মাছ রান্নার যন্ত্রণা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২৪/০১/২০১০ - ৩:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছোটবেলায় মাছ মোটেই পছন্দ করতাম না |একেতো মাছের স্বাদ তখনো appreciate করতে শিখিনি | রুই, কাতলা, মৃগেল সব একই রকম লাগতো |মনে পড়ে Enemy of the State এর নায়ক Will Smith "How is the fish" এর উত্তরে বলেছিলো "tastes like fish" | আমার অবস্থাও ছিলো একই রকম , হয়তবা আরো গুরুতর |সব মাছই আমার কাছে মাছ-মাছ লাগতো | তার চেয়েও বড় সমস্যা ছিলো অন্য জায়গায় |মাছেরাও আমাকে মোটেই দেখতে পারতনা | তার প্রমান, খেতে বসলেই মাছের কাঁটা গলায় বিঁধে যেত |খাওয়ার পরে আধা ঘন্টা ধরে সাদা ভাত আর মুড়ি গেলার পরেও যখন কাজ হতনা তখন দৌড়াতে হত হোমিওপ্যাথীর দোকানে |এমন অনেক দুপুর আমার (আমার সাথে আমার বাবা এবং ভাই এর) কেটেছে হোমিওপ্যাথীর দোকানে |

একটা সমাধান ছিলো |রান্নার আগে মাছটা ভেজে নিলে আর সচরাচর গলায় আটকাত না | কাজেই সব সময় মা কে বলতাম মাছ হয় ভেজে দিতে, নয়তো ভেজে রান্না করতে | আমার মা কে সারাদিন দৌড়াতে হত আমাদের দুই ভাই এর পিছনে | সংসারের সাত কাজ সামলিয়ে আমাদের মানুষ করাটা যে কতটা কঠিন ছিলো তা আজ হয়তো কিছুটা বুঝি আমার প্রথম ছেলে হওয়ার পর থেকে | কাজের চাপে কখনো কখনো আমার মা মাছটা ভাজতে ভুলে গেলেই আমি মুখ কালো করতাম |মনে হত কেউ আমার ভালো চায় না |

আজ এখন বিদেশ বিভুঁয়ে থাকি | স্ত্রী গর্ভধারণের পর থেকে রান্নাবান্না আমিই সামলাই |এখনো মাছটা ভেজেই রান্না করতে হয়, তবে তার কারণ অন্য | সময়ে আমি মাছ ভালই খেতে শিখেছি | বিশাল মাছের টুকরা মুখের ভিতরে ঢুকিয়ে দিলেও মাছ, কাঁটা সুন্দর আলাদা হয়ে যার যার জায়গায় চলে যায় | এবং বেশির ভাগ মাছ আমি রান্নার সময়ের গন্ধেই চিনতে পারি | কিন্তু দেশী মাছ যা এখানে কিনতে পাওয়া যায়, তা সবই frozen |ফলে ভেজে না নিলে প্রচন্ড গন্ধে খাবার জো থাকে না |সমস্যা হলো, মাছ ভাজা আমার দুই চোখের বিষ | গরম তেলে মশলা মাখানো মাছ দেয়ার পর চারদিকে যে তেল ছেটে তাতে আমার মেজাজ অত্যন্ত খারাপ হয়ে যায় | তাছাড়া এভাবে মাছ রান্না করতে গোস্ত রান্নার চেয়ে অন্তত তিনগুন সময় বেশি লাগে |তাই পারতপক্ষে আমি মাছ রান্না করিনা | গোস্ত দিয়ে চালাই | কিন্তু এভাবে আর কয়দিন? এক সময় বিরক্ত হয়ে আবার মাছ রান্না করি | আর প্রতিবার মাছ ভাজার সময় আমার মা কে মনে পড়ে | মনে পড়ে কতটা যন্ত্রণা দিয়েছি | মনে হয় আবার যদি শৈশবে ফিরতে পারতাম তাহলে কতটা লক্ষী ছেলে হয়ে থাকতাম |কিন্তু তা আর হবার নয় |

-আতিউর
atiurrs from the gmail.com


মন্তব্য

তিথীডোর এর ছবি

উফফ্ মাছ; এ জিনিস আমার চারচোখের বিষ!!
বাড়ির সবাই যখন তারিয়ে তারিয়ে ইলিশের পেটি কিংবা রুইয়ের মুড়ো চিবোয় অবধারিতভাবেই আমার জন্যে আলাদা কিছু রান্না থাকে|
শুধু মা বলেই অফিস - সংসার দুটোর মাঝেও মেয়ের জন্যে বাড়তি কষ্টে এতটুকু আপত্তি করেন না কখনোই...

সচলে স্বাগতম, লিখুন আরো...

--------------------------------------------------
"সুন্দরের হাত থেকে ভিক্ষা নিতে বসেছে হৃদয়/
নদীতীরে, বৃক্ষমূলে, হেমন্তের পাতাঝরা ঘাসে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

মোটামুটি গত তিন বছরে অনেকগুলো মাছ খাওয়ার কোনো সুযোগ পাইনি | তাই আমি বরং অপেক্ষা করে আছি, কবে দেশে যাবো, কবে মায়ের হাতের রান্না খাবো, কোন কোন মাছ খাবো, ইত্যাদি|

-আতিউর
atiurrs from the gmail.com

ধুসর গোধূলি এর ছবি

- মাছ মাংসের আলাদা স্বাদ এখনো বুঝি না। এমনকি ডাইল ভর্তাও আমার কাছে একই রকম লাগে। খুব সম্ভবত সবকিছুতে "একই মশলা" ঢাইলা দেই বলে! দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

আমার ধারনা (not to offend you) আপনি এখনো বিয়ে করেননি | সব কিছুতে একই মসলা আমি দিতাম আমার বউ আসার আগে | কিন্তু মেয়েরা মশলার স্বাদ বোঝে, এবং রান্নার grammar ও তারা অক্ষরে অক্ষরে পালন করে | আমার বৌয়ের রান্না ভালো | এবং ওর খাওয়ার উপযোগী রান্না করতে গিয়ে রান্নার grammar আমারও কিছুটা শেখা হয়েছে | আমার রান্নার জ্ঞানের একটা বড় অংশ ওর কাছ ঠেকে পাওয়া |

-আতিউর

atiurrs from the gmail.com

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অফেন্ড? পারলে ওনার একটা গতি করেন হাসি

দময়ন্তী এর ছবি

হাসি দেঁতো হাসি

ফ্রোজেন মাছ থ' করে নুন হলুদ আর অল্প তেল মাখিয়ে রাখুন৷ সর্ষের তেল হলে ভাল, না হলে সাদা তেলও চলবে৷ ১৫ মিনিট থেকে আধঘন্টা যেমন আপনার সুবিধে৷ এবারে কড়াইয়ে বা সসপ্যানে তেলটা হাইহিটে খুব গরম করে আঁচ একদম কমিয়ে মাছ ছাড়ুন, একটা ঢাকনা চাপা দিয়ে দিন, তেল এদিক ওদিক ছিটকোবে না৷ ফ্রোজেন মাছ নুন তেল হলুদ মেখে রাখলে অনেকসময় প্রচুর জল ছাড়ে৷ প্যানে ছাড়বার আগে, জলটা ঐ মাখার পাত্রেই অল্প ঝরিয়ে নেবেন৷ প্রয়োজন হলে গরম তেলে একচিমটি নুনও দিয়ে নিতে পারেন৷ তবে খেয়াল রাখতে হবে যেন মাছের গায়ের নুন আর এই নুনে ব্যালেন্স করে৷ নাহলে নুন বেশী হয়ে জাবে৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ধুসর গোধূলি এর ছবি

ফ্রোজেন মাছ থ' করে নুন হলুদ আর অল্প তেল মাখিয়ে রাখুন৷
এই থ' জিনিষটা কী দন্তময়ীদি?

আর এই রেসিপির নাম কী? টেরাই দিমু নাকি?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দময়ন্তী এর ছবি

মাছভাজার আবার রেসিপী কি আধুলিমশাই? ও তো ভাজলেই হল৷

আরে থ' করা মানে হল গিয়ে ইসে করা, মানে ইয়ে আর কি বুঝেছেন তো? দেঁতো হাসি

মাছটা বের করে বরফত্ব কমিয়ে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে আসা, কেটেকুটে সাইজ করা৷ তো, মাছ যেহেতু, সোজা গরমজলে ডুবিয়েও করতে পারেন৷ মাছ গরমজলে ধুলেও স্বাদ নষ্ট হয় না৷ মাংসের আবার বড্ড নানাভানা, মাংস গরমজলে ধুলে বা স্বাভাবিক তাপমাত্রার জলেও খুব বেশী ধুলে বিস্বাদ হতে থাকে৷ মাছ কিন্তু যতখুশী ধুতে পারেন৷

আর ঝোল করতে চাইলে ঐ মাছভাজার পাত্রেই কটা আস্ত জিরে দিন৷ চিড়বিড়িয়ে উঠলে জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, আদা (বাটা বা ক্রাশড বা কুচি হলেও চলবে) নুন, একচিমটে চিনি কাঁচালঙ্কা চিরে দিয়ে অল্প ভাজুন৷ বেশ ভাজাভাজা হলে (কালো হবার আগেই) জল দিয়ে দিন৷ ভাজা মাছগুলো ছেড়ে দিন৷ ভাল করে ফোটান৷ নামিয়ে হাপুসহুপুস করে ভাত দিয়ে খেয়ে নিন৷
চাইলে মশলা ভাজার সময়ে অল্প টমেটো পিউরি দিতে পারেন৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ধুসর গোধূলি এর ছবি

- রেসিপি তো বুঝলাম, কিন্তু কোন মাছ দিয়ে এই পরীক্ষাটা চালাবো সেটা তো বললেন না! ভালো কথা, মাছের শুধু নাম দিলেই হবে না। দেখতে কেমন সেটাও বলে দিতে হবে কিন্তু, হুঁ!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

বর্ষা এর ছবি

দময়ন্তী, বাঁচালেন। আমি দেশে মাছ খেতাম না, তাই এখানে রান্না শিখে অনেক ট্রাই করছি। মাছ ভাজতে পারতাম না। খালি কড়াই এ লেগে যায়। কাল দেখি রুই দিয়ে ট্রাই নেই আবার। আচ্ছা, ফুল্কপি আর আলু রান্না আর লুচির নিরামিষ রান্না ( হিং দেয়া) তা বলবেন কি, টিপস সহ????

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

দময়ন্তী এর ছবি

বর্ষা,
এখানেই রেসিপী লিখতে থাকলে কেমন জানি দেখায়৷ আপনাকে পরে ব্যক্তিগত মেসেজে লিখে দিচ্ছি, যদি ইতিমধ্যেই না পেয়ে গিয়ে থাকেন৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

নৈষাদ এর ছবি

আরে মাছ রান্না তো বিরাট ঝামেলার ব্যাপার দেখি। এনটিভিতে সিদ্দিকা করীর’স রেসিপি দেখে তো মনে হয়নি...!

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

সিদ্দিকা কবীরের ইউটিউব ভিডিও - মাছের কিছু পাইলাম না যদিও চোখ টিপি
টমাটো ভর্তা

পাউরুটি ভর্তা ১

পাউরুটি ভর্তা ২

কালা জাম

জামা ইস্তিরি

রাফি এর ছবি

শেষেরটা দেখে হাসতে হাসতে অবস্থা শেষ।
হা হা...... কড়া

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

আলমগীর এর ছবি

দন্তময়ীদি?

দিদি আপনারে ধইরা পিটাপে।

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ | তবে আমরা এখানে যেসব দেশী মাছ কিনতে পাই, তা বাংলাদেশ বা ভারত থেকে আমদানি হয়েছে বহু আগে | আমাদের ধারনা কিছু কিছু মাছ বছরখানেকের চেয়ে বেশি পুরনো | বহুদুর থেকে কিনে আনতে হয় বলে আবার বাসার ফ্রিজে কিছুদিন বা কিছু মাস জমা থাকে | কয়েকবার শখ করে ইলিশ আর পাঙ্গাস মাছ কিনে এনে রান্না করার পড়ে হাঁড়ি ধরে ফেলে দিতে হয়েছে, এত গন্ধ | আমি অন্তত আর না ভেজে রিস্ক নিতে চাই না | তবু অনেক ধন্যবাদ |

দময়ন্তী এর ছবি

ভাজার পদ্ধতিই তো বললাম প্রথমটা৷ ঐ নুন হলুদ তেল মেখে রেখে পরে তেল খুব গরম করে আঁচ কমিয়ে ঢাকনিচাপা দিয়ে কড়া করে ভাজুন৷ মাঝে ঢাকনি খুলে উল্টে দেবেন৷ এতে চারদিকে ছিটকাবেও না আর গন্ধও কম লাগবে৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

স্বপ্নহারা এর ছবি

মাছ ছাড়া মানুষ বাঁচে কেম্নে!!! অবশ্য আমি মাছ দেখে না চিনলেও খাইলে চিন্তে পারি...খাইছে

এই ভিন্দেশে ডাইনোসর মুর্গি আর সইতে পারিনা...কর্নিশ চিকেন টা ভাল হয়! তবে বাংলাবাজারের পঁচা হোক-ফরমালিন দেয়া হোক...সেই মাছই সোনামুখ করে আরাম করে খাই...তবে করা ভাজা ছাড়া আসলেই গতি নাই!!

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

ওয়াইল্ড-স্কোপ [অতিথি] এর ছবি

সমব্যাথী - মাছ থ করার পরে পরিস্কার করা একটা আর্ট হাসি নিচের ভিডিওগুলি দেইখা ট্রাই মারেন - খারাপ না

রাগিব এর ছবি

ইরানী আর মার্কিনী এক বন্ধুকে বলেছিলাম, মাছ ভাজার গন্ধ আমার কাছে স্বর্গীয় এক গন্ধ, জিভে জল, চোখে পানি এনে দেয়ার মতো গন্ধ। দুজনেই আমাকে বদ্ধ পাগল বলে আখ্যা দিয়েছিলো। আমি অবশ্য কেয়ার করি না ... মাছ ভাজা আমার সব সময়েরই প্রিয়। রান্না মাছ কেবল একটাই পছন্দ, তা হলো বাইন মাছ। (এটা বলেও অনেক দেশী মানুষের কাছে পাগল আখ্যা পেয়েছি হাসি )।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অতিথি লেখক এর ছবি

রাগিব ভাই,

আশা করি ভালো আছেন | বাইন মাছ আমার এবং আমার বৌয়ের খুবই পছন্দ | আসলে বাইন মাছে যে পরিমান মসলা দেয়া হয় (গরুর গোস্তের কাছাকাছি) তাতে স্বাদ না হয়ে যাবে কই ? অস্ট্রেলিয়া আসার পড়ে প্রথম শখ করে বাইন মাছ নিয়ে আসলাম | লোকাল ফার্ম এর জিনিস, বাজে গন্ধ হওয়ার কথা না | তখনো আমার বউ দেশে, কাজেই রান্নাতে গাইড করার কেউ নাই | দেশে ফোন করে রেসিপি নিয়ে রান্না করলাম | ভয়াবহ রেজাল্ট হলো | প্রচন্ড গন্ধে খাওয়া যায় না | সে গন্ধ কিন্তু পচা মাছের গন্ধ না, পচা কাদার গন্ধ | খোজ নিয়ে জানলাম এই ফার্ম গুলা পানির খরচ কমাতে কাদার পুকুরে এই জাতীয় মাছ চাষ করে | অনেক কষ্টে কিছুটা আমি এবং আমার হাউস মেট Patrick আর শুভ খেয়েছিলাম | বাকিটুকু গঙ্গার জলে বিসর্জন দিতে হয়েছিল |

-আতিউর

atiurrs from the gmail.com

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বাইম মাছের ভুনা একটা জটিল জিনিস। এই সেদিনও খেলাম দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- খাড়ান পিপিদা, খালি বিবাহটা কইরা নেই। তারপর বউয়ের হাতে পায়ে ধরে, দরকার হলে গাও গতর টিপে দিয়ে, সারা সপ্তাহে তার জামাকাপড় ধুয়ে দিয়ে হলেও বলবো বাইম মাছের ভূনা করে দিতে। তখন আমিও পিপিদার সামনে শার্টের কলার নাচিয়ে সচলে ঢোল দিয়ে যাবো,
"আহ্, আজকে বাইম মাছ ভূনা খেলাম!" দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মাছ ভাজা আমারও খুব প্রিয়। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সাইফ তাহসিন এর ছবি

মাছ রান্না হইল সবচেয়ে সোজা কাম মিয়াভাই, আমার কাছে সবচেয়ে কঠিন হইল চুলায় ভাত রান্ধা। আমার ১ চা চামচের ফর্মূলা আছে একটা, ১ চামচ আদা, মরিচ, হলুদ, জিরা, ধন্যে দিয়ে ৮ পিস রুই মাছ রান্না করে দেখেন, খাওয়ার পরে পাতিল চাটতে ইচ্ছা করবে চোখ টিপি একই ফর্মূলা মাংসের ক্ষেত্রেও খাটে, খালি রসুন যোগ করবেন।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

যদি ভাতের মাড় ফেলতে রাজি হন, তাহলে ভাত রাঁধাও কঠিন নয় | একটু বেশি পানি দিয়ে বসাতে হবে, আর শেষে উবুর করে বাকি মাড়টুকু ফেলে দিলেই হলো | আরেকটা কাজ করা যায় মাড় না ফেলে | যতটুকু চাল ততটুকু পানি এবং সাথে আরো দেড় কাপ পানি বেশি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রাখতে হবে | একটু লম্বা সময় লাগবে কিন্তু সুন্দর ভাত হয় | নন-স্টিকি না হলে তলায় একটু লাগতে পারে, সেটা রাইস-কুকারেও হয় | আমার হাউস মেট Patrick ভাতের মধ্যে রসুনের কুচি দিত | আবার মুহাম্মদ (জর্দান) এর মধ্যে দিত মিন্ট এর গুঁড়া |
-আতিউর
atiurrs from the gmail.com

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

খুব ভালো বলেছেন। কিন্তু এখানকার রাত আটটায় অফিস থেকে ঘরে ফিরি। মাছ ভেঁজে রান্না? অত সময় নেই। আগে কষ্ট করতাম। এখন আঁশটে ছাড়া ছোটমাছ ধুয়ে পেট-মাথা ফেলে পেঁয়াজ রসুন ভাজিঁ কেবল। তারপর তরকারি-মসলা-পানি-মাছ একসঙ্গে সিদ্ধ করে ফেলি।

খাওয়ার সময় আগে আঁশটে গন্ধ পেতাম। এখন আর গন্ধটা পাই না। দেঁতো হাসি

.
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

প্রবাসিনী এর ছবি

একটু মাংসশ মাছ আমাদের দেশি মসলা দিয়ে ভাকে আর ওই তেলে পিয়াজ আর মশলা কষায়ে সাথে নারকেলের দুধ, পাপরিকার আর ব্যাসিল দিয়ে দিলেও খুব মজা হয় খেতে। গন্ধও কম হয়।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

মেহবুবা জুবায়ের [অতিথি] এর ছবি

যারা মাছ খেতে ভালোবাসেন তাদের জন্য কিছু সহজ উপায়‌ বলে দিচ্ছি---
১ -মাছ ভাজার সহজ উপায়ঃ নিজের পছন্দ মতো মশলার সাথে ২/৩ টেবিল চামচ তেল দিয়ে মাছটা ২০/২৫ মিনিট মাখিয়ে রাখতে হবে। এবার বেকিং ট্রেতে (কুকি শিট বা ফয়েল পেপারের ট্রে হলেও চলবে) সামান্য তেল দিয়ে মাছ গুলি সাজিয়ে, গায়ে গায়ে যেন না লাগে, অভেনের মাঝখানের ট্রেতে রেখে ব্রয়েলে অভেন সেট করতে হবে। একটু খেয়াল রাখতে হয় যেন মাছ গুলি পুড়ে না যায়। এক পিঠ হয়ে গেলে উল্টিয়ে দিতে হবে।
এভাবে মাছ ভাজলে ঘর গন্ধ হয় না। মাছ গুলি বেশ শক্ত থাকে, রান্নার সময় ভেংগে যায় না। এক সাথে অনেক গুলি মাছ ভাজা যায়, আর তাই জীপ লক ব্যগে করে ডিপ ফ্রীজে রেখে দিলে পরে ১/২ মিনিট মাইক্রোওয়েভ অভেনে ডিফ্রস্ট করে খুব সহজেই রান্না করা যায়। এই টুকু লিখতেই আমার ঘাম ছুটে গেছে। বাকী গুলি পরে লিখবো।

বর্ষা এর ছবি

বাঁচালেন, আমি চিন্তা করছিলাম এইভাবে মাছ ভাজা যায় না কি? বিদেশী স্যালমন এইভাবে করা গেলে কেনো দেশী রুই করতে পারবো না, কিন্তু একজন বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া ট্রাই করতে চাচ্ছিলাম না। পুরো প্রসেস টা অনেক সহজ লাগছে। নেক্সট মাছ এনেই চেষ্টা করবো---আপনাকে ইমেইল করে তাহলে জালাতন করতে হয়!!!

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

তানবীরা এর ছবি

মনে হচ্ছে আমরা প্রস্তর যুগে আছি। ডীপ ফ্রায়ার আর রাইস কুকার নাই পৃথিবীতে। মাছে নু্ন - হলুদ মেখে ডীপ ফ্রায়ারে ফেলে দিলে না ভাজা হয়ে যাবে কোথায়? আর চাল আর পানি দিয়া রাইস কুকার অন করলে ভাতের বাপ শুদ্ধ হয়ে যাবে ঃ)

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

চড়ুই এর ছবি

তো, মাছ যেহেতু, সোজা গরমজলে ডুবিয়েও করতে পারেন৷ মাছ গরমজলে ধুলেও স্বাদ নষ্ট হয় না৷ মাংসের আবার বড্ড নানাভানা, মাংস গরমজলে ধুলে বা স্বাভাবিক তাপমাত্রার জলেও খুব বেশী ধুলে বিস্বাদ হতে থাকে৷ মাছ কিন্তু যতখুশী ধুতে পারেন৷
খনার বচন
মাছ ধুইলে মিঠা, মাংশ ধুইলে তিতা

অতিথি লেখক এর ছবি

মাছ আমার খুবই পছন্দ, তবে রান্নার কোনো রেসিপী জানা নেই। এই লেখা এবং মন্তব্য পড়ে নিজেকে ভয়াবহ সৌভাগ্যবতী মনে হচ্ছে। মা রান্না করে আর আমি খাই, মাঝে মাঝে আবার আব্দারও করি- এই মাছ খাবো, ওই মাছ খাবো...

সন্ধ্যা

শাফক্বাত এর ছবি

বাহ.. জব্বর পোস্টে জব্বর কমেন্ট। উঠে গেল এই পোস্ট আমার প্রিয়তে দেঁতো হাসি
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।