রকমারি রসনা ১

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ১৬/০২/২০১০ - ৮:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নিজেকে খুব পাকা রাধুনী মনে করিনা আমি নিজে এবং এপর্যন্ত কেউ সেরকম দাবী করেছে বলেও শুনিনি।  তবে নানান রকম রান্না নিয়ে পরীক্ষা করি প্রায়ই এবং ভাল বা মন্দ যা ই হোকনা কেন, ভুলেও যাই কিছুদিন পরে। তাই হঠাৎই ঠিক করলাম এগুলো মনে রাখার জন্য একটা ব্যবস্থা নেওয়া দরকার। তাই দ্বারস্থ সচলায়তনের। কেউ যদি এগুলো থেকে উপকৃত হয় তাহলে আনন্দিত হব।

নাম : বেসিল পারমাজান সস্‌, সরটিনি পাস্তা

ধরন : ইতালীয়, স্বাস্থ্যকর, চটপট তৈরী।

রেসিপি লিংক

মন্তব্য : এক কথায় চমৎকার রেসিপি। সহজেই তৈরি করা গেল। এর আগে যেসব সস্ করেছি সেগুলোতে বেশ ধকল পোহাতে হয়েছিল, কিন্ত এটা খুব অল্প উপাদানে সুস্বাদু এবং হালকা একটি সাদা সস্। আমার কাছে টাটকা বেসিল পাতা ছিল না, তাই শুকনো বেসিল দিয়েই চালিয়েছি আর রসুন একটু বেশি দিয়েছিলাম। সেইসাথে দিয়েছিলাম আমার পছ্ন্দমত কিছু সব্জি।

ছবি দিলাম।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অনুগ্রহ করে রেসিপিটা দিন। শুধু লিংক দিলে রান্না করব কিভাবে?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুসর গোধূলি এর ছবি
সাফি এর ছবি

ছবিও খেয়ে ফেলসেন মনে হয়

ধুসর গোধূলি এর ছবি
উদ্ভ্রান্ত পথিক এর ছবি

ভাবীকে বলেন রেসিপি পোস্টাইতে!! দেঁতো হাসি
---------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

তিথীডোর এর ছবি

দেঁতো হাসি হ.. হতি পারে,
"ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়..."

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

প্রথমত নিজের নাম দিলেন না, তারপরেও রেসিপির কথা কইয়া মূলা ঝুলাইয়া লিংক লটকাইলেন, ভাই না আপা যেই হন, কষ্ট কইরা লিংকটা বাংলা কইরা দেন না। সচলায়তনকে কেউ বুকমার্ক করে রাখার স্থান হিসাবে ব্যবহার করলে আমার বেশ বিরক্তিই লাগবে। আর রান্নার ফটুকও দেন, চাংকু দোকানে খাইতে গেলে ফটুক দেইখাই খানা পছন্দ করি, আপনারটাও নাহয় সেভাবেই বোঝার চেষ্টা করব।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মূলত পাঠক এর ছবি

সাইফের সাথে ভয়ানক রকমের সহমত।

আপনার নিজের মনে রাখার ব্যবস্থা হলো গিয়ে সচলের পাতা? ঠিক বুঝলাম না এইটা রসিকতা করলেন কি না! ব্রাউজারে বুকমার্ক না করে এইখানে? এর পর কী, বন্ধুদের ঠিকানা লিখে রাখবেন গুগল আর্থে?

এ সবও মানা যেতো যদি রান্নাপদ্ধতিটা নিজের হতো।

সচলের মডারেটররাও বোধ হয় আমার মতো শীতঘুমে গেছে!

নাশতারান এর ছবি

সাইফ ভাই আর মূলোদার সাথে সহমত।
আপনি তো এই পদটি রান্না করেছেন। রন্ধনপ্রক্রিয়াটি লিখে সাথে আপনার রান্না করা ডিশের একখানা ছবি দিলেই তো পারতেন।
আর হ্যাঁ, লেখার শেষ নিজের নিকটি উল্লেখ করে দিতে ভুলবেন না।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শাফক্বাত এর ছবি

সচলের মডারেটররাও বোধ হয় আমার মতো শীতঘুমে গেছে!

খুব পছন্দ হৈসে কথা টা।
আমার পাস্তা রান্না খুব ভালো হয়। আমি রেসিপিটা লিখতেসি, আজকে রান্না করে স্টেপ বাই স্টেপ লিখবো। নামহীন লেখককে তাই ধন্যবাদ আমার নিজের গুণের কথা মনে করিয়ে দেওয়ার জন্য।
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

অতন্দ্র প্রহরী এর ছবি

যা বলার সব উপরেই বলা হয়ে গেছে। লিখুন নিয়মিত, তবে অবশ্যই বিস্তারিত রন্ধনপ্রনালীসহ।

দুর্দান্ত এর ছবি

এই আরেকটা। মডুদের হয়েছে কি?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মডুদের পেট খারাপ। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুসর গোধূলি এর ছবি
প্রকৃতিপ্রেমিক এর ছবি

রেসিপি দেখে না রেসিপির লিংক দেখে? মডুদের ঠিক মতো ধরেন।

হিমু এর ছবি

সচলে রেসিপি পোস্টাতে হলে কিছু কালাকানুন মেনে চলা উচিত।

১. প্রতিটি প্রণালীর সচিত্র বিবরণ দিতে হবে।

২. "আন্দাজমতো" আর "পরিমাণমতো" শব্দ দু'টিকে এফ-ওয়ার্ড বিবেচনা করতে হবে।

৩. উপকরণগুলির ছবি দিতে হবে। যেসব মশলার নাম বাংলায় গুগল করলে আসে না সেসব মশলার ক্লোজআপ ছবি দিতে হবে।

৪. রান্নার পর খাবারের চেহারা কী দাঁড়ালো সেটা দেখাতে হবে।

নাহলে ঐ রেসিপি আসলে কোনো কামের্না।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সুমন চৌধুরী এর ছবি

ব্যাপারটা অনেক্টা এরকম যে আপনারে খাইতে ডাইকা টেবিলে বসাইয়া এক্টা লিঙ্কু ধরাইয়া দিলাম .....



অজ্ঞাতবাস

স্পর্শ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি মন্তব্যে উত্তম জাঝা!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

বরাহকিলার এর ছবি

ওয়াও!! ক্ল্যাসিকাল.............না মানে ক্ল্যাসিকাল ধরনে পঁচা পোস্ট!!

লক্ষীছাড়া এর ছবি

মডু মডু ডাক পাড়ি
মডু মোদের কার বাড়ি
আয়রে মডু ঘরে আয়
সচলের পুষ্ট অচলে খায়!

এসো বসো আহারে [অতিথি] এর ছবি

আমি সেই অধম যে এই লেখাটি লিখেছে। সবার মন্তব্য পড়ে বুঝলাম পরের রেসিপিগুলো আর লেখা যাবে না। হাসি
প্রথমত, রান্নার ছবি দিয়েছিলাম, যেটা কোন কারণে এখন আর দেখছি না!! অথচ প্রিভিউ তে সেটা ছিল। দুঃখিত এজন্য।
দ্বিতীয়ত, আমি এখানে ঠিক রান্নার বই লিখতে চাইনি, যেখানে প্রতিটি পদক্ষেপ বিস্তারিত থাকবে, ভেবেছিলাম আমি যে লিঙ্ক দেখে রেধেছি সেটাই দিব। আমার কাছে লিঙ্কটাই যথেষ্ট মনে হয়েছিল। এতে করে প্রত্যকে তাদের নিজেদের মত করে রান্না করতে পারবে। উৎসটা থাকবে একি, কিন্তু বৈচিত্র হবে নিজের পছন্দে।
তৃতীয়ত, কেন জানি মনে হচ্ছে অনেকেরই লিঙ্কটা ইংরেজি হওয়াতে আপত্তি। আমি বুঝতে পারিনি সেটা হতে পারে।

যাই হোক, এই প্রথম সচলায়তনে লেখায় কিছু অনিচ্ছাকৃত ভুল হয়েছে বুঝতে পারলাম। আপনারা যে লেখাটি পড়েছেন তাতেই আমি আনেক খুশি।

সাফি [অতিথি] এর ছবি

খুশি হয়ে আবার লেখা বন্ধ করে দিয়েন না। এখানে আমরা অনেকেই বিদেশ বিঁভুইয়ে পড়ে আছিতো, তাই রান্নার গন্ধ পেয়ে এসে অনেকেই মন মতো খাবার না পেয়ে একটু আশাহত হয়েছে। আশা করি পরের লেখাগুলো মজার হবে হাসি

তুলিরেখা এর ছবি

আপনি যদি লেখাটা আরেকটু বড় করতেন, কয়েকটা লাইনে একটু মজা করে বলতেন কীরকম খেতে হলো, মুখে দিয়ে কারুর চোখ গোল্লা-গোল্লা হয়ে গেলো কিনা, হয়ে গেলে কেন হলো, কে কী বললো খেয়ে-সেসব থেকে কী দেশি খাবারের স্মৃতি মনে পড়লো, সেসময় কী হয়েছিলো-এইসব নিয়ে যদি বেশ গুছিয়েগাছিয়ে লিখতেন, তাহলে রেসিপির লিঙ্ক আছে বলে কেউ আপত্তি করতো বলে মনে হয় না।
লেখা চালিয়ে যান, নিজের নিকটি সবসময় দেবেন। নইলে আমরা জানবো কীকরে? হাসি
ভালো থাকবেন।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।