আমি ভাল আছি মা!!!!

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১২/০৩/২০১০ - ১০:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কি খেয়েছো বাবু? কি রান্না করেছো আজকে? শরীরটা কেমন আছে? আজকে কি স্ন্যান করছো? পড়াশুনা কেমন হচ্ছে? কল্যান (আমার ছোট ভাই) তো পড়াশুনা করে না, ওকে একটু ফোন দিও...

আরো কত্তো কি যে কথা তার। আমার "মা"!!!

সেই জন্মের পর থেকেই তার শাসন, আদর, স্নেহ, ভালবাসা দিয়ে তিলতিল করে গড়ে তুলছে, তারই দেহের অবিচ্ছেদ্য একটা অংশকে। যার ফসল আজকের এই আমি। কতো স্মৃতি যে তার সাথে জুড়ে আছে তা এই দুই কলম দিয়ে লিখে শেষ করা যাবে না। সেই সাহস আমি দেখাতেও যাবো না।

স্কুল, কলেজ শেষ করে ভর্তি হয়েছিলাম, দেশের নামী এক বিশ্ববিদ্যালয়ে। তখন থেকেই মা বলত, "ভাল করে থাকিস বাবা। পড়াশুনাটা শেষ করলেই তো সুন্দর একটা জীবন পাবি।" সেই প্রথম মায়ের কাছ থেকে আলাদা থাকা। প্রথম প্রথম মায়ের খারাপ লাগাটা ঠিক বুঝতাম না। সে তার দেহের একটি অংশ ছাড়া কিভাবে ভালো থাকে? এটা একটু হলেও বুঝতাম, যখন ছুটিতে বাসায় যেতাম। আমার জন্য কি করবে না করবে এই ভেবে সে অস্থির হয়ে যেত। আর আমার ছোট ভাই বোনরা আমাকে বলত "দাদা, তুই দেখছিস, তুই আসলে বাসায় কেমন উৎসব শুরু হয়ে যায়। তোকে দেখে হিংসা হয়।" আমি বলতাম, "তোরা যখন মায়ের কাছ থেকে আলাদা থাকবি তখন দেখবি তোদের জন্যও মা এমন করবে।" বলত "দেখা যাবে।" এভাবে কিছুদিন আনন্দে কেটে যখন আবার হলে ফিরতাম, মা আমাকে কাছে টেনে নিয়ে কপালে চুপু দিয়ে বলত, "ভাল থাকিস বাবা।" তখন কেমন জানি বুক ভেঙ্গে কান্না আসত। কিন্তু মাকে তো এই কান্না দেখানো যাবে না। বলতাম "এতো টেনশন করে না তো মা, আমি ভাল আছি।"

বিশ্ববিদ্যালয় শেষ করে মনে হল, এবার আর দেশে না। এবার আরো ভাল জায়গায় পড়াশুনা করতে যেতে হবে। বাবা মাকে বলার সাথে সাথেই রাজি। তোর যদি মনে হয় যে ভালো থাকবি তাহলে আমাদের কোন আপত্তি নেই। চলেও এলাম বিদেশে মোটামোটি ফান্ডিং নিয়ে। কি নেই এখানে? ভাল থাকার জায়গা, ভাল খাবার, ভাল পরিবেশ। কিন্তু তবুও কি যেন খুজে বেড়াই মনের অজান্তেই।প্রথম দিকে নুতন পরিবেশের সাথে মিলিয়ে নিতে, একটু সমস্যা হচ্ছিল। আর তার উপর কোর্সের প্রেসার। কতদিন যে মনের অজান্তেই রাতে ঘুমাতে গেলে চোখের কোণে জল অনুভব করেছি, তার ইয়াত্তা নেই। সাথে নিজে নিজে রান্না করার বোঝা। প্রথম দিকে কিছু রান্না না পারলে মাকে সাথে সাথেই ফোন দিতাম। মা আজকে এটা রান্নার চেষ্টা করছি। রেসিপিটা একটু বলে দিবা। সে খুব সুন্দর করে বুঝিয়ে দিয়ে শেষে বলে "এটা খেতে কি খুব ইচ্ছা করছে বাবা?"

ভাই বোনরা এখন দুইজনই ভার্সিতে ভর্তি হয়েছে। এখন আমাকে ফোন করে বলে, "আমরা এখন আর তোকে দেখে হিংসা হয় না রে দাদা, মা এখন আমাদেরকেও তোর মতো আদর করে।" কিন্তু এখন আমারই তাদের দেখে হিংসাই। অন্তত তারা তিন/চার মাসে মায়ের কাছে যেতে পারে। এই হচ্ছে আমার ভাল থাকা। এখনও মা ফোন দিলে আমাকে বলতে হয়

"এত্তো টেনশন করে না তো, আমি ভাল আছি মা, খুব ভাল।"

জানি না এই ভাল থাকা আমাকে কোন ভাল অবস্থায় নিয়ে যাবে?

-----------------------
শুভ্রসাদা


মন্তব্য

তিথীডোর এর ছবি

তিনটে টাইপো আছে তাতে কিচ্ছুটি এসে যায় না...
মাকে নিয়ে লেখা সব, স-ব পোস্টে উত্তম জাঝা!
লিখতে থাকুন!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শাহেনশাহ সিমন এর ছবি

ছুঁয়ে গেলো লেখাটা
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অতিথি লেখক এর ছবি

আর বলেন না রে ভাই, এতো দেখার পরও কেন জানি ভুলগুলো ধরতে পারি না। মনে হচ্ছে একজন "Editor" রাখতে হবে।
থ্যাঙ্কু, থ্যাঙ্কু...

------------
শুভ্রসাদা

স্পার্টাকাস এর ছবি

এখনো নিয়ম করে বাড়ি যাওয়া হয়, আসার সময় মায়ের 'আর কয়দিন থেকে যা না' শোনা হয়, কিন্তু আগের মত শোনার পর মাকে জড়িয়ে ধরা হয় না- অনুভূতিগুলো সব মরচে ধরে যাচ্ছে।

---------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

নীল রোদ্দুর এর ছবি

আপনি ভালো থাকলেই মা ভালো থাকবে।.
--------------------------------------------------------
যখন প্রাণের সব ঢেউ
জেগে ওঠে, কথা বলে, রক্তের আশ্চর্য কলরবে
বৃষ্টির দুপুরে মনে পড়ে
বর্ষার মতন গাঢ় চোখ মেলে তুমি আছ দু'দিনের ঘরে।।
[শামসুর রাহমান]

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

কাকুল কায়েশ এর ছবি

মনটা খুব খারাপ হয়ে যায় মাকে নিয়ে লেখাগুলো পড়লে।

আপনি ভালো থাকলেই মা ভালো থাকবে।

এ কথাটা আমি মেনে চলি, কিন্তু মাকে একটা জিনিস বুঝানো তো খুবই মুশকিল যে, ''মা ভাল থাকলেই আমি ভাল থাকব''!

যাই হোক, আপনার লেখা খুব মন ছুঁয়ে গেছে শুভ্রসাদা। ভাল ও সুস্থ থাকবেন।

=====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

দোয়া রাখবেন কায়েশ ভাই, সেই ভাল অবস্থাতে যেন পৌছাতে পারি। ধন্যবাদ।

--------------
শুভ্রসাদা

বাউলিয়ানা এর ছবি

দূর দেশে থাকলেও প্রতিদিন একবার কথা না বললে ভাল লাগে না। আমার গলার স্বর শুনেই তিনি বলে দিতে পারেন কেমন আছি, আবার আমিও বুঝার চেষ্টা করি কেমন আছেন আমার প্রিয় মা।

লেখা ভাল লেগেছে, আরও লিখুন।

রিখি এর ছবি

আপনার লেখাটা পড়েই এক দৌড়ে গিয়ে আগে মা-কে জড়িয়ে চুমু খেয়ে আসলাম। এখন কমেন্ট দিলাম।

মা-মা-মাআআআআ!!
শতবার তোমায় ডেকে ডেকেও মন ভরেনা।
তোমার গা ছুঁয়েও বিলীন হওয়ার সাধ মেটেনা।
তোমার ঘ্রাণের মত স্বাদ শ্রেষ্ঠতম সৌরভে মেটেনা।
ওহো তুমি যে মা, ও আমার মা!!

সাইফ তাহসিন এর ছবি

ভালু ভালু, নিজে তো দিলেন, আমরা যারা বাইরে থাকি, তাদের কি হবে? চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তাসরিভা সিকান্দার এর ছবি

নিজের কষ্টের চেয়েও মায়ের জন্যে বেশি কষ্ট লাগে......
মা যে কেন এত ভালো আর সহজ সরল হয় !!
লেখাটা ভাল লাগল।

অকুতোভয় বিপ্লবী এর ছবি

তোমার ঘ্রাণের মত স্বাদ শ্রেষ্ঠতম সৌরভে মেটেনা।

এই একটা ঘ্রাণ এখনো আমাকে সারা পৃথিবী থেকে ভুলিয়ে রাখে।

---------------------------------------------------
ইটের পরে ইট সাজিয়ে বানাই প্রাণের কবিতা ...

------------------------------------
সময় এসেছে চল ধরি মোরা হাল,
শক্ত কৃপাণে তুলি বরাহের ছাল।

সাইফ তাহসিন এর ছবি

ধুরু মিয়া, এইসব ভুইলা থাকার চেষ্টা করি আর ২ দিন পরপর আইসা মনে করায়া দেন মিয়া! মনটা বেশি খারাপ কইরা দিলেন মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

দুঃখিত, সাইফ ভাই। আমার নিজের মনটাও অনেক খারাপ, তাই তো এই লিখাটা লিখে আপনাদের সাথে শেয়ার করলাম। বেশি মন খারাপ করেন না ভাই। তাড়াতাড়ি এক বার বাংলাদেশ থেকে ঘুরে আসার চেষ্টা করেন।

---------------
শুভ্রসাদা

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, আরে না, মন ভালো হবে না, তবে নিজের ঝাল অন্যের উপরে ঝাড়লাম আরকি, অবশ্যই শেয়ার করবা, কষ্টের হাসি দিয়া ফাইজলামি করছি, লেখা খুব ভালো হয়েছে। মাগার এরাম লেখা পড়তে গেলে চোখ ঝাপসা হইয়া যায়, তাই এড়ায় চলি চোখ টিপি

হাত-পা খুইল্লা লেখ। শেয়ার করার জন্যে ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাবিহ ওমর এর ছবি

এমনেই বৃষ্টি, তার উপর এরকম লেখা দিলে...ধ্যাৎ

মা! মা!! মা!!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।