এই ছুটিতে-মজা হচ্ছে চুটিয়ে

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ১৬/০৯/২০১০ - ৭:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.
ছুটিতে চুটিয়ে মুভি দেখবো-এটাই তো স্বাভাবিক। এবারো ব্যাতিক্রম হয় নি কোন। তবে এবারের ছুটির মূল আকর্ষণ ছিল অবশ্য পাঁচ-পাঁচটি তেলেগু মুভি। যারা রিসেন্ট তেলেগু মুভি দেখেন না, তারা ট্রাই করে দেখতে পারেন। তেলেগু মুভি মানেই হট নায়িকা আর ভূঁড়িয়াল নায়ক-এই ধারণা দূর হবে আশা করি। আমার দেখা মুভিগুলোর একটা লিস্টি দিচ্ছি-'Bommarillu', 'Magadheera', Vinnaithandi varuvaaya', 'Arya-2', 'Oy!!'। এর মধ্যে 'Bommarillu' তো আমার কাছে খুবই চমৎকার লাগসে। আমি আমার যেসব বন্ধুকে মুভিটা সাজেস্ট করসি (তাদেরকেই সাজেস্ট করসি যারা ইংলিশ মুভি ছাড়া কিসু দেখে না), তারাও বলসে, চমৎকার মুভি। আরেকটা মুভির কথা না বললেই নয়। 'সত্য'। কে যেন একবার বলেছিল, রামগোপাল ভার্মা যদি এ জীবনে আর কিছু নাও বানায়, তবু সে 'সত্য' আর 'কোম্পানি'র জন্যই টিকে থাকবে। 'কোম্পানি' আগেই দেখা ছিল। 'সত্য' দেখে কথাটার মাজেজা বুঝলাম। এবং আরো আগেই ফিল্মটা কেন দেখিনি-এই নিয়ে এক গাদা হাহুতাশ করলাম। ও, আপনাদের তো বলাই হয় নি, পছন্দের অভিনেতার তালিকায় আরো একজনের নাম যুক্ত হল-মনোজ বাজপায়ী। এদ্দিন পর্যন্ত এ লিস্টে ভারতীয়দের মধ্যে কেবল নাসিরউদ্দীন শাহ-ই ছিলেন। এখন মনোজজী এসে যোগ দিলেন।

২.
হুমায়ুন আজাদের 'নারী' পড়ে লাভ হল এই যে, নারী সম্পর্কে 'স্যারের ভাষায় তথাকথিত মহাপুরুষ' দের সত্যিকার মনোভাব সম্পর্কর জানা গেল। নারীদের নিয়ে বঙ্কিম খুব নিম্ন ধারণা পোষণ করবেন-এটাই স্বাভাবিক। 'ছফাগিরি' পড়ে উনার সম্পর্কে যা ধারণা হল, উনি মুসলমানদেরই মানুষ মনে করতেন না, নারী তো কোন ছার। শরৎবাবু মুখে নারীদের অনেক গুনগান করতেন ঠিকই, কিন্তু ভেতরে ভেতরে ছিলেন প্রচন্ড নারীস্বাধীনতা বিরোধী। সেটা ধরা পড়ে, নারীদের নি্যে ছদ্মনামে লিখিত তাঁর একটি নিবন্ধে। খানিকটা শকড হয়েছি, রবীন্দ্রনাথের নারী ভাবনা নিয়ে হুমায়ুন আজাদের মূল্যায়ন পড়ে। কবিগুরুও তার লেখনীতে নারীকে শুধু গ্‌হিণী ও মানসপ্রতিমা/প্রেমিকা- এই দুই ভূমিকায় দেখাতে চেয়েছেন। নারী বাইরে কাজ করবে, শনৈ শনৈ উন্নতি করবে, এটা কবিগুরু কখনো মেনে নিতে পারেন নি। তার উজ্জ্বল প্রমাণ 'ঘরে বাইরে' উপন্যাসটি। এতে দেখানো হয়েছে, নারী যতদিন অন্দর মহলে বন্দী থাকে, ততদিনই সংসারের সুখশান্তি বজায় থাকে। নারী বাইরের প্‌থিবীতে আসা মাত্র সবকিছু গন্ডগোল হয়ে যায়। হুমায়ুন আজাদ স্যারের আমি আবার বিরাট ভক্ত। উনার যুক্তি খন্ডানোর মত জ্ঞানবুদ্ধি/মানসিকতা কোনটাই আমার নেই। তবে, বইটা পড়ে বেগম রোকেয়ার লেখাগুলো পড়ার একটা বিশেষ আগ্রহ তৈরি হল। দেখি, নেক্সট বইমেলাতেই উনার রচনাসমগ্র কিনে ফেলতে হবে।

৩.
নরম্যালী ঈদের কোন অনুষ্ঠান দেখা হয় না। আমি ঈদের অনুষ্ঠানের মান নিয়ে কোন অভিযোগ করছি না। এম্নিই দেখা হয় না। একটা কারণ হতে পারে বিজ্ঞাপনের অত্যাধিক্য। সে যাই হোক, কিভাবে কিভাবে যেন এবারের 'ইত্যাদি' টা দেখা হয়ে গেল। প্রাথমিক প্রতিক্রিয়া-বেশ ভালো লেগেছে এবারের ইত্যাদি। ১০ এ নির্দ্বিধায় সাড়ে ৮ দেয়া যায়। 'ইত্যাদি' র রিসেন্ট কয়েকটি পর্ব আমার দেখা হয় নি। গত বছর যে ক'টি 'ইত্যাদি' দেখেছিলাম, সেই তুলনায় এবারেরটাকে বেশ মানসম্মত বলে মনে হল। 'দেবদাস' এর রিমেকটা খুবই চমৎকার হয়েছে। বাসযাত্রার ভোগান্তি নিয়ে নির্মিত নাটিকাটিও জোস লেগেছে। আর টক শো কে পচিয়ে সাজু খাদেমের অভিনীত সেগমেন্টটি তো চরম। সব মিলিয়ে, এবারের 'ইত্যাদি' টা যারা দেখেন নি, তারা কিছুটা হলেও মিস করেছেন।

৪.
এবং চ্যাম্পিয়ন্স লীগ শুরু হয়ে গেলো। বরাবরের মত এবারও ম্যান ইউ-ই সাপোর্ট করবো। যদিও দলটার ওপর মোটেও ভরসা করতে পারছি না। এইসব গিগস, স্কোলস আর ভ্যান ডার সার দের নিয়া ফার্গুসন দাদু কদ্দিন চলবেন কে জানে। সবাই প্লেয়ার কেনে, কিন্তু দাদু কেনেন না। উনি উনার বর্তমান নাতি-নাতবৌদের নিয়েই খুশি। তার উপর বার্সা যেরকম ফর্মে আছে আর রিয়েল এবার যে টিম গড়েছে (কোচসুদ্ধ), ভয় পাবার কারণ আছে বৈকি। সেদিন ম্যান ইউ'র খেলা দেখতে বসলাম। দেখতে হল বার্সার খেলা। আফটার অল, নিজের দলের আজাইরা খেলা দেখার চেয়ে পরের দলের ভালো খেলা হজম করাও ভাল। এনিওয়ে, আশা করি, দাদু আর আমার মানুতো ভাইরা সময়মত ঘুরে দাঁড়াবে। বেস্ট অফ লাক, guys।

আশফাক আহমেদ


মন্তব্য

সুহান রিজওয়ান এর ছবি

১। ... ভারতীয় অভিনেতাদের মাঝে অমরেশ পুরি'র অভিনয়ের ভক্ত না হয়ে পারা যায় না। ইন্ডিয়ানা জোনসের সেই অভিযানে প্রয়াত এই ভদ্রলোকের অসামান্য অভিনয় এখনো চোখে ভাসে। নাসিরুদ্দীন শাহ, নানা পাটেকর, আমির খান, পরেশ রাওয়াল; এদের কথাও বলতেই হবে।

২। ... এই অংশটা ঠিক স্পষ্ট হলো না। কে কোন প্রেক্ষিতে কী বলেছিলেন, তা আরেকটু গুছিয়ে না এলে মন্তব্য করা যাচ্ছে না।

৩। ঈদের অনুষ্ঠান বলতে ঈদের দিন বার্সা এবং রাত জেগে ফেদেরারের হারা দেক্তে হৈসে। "পেন্ডুলাম" নামের চূড়ান্ত অশ্লীল একটা নাটক দেক্সি, এই নিয়ে পরে বিস্তারিত বলবো...

৪। ম্যানিউকে বেশ নড়বড়ে লাগছে। বার্সাকেও উয়েফায় সেরামই লাগছিলো- তবে হারকিউলিসের সাথে হারের পরে প্যান্থিনাইকোসের সাথের ম্যাচ দিয়ে সেই নড়বড়ে ভাব বার্সা কাটিয়ে উঠেছে, এই আশা করি...

_________________________________________

সেরিওজা

অতিথি লেখক এর ছবি

১।'মুম্বাই মেরি জান' এ পরেশ রাওয়াল চমৎকর অভিনয় দিসিলেন। এখনো চোখে লেগে আসে। আর অমরেশ পুরী তো ইন্ডিয়ানা জোন্সেও টিপিক্যাল ভিলেনের ভূমিকায় অভিনয় করসেন। অভিনয় ভাল ছিল, কিন্তু উনাকে যদি আগে থেকে না চিনতাম, তাহলে কি তা মনে থাকতো? উনার মনে রাখার মত আর কোন মুভি আসে কি? থাকলে জানাস।

২।এটা নিয়ে আসলে পুরো একটা পোস্টই লেখা উচিত ছিল। লেখাটা আমার কাছেও অসম্পূর্ণ মনে হইসে।

৩।"পেন্ডুলাম" নিয়ে তোর লেখার অপেক্ষায় রইলাম। শিরোনামহীন-এর এলবামটা শুনছিস?

৪।হারকিউলিসের সাথে ম্যাচটা দেখি নাই। তবে, প্যান্থিনাইকোসের সাথে ম্যাচটা দেখে মনে হল, এই দল কেম্নে হারলো?

অদ্রোহ এর ছবি

ইত্যাদি নিয়ে হানিফ সংকেতের নতুন করে ভাববার সময় অনেক আগেই এসে গেছে। বাঁধাগতের একই ফর্মুলায় আর কয়দিন। মানি, সমাজের ছোট বড় অসঙ্গতিগুলোকে এখনো ইত্যাদিই আধ একটু দেখানোর চেষ্টা করে, কিন্তু উপস্থাপনার একঘেয়েমির কারণে অনেকের কাছেই তা নিতান্তই জোলো ঠেকে।

আর ভ্যালেন্সিয়ার ওই ভয়াবহ ইনজুরির কারণে ফার্গিকে সামনে বেশ কাঠখড় পোহাতে হবে। তারপরও বলব, হেইল রেড ডেভিলস ফরেভার !!!

--------------------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

অতিথি লেখক এর ছবি

হেইল রেড ডেভিলস ফরেভার !!!

ধুসর গোধূলি এর ছবি

আপনার ২ নাম্বার প্যারাটা পড়ে বেশ চিন্তায় পড়ে গেলাম।
যাঁরা নারী স্বাধীনতায় বিশ্বাসী নন, তাঁদেরকেই তো দেখি ইতিহাস বিখ্যাত বানিয়ে রেখেছে। নারীরাও তাঁদের বিরাট ফ্যান। বিখ্যাত হতে আর কপালের ফাঁড়া কাটাতে পাট্টি বদল করবো কি-না ভাবছি! চিন্তিত



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

অতিথি লেখক এর ছবি

যাঁরা নারী স্বাধীনতায় বিশ্বাসী নন, তাঁদেরকেই তো দেখি ইতিহাস বিখ্যাত বানিয়ে রেখেছে।

সমস্যা এখানে নয়। সমস্যা হচ্ছে-
নারীরাও তাঁদের বিরাট ফ্যান।

মতামতের জন্য ধন্যবাদ

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

১. আমার মত সিনেমাখোর এখনো এর একটা সিনেমাও দেখে নাই!

২. হুম। কিছুটা একমত, শরৎবাবুকে আমার আদতে ভিতু মনে হয়েছে, যাঁর মন কান্দে কিন্তু নিজের নায়কদের দিয়ে সাহিত্যেও নায়িকাদেরকে মুক্তি দিতে পারেননি। আর রবিগুরুর গান/কবিতাও যেমন একপেশে, উপন্যাসগুলোর একটাও আমার পছন্দ মনে পড়ছে না। বঙ্কিমের একটা উপন্যাস আমার খুব পছন্দের - রাজসিংহ, তবে তা সম্পূর্ণ ভিন্ন কারণে।
মুশকিল! পুরুষেরাই সাহিত্যচর্চা করে গেছেন আমাদের উপমহাদেশের গত প্রায় দেড়শ বছরের বাংলা সাহিত্যাঙ্গণে। মহিলারা যাও বা লেখেন, আমার মাঝে মাঝে সন্দেহ হয় সত্যি নারীরা যেভাবে পর্যবেক্ষণ করছেন সেভাবেই সর্বদা লেখেন কিনা, বা অতটা বৈচিত্রময় নয় সেই ভাবনাগুলো যেগুলো শেষপর্যন্ত প্রকাশিত! মেয়েরা নিজের মনে কথা মনেই দাবিয়ে রাখতে অনুপ্রেরিত কিনা হাজার বছর ধরে! এক বেগম রোকেয়া চোখে আঙুল দিয়ে নিজেদের হীনমণ্যতা তুলে দেখিয়ে দিয়েও খুব পরিবর্তন আনতে পারেন নি হয়ত হাজার বছরের অভ্যাসে।
আশাপূর্ণা দেবীর 'প্রথম প্রতিশ্রতি', 'সূবর্ণলতা', 'বকুলকথা' সিরিজটা ভাল। আর আশাপূর্ণার আমার ব্যক্তিগত পছন্দের বই 'কখনো দিন, কখনো রাত'। পড়া না থাকলে এগুলো পড়ে দেখতে পারেন।

৩. ইত্যাদির ফরম্যাটে এবং হাসিরাশিতে পরিবর্তন দরকার, তবে এবারেরটা মিস হয়ে গেছে!

৪. এবার ইউ এস ওপেন দেখা হয় নাই। মন খারাপ
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অতিথি লেখক এর ছবি

২।বইগুলো সাজেস্ট করার জন্য ধন্যবাদ। এজন্যই বলে,"পাঠক পাঠক ভাই ভাই"

৩।"ইত্যাদি" ভালো লাগার একটা কারণ হতে পারে অনেকদিন পরে দেখেছি, তাই।

৪।ভাইয়া কি নাদালের পাংখা?

শুভাশীষ দাশ এর ছবি

এক পড়ে দুই দিলাম।

বাকিগুলো পড়েও দুই আর বাড়াতে পার্লাম না। মন খারাপ

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

এমন করেন কেন ভাইয়া?
চার পড়েও তো স্টারসংখ্যা ২-১ বাড়ানো যেত। নাকি আপনি চেলসির সাপোর্টার?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।