বাংলাদেশের জন্য নতুন রাষ্ট্র ব্যবস্থার সন্ধানেঃ খন্ড-১

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ২১/০৯/২০১০ - ১২:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আগে এ বিষয়ে আমার একটি পুস্তিকা লিংক করে দিয়েছিল আমার এক ছাত্র, (সচলায়তন অতিথি লিখা নং: ৩৪৮৪৪)। অনেকে অনুরোধ করেছিলেন পুস্তিকাটি ভেঙ্গে ভেঙ্গে দিতে, আবার বেশ কয়েকজন ধৈর্য ধরে লিখাটি পড়ে সমালোচনা করেছেন, যা আমাকে খুব সাহায্য করেছে। পুস্তিকাটি কয়েক বছর আগে লিখা। ইদানীংকার কিছু চিন্তা ভাবনা আর বিভিন্ন সমালোচনা থেকে ধারণা নিয়ে পুস্তিকাটি পরিমার্জন করতে শুরু করেছি। সে হিসেবে খন্ড-১ টি লিংক করে দিচ্ছি। উল্লেখ্য, পুস্তিকাটি পুরোনো বর্ণ সফটওয়্যার দিয়ে উল্লাস ফন্টে লিখা। পরিমার্জন করেছি নতুন অভ্র এর ইউনিকোড দিয়ে। মিশ্রণটি তাই এখানে সরাসরি দেয়া যাচ্ছে না। এজন্য আমার একটি ব্যক্তিগত ব্লগে (www.britterbaire.wordpress.com) সেভ করে এখানে লিংক দিচ্ছি, আশা করি তা সচলায়তনের আইনের পরিপন্থী হবে না। নীচের লিংকে গিয়ে দয়া করে লিখাটি পড়ুন।
http://britterbaire.files.wordpress.com/2010/09/sachal_part-1.pdf

(অথবা এটি কপি পেষ্ট করুন )

খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী
অধ্যাপক, বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়


মন্তব্য

আসমানী-মডু এর ছবি

প্রিয় অধ্যাপক রব্বানী,
আপনার লেখাটি সচলায়তনে ইউনিকোডে প্রকাশ করতে পারেন।

১। লেখাটি পরিবর্তনের জন্য প্রথমতঃ http://bnwebtools.sourceforge.net এর সাহায্য নিতে পারেন। সচলায়তনেও এই পরিবর্তকটি যুক্ত আছে। বিস্তারিত এখানে

২। এই টুলগুলো দিয়ে যদি লেখাটি পরিবর্তন সম্ভব না হয় তাহলে লেখাটির ওয়ার্ড ভার্সন এবং ফন্টটি সচলায়তন বরাবর পাঠাতে পারেন। সচলায়তনে এই পরিবর্তকটি যুক্ত করা সম্ভব হতে পারে।

৩। তবে সবচেয়ে ভালো হয় যদি আপনি সরাসরি পুনরায় কম্পোজ করিয়ে নিতে পারেন। ঢাকায় অনেক জায়গায় এই কম্পোজের কাজ করা হয়।

পিডিএফে লেখা প্রিন্টের জন্য উপযুক্ত হলেও ইন্টারনেটের জন্য উপযুক্ত নয়। প্রথমতঃ অনেক পাঠক এটা পড়তে পারবেন না। দ্বিতীয়তঃ সার্চে এই লেখার কোন অংশ আসবে না। তৃতীয়তঃ এই ফর্মেটে সংরক্ষণ করা দুরূহ।

সুতরাং আপনার প্রতি আমাদের অনুরোধ উপরের তিনটি পদ্ধতি ব্যবহার করে লেখাটি ইউনিকোডে পরিবর্তীত করে পুনরায় পোস্ট করুন। সঙ্গে আপনার ইমেইল অ্যাড্রেস দিতে ভুলবেন না। আপনি এই মেসেজটি পাবার পর এই পোস্টটি প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া হবে।

আপনার আন্ডারস্ট্যান্ডিংয়ের জন্য ধন্যবাদ।

খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী এর ছবি

Sourceforge.net এ চেষ্টা করেছিলাম, কাজ হয় নি। সরাসরি জনাব মুর্শেদ এর সঙ্গে যোগাযোগ করেছি, তিনি করে দেবেন বলেছেন, তবে কয়েক দিন পরে (ব্যস্ততার জন্য)। তখন পুরোটি ইউনিকোডে দিয়ে দিতে পারব।

ধন্যবাদ।

স্বাধীন এর ছবি

অনেক ধন্যবাদ লেখাটির জন্য। ভুমিকা পর্বটি বেশ ভাল লেগেছে। পরবর্তী পর্বগুলো পড়ার জন্য অপেক্ষায় রইলাম। বেশ কিছু জায়গায় নিজের চিন্তার সাথে মিল পেয়েছি, তাই আরো বেশি ভাল লেগেছে।

আসলে গণতান্ত্রিক ব্যবস্থার মাঝেও ত্রুটি আছে এবং সে ত্রুটির ফলাফল হতে পাশ্চাত্য নিজেও খুব বেশি মুক্ত নয়। আমি কিছুদিন আগে রবার্ট ডাল এর Democracy and its critics বইটার মূল অংশ অনুবাদ করেছিলাম যা গণতন্ত্রের ইতিবৃত্ত নামে এই সচলে দিয়েছিলাম। এ ছাড়া গণতন্ত্র বনাম অভিজাততন্ত্র শিরোনামেও একটি লেখা লিখেছিলাম। আর একদম প্রথম দিকে দেশ উন্নয়ন ভাবনা বলে একটি সিরিজে নিজের কিছু চিন্তা লিপিবদ্ধ করেছিলাম। পড়ে আপনার মতামত জানতে পারলে ভাল লাগবে।

আমার নিজের অবস্থান এখনো আদিতে। গণতন্ত্র, রাষ্ট্র, সমাজের সমস্যাগুলোই শুধু চিহ্নিত করছি মাত্র। কোন প্রকার সমাধান দেওয়ার মত অবস্থায় যেতে আরো অনেক বছর লাগবে। তাই আপনার সমাধান গুলো শুনতে ভীষণভাবে আগ্রহী। তবে আমি নিজে সব সমস্যাগুলো বিবর্তন ও মানব সভ্যতার ইতিহাসের আলোকে দেখার বেশি পক্ষপাতি। তাই এখনো ইতিহাস পড়ছি, বিবর্তন সম্পর্কে জানছি।

আপনি নিয়মিত লিখবেন এই প্রত্যাশা করি। আপনি সরাসরি এখন থেকে অভ্র দিয়েই লিখতে পারেন। অভ্র দিয়ে লেখা খুবই সহজ। ভাল থাকুন।

খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী এর ছবি

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য। আপনার লিখাগুলো এখনই ডাউনলোড করব। পড়ার পরে মতামত আপনাকে জানাব।

অতিথি লেখক এর ছবি

আপনার আগের পোস্টের বুকলেটটি মনোযোগ দিয়ে পড়েছি। ভালো লেগেছে। এবার লেখাটি ছোট ছোট পর্ব করে পোস্ট করার পর মন্তব্যের ঘরে আপনার প্রস্তাবিত ব্যাবস্থার নানান দিক নিয়ে আলোচনা পড়ার অপেক্ষায় আছি।

রকিবুল ইসলাম কমল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।