তোমরা জানতেনা চ্যাম্পিয়নরা এখানে বেঁচে থাকতে পারেনা!

তানিম এহসান এর ছবি
লিখেছেন তানিম এহসান [অতিথি] (তারিখ: মঙ্গল, ১২/০৭/২০১১ - ৯:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
আমি সচলে নজরুল ইসলাম, ইসকান্দর বরকন্দাজ এর পোষ্টে কমেন্ট করি তবু আমার মাথার ভেতরে কোন এক যন্ত্রনা হতে থাকে, গত বেশ কটি দিন ধরে চরম বিক্ষুদ্ধ, ঘুম হয়না, এরই মাঝে এতগুলি শিশুর মৃত্যুর খবর শুনে আমার প্রেশার আরো বাড়তে থাকে, এনজিওলকে কোন কাজ হয়না। আমি ফেসবুকে ঢুকি, আমার ক্ষুব্ধতা, বিরক্তি প্রকাশ করার জন্য প্রোফাইল স্ট্যাটাস দিতে যেয়ে একটা কবিতা লিখে ফেলি, কিন্তু আমার যন্ত্রনা কমেনা।

আজকে সব লিখে ফেলেও আমার ঘুম আসেনা, আমার আজ আর ঘুম আসবেনা .....

২.
ট্রফিটা হাত থেকে হাতে ঘোরে, ভেজা রোদ্দুর ট্রফিটার উপর পরে চিকচিক করে, আর চিকচিক করে ওদের ঘর্মাক্ত মুখ - হাসিতে। ট্রফিটা হাত থেকে হাতে ঘুরতেই থাকে, কেউ বেশী সময় নিয়ে ধরে থাকলেও আজ আর কেউ কারো উপরে রাগ করেনা, বরং হাসে। ওরা হাসতে হাসতেই গাড়ীতে ওঠে, সেখানেও হাতে হাতে, মুখে মুখে খেলা করে নিরব অহংকার - ওরা চ্যাম্পিয়ন!

তারপর যখন হঠাৎ ওরা সবাই আকাশে ভাসবে, ছুড়ে দেয়া ঢিলের মতন নেমে আসতে থাকবে কোন এক জলে তখনও কারো না কারো হাতে ধরা থাকবে সে ট্রফি, অথৈ জলে পড়ে ডুবে যেতে যেতে ‘বাচাঁও বাচাঁও’ বলে অবিরাম চিৎকারেও সে শেষ মূহুর্ত পর্যন্ত ধরে রাখবে সে ট্রফি, তারপর তলিয়ে যাবে প্রচন্ড প্রতিবাদে হাত পা ছুড়ে।

তোমরা জানতেনা চ্যাম্পিয়নরা এখানে বেঁচে থাকতে পারেনা-
এখানে চারপাশে পেতে রাখা ফাঁদ;
এবং সে ফাঁদে তোমরা মারা যাবে বলে রাষ্ট্রের তহবিলে
সবসময় টাকা জমা থাকে; ১০, ২০, ৩০ হাজারে জায়েজ
হয়ে যায় তোমাদের চলে যাওয়া।
তুলট কাগজের মতন তোমাদের চলে যাওয়া মুখ,
পাশাপাশি পড়ে আছে -
আর আমরা? বেঁচে থেকে আরেকবার মরে গেছি আজ!!

৩.
ক্যামেরা ক্লিক ক্লিক করে উঠে, বিয়েবাড়ীর রোশনাইয়ে জ্বলে উঠে পুরো এলাকা, এখানসেখান থেকে হাজারে হাজারে মানুষ জড়ো হয়ে যায়, মাতম করে আর তার মাঝে ঘ্যাচ ঘ্যাচ আওয়াজ তুলে গাড়ী এসে থামে, আর নামে নানান মডেলের ক্যামেরা, ক্যামেরার ক্লিক ক্লিক যেন নিরবিচ্ছিন্ন অবিরাম চলতেই থাকে।

হঠাৎ খবর আসে, পরিবারপ্রতি টাকা দেয়া হবে, আর সে খবর শুনে আকাশ বাতাস কাপিয়ে, আষাঢ়ের সব মেঘ নাড়িয়ে, মাটির বক্ষ বিদীর্ণ করে চিৎকার ভেসে আসে - ওরে আমার সোনামানিকরে!!!

তারপর সবকিছু ইতিহাস হয়ে যায়!

৪.
তোমাদের উৎসুক কান আর শুনবেনা ঢং ঢং ঘন্টা
“ছুটিইইই” বলে হুংকারে তোমরা আর কাঁপাবেনা মাটি
তোমাদের উচ্ছ্বাসে উচ্ছ্বাসে পাখী আর মেলবেনা পাখা
গাছের পাকা আর কাঁচা ফল গাছে গাছে থাকবে ঝুলে
বৃষ্টিতে ভিজে ভিজে তোমরা আর কুড়োবেনা ঝরে যাওয়া ফুল
জলে আর নাইবেনা পুষ্টু সূচারু দেহ, তোমাদের প্রসারিত হাত।
এ দেশের মানচিত্র হবার লড়াইয়ে অগ্রসেনানী তোমরা
দেখিয়ে দিয়ে গেলে কিভাবে বেঁচে আছি - প্রতিদিন মৃত;
এবং তারপর তোমাদের প্রাণহীন দেহ সব প্রবল চিৎকারে বলে উঠে -
মৃত্যুর পরেও এখানে দুদন্ড শান্তি মেলেনা!!
(এই কবিতাটি ফেসবুকে পোষ্ট করা হয়েছে, সচলের নীতিবিরুদ্ধ হলোকি?)

৫.
তারপর এই লেখা যদি ছাপা হয়, মন্তব্য আসবে, মন্তব্য দিতে দিতে আমরা হালকা হয়ে যাবো, মন্তব্য দিতে দিতে আমরা হালকা থেকে হালকাতর হতে থাকি, একদিন বায়বীয় হয়ে যাই। আমাদের মগজে, হাড়ে, মাংসে ঘুঁনপোকারা সব প্রতিদিন প্রতিরাতে কুড়ে কুড়ে আমাদের সবটুক উচ্ছ্বাস, আনন্দ আর সুখ খেতে থাকে আর আমরা “জোম্বি” হতে থাকি। আমাদের ভাঙতে ইচ্ছে করে অথচ আমরা ভাঙিনা, কাঁধের অপরিসীম জোয়ালের ভার আমাদের ক্লান্ত করতেই থাকে। আমরা তারপর একদিন মরে যাই, শুধু আমাদের পরবর্তী প্রজন্ম দারুন আক্ষেপে কোন একদিন ভাবে তাদের পূর্বতন প্রজন্মের হয়তো মেরুদন্ড ছিলোনা!!

- তানিম এহসান; বরিশাল; ১২.০৭.২০১১


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

...................

______________________________________
পথই আমার পথের আড়াল

তানিম এহসান এর ছবি

................................

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

মন খারাপ

কৌস্তুভ এর ছবি

মন খারাপ

তানিম এহসান এর ছবি

x)

ফাহিম হাসান এর ছবি

এত খারাপ খবর একসাথে সহ্য করতে পারছি না।

তানিম এহসান এর ছবি

ফাহিম ভাই, আমাদের ৭০ দশকের প্রজন্ম আরো বহুকিছু দেখবে, বহুকিছু, এইসবতো অবতরনিকা মাত্র। সহ্যক্ষমতা বাড়ান ভাই, নইলে আমার মত হাইপ্রেশার এর রুগী হয়ে আজকে বিটানল, কাল এনজিওলক, পরশু তার সাথে সাথে আরো বটিকা যোগ করতে করতে মাথার চুল পাকাতে পাকাতে, চোখের কোলে কালি ফেলতে ফেলতে, বেঁেচ থেকে মরে যেতে যেতে আমাদের মরতেও আর ভালো লাগবেনা। একটা বিষয় আমাকে ভাবাচ্ছে, প্রকৃতী নিজ হাতে আমাদের সচেতন করে দিচ্ছেনাতো??? বাংলাদেশের মাটি নিজেইকি বারবার বলছেনা, যে ব্যকরন দাড়িয়ে যাচ্ছে তাকে ভাঙার সময় ক্রমান্বয়ে কাছে চলে আসছে!!

রাতঃস্মরণীয় এর ছবি

মন খারাপ

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

আশফাক এর ছবি

...................................................

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মন খারাপ

তানিম এহসান এর ছবি

মন খারাপ

রোমেল চৌধুরী এর ছবি

আমি চিৎকার করে কণ্ঠ থেকে অক্ষম বাসনার
জ্বালা মুছে নিয়ে বলবো :
'আমি এসবের কিছুই জানি না,
আমি এসবের কিছুই বুঝি না'।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

চলুক

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চারিদিকে শুধু শোকের মিছিল দেখি................আর পারি না আর পারি না সহ্য করতে................... মন খারাপ

[সকালেই মন্তব্য করেছিলাম, কেন যেন আসে নি!!!]

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।