ভালো হয়ে যাওয়া...

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ২১/১১/২০১১ - ১:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চৌর্যবৃত্তি আর নানা ব্যবসায় অনেক অযাচিত ঝামেলায় পড়ার পর মাইনকা চোরা সিদ্ধান্ত নিল এইবার সে ভালো হয়ে যাবে। ভাবনাটাতেই অনেক শান্তি শান্তি লাগতে লাগলো। দিন দশেক আগে পাশের পাড়ার সন্ত'র বাড়ী থেকে হাপিস করে দেয়া বইগুলো'র দিকে তাকিয়ে আপসোস হলো তার - এখনও বিক্রী করা যায়নাই। অন্য তেমন কিছু নাপেয়ে বইগুলোই জেদ করে নিয়ে এসেছিলো। পুরনো বই থেকে লাভ হয়না। ওজন বেশী, সাইজে বড় কিন্তু দাম কম। ব্যাটা সন্ত'র বাড়ীতে একখানা আইফোনও নাই। সে যাই হোক, স্তুপ করা বইগুলোর মধ্যে একটা মোটা কিতাব দেখতে পেল মাইন্কা। উপরে লেখা "সহজ জীবনের সরল পথ"। সবেমাত্র নেয়া ভালো হয়ে যাওয়ার সিদ্ধান্ত মোতাবেক বইটা তাকে টানলো।

বহুপৃষ্ঠা পড়ার পর যে উপদেশটা তার খুবই মনে ধরলো তা হলো- "তোমার প্রতিবেশীকে ভালোবাসো।"

শুরু হলো একনিষ্ঠ প্রচেষ্টা। মাইন্কা দেখতে খারাপনা। শেষবারের মত পুরনো স্কিল কাজে লাগিয়ে প্রস্তুতির রসদও জোগাড় হয়ে গেল; সানগ্লাস, জিনস, পারফিউম ইত্যাদি আর সাথে ভবিষ্যতে কাজে লাগার মত কিছু উপহারও। কিছুদিনের চেষ্টাতেই সে এক প্রতিবেশীকে ভালোবাসতে সমর্থও হলো। তবে নানা কথা বার্তা আর কার্যক্রমের সাথে উক্ত কিতাবটির প্রাসঙ্গিক অংশগুলো বহুবার পড়ে শোনাতে হয়েছিলো প্রতিবেশীকে। সহজ জীবনের সরল পথ ভালোই লাগতে লাগলো তার। উপলব্ধিতে যোগ হলো সদোপদেশ মেনে চলাটা খুব সহজও না। কিছু ত্যাগ স্বীকারও করতে হয়। লাভবান হয় ফাস্টফুডের দোকানগুলোও।

সমাজের সকলে সদোপদেশ মেনে চলেনা। একারনেই বহু বিপত্তি। একদিন মাইনকা এবং প্রতিবেশী অসময়ে "ভালোবাসার" সময় অপ্রত্যাশিতভাবে প্রতিবেশীর স্বামী বাড়ী এসে হাজির।

দু'জনের কেউই কিতাব পাঠের সময় পেলো না।

মাইন্কা'র সিদ্ধান্ত এযাত্রা বেঁচে গেলে তীর্থে যাবে ...

-------------------------
লতিফ হোসাইন
ঢাকা
২০ নভেম্বর, ঢাকা


মন্তব্য

নিটোল এর ছবি

হো হো হো

_________________
[খোমাখাতা]

guest_writer এর ছবি

ধন্যবাদ সবাইকে যারা মন্তব্য করেছেন। আমি এখানে নতুন। সসংকোচেও েলখার চেষ্টা করছি। েলখার উৎকর্ষতার জন্য অনেকের মন্তব্য (গঠনমূলক) সাহায্য করে। তবে সচলায়তনের নিয়মকানুনকে পেনটাগনের মতই সংবেদনশীল ও সতর্ক মনে হচ্ছে। কেমন যেন মনে হচ্ছে। অনাহুত েবাধ করছি। বেশ অস্বস্তিকর। "সচল" না হলে স্বাধীনতা েবাধ করছিনা। একটা প্রাইভেট ক্লােব না েজনে ঢুেক পরার মত অস্বস্তি। তার কারনতো থেকেই থাকবে। তবে ঝুঁকি নেয়া ছাড়া কোন ভালো কিছুই কি হয়েছে পৃথিবীতে? অতিথি লেখকদের জন্য ড্রাফ্ট হিসেবে লেখার কোন ব্যবস্থা পাচ্ছিনা। তাই তাড়াহুড়ো করেই লেখা - পূনর্বিবেচনা বা রিভিউ ছাড়াই। আমরা ভুেল যাই:

"First condition of flying is to lose sight of the ground"

slatifh@gmail.com

অন্যকেউ এর ছবি

আরও ভালো হতে পারতো।
লেখনী চালু থাকুক। তবে লেখার পেছনে আরও পরিশ্রমের ছাপ দেখতে পেলে ভালো লাগে।

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

মেঘা এর ছবি

মজার। হো হো হো

তারেক অণু এর ছবি
আশালতা এর ছবি

চলুক

----------------
স্বপ্ন হোক শক্তি

Gautam Mondal এর ছবি

ভাল লেগেছে।

অতিথি লেখক এর ছবি

চোরে নাহি ধর্মের কাহিনী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।