সেইন্ট পিটার্সবার্গ প্যারাডক্স – হয়ে যান সফল জুয়ারী

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২৫/০২/২০১২ - ৪:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আপনি কি জুয়া খেলেন? বোধ হয় খেলেন না। নিশ্চয়ই টাকা হারানোর ভয়ে খেলেন না। আচ্ছা কেমন হয় যদি আপনাকে জুয়ার এমন একটা কৌশল আমি শিখিয়ে দেই যাতে করে আপনি ‘যে কোন’ পরিমান টাকা ‘নিশ্চিত ভাবে’ জিততে পারবেন? কি আমার কথা বিশ্বাস হচ্ছেনা? তাহলে আসুন আপনাকে পরিচয় করিয়ে দেই ‘সেইন্ট পিটার্সবার্গ প্যারাডক্স’ এর সাথে।

চলুন কোন একটি ক্যাসিনোতে যাওয়া যাক। এমন একটি জুয়া আপনি বেছে নিন, যেটা আপনি যত বার খুশি খেলতে পারবেন। ধরে নিচ্ছি প্রতিবারের খেলার ফলাফল স্বাধীন অর্থাৎ কোন একটি পর্বে আপনি জিতবেন কিনা তা আগের পর্বের ফলাফলের উপর নির্ভরশীল নয়। যে কোন পর্বে ধরে নিন ‌‌‌‌‍‘প’ হল আপনার জেতার সম্ভাব্যতা। যদি খেলাটি এমন হয় যে একটি মুদ্রা নিক্ষেপ করা হবে এবং শাপলা পড়লে আপনি জিতবেন, তাহলে আপনার জেতার সম্ভাব্যতা ৫০% এবং 'প' = ০.৫, আবার যদি খেলাটি এমন হয় যে একটি ছক্কা নিক্ষেপ করা হবে এবং ‘৬’ পড়লে আপনি জিতবেন, তাহলে আপনার জেতার সম্ভাব্যতা ১৬.৬৬% এবং 'প' = ০.১৬৬ হবে। নিশ্চয়ই বুঝতে পারছেন ‘প’ এর মান যত কম হবে, প্রতি পর্বে আপনার জেতার সম্ভাবনা তত কম হবে। তবে আমার কৌশলটি এতই শক্তিশালী যে 'প' এর মান অত্যন্ত কম হলেও কোন সমস্যা নেই, শুধু 'প' > ০ অর্থাৎ জেতার ন্যূনতম সম্ভাবনা থাকলেই চলবে।

প্রতি পর্বে আপনি ‘ক’ পরিমান টাকা বাজি ধরেন। যদি জিতে যান তাহলে ‘ক’ টাকা আপনাকে ক্যাসিনো দিবে, আর যদি হেরে যান তাহলে ‘ক’ টাকা ক্যাসিনোকে আপনার দিতে হবে। আশা করি জুয়ার নিয়মকানুন নিয়ে আপনার আর কোন সংশয় নেই। নিশ্চয়ই অস্থির হয়ে আছেন জেতার আসল “ট্রিক্স” টা জানার জন্যে। কৌশলটা আসলে খুবই সহজ। আপনি শুরুতেই সেই পরিমান টাকা বাজি ধরবেন, যে পরিমান টাকা আপনি আজকে জিততে চান। ধরা যাক আজকে আপনি ক্যাসিনো থেকে ১০০০/- টাকা জিততে চান। তাহলে আপনি খেলা শুরু করবেন ১০০০ টাকা বাজি ধরে। যদি আপনি জিতে যান, খেলা শেষ এবং আনন্দের সাথে ১০০০ টাকা পকেটে নিয়ে বাসায় চলে যান। যদি আপনি হেরে যান, তাহলে আপনার বাজি দ্বিগুণ করে আবার খেলুন এবং এভাবে না জেতা পর্যন্ত খেলতে থাকুন। কি আমার কৌশল ‘অবান্তর’ লাগছে? তাহলে নিচের টেবিলটা একটু খেয়াল করে দেখুন।


আগে হোক আর পরে হোক, যেহেতু ‘প’ > ০ ছিল, খেলা একসময় থামবেই এবং খেলা যখন থামবে, তখন আপনার পকেটে থাকবে ১০০০/- টাকা। গ্যারান্টিড!! কি এবার আমাকে মিষ্টি খাওয়াচ্ছেন তো?

আচ্ছা বেশ টাকা না হয় জিতলেন, কিন্তু তাহলে এই কৌশল “প্যারাডক্স” কিভাবে হল? এমনকি হতে পারে যে এই খেলা কখনই থামবে না? না, কারন গানিতিক ভাবে প্রমান করা সম্ভব যে গড়ে ‘১/প’ সংখ্যক পর্বের মধ্যে খেলা শেষ হয়ে যাবে, অর্থাৎ যদি ‘প’ = ০.২ হয় তাহলে গড়ে ১/০.২ = ৫ টি পর্বের মধ্যেই খেলা শেষ হয়ে যাবে। খেয়াল করবেন ‘গড়ে’ বলা হয়েছে, অর্থাৎ ৫ টির চেয়ে কম বা বেশিও লাগতে পারে।

শেষ এবং সবচেয়ে গুরুত্তপূর্ণ প্রশ্ন হল, কি পরিমান টাকা থাকলে এই কৌশল অবলম্বন করা যাবে? এর উত্তর থেকেই “প্যারাডক্স” এর উৎপত্তি। সম্ভাব্যতার বিভিন্ন সূত্র প্রয়োগ করে দেখান যায় যে, যদি খেলাটি ‘ফেয়ার’ও হয় অর্থাৎ যদি ৫০-৫০ সম্ভাবনা থাকে জেতার, গড়ে ‘অসীম পরিমান’ টাকার প্রয়োজন হতে পারে জেতার জন্য!! ১৭শ শতকে সুইস গনিতবিদ ড্যানিয়েল বার্নুলি এই প্যারাডক্সটি প্রস্তাবনা করেন। প্রবাবিলিটি থিওরি এবং ইকোনোমিক্স এর এই বিখ্যাত এবং মজার সমস্যাটির আরো অনেক গানিতিক এবং ব্যবহারিক ব্যাখ্যা-বিশ্লেষন রয়েছে, তবে পাঠ্য-পুস্তকের ভাষায় বলতে গেলে, “those are beyond the scope of this writing”. সহজবোধ্য এবং ইনটুইটিভ ব্যাখ্যাগুলোর একটি হচ্ছে, কারো পক্ষেই ‘অসীম’ পরিমান অর্থের জোগান দেয়া সম্ভব নয় এবং সেক্ষেত্রে জেতার নিশ্চয়তাও দেয়া সম্ভব নয়। আরেকটি গুরুত্তপূর্ণ প্রায়োগিক কারন হল, বেশিরভাগ ক্যাসিনোতেই সর্বোচ্চ বাজির একটা সীমা নির্ধারন করা থাকে, যাতে করে কেউ এধরনের কৌশল সফলভাবে প্রয়োগ করতে না পারে।

সে যাই হোক, ছোট-খাট বাজি ধরে বন্ধুমহলে এই কৌশল প্রয়োগ করে কিছু কামানোর ব্যাপারে আমি অত্যন্ত আশাবাদী। দেখা যাক কি হয়।

--- কায়সার

তথ্যসূত্রঃ Probability and Statistics for Computer Science - M. Baron এবং উইকিপিডিয়া।

ছবি: 
08/24/2007 - 2:03পূর্বাহ্ন

মন্তব্য

কাজি_মামুন এর ছবি

এমনিতেই প্যারাডক্স আমার খুব ভাল লাগে। সেইন্ট পিটার্সবার্গএর জুয়ার প্যারাডক্স খুব উপভোগ করলাম। খুব আকর্ষনীয় এ কৌশলটি শেয়ার করার জন্য লেখককে অনেক ধন্যবাদ। সামনে আরও সব কৌশল আপনার কাছ থেকে জানতে পারব, এই আশায় থাকলাম। চলুক

কায়সার এর ছবি

ধন্যবাদ আপনাকে। প্যারাডক্স আমারও খুব পছন্দ হাসি

আশফাক আহমেদ এর ছবি

“those are beyond the scope of this writing”.

লেখা মজারু হইসে। প্রথম লেখা? ৫ তারা দিলাম

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

কায়সার এর ছবি

ধন্যবাদ। ব্লগ জীবনের প্রথম লেখা লইজ্জা লাগে

এ কে এম বোরহানিছ এর ছবি

ওয়াও !!!!!!!! দারুন । যদিও আমি কখনোই জুয়া খেলি নাই তবু ট্রিক্সটা দারুন লেগেছে । থ্যাংকস চোখ টিপি

কায়সার এর ছবি

ধন্যবাদ। হাসি

তাপস শর্মা এর ছবি
কায়সার এর ছবি

চাল্লু

সত্যপীর এর ছবি

আরে কায়সার ভাই কই ছিলেন গত বছর? ভেগাস গিয়া সারা জীবনের সঞ্চয় পঞ্চাশ ডলার হেরে সর্বস্বান্ত হইসিলাম ওঁয়া ওঁয়া

পাঁচতারা লিখা। লিখা চালায় যান নো ইষ্টপিং।

..................................................................
#Banshibir.

কায়সার এর ছবি

দেঁতো হাসি অনেক ধন্যবাদ। আপনি কিন্তু আমার বিরাট ফ্যান হাসি

সত্যপীর এর ছবি

অবশ্যই আমি আপনার বিরাট ফ্যান। চমৎকার লিখেন আপনি।

..................................................................
#Banshibir.

কায়সার এর ছবি

হা হা হা।(এখানে আবার কনফিউসড হবার মত কিছু হয়নি তো? আসলে যে কে কার বিরাট ফ্যান,এটা নিশ্চয়ই কারো বুঝতে সমস্যা হবার কথা না।) চোখ টিপি । আর প্রশংসার জন্য ধন্যবাদ হাসি

সত্যপীর এর ছবি

কোন কনফিউশন নেই। আপনার লিখা পড়ে প্রথম লিখা বুঝার কোন উপায় নেই, চালিয়ে যান। বিরাট ফ্যানকে বসিয়ে রাখবেন না যেন সপ্তায় সপ্তায় পোস্ট চাই।

..................................................................
#Banshibir.

প্রৌঢ় ভাবনা এর ছবি

ব্লগ জীবনে স্বাগতম। ভাল লেগেছে।
মাফ করবেন, 'জুয়াড়ি' বানানটা এরকম।

কায়সার এর ছবি

ধন্যবাদ। একবার ভাবছিলাম অভিধানটা নিয়েই বসি, অনেক দিন বাংলায় লেখা হয়না তো মন খারাপ

অনার্য সঙ্গীত এর ছবি

বাহ। চলুক। এরকম মজার লেখা সচলে আসতে থাকুক হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

কায়সার এর ছবি

এতদিন আপনার লেখা পড়ে মুগ্ধ হতাম, আর আজকে আপনার মন্তব্য পেয়ে ধন্য হলাম।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ব্লগে স্বাগতম।

কায়সার এর ছবি

ধন্যবাদ।
হাসি

চরম উদাস এর ছবি

জটিল লাগলো লেখা। roulette খেলতে গিয়ে এরকম কিছু পড়াশোনা করেছিলাম। এই সহজ টেকনিক অনেকেই ফলো করে হয় লাল বা কালোর উপর বাজি ধরে যায় এবং প্রতিবার টাকা দিগুন করে। কিন্তু এভাবে বেশি সময়েই জেতা যায় না। আমি আরো কিছু এডভান্স মডেল ট্রাই করেছি এবং একসময় গুরু রহস্যটা ধরতে পেরেছি, জুয়া খেলে জেতা সম্ভব না খাইছে । এখন তাই ক্যাসিনোতে গেলে শালাদের ফ্রি কোক, কফি খেতে খেতে roulette তে ২৫ পয়সা লাল আর ২৫ পয়সা কালোতে বাজি ধরে বসে থাকি, কদাচিত সবুজ পরলে ২৫ পয়সা লস, এভাবে এক ডলারে ঘন্টা খানেক কাটিয়ে দেয়া যায়। আমার লাভ না হোক, ব্যাটাদের তো একটু হলেও লস হয় খাইছে

মৃত্যুময় ঈষৎ(অফলাইন) এর ছবি

এখন তাই ক্যাসিনোতে গেলে শালাদের ফ্রি কোক, কফি খেতে খেতে roulette তে ২৫ পয়সা লাল আর ২৫ পয়সা কালোতে বাজি ধরে বসে থাকি, কদাচিত সবুজ পরলে ২৫ পয়সা লস, এভাবে এক ডলারে ঘন্টা খানেক কাটিয়ে দেয়া যায়। আমার লাভ না হোক, ব্যাটাদের তো একটু হলেও লস হয় হো হো হো

প্রৌঢ় ভাবনা এর ছবি

জুয়া খেলার আলোচনায় একটা অনেক পুরনো ঘটনা মনে পড়ে গেল। অবশ্য ক্যাসিনোতে না। তাশের জুয়া। পিয়ারু মোহাম্মদ নামে এক অবাঙালীকে চিনতাম। তাঁকে নবাব সাজিয়ে দক্ষিণবঙ্গের তদানিন্তন একজন প্রখ্যাত ব্যক্তি ঢাকার নবাব বাড়িতে নিয়ে আসতেন। এই পিয়ারু মোহাম্মদ হাত সাফাই জানতেন। তাঁর কাছে অল্প কিছু শিখেছিলামও। তিনি বলতেন, 'বাচ্চা, এ খেল ঠিক নেহী। হ্যাঁ, আগার খেলনাই-ই হ্যায় তো পয়লা কুছ ছিখ উছকা বাদ খেল।'

কায়সার এর ছবি

একসময় গুরু রহস্যটা ধরতে পেরেছি, জুয়া খেলে জেতা সম্ভব না

চলুক

সুহান রিজওয়ান এর ছবি

বেশ সাবলীল লেখা। আপনার আরো লেখা আসুক।

কায়সার এর ছবি

ধন্যবাদ।

কৌস্তুভ এর ছবি

এটাকে প্যারাডক্স কেন বলা হচ্ছে সেটা একটু ব্যাখ্যা করলে ভালো হত। এটা তো যেভাবে ডিজাইন করা হয়েছে তাতে ধাপগুলো জিরো-সাম গেম না, অতএব খেলা শেষে একজনের নেট প্রফিট থাকাটা তো আশ্চর্য নয়।

আর ইয়ে, শিরোনামে বানানটা বোধহয় জুয়াড়ি হবে?

কায়সার এর ছবি

'গাণিতিক ভাবে নির্ভুল এবং লাভজনক' এমন একটা পন্থা আপনাকে নিতে বলা হল, 'ব্যবহারিক ভাবে' যা আপনার পক্ষে তখনই বাস্তবায়ন করা সম্ভব যখন আপনি 'অসীম' অর্থের জোগান দিতে পারবেন। এই অবস্থাকে কি প্যারাডক্স বলা যায়না হাসি ?

কৌস্তুভ এর ছবি

লেখায় "এই কৌশল প্যারাডক্স কিভাবে হল?" অংশটা পড়ে মনে হয়েছিল, জুয়ার মত অনিশ্চিত খেলায় একটা নিশ্চিত লাভের রেসিপি দিতে পারছেন, এইটাই প্যারাডক্স। কিন্তু আপনার এই কথাটা আবার অন্যরকম বলছে। এখন, ওই পরিচ্ছেদেই আপনার ব্যাখ্যা বলছে, খেলা অসীম পর্যন্ত চলবে, এটা সম্ভব নয়। তাহলে অসীম অর্থের যোগান লাগবে কেন?

ব্যাপারটার ব্যাখ্যার থেকে অঙ্ককে সম্পূর্ণ দূরে রাখতে গিয়ে আপনি এই জায়গাটা খানিকটা অস্পষ্ট করে ফেলেছেন বলে মনে হচ্ছে। প্যারাডক্স ঠিক কেন বলে, সেটা জানতে উইকি দেখলাম। তখনই মনে পড়ল, অনেক বছর আগে ফেলারের বইতে এই জিনিসটা দেখেছিলুম বটে। আপনার গেম ডিজাইনটা অনেকটা অন্যরকম, আর আপনি এক্সপেক্টেশন থেকে একদম দূরে থাকতে চাইছেন বলে প্যারাডক্সের ওই ব্যাখ্যাটা আপনার পক্ষে দেওয়া সম্ভব হচ্ছে না।

কায়সার এর ছবি

১।

ব্যাপারটার ব্যাখ্যার থেকে অঙ্ককে সম্পূর্ণ দূরে রাখতে গিয়ে আপনি এই জায়গাটা খানিকটা অস্পষ্ট করে ফেলেছেন বলে মনে হচ্ছে

অঙ্ককে দূরে রেখে লেখা যে আমার অন্যতম উদ্দেশ্য ছিল সে ব্যাপারে কোন সন্দেহই নেই, আর সেজন্যই হয়ত আপনার "এক্সপেকটেশন" চোখ টিপি পরিপূর্ন হয়নি। তবে সে কারনে অস্পস্টতার সৃষ্টি হল কিনা নিশ্চিত নই। অ-গাণিতিক পাঠক যখন ৩য় প্যারায় এসে হালকা কিছু অঙ্ক করে বুঝবে 'ঘটনাতো সত্যি' এবং পরে এটাকে কিভাবে কাজে লাগানো যায় ভাবতে গিয়ে তার পকেট ফাঁকা হয়ে যাওয়ার আশংকা উপলব্ধি করে দ্বিধাগ্রস্থ হবে, তখনি পুরা ব্যাপারটার "প্যারাডক্স" তার কাছে ধরা পড়বে বলেই আমার ধারনা ছিল।

২।

আর আপনি এক্সপেক্টেশন থেকে একদম দূরে থাকতে চাইছেন বলে প্যারাডক্সের ওই ব্যাখ্যাটা আপনার পক্ষে দেওয়া সম্ভব হচ্ছে না।

ক) র‍্যানডম ভ্যারিয়েবল, "এক্সপেক্টেশন", ভ্যারিয়েন্স, জিয়োমেট্রিক ডিস্ট্রিবিউশন এটসেটরা অন্তর্ভুক্ত করেও লেখাটিকে সুখপাঠ্য হিসাবে উপস্থাপন করার মত দক্ষতা এখনো অর্জন করতে পারিনি মন খারাপ
খ) আর এসব ব্যাপারে আগ্রহী এবং সমঝদার ব্যক্তিরা যে অনায়াসেই উইকিসহ আরো অনেক ওয়েবসাইটে গিয়ে গাণিতিক ব্যাখ্যায় নিজেদের তুষ্ট করতে পারবে সে ব্যাপারে আমি নিশ্চিত ছিলাম।

গ) "ওই ব্যাখ্যাটা" তো আমি দিতে চাইনি। একটা প্যারাডক্সের অনেক দৃষ্টিভঙ্গি থেকেই ব্যাখ্যা থাকতে পারে। তার মধ্যে আমার কাছে সবচেয়ে সহজবোধ্যটাই আমি ব্যবহার করেছি।

৩।

এখন, ওই পরিচ্ছেদেই আপনার ব্যাখ্যা বলছে, খেলা অসীম পর্যন্ত চলবে, এটা সম্ভব নয়।

যদিও আমি 'গড়ে' বলেছি, তারপরেও মনে হয় 'খেলা না থামার সম্ভাব্যতা অতি ক্ষুদ্র" বলাটাই অধিক যুক্তিসঙ্গত হত।

৪।
আপনাকে অনেক ধন্যবাদ আপনার মতামতের জন্য।

অমিত আহমেদ এর ছবি

কৌতূহলোদ্দীপক! প্যারাডক্সের ব্যাপারটা বুঝতে আমারও উইকি ঘাঁটতে হলো। তবে উইকি ঘাঁটতে যে বাধ্য হলাম তাতেই লেখার সার্থকতা।

কায়সার এর ছবি

ধন্যবাদ।

শাফায়েত এর ছবি

ভালো লাগলো,আরো লেখা চাই!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।