আমজনতা

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৮/০৩/২০১২ - ৬:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার মোবাইলটার অসুখ হয়েছে। হঠাৎ করে বন্ধ হয়ে গেছে, থাবড়া মেরেও অন করা যাচ্ছে না। দেয়ালের সাথে কয়েকবার বাড়িও মেরেছি।
আমি চকবাজারে অলি খাঁ মসজিদের সামনে একটি সার্ভিসিং এর দোকানে গেলাম। ডাক্তার বললেন, 'বাপরে বাপ, দেইখা তো মনে হইতেসে এই মোবাইল কিনসেন মোঘল আমলে! এত দিন চালাইলেন ক্যামতে?'
আমি কাঁদো কাঁদো হয়ে বললাম, 'ভাইজান, আমার এই দুঃসময়ে মশকরা লইয়েন না। কী করতে হবে বলেন।'
ডাক্তার মোবাইলটা কিছুক্ষণ উল্টে-পাল্টে দেখে গম্ভীর হয়ে বললো, 'আপনার মোবাইলটা ফ্ল্যাশ করাতে হবে।'

আমি গোবেচারার মত পাশের টুলে বসে আছি। ডাক্তার ভাইজান মোবাইলটাকে কম্পুটারের সাথে লাগিয়ে দিয়ে আমাকে হাই কোর্ট দেখাচ্ছে। এই দোকানে মোবাইল সার্ভিসিং এর পাশাপাশি পার্টটাইমে মোবাইলে গান ঢুকানো হয়। কিছুক্ষণ পর পর নিরীহ গোছের কিছু মানুষ মোবাইল নিয়ে আসছে। আর মেমোরি কার্ড ভর্তি গান নিয়ে যাচ্ছে। আহা, যাওয়ার সময় হয়তো টেম্পোতে কিংবা সিটি বাসের ভীড়ের মধ্যে তারা তাদের আদরের চায়না সেটগুলোতে অত্যন্ত মমতা নিয়ে এই গানগুলো উচ্চ শব্দে ছেড়ে দিয়ে উদাস হয়ে যাবে। আর ভদ্রলোকেরা সেই বিকট আওয়াজে কিছুক্ষণ পর পর আহা উহ করবে!

আমি ধৈর্য নিয়ে আমার মোবাইলটা সুস্থ হওয়ার অপেক্ষায় আছি। আমার পিছন থেকে এক লোক তার মেমোরি কার্ডটা দোকানদারকে দিয়ে বললেন, 'ভিডিও গান দ্যান।'
ভিডিও গান দেওয়া শেষ হলে দোকানদার লোকটার দিকে আগ্রহ নিয়ে তাকালো, 'আর কী দিবো?'
লোকটা একটু চাপা স্বরে বললো, 'কিছু বাংলা এক্স দ্যান।'
আমার হঠাৎ হাসি পেল। আমি মুখটাকে শক্ত করে বসে থাকলাম। লোকটার দিকে তাকালে হয়তো লজ্জা পাবে।
এইবারও কাজ শেষ করে দোকানদার বললো, 'আরো জায়গা খালি আছে, কী দিবো বলেন।'
লোকটা গলা খাঁকারি দিয়ে বললো, 'সাঈদীর মাহফিল দ্যান!'
দোকানদার এবার না সূচক মাথা নাড়ে। সাঈদীর মাহফিল তার কাছে নাই।

লোকটার আচরণে আমি যুগপৎ আশ্চর্য এবং দুঃখিত হলাম! হঠাৎ করে আমার কাছে মনে হল এরাই আমাদের দেশের আমজনতা। যাদের কাছে গাধা-ঘোড়া একই দাম।

আর দোকানদারটাও কেমন মানুষ! খারাপ জিনিস রাখে এইটা নিয়ে কোনো অভিযোগ নাই। তাই বলে দুই-চারটা ভালো জিনিসও রাখবে না! ইচ্ছা করছিল ব্যাটাকে কষে একটা ল্যাঙ মেরে আসি। কৌশলগত কারণে সেটা করা গেল না। দোকানদারের স্বাস্থ্য আমার চেয়ে ভালো!


মন্তব্য

সত্যপীর এর ছবি

বাংলা এক্স + সাঈদী = হো হো হো চলুক

চমৎকার লিখা, কিন্তু আপনার নাম কই? কার লিখা পইড়া হাসলাম সকাল সকাল?

..................................................................
#Banshibir.

জুয়েল দেব এর ছবি

সচলায়তন আমাকে অতিথি বানিয়ে রাখতে চাচ্ছে। কিন্তু, আমি ঘরের ভিতর ঢুকতে চাচ্ছি। তাই নাম না দেওয়াটা এক ধরণের প্রতিবাদ হিসেবে ধরে নিতে পারেন। (আসলে নাম লিখতে ভুলে গিয়েছি।) অনেক ধন্যবাদ লেখা পড়ার জন্য।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মজা পাইলাম। দেঁতো হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

জুয়েল দেব এর ছবি

লেখা পড়ার জন্য ধন্যবাদ।

রোমেল চৌধুরী এর ছবি

আপনার লেখার হাত খুব ভালো। গল্প লিখুন না আমাদের মোহিত করবার জন্য।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

জুয়েল দেব এর ছবি

বিরাট লজ্জায় ফেলে দিলেন ভাইজান।

শাব্দিক এর ছবি

চরম হো হো হো

জুয়েল দেব এর ছবি

ধন্যবাদ আপনাকে।

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

কৌশলগত কারণে সেটা করা গেল না। দোকানদারের স্বাস্থ্য আমার চেয়ে ভালো!

খাইছে

চলুক

জুয়েল দেব এর ছবি

দেখেছেন আমি কি বুদ্ধিমান!

ধ্রুবনীল এর ছবি

লোকটা গলা খাঁকারি দিয়ে বললো, 'সাঈদীর মাহফিল দ্যান!'

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

জুয়েল দেব এর ছবি

বানায়া লিখি নাই কিন্তু। একদম সত্যি ঘটনা।

এ হাসনাত এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

জুয়েল দেব এর ছবি

আমি এখনো ইমো দিতে শিখি নাই। নাইলে আপনের চেয়ে বেশী দিতাম।

তদানিন্তন পাঁঠা এর ছবি

আহেম। সাঈদীর মাহফিল কি আসলেও ওই বাংলা এক্স -এর চাইতে ভাল কিছু? চিন্তিত

জুয়েল দেব এর ছবি

হা হা হা। সেটা তো আমি জানি না। আমি যা দেখেছি, তাই লিখে দিয়েছি।

নীরব  এর ছবি

লেখনী চমৎকার। যা লিখেছেন সবই সত্যি।

জুয়েল দেব এর ছবি

ধন্যবাদ আপনাকে। এটা আসলেই সত্যি ঘটনা।

ক্যাপ্টেন নিমো এর ছবি

সাধু! সাধু! উত্তম জাঝা!

জুয়েল দেব এর ছবি

ধন‌্যবাদ আপনাকে।

অশরীরী  এর ছবি

সহজ-সরল আম-জনতাই সাইদি-দের টার্গেট !! আর এভাবেই এরা ধর্মব্যবসা করে । একেবারে খাসা খাঁটি কথা লিখেছেন।।।।।।।।।।।

জুয়েল দেব এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে।

কল্যাণ এর ছবি

হো হো হো

_______________
আমার নামের মধ্যে ১৩

তানিম এহসান এর ছবি

সাইদী ভক্তদের ভেতর এই ধরনের প্রবণতা নতুন কিছু নয়, রাজাকারের বাচ্চা নিজেওতো কম রগরগে না, বাংলাদেশের বেশিরভাগ হুজুরের বয়ানে নারী প্রধাণ চরিত্র

অতিথি লেখক এর ছবি

ব্যাপুক মজা পাইলাম
হো হো হো গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি =))

অতিথি লেখক এর ছবি

ব্যাপুক মজা পাইলাম>
হো হো হো গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি =)) গড়াগড়ি দিয়া হাসি
-সাদেকুর রহমান মেঘ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।