কালোদিঘীর স্বপ্নবাজী ০৩ - যে শহরে আমি থাকি (০১)

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৬/০৩/২০১৪ - ৯:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি তেমন ঘুরাঘুরি টাইপ পাব্লিক না। তাই বলে ঘুরতে যে আমার ভাল লাগে না তা না। কিন্তু একবার বাসায় ঢুকলে আমাকে হাতি দিয়েও টেনে বের করা যায় না। সবাইকেই দেখি বেশ ঘোরাঘুরি করে, অনেক যায়গায় যায়। আমিও মনে মনে ভাবি, এই শেষ, আর বাসায় বসে থাকবোনা। কিন্তু এই শেষ আর শেষ হয় না। প্রতি সপ্তাহেই নতুন করে সংকল্প করি যে এরপর থেকে সপ্তাহে একদিন হলেও নতুন নতুন যায়গায় ঘুরতে যাবো। কিন্তু খোদা মনে হয় দুনিয়ায় আমার চেয়ে বেশি অলস মানুষ বানায় নাই। তাই আমার খাসলত আর বদলায় না।

যাই হোক, তামাশার বিষয় হলো ফটোগ্রাফির ভিতর আমি সবচে ভালবাসি ল্যান্ডস্কেপ আর পোর্ট্রেইট। যে আমি কিনা বাসা থেকে বের হই না, সেই আমি কিনা করবো ল্যান্ডস্কেপ। আগে তবু ঘুরতাম, এখন তো একদমই হয় না। তাই নতুন ল্যান্ডস্কেপও আর তোলা হয় না। পুরাতন কিছু ছবিই দিলাম তাই। যে শহরে আমি থাকি। অল্প কিছু ছবি। ভবিষ্যতে এই সিরিজে আরো কিছু ছবি দেয়ার ইচ্ছা আছে। সাথেই থাকুন।

:: ০১ ::

Untitled

:: ০২ ::

Untitled

:: ০৩ ::

Untitled

:: ০৪ ::

Untitled

:: ০৫ ::

Untitled

:: ০৬ ::

Untitled

:: ০৭ ::

Untitled

:: ০৮ ::

Untitled

-- কালোদিঘী


মন্তব্য

সুবোধ অবোধ এর ছবি

আরিব্বাস!!!! হাততালি

অতিথি লেখক এর ছবি

লইজ্জা লাগে

অতিথি লেখক এর ছবি

কালোদিঘী, একটা সুন্দর মন না থাকলে এত সুন্দর ছবি তোলা যায়না। জানিনা আপনি কোথায় আছেন। ইউরোপে থাকলে খুব অল্প খরচেই ঘুরতে যেতে পারেন। ঘুরে বেড়ানোর সবচেয়ে চমৎকার সময় এখনই। তাতে আপনার ঘোরাও হলো সাথে সাথে আপনার ক্যামেরার চোখে আমরাও দেখতে পেলাম। চমৎকার কাজ।

Shah Waez (শাহ্‌ ওয়ায়েজ।)
Facebook

..............................................................................................
ভাবনা আমার শিমুল ডালে লালচে আগুন জ্বালে, মহুয়ার বনে মাতাল হাওয়া খেলে।
এক মুঠো রোদ আকাশ ভরা তারা, ভিজে মাটিতে জলের নকশা কর,
মনকে শুধু পাগল করে ফেলে।

অতিথি লেখক এর ছবি

শাহ ওয়ায়েজ...আপনার এত সুন্দর একটা মন্তব্য পড়ে আমি সত্যি অভিভূত। অ্যাঁ আমার জন্য এটা কমেন্ট অফ দ্য ইয়ার।

আমি কানাডায় থাকি, ছোট একটা শহর এটা। এর আগে লন্ডনে ছিলাম প্রায় পাঁচ বছর। সমস্য খরচের চেয়ে বেশী আমার আলস্যের। সব সময় বাসেই যাতায়াত করতাম। যখন নিজেদের গাড়ি কিনি তখন ভাবতাম ফাটায়ে ঘুরবো। নিজের গাড়ি যেখানে খুশী সেখানে যাবো। কিন্তু কিসের কি? এই জন্যেই বলছিলাম যে এখন নিজেদের গাড়ি হয়েছে ঠিকি কিন্তু আমার খাসলত বদলায় নি।

আমার নিজের শহরেরই অনেক কিছু দেখা হয়নি এখনো। ইনশাআল্লাহ শুরু করবো ঘোরা।

আপনাকে আবারো অনেক ধন্যবাদ...সাথেই থাকবেন।

-- কালোদিঘী

মরুদ্যান এর ছবি

চলুক ৬, ৭ ভাল লাগসে!

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

তিথীডোর এর ছবি

কানাডার কোথায় থাকেন?
আপনার গিয়ার কী?
সবাই ক্যান এত ভাল ছবি তোলে? রেগে টং

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মেঘলা মানুষ এর ছবি

আমাকে সচলেরই একজন শিখিয়েছিলেন, ফ্লিকারে গিয়ে এক্সিফ দেখে আসতে।
যদি ইচ্ছে করে কেউ এক্সিফ ডাটা পরিবর্তন না করে থাকেন, তাহলে সেখানে গিয়ার, ফোকাস, আইএসও এসব পাওয়া যায়।

যেমন, আমিই এক্সিফ দেখে পীরবাবা টাইপের বাণী ছাড়তে পারি। দেঁতো হাসি
Pentax k100D Super, বেশ কয়েকটা ছবিই ১৮ মিমি তে।

শুভেচ্ছা হাসি

অতিথি লেখক এর ছবি

চিন্তিত খাইছে

মেঘলা মানুষ এর ছবি

ছবি ভালো লাগলো। আপনার ফ্লিকারেরও ঘুরে আসলাম। এককথায়, মুগ্ধ হয়েছি।

৭ নং এ কি আপনি 6 point স্টার ফিল্টার ব্যবহার করেছেন? নাকি ডিজিটালি ‌ম্যানিপুলেট করে তারা এনেছেন? কোন ব্রান্ডের ফিল্টার জানতে পারি কি? আমি একটা স্টার ফিল্টার কিনছি মাস কয়েক হল, কিন্তু ফলাফলে খুবই হতাশ।

অনেক শুভেচ্ছা হাসি

অতিথি লেখক এর ছবি

না, আমি কোন ফিল্টার ব্যবহার করিনি বা ডিজিটালি ম্যানিপুলেশনও না। খুব ছোট্ট সহজ একটা ট্রিকস। ছোট এ্যাপারচারে লো শাটারস্পীড সেট করে আপনি কোন ফিল্টার ছাড়াই এই স্টারবার্ষ্ট এফেক্ট আনতে পারবেন ছবিতে।

ট্রাই করে দেখুন, মজা পাবেন অনেক।

ধন্যবাদ সাথে থাকার জন্য। সাথেই থাকুন।

-- কালোদিঘী

অতিথি লেখক এর ছবি

আর একটা ব্যপার বলতে ভুলে গিয়েছিলাম। স্টার এর কয়টা পয়েন্ট হবে সেটা ডিপেন্ড করবে আপনার লেন্স এর এ্যাপারচার এর কয়টা ব্লেড। যে কয়টা ব্লেড তার ডাবল স্টার পয়েন্ট হয় সাধারনত, আমার ভুল না হয়ে থাকলে।

-- কালোদিঘী

অতিথি লেখক এর ছবি

আমি কানাডার ক্যামলুপ্স নামের একটা ছোট শহরে থাকি। এটা ব্রিটিশ কলম্বিয়ায়। আমার গীয়ার হলো
Pentax K100D Super (kit lens) তবে ক্যামেরাটা গত বছর নষ্ট হয়ে গেছে। ইয়ে, মানে...
Pentax KX (Kit lens)
Tamron 70-300mm lens
Pentax M 50mm F1.4 (খুব সম্প্রতি এটা কিনেছি, ব্যবহার করার খুব একটা সুযোগ পাইনি। দুই সপ্তাহ হবে)

ছবিগুলো সব কিট লেন্স দিয়ে তোলা।

আমারোতো প্রশ্ন, সবাই ক্যান এতো ভালো ছবি তুলে? আমি ক্যান পারি না??? রেগে টং

-- কালোদিঘী

অতিথি লেখক এর ছবি

কি সুন্দর সব ছবি চলুক
ইসরাত

অতিথি লেখক এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

ঝিঝি পোঁকা এর ছবি

অতৃপ্তি রয়ে গেল ৷আরো দক্ষ হাতের সুন্দর ছবি দেখতে পাব সেই অপেক্ষায়--------

--ঝিঝি পোঁকা

অতিথি লেখক এর ছবি

ছবি ভালো লাগলো নাকি খারাপ লাগলো বুঝলাম না তো... খাইছে খাইছে

-- কালোদিঘী

ঝিঝি পোঁকা এর ছবি

'দক্ষ হাতের সুন্দর ছবি' আরও কিছু কি বলার আছে ! শুধু অতৃপ্তি সংখ্যায় অল্প ৷

-----------ঝিঝি পোঁকা

তাহসিন রেজা এর ছবি

সব গুলো ছবিই দুর্দান্ত !

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

অতিথি লেখক এর ছবি

দেঁতো হাসি আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

-- কালোদিঘী

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হাততালি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

লইজ্জা লাগে

-- কালোদিঘী

সাফিনাজ আরজু এর ছবি

চলুক
ছবিগুলো দারুণ।সামনে সামার আসছে। এইবার পুরানো ছবি নয়, নতুন ছবি দেখতে চাই।:)

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

অতিথি লেখক এর ছবি

খাইসে, দিলেন তো টেনশনে প্রেশারটা বাড়াইয়া। ইয়ে, মানে... বাইরে যাওয়ার কথা মনে হইলেই তো জ্বর আসে কাঁপুনি দিয়া। কি যে করি, কি যে করি। চিন্তিত খাইছে

-- কালোদিঘী

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

দারুন ছবি। এত ভালো ছবি দেখলে ভালো ছবি তুলতে না পারার আফসোসটা বাড়ে আরো!!!

____________________________

অতিথি লেখক এর ছবি

আল্লাহর নাম নিয়া শুরু করে দেন। কে বলতে পারে, আপনার ছবি হয়তো আরও ভালো হবে।

-- কালোদিঘী

রংতুলি এর ছবি

চলুক বাহ!

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ দেঁতো হাসি

-- কালোদিঘী

এক লহমা এর ছবি

হাততালি
আপনার ফ্লিকার-বাসাও ঘুরে এলাম।
ফাঁকিবাজী অনেক হয়েছে, এবার বের হয়ে পড়ুন দেখি! দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।