ছবিব্লগঃ গ্রিনিচ মানমন্দির

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ১০/০৮/২০১৪ - ১:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ছোটবেলায় গ্রিনিচ মানমন্দির সম্পর্কে পড়েছিলাম আর এতদিনে সেখানে যাওয়ার সৌভাগ্য হল।


১। গ্রিনিচ ইউনিভার্সিটি


২। নেভাল কলেজের সামনে দিয়ে প্রবাহিত টেমস রিভার


৩। কাটি সার্ক


৪। কাটি সার্কের স্যুভেনির শপ


৫। গ্রিনিচ ফুট টানেলের গম্বুজাকৃতির প্রবেশ দরজা


৬। গ্রিনিচ ফুট টানেলের এপার এবং ওপারের প্রবেশ দরজা


৭। গ্রিনিচ ফুট টানেলের ভিতরে


৮। গ্রিনিচ ফুট টানেলের বাইরে দোকানে নানা রকম ঘরে তৈরি ব্রেসলেট


৯। গ্রিনিচ ভিজিটর সেন্টার


১০। স্যার ওয়াল্টার রালেগের মূর্তি


১১। এসটি আলফেজ গির্জা


১২। ন্যাশনাল মেরিটাইম মিউজিয়াম


১৩। ন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামের ভিতরে


১৪। ২৩ রণতরী বিশিষ্ট প্রোপেলার


১৫। জাহাজের ব্যাজসমূহ


১৬। প্রিন্স ফ্রেডেরিক এর বজরা


১৭। জাহাজে ব্যবহৃত কিছু লণ্ঠন


১৮। রানীর বাড়ী


১৯। দূরে দেখা যাচ্ছে মিলেনিয়াম ডোম


২০। গ্রিনিচ মানমন্দিরের টাইম বল


২১। ২৪ ঘণ্টা ঘড়ি


২২। জেমস ওলফের মূর্তি


২৩। গ্রিনিচ পার্ক

ফাহিমা দিলশাদ


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

চলুক

ছবির সাথে তার ইতিহাসের বর্ণনা টা হলে আরো বেশি আনন্দদায়ক হতো পাঠকের কাছে।

মাসুদ সজীব

অতিথি লেখক এর ছবি

আসলে আজকাল তো ইন্টারনেটে সবই পাওয়া যায় তাই ভেবেছিলাম যে শুধু ছবিই দেই। যাক আগামীতে ছবির সাথে অবশ্যই বর্ণনা দেব। অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

দীনহিন এর ছবি

ইন্টারনেটে সব পাওয়া যায় সত্যি, কিন্তু আপনি নিশ্চয়ই চাইবেন না, আপনার পাঠক কিছুক্ষন পর পর আপনার ব্লগ, আর ওয়েব পেইজে আসা-যাওয়া করে করে ক্লান্ত হউক?

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

অতিথি লেখক এর ছবি

ঠিক, আমি আর কখনো এটা চাইব না। অনেক ধন্যবাদ আমার লেখা দেখার আর মন্তব্য করার জন্য। ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

তাহসিন রেজা এর ছবি

সুন্দর!

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

অতিথি লেখক এর ছবি

সুন্দর

--আরাফ করিম

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ। ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

২৩ রণতরী বিশিষ্ট প্রোপেলার

কথাটার মানে বুঝলাম না।

'কাটি সার্ক' কইলে আমার পাপী মনে কেবল এই ছবি ভাইসা ওঠেঃ


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অতিথি লেখক এর ছবি

আপনি আমার লেখা দেখেছেন এটা আমার জন্য অনেক আনন্দের। ন্যাশনাল মেরিটাইম মিউজিয়ামে এই Type 23 frigate propeller আছে। এটার বাংলা কি ২৩ রণতরী বিশেষ প্রোপেলার হবে? আর 'কাটি সার্ক' হচ্ছে একটা British clipper ship। মনে হচ্ছে সেটার ছবিই এই হুইস্কির গাঁয়ে। অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

এক লহমা এর ছবি

Type 21, Type 22, Type 23 - frigate বিভিন্ন বৈশিষ্ট্যের, বিভিন্ন ক্ষমতার তথা বিভিন্ন ধাঁচ-এর ছোট রণতরী। Type 23 frigate propeller-এর বাংলা করতে চাইলে বলা যেতে পারে ধাঁচ ২৩ ছোট রণতরীর চালক।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ এক লহমা দা। এরপর থেকে আর নিজে নিজে কোন কিছুর বাংলা করব না। আব্বুকে অথবা আপনাকে দেখিয়ে নেব। হাসি

ফাহিমা দিলশাদ

এক লহমা এর ছবি

গ্রীনিচ বিশ্ববিদ্যালয় আর গ্রীনিচ সুড়ঙ্গ-র ছবি ভাল লেগেছে। কিন্তু দিদি, পোস্টে ফাঁকিবাজি হইছে! হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

হুম সকাল বেলা থেকেই শুনছি যে কিছু লেখা উচিৎ ছিল। কিন্তু আপনিও এই কথা বললেল। কেন জানি মন খারাপ লাগছে মন খারাপ । আব্বু কিছু বললেও আমার মন খারাপ লাগে। আসলে কিছু কিছু এমন মানুষ আছে যাদের আমি অনেক শ্রদ্ধা করি। আপনি তেমনই একজন। যাক কথা দিলাম এরপর থেকে আর কোন ফাঁকিবাজি করব না। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার লেখা পড়া ও মন্তব্য করার জন্য। অনেক ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

মাসুদ সজীব এর ছবি

মন খারাপ করছেন কেন? আমরা আমরাইতো, আর সচলের সকলের কাছে প্রত্যাশাটা স্বাভাবিকের চেয়ে একটু বেশি থাকে বলেই চাওয়াটা বেশি। বেশি চাওয়াটাকে অণুপ্রেরণা হিসেবে নিন, তখন আর কষ্ট আসবে না কারো কথায়। ধন্যবাদ, ভালো থাকুন, সচল থাকুন হাসি

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

অতিথি লেখক এর ছবি

আসলে কেউ কিছু বলেছে সে জন্য মন খারাপ না। মন খারাপ যাদের জন্য এই পোস্ট তাদের ভালো লাগেনি বলে। আমার আনন্দই তো আপনাদের ভালো লাগায়। অনেক ধন্যবাদ আবার মন্তব্য করার জন্য। আপনি বরাবরই আমার পোস্টে সবার আগে মন্তব্য করেছেন। সেজন্য আমি আসলেই মন থেকে কৃতজ্ঞ। অনেক ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

এক লহমা এর ছবি

পুরাই ভুল বোঝা হল যে দিদি! পোস্ট ভালই হয়েছে। শুধু ছবিগুলোর সাথে আমাদের কিছু লেখাও পেতে ইচ্ছে হচ্ছিল। ব্যাপার না কোন! পরের বার ত লেখা সহ পাওয়া যাবে বলে বলেই দিয়েছ!

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

মাফ করবেন এক লহমা দা ব্যস্ততার কারণে উত্তর দিতে একটু দেরি হয়ে গেল। আপনাকে আমি এত শ্রদ্ধা করি যে আপনাকে ভুল বোঝার কথা আমি ভাবতেও পারি না। আপনি যা বলতে চেয়েছেন তা আমি বুঝেছি আর আগামীতে আমি সেভাবেই ব্লগ লিখব।
আমরা বাঙ্গালীরা এত অতিথি পরায়ণ অথচ শুধু সচলায়তনেই অতিথিদেরই যত সমস্যা। একটা নির্দিষ্ট পরিমাণ ছবিই শুধু আপলোড করা যায় আবার এডিট করারও সুযোগ থাকে না। যাই হোক তবুও আমি সচলায়তনের কাছে কৃতজ্ঞ, আমার আয়নায় আমার আমিকে আমারই মত করে দেখতে সহায়তা করার জন্য।
ভালো থাকবেন হাসি

ফাহিমা দিলশাদ

সত্যপীর এর ছবি

আমরা বাঙ্গালীরা এত অতিথি পরায়ণ অথচ শুধু সচলায়তনেই অতিথিদেরই যত সমস্যা।

গড়াগড়ি দিয়া হাসি হাততালি

হাসতে হাসতে চেয়ার থেকে পড়তে নিছিলাম ভাই দেঁতো হাসি

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

যাক আমার মন্তব্য পড়েও যদি কেউ হাসতে পারে তো মন্দ কি। ইয়ে, মানে... পড়ে ব্যাথা পান নাই তো আবার দেঁতো হাসি । ভালো থাকবেন হাসি

ফাহিমা দিলশাদ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হাসি

লিখতে থাকুন। ছবি এমবেড করার জন্য প্রথমে ফ্লিকারে ছবি আপলোড করুন। তারপর সেখান থেকে এইচটিএমএল কোড কপি করে এমবেড করুন। এতে করে ছবি ম্যানেজ করা এবং পোস্ট করা অনেক সহজ হয়।

অতিথি লেখক এর ছবি

অনেক ধন্যবাদ সুন্দর একটা সমাধান দেয়ার জন্য। আমিও এটাই ভাবছিলাম। অনেক ভালো থাকবেন হাসি

ফাহিমা দিলশাদ

অতিথি লেখক এর ছবি

দেখলাম।
খালি দেখলামই।
---------------------
আশফাক(অধম)

অতিথি লেখক এর ছবি

মাফ করবেন। আগামীতে দেখার সাথে সাথে পড়ারও ব্যবস্থা করব। অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

প্রৌঢ় ভাবনা এর ছবি

বাহ্, কত সুন্দর দারুণ দারুণ সব ছবি। ছবিরাইতো কত কথা বলে। হাসি

অতিথি লেখক এর ছবি

ওহ্‌ কি যে ভালো লাগছে! অনেক অনেক অনেক ধন্যবাদ। আমার মনটা খুব খারাপ লাগছিল। বার বার মনে হচ্ছিল যে এতগুলো ছবি দিলাম কিন্তু কারো ভালো লাগল না। আবার এডিট করার সুযোগও আমার নাই। ভাগ্যিস একজন এমন আছে যার মনে হয়েছে যে ছবিরাও কথা বলতে পারে। আমার চাওয়াটা তাহলে ভুল হয়নি। আপনার মত মানুষকেই ভালো কাজে সঙ্গী করা উচিৎ। অনেক ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মানমন্দির কোনটা? গম্বুজাকার ঘরটা?

অতিথি লেখক এর ছবি

গ্রিনিচ মানমন্দিরের টাইম বল যে ঘরের উপর সেই ঘরটাই মানমন্দির। আসলে প্রথমে আমি অনেকগুলো ছবি দিয়েছিলাম তারপর একটার পর একটা বাদ দিতে বলছিল তাই কিছু গুরুত্বপূর্ণ ছবি বাদ পড়ে গেছে। আমার এখন মনে হচ্ছে দুটো ব্লগ করা উচিৎ ছিল। অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন। হাসি

ফাহিমা দিলশাদ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কে বাদ দিতে বলছিল?

মানমন্দিরের স্পষ্ট একটা ছবি দেন হাসি
২০ নম্বরটা ফ্লেয়ারে ভালো বোঝা যায় না।

অতিথি লেখক এর ছবি

ছবিগুলো আপলোড করার পর উপরে লেখা আসছিল যে যতটুকু আপলোড করা যাবে আমি তারচেয়ে বেশী মেগা বাইট আপলোড করেছি। অর্থাৎ সচলায়তন বাদ দিতে বলছিল। মানমন্দিরের স্পষ্ট একটা ছবি দিতে পারতাম যদি এডিট করার সুযোগ থাকত। দেখি আরও একটা ব্লগ করা যায় কিনা। ২০ নম্বর ছবিটা দিয়েছিলাম কারণ এটা একটা পারফেক্ট ছবি টাইম বলের জন্য। টাইম বলের সাথে সূর্যের ছবি এটাই তো সবাই দেখতে চায়। আমার এই ছবিটা এখন পর্যন্ত ১৮ জন নিয়েছে। যাই হোক মনে হচ্ছে এখানে আমার হিসাবে কিছু ভুল হয়েছে। কোন সমস্যা নাই। আরও একটা ব্লগ করতে পারলে মানমন্দিরের স্পষ্ট একটা ছবি দিব। অনেক ধন্যবাদ কোথায় সমস্যা তা বলার জন্য। আপনাদের মন্তব্যের কারনেই আমি বুঝতে পারি আগামী পোষ্ট কিভাবে সাজাব। অনেক ভালো থাকবেন হাসি

ফাহিমা দিলশাদ

প্রৌঢ় ভাবনা এর ছবি

আমার ছেলের তোলা গ্রীনিচ মানমন্দিরের ছবি।
20102010020 by Kabir Ahmed 26, on Flickr

20102010006 by Kabir Ahmed 26, on Flickr

অতিথি লেখক এর ছবি

যাক বেশ ভালো হয়েছে। সবাই এখন এই ছবিগুলো দেখতে পারবে। অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

ফাহিমা দিলশাদ

এক লহমা এর ছবি

"তারপর একটার পর একটা বাদ দিতে বলছিল" - ঠিক বুঝলামনা। কে, কখন, কি ভাবে?

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

এক লহমা দা প্রকৃতিপ্রেমিককে দেয়া উত্তরে আপনার উত্তরটাও দেয়া হয়ে গেছে তবু আমি আপনার উত্তর আবারও লিখছি। অনেকগুলো ছবি আপলোড করে যখন সংরক্ষণ বাটনে ক্লিক করলাম তখন দেখাল যে আমি বেশী ছবি আপলোড করে ফেলেছি। তারপর একটার পর একটা ছবি বাদ দিচ্ছিলাম আর সংরক্ষণ বাটনে ক্লিক করছিলাম কিন্তু বার বার লেখা আসছিল যে আমি বেশী মেগা বাইট ইউজ করেছি। অবশেষে একসময় সে অর্থাৎ সচলায়তন বলল যে আমার ব্লগ তৈরি হয়েছে। এই হচ্ছে পুরো কাহিনী। কিন্তু একটা কথা আমি বুঝতে পারছি না।। সবাই তো একটা সময় অতিথি ছিল। তাহলে আমার আগে কি আর কেউ এই সমস্যার সম্মুখীন হয়নি? যাই হোক আমি অনেক কৃতজ্ঞ যে আপনারা আগ্রহ নিয়ে আমার ব্লগ দেখেছেন আর মন্তব্য করেছেন। অনেক ভালো থাকবেন হাসি

ফাহিমা দিলশাদ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।