বই রিভিউঃ আমি কাঞ্চনজঙ্ঘা দেখিনি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ০৪/০২/২০১৭ - ১২:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দার্জিলিং; সমুদ্র সমতল থেকে ৭০০০ ফুট উচ্চতায় পাইনের ঘন অরণ্যে আচ্ছাদিত এক মায়াবী উপত্যকা। ভারতের পশ্চিমবঙ্গ অঙ্গরাজ্যের এই জেলা শহরটি অনেক আগে থেকেই নৈসর্গিক সৌন্দর্যের জন্য বিখ্যাত এবং পর্যটকদের কাছে এক আকর্ষণীয় গন্তব্য। Darjeeling নামটির উৎপত্তি Dorje এবং Ling শব্দ থেকে যার অর্থ বজ্রপাতের শহর। বর্ষাকালে ঘন ঘন বজ্রপাত এই নামের সার্থকতা প্রমাণ করে। এই শহরের ঐতিহাসিক গুরুত্বও কম নয়। ভারতের সবচেয়ে উঁচু রেলস্টেশন ঘুম এই শহরেই অবস্থিত। ৮০০০ ফুট উচ্চতার টাইগার হিল থেকে পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা স্পষ্ট দেখা যায়। কেবল কাঞ্চঞ্জঙ্ঘার টানেই প্রতিবছর লাখো পর্যটক দার্জিলিং ঘুরতে আসেন। এছাড়াও সুপ্রাচীন বৌদ্ধ উপাসনালয় এবং জাপানিজ মন্দির এখানকার অন্যতম আকর্ষণ। বিখ্যাত দার্জিলিং চায়ের স্বাদ নেওয়ার সুযোগ কে হারাতে চায়? ক্যাবল কারে চড়ার উত্তেজনা কিংবা প্যারাগ্লাইডিং এডভেঞ্চারের অভিজ্ঞতা অর্জনের সুযোগ তো রয়েছেই। সর্বোপরি, বিভিন্ন জাতি, ধর্ম এবং বর্ণের লোকজনের জীবনযাপন সামনাসামনি দেখার এবং তাঁদের সুখ-দুঃখের অনুভূতির সাথে একাত্ম হওয়ার চমৎকার সুযোগ দার্জিলিং এ পাওয়া যাবে। "আমি কাঞ্চনজঙ্ঘা দেখিনি" দার্জিলিং এর এক জীবন্ত আখ্যান। প্রত্যাশা এবং প্রাপ্তি-অপ্রাপ্তির এক চমৎকার যুগলবন্দী।

বইটিতে ১১ টি অধ্যায় আছে। প্রথম অধ্যায় “পশ্চিমবঙ্গে স্বাগতম”। অধ্যায়টি শুরু হয়েছে বাংলাদেশ থেকে যাত্রার বর্ণনা দিয়ে। লেখকের প্রথম বিদেশ ভ্রমণের উত্তেজনাকর অনুভূতির প্রকাশ পাওয়া যায় প্রথম পর্বে। পশ্চিমবঙ্গে প্রবেশের বর্ণনা দিয়ে প্রথম পর্বের সমাপ্তি ঘটে। দ্বিতীয় পর্ব “রোড টু দার্জিলিং” এ আছে ভ্রমণ পথের বর্ণনা। সমতল থেকে ৭০০০ ফুট উচ্চতায় উঠার পথে আবহাওয়া এবং প্রকৃতির পরিচয় বিধৃত হয়েছে এই পর্বে।

পরের পর্বগুলো দার্জিলিং শহর এবং এর চারপাশের দর্শনীয় স্থানের বর্ণনায় ভরপুর। লেখক শুধু নির্দিষ্ট স্থানের ব্যাপারে দুই একটি লাইন লিখে কিংবা ছবি দিয়েই ক্ষান্ত হন নি। যখন যেই জায়গায় গিয়েছেন সেই স্থানের পুরো ইতিহাস বর্ণনা করেছেন। ফলে বইটি ভ্রমণ কাহিনীর পাশাপাশি হয়ে উঠেছে ইতিহাসের এক প্রাঞ্জল সাক্ষ্য। এই যেমন তৃতীয় পর্ব “শুভ সকাল দার্জিলিং”এ সেই ব্রিটিশ আমলেরও আগে থেকে দার্জিলিং শহরের পুরো ইতিহাস বর্ণনা করা হয়েছে। কিভাবে নেপাল এবং সিকিমের দ্বন্দ্বর সুযোগ নিয়ে ইষ্ট ইন্ডিয়া কোম্পানি দার্জিলিং দখল করে নিয়েছিল সেই ইতিহাস গল্পচ্ছলে বর্ণনা করেছেন। সেই সাথে আছে শহর দার্জিলিংএর ঘুম থেকে আড়মোড়া ভেঙে জেগে উঠার বৃত্তান্ত।

চতুর্থ পর্বে দার্জিলিং এর বিখ্যাত মন্দির এবং প্যাগোডার বর্ণনা রয়েছে। সেই সাথে ইতিহাসের মিশ্রণ তো আছেই। বৌদ্ধ মন্দিরের প্রবেশমুখে সবসময় কেন সিংহমূর্তি থাকে সেটির এক প্রাঞ্জল বর্ণনা পাওয়া যাবে এই পর্বে। চায়ের জন্য জগৎবিখ্যাত দার্জিলিং। দার্জিলিং এর চা-বাগানের সৌন্দর্য বিধৃত হয়েছে পঞ্চম পর্বে। সেই সাথে আছে সুপরিচিত রক গার্ডেনের সচিত্র বর্ণনা।

ক্যাবল কারে ভ্রমণের অভিজ্ঞতা সত্যিই অসাধারণ। যে না চড়েছে সে এই আনন্দ কিছুতেই বুঝতে পারবে না। ষষ্ঠ পর্বে আছে ক্যাবল কারে চড়ে দার্জিলিং দেখার বর্ণনা। আকাশ পরিষ্কার থাকলে এইখান থেকেই কাঞ্চনজঙ্ঘার দেখা পাওয়া যায়। সপ্তম পর্বে আছে বিখ্যাত ঘুম রেলস্টেশনের গল্প। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭৪০৭ ফুট উচ্চতায় অবস্থিত এই রেলস্টেশনটি ভারতের উচ্চতম এবং পৃথিবীর ১৪তম সর্বোচ্চ রেলস্টেশন এবং জাতিসংঘের বিশ্ব ঐতিহ্যের অংশ। সেখান থেকে একটু দূরেই বাতাসিয়া লুপ যেখানে বিখ্যাত দার্জিলিং হিমালয়ান রেলওয়ে প্রায় ২৭০ ডিগ্রি ঘুরে গেছে। এই রেলপথে বিখ্যাত কিছু সিনেমার শুটিং হয়েছে। কোন কোন সিনেমার জানেন কি?

লেখকের দার্জিলিং ভ্রমণের মূল উদ্দেশ্য ছিল কাঞ্চনজঙ্ঘা দর্শন করা। ৮০০০ ফুট উচ্চতার টাইগার হিলে দাঁড়িয়ে তিনি কি পেরেছিলেন দেখতে কাঞ্চনজঙ্ঘাকে? নাকি সূর্যোদয় দেখেই তৃপ্ত হয়েছিলেন? টাইগার হিলের বিস্তারিত বর্ণনা পাওয়া যাবে “আমি কাঞ্চনজঙ্ঘা দেখিনি” পর্বটিতে।

আপনি যদি পাহাড় ভালোবাসেন তাহলে আপনার মনে নিশ্চিতভাবেই অভিযানের আগ্রহ আছে ধরে নেওয়া যায়। আর হিমালয় অভিযানে আগ্রহী অভিযাত্রীদের অবশ্য গন্তব্য দার্জিলিংএর হিমালয় মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউট। “হিমালয় ছোঁয়ার স্বপ্ন” পর্বটিতে আছে হিমালয় মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউট এর বর্ণনা। সেখানকার মিউজিয়ামটি অসাধারণ সব সংগ্রহে ঋদ্ধ। প্রথম এভারেস্ট বিজয়ী তেনজিং নোরগের সমাধিও আছে সেখানে। সেই সাথে বোনাস হিসাবে আছে দার্জিলিং এর চিড়িয়াখানা ঘোরার সুযোগ। অনেক দুর্লভ প্রজাতির প্রাণীর সংরক্ষণ এবং প্রজনন ঘটানো হয় এখানে।

আলাদা গোর্খাল্যান্ড রাজ্য গঠন নিয়ে দার্জিলিং প্রায়ই উত্তপ্ত হয়ে উঠে। দার্জিলিংবাসীরা কেন পশ্চিমবঙ্গ থেকে আলাদা হতে চান সেই বিষয়ে জানার চেষ্টা করেছেন লেখক। কেন এই আন্দোলন, কেনই বা সরকারের এত অনীহা আর কিভাবেই বা দার্জিলিংবাসীরা ব্যাপারটাকে নিচ্ছেন সেই প্রশ্নের উত্তর খুঁজেছেন লেখক। তিনি কি আদৌ সেই প্রশ্নের উত্তর খুঁজে পেয়েছিলেন? “কালিম্পং! কালিম্পং!” পর্বটিতে বিস্তারিত লেখা হয়েছে। কালিম্পংএ লেখক জীবনের সেরা এডভেঞ্চারটি করেছিলেন। সেটি হচ্ছে প্যারাগ্লাইডিং এর অভিজ্ঞতা অর্জন। প্রায় ১০ মিনিট আকাশে পাখির মতো উড়ার অভিজ্ঞতাটি অবর্ণনীয় আনন্দে পরিপূর্ণ। উপর থেকে সবকিছুই অদ্ভুত সুন্দর দেখায়। দিগন্তের পাহাড়সাড়ি আর পাইনের ঘন অরণ্যে আচ্ছাদিত কালিম্পং এর সৌন্দর্য এক নতুন দ্যোতনা সৃষ্টি করে মনে।

মিরিক হ্রদের বর্ণনা দিয়ে বইটি শেষ হয়েছে। ৫০০০ ফুট উচ্চতার এই হ্রদটির একপাশে আছে পাইনের ঘন অরণ্য। দার্জিলিং থেকে মিরিক পৌঁছানোর রাস্তার অসাধারণ সৌন্দর্যের বর্ণনা বাড়তি আকর্ষণ হিসেবে বিদ্যমান। সেই সাথে নেপাল সীমান্তের পাহাড় থেকে সান্দাকফুর ট্রেইল দর্শনের আনন্দ তো আছেই।

বইটি শেষ হয়েছে দার্জিলিং ভ্রমণের অনেকগুলো ছবি দিয়ে। তবে ছবি দিয়ে কি আর আসল সৌন্দর্য বোঝা যায়? সেই জন্য দার্জিলিং ঘুরে আসার বিকল্প নেই। আর দার্জিলিং ঘুরতে চাইলে এই বইটি আপনার উপকারে আসবে নিশ্চিত। কারণ দর্শনীয় স্থানের বর্ণনা ছাড়াও কিভাবে জায়গাগুলোতে ঘুরতে হবে এবং কেমন খরচ পড়বে সবকিছু বিস্তারিতভাবে বইটিতে দেওয়া আছে। পড়ার আমন্ত্রণ রইল। কানে কানে বলে রাখি, বইয়ের প্রতিটি পর্ব সচলে আগেই প্রকাশিত হয়েছে। আগ্রহীরা চাইলে সেখান থেকেও পড়ে নিতে পারেন।

"আমি কাঞ্চনজঙ্ঘা দেখিনি"
লেখকঃ ফাহমিদুল হান্নান রূপক
প্রাপ্তিস্থানঃ অমর একুশে বইমেলা ২০১৭
প্রকাশক # দেশ পাবলিকেশন
স্টল নাম্বার # ৫০২-৫০৩
শুভেচ্ছা মূল্যঃ ১৫০ টাকা

শঙ্খচিলের ডানা


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

হাঁউ মাঁউ খাঁউ সক্পা‌পেটিং-এর গন্ধ পাঁউ!

সত্যপীর এর ছবি

আমিও একই গন্ধ পেলাম। আশা করছি আমাদের আশঙ্কা ভুল।

..................................................................
#Banshibir.

মন মাঝি এর ছবি

এটা মোজাপুতুলের পুতুলনাচ হলে সত্যি খুবই দু;খজনক হবে!

****************************************

সত্যপীর এর ছবি

..................................................................
#Banshibir.

ষষ্ঠ পাণ্ডব এর ছবি


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সত্যপীর এর ছবি

প্রিয় ফাহমিদুল হান্নান রুপক, সচলায়তনে ভিন্ন নিকে নিজের লেখার পিঠ চাপড়ানি অনুমোদিত নয়। আশা করছি মডুবৃন্দকে ইমেইল করে লেখাটি সরিয়ে দিতে অনুরোধ করবেন। শুভকামনা।

http://onuvromon.com/%E0%A6%AC%E0%A6%87/%E0%A6%AB%E0%A6%BF%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%B0/389/%E0%A6%AC%E0%A6%87-%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%AD%E0%A6%BF%E0%A6%89%E0%A6%83-%E0%A6%86%E0%A6%AE%E0%A6%BF-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%9E%E0%A7%8D%E0%A6%9A%E0%A6%A8%E0%A6%9C%E0%A6%99%E0%A7%8D%E0%A6%98%E0%A6%BE-%E0%A6%A6%E0%A7%87%E0%A6%96%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BF

..................................................................
#Banshibir.

সন্দেশ এর ছবি

প্রিয় ফাহমিদুল হান্নান রূপক,

সচলায়তনে কিছু দিন আপনি ভ্রমন্থন লিখেছেন, এবং সে লেখাগুলো গ্রন্থ হিসেবে প্রকাশিত হয়েছে, এটি আপনার জন্যে নিঃসন্দেহে আনন্দময় অভিজ্ঞতা। কিন্তু এতোদিন সচলায়তনে পাঠক ও সহলেখকদের সাহচর্য পেয়েও যদি আপনি আত্মচর্চার এমন অনুচিত ও নির্লজ্জ পথ বেছে নেন, তা দুঃখজনক। আপনার গ্রন্থের পাঠপ্রতিক্রিয়ার জন্যে কোনো পাঠককে অনুরোধ করলেও সচলায়তনপাঠকরা একটি সৎ গ্রন্থালোচনা পড়ার সুযোগ পেতেন। এমন শঠতা সচলায়তনের প্রাপ্য নয়।

পোস্টটি নীড়পাতা থেকে সরিয়ে মন্তব্যের সুযোগ রহিত করা হলো। সচলায়তনে আপনার পরবর্তী সক্রিয়তার শুরুতে এ করুণা-অযোগ্য অধ্যায়টির জন্যে পাঠকদের কাছে আপনি দুঃখ প্রকাশ করবেন বলে আমরা আশা করছি।