পাপ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১৭/১০/২০০৭ - ৬:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দেহ থেকে বিষ নেমে গেলে
শান্তি আসে।
বলি,
দুর্দান্ত। চমতকার।
একটা সংগ্রামী পাখির মত,
উড়ে যাই আকাশে।
ডানা ভাঙ্গা মেঘ ভেঙ্গে
আমার কামুক সন্তাপঅসীম, অসামান্য আর পৌনঃপুনিক।

বার বার ফিরে আসে।

-
নিঝুম


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আদিম কামুক সত্বা মানেই কি পাপ?
পৌনঃপুনিকতা কি খাটো করে দেখতে পারে চরম স্খলনের উচ্চতাকে?পাপ পুণ্যের হিসাব নাই বা করি বিষক্ষয়ের উৎসারণে!

মাহবুব লীলেন এর ছবি

লেখকের নাম ছাড়া কবিতা পড়তে ভাল্লাগে না
অতিথি হোন আর যাই হোন
কোনো একভাবে নিজের নামটা দেবেন প্লিজ

জিফরান খালেদ এর ছবি

মাহবুব ভাই,

নীচে তো নামটা দেওয়াই আছে... নিঝুম...

এই লোক আমার খুব কাছের লোক... সচলে তাকে আমন্ত্রণ জানিয়েছি এখানের সহ-সচলদের সাথে তাকেও ভেড়ানোর আশায়... তিনি দ্রুতই সচল হবেন বলেই বিশ্বাস...

তার চমতকার কবিতা ও দুর্দান্ত গদ্যে সচল সমৃদ্ধ হবে বলেই আশা রাখি...

মাহবুব লীলেন এর ছবি

আমি এটা লেখার কয়েক ঘণ্টা পরে দেখলাম লেখকের নামটা দেয়া আছে নিচে
সাধারণত লেখকদের নাম লেখার উপরে পড়ে অভ্যাস তো?
তাই আর চোখে পড়েনি

গুড
আমন্ত্রণ
এবং অপেক্ষা আমারও রইলো

অছ্যুৎ বলাই এর ছবি

বিষ হবে কেন? অমৃত কেন নয়? কেন নয় ভবিষ্যতের স্বপ্নসুধা?
হেব্বি লিখেছেন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মাহবুব লীলেন এর ছবি

সালাম স্যার
এসে পড়ো লেখা নিয়ে। ক্যাপস্ট্যান দুপুর থেকে বেনসন রাতের বর্ণনা নিয়ে আসার জন্য আমন্ত্রণ
------
আর সবার জন্য বলা---

এই কবি লিটল ম্যাগাজিন শুদ্ধস্বরের সম্পাদক এবং...
এখন পর্যন্ত আমার সব বইয়ের প্রকাশক...
(তিনি নতুনদের বই করেন
সুতরাং চেপে ধরার সুযোগ আছে সামনের বই মেলাকে সামনে রেখে...)

আহমেদুর রশিদ এর ছবি

আচ্ছা বলেনতো
মানবজাতি টিকে থাকার একমাত্র প্রক্রিয়াটাকে সবকালেই কেন পাপের সাথে এক করে দেখা হয়?
যেমন ধর্মে তেমন সাহিত্যে?

অতিথি লেখক এর ছবি

ভাইগ্না জিফ্রান বল্ল,মামা লেখেন।আমি অবশ্য লেখার বদলে ভাইগ্নার পিছনে লেগে থাকা আর খামাখা তার লেখা নিয়ে প্রচনড সমালোচনা করাটাকেই জীবনের ব্রত মনে করতাম।ইদানিং আবার সজিব (দাঁড় কাক)বিলেতে আসাতে,আমি আর সজিব জিফ্রানের জীবন টাকে কাক ময় করে তুল্লাম।(এইখানে আমি আর সজিব কাক এর ভুমিকায় আছি)

ভাইগ্না এই অবস্থা থেকে বাঁচার জন্য আমাকে ছলে বলে এবং অতি কৌশলে সচলায়তনে এনে হাজির করল।(মনে মনে আমি আঁতেল হিশেবে ভাইগ্নার থেকে দুই ডিগ্রী উপরে।)সে যাক মনে হছছে আমার জীবন টাও কাক ময় হতে বেশি দেরি নেই।(সব "পাপ কৌতুহলি"দের ফাঁক তালে কাক বলে দিলাম হা হা হা হা হা হা)

এই কবিতার নাম "পাপ" হওআর পিছনে আসলে রকিব এর অবদান অনেক(আমার বদ বন্ধু রকিব।চিনবেন না।চিনার দরকার নাই)।যেই বিষ প্রতিদিন নামে তার শরীর বেয়ে উপচে পরে,এই বিষ কে আমি কোনোদিন ভাল চোখে দেখি নি।পাপ মনে হোতো।

আমার পাপ ভাল্লাগেনা।
-নিঝুম
১৭অকটবর,২০০৭

জিফরান খালেদ এর ছবি

মামা রে,

আঁতেল বইলা তো খাই ফেললেন আমারে... আপনারে আমি পাইসি, খাড়ান...

এইহানে আমি যদি আঁতেল হইও, তাইলেও আমি হইলাম গিয়া তর্ক-বিরোধী ছ্যাঁছড়া টাইপের ভীতু আঁতেল... বহুত কামেল আঁতেল আসেন এখানে। যাদের ভিতর দুই-তিনজনরে অবশ্য আমার বেশাবেশি রকমের ভাল লাগে...

সজীব বেচারারে নিজের দলে নিয়া ফেললেন, খারাপ লোক আপনি... সে যে আমার পার্টি, তা বলি না... তবে, আমি তো নির্বিরোধী মানুষ, আমার পার্টি লাগে না...

যাই হোক, আপনার লিখার আমি যদ্দূর ভক্ত, তার চেয়ে আপনার সেন্স অফ হিউমারের আমি অনেক বেশি ভক্ত। আপনার বলা গল্প-কাহিনী এখানের সচলদের সাথে শেয়ার করেন; তাদেরকেও আপনার আসরে ভেড়ান।

রকিব মামারে পচাইলেন; আহা, বন্ধুত্ব, ভালবাসা ও দূরত্ব - বড় ক্যাচাল লাগে... বুঝি না এইসব।। যাই হোক, লিখা দেন আরো... পড়ি...

আপনার গুণমুগ্ধ ভাগিনা,

জিফরান

অতিথি লেখক এর ছবি

ভাইগ্না,
কোন অপরাধে যে তোরে শিখাইসিলাম কাউরে পুরা নাঙ্গু কইরা ছাইরা দিতে হইলে তারে হাল্কার উপরে উঠাইতে হয়।(ছয় তলা বরাবর)তারপর তারে ছাড়বি।

ভাইগ্না রে ,তুই ত ভুলে আমারে দশ তলায় উঠাইসস।দুই তিন তলায় থাকলে একটা কথা আসিলো।শহজে লেন্ড করতে পারতাম।
এখন ত কাম শারসে।কখন যে ছারস!!!

অপেখখায় আছি।(তবে যাই হোক, তুই পাইলট ভালই।)

ভাইগ্না রে চশ্ মাটা বাশায় ফালাইয়া আশিশ না রে। তোর লেজে পড়ি।
-নিঝুম

অতিথি লেখক এর ছবি

মাহবুব ভাই,
অপেক্ষায় আছেন জেনে টেনশন এ আছি।ভাইগ্না যিফ্রান তো আমাকে বড় ঝামেলাতে ফেলে দিল,বলে কিনা- মামা লিখেন।মনে মনে নিশ্চই বলে বেটা গোঁপাল ভাঁড় তুই যে আমাকে নিয়ে মশকারি করতি এখন বুঝ ঠেলা।
আমি ভাই আড্ডাবাজ ধরনের লোক।আড্ডাতে আমি একাই কথা বলি,কাউকে বলতে দেই না।ধরেন দুই ঘন্টা টানা কথা বলার পর কেউ ফাঁক তালে এক মিনিট বলে ফেল্ল।আমি হছছি সেই টাইপ যে কিনা তক্ষনি বলে উঠে,"আপ্ নি ত মিয়া বেশি কথা বলেন।"

এই ধরেনের বলিয়ে কি লেখিয়ে হয়?

শুভেছছা রইল।

-নিঝুম
১৮অক্টোবর,২০০৭

অতিথি লেখক এর ছবি

পাপ কে আমি পুণ্য বলি;
পুণ্য কে ভাবি পাপ।
পুণ্য আমার নিরামিষ মনে হয়।
পাপকে ভালোবেসে তাই হটিয়ে দিয়ে ভয়,
আমি আগুনে দেই ঝাপ!

-বিবাগিনী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।