পেডোফিলিয়া

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
লিখেছেন সবুজ পাহাড়ের রাজা (তারিখ: মঙ্গল, ০১/০২/২০১১ - ৯:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

নারী ও শিশু নিপীড়ণ কথন

পেডোফিলিয়া (Pedophilia) একটি মানসিক রোগ ।
এই রোগে আক্রান্ত ব্যাক্তিরা শিশুদের প্রতি যৌনাকৃষ্ট (খেয়াল করে যৌন-আকৃষ্ট) হয়ে থাকে ।
আক্রান্ত ব্যক্তিকে বলা হয় পেডোফিল/পেডোফিলিয়াক (Pedophile/Pedophiliac) ।

এখন প্রশ্ন হলো :

০১। পেডোফিলিয়া কি সুস্থ যৌনাচার ?
০২। চাইল্ড “পর্ণগ্রাফী ও যৌন নিপীড়ণ” এর সাথে জড়িত সবাই কি পেডোফিলিয়াক ?
০৩। পেডোফিলিয়াক কোন ব্যাক্তি যদি চাইল্ড “পর্ণগ্রাফী ও যৌন নিপীড়ণ” এর সাথে যুক্ত হয় , তাহলে কি সেই ব্যাক্তি আইনের চোখে অপরাধী হবে নাকি পেডোফিলিয়া রোগে আক্রান্ত বলে ক্ষমা পাবে ?

পেডোফিলিয়া :

পেডোফিলিয়া (Pedophilia) রোগে আক্রান্ত ব্যাক্তিরা শিশুদের প্রতি যৌনাকৃষ্ট হয়ে থাকে । এটি অস্বাভাবিক তীব্র কোন যৌনাকাঙ্খা সৃষ্টি করে না । ২০০৩ সালে আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশনের বাৎসরিক সম্মেলনে পেডোফিলিয়াকে শিশুদের প্রতি যৌন-মনোকাঙ্খা বলে ঘোষণা করা হয় । অর্থাৎ , পেডোফিলিয়ায় আক্রান্তরা শিশুদের সাথে যৌনাচার না করে থাকতে পারবে না এমন নয়। পেডোফিলিয়াকরা অনেকেই পরবর্তীতে চাইল্ড “পর্ণগ্রাফী ও যৌন নিপীড়ণ” এ জড়িয়ে পড়ে । অধিকাংশ পেডোফিলিয়ায় আক্রান্তরা চাইল্ড পর্ণগ্রাফীতেই (ছবি,অডিও,ভিডিও,বই) সীমাবদ্ধ থাকে ।

অধিকাংশ পেডোফিলিয়াকরা শিশু যৌনাচারে জড়িয়ে পড়ে অনেকটা অ্যাডভেন্ঞার নেয়ার জন্য ।

শিশু বলতে এখানে বয়সসীমার ব্যাপারটি চলে আসে । চিকিৎসা বিজ্ঞান ও আইন দুক্ষেত্রেই এর নানান মত পার্থক্য আছে; ১৮ বছর ও ১৩ বছর (আমেরিকান ফেডারেল আইন) পর্যন্ত। আর , পেডোফিলিয়াকদের বয়সসীমা ১৬ বছর থেকে উপরের দিকে । পেডোফিলিয়াক নারী-পুরুষ উভয়ই হতে পারে । তবে , পুরুষ পেডোফিলিয়াকের সংখ্যাই বেশি (৮০-৯০%) ।
পেডোফিলিয়া রোগের প্রকৃত কারণ এখনো অজ্ঞাত । ১৮৮৬ সালে অস্ট্রিয়ান মনোবিজ্ঞানী রিচার্ড ভন ক্রাফট-ইবিঙ পেডোফিলিয়া নিয়ে লিখেন তার Psychopathia Sexualis বইতে । তিনি মনে করতেন , পেডোফিলিয়ায় আক্রান্তরা নিজেরাই শিশু বয়সে সেক্সুয়াল এবিউজের শিকার (cycle of violence) , যা পেডোফিলিয়ার কারণ হতে পারে । ১৯৯৬ সালে US Government Accountability Office এর এক সমীক্ষার পর এ ধারণা ভুল প্রমাণিত হয় ।
ডা : জেমস কেনটর তাঁর গবেষণায় দেখিয়েছেন –
The structure of the brain of a pedophile was different than non pedophiles criminals his team had studied. Through imaging tests done by MRI he was able to determine that the brain of a sexual offender contained less white matter. The white matter of the brain is responsible for our wiring system. In previous studies his team found that pedophiles tend to be left handed, shorter than average and have lower IQ’s than the general population.

বর্তমানে পেডোফিলিয়ার কোন সুনির্দিষ্ট চিকিৎসার প্রচলন হয়নি । প্রতিনিয়ত এ নিয়ে গবেষণা চলছে ।

পেডোফিলিয়া ও সমকামীতা :

পেডোফিলিয়া আর সমকামীতা সম্পূর্ণ ভিন্ন বিষয় ।
সমকামীতায় দুপক্ষকেই প্রাপ্তবয়স্ক হতে হয় এবং দুপক্ষেরই সম্মতি থাকে ।
(১৯৯৪ সালে আমেরিকান সাইকায়িট্রিক এসোসিয়েশন সমকামীতা কোন মানসিক রোগ নয় বরং একটি স্বাভাবিক যৌনাচার বলে ঘোষণা করে ।)

পেডোফিলিয়ায় ভিক্টিম শিশুর সম্মতি মূখ্য নয় । পেডোফিলিয়ায় ভিক্টিম শিশুর লিঙ্গও কোন ফ্যাক্টর নয় । পেডোফিলিয়াক নারী-পুরুষ এবং ভিক্টিম শিশু ছেলে-মেয়ে উভয়ই হতে পারে ।

পেডোফিলিয়া কি সুস্থ যৌনাচার ?

অবশ্যই না । কারণ , এখানে যৌনাচারের এক পক্ষ হচ্ছে শিশু এবং অপরপক্ষ প্রাপ্ত বয়স্ক । আইন ও চিকিৎসাবিজ্ঞান উভয় মতে , অপ্রাপ্তবয়স্কের সাথে যেকোন যৌনাচার অনুচিত-নিষিদ্ধ ও অসুস্থ । এমনকি পেডোফিলিয়া যৌনাচারে শিশুটির সম্মতি থাকলেও তা অবৈধ । কারণ , অপ্রাপ্তবয়স্কের যৌন সম্মতি অগ্রহণযোগ্য ।
তাহলে বলা যাচ্ছে , পেডোফিলিয়া অসুস্থ যৌনাচার ।

চাইল্ড “পর্ণগ্রাফী ও যৌন নিপীড়ণ” এর সাথে জড়িত সবাই কি পেডোফিলিয়াক ?

পেডোফিলিক টার্মের মাঝে সাধারণত: চাইল্ড পর্ণগ্রাফীর নিমার্তা-দালালেরা পড়ে না ; চাইল্ড পর্ণগ্রাফীর গ্রাহক বা, শিশু যৌন নিপীড়ণকারীরাই মূলত: এর আওয়াত আসে ।
এখন কথা হলো : চাইল্ড “পর্ণগ্রাফী ও যৌন নিপীড়ণ” এর সাথে জড়িত সবাই কি পেডোফিলিয়াক ?
অবশ্যই না ।
বাস্তবে মাত্র ০২%-১০% শিশু যৌন নিপীড়ণকারী পেডোফিলিক হয়ে থাকে । দেখা যাচ্ছে , অধিকাংশই শিশু যৌণ নিপীড়ক পেডোফিলিয়ায় আক্রান্ত নয় ।

পেডোফিলিয়াক কোন ব্যাক্তি যদি চাইল্ড “পর্ণগ্রাফী ও যৌন নিপীড়ণ” এর সাথে যুক্ত হয় , তাহলে কি সেই ব্যাক্তি আইনের চোখে অপরাধী হবে নাকি পেডোফিলিয়া রোগে আক্রান্ত বলে ক্ষমা পাবে ?

Regardless of motive or offender characteristics (pedophile or, not), any act committed by an adult or, older child that is sexual in nature and involves children is an illegal felony offense .

পেডোফিলিয়ায় আক্রান্ত হলেই যে শিশু যৌনাচারে কেউ জড়িয়ে পড়বে বিষয়টা এমন নয় । সাইকোলজির মতে , একজন পেডোফিলিক paraphilia or, a psychosexual disorder এ ভুগতে পারেন । কিন্তু আইনের দৃষ্টিতে একজন পেডোফিলিক অপরাধী নন ; যতক্ষণ পর্যন্ত না শিশু যৌনাচারে লিপ্ত হচ্ছে ।

যুক্তরাষ্ট্রে SVP আইনের (১৯৯৭) মাধ্যমে পেডোফিলিয়াকে মানসিক রোগ বলে স্বীকার করে নেয়া হয় । Adam Walsh Child Protection and Safety Act (২০০৬) এর মাধ্যমে পেডোফিলিয়াক ব্যক্তিকে পুর্নবাসনের ও Sex offender registry এর ব্যবস্থা করা হয় । Sex offender registry এর ব্যবস্থা যুক্তরাজ্য ও কানাডায়ও আছে । শিশু যৌনাচারে লিপ্ত পেডোফিলিয়ায় আক্রান্তদের শাস্তি দেয়ার বদলে এখন উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলোতে আলাদা করে পুর্নবাসনের (Pedophile Treatment Centre) ব্যবস্থা করা হয়ে থাকে । অনেকটা বলা যেতে পারে , প্রচলিত সমাজ থেকে এদের আলাদা করে রাখা হয় , যাতে এদের দ্বারা পুনরায় কোন শিশু যৌন নিপীড়ণের শিকার না হয় ।

পেডোফিলিয়াকদের বর্তমানে কিছু পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা যায়। তাই , একজন শিশু যৌন নিপীড়ক পেডোফিলিয়ায় আক্রান্ত নাকি, আক্রান্ত নয় - তা সনাক্ত করা যায়।

পেডোফিলিয়া বিষয়টি কোন মতেই যেকোন শিশু যৌন নিপীড়কের এ্যালীবাই হতে পারে না ।
কারণ , পেডোফিলিয়ায় আক্রান্ত হলেই যে শিশু যৌন নিপীড়ক হবে এমন কোন কথা নেই ।
পেডোফিলিয়ায় আক্রান্ত শিশু যৌন নিপীড়কের সংখ্যাও সামান্য (০২-১০%) ।
তাহলে দেখা যাচ্ছে, অধিকাংশ (৯০%) শিশু যৌন নিপীড়কই পেডোফিলিয়া নয় বরং বিকৃতরুচির অধিকারী ।

তাই–
মোটের উপর মোদ্দা কথা হলো যত আইন বা, এর প্রয়োগ থাকুক না কেন চাইল্ড পর্ণগ্রাফী ও যৌন নিপীড়ণ বন্ধের আসল উপায় একটি : আমাদের “মানুষ‍” হতে হবে ।

তথ্য সহায়িকা :

০১,০২,০৩,০৪,০৫,০৬,০৭


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

অতিথি লেখক পোস্ট এডিট করতে পারে না । মন খারাপ তাই এখানে মন্তব্য আকারে দিলাম ।

পেডোফিলিয়াকদের বর্তমানে কিছু পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা যায় ।
তাই , একজন শিশু যৌন নিপীড়ক পেডোফিলিয়ায় আক্রান্ত নাকি, আক্রান্ত নয় - তা সনাক্ত করা যায় ।

------------------------------------
সবুজ পাহাড়ের রাজা ।

কৌস্তুভ এর ছবি

আচ্ছা, এক পক্ষ শিশু, আরেকপক্ষও অপ্রাপ্তবয়স্ক অর্থাৎ কিশোর, প্রায়-প্রাপ্তবয়স্ক, এমতাবস্থায় আইন কি করবে?

অতিথি লেখক এর ছবি

পেডোফিলিয়াকদের সর্বনিম্ন বয়সসীমা ১৬ বছর ।
যুক্তরাষ্ট্র-কানাডা-যুক্তরাজ্য ও ইউরোপের রাষ্ট্রগুলোতে কিশোর বা, প্রায়-প্রাপ্তবয়স্ক কাউকে পেডোফিলিয়াক সনাক্ত করতে পারলে , তাদের আলাদা পুর্নবাসন-এর ব্যবস্থা করা হয় , যাতে পুনরায় কোন শিশু যৌন নিপীড়ণের শিকার না হয় ।
আর পেডোফিলিয়াক না হলে প্রচলিত আইন অনুসারে ব্যবস্থা নেয়া হয় ।

বাংলাদেশে পেডোফিলিয়াকদের জন্য আলাদা আইন নেই ।
বাংলাদেশে কিশোর বা, প্রায়-প্রাপ্তবয়স্ক কেউ যদি শিশুদের সাথে যৌনাচার করে তাহলে প্রচলিত আইন অনুসারে ব্যবস্থা নেয়া হয় ।

----------------------------------------------------
সবুজ পাহাড়ের রাজা ।

নবীন মান্না এর ছবি

তথ্যবহুল পোস্ট ।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ধন্যবাদ ।

-------------------------------
আমার চারপাশ ডট কম

মানিক চন্দ্র দাস এর ছবি

তথ্যবহুল পোষ্ট। ধন্যবাদ সবুজ পাহাড়ের রাজা।
আপনার নিক টাও বেশ হয়েছে। পাহাড়ের রাজা বলতেই আমার কল্পনায় শৈশবের কথা চলে আসে। ছোট বেলায় চট্টগ্রামের দোহাজারির অনেকটা ভেতরে তপোবন আশ্রমে বেশ কিছুদিন ছিলাম। পাঁচটা পাহাড় নিয়ে আশ্রম। একটা পাহাড়ের চূড়ায় উঠে হাত দুপাশে ছড়িয়ে চিৎকার করে বলতাম আ...ম...ই রা...জা...। তখন খুব হালকা প্রতিধ্বনি হয়ে কথা গুলো ফিরে আসতো। রাজা...রাজা...রাজা...

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

আপনাকেও ধন্যবাদ ।
চট্টগ্রামে ছিলেন জেনে ভালো লাগলো ।
ভালো থাকবেন ।

অমিত রয় এর ছবি

খুব ভয়াবহ বিষয়।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।
সকল প্রকার শিশু ও নারী নিপীড়ণ বন্ধ হোক।

অমিত রয় এর ছবি

বাংলাদেশ ও ইন্ডিয়াতে এর শতকরা হার কত?

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

শিশু যৌন নিপীড়ণকারীর ০২%-১০% পেডোফিলিক হয়ে থাকে। এটি স্ট্যান্ডার্ড পরিসংখ্যান। আলাদা করে ভারত উপমহাদেশে পেডোফিলিয়াক নিয়ে কোন পরিসংখ্যান হয়েছে বলে আমার জানা নেই।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।