রোহিঙ্গা: ইতিহাস, সমস্যা ও সমাধান

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
লিখেছেন সবুজ পাহাড়ের রাজা (তারিখ: শুক্র, ০৫/১০/২০১২ - ২:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রোহিঙ্গারা পশ্চিম মায়ানমারের রাখাইন স্টেটের উত্তরাংশে বসবাসকারী একটি জনগোষ্ঠী। ধর্মের বিশ্বাসে এরা অধিকাংশই মুসলমান। রাখাইন স্টেটের প্রায় এক-তৃতীয়াংশ হল রোহিঙ্গা। মায়ানমারের সরকারী হিসেব মতে, প্রায় আট লক্ষ রোহিঙ্গা আরাকানে বসবাস করে। রোহিঙ্গারা বর্তমান পৃথিবীর সবচেয়ে নিপীড়িত জনগোষ্ঠীগুলোর একটি।

মায়ানমার সরকার রোহিঙ্গা জনগোষ্ঠীকে মায়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি। মায়ানমার সরকার ১৩৫ টি জাতিগোষ্ঠীকে সংখ্যালঘু জাতি হিসেবে স্বীকৃতি দিয়েছে, রোহিঙ্গারা এই তালিকার অর্ন্তভুক্ত নয়। মায়ানমার সরকারের মতে, রোহিঙ্গারা হল বাংলাদেশী, যারা বর্তমানে অবৈধভাবে মায়ানমারে বসবাস করছে। যদিও ইতিহাস ভিন্ন কথা বলে। ইতিহাস বলে, রোহিঙ্গারা মায়ামারে কয়েক শতাব্দী ধরে বসবাস করে আসছে।

সপ্তম-অষ্টম শতাব্দীতে রোহিঙ্গা জনগোষ্ঠীর উদ্ভব হয়। প্রাথমিকভাবে মধ্যপ্রাচ্যীয় মুসলমান ও স্থানীয় আরাকানীদের সংমিশ্রণে রোহিঙ্গা জাতির উদ্ভব। পরবর্তীতে চাঁটগাইয়া, রাখাইন, আরাকানী, বার্মিজ, বাঙালী, ভারতীয়, মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মানুষদের মিশ্রণে উদ্ভুত এই সংকর জাতি এয়োদশ-চর্তুদশ শতাব্দীতে পূর্ণাঙ্গ জাতি হিসেবে আত্মপ্রকাশ করে। পঞ্চদশ শতাব্দী হতে অষ্টাদশ শতাব্দী পর্যন্ত আরাকানে রোহিঙ্গাদের নিজেদের রাজ্য ছিল।

মায়ানমার সরকারের দাবি, রোহিঙ্গারা হল ভারতীয়, বাঙালী ও চাঁটগাইয়া সেটলার, যাদেরকে ব্রিটিশরা আরাকানে এনেছে। যদিও ঐতিহাসিকভাবে এটি প্রতিষ্ঠত যে, ব্রিটিশরা বার্মায় শাসক হিসেবে আসার কয়েক শতাব্দী আগে হতেই রোহিঙ্গারা আরাকানে পরিষ্কার জাতি হিসেবে বিকশিত হয়েছিল।

মায়ানমার সরকার রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকার না করায় সকল প্রকার নাগরিক ও মৌলিক সুবিধা হতে বঞ্চিত রোহিঙ্গারা। মায়ানমারে ভ্রমণ, শিক্ষা, চিকিৎসার জন্য পরিচয় পত্র থাকাটা খু্ব জরুরি বিষয়। কিন্তু মায়ানমার সরকার রোহিঙ্গাদের পরিচয় পত্র ইস্যু করে না, ফলে, এমনিতেই পিছিয়ে পড়া রোহিঙ্গারা আরো পিছিয়ে পড়ছে।

মায়ানমার সরকারের ভূমি ও সম্পত্তি আইন অনুসারে বিদেশীরা কোন সম্পত্তি ও ভূমি মালিক হতে পারে না। রোহিঙ্গারা মায়ানমার সরকারের দৃষ্টিতে অবৈধ অভিবাসী তথা, বিদেশী। তাই, রোহিঙ্গারা কোন ভূমি বা, স্থায়ী সম্পত্তির মালিক হতে পারে না। বর্তমানে যেসকল ভূমিতে রোহিঙ্গারা বসবাস করছে, মায়ানমার সরকার যেকোন মুহুর্তে সেগুলো দখল করে নিতে পারে।

মায়ানমার সরকার আইনের মাধ্যমে রীতিমত অসহনীয় করে তুলেছে রোহিঙ্গাদের জীবন। রোহিঙ্গারা সরকারী চাকুরী করতে পারে না, সরকারী কোন দপ্তরে রোহিঙ্গা কোন সেবা পায় না, ব্যাংকে লেনদেন করতে পারে না, সরকারী চিকিৎসা কেন্দ্রের সেবা গ্রহণ করতে পারে না, উপযোগ সেবার (বিদ্যুত, পানি, জ্বালানী) জন্য আবেদন করতে পারে না, স্বপরিচয়ে শিক্ষা কেন্দ্রগুলোতে ভর্তি হতে পারে না। প্রায় ৮০% রোহিঙ্গা বাস্তবিক অর্থে অশিক্ষিত।

প্রায়ই মায়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা নিপীড়ণের খবর পাওয়া যায়। রোহিঙ্গাদের জোরপূর্বক শ্রমিক হিসেবে খাটানো হয়। প্রায়শ স্থানীয় প্রশাসন ও সেনাবাহিনী রোহিঙ্গাদের বিভিন্ন লোকালয়ে হানা দেয়। শহরের সৌন্দর্য্য বর্ধন, সরকারী জমি অধিগ্রহণের নামে রোহিঙ্গাদের অনেকগুলো মসজিদ ভেঙে ফেলা হয়। এর মধ্যে প্রাচীন কিছু মসজিদও আছে। অনেক রোহিঙ্গাদের ব্যবসায় দখল/বন্ধ করে দেয়া হয়েছে।

মায়ানমার সরকার রোহিঙ্গাদের জন্য 'গ্যাটো' জাতীয় বিশেষ ধরণের ব্যবস্থা করেছে। রোহিঙ্গাদের জন্য বেশ কয়েকটি বিশেষ বসবাসের স্থানের ব্যবস্থা করা হয়েছে, যা থেকে ওরা অনুমতি ছাড়া বের হতে পারে না। সেই গ্যাটোগুলোর ভিতরে আবদ্ধ মানবেতর জীবনযাপন করে রোহিঙ্গারা। চিকিৎসা, শিক্ষা ও উপযোগ সেবার ব্যবস্থা এই গ্যাটোগুলোতে থাকলেও, তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল ও নিম্নমানের।

রোহিঙ্গাদের বিয়ে করার জন্যও স্থানীয় প্রশাসনের অনুমতি নেয়া লাগে। এছাড়া দুটোর বেশি সন্তান নেয়া রোহিঙ্গাদের জন্য শাস্তিযোগ্য অপরাধ। প্রশাসনের অনুমতি না নিয়ে বিয়ে করায় ও দুজনের বেশি সন্তানের জন্ম দেয়ায় রোহিঙ্গা পরিবারের সন্তানদের মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। এদের সংখ্যা প্রায় চল্লিশ থেকে পঞ্চাশ হাজার। এইসব পরিবারের সন্তানরা সরকারের 'গ্যাটো ব্যবস্থা' তালিকাভুক্ত নয়, ফলে, এদের জীবন ফোঁড়ার উপরে বিষ ঘা এর মত। এরা গ্যাটোগুলোতে থাকতে পারে না। আবার, গ্যাটোর বাইরেও থাকতে পারে না, কারণ, মায়ানমারের নাগরিক নয় ওরা। অবস্থাটা ওদের এমন যে, মায়ানমার সরকার ওদের কোন অস্তিত্বই স্বীকার করে না। এইসব পরিচয়হীন রোহিঙ্গারা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশ, মালয়েশিয়া, থাইল্যান্ডের পথে পা বাড়ায়। নৌপথে সীমান্ত পাড়ি দিতে গিয়ে অসংখ্য রোহিঙ্গা ঢুবে মারা গেছে।

বিগত কয়েক দশক ধরে মায়ানমার সরকার রোহিঙ্গাদেরকে বাংলাদেশ সীমান্তে পুশ ইন করছে। রুটিনমাফিক নির্যাতন করে রোহিঙ্গাদের বাধ্য করছে বাংলাদেশে অনুপ্রবেশ করতে। বর্তমানে সাত লক্ষের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রিত অবস্থায় বসবাস করছে। যদিও রিফিউজি হিসেবে বাংলাদেশে তালিকাভুক্ত রোহিঙ্গাদের সংখ্যা আরো কম।

রোহিঙ্গাদের প্রতি যা করছে মায়ানমার সরকার, তা সমগ্র মানবতার বিরুদ্ধেই অপরাধ। এক হাজার বছরের বেশি সময় ধরে আরাকানে বিকশিত হতে থাকা রোহিঙ্গাদের নাগরিকত্ব সুবিধা না দেয়া, গ্যাটো সৃষ্টি করে সেখানে অমানবিক পরিবেশে থাকতে বাধ্য করা, জোরপূর্বক শ্রমে নিয়োগ করা, বিচারবর্হিভূতভাবে গ্রেফতার করা, মালিকানাস্বত্ব, সার্বজনীন শিক্ষা, চিকিৎসা, উপযোগ সেবা ও মৌলিক মানবাধিকার হতে বঞ্চিত করার মাধ্যমে নিমর্মতার শেষ সীমানাটুকু অতিক্রম করেছে মায়ানমার সরকার।

মায়ানমার সরকারের নিপীড়ণের সাথে নতুন করে যোগ হয়েছে সাম্প্রদায়িক দাঙ্গা। রোহিঙ্গা বিরুদ্ধে রাখাইনসহ অন্যান্য বৌদ্ধ আরাকানীদের উস্কানি দিচ্ছে মায়ানমার সরকার। রোহিঙ্গাদের বিরুদ্ধে সাম্প্রদায়িক দ্বন্দ্বে বৌদ্ধ মৌলবাদকে সরাসরি ইন্ধন ও মদদ যোগাচ্ছে মায়ানমার সরকার।

মায়ানমার সরকারের মনে রাখা দরকার, নিপীড়িত জনগোষ্ঠীর মাঝে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, সুসংগঠিত অপরাধ মাথাচাড়া দিয়ে উঠে। রোহিঙ্গাদের ক্রমাগত নিপীড়ণ করে ওদেরকে চরমপন্থার দিকেই ক্রমশ ঠেলে পাঠাচ্ছে মায়ানমার সরকার।

বাংলাদেশ ও রোহিঙ্গা:

উপরে বলা হয়েছে, মায়ানমার সরকার রোহিঙ্গাদের মায়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি এবং আরাকান সরকারের মতে, রোহিঙ্গারা বাংলাদেশী। কিন্তু ঐতিহাসিকভাবে এটি সত্য যে, রোহিঙ্গারা মায়ানমারের আরাকানের উত্তরাঞ্চলের স্থায়ী অধিবাসী। কিন্তু তারপরও অর্ধশতাব্দী ধরে, মায়ানমার সরকার রোহিঙ্গাদের বাংলাদেশে 'পুশ ইন' করেছে।

◘ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান বার্মা দখল করলে বার্মিজ জাতীয়তাবাদী ও জাপানীরা মিলে রোহিঙ্গাদের গণহত্যা, জাতিগত ধোলাই শুরু করে। এসময় প্রায় পঞ্চাশ হাজার রোহিঙ্গা ভারত উপমহাদেশের বিভিন্নি অঞ্চলে পালিয়ে আসে।

◘ জেনারেল নে উইনের সময় আশির দশকে আদমশুমারির সময় রোহিঙ্গাদের বিদেশী ঘোষণা করে নিপীড়ণ করা। এসময় প্রায় দুই লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। উদ্বাস্তুরা গণহত্যা, ধর্ষণ, সন্তান চুরিসহ নানান ধরণের জাতিগত ধোলাইয়ের অভিযোগ আনে।

◘ ১৯৯১-৯২ সালে The State Law and Order Restoration Council (SLORC) এর মাধ্যমে মায়ানমার সরকার উত্তর রাখাইন স্টেটে রোহিঙ্গা সন্ত্রাসীদের দমনের নামে রোহিঙ্গাদের জাতিগত ধোলাই শুরু করে। এসময় মায়ানমারের সৈন্য ও স্থানীয় রাখাইনরা রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, শিশু চুরি, গ্যাটোতে স্থানান্তর, মসজিদ ভেঙে দেয়া, ধর্মপালনে বাধা দেয়া, বাংলাদেশে পুশ ইনসহ সামরিক ক্যাম্পে বাধ্যতামূলক শ্রমে বাধ্য করে। এসময় বাংলাদেশে লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে আসে।

◘ এছাড়া, আশির দশক হতে বর্তমান সময় পর্যন্ত প্রতিনিয়ত মায়ানমার সরকারের নিপীড়ণের শিকার হয়ে অসংখ্য রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করছে।

জাতিসংঘ ও আর্ন্তজাতিক সম্প্রদায়ের চাপে মায়ানমার সরকার কিছু রোহিঙ্গাদের ফিরিয়ে নিলেও তা সংখ্যায় অতি নগণ্য। এছাড়া, ফেরত নেয়া রোহিঙ্গাদের আগের মতই নিপীড়ণ করছে মায়ানমার সরকার। ফলে, পরিস্থিতি আগের মতই রয়ে গেছে। এখনো অসংখ্য রোহিঙ্গা মায়ানমার সরকারের নিপীড়ণের শিকার হয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করছে।

এই নিপীড়িত রোহিঙ্গারা সহজেই বাংলাদেশের মুসলিম জঙ্গি গোষ্টীর শিকারে পরিণত হয়। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের আরাকানে স্বাধীন রাষ্ট্রের স্বপ্ন দেখিয়ে জঙ্গি সংগঠনগুলো এদের জঙ্গি হিসেবে রিক্রুট করে। বাংলাদেশে জঙ্গি সংগঠনগুলোর কর্মীদের একটি বড় অংশ রোহিঙ্গা।

রোহিঙ্গা ইস্যু, ২০১২:

দুই তিনজন রোহিঙ্গা দুষ্কৃতিকারী এক রাখাইন নারীকে ধর্ষণ ও হত্যাকে কেন্দ্র করে জুন, ২০১২ তে শুরু হয় রাখাইন-রোহিঙ্গা সাম্প্রদায়িক দাঙ্গা। এক পর্যায়ে, মায়ানমারের সামরিক বাহিনী ও রাখাইন বৌদ্ধ মৌলবাদীরা মিলে রোহিঙ্গাদের উপর জাতিগত ধোলাই শুরু করে। হাজার হাজার ঘরবাড়ি ছাড়া নিপীড়িত রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করার চেষ্টা করে। বাংলাদেশ সরকারের নতুন করে আরো রোহিঙ্গা শরণার্থী গ্রহণের অনিচ্ছার কারণে উদ্বাস্তু রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করতে পারে না। তবে, বাংলাদেশ সরকার বিজিবির মাধ্যমে রোহিঙ্গা শরণার্থীদের যতটুকু সম্ভব মানবিক সাহায্য দিয়েছে। কিন্তু দুর্গম সীমান্ত দিয়ে ঠিকই হাজার হাজার নিপীড়িত রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করছে।

২০১২ সালের দাঙায় মারা যায় প্রায় শতাধিক রোহিঙ্গা এবং গৃহহীন হয় প্রায় লক্ষাধিক রেহিঙ্গা।

রোহিঙ্গা সমস্যা সমাধানে রোহিঙ্গাদের যা যা করণীয় হতে পারে:

◘ রোহিঙ্গা জাতিকে একটি কার্যকরী পরিষদ গঠন করে, তার অধীন একতা বদ্ধ করা।

◘ সেই কার্যকরী পরিষদের মাধ্যমে আর্ন্তজাতিক মঞ্চে রোহিঙ্গাদের শক্তিশালী প্রতিনিধিত্ব সৃষ্টি করা।

◘ সকল রোহিঙ্গার একটি ডাটাবেইস তৈরীর উদ্যোগ গ্রহণ।

◘ রোহিঙ্গাদের শিক্ষা ও প্রাথমিক চাহিদাপূরণে প্রয়োজনীয় উপকরণ সংগ্রহে ও তার ব্যবস্থাপনায় জাতিসংঘের সাথে একযোগে কাজ করার উদ্যোগ গ্রহণ করা।

◘ মুসলমান জঙ্গিবাদ ও জঙ্গি সংগঠন বিরোধী কর্মকান্ডে অংশগ্রহণ করা।

◘ রোহিঙ্গা জনগোষ্টির মাঝে মুসলমান জঙ্গিবাদ বিরোধী মতাদর্শ প্রচার করা।

◘ রোহিঙ্গা জনগোষ্টির মাঝে মুসলমান জঙ্গিবাদ যাতে প্রসার লাভ না করতে পারে, তার জন্য কর্মসূচী হাতে নেয়া।

◘ আর্ন্তজাতিক মানবাধিকার আদালতে মায়ানমার সরকারের বিরুদ্ধে প্রমাণসহ আইনি ব্যবস্থা গ্রহণ।

◘ বিশ্বে জনমত সৃষ্টির জন্য উদ্যোগ গ্রহণ করা ও কর্মসূচী হাতে নেয়া।

◘ আর্ন্তজাতিক সম্প্রদায় ও সংগঠনগুলোকে প্রভাবিত করা যাতে আর্ন্তজাতিক সম্প্রদায় ও সংগঠনগুলো মায়ানমার সরকারকে রোহিঙ্গা ইস্যুতে চাপ সৃষ্টি করে।

◘ রোহিঙ্গা সমস্যা সমাধানে মায়ানমার যাতে বাধ্য হয়, সেজন্য প্রচলিত বৈধ পন্থায় আর্ন্তজাতিক আইন মেনে সামরিক-বেসামরিক আন্দোলন চালিয়ে যাওয়া।

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের যা যা করণীয় হতে পারে:

◘ আর কোন রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ করতে না দেয়া।

◘ যেসব রোহিঙ্গা বাংলাদেশে আছে, তাদের তালিকা তৈরী করা ও কড়া নজরদারীর ব্যবস্থা করা। রোহিঙ্গা নীতিমালা প্রণয়ন করা; যার মাধ্যমে উদ্বাস্তু রোহিঙ্গাদের কি কি সুবিধা বাংলাদেশ সরকার প্রদান করবে, রোহিঙ্গাদের বাংলাদেশে থাকতে হলে কি কি বিধিমালা মেনে চলতে হবে, তার উল্লেখ থাকবে।

◘ যেসব রোহিঙ্গা বাংলাদেশে আছে, তাদের পর্যায়ক্রমে আর্ন্তজাতিক সম্প্রদায় ও সংগঠনের সহায়তায় মায়ানমারে ফেরত পাঠানোর ব্যবস্থা করা। এছাড়া, রোহিঙ্গা রিফিউজিদের তৃতীয় কোন দেশে প্রেরণের বিষয়ে প্রচেষ্টা চালানো।

◘ আর্ন্তজাতিক ও স্থানীয়ভাবে মায়ানমার সরকারের উপর চাপ সৃষ্টি করা, যাতে মায়ানমার সরকার রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকার করে এবং আরাকানের উত্তরাঞ্চলে স্বায়ত্বশাসন দেয়।

রোহিঙ্গা সমস্যা সমাধানে আর্ন্তজাতিক সংগঠন ও সম্প্রদায়ের যা যা করণীয় হতে পারে:

◘ রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য প্রয়োজনীয় সাহায্য প্রেরণ করা।

◘ মায়ানমারের উপর চাপ সৃষ্টি করা, যাতে করে, মায়ানমার সরকার রোহিঙ্গাদের পূর্ণাঙ্গ নাগরিকত্ব প্রদান করে।

◘ আরাকানের উত্তরাঞ্চলে রোহিঙ্গাদের জন্য স্বায়ত্বশাসিত অঞ্চলের ব্যবস্থা করা।

◘ রোহিঙ্গা উদ্বাস্তুদের মায়ানমারে ফেরত পাঠানোর ব্যবস্থা করা।

◘ রোহিঙ্গাদের জন্য পূর্ণাঙ্গ পূর্নবাসন কর্মসূচী হাতে নেয়া।

রোহিঙ্গা সমস্যা সমাধানে মায়ানমারের যা যা করণীয় হতে পারে:

◘ ঐতিহাসিকভাবে এটা প্রমাণিত যে, রোহিঙ্গারা আরাকানের স্থায়ী অধিবাসী। তাই, মায়ানমার সরকারের উচিত রোহিঙ্গাদের পূর্ণাঙ্গ নাগরিকত্ব প্রদান করা।

◘ রোহিঙ্গাদের জন্য কমপক্ষে পঁচিশ বর্ষব্যাপী উন্নয়ণ পরিকল্পনা গ্রহণ।

◘ মায়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গাদের জন্য যে গ্যাটোগুলো আছে, সেগুলোর অবসান ঘটিয়ে রোহিঙ্গাদের পূর্ণবাসন দেয়া।

◘ বিভিন্ন রাষ্ট্রে (বিশেষত: বাংলাদেশ, মালয়েশিয়া, থাইল্যান্ড, সৌদিআরব) যেসকল রোহিঙ্গা উদ্বাস্তু আছে, তাদের মায়ানমারে ফিরিয়ে নিয়ে পূর্ণবাসন দেয়া।

◘ রোহিঙ্গাদের বিরুদ্ধে সাম্প্রদায়িক দাঙ্গা ঠেকাতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া।

◘ আরাকানের উত্তরাঞ্চলে রোহিঙ্গাদের জন্য স্বায়ত্বশাসিত অঞ্চলের ব্যবস্থা করা।

......................নিপীড়িত রোহিঙ্গারা মুসলিম জঙ্গি সংগঠনগুলোর কর্মী সংগ্রহের একটি বড় উৎস। আরাকানে স্বাধীন রোহিঙ্গা রাষ্ট্রের স্বপ্ন দেখিয়ে মুসলিম জঙ্গি সংগঠনগুলো রোহিঙ্গাদের জঙ্গি হিসেবে রিক্রুট করছে।

মায়ানমার সরকারের মনে রাখা উচিত, 'নীতিগত সন্ত্রাসবাদের' একটি বড় কারণ হল জাতিগত ধোলাই। রোহিঙ্গাদের জাতিগত নিপীড়ণ করে মায়ানমার সরকার একটি ভয়ংকর 'নীতিগত সন্ত্রাসী' গোষ্টী ব্যাতীত অন্য কিছু সৃষ্টি করছে কি?

বাংলাদেশ ও থাইল্যান্ড রোহিঙ্গা শরণার্থীদের সবচেয়ে বড় আশ্রয়দাতা। এই দুটো দেশে মুসলিম জঙ্গি কর্মীদের একটি বড় উৎস হল রোহিঙ্গা। রোহিঙ্গাদের নিপীড়ণ করে জঙ্গিদের রাস্তায় পাঠানোর মাধ্যমে মায়ানমার শুধু নিজের পায়ে কুড়োল মারছে না, বরং বাংলাদেশ, মায়ানমার, থাইল্যান্ডসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার এই অঞ্চলে স্থায়ী একটি সমস্যা সৃষ্টি করেছে, যা বর্তমানে বৃহৎ আকারে পরিণত হচ্ছে, এর দায় কে নেবে?

-----------------------------------------------------------------------------------------------------------------------

রোহিঙ্গা ও বাংলাদেশের রামুর বৌদ্ধ নিপীড়ণ:

সম্প্রতি বাংলাদেশে বৌদ্ধদের উপর নিপীড়ণ সংঘটিত হয় (০১,০২,০৩)।
এই নিপীড়ণে রোহিঙ্গাদের সম্পৃক্ততার অভিযোগ পাওয়া যাচ্ছে।
'নিপীড়িত জনগোষ্ঠীর মাঝে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, মৌলবাদ, ধর্মান্ধতা, সংগঠিত অপরাধ মাথাচাড়া দিয়ে উঠে'---রোহিঙ্গারা তা প্রমাণ করল।
সরকারের কাছে বিনীত অনুরোধ, দোষীদের বিচার ও শাস্তি নিশ্চিত করা হোক।

বাংলাদেশে অনেক সুযোগসন্ধানী বলছে- 'রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয়দানকে সমর্থন করা উচিত ছিল। আপনারা রোহিঙ্গাদের আশ্রয় দেননি, এখন রামুর বৌদ্ধদের প্রতি কেন এত সহানুভূতি?'
এধরণের সুযোগ-সন্ধানীর উদ্দেশ্যে বলব: রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয়দানকে সমর্থন করলে মানবতাবাদী হওয়া যাবে, এমন ধারণা ঠিক নয়। নতুন রোহিঙ্গা উদ্বাস্তুদের বাংলাদেশে আশ্রয়দানের বিরোধিতা করার যথেষ্ট কারণ আছে (উপরে বলা হয়েছে)।

'মায়ানমারের রোহিঙ্গা ইস্যু' ও 'সাম্প্রতিক রামুর বৌদ্ধ নিপীড়ণ ইস্যু' দুটোর সাথে তুলনা করাটাই চরম বাজে বিষয়।
রোহিঙ্গারা নিপীড়িত, রামুর বৌদ্ধরাও নিপীড়িত। মানুষ হিসেবে দুপক্ষের জন্যই আমার সহানুভূতি আছে । কিন্তু বাংলাদেশে রোহিঙ্গাদের ঢুকতে দেয়াকে সমর্থন করা বর্তমান সময়ের জন্য চরম বোকামীর সিদ্ধান্ত। আর রোহিঙ্গারা আমাদের জন্য কতবড় বিষফোঁড়া তা রামুর ঘটনায় স্পষ্ট হয়ে গেছে।

আর কোন রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ করতে দেয়া না হোক!
.
বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ব্যবস্থা করা হোক!
.
রামুর বৌদ্ধ নিপীড়ণের সাথে জড়িত সবার বিচার ও শাস্তির ব্যবস্থা করা হোক!
.
ধর্ম ও ধর্ম সংক্রান্ত বিষয়ে মানুষের মনুষ্যত্ব বিকশিত হোক!
.
ধর্মান্ধতা নিপাত যাক!
.
বাংলাদেশে সাম্প্রদায়িক নির্যাতন বন্ধ হোক!

.
.
.
তথ্য ও ছবি সহায়িকা:

০১। হিউম্যান রাইটস ওয়াচ।
০২। জেনোসাইড ওয়াচ।
০৩। বিবিসি।
০৪। Genocide and Gross Human Rights Violations in Comparative Perspective by Kurt Jonassohn, Karin Solveig (কেইস: ৩৪)।
০৫। দ্যা স্টেটলেস।
.


মন্তব্য

কাজি মামুন এর ছবি

আপনাকে ধন্যবাদ, রোহিঙ্গাদের উপর মায়ানমারে যে রাষ্ট্রীয় দমন-পীড়ন চলে, তার কিছুটা তুলে এনেছেন বলে। বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গাদের অপরাধমূলক কার্যকলাপে অতিষ্ঠ হয়ে আমরা অনেক সময় সমগ্র রোহিঙ্গা জাতিকেই ঘৃণা করতে শুরু করি। বাংলাদেশের যেখানে নিজের জনসংখ্যাকে জায়গা দেয়ার মত জায়গা নেই, সেখানে রোহিঙ্গারা আমাদের আর্থ-সামাজিক ভাড়ারে বড় ধরনের চাপ সৃষ্টি করে বইকি।
আপনি মায়ানমার সরকারের জন্য অনেক করনীয় সেট করেছেন, কিন্তু তারা তো এখনো বলে যাচ্ছে, রোহিঙ্গাদের তারা বহিরাগত মনে করে। সুতরাং, মায়ানমার সরকারের শুভ বুদ্ধির উদয় হতে অনেক দেরি। আপনার লেখাতে রোহিঙ্গাদের ঐতিহাসিক প্রেক্ষাপট সংক্ষেপে এসেছে, কিন্তু আমার খুব কৌতূহল হয় জানতে, কেন রোহিঙ্গাদের বহিরাগত মনে করা হয় (মায়ানমারে)? এর পেছনে কোন থিয়োরি কাজ করছে? জাতিগত বিদ্বেষ/নিধন, রোহিঙ্গাদের ধর্মীয় পরিচয়, অতীতে সংঘটিত যুদ্ধ বা অন্য কোন কারণ?
নির্মম অত্যাচারের স্বীকার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে চলে আসে ঝাঁকে ঝাঁকে। আবার অনেকের মতে, তারা শুধু সুখ-সম্পদের মোহে তেমন কোন নির্যাতন ছাড়াই পঙ্গপালের মত ভিড় জমায় বাংলাদেশের তটরেখায়। যদি দ্বিতীয় কথাটা সত্য হয়, তাহলে আরেকটি সত্যও কিন্তু বেরিয়ে আসে, রোহিঙ্গারা মায়ানমারে ভাল নেই। এত বড় মায়ানমারে তাদের জায়গা হয় না, সামান্য সুখের ঘর তৈরির সুযোগটুকুও মেলে না।
সংখ্যাধিক্যের জোরে কোন জাতিগোষ্ঠীর উপর হামলে পড়ার ঘটনা নতুন কিছু নয়। বাবরী মসজিদের ধ্বংসসাধন বিশ্ববাসীর মত দাড়িয়ে দাড়িয়ে দেখেছে ভারতের সরকারও। সেই ভাঙ্গার প্রতিক্রিয়ায় আমাদের এলাকার এক ইমাম মুসল্লিদের নিয়ে বের হয়ে গিয়েছিলেন মন্দির ধ্বংসে, আমার মত বাংলাদেশ সরকারের আইন প্রয়োগকারী সংস্থাও দাড়িয়ে দাড়িয়ে দেখেছে সেই আগুন লাগানোর দৃশ্য। আজ সংখ্যাধিক্যের জোরেই রামুর বৌদ্ধ মন্দিরে আঘাত হানা হয়েছে, পার্বত্য চট্টগ্রামে চলছে পাহাড়ি নিধন। আর এসব ঘটনাকে নিজেদের রাজনৈতিক স্বার্থসিদ্ধির কাজে লাগাতে মরিয়া রাজনৈতিক দলগুলো। কেউই মানবতার বিরুদ্ধে অপরাধ নিয়ে শঙ্কিত বা ব্যথিত নয়, সবাই ব্যস্ত-ব্যগ্র সাময়িক রাজনৈতিক স্কোর করায়।
একটা কথা দিয়ে শেষ করি। রোহিঙ্গাদের আমরা জায়গা দিতে না পারি, কিন্তু তাদের দুর্যোগ মোচনের পক্ষে আমাদের কণ্ঠকে তো খোলা রাখতে পারি। বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের অপকর্মের জন্য পুরো রোহিঙ্গা জাতিরই কি ঘৃণা প্রাপ্য? এই হতভাগা লোকগুলো তো নিজেদের ঘর থেকে বিতাড়িত। বস্তুগত সমর্থন যদি নাও দিতে পারি, আত্মিক সমর্থন দিতে দোষ কোথায়? জামাত এদের দুর্বলতার সুযোগ নিয়ে এদের ব্যবহার করায়, এরাও সমান ঘৃণিত ও কালিমালিপ্ত? বিষয়টি ভেবে দেখার অনূর্ধ্ব রইল, রাজা ভাই!

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

মায়ানমারে বার্মান ছাড়া আর কোন জাতি শান্তিতে বসবাস করতে পারছে না।

বর্তমানে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়াটা ঠিক হবে না।
কারণ:
১। মায়ানমার সরকার এটাই চাচ্ছে। যাতে, সব রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়ে আর ওদের রোহিঙ্গাহীন মায়ানমার গড়ার স্বপ্নপূরণ হয়।
২। বাংলাদেশে মুসলমান জঙ্গি সংগঠনগুলোর একটি বড় রিক্রুট উৎস হচ্ছে রোহিঙ্গারা। রোহিঙ্গাদের উত্তর রাখাইন স্টেটে স্বাধীন রাষ্ট্রের মুলো ঝুলিয়ে বাংলাদেশী মুসলমান জঙ্গি সংগঠনগুলো রোহিঙ্গাদের জঙ্গি বাহিনীতে রিক্রুট করে। আর এর ফল, আমরা রামুর বৌদ্ধ নিপীড়ণে রোহিঙ্গাদের অংশগ্রহণের মাধ্যমে দেখতে পাচ্ছি।

নিপীড়িত জাতি হিসেবে রোহিঙ্গাদের প্রতি আমার সহানুভূতি আছে কিন্তু সহানুভূতির মানে এই নয় বর্তমানে রোহিঙ্গাদের আশ্রয় দিতে হবে।

বর্তমানে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া বাংলাদেশ ও রোহিঙ্গা জনগোষ্টি উভয়ের জন্য ক্ষতিকর।

কাজি মামুন এর ছবি

কিন্তু সহানুভূতির মানে এই নয় বর্তমানে রোহিঙ্গাদের আশ্রয় দিতে হবে।

আমাদের জনসংখ্যার ঘনত্ব অনেক বেশি, তাছাড়া আমারা অর্থনৈতিকভাবে অত শক্তিশালী নই যে, রোহিঙ্গাদের অপরাধমূলক কর্মকাণ্ড সামাল দিতে পারব। তাই হয়ত এ মুহূর্তে রোহিঙ্গাদের আশ্রয়দান আমাদের পক্ষে সম্ভব নয়। কিন্তু রাজা ভাই, কোন বিপদগ্রস্ত লোক যদি আপনার দুয়ারে এসে দাঁড়ায়, আর আপনি যদি তাকে আশ্রয় না দিতে পারেন (হোক আপনার অভ্যন্তরীণ সমস্যা বা অন্য কারণ), তাহলে অন্তত খানিক মর্মপীড়ায় ভুগবেন। আমরা হয়ত আমাদের আর্থ-সামাজিক-রাজনৈতিক কারণে ওদের পুশব্যাক করতে বাধ্য হচ্ছি, কিন্তু সেটা নিশ্চয়ই মহা-আনন্দের বা মহা-কৃতিত্বের কাজ নয় আমাদের জন্য? আমার কথা হচ্ছে, আমরা ওদের আশ্রয় না দিতে পারি, কিন্তু সমব্যথী তো হতে পারি, ওদের ন্যায্য অধিকার আদায়ের জন্য দু'চারটা কথা বলতে পারি ; অথচ অবস্থা এমন দাঁড়িয়েছে, সমব্যথী হলেও ক্লাসিফায়েড হওয়ার আশংকা।

হিমু এর ছবি

বাংলাদেশের ভিতরেই বহু লোক উদ্বাস্তু। বিশেষ করে দক্ষিণবঙ্গের মানুষ। এটা আমাদের জন্য একটা চলমান নিজস্ব সংকট। এদের নিয়ে কাউকে মর্মপীড়ায় ভুগতে দেখি না। এদের জন্য সমব্যথীও হতে দেখি না কাউকে। ব্লগে ফেসবুকে এদের নিয়ে কাউকে লিখতে বা ছবি শেয়ার করতেও দেখি না। সব মৌসুমী মানবতাবাদীর দরদ ফেটে বের হয় খালি রোহিঙ্গাদের জন্য। খুবই ইন্টারেস্টিং একটা ক্লাস এরা।

চার পাঁচশো রোহিঙ্গাকে দেশের ভিতর ঢুকাতে পারলে ফাটিয়ে এনজিও ব্যবসা করা যাবে। তাই এই রোহিঙ্গা-ওরিয়েন্টেড মানবতাবাদের ব্যবসায়িক দিকটা আড়াল না করে ব্যাপারটাকে দেখা দরকার। সব শালা চুদির ভাই শুধু বিপন্ন রোহিঙ্গার ছবি খিচে, দেশের ভিতরে সক্রিয় হিংস্র রোহিঙ্গার ছবি কোনো খানকির ছেলে ফোটোগ্রাফার তুলতে যায় না।

প্রাক্তন ধুমপায়ী এর ছবি

ঠকৈ কৈছেন!!!

নিজেগো ইচ্ছামত সাবজেক্ট চুজ করে খানকির ছেলেরা, কোন খানকির ছেলে ফটোগ্রাফার সক্রিয় হিংস্র চাকমাগো ছবিও খিচে না!

অরফিয়াস এর ছবি

সক্রিয় হিংস্র চাকমাগো ছবিও খিচে না!

কস্কি মমিন!

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

কাজি মামুন এর ছবি

অন্য দেশের মানুষের দুঃখে যাদের মন কাঁদে, নিজের দেশের মানুষের দুঃখে তাদের মন কাঁদবে না, তা কি করে হয়? অবশ্য পাক-প্রেমিকদের কথা আলাদা, তারা পাকিস্তানকেই এখনো নিজদের দেশ মনে করে। লক্ষ্য করলে দেখবেন, সচলে অনেক বেশী পোস্ট এসেছে রোহিঙ্গা ইস্যু নিয়ে , তাই রোহিঙ্গা নিয়ে মন্তব্য হয়ত বেশিই করা হয়েছে। কিন্তু তাই বলে দক্ষিণ বঙ্গের ভাঙ্গন ও জলাবদ্ধতার শিকার উদ্বাস্তুদের জন্য কষ্ট হয় না, তা কে বলল? যতদূর মনে পড়ছে যশোর বা সাতক্ষীরার জলাবদ্ধতার শিকার মানুষকে নিয়ে কোন ব্লগে মন্তব্যও করছিলাম। ক্লাইমেট রিফিউজিদের নিয়ে আমাদের ভয়ানক চিন্তাও হয়। একবার বিবিসি বাংলা আয়োজিত এক অনুষ্ঠানে দর্শকদের সারি থেকে প্রশ্নও করেছিলাম আলোচক প্যানেলে বাংলাদেশের সম্ভাব্য ক্লাইমেট রিফিউজিদের জন্য করনীয় নিয়ে।
আর যদি মৌসুমি মানবতাবাদী হতাম, তবে সব মৌসুমে সব রাষ্ট্রীয় বা সামাজিক সন্ত্রাসের বিরুদ্ধে লিখতাম না। সাতক্ষিরার কলঙ্কিত ঘটনা, আফ্রিকার উদ্বাস্তুদের দুর্দশা, সৌদির নৃশংসতা, রামুর বৌদ্ধ মন্দির ধ্বংস- এসব বিষয়ে সচলেই বিভিন্ন সময় মন্তব্য করেছি। আফ্রিকার উদ্বাস্তুদের নিয়ে মন্তব্য করার পর আপনি কিন্তু জিজ্ঞেস করেননি, বাংলাদেশের উদ্বাস্তুদের জন্য একই রকম সমব্যথী হচ্ছি না কেন। হতভাগা রোহিঙ্গাদের আশ্রয়দান তো দূরের কথা, তাদের জন্য সামান্য সহানুভূতি ঝরলেও আপনার চোখে তা পাপ বলেই গণ্য হয়; কিন্তু কেন একটা সমগ্র জাতি আপনার কাছে এতটা ঘৃণিত হয়ে উঠল, তা কিন্তু আমরা জানি না।
যারা রোহিঙ্গাদের মাধ্যমে এনজিও ব্যবসা খুলে বসে, বা রোহিঙ্গাদের দুর্দশাকে নিজের স্বার্থে ব্যবহার করে, সেই সব সুবিধাবাদী মৌলবাদীরা আপনার মত আমার কাছেও ঘৃণ্য। অথচ আপনি মনে হয়, ওদের দলেই আমাদের জোর করে ঠেলে ফেলতে চাইছেন। আপনি হয়ত ক্লাস হাতে ঘুরে বেড়ান মানুষকে ক্লাস-বন্দী করতে, এতে অনেক সময় ফলস ক্লাসিফিকেশন ঘটে যায় কিন্তু।
ভাল করে ভেবে দেখলে বুঝবেন, আমরা আপনার প্রতিপক্ষ নই। বরং যাদের বিরুদ্ধে কলম হাতে লড়াই করছেন, তাদের বিরুদ্ধে আমরাও আপনার সঙ্গে আছি। আমাদের বিরুদ্ধে আপনি হুদাই আপনার লেখনী শক্তি, সময় আর শ্রম অপচয় করছেন।

হিমু এর ছবি

রোহিঙ্গারা নিপীড়িত, হতভাগ্য আর অসহায় মিয়ানমারের সীমান্তের মধ্যে। বাংলাদেশে এসে তাদের উল্টো নিপীড়ক এবং দস্তুরমতো সসহায় অবস্থা আপনার মতো মৌসুমী মানবতাবাদীরা বেমালুম চেপে যায়। রোহিঙ্গাদের আপনি যতোবার মজলুম হিসেবে বেচতে আসবেন, আমি ততোবার আপনার মতো দুইদিনের যোগীদের দৌড়ের উপর রাখার জন্য কীবোর্ড ক্ষয় করবো। পারলে আপনার রোহিঙ্গাপ্রেম অন্যত্র মারান গিয়ে।

guest_writer Atiq Rarri এর ছবি

দেশের মধ্যের ভূমিহীন বা ভাসমান মানুষদের জাতীয় পরিচয়পত্র আছে। তারা ভূমিহীন এই কারনে পুলিশ বা আর্মি তাদের ধোলাই দিয়েছে বলে জানা নাই। সন্তান ধারনের ক্ষেত্রে অন্য নাগরিকদের সাথে তাদের অধিকারে পার্থক্য নাই। গনহত্যা ও ধোলাইয়ের ফলে তারা স্বপরিবারে পাশের দেশে আশ্রয় নিয়েছে এমন শুনিনি।

রহিঙ্গাদের ধোলাই দেয়া হচ্ছে বাংলাদেশি ট্যাগিং করে। বেদম ধোলাই খেয়ে তারা ভেসে আসে বাংলাদেশের দিকে। জংগি হবার উদ্দেশ্যে নয়, উদবাস্তু হয়েও পরবর্তি প্রজন্মের জীবন বাঁচাতে।

আমাদের অভ্যন্তরিন ভূমিহীন মানুষের সমস্যা আর রোহিঙ্গা সমস্যা মাত্রায় ও প্রকারে এত পার্থক্য যে এর তুলনা হতে পারে কিনা আরেকটু ভেবে দেখার অনুরোধ রইল।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

কাজি মামুন,

সেই বিপদগ্রস্থ মানুষ যদি আমার বাসগৃহে এসে চিরস্থায়ীভাবে থাকতে চাই, তাহলে তো, তা সমস্যা।

আমি রোহিঙ্গা নিপীড়ণে মানুষ হিসেবে ব্যাথিত, তবে, আমি আবেগে অন্ধ নয়।
রোহিঙ্গাদের আশ্রয় দিলে, ওরা আর কখনোই ফেরত যাবে না। কিন্তু ঢুকতে না দিলে আর্ন্তজাতিক চাপে ওদেরকে ফেরত নিবে মায়ানমার, যা দুবার মায়ানমার করতে বাধ্য হয়েছে।
এছাড়া, আশ্রিত রোহিঙ্গারা জঙ্গিদের বড় একটা রিক্রুটস্থল।

২০১২ সালের সাম্প্রদায়িক নির্যাতনে পালিয়ে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে ঢুকতে না দিয়েও বাংলাদেশ সরকার বিজিবি দিয়ে ওদের সাহায্য করেছে।

আমার কথা হচ্ছে, আমরা ওদের আশ্রয় না দিতে পারি, কিন্তু সমব্যথী তো হতে পারি, ওদের ন্যায্য অধিকার আদায়ের জন্য দু'চারটা কথা বলতে পারি ; অথচ অবস্থা এমন দাঁড়িয়েছে, সমব্যথী হলেও ক্লাসিফায়েড হওয়ার আশংকা।

কোথায়? আমি তো ক্লাসিফায়েড হচ্ছি না। আমাকে তো কেউ ট্যাগিং করছে না।

আমি মানুষ হিসেবে নিপীড়িত রোহিঙ্গাদের প্রতি সহানুভূতিশীল। তবে, আবেগান্ধ নয়। তাই, রোহিঙ্গাদের নিয়ে এই ব্লগ লিখা।

রোহিঙ্গাদের বাংলাদেশে না ঢুকতে দিলে, ওদের প্রতি সহানুভূতি দেখানো হবে না।-এই কনসেপ্টটা পুরাই ফালতু। রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিলে, তা বাংলাদেশ ও রোহিঙ্গা জাতি উভয়ের জন্যই সমস্যা।

রোহিঙ্গা, বাংলাদেশ, আর্ন্তজাতিক সম্প্রদায় ও সংগঠন এবং মায়ানমার রোহিঙ্গা ইস্যুতে কি করতে পারে, তার একটা খসড়া পোস্টে দেয়া হয়েছে।

নিজের মানসিকতা পরিষ্কার থাকলে, ভাব প্রকাশে স্পষ্ট ও দৃঢ়তা থাকলে আপনাকে কেউ ভুল বুঝবে না। আর সবচেয়ে বড় কথা নিজের কাছে, নিজের বিবেকের কাছে নিজের পরিষ্কার থাকা।

.

স্যাম এর ছবি

চলুক

অরফিয়াস এর ছবি

আপনি তো আগেও অনেকবার "রোহিঙ্গা রোহিঙ্গা" বলে কান্নাকাটি করেছেন "কাজি মামুন"ভাইয়া। হাজারখানেক সন্ত্রাসী রোহিঙ্গাও আপনার মনের দুঃখ কমাতে ব্যর্থ। আমরা তো মানবতাহীন তাই আপনাকে একখানা খবরের লিঙ্ক দেই, দেখেন। তারপরেও যদি "রোহিঙ্গা রোহিঙ্গা, গেল গেল" করে কান্নাকাটি করতে মন চায় তাহলে দ্রুত দেশের পার্বত্য অঞ্চলগুলোতে যাত্রা করবেন এই কামনা করবো। যাওয়ার আগে "রোহিঙ্গা আমার ভাই" লেখা একটা পোস্টার নিয়ে যাবেন।

খবরের লিঙ্ক- ক্রমেই বিষফোড়া হয়ে উঠছে রোহিঙ্গারা

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

হিমু এর ছবি

কাজি সাহেব কিন্তু এখনও কোনো রোহিঙ্গারে নিজের বাড়িতে উঠায় নাই। অন্যের বাড়িতে রোহিঙ্গা তুলে দেওয়ার জন্য কেন্দে লুঙ্গি ভিজাচ্ছে। ওনার সহমর্মিতার দাম কোনো এক বড়ুয়ারে শোধ করতে হচ্ছে। এরেই কয় ফ্রিলোডার।

অরফিয়াস এর ছবি

চলুক

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

অতিথি লেখক এর ছবি

আর কোন রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ করতে দেয়া না হোক!
বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ব্যবস্থা করা হোক!
রামুর বৌদ্ধ নিপীড়ণের সাথে জড়িত সবার বিচার ও শাস্তির ব্যবস্থা করা হোক!
ধর্ম ও ধর্ম সংক্রান্ত বিষয়ে মানুষের মনুষ্যত্ব বিকশিত হোক!
ধর্মান্ধতা নিপাত যাক!
বাংলাদেশে সাম্প্রদায়িক নির্যাতন বন্ধ হোক!

বার্মিজ সরকারের মতিগতি দেখে মনে হয়না যে তারা রোহিঙ্গাদের ফেরত নিবে । অনেক বড় বড় ইস্যুতেই তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ অগ্রাহ্য করে সেখানে রোহিঙ্গা তো কোন ব্যাপারই না । আর তাছাড়া সেদেশের তথাকথিত গণতন্ত্রপন্থি নোবেল্ড নেত্রীর ও এ বিষয় কোন মাথাব্যাথা নাই । এ বিষয় আমাদের সরকারের কাজ হবে রোহিঙ্গাদের প্রতি কড়া নজরদারী রাখা । পৌরসভা, ইউনিয়ন পরিষদ, সিটি কর্পোরেশন, পাসপোর্ট অফিস সহ সকল নাগরিকত্ব ও পরিচয়পত্র প্রদানকারী প্রতিষ্ঠানকে সেবা প্রদানে আরো সতর্ক থাকতে হবে । প্রশাসনের নজরদারী আরো বাড়াতে হবে । পাশাপাশি এনজিও গুলো রোহিঙ্গাদের নুন্যতম শিক্ষার ব্যবস্থা করতে পারে ।

অরফিয়াস এর ছবি

পাশাপাশি এনজিও গুলো রোহিঙ্গাদের নুন্যতম শিক্ষার ব্যবস্থা করতে পারে ।

তারা অস্ত্রশিক্ষার ব্যবস্থা করছে। সাথে "কি করে বৌদ্ধদের ঘর পোড়াবেন"- এই বিষয়ে শর্ট কোর্স, প্র্যাকটিকাল সহ।

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

অতিথি লেখক,

এনজিওগুলো হতে 'বাংলাদেশে অবস্থানগত রোহিঙ্গাদের' দূরে রাখতে হবে।
'বাংলাদেশে অবস্থানগত রোহিঙ্গাদের' দেখভালের দায়িত্ব সেনাবাহিনীকে দিলে সবচেয়ে ভাল হয়।

এছাড়া, 'বাংলাদেশে অবস্থানগত রোহিঙ্গাদের' জীবনমান উন্নত করা অপরিহার্য। যেহেতু, 'বাংলাদেশে অবস্থানগত রোহিঙ্গাদের' এখনই একজোডাস করা সম্ভব না, তাই, এদের জীবনমানের উন্নতি ঘটিয়ে জঙ্গিদের থেকে দূরে রাখার চেষ্টা করা উচিত।

আর সাথে সাথে নিচের কাজগুলোও করতে হবে-

নতুর কোন রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ করতে না দেয়া।
যেসব রোহিঙ্গা বাংলাদেশে আছে, তাদের তালিকা তৈরী করা ও কড়া নজরদারীর ব্যবস্থা করা। রোহিঙ্গারা নীতিমালা প্রণয়ন; যার মাধ্যমে উদ্বাস্তু রোহিঙ্গাদের কি কি সুবিধা বাংলাদেশ সরকার প্রদান করবে, রোহিঙ্গাদের বাংলাদেশে থাকতে হলে কি কি বিধিমালা মেনে চলতে হবে, তার উল্লেখ থাকবে।
যেসব রোহিঙ্গা বাংলাদেশে আছে, তাদের পর্যায়ক্রমে আর্ন্তজাতিক সম্প্রদায় ও সংগঠনের সহায়তায় মায়ানমারে ফেরত পাঠানোর ব্যবস্থা করা। এছাড়া, রোহিঙ্গা রিফিউজিদের তৃতীয় কোন দেশে প্রেরণের বিষয়ে প্রচেষ্টা চালানো।
আর্ন্তজাতিক ও স্থানীয়ভাবে মায়ানমার সরকারের উপর চাপ সৃষ্টি করা, যাতে মায়ানমার সরকার রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকার করে এবং আরাকানের উত্তরাঞ্চলে স্বায়ত্বশাসন দেয়।

আব্দুল্লাহ এ.এম এর ছবি

রোহিঙ্গা সমস্যার মূলে রয়েছে এক ধরনের সাম্প্রদায়িক রাজনীতি। রাখাইন ষ্টেট তথা আরাকানের ব্যাবসা বানিজ্য অনেক আগে থেকেই রোহিঙ্গাদের দখলে। আল্লাহর অশেষ রহমতে রোহিঙ্গাদের সন্তান উৎপাদনের ক্ষমতাও বাঙালী মুসলমানদের মতই ঈর্ষনীয়, ফলে সেখানকার রাখাইনরা এমন এক আশংকায় পড়ে গিয়েছিল যে আরাকান অচিরেই ধনে জনে রোহিঙ্গাপ্রধান হয়ে উঠবে। তাই সময় থাকতেই রাশ টেনে ধরার এই ব্যাবস্থা। এমনকি রোহিঙ্গা যুবক-যুবতীদের বিয়ে করার জন্য সরকারী অনুমোদন নিতে হয় এবং বলাইবাহুল্য, সে অনুমোদন সাধারনতঃ মেলে না। আরাকানে এই প্রকৃয়া বাস্তবায়নে সবচেয়ে সক্রিয় গোষ্ঠী হলো সেখানকার বৌদ্ধ ভিক্ষু সম্প্রদায়, তারা আবার সমগ্র মিয়ানমারের ভিক্ষু সম্প্রদায়ের আশির্বাদপুষ্ট। আর মিয়ানমারে বৌদ্ধ জনগোষ্ঠীর মধ্যে ভিক্ষুদের প্রভাব খুবই বেশী। সে কারনেই সেখানকার সরকার, রাজনৈতিক দল, অং সান সুচি, কেউই রোহিঙ্গাদের পক্ষে নেই।

যাই হোক, বাংলাদেশ এখন এ বিষয়ে নিশ্চিতভাবেই এক গ্যাঁড়াকলে পড়ে গেছে। ঘরে বাইরে বহু পক্ষ এর দায় নির্বিকার চিত্তে বাংলাদেশের উপরেই চাপিয়ে দিচ্ছে। সংযুক্ত আমিরাত এতটাই ক্ষেপেছে যে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়াই বন্ধ করে দিয়েছে। দেশে বিদেশে সকল সুশীল সমাজের ঐক্যকদ্ধ সিদ্ধান্ত- মিয়ানমার যাই করুক, বাংলাদেশের উচিৎ মানবতার স্বার্থে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

মায়ানমারের বৌদ্ধ ভিক্ষুদের একটা বড় অংশ তো অনেক আগেই মৌলবাদী মন্ত্রে দীক্ষিত হয়ে গেছে।

আরব শেখ আর আর্ন্তজাতিক সুশীল সমাজের রোহিঙ্গাদের নিয়ে মায়াকান্না দেখি আর মনে মনে বলি, রোহিঙ্গাদের জন্য এতই যদি দরদ, তাহলে, তোদের দেশে এসাইলাম দে না ।

আর, বাংলাদেশী সুশীলদের কথা আর কি বলব। এগুলো রোহিঙ্গা রোহিঙ্গা বলে মুখে ফেনা উঠায় কিন্তু বাস্তবতা বুঝতে চায় না।

আলোকিতা এর ছবি

এই ইস্যুটি নিয়ে আপনার লেখাটার জন্যে অনেক ধন্যবাদ।আমার ধারণা রোহিঙ্গা এবং মায়ানমার সরকারের রোহিঙ্গাদের ব্যাপারে দৃষ্টিভঙ্গি সম্পর্কে না জেনেই অনেকে অনেক কথা বলছেন। মায়ানমারে জাতিগত দাঙ্গার সময়েও অনেকে পুরো ব্যাপারটি না জেনেই 'মানবতা' 'মানবতা' করে গলা ফাটিয়েছেন।রামুর ঘটনায় রোহিঙ্গাদের জড়িত থাকার সন্দেহও অমূলক নয়।এসব কেন হচ্ছে কিছুই যখন জানা যাচ্ছে না--এই অবস্থায় এমন একটা পোস্টের জন্যে ধন্যবাদ।

অরফিয়াস এর ছবি

রামুর ঘটনায় রোহিঙ্গাদের জড়িত থাকার সন্দেহও অমূলক নয়।

সব পত্রিকাতে প্রমান সহ খবর ছাপালো আর আপনি এখনও সন্দেহ নিয়েই আছেন !!!

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

রামুর ঘটনায় রোহিঙ্গারা জড়িত-এটা এখন প্রমাণিত সত্য।
সময় থাকতে আমরা রোহিঙ্গা ইস্যুর লাগাম টেনে ধরি নাই, এই ঘটনা তারই ফল।
এখনই, বাংলাদেশ সরকারের উচিত, যেসব রোহিঙ্গা বাংলাদেশে আছে, তাদের তালিকা তৈরী করা ও কড়া নজরদারীর ব্যবস্থা করা।
নতুন আর কোন রোহিঙ্গা যাতে বাংলাদেশে কোনভাবেই যাতে ঢুকতে না পারে, তার ব্যবস্থা করা।
বাংলাদেশী মুসলমান জঙ্গি সংগঠনগুলোর প্রতি বেশি করে নজর রাখতে হবে। এরাই রোহিঙ্গাদের অসহায়ত্বের মিস ইউজ করছে।

দ্রোহী এর ছবি

রোহিঙ্গা মুসলমানদের জন্য যাদের দিল টুকরা টুকরা হয়ে যাইতেছে তাদের প্রত্যেকে একটা করে রোহিঙ্গা পরিবাররে দত্তক নিলেই সমস্যা মিটে যায়।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি


যারা নতুন রোহিঙ্গা উদ্বাস্তুদের বাংলাদেশে প্রবেশের অনুমতিদানের দাবীতে কেঁদে-কেটে বুক ভাসাচ্ছেন, উনারা এই সল্যিউশান গ্রহণ করতে পারেন।
তখন বুঝা যাবে, কার হোগায় কত মানবতা!

Lone Rider এর ছবি

I wish to start with an apology for not typing my comment in Bengali.

For those who are lamenting the plight of the Rohingya refugees, please read the account of a somewhat similar event - the case of the Palestinian refugees in Jordan, and Black September.

Briefly, after the formation of the state of Israel, and the expulsion of the Palestinians, the latter had migrated to the neighboring Arab countries. Only one of those countries, Jordan, had actively tried to integrate the Palestinians into their society, including offering them citizenship (which, incidentally, no other Arab country, despite their claim to Pan-Arab nationalism, did). And the Palestinian refugees, and their representative organization, PLO, tried to repay the generosity of their Jordanian hosts by attempting to assassinate (multiple times) the king of Jordan. In response, the king declared Martial Law in 1970, and deployed the military against the Palestinian organizations. Yasser Arafat claimed that 10000-20000 Palestinians had been killed by the Jordanian army. The end result was the expulsion of PLO from Jordan.

By the way, the Jordanian army was commanded by Brigadier Muhammad Zia-ul-Haq, who later became the president of Pakistan. By all accounts from the Pakis, he was a true Muslim, a Mard-e-Mumin. So it's clear that religion was not an issue here. The Palestinians had become a nuisance and threat to the Jordanian state, and they had to be punished. Presently, the Rohingyas have become to Bangladesh what the Palestinians had become to Jordan. It appears that it's time now to hand out a similar treatment to the Rohingya refugees in Bangladesh. They have it coming.

হিমু এর ছবি

রোহিঙ্গা সমস্যাটা রাজনৈতিক, এর অসামরিক সমাধানই কাম্য। চট্টগ্রাম-আরাকান অঞ্চলে কোনো ধরনের বন্দুকী সমাধান কাম্য নয়। এই ধরনের চিন্তা যত কম করা যায়, ততোই ভালো।

Lone Rider এর ছবি

Himu bhai,

I agree, ideally the Rohingya problem should be resolved by political, non-violent means. However, I don't see how a push-back to Myanmar is possible without using some sort of force, however minimal. Trasnfering them to a third country also seems an unlikely option. Each country in this region has its own problems. Nor does Bangladesh have the kind of international geo-political leverage to force the Myanmar government to let the Rohingyas back. In this situation, one solution can be to keep the Rohingyas under close surveillance, issue them special "refugee identity cards", and restrict their movements. Although the original author has already mentioned this solution, with the increase in the Rohingya population, I am not sure whether this is going to be a viable, long-term one. Given the living conditions of the majority of the population of the country, I don't think improving their living condition is going to work in the long run either. As for having the international community apply pressure on the Myanmar government, it rarely, if ever, worked in other historical and contemporary cases, such as, the Tibetan refugees in India and Nepal, and the Palestinian refugees in the Middle East. It looks like Bangladesh is stuck with the Rohingyas for at least the near future.

হিমু এর ছবি

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশে অনানুষ্ঠানিক নানা সুবিধা চালু আছে। কিছুদিন আগে লাখখানেক মেশিন রিডেবল পাসপোর্ট চুরি গেছে, যেগুলো ক্রমশ রোহিঙ্গাদের হাতে গিয়ে পৌঁছাবে। প্রায়ই দুইচারজন রোহিঙ্গা এয়ারপোর্টে ধরা পড়ে। এ ছাড়াও আরাকান সীমান্ত হয়ে বাংলাদেশে আসা অস্ত্র আর মাদকের ব্যবসায় তারা ভেক্টর হিসেবে ব্যবহৃত হয়। মিয়ানমারে একজন রোহিঙ্গার জীবনের চেয়ে বাংলাদেশে শরণার্থী শিবিরে একজন রোহিঙ্গার জীবন কোনোক্রমেই ভালো নয়। এমনকি জীবনের নিরাপত্তার দিক দিয়েও নয়। কিন্তু বাড়তি উপযোগের আকর্ষণে রোহিঙ্গারা এসে ভিড় করছে নিয়মিত। সেই উপযোগের নিশ্চয়তা সরিয়ে নিলেই রোহিঙ্গাদের ইনফ্লাক্স বন্ধ হবে, কাজটা নিশ্চিতভাবে করতে পারলে আউটফ্লাক্সও শুরু হবে। রোহিঙ্গাদের এক বড় পাণ্ডার সাথে জামায়াতের নেতা শাহজাহান নিজের বোনের বিয়ে দিয়েছে। এরকম খাতিরের নিশ্চয়তা পেলে রোহিঙ্গারা আসবে না কেন?

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
সবুজ পাহাড়ের রাজা এর ছবি

Lone Rider,
বাংলাদেশে জঙ্গি, সন্ত্রাসী ও অপরাধমূলক কাজের সাথে জড়িত রোহিঙ্গাদের বিচার করা হোক ও শাস্তি দেয়া হোক।
কিন্তু নিরপরাধ রোহিঙ্গাদের হত্যা/নিপীড়ণ করা কোনভাবেই সমর্থনযোগ্য নয়।

দিগন্ত এর ছবি

বুঝতে পারলাম না আপনি জিয়া-উল-হকের প্রশংসা করলেন কিনা !!


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

সত্যপীর এর ছবি

নানাবিধ রোহিঙ্গাবাদীরা রাজার পোস্ট ঠিকমত না পড়েই ভ্যানভ্যান করতেছেন মন্তব্যের মাঠে। রাজা পরিষ্কারভাবে উল্লেখ করে দিয়েছে এ সমস্যা সমাধানে বাংলাদেশ বার্মা বা জাতিসঙ্ঘের কি করণীয়। সমস্যা লাগাইল বার্মা সরকার, বাংলাদেশ সরকারের কাছে দুয়ার খুলে দেবার আকুল আবেদনের ফায়দা কি? আত্মিক ভালোবাসা দেখানোরই বা অর্থ কি? যদি বিশ্বমানব হিসেবে বুক ফেটে যায়, দুইটি কাজের একটি করুনঃ

১. বার্মা সরকারের কাছে প্রতিবাদ করুন (নিজ দায়িত্বে, নাসাকা থাপড়ায় নাফ নদিতে ফালায় দিলে সত্যপীর দায়ী না)
২. জাতিসঙ্ঘে প্রতিবাদলিপি পাঠান।

..................................................................
#Banshibir.

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

বার্মা সরকারের কাছে প্রতিবাদ করুন (নিজ দায়িত্বে, নাসাকা থাপড়ায় নাফ নদিতে ফালায় দিলে সত্যপীর দায়ী না)

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

তাপস শর্মা এর ছবি

রোহিঙ্গাদের কেউ এখানে অত্যাচার করছে না। সহানুভূতি, সহমর্মিতা সবই ঠিকাছে কিন্তু রোহিঙ্গা রোগিঙ্গা করে জান না দিয়ে এর ভেতরের কাহিনীগুলিকে ঠিকভাবে দেখার জন্য অনুরোধ রইলো রোহিঙ্গাদরদীদের প্রতি। প্লীজ

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
শিশিরকণা এর ছবি

মায়ানমার সরকার দায় নিচ্ছে না, এরা এসে পড়ছে বাংলাদেশ সরকারের ঘাড়ে। এদেরকে বাংলাদেশ সরকারের থেকে একটা শরনার্থী পাসপোর্ট (বাংলাদেশী নাঃ খিয়াল কইরা ) বানায় দিয়ে আরব আমিরাত এইরকম আরো যেসব মুসলিম ব্রাদার কান্ট্রির এদের জন্য পেট পুড়ছে তাদের দেশে রপ্তানি করে দিলেই তো হয়। তারা মুসলিম ব্রাদারদেরকে পলিটিক্যাল আসাইলাম দিক।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

চলুক
শতভাগ সহমত।
আরবশেখগুলোর যদি এতই দরদ, তাহলে, আরবদেশেই এদের এসাইলাম দেয়া হোক।
আর, রোহিঙ্গাদের আদিপুরুষদের একটা অংশ আরবীয়। এদিক থেকেও তো মিলে গেল।

চিলতে রোদ এর ছবি

চট্টগ্রামের বিখ্যাত 'বার্মা হাজি' ১৯৮৫ সালে কপর্দকশূন্য অবস্থায় মিয়ানমার থেকে বাংলাদেশের এসেছিলেন। বর্তমানে সে অন্যতম শিল্পপতি। চট্টগ্রামে তার স্পিনিং মিল সহ বেশ কিছু কল-কারখানা আছে। তার এই অর্থের উৎস নিয়ে নতুন কোন ব্যখ্যায় যাওয়ার প্রয়োজন নেই।
বাংলাদেশের ইয়াবা চোরাচালানের অন্যতম ভায়া ও কিন্তু এই রোহিঙ্গারা! সেই সাথে অস্ত্রের ব্যবসা তো আছেই! ইউরোপের বিভিন্ন দেশের রাজনৈতিক আশ্রয় নিয়ে পরবর্তীতে সেই দেশের পাসপোর্ট নিয়ে নানা ধরনের অপকর্মে লিপ্ত হয়, পরে তাদের পরিচয় হয় বাংলাদেশী হিসেবে। আবার বাংলাদেশী মাথাকাটা পাসপোর্ট ব্যবহার করে মধ্যপ্রাচ্যে গিয়ে নানা অপরাধে জড়ানোর সংখ্যাও কিন্তু কম নয়! চট্টগ্রাম অঞ্চলের বাঙালীরা তাদের নিয়ে সমস্যায় ভুগছে সেই আশির দশক থেকেই। কিন্তু মিয়ানমারে সর্বশেষ দাঙার আগ পর্যন্ত কারো সেদিকে নজর পড়েনি। ইতিমধ্যে ক্ষতি হয়ে গেছে অনেক!

তবে এটা সত্য, গুরুতর অপরাধে যুক্ত রোহিঙ্গা মাত্র ৫-১০ভাগ। বাকি সবাই নিতান্ত অসহায় ও পরিস্থিতির শিকার। কিন্তু তাদের প্রতি আপাতত সমবেদনা জানানো ছাড়া কিছু করার নাই। যেমন কিছু করার নাই ফিলিস্তিন,আফ্রিকা আর দ: আমেরিকার নীপিড়িত আদিবাসীদের প্রতি!

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

বাংলাদেশে রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারের খুব দ্রুতই সিদ্ধান্তে আসা দরকার।
রোহিঙ্গারা খুব মারাত্মক অপরাধকর্মের সাথে জড়িত।

পরমার্থ এর ছবি

" রোহিঙ্গাদের জন্য স্বায়ত্বশাসিত অঞ্চলের ব্যবস্থা করা "

রোহিঙ্গাদের জন্য স্বায়ত্বশাসিত অঞ্চলের সমর্থন দিতে হলে পার্বত্য অঞ্চলে স্বায়ত্বশাসন দিতে হবে, না হলে উত্তেজনা বাড়বে .. পার্বত্য অঞ্চলের মানুষেরাও নির্যাতনের স্বীকার হয়ে দেশান্তরী হয়েছে ..

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

পার্বত্য চট্টগ্রামে স্বায়ত্বশাসন দেয়া হলে, সেটার পরিচালনায় কারা থাকবে?
পার্বত্য চট্টগ্রামে প্রায় ৫০% মানুষ বাঙালী।

অন্যদিকে, উত্তর রাখাইন স্টেটে ৯০% রোহিঙ্গা।

দুটো মাঝে পার্থক্য আছে। বাস্তবতার দিকটি ভেবে দেখতে তো হবে।

পরমার্থ এর ছবি

বাস্তবতা এই যে একদিন হামলায় জড়িত রোহিঙ্গার নামে এদেশে আন্তর্জাতিক বিমানবন্দর হবে, হবে বিশ্ববিদ্যালয় যা অতীতেও হয়েছে ..

অরফিয়াস এর ছবি

বাস্তবতা এই যে একদিন হামলায় জড়িত রোহিঙ্গার নামে এদেশে আন্তর্জাতিক বিমানবন্দর হবে, হবে বিশ্ববিদ্যালয় যা অতীতেও হয়েছে ..

কস্কি মমিন!

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

সেদিন যাতে দেখতে না হয়, সেজন্য এখনই ব্যবস্থা নেয়া দরকার।
বাংলাদেশের করণীয় সম্পর্কে পোস্টে একটি খসড়া দেয়া হয়েছে।

হিমু এর ছবি

মোস্ট পারসিকিউটেড পিপলরা বাংলাদেশে এসে ট্রাকের মালিক হয়ে যায়। সেই ট্রাক ব্যবহৃত হয় বাংলাদেশী বৌদ্ধদের হামলায় বাহন হিসেবে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

পারসিকিউটেড, সেটা সত্য।

বাকিটা নিয়ে বলব-

শুয়োরের বাচ্চা!
তোদের থাকতে দিছি, বার্মিজদের থেকে বাঁচাইছি।
এখন আমাদের পোঁদে আঙুল দিয়া বসছস।
বেঈমানের বাচ্চা!

'বাংলাদেশে অবস্থানগত রোহিঙ্গাদের' একটি তালিকা তৈরী করা এবং এদের উপর কড়া নজরদারীর ব্যবস্থা করা দরকার।
বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্পগুলোর বাইরে রোহিঙ্গাদের যাতায়াত ও বসবাস সীমিত করে দেয়া প্রয়োজন।
সীমান্তে পুশ ইন ও বর্ডার ক্রসের মাধ্যমে নতুন রোহিঙ্গা উদ্বাস্তু ঠেকাতে চেকপোস্ট বসানো দরকার।

দোষী রোহিঙ্গাদের বিচার ও শাস্তি চাই।

রু এর ছবি

খুব গুছানো লেখা। খুব ভালো লাগলো।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ।
বাংলাদেশে রোহিঙ্গা সমস্যার আশু সমাধান হোক-এটাই চাই।

অতিথি লেখক এর ছবি

ধর্মযুদ্ধ কিন্তু বৌদ্ধ মৌলবাদের অংশ নয়। হিন্দু মৌলবাদেও ধর্মযুদ্ধের স্বীকৃতি নেই। যদিও ধর্মের নামে শুদ্র হত্যা রামায়ণ-মহাভারতের কাল থেকেই তাবড় তাবড় ব্যক্তিত্বের হাতেও সংঘটিত হয়েছে! ধর্মযুদ্ধ মূলত সেমেটিক গোষ্ঠীভূক্ত ধর্মগুলোর মৌলবাদের অংশ। কাজেই মগদেশের হামলাকারীদের বৌদ্ধ মৌলবাদী বলাটা ভুল, উগ্রবাদী বলা সঠিক।

রোহিঙ্গারা বাংলাদেশের জন্য জ্বলন্ত সমস্যা। এদের কোন ভাবেই পুনর্বাসিত করার সুযোগ নেই। এরা প্রচুর জমি দখল করে নিয়েছে এবং আমাদের দেশে অরাজকতা সৃষ্টি করছে। দোষীদের উপযুক্ত শাস্তি হওয়া দরকার। এত এত ধনী মুসলমান দেশ থাকতে বাংলাদেশকেই কেন যত আবর্জনার দায়িত্ব নিতে হবে? কাজেই অবিলম্বে ফেরত পাঠানোর দাবীতে একমত।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

'বৌদ্ধ মৌলবাদী' অথবা, 'বৌদ্ধ উগ্রবাদী' যে নামেই ডাকুন না কেন, মায়ানমারের বৌদ্ধদের যে অংশটি আরাকানে রোহিঙ্গাদের উপর যেসব কারণগুলোতে নিপীড়ণ চালিয়েছে, তার একটি বড় কারণ হল রোহিঙ্গাদের ধর্ম।
ধর্মকে ভিত্তি করে যারা মানুষের উপর সহিংসতা চালায়, তাদেরকে মৌলবাদী, উগ্রবাদী যে নামেই ডাকা হোক না কেন, কোন পার্থক্য থাকে কি?
নিজ পরিবার-সংসার-সমাজের কথা চিন্তা না করে স্ত্রী-সন্তানদের ত্যাগ করে রাতের আধারে পালিয়ে আসা ব্যাক্তি যত সাধুপুরুষই হন না কেন, সে পরিত্যাজ।
চুরি করা অন্যায়, মিথ্যা কথা বলা খারাপ-এই নীতিবাক্যগুলো যেরকম মানুষ ইনহেরিটসূত্রে প্রাপ্ত, ঠিক তেমনি, অহিংসতাই উত্তম পন্থা-এই ধারণা জন্মগতভাবে মানুষের মাঝে প্রথিত।
শুধু প্রয়োজন অন্যায়কারীর মনের এই সুপ্ত হয়ে যাওয়া ধারণাগুলো মানুষের মাঝে জাগ্রত করা।
হত্যা করা ঠিক নয়, সেটা অন্যায়কারীও জানে। তারপরও সে খুন করে, কারণ, তার মধ্যে নীতিবোধটি সুপ্ত হয়ে গেছে।
মানুষকে নীতিবাক্য শিখানোর জন্য সংসারত্যাগকারী ব্যাক্তিও এক প্রজাতির অন্যায়কারী।
-----
মন্তব্যর দ্বিতীয় অংশের সাথে একমত।
যেসব ধনী আরব মুসলমান রাষ্ট্র রোহিঙ্গাদের জন্য এত মায়া দেখায়, ওদের উচিত রোহিঙ্গাদের নিজেদের দেশে আশ্রয় দেয়া।
এবং অবিলম্বে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের মায়ানমারে ফেরত পাঠানোর উদ্যোগ নেয়া হোক।

অতিথি লেখক এর ছবি

রোহিঙ্গা ইস্যুতে বিতর্কটা অনেক পুরোনো এবং বর্তমান অবস্থায় অনেক প্রাসঙ্গিক। যারা রোহিঙ্গা ইস্যুতে আরো সহানুভূতিশীল হতে বলছেন আর রামুর ঘটনার বিপরীতে বাবরি মসজিদ টেনে আনছেন তাদের প্রথমেই প্রশ্ন করতে চাই মূল আকাঙ্ক্ষাটা কি মানবতা নাকি এর সাথে রাষ্ট্রীয় খতনার বিষয়টিও জড়িত?
প্রথমেই বলে রাখি সরকারি হিসেবের তুলনায় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা অনেক বেশি। বিজিবি বা স্থানীয় জেলেদের সহায়তায় দাঙ্গা পরিস্থিতি ছাড়াও রোহিঙ্গারা এদেশে অনায়াসে পাড়ি জমায় হাজার থেকে পনেরশ টাকার বিনিময়ে। শরনার্থী এলাকা বা তার আশেপাশের এলাকায় রোহিঙ্গাদের সাথে কথা বলেই দেখবেন, সত্যটা কি? আমাদের দুর্নীতিগ্রস্ত প্রশাসন ও স্থানীয় মোল্লাদের রাজনৈতিক লিপ্সার ফলে এরা সহজেই শরনার্থী এলাকা ছেড়ে বাইরে সাধারণ মানুষের মাঝে মিশে যায়। কদিন আগে ইনিডিপেন্ডেন্ট টিভির একটা প্রতিবেদনে এই বিষয়গুলো চমৎকারভাবে উঠে এসেছে। দুজনকে পাওয়া গেছে নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে (সংখ্যাটা ভকুল হতে পারে তবে ঘটনা নয়), বিস্তর লোক জমিজমা কিনে একেবারে জেঁকে বসেছে। স্থানীয় অনেকেই বিবাহ পদ্ধতিতে রোহিঙ্গাদের বাঙালিকরণ পদ্ধতি অবলম্বন করছে। ঠিক যেমন রাজশাহী অঞ্চলে একই পদ্ধতিতে ঘটেছিল জামাতিকরণ যার সবচেয়ে বড় শিকার খোদ রাজশাহী বিশ্ববিদ্যালয়। বরাবরই রোহিঙ্গা ইস্যুতে জামাত ও ইসলামি দলগুরৈা সরব, কারণটা সহজ এবং এখানেও পূর্বে আলোচিত তা হলো, এরা এখানকার জঙ্গী সংগঠনগুলোর একইসাথে সহজলভ্য গানম্যান এবং নির্বাচনের সময় ভোটব্যাংক। তাই রোহিঙ্গা ইস্যুতে চোখের নিমিশে মোল্লাদের পথে নামায় কোনও আশ্চর্য হওয়ার উপাদান নেই। অথচ এরা আর বিষয়গুলোতে নির্লিপ্ত। এমনকি ফিলিস্তিন বা আরব রাষ্ট্রগুলোতে চলা হত্যাকাণ্ডগুলোতেও। কারণ সিহজেই অনুমেয়, রোহিঙ্গারা প্রত্যক্ষভাবে যতটা অংশ নিতে পারে, ততটা দূরবর্তী নির্যাতিত মুসলিমরা নিতে পারে না। ফলে সেখানে মুসলিম ভাতৃত্ব দেখিযে আর ফায়দা কি? এ কারণে ওইসব দূরবর্তী দেশে সাম্রাজ্যবাদী আগ্রাসনের বিরেুদ্ধেও প্রথমে প্রগতিশীল ও মুক্তমনা মানুষদেরই আমরা পথে দেখি।
মন্তব্য বড় হয়ে যাচ্ছে, শেষে একটি প্রশ্নই নির্বিচারে সহানুভুতিশীলদের করতে চাই-
ক্ষতিকর পরজীবির জীবনের চক্য সম্পন্ন ও বংশ রক্ষা তথা নিজের অস্তিত্ব রক্ষার স্বার্থেই পোষক দেহ প্রয়োজন, এই বিবেচনায় কি আমরা প্রতিকার ব্যাবস্থা বা সচেতনতা না দেখিয়ে তার হাতে আমার দেহটা ছেড়ে দিব? উত্তরটা সহজ তাই না?
লেখা ভালো লাগলো, আরো তথ্যসমৃদ্ধ হতে পারতো, অন্তত এতটা অবিবেচনাপ্রসুত তর্ক দেখতে হতো না বোধ হয়।

স্বয়ম

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

দারুন মন্তব্য। চলুক

বাংলাদেশে রোহিঙ্গা উদ্বাস্তু ইস্যুর আশু সমাধান হোক!
সরকার এব্যাপারে শক্ত সিদ্ধান্ত গ্রহণ করুক।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।