বিভিন্ন ব্যাঙ্কনোটে প্রাণীর প্রতিকৃতি

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ২২/১০/২০০৮ - ৩:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিশ্বের পয়সাওয়ালা দেশগুলির ব্যাঙ্কনোটের ছবি দিচ্ছি, কারণ গরীবের বউ সবার ভাবী।

শুরু করি অস্ট্রেলিয়া দিয়ে।

  • small অস্ট্রেলিয় এক ডলারের নোট, ১৯৮৩ সালে ইস্যু করা। রাণী দ্বিতীয় এলিজাবেথ একা থাকলে কথা ছিলো, সাথে আবার কোট অব আর্মসের দুই পাশে ক্যাঙারু আর এমু। শুধু তা-ই নয়, উল্টোপিঠে আদিবাসীদের শিল্পকর্ম, সেখানেও নানা জীবজন্তুর ছবি।

  • small এক ডলারের কথা ছাড়ি, আসুন দুই ডলারের কথা বলি। অস্ট্রেলিয় দুই ডলারের নোট, ১৯৮৫ সালে ইস্যু করা। এখানেও এক পিঠে জন ম্যাকআর্থার আর একটা আস্তভেড়া, উল্টোপিঠে উইলিয়াম ফারার আর গমের শীষ।

  • small পাঁচ ডলারের নোটটা দেখুন, ১৯৯০ সালে ইস্যু করা। এখানে এক পিঠে জে. ব্যাঙ্কস, উল্টোপিঠে সি. কিশোম। আরো কিছু ইকড়িমিকড়ি চামচিকড়িও রয়েছে। অনেক আদমসন্তানের মাথা দেখা যায়

  • small ১৯৯২ সালে ইস্যু করা পাঁচ ডলারের নোটে আবার রাণী দ্বিতীয় এলিজাবেথ। রাণী দ্বিতীয় এলিজাবেথ রাষ্ট্রের মাথা, তাঁর মাথা তো নোটে থাকবেই। তাঁর মাথা থাকবে না তো কার মাথা থাকবে? কিন্তু কেন তাঁর মাথা থাকবে?

  • small কী আপদ, ১৯৯৮ সালে ইস্যু করা নোটেও রাণীমা। এদের রাণীমা ফেটিশ তো কিছুতেই যাচ্ছে না নোট থেকে। অতি ভক্তি চোরের লক্ষণ। কিন্তু নোট ওদের, ভক্তি ওদের, আমার কী বলার থাক্তে পারে? ওরা চাইলে রাণীর ছবি দিক, চাইলে ক্যাঙারুর ছবি দিক, আমার কী?

  • small ২০০১ সালে এসে ইস্যু হওয়া পাঁচ ডলারের নোট থেকে অবশেষে রাণী দ্বিতীয় এলিজাবেথে হঠেছেন, কিন্তু আপসোস, তাঁর জায়গা দখল করে বসেছেন দুইজন ব্যক্তি, এইচ. পার্কস আর সি. এইচ. স্পেন্স।

  • small ১৯৯১ সালে ইস্যু করা দশ ডলারের নোটের দুই পিঠে গ্রীনওয়ে আর লসনের ছবি। নাহ, প্রাণীর প্রতিকৃতি হঠছে না নোটের গা থেকে। এদের রগে রগে মজ্জায় মজ্জায় বাতিল-বেদাতের জীবাণু।

  • small আর ১৯৮৮ সালে ইস্যু করা দশ ডলারের নোটে ক্যাপ্টেন কুক। ক্যাপ্টেন কুক একা নন, একজন আদিবাসীর আবক্ষ প্রতিকৃতিও দেখা যাচ্ছে। সে আবার বেপর্দা। বোঝাই যাচ্ছে আমল-আকিদার ব্যাপারে অস্ট্রেলিয়ানদের কোন হুঁশ হয় নাই এখনো।

  • small ১৯৯৮ সালে ইস্যু করা দশ ডলারের নোটে প্যাটারসন, গিলমোর আর ঘোড়া। ঘোড়া একা নয়, ঘোড়ার পিঠে ঘোড়সওয়ার রয়েছে। একে রামে রক্ষা নাই, সুগ্রীব দোসর। কে এদের বোঝাবে. কে দেখাবে সত্যের সরল পথ, আর আলো?

  • small ২০০৬ সালে ইস্যু হওয়া দশ ডলারের নোটে দেখতে পাচ্ছি এবি "ব্যাঞ্জো" প্যাটারসন আর মেরি গিলমোরকে। এঁরাও বিভিন্ন কারণে স্মরণীয়, বরণীয়।

  • small ভেবেছিলাম ১৯৯৮ সালে ইস্যু হওয়া কুড়ি ডলারের নোটে এসে বোধহয় এদের একটু হুঁশজ্ঞান হবে, কিন্তু ওখানেও মেরি রাইবি আর রেভারেন্ড জন ফ্লিনের চেহারা, আর পবিত্র প্রাণী উট (পবিত্র জকিসহ)।

  • small ১৯৯৫ সালে ইস্যু হওয়া পঞ্চাশ ডলারের নোটেও বেদাতি কাজকর্ম চলছে সমানে। ডি. উনাইপন আর ই. কাওয়ান এর ছবি দেখা যাচ্ছে দু'পিঠে।

  • small ১৯৯৬ সালে ইস্যু হওয়া একশো ডলারের নোটে এন. মেলবা আর জে. মোনাশের ছবি শোভা পাচ্ছে। হায় রে, কোথায় যাই? বড়লোক হয়েও শান্তি নাই।



আমার কেন যেন মনে হয় অস্ট্রেলিয়ায় কোন মুমিন ব্যক্তি বাস করলে পদে পদে গুনাহগার হন হাসি



ছবিসৌজন্য ব্যাঙ্কনোটস ডট কম।


মন্তব্য

অমিত আহমেদ এর ছবি

দেখেন। এসব নাপাক ছবি আপ্নে আর সচলে দিবেন না।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অমিত আহমেদ এর ছবি

ব্যাটারা বিশ ডলারের নোটে উটের ছবি দিলো, পঞ্চাশ ডলারের নোটে দুম্বার ছবি দিলো না। ফাউল কতগুলা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

শুধু অস্ট্রেলিয়া ক্যান? সৌদি ভায়েরা কি করছে দ্যাখেনঃ

Image Hosted by ImageShack.us
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

হিমু এর ছবি

আই লা! এখন কী হবে??


হাঁটুপানির জলদস্যু

ধুসর গোধূলি এর ছবি

- তওবা ছাড়া গতি নাই। আইচ্ছা জার্মান নোটের কী অবস্থারে? আমাগো ধর্ম-কর্ম ঠিকঠাক আছে তো নাকি সব মকরূহ হইয়া গেছেগা! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

আমরা সচলায়তনে লিখছি যখন, তখন আমরা অনন্তকাল দোজখের আগুনে বার্বিকিউ হবো দোস্ত, কাজেই নোটে জানওয়ারের তাসবীর নিয়ে চিন্তিত হইস না।

আমি দুশ্চিন্তায় আছি আমাদের হাজি ভাইদের নিয়ে, যাঁরা মুসলিম জাহানের চিরশত্রু আমেরিকার প্রেসিডেন্টদের খোমার ছাপমারা মার্কিন ডলার অথবা সৌদি বাদশার প্রতিকৃতি অঙ্কিত রিয়াল নিয়ে হজ্জ করতে যাবেন তাঁদের নিয়ে। তাঁদের হজ্জ কি আদৌ কবুল হবে? লালনের ফাঁড়া তো কাটলো, কিন্তু নোটের ফাঁড়া কিভাবে কাটানো যায়?

সমমূল্যের খোরমা নিয়ে গেলে কি চলবে?


হাঁটুপানির জলদস্যু

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

হুজুর, আমাদের এই পাক মাটিতে আমাদের যে দ্বীনি ভাইয়েরা সবসময়ই নানাপ্রকার জীব-জন্তুর ছবিওয়ালা বা হাসিনার বাপের ছবিওয়ালা টেকা জেবে নিয়া নামাজ আদায় করেন তাতে নামাজ কবুল হবে তো? আর নিজের টেকা নিজের কাছে না রাইখা অন্যের কাছে রাইখা নামাজ পড়তে দাঁড়াইলেতো মন টেকার দিকে চলে যাবে। উপায় বাতলান।



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অমিত আহমেদ এর ছবি

নাহ। সৌদি ভাইদের নোটে দুম্বার ছবি আছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

জ্বিনের বাদশা এর ছবি

নাউজুবিল্লাহ মিন জালেক
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

হিমু এর ছবি

small

বরং বাংলাদেশের শুরুর দিকের নোটগুলিতে এইসব বেদাতি কারবার ছিলো না।

১৯৭৩ সালের এক টাকার নোট দেখেন।


হাঁটুপানির জলদস্যু

আরিফ জেবতিক এর ছবি

এই নোটটা মুছে ফেলুন ।
নইলে মদুয়া মহাসচিব বলতে পারে এই নোটে ধানের শীষ আছে বলেই ষড়যন্ত্র করে নোট বাজেয়াফত করা হয়েছে । তাই এখন ইলেকশনে যামু না ।

এমনিতেই যন্ত্রনার শেষ নেই ।

হিমু এর ছবি

তবে ঐ বছর থেকেই তাগুতি পুরোদমে শুরু হয়।

  • small ১৯৭৩ সালেই ইস্যু হয় আরেকটি নোট। এটিতে একটি জেনানাকে বেশরিয়তি কাপড়ে বেপর্দা অবস্থায় চাল গুঁড়া করা অবস্থায় চিত্রিত করা হয়েছে। চরম বাতিলের রাজত্ব ছিলো তখন, কাজেই বুঝতেই পারছেন ভাইসব।

  • small ১৯৮২ সালেই ইস্যু হয় আরেকটি একটাকার নোট। এটিতে তিনটি হরিণের ছবি অঙ্কিত ছিলো। একটি নয়, দু'টি নয়, তিনতিনটি! সত্যের পথের সিপাহসালার লেজেহোমো এরশাদ তখন মাত্র ক্ষমতায় উঠেছেন কি ওঠেননি বলেই সম্ভবত এই ত্রুটি রয়ে গেছে।

  • small ১৯৮৮ সালেই ইস্যু হয় একটি দুইটাকার নোট। এটিতে অঙ্কিত ছিলো একটি দোয়েলের ছবি। পাখিটি নাপাক, তাছাড়া প্রচুর বেদাতি শব্দ করে। সত্যের পথের সিপাহসালার লেজেহোমো এরশাদ ততদিনে ক্ষমতায় অনেক পোক্ত অবস্থায় থাকলেও বাতিল ও তাগুতের শক্তি তাকে অনেক ঝামেলায় রেখেছিলো বলেই সম্ভবত এই অবস্থা।

  • small তবে ২০০৬ সালে ইস্যু করা নোটটি ঈমানদার কোন আদমির আঁকা বলে মালুম হচ্ছে। কুসুমবাগ মসজিদ আর ফ্যাক্টরির ছবি। কোন তাগুতি চিত্রকর্ম নেই, কোন বেদাত বা বাতিলের ইশারা নেই। প্রতিটি নোটই হওয়া উচিত এমন নির্মল, সুন্দর ও মাসুম।

  • small বাতিলের রাজত্ব আরো একবার কায়েম হয়েছিলো এই দেশে। তখন দেখুন ১৯৯৭ সালে ইস্যু হওয়া দশ টাকার নোটের কী অবস্থা হয়েছিলো। এক পিঠে শেখ মুজিবর রহমান আর অন্য পিঠে লালবাগের কেল্লা।

  • small ১৯৯৬ সালে ইস্যু হওয়া দশ টাকার নোটের অবস্থা কিঞ্চিৎ ভালো। সেখানে আতিয়া জামে মসজিদ আর কর্ণফুলি নদীর ওপর জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধের ছবি। এই সুন্দর ফুল, সুন্দর ফল, মিঠা নদীর পানি ...।

  • small কিন্তু যাদের হাড়েমজ্জায় তাগুত, তাদের কি শিক্ষা হয়? ২০০০ সালে ইস্যু হওয়া প্লাস্টিক পলিমারের দশ টাকার নোটে দেখুন আবারও সেই বঙ্গবন্ধু শেখ মুজিবের ছবি, উল্টা পিঠে পাপের আখড়া সংসদ।

  • small ২০০২ সালে তাগুত ও বাতিলের পতন এবং সৎ লোকের আংশিক শাসন কায়েম হওয়ার পর সুবহানাল্লাহ, এই সব বেদাতি কার্যক্রম বন্ধ হয়, এবং দশটাকার নোটকে শেখমুজিব মুক্ত করা হয়।

  • small ২০০৬ সালে ইস্যু হওয়া কুড়ি টাকার নোটে দেখুন ছোটসোনা মসজিদ। কিন্তু তাগুত ও বাতিল আবারও মাথাচাঁড়া দিয়ে ওঠায় উল্টোপিঠে কিছু আশরাফুল মখলুকাত উলঙ্গ অবস্থায় পাট ধোয়াধুয়ি করছে। তওবা তওবা।

  • small ২০০৩ সালে ইস্যু হওয়া পঞ্চাশ টাকার নোটটি দেখুন কী সুন্দর আর পবিত্র। এক পিঠে সৎ লোকের আংশিক শাসনের পীঠস্থান মহান সংসদ (আল্লাহর রহমত বর্ষিত হোক) আর অন্যপিঠে বাঘা মসজিদ। এ সম্ভব হয়েছে কেবল সৎ লোকের আংশিক শাসনের ফলেই।

তবে বাংলাদেশের নোটে পবিত্র প্রাণী উট আর দুম্বার ছবি অন্তর্ভুক্ত করার তীব্র দাবি জানাই। শাপলা ধান পাট এইসব হাবিজাবি অনেক দেখেছি, আগামী নোটগুলিতে খেজুর দেখতে চাই।


হাঁটুপানির জলদস্যু

জ্বিনের বাদশা এর ছবি

টাকায় মসজিদের ছবি থাকলে মসজিদের অবমাননা হয়না? চোখ টিপি
কত রকম চোর-ছ্যাঁচোড় টাকাপয়সাকে কতভাবে বে-ইজ্জতি করে ...
এইটা নিয়া একটা আন্দোলন গড়া যাইতে পারে ... বাংলাদেশ ব্যাংকের কিছু কাঁচ-টাঁচ ভেঙে চোখ টিপি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

আলমগীর এর ছবি

সাদা গোল্লাটার মধ্যে জলছাপ হিসাবে তো সব নোটেই বাঘের মুখ ছিল, এবং এখনও আছে।
কাজেই শরিয়ত তো ঠিক কখনই ছিল না।

হিমু এর ছবি

এতেই বোঝা যায় যে আমাদের কী পরিমাণ তাগুতের মধ্যে নিমজ্জিত করা হয়েছে। আপনিই বলেন, বাঘের মতো একটা নাপাক জীবকে এতো খাতির করার কী আছে? বাঘ, বান্দর এইসব থাকবে চিড়িয়াখানায়। বাঘ সন্ত্রাস হানাহানির প্রতীক। শান্তির প্রতীক হচ্ছে উট। অত্যন্ত শান্ত প্রাণী। তাছাড়া উটের দুধ খাওয়া যায়, মাংস খাওয়া যায়। অবিলম্বে বাংলাদেশের টাকায় উটের জলছাপ মারা হোক।


হাঁটুপানির জলদস্যু

সৌরভ এর ছবি

ছাগল কী দোষ কর্লো? দেশে এইটার চাষ সবচেয়ে বেশি হয়। রাষ্ট্র তাদেরকে সম্মান করে। তারা এক্টু ম্যাঁ ম্যাঁ কর্লেই সরকারের ব্যালান্স উল্টাপাল্টা হয়ে যায়। তারপরেও উট ক্যানো?

আমি ছাগল রে এনডোর্স করলাম। চোখ টিপি


আবার লিখবো হয়তো কোন দিন

আলমগীর এর ছবি

আপনে মনে হয় উটের খুব ভক্ত হয়া গেছেন।
উট-সুন্দরী প্রতিযোগিতার এই খবরটা আগে পড়ে না থাকলে পইড়ালান এই চান্সে।

হিমু এর ছবি

উটের কন্যা উট সুলতানা উটের চেয়েও জ্যোতি ...


হাঁটুপানির জলদস্যু

রণদীপম বসু এর ছবি

তা ছাড়া উটের প্রস্রাবও অতীব পবিত্র শরবত। যাকে বলে শরবত-এ-রুহানী।

বেশ ক'বছর আগে বিশ্ব জাকের মঞ্জিলের ওরস উপলক্ষে পাকিস্থান থেকে আনা বেশ কিছু উট ঢাকা স্টেডিয়ামে রাখায় এই পবিত্র তরলের প্রতি ঈমানদারদের আগ্রহ উপচে পড়েছিলো বলে শুনেছিলাম। এ ব্যাপারে হয়তো রিটন ভাই বলতে পারবেন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আলমগীর এর ছবি

অস্ট্রেলিয়ার ৫ডলারের নোটটারে ভাঁজ করলে রাণীমার গলাটা একটা বিশেষ আকৃতি ধারণ করে। এইটা নিয়া এডাল্ট কৌতুক আছে চোখ টিপি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

৭ | আলমগীর | মঙ্গল, ২০০৮-১০-২১ ২১:২৯
অস্ট্রেলিয়ার ৫ডলারের নোটটারে ভাঁজ করলে রাণীমার গলাটা একটা বিশেষ আকৃতি ধারণ করে। এইটা নিয়া এডাল্ট কৌতুক আছে

শুন্তেচাই। চোখ টিপি

আলমগীর এর ছবি

এই কৌতুক কইলে মজা লাগবে না, দেখতে হবে।
ইউটিউবে খুঁজলাম বের করতে পারলাম না।
আপনাদের ধৈর্য থাকলে CNNNN (চারটা এন) দিয়া সার্চ দেন, অনেকগুলার ভীড়ে ওই স্কিডটা পাইতে পারেন।

জ্বিনের বাদশা এর ছবি

এই অস্ট্রেলিয়ানরা এত ঘনঘন টাকার চেহারা বদলায় কেন? মন খারাপ
আমি জাপানে আইলাম তেরো বছর, এগোর নোটে তো কোন পরিবর্তনই দেখিনা!
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

লুৎফর রহমান রিটন এর ছবি

হিমুর গদ্য-পদ্যর একজন অনুরাগী পাঠক আমি।
এই পোস্টের বিষয়টি খুবই ইন্টারেস্টিং।
বাংলাদেশের সব আমলের সমস্ত টাকার একটি করে কপি আমার সংগ্রহে ছিলো।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

হিমু এর ছবি

রিটন ভাই, আমার কাছেও (একশো টাকা পর্যন্ত, পাঁচশো টাকার নোট জমিয়ে রাখার সাধ্য আসলে কয়েন জমানোর বয়সটাতে ছিলো না হাসি ), একটি পঞ্চাশ টাকার নোট বাদে। সেটি এক পানওয়ালার স্টলের ডিসপ্লেতে সাজানো ছিলো। আমি হাজার ঝুলোঝুলি করেও সেটা আমার কাছে বিক্রি করাতে তাঁকে রাজি করাতে পারিনি।


হাঁটুপানির জলদস্যু

ভূঁতের বাচ্চা এর ছবি

লেখা পইড়া মজা পাইলাম, যেসব নোটস প্রতিদিন ব্যবহার করে যাচ্ছি সেগুলো নিয়ে তো লেখা দেখলে মজা লাগারই কথা, অস্ট্রেলিয়ান কয়েকটা নোটে এলিজাবেথের ছবি বাদ দিলেও প্রত্যেকটা কয়েনে আমাদের এলিজাবেথের ছবি আছে। কোট অফ আর্মসের ছবি না দিলেও রানীর ছবি দিতেই হবে। সেই ব্যাপারে কোনও ছাড় দেয়নি ওরা। এলিজাবেথকে এখনো আমাদের রানী হিসেবে মানা হয়। এক ডলার আর দুই ডলার নোটস এখন আর আমাদের এখানে বাজারে নেই। পাঁচ-দশ ডলারের পুরানো নোটস দেখেও চমকৃত হলাম। আরেকটা মজার কথা হচ্ছে অস্ট্রেলিয়ান সব গুলো কয়েন ব্রিটিশ কয়েনের আদলে বানানো হয়েছে। এলিজাবেথ ফেটিশ আর কাকে বলে বোঝেন এইবার !

--------------------------------------------------------

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

মুমিন ব্যক্তিদের পদে পদে গুনাহ হবে না।

নোটের মধ্যে শ্যারন স্টোনের বেসিক ইনিস্টিংস বিজ্ঞাপন দিলেও, অইটা হালাল করে নেয়ার তরীকা বাইর করে নিবে। গোলাম হোসেনের উপায় থাকে না যখন, তখন ফাঁক-ফোকরই ভরসা।

পোস্টের জন্য হিমু ভাইকে জাঝা। সচলে অনেক দিন পরে ভিন্ন মাত্রার পোস্ট আসলো ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

গোলাম হোসেনের উপায় থাকে না যখন, তখন ফাঁক-ফোকরই ভরসা।

গড়াগড়ি দিয়া হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার কেন যেন মনে হয় অস্ট্রেলিয়ায় কোন মুমিন ব্যক্তি বাস করলে পদে পদে গুনাহগার হন

তা হয়তো হন। তবে গুনাহ ব্যালান্স করার, কমিয়ে আনার বা শূন্যতে নামিয়ে আনার বেশ কয়েকটি তরিকা তো আছে হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৌরভ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
ব্যাপক শরিয়তি পোস্ট।
আমি খুব দুঃখ পাইলাম। কেউ ছাগলের কথা কয় না কেনো? কোন দেশের টাকায় ছাগলের ছবি নাই?


আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

স্যার, আপনার জন্য বারমুডা রহস্য দিলাম।
নেপালের নোট।

auto

সৌরভ এর ছবি

আরিব্বাস, স্যার আপনি তো জ্যামিতি ভালোবাসেন দেখি।


আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জ্যামতি কঠিন লাগে। [R]

সৌরভ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
চরম!


আবার লিখবো হয়তো কোন দিন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কইনচেন দেহি এহানে কয়ডা ত্রিভুজ আছে?

দেবোত্তম দাশ এর ছবি

ভূল, তয় আমি কমু না, খুঁইজা বাইর করেন
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

স্নিগ্ধা এর ছবি

নাহ্‌, হিমু, আপনাকে আবারও বলতে বাধ্য হচ্ছি - আপনি মানুষ ভালো না দেঁতো হাসি

কীর্তিনাশা এর ছবি

পুরা আইয়ামে জাহেলিয়াত!!

অস্ট্রেলিয়ার প্রধান মন্ত্রির ফাঁসি দাবী করতাছি, সেই সাথে রানী এলিজাবেথরেও লটকানো চাই, তাইলে যদি ধর্ম বাঁচে।

নাউযুবিল্লাহ্ মিন যালিক !!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেশে এখন ১০০০ টাকার নোট ছাড়া হইতেছে...
একপাশে শহীদ মিনার, আর পাশে কার্জন হলের ছবি সম্বলিত।
এবং এই নোটেই প্রথমবারের মতো বাঘের জলছাপের বদলে শাপলার জলছাপ মারা হচ্ছে।

এই নোট নাকি নাড়াচাড়া করলে রঙ পাল্টাইবো... চোখ টিপি

২৭ অক্টোবর থেকে বাজারে আসবে এই বস্তু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

ওহহো ! শহীদ মিনার দিয়া আবার বেদাতি কাম হইয়া গেলো না ? কেমন মূর্তি মূর্তি ভাব আইসা যায় ! নাফরমান আদমরা আবার ফুলও দেয় এইখানে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা দারুন লাগল, এত আগের নোটগুলো জানতাম না। ছবির মানুষ গুলিকেও চিনতাম না। ধন্যবাদ হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতিথি লেখক এর ছবি

ভাই আমি নতুন এই হানে...জব্বর মজা পাইলাম।

অতন্দ্র প্রহরী এর ছবি

ব্যাপক অবস্থা দেখি! ইন্টারেস্টিং পোস্ট। তবে এতো এতো টাকার নোট দেখে তো লোভ বেড়ে গেলো। এখন উপায়??

মাহবুব লীলেন এর ছবি

অনেক জ্ঞান ও দ্বীন অর্জিত হইল

রানা মেহের এর ছবি

অন্যরকম লেখা
ভালো লাগলো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

দেবোত্তম দাশ এর ছবি

হিমু ভায়ের এই পোষ্ট অফিসে বসে দুইবার পড়েছি। লেখা, কমেণ্ট দুটাই জম্পেস হইছে।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

মৃদুল আহমেদ এর ছবি

ভাই, কী আর কমু...
আপনে মিয়া চরম জিনিস... আমি হাসতে হাসতে মারা যাইতেছি...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ধুসর গোধূলি এর ছবি
ভূঁতের বাচ্চা এর ছবি

হুম, হটলিঙ্ক দিসে তাই ধরছে ব্যাটারা। কোনও ইমেজ হোস্টিঙ্গে দিলে থাইকা যাইতো।

--------------------------------------------------------

লুৎফর রহমান রিটন এর ছবি

আরে,আরে! নোটগুলা গ্যালো কই?

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।