পুরনো বাড়ি

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ০৫/০৮/২০০৯ - ৭:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কবেকার মৃত কাক: পৃথিবীর পথে আজ নাই সে তো আর;
তবুও সে ম্লান জানালার পাশে উড়ে আসে নীরব সোহাগে
মলিন পাখনা তার খড়ের চালের হিম শিশিরে মাখায়;
তখন এ পৃথিবীতে কোনো পাখি জেগে এসে বসেনি শাখায়;
পৃথিবীও নাই আর; দাঁড়কাক একা — একা সারারাত জাগে;
কি বা হায়, আসে যায়, তারে যদি কোনোদিন না পাই আবার।
নিমপেঁচা তবু হাঁকে : ‘পাবে নাকো কোনোদিন, পাবে নাকো
কোনোদিন, পাবে নাকো কোনোদিন আর।’

--- "এই সব ভালো লাগে", জীবনানন্দ দাশ


টুলুর দিকে ঘাড়টা হালকা কাত করে তাকিয়ে আছে কাকটা। টুলু চুপ করে দাঁড়িয়ে আছে। ওর কাঠের খেলনা বন্দুকটাতে একটা বরইয়ের বিচি ফিট করা আছে। কিন্তু হাতটা শরীরের পেছনে লুকানো।

কাকটার মাথায় অনেক বুদ্ধি।

একটু নেচে সামান্য ঘুরে দাঁড়ায় কাকটা। তারপর তিড়িক তিড়িক করে লাফিয়ে কার্ণিশের কিনারায় গিয়ে দাঁড়ায়। গলাটা একটু সামনে বাড়িয়ে নির্বিকার গলায় শুধু বলে, "ক্ক!"

টুলু জানে, কাকটা দেখছে ওকে। কাকটা সব বোঝে। মাথাটা হঠাৎ ঘুরিয়ে অন্য চোখ দিয়ে দেখে, টুলুর হাতে এখন কী। যদি দেখে, টুলুর হাতে বন্দুক, তাহলেই ফসকে যাবে। একবার উড়তে শুরু করলে আর ওকে গুলি করা যাবে না।

টুলু একদম কাঠের পুতুলের মতো স্থির হয়ে দাঁড়িয়ে থাকে। কাকটাও উদাস বৈরাগ্য নিয়ে তাকিয়ে থাকে তার দিকে। পৃথিবীতে আর কোন কাজ ওর আর নেই আজকের দিনটায়। সে শুধু টুলুর হাতের দিকে নজরদারি করেই বেলাটা কাটিয়ে দেবে।

টুলু শরীরের ভর বদল করে, বাম থেকে ডান পায়ে। কাকটা তিড়িক করে নেচে ঘুরে দাঁড়ায়, অন্য চোখ দিয়ে টুলুকে দেখতে থাকে। আর একবার বিদ্রুপের সুরে বলে ওঠে, ক্ক্যা?

টুলু নিশ্চল দাঁড়িয়ে থাকে। দাদা যেমনটা বলেছিলো, শিকারী হতে হলে চাই ধৈর্য। টুলু মনে মনে বলে, আমি শিকারী। আমার অনেক ধৈর্য। ও অন্যদিকে না ফেরা পর্যন্ত, আমি নড়বো না। এভাবেই দাঁড়িয়ে থাকবো। আমি শিকারী।

কাকটাও যেন বোঝে, টুলু শিকারী। তার হাতে আছে একটি কাঠের বন্দুক। সেই বন্দুকে গোঁজা আছে একটি অমোঘ বরইয়ের বিচি। সামান্যতম বেখেয়াল যদি সে হয়, যদি সে নাচতে নাচতে কার্ণিশের ঐধারটায় গিয়ে টুলুর হাত থেকে চোখ ফিরিয়ে একটি বার দাঁড়ায়, অমনি টুলুর হাতে নিমেষে উঠে আসবে বন্দুকখানা, ট্রিগারে চেপে বসবে আঙুল, আর প্রচণ্ড গর্জনের পর অনেক কালো বারুদের ধোঁয়া চিরে ছুটে আসবে একটি বরইয়ের বিচি, চুরমার করে দেবে তার নশ্বর কাকের পাঁজর। তাই সে-ও নড়ে না, ঠায় দাঁড়িয়ে ঘাড় কাত করে চোখ রাখে টুলুর শিকারী হাতের ওপর।

টুলু দীর্ঘশ্বাস ফেলে। কাকটা বাঘের মতো চালাক। কোন সুযোগই সে দিতে নারাজ টুলুকে।

দাদা বলেছিলো, কাক মারতে হলে তোর লাগবে ইস্পাতের স্নায়ু। তোর কি সেটা আছে রে টুলু?

টুলু ঢোঁক গিলে সায় দিয়েছিলো। ইস্পাতের স্নায়ু ব্যাপারটা সে বোঝেনি, স্নায়ুই সে ঠিকমতো বোঝে না, কিন্তু যদি সে বলতো, তার ইস্পাতের স্নায়ু নেই, দাদা কি তাকে বন্দুকটা এনে দিতো?

দিতো হয়তো। দাদা প্রায়ই এটা সেটা এনে দেয় টুলুকে। সেগুলির সব ক'টার পরিণতি যে ভালো হয়, এমন নয়। একটা আতশ কাঁচ এনে দিয়েছিলো দাদা। রোদের মধ্যে একটা দেয়াশলাইয়ের কাঠি রেখে বলেছিলো, দ্যাখ, কীভাবে আগুন ধরিয়ে দিলাম। টুলু দারুণ খুশি হয়েছিলো। কিন্তু পরদিন সকালে দাদারই কী একটা কাগজ রোদে রেখে আতশ কাঁচ দিয়ে বড় করে পড়তে গিয়ে সেটাতে বেমালুম আগুন ধরে গেলো। দাদা এসে টুলুকে দিয়েছিলো কষে এক চড়। মার খেয়ে টুলু কাঁদতে কাঁদতে মা-কে গিয়ে নালিশ করেছিলো বটে, কিন্তু মা ওসব নালিশে পাত্তা দেন না। দাদাকে শুধু গলা চড়িয়ে বলেছিলেন, ভালো হয়েছে। হাবিজাবি জিনিস আরো এনে দে। পুরা বাড়িঘরে আগুন লাগিয়ে দিক।

বন্দুকটা টুলু মা-কে শুরুতে দেখাতে চায়নি, কিন্তু মা অচিরেই সেটা আবিষ্কার করে হইচই শুরু করে দিয়েছিলেন। নিজের চোখেমুখেই যে গুলি করবি না, তা কে বলবে? তারস্বরে চেঁচাচ্ছিলেন মা। এইসব ঘোড়ার ডিম কেন এনে দিস ভাইকে? দাদা মা-র চিৎকারকে পাত্তা দেয়নি, উদাস গলায় শুধু বলেছিলো, খেলুক না। বিড়াল তাড়াতে পারবে। কীরে টুলু, পারবি না?

টুলু বুক ঠুকে রাজি হয়ে গিয়েছিলো। মনের চোখে দেখতে পাচ্ছিলো, কার্ণিশে গুটিসুটি মেরে রান্নাঘরের দিকে এগিয়ে আসছে ভয়ঙ্কর একটা বিড়াল। আর একটা লাফ দিলেই সে দুধের হাঁড়িতে গিয়ে মুখ দিতে পারবে। কিন্তু লাফ দেয়ার আগেই গর্জে উঠলো টুলুর বন্দুক, কাঁধের ওপর গুলি খেয়ে ঢলে পড়ে গেলো ভয়ঙ্কর বিড়ালটা। দূরে আগুন জ্বলে উঠলো, শহরের লোক হই হই করে উঠলো, মারা গেছে, মারা গেছে, রুদ্রপ্রয়াগের বিড়ালটাকে মেরে ফেলেছে টুলু করবেট। সকালে উঠে টুলু ফিতা দিয়ে মেপে দেখছে, বিড়ালটার লেজ থেকে নাকের ডগা পর্যন্ত আট ফুট লম্বা। পায়ের নিচে সজারুর কাঁটা বিঁধে আছে। আহারে। ওর জন্যেই বেচারা নিজে জঙ্গলে ইঁদুর শিকার না করে টুলুদের বাড়িতে দুধ চুরি করে খেতে আসতো। ও কি আর জানে, টুলুর এখন একটা বন্দুক আছে?

ইস্পাতের স্নায়ুর ব্যাপারটাতে রাজি হয়ে বন্দুকটা পেয়ে গেছে টুলু। ভারি ভালো জিনিস। খট করে একটা শব্দ হয় শুধু। ভেতরে বরইয়ের বিচি, ছোট গোল নুড়ি ভরলে দুরন্ত বেগে ছুটে বেরোয়। টুলু দারোয়ানের ছেলে আমজাদকে নিয়ে মেপে দেখেছে, বাইশ ফিট পর্যন্ত দারুণ জোরে যায় গুলিগুলো। আমজাদ অবশ্য ব্যাপারটাকে ভালো চোখে দেখেনি, তাই আরো দূরে কতটুকু জোরে গিয়ে লাগে, সেটা টুলু বুঝতে পারেনি। আমজাদ সহযোগিতা করলে বন্দুকটার রেঞ্জ টুলু ফিতা ধরে মাপতে পারতো।

কিন্তু বাইশ ফিটের দরকার নেই। বদমায়েশ কাকটাকে মারার জন্যে দশ-বারো ফিটই যথেষ্ঠ। কিন্তু কার্ণিশটা এমন হতচ্ছাড়া জায়গায়, যে বারান্দা পেরিয়ে কোথাও লুকালে আর কাকটাকে দেখা যায় না। ড্রয়িং রুমের জানালা দিয়ে গুঁড়ি মেরেও দেখা যায় না কার্ণিশ, তা না হলে টুলু দিব্যি ওঁত পেতে থেকে মারতে পারতো কাকটাকে। ভাগ্যের ফেরে আজ মানুষখেকো কাকটার মুখোমুখি দাঁড়াতে হচ্ছে টুলু করবেটকে।

টুলু অবশ্য দাদাকে সকালে জিজ্ঞেস করতে চেয়েছিলো, মাদী কাকের ডাক ডাকলে মদ্দা কাক এসে বসবে কি না জানালার পাশে। দাদার মেজাজটা ভালো নেই, প্রচণ্ড এক ধমক দিয়ে টুলুকে ভাগিয়ে দিয়ে সে কী একটা কাজে বেরিয়ে গেছে বাসা থেকে। টুলুর মনটাই খারাপ হয়ে গেছে। গতকাল রাতেও দাদা কত ভালো ভালো আইডিয়া দিলো তাকে। একটা ইঁদুর মেরে রেখে দিলে নাকি কাক জায়গামতো আসবে মড়ি খেতে। তখন আড়াল থেকে টুলু সেটাকে পাখির মতো গুলি করে মেরে ফেলতে পারবে। যদিও হাতের কাছে মারার মতো ইঁদুর নেই, কিন্তু তারপরও কী দারুণ বুদ্ধি!

টুলু আবারও শরীরের ভর বদলায়। কাকটা এবার মহা আলস্যে একবার ঘাড় ঘুরিয়ে রাস্তার দিকে তাকায়, তারপর টুলুর দিকে ফিরে ক্কা করে একটা বিদ্রুপের হাসি দিয়ে নাচতে নাচতে কার্ণিশের সামনের দিকটায় গিয়ে বসে, এবার টুলুর দিকে পেছন ফিরে।

টুলুর সমস্ত রক্ত যেন কানের পাশ দিয়ে টগবগ করে ফুটতে থাকে। অতি সন্তর্পণে সে বন্দুকটা কাঁধে নিয়ে নল বরাবর তাকায়। দাদা এক টুকরো তার দিয়ে কী সুন্দর একটা মাছি বানিয়ে দিয়েছে বন্দুকের নলে। যোগচিহ্নের মতো একটা আকার, দাদা বলেছে মাঝখানের পয়েন্টটা নিশানা বরাবর রেখে মারতে।

টুলু ট্রিগারে চাপ দেয়।

বরইয়ের বিচিটা কাকটার পাশে গিয়ে কার্ণিশে ঠোক্কর খায় তীব্র বেগে। কাকটা একবার তাচ্ছিল্যের সাথে ঘাড় ফিরিয়ে টুলুকে দেখে, তারপর নিতান্ত বিরক্ত হয়ে কার্ণিশ থেকে লাফিয়ে পড়ে বাতাসে। তারপর কয়েকবার ক্কা ক্কা করে ডেকে উড়ে যায় পাশের বাড়ির নারকেল গাছটার দিকে।

টুলুর চোখে জল চলে আসে। মানুষখেকোটা পার পেয়ে গেলো আবারও।

টুলু রেলিঙের ওপর ঝুঁকে কাকটাকে দেখার চেষ্টা করতে যাবে, এমন সময় লোকটাকে দেখতে পায় সে। টুলুর বুকটা ধ্বক করে ওঠে।

লোকটা তাদের বাড়ির বাউন্ডারির ভেতরে দাঁড়িয়ে। রাস্তার মাঝে দাঁড়িয়ে সে টুলুকে দেখছে।

টুলু তাড়াতাড়ি পকেট হাতড়ায়। তার পকেটে একটা ছোট প্লাস্টিকের প্যাকেট ভর্তি গোল গোল নুড়ি, সে আর আমজাদ সেদিন পেছনের মাঠ থেকে খুঁজে খুঁজে বার করেছে নুড়িগুলো। পেছনের মাঠে কী একটা কাজের জন্য পাথর জড়ো করে রাখা, বন্দুকের মাপের অনেকগুলি নুড়ি খুঁজে পেয়েছে তারা।

টুলু লোকটাকে এক নজর দেখেই ভয় পেয়েছে। লোকটা ভীষণ লম্বা, মিশমিশে কালো, মুখভর্তি গোঁফদাড়ি, মাথায় লম্বা লম্বা চুল। ঠিক যেন দস্যু বীরাপ্পন!

টুলু কাঁপা হাতে বন্দুকে একটা নুড়ি ভরে। তারপর সাহস করে আবার তাকায় লোকটার দিকে।

লোকটা এখনও তাকিয়ে আছে টুলুর দিকে।

টুলু দৌড়ে ঘরের ভেতরে ঢুকে যায়। তারপর বিছানার ওপর উঠে জানালার পর্দা সরিয়ে আলগোছে উঁকি দেয়।

লোকটা এবার তাকিয়ে আছে জানালার দিকে!

ভয়ে টুলুর শরীরটা অবশ হয়ে আসে। সে বন্দুকটা হাতে মুঠো করে ধরে রান্নাঘরে ছুটে যায়।

মা! একটা লোক! একটা ভীষণ লোক! আমাদের মাঠে দাঁড়িয়ে আছে! টুলু হাঁপাতে হাঁপাতে গিয়ে বলে।

টুলুর মা করলা কুটছিলেন, তিনি একটু ঘাবড়ে যান টুলুকে দেখে। টুলু কখনো রাস্তার লোক দেখে এভাবে ছুটে এসে কিছু তো বলে না।

টুলু মা-কে হাত ধরে টানতে টানতে তার শোবার ঘরের জানালার কাছে নিয়ে আসে। সাবধানে তাকাও! লোকটা দেখে ফেলবে!

টুলুর মা আলগোছে পর্দা ফাঁক করে বাইরে তাকান। কই? কোথায় লোক?

টুলু এবার হাঁচড়ে পাঁচড়ে বিছানায় উঠে মায়ের পাশে গিয়ে পর্দার ফাঁক দিয়ে তাকায়। মাঠ খালি! কেউ নেই সেখানে।

টুলুর মা টুলুর মাথায় হাত রেখে বললেন, রোদে ঘুরে ঘুরে তো কুটকুটে কালো হয়ে গেছিস! গোসল করে আয়। মাথা গরম হয়ে গেছে তোর, কী দেখতে কী দেখিস। কোথায় ভীষণ লোক?

টুলু কিছু বলতে যাবে, এমন সময় ঘরের কলিং বেলটা হুঙ্কার দেয় কোকিল পাখির সুরে।

টুলু মায়ের হাত আঁকড়ে ধরে, মা! ঐ লোকটা!

টুলুর মা এবার একটু ঘাবড়ে গিয়ে বলেন, দাঁড়া দেখি। তুই এত ভয় পাচ্ছিস কেন? তোর না বন্দুক আছে? তুই না শিকারী? হ্যাঁ? আয় আমার সাথে।

টুলু বন্দুক হাতে নিয়ে মায়ের পেছন পেছন গুটিসুটি পায়ে গিয়ে দাঁড়ায় দরজার পাশে।

দরজার ম্যাজিক আইতে চোখ রাখেন টুলুর মা, তারপর হেসে ফেলেন। দরজা খুলতে খুলতে বলেন, টুনু এসেছে। তোর দাদা এসেছে। দাদাকে লোক বলছিস?

টুলু জড়োসড়ো হয়ে দাঁড়িয়ে থাকে। টুনু বাড়িতে ঢুকে মা-কে বলে, মা, একজন গেস্ট এসেছেন।

টুলু এবার চমকে ওঠে। সেই ভীষণ লোকটা, দাঁড়িয়ে আছে দরজার বাইরে!

টুনু টুলুর মাথায় হাত রাখে। কী রে শিকারী? মেহমান এসেছে, বন্দুক সরিয়ে রাখ।

লোকটা দাদার চেয়েও অনেক লম্বা, টুলু দেখে। গায়ে একটা বাদামী জ্যাকেট। চোখে একটা চশমা। টুলুকে দেখে লোকটা হাসে এবার।

টুনুর মা মাথায় ঘোমটা টেনে চোখে প্রশ্ন নিয়ে তাকান টুনুর দিকে। টুনু বলে, মা, ইনি হাসান ভাই। ওনারা আগে আমাদের বাসাটাতে থাকতেন।

হাসান নামের ভীষণ লোকটা এবার হাতের প্যাকেটটা খুব বিনয়ের সাথে বাড়িয়ে ধরে টুলুর মা-য়ের দিকে।

সালামালাইকুম। টুলু চমকে ওঠে লোকটার গলা শুনে। কী ভীষণ ভারি ডাকাতের মতো গলা! লোকটার পকেটে নিশ্চয়ই পিস্তল আছে। না হলে লোকটা জ্যাকেট পরে কেন? তার মুখে এত দাড়িগোঁপ কেন? চুল এত লম্বা কেন?

টুলুর মা অস্ফূটে সালামের প্রত্যুত্তর দেন, টুনু স্মার্ট ভঙ্গিতে প্যাকেটটা নিয়ে ডাইনিং টেবিলের ওপর নিয়ে রাখে।

টুনু বলে, মা, হাসান ভাই অনেকদিন ছিলেন না দেশে। শহরে এসেছেন, তাই আমাদের বাসাটা একবার ঘুরে দেখে যেতে চান।

হাসান দরজার সামনেই ঠায় দাঁড়িয়ে থেকে এবার ঘর দেখতে থাকে ঘুরে ফিরে।

টুলু শরীরের ভর পাল্টায়, বাম পা থেকে ডান পায়ের ওপর।

টুনু এবার টুলুকে বকা দেয়, টুলু, বন্দুকটা রেখে আয়! মেহমানের সামনে বন্দুক নিয়ে ঘুরছিস কেন? ঘাড় ফিরিয়ে সে হাসানকে বলে, আমার ভাই, খুব চঞ্চল। বন্দুকটা পেয়েছে হাতে, এখন সারাদিন এটা নিয়েই পড়ে আছে। রাতে বন্দুক নিয়ে ঘুমাতে যায়।

হাসান নামের ভীষণ লোকটা হাসে শব্দ করে। টুলুদের বসার ঘর কেমন ঝনঝন করে ওঠে। টুলু ভাবে, লোকটা হাসেও ডাকাতের মতো।

আমি দেখছিলাম ওকে অনেকক্ষণ। বারান্দায় দাঁড়িয়ে কাক শিকার করছিলো। হাসান বলে গমগমে গলায়।

টুনু হাসে, হাসেন টুলুর মা-ও। কাকের সঙ্গে শত্রুতা খুব। টুনু বলে।

আপনাদের বারান্দায় গ্রিল নেই। হাসান বলে হঠাৎ।

টুনু থতমত খায়। মমমম, না, গ্রিল ছিল আসলে, অনেক আগে, কিন্তু নড়বড়ে হয়ে খুলে পড়ে গেছে আমরা আসার কিছুদিন আগেই।

হাসান এবার হঠাৎ এগিয়ে এসে বসে পড়ে একটা সোফায়। বেতের সোফাটা মচমচ করে ওঠে তার ভীষণ ভারে। কবে এসেছেন আপনারা এখানে?

টুলুর মা এবার এগিয়ে এসে বসেন একটা মোড়ায়। অনেকদিন হয়ে গেলো, বছর পাঁচেক ... তাই না টুনু?

টুনু মাথা দোলায়। আমি ক্লাস এইটে এসে ভর্তি হয়েছিলাম স্কুলে।

হাসান টুনুর দিকে তাকিয়ে হাসে। আপনি তো তাহলে এখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র?

টুনু মাথা চুলকায়। এখনো না। সামনে অ্যাডমিশন টেস্ট।

হাসান বলে, আগে গ্রিল ছিলো।

টুনু ভ্যাবাচ্যাকা খেয়ে বলে, জ্বি?

হাসান বলে, আগে গ্রিল ছিলো বারান্দায়। আমরা যে বছর চলে যাই এখান থেকে, সে বছর লাগানো হয়েছিলো। বিশ্রী লাল রং করা হয়েছিলো তাতে।

টুনু মায়ের দিকে তাকায় হালকা অস্বস্তি নিয়ে।

টুলুর মা বলেন, "আপনার কবে চলে গেলেন?"

হাসান স্পষ্ট, গমগমে গলায় বলে, "কুড়ি বছর আগে।"

টুনু বলে, অনেক দিন তো!

হাসান মাথা দোলায়। সে তারপর মন দিয়ে ঘরের বিভিন্ন জিনিস দেখতে থাকে।

টুনু মা-কে তাড়া দেয়, মা, কিছু খেতে দাও হাসান ভাইকে।

টুলুর মা উঠে দাঁড়িয়ে আবার ঘোমটা টানেন। আপনি হাতমুখ ধুয়ে আসুন বরং, ভাত দিই গরম গরম?

হাসান তড়াক করে উঠে দাঁড়ায়। না! প্লিজ, ভাত খাবো না! আমাকে একটু চা দিতে পারেন বরং।

টুলু শরীরের ভর পাল্টায় অন্য পায়ের ওপরে।

টুলুর মা কী ভেবে আর জোরাজুরি করেন না। টুলু দেখেছে, তাদের বাসায় এ সময়ে কেউ এলে মা ভাত না খাইয়ে ছাড়েন না। কিন্তু এই ভীষণ ডাকাতটাকে নিশ্চয়ই মা-ও ভয় পেয়েছেন!

টুনু হাসান নামের ভীষণ লোকটার সঙ্গে আলাপ করতে থাকে, টুলু এক ছুটে রান্নাঘরে গিয়ে মা-কে ধরে।

মা! লোকটা ডাকাত!

টুলুর মা হেসে ফেলেন। বলেছে তোকে, লোকটা ডাকাত! আমাদের বাসায় আগে সে থাকতো, অনেকদিন পরে এসেছে, তাই বাসাটা দেখতে এসেছে। ডাকাত কি মিষ্টি নিয়ে আসে সাথে?

টুলু উঁকি দেয়, দেখি কী মিষ্টি?

টুলুর মা বাক্সটা খুলে ধরেন। অনেক পদের মিষ্টি, খোপ খোপ করে সাজানো। দুই কেজির মতো হবে। টুলুকে জিজ্ঞেস করেন, খাবি একটা?

টুলু মিষ্টির ভক্ত নয়, সে কালোজাম ভালোবাসে শুধু। টুলু আঙুল দিয়ে দেখাতে টুলুর মা একটা পিরিচে করে মিষ্টি দেন টুলুকে। এখানে বসে খা, ওখানে যাবি না। মেহমানের আনা জিনিস মেহমানের সামনে খেতে নেই।

টুলু রান্নাঘরে পায়চারি করতে থাকে বন্দুক আর মিষ্টির পিরিচ হাতে। টুলুর মা একটা দুধের কৌটা থেকে কতগুলি বিস্কিটের প্যাকেট বার করেন, আরেকটা দুধের কৌটা থেকে চানাচুর।

ও বাসা দেখতে আসলো কেন? টুলু মিষ্টি খেতে খেতে জানতে চায়।

হয়তো ও তোর মতো ছোট থাকতে ছিলো এ বাসায়। অনেকদিন পর মনে হয়েছে ছোটবেলার বাসার কথা, দেখতে এসেছে। তুই আজকে থেকে বিশ বছর পর যখন অনেক বড় হবি, বিদেশে চাকরিবাকরি করবি, তখন দেশে ফিরলে একবার আসবি না এখানে? টুলুর মা প্লেটে বিস্কুট আর চানাচুর সাজাতে সাজাতে বলেন।

টুলু কাঁধ ঝাঁকায়।

টুলুর মা চায়ের পানি গরম দিয়ে বলেন, আর কোথায় ভীষণ লোক? ও তো তোর ছোটমামার মতো। চুলমোচদাড়ি একগাদা।

টুলু মিষ্টি অর্ধেকটা খেয়ে ফিল্টারের সামনে একটা গ্লাস ধরে। ফিল্টার থেকে পানি খেতে তার খুবই ভালো লাগে। না, ছোটমামা তো ভালো লোক। এই লোকটা ডাকাত।

টুলুর মা মিটিমিটি হাসেন। টুলু অনেক গল্প শোনে তার দাদার কাছ থেকে, অনেক বই পড়ে শুয়ে শুয়ে, টিভিতে আজগুবি সব সিনেমা দেখে। এর আগে তার বাবার এক বসকেও ডাকাত বলেছিলো। মেজফুপুর বিয়েতে ফুপুর শ্বশুরকেও ডাকাত বলেছিলো।

টুলু রান্নাঘর থেকে বেরিয়ে আবার ড্রয়িংরুমে আসে। হাসান নামের ভীষণ লোকটা হাসিমুখে দাঁড়িয়ে আছে তাদের বুক শেলফের সামনে।

ঠিক এই জায়গাটায় আমাদের বুকশেলফটাও ছিলো, জানেন? গমগমে গলায় বলে সে। আপনাদেরটা একটু ছোট, আমাদেরটা আরো বড় ছিলো। মিস্ত্রি ডেকে বানানো। গরীব ছিলাম আমরা, নতুন একটা খাট কেনা হলো, পুরনো খাটের তক্তা দিয়ে ভাইজান রাতারাতি একটা বুকশেলফ বানিয়ে ফেললেন। ছোট একটা বেতের বুকশেলফ ছিলো, সেটা ঐ কোণায় রাখা ছিলো, যেখানে আপনারা একটা কাঁচের শেলফে টুকিটাকি জিনিস রেখেছেন।

টুনু বলে, অনেক বই ছিলো আপনাদের?

হাসান হাসে। এখনও আছে। আরো বেশি আছে। কয়েক টন বই। ভাইজান যতদিন বেঁচে আছেন, টনেজ বাড়তেই থাকবে। বইখোর লোক।

টুনু বলে, বাসা পাল্টানোর সময় নিশ্চয়ই অনেক ঝামেলা হয়েছে?

হাসানের হাসিটা মলিন হয়ে আসে। হ্যাঁ, তা হয়েছে। বাক্স যোগাড় করা, বই তাতে প্যাক করা, পরে আবার সেসব বই খুলে ঠিক করা, একটা বিরাট হ্যাপা গেছে। বই হচ্ছে বড়লোকের জিনিস, বুঝলেন, যাদের বাসা পাল্টাতে হয় না।

টুলু চুপ করে হাসানকে দেখে আর শোনে। হাত পা নেড়ে কথা বলে যাচ্ছে লোকটা।

আপনাদের মতো আমাদেরও বেতের সোফা ছিলো। ইন ফ্যাক্ট, এখনও আছে। আমরা মাঝে মাঝে নিজেরা ঐ সোফা সিরিশ দিয়ে ঘষে রং করতাম।

টুলু দেখে, দাদা খুব আগ্রহ নিয়ে শুনছে।

হাসান হাত পা নেড়ে বকে যায়। এখন তো দেখছেন কী ভালো ডিসটেম্পার করা দেয়াল, আমরা যখন ছিলাম, বাড়িঅলা শুধু মাঝে মাঝে চুনকাম করে দিতো। ঘরের দরজা জানালা পাইকারি হারে রং করে দিয়ে যেতো, কোন ছিরিছাঁদ ছিলো না রে ভাই।

টুলু দেখে, হাসান খুব হাসছে। প্রত্যেকটা কথাই যেন তার হাসি হয়ে গড়িয়ে পড়ছে।

আপনাদের তো এই ঘরে একটা সিঙ্গেল খাট পাতা, আমাদের ছিলো বিশাল ডাবল খাট একটা। যখন ছুটিতে সবাই একসাথে হতাম, ভাইবোনেরা, তখন বাসা ভর্তি করে থাকতাম আমরা। আপনারা কয় ভাই বোন?

টুনু বলে, আমরা দু'জনই।

হাসান বলে, আমরা ছিলাম চারজন। আমাদের হইচইয়ে গোটা বাড়ি কাঁপতো। তখন গ্রিল ছিলো না বারান্দায়।

টুনু বলে, আপনি গ্রিলের ব্যাপারটা খুব মনে রেখেছেন দেখছি।

হাসান অন্যমনস্ক হয়ে যায়। হ্যাঁ। আমাদের বারান্দায় অনেকগুলি ফুলের টব ছিলো। আপনাদের বারান্দায় নেই দেখছি।

টুনু মাথা চুলকায়। আমরা অতটা ফুলের ভক্ত নই আর কি। ছাদে কিছু ফুলের গাছ আছে অবশ্য। মা দুয়েকটা লাগিয়েছেন ওখানেই।

হাসান বলে, আমাদের একটা বেলি ফুলের গাছ ছিলো। বৃষ্টির পর পর তাতে ফুল ধরতো। কী যে সুন্দর গন্ধ তাতে! বেলি ফুলের গন্ধ কেমন, জানেন?

টুনু বোকার হাসি হেসে মাথা নাড়ে।

হাসান বারান্দায় গিয়ে দাঁড়ায়। আরো ফুলের গাছ ছিলো। সন্ধ্যামালতী, নয়নতারা, গন্ধরাজ, আরো অনেক ফুল, নামও জানি না। আমরা যখন শহর ছেড়ে চলে গেলাম, ফুলগাছগুলির মায়া ছাড়তে পারিনি। টানতে টানতে নিয়ে গেলাম ঢাকায়। ট্রাকে করে কি আর ফুলগাছ নেয়া যায়, বলেন? যায় না। টবগুলি ভেঙে গেলো। ফুলগাছগুলি চোখের সামনে মরে গেলো। যেগুলি মরেনি তখনও, সেগুলিও ফেলে দিতে হলো। কী করবো? নতুন বাসায় জায়গা নাই। নিজেরা কোনমতে থাকি জড়োসড়ো হয়ে।

টুনু বললো, আপনারা চলে গিয়েছিলেন কেন?

হাসান চমকে ওঠে। হ্যাঁ? ওহ। চলে তো যেতে হয়ই সবাইকে। সারাজীবন তো আর কেউ এক জায়গায় থাকতে পারে না। বাবা বদলি হয়ে গেলেন, আমরা চলে গেলাম।

টুনু বলে, হ্যাঁ, আমরা আগে রাজশাহী ছিলাম। ওখান থেকে এসেছি এখানে।

হাসান এগিয়ে গিয়ে রেলিঙের ওপর হাত রাখে। আজ থেকে বত্রিশ বছর আগে আমরা এই বাসাটাতে প্রথম আসি। তখন এই রেলিঙের কাঠটা ছিলো পঁচা। ঝুরঝুরে। ইঁট আর কাঠের মাঝে সরু একটা ফাঁক ছিলো। আমি ঐ ফাঁকে চোখ রেখে বাইরের পৃথিবীটা দেখতাম। তখন শহর ছিলো ফাঁকা, দেখতাম মাঝে মাঝে দুয়েকটা বাস যাচ্ছে, রিকশা যাচ্ছে ঘন্টা বাজাতে বাজাতে। মানুষজন হাঁটছে দেখতাম। কোন গ্রিল ছিলো না। পুরোটা আকাশ দেখা যেতো। আরো যখন বড় হলাম, লম্বা হলাম, মাথা বার করে পুরোটা পৃথিবী দেখতাম। মানে যতদূর দেখা যায় আর কি। গ্রিল বসানোর পর দেখা যেতো না সেসব। পৃথিবীটা ছোট হয়ে গেলো। ... ভালো হয়েছে, আপনাদের বারান্দায় এখন গ্রিল নেই। আমাদের বারান্দার মতো।

টুনু মাথা চুলকায়।

হাসান বারান্দায় দাঁড়িয়ে থাকে রেলিঙের ওপর কনুই রেখে।

টুলুর মা ডাক দেন, টুনু, চা তৈরি।

টুনু বলে, হাসান ভাই, আসুন, কিছু চা নাস্তা হোক।

হাসান ঘুরে দাঁড়ায় অন্যমনস্কভাবে।

টুলুর মা চা এগিয়ে দেন। আমি চিনি দিইনি। আপনি নিয়ে নিন যতটুকু লাগে।

হাসান বসে পড়ে চায়ের কাপ তুলে নেয়। তার মুখ বিষণ্ন।

কেমন হয়েছে চা? টুলুর মা জানতে চান।

হাসান যেন অন্য পৃথিবী থেকে ফিরে আসে। জ্বি? জ্বি, ভালো। হ্যাঁ, চা ভালো হয়েছে। চায়েরই তো শহর এটা, হা হা। চা ভালো হয়েছে খুব।

টুলু মন দিয়ে দেখে ভীষণ লোকটাকে।

টুনু কিছু বলতে যাবে, এমন সময় খুব অভিমান নিয়ে হাসান বলে, কৃষ্ণচূড়া গাছটা নেই।

টুনু বলে, কোন কৃষ্ণচূড়া গাছ?

হাসান বলে, উল্টোদিকের বাড়ির কৃষ্ণচূড়া গাছ।

টুনু বলে, কৃষ্ণচূড়া গাছ ছিলো নাকি ওখানে?

হাসান হঠাৎ অধৈর্য হয়ে ওঠে, সশব্দে কাপে একটা চুমুক দিয়ে কাপ নামিয়ে রাখে। কিচ্ছু জানেন না। কীভাবে জানবেন, আপনি জন্মাননি তখন। কৃষ্ণচূড়া গাছ ছিলো একটা। বিশাল। এই বাড়ির চেয়ে উঁচু। এত উঁচু হয় না সব কৃষ্ণচূড়া। যখন ঝড় হতো, তখন ঝর্ণা আপাদের বাড়ির কৃষ্ণচূড়া গাছের পাঁপড়ি আশপাশে ছড়িয়ে যেতো। ঝর্ণা আপা ছিলো আমার বোন স্বর্ণা আপার বান্ধবী। ঝর্ণা আপার মা ছিলেন বদ্ধ উন্মাদ। মাঝে মাঝে ওনাকে শিকল দিয়ে বেঁধে রাখতে হতো। আমরা বিকালে বারান্দায় বসে সবাই গল্প করতাম, চা খেতাম এক সাথে, ঝর্ণা আপা এসে আমাদের সাথে গল্প করতো। ওনার তো মায়ের সাথে বসে গল্প করা হয় না, চা খাওয়া হয় না, তাই উনি চলে আসতেন আমাদের বাসায়। রাস্তা পার হলেই তো আমাদের বাসা। ... ওনাদের কৃষ্ণচূড়া গাছটা নেই!

টুনু চুপ করে থাকে।

হাসান এবার তার অবিন্যস্ত লম্বা চুলে আঙুল চালাতে থাকে। ধরা গলায় বলে, আমরা চলে গেলাম, তারপরে এই শহরেই আর আসতে ইচ্ছে হতো না। যতবার আসি, দেখি একটা না একটা জিনিস হারিয়ে গেছে। চোরের মতো অন্য পথ দিয়ে চলাফেরা করতাম, আমাদের এই বাসাটার দিকে যেন তাকাতে না হয়, যেন এমন কিছু না দেখি, যাতে কষ্ট পাই। কিন্তু কৃষ্ণচূড়া গাছটা যে নেই, সেটা জানা হয়নি।

টুলুর মা কোমল গলায় বলেন, আপনারা অনেক বছর ছিলেন এখানে, না?

হাসান মাথা নাড়ে। তেরো বছর। আমি এই বাসাটাতে বড় হয়েছি।

টুলুর মা বলেন, টুনু, ওনাকে তোমার ঘরটা দেখিয়ে আনো।

হাসান উঠে দাঁড়ায় ঝট করে। না! না না। থাক। আমি আর দেখবো না। আমি শুধু ... আমি দেখতে এসেছিলাম বাসাটা, কিন্তু অনেক কিছু পাল্টে গেছে।

টুনু অপ্রস্তুত মুখ করে বসে থাকে। হাসান চায়ের কাপটা নিয়ে চুমুক দেয় বিধ্বস্ত ভঙ্গিতে।

টুলু বলে, বিস্কুট খাবেন না?

হাসান যেন চমকে ওঠে টুলুর রিনরিনে কণ্ঠস্বর শুনে। তারপর হেসে ফেলে। হা হা, না না টুলু, আমি বিস্কুট তেমন একটা খাই না। চা খাই শুধু।

টুলুর মা হেসে ফেলেন ছেলের কথা শুনে। টুনু ভাইকে কাছে টেনে মাথায় হাত বুলিয়ে দেয়।

হাসান চায়ের কাপে চুমুক দেয়, তার মুখ আস্তে আস্তে ফ্যাকাসে হয়ে ওঠে। আমিও টুলুর মতো ছিলাম। ওর মতো চঞ্চল ছিলাম। আজকে ও বারান্দায় দাঁড়িয়ে কাক মারছিলো, আমি ভীষণ চমকে উঠেছিলাম, মনে হচ্ছিলো নিজেকেই দেখছি। পাশের বাড়িটা দেখছেন, এটা তখন টিনশেড ছিলো। ওরা কিন্তু নারিকেল গাছগুলো কাটেনি। বৃষ্টি হলে আশেপাশের সব ক'টা বাড়ির টিনের ছাদে ঝমঝম আওয়াজ হতো, ঝড় হলে নারিকেল আর সুপারি গাছে ভীষণ শোঁ-শোঁ আওয়াজ হতো। বাতাসে সুপারি গাছগুলি হেলে পড়তো, বাজ চমকালে দেখা যেতো কী ভাষণ তাণ্ডব চলছে!

টুলু মন দিয়ে শোনে ভীষণ ডাকাত লোকটার কথা।

আমার স্কুল ছিলো মর্নিং শিফটে। স্কুল ছুটির পর আমরা ক্রিকেট খেলতাম, ফুটবল খেলতাম, ভলিবল খেলতাম। দুপুরে ফিরে গোসল করে এই বারান্দাটায় বসে রোদ পোহাতাম। আমার আম্মা তখনও রান্না চড়িয়েছেন মাত্র। যেদিন ডাল রান্না হতো, সেদিন আমি দৌড়ে যেতাম, ডালে বাগাড় দেয়ার সময় একটা ফোঁসফোঁস আওয়াজ হতো, সেটা শোনার জন্যে। রান্নাঘরের জানালা দিয়ে দেখা যেতো, পেছনে চৌধুরীবাড়ির শিমুল গাছটা। বসন্তে, বছরের শুরুতে, আকাশটা নীল হয়ে থাকতো, নীল আকাশে শিমুল গাছটা আগুনের মতো জ্বলতো। দেখেছেন নিশ্চয়ই?

টুলুর মা দুঃখিত চোখে তাকান হাসানের দিকে।

এই নীরবতার অর্থ বুঝতে সময় লাগে একটু, হাসানের মুখ থেকে রক্ত সরে যায়। দেখেননি? শিমুল গাছটা নেই?

টুলুর মা কিছু বলেন না।

হাসান উঠে দাঁড়ায়, আমি একটু ... একটু রান্নাঘরটা ...?

টুনু বলে, আসুন, দেখাচ্ছি।

টুলু ছুটে যায় আগে আগে, রান্নাঘরে আধখাওয়া মিষ্টির পিরিচটা পড়ে আছে, সে সেটা আড়াল করে দাঁড়ায়।

হাসান যেন রুদ্রপ্রয়াগের চিতার মতোই ঝড়ের গতিতে এসে দাঁড়ায় রান্নাঘরের জানালার সামনে। জানালার সামনে আকাশের চিহ্নমাত্র নেই, পেছনে ঢ্যাঙা একটা সিরামিক ইঁটের দালান তার শ্বদন্তগুলি বার করে তাকিয়ে আছে মানুষখেকোর মতো।

হাসান চুপ করে তাকিয়ে থাকে জানালার দিকে। অনেকক্ষণ।

টুলু দাদার দিকে তাকায়। দাদা অপরাধীর মতো মুখ করে চেয়ে থাকে হাসানের দিকে।

হাসান খুব দুর্বল গলায় বলে, ভাই, একটু পানি খাওয়াবেন?

টুনুর কিছু করতে হয় না, টুলু ছুটে গিয়ে ফিল্টারের সামনে একটা গ্লাস ধরে।

পানির গ্লাসটা নিয়ে তাতে একটা মৃদু চুমুক দেয় হাসান। আমার মায়ের বড় প্রিয় ছিলো ঐ দৃশ্যটা। রান্না করার সময় আমি তাঁকে জ্বালাতন করতাম এসে, স্কুলের গল্প বলতাম, বন্ধুদের গল্প বলতাম, তিনি আমাকে এক হাতে জড়িয়ে ধরে আরেক হাতে রান্না করতেন। আমি মাঝে মাঝে তাঁকে দেখতাম, কী সুখী মুখ, পেছনে ঐ নীল আকাশ, ঐ লাল শিমুল ...। আহ!

টুনু কিছু বলে না। টুলুর মা এসে পরম স্নেহে হাসানের মাথায় হাত রাখেন। একটু লেবুর শরবত দেই?

হাসান যেন সেই স্পর্শ অনুভব করে না, ঘোরের মধ্যে যেন বলে যায়, আমার ভাইজানের সাইকেলের রডে চড়ে মাঝে মাঝে ঘুরতে বের হতাম, কত ছোট ছিলাম তখন। সামনের রাস্তাটার দুই পাশে কৃষ্ণচূড়া গাছ ছিলো তখন। বৃষ্টির পর মনে হতো কেউ দুই পাশ লাল রঙে নকশা করে দিয়ে গেছে। আমার বোনের সাথে মাঝে মাঝে বেড়াতে যেতাম, তাঁর বান্ধবীর বাড়িতে। বন্ধুর বাড়িতে ফুটবল নিয়ে খেলতে যেতাম, সন্ধ্যার আজানের আগে ফিরে আসতে হতো, নাহলে বাবা বকতো। কত কত স্মৃতি! সেগুলোর কোনটাই তো ফিরে চাইনি! আমি শুধু শিমুল গাছটা, কৃষ্ণচূড়া গাছটা দেখতে চেয়েছিলাম। দুইটা সামান্য গাছ, কারো কোনো ক্ষতি তো করেনি! আপনারা কীভাবে থাকেন এ বাড়িতে? এখানে তো কিছু নেই! কিচ্ছু নেই!

টুলু অবাক হয়ে দেখে, হাসান নামের ভীষণ ডাকাত লোকটা রুদ্রপ্রয়াগের চিতার মতোই কিভাবে হাঁটু মুড়ে মাটিতে ভেঙে পড়ে হু হু করে কাঁদতে থাকে। নিঃশব্দ সে কান্না, শুধু হাসানের পিঠের বাদামী জ্যাকেট কেঁপে কেঁপে ওঠে তার দমকে। সেই কান্নাও যেন টুলুদের এই নিঃস্ব বাড়ির মতো, তাতে শব্দ নেই, আছে শুধু স্মৃতিঘাতের শোক, ঐ কান্নাটুকুতে একটা নীলরঙের আকাশে ফুটে ওঠা লাল শিমুলের জন্যে বিষাদ আছে, একটা বুড়ো কৃষ্ণচূড়া গাছের জন্যে লালিত ভালোবাসা আছে। এক বুক কান্না নিয়ে হাসান নামের লোকটা ওলটপালট হতে থাকে টুলুদের রান্নাঘরের মেঝেতে।

টুলু পরিচিত একটা শব্দ শুনতে পায়, ক্ক! পেছনের বারান্দার রেলিঙে এসে বসেছে একটা কাক। সেই মানুষখেকো কাকটা নিশ্চয়ই। শুধু কাকেরাই একরকম থেকে যায়, বদলায় না এতটুকু।
.
.

এ গল্পটি ২০১০ এ প্রকাশিত গল্প সংকলন ম্যাগনাম ওপাস ও কয়েকটি গল্প"-তে অন্তর্ভুক্ত cover05


মন্তব্য

যুধিষ্ঠির এর ছবি

কি ভীষণ হৃদয়ছোঁয়া মনখারাপ করা লেখা! ছেলেবেলার কত টুকরো টুকরো স্মৃতি একদম স্পষ্ট হয়ে মনে পড়ে গেলো...

অসাধারণ, সত্যি অসাধারণ লেখা।

হিমু এর ছবি

ধন্যবাদ, ধর্ম্মপুত্র। আপনি কখনো ইতি গজ বলবেন না, সেই ভরসাতেই আছি হাসি



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

স্বপ্নহারা এর ছবি

খুবই মন খারাপ করা গল্প! দেশে গেলে আমারও মাঝে মাঝে এইসব নস্টালজিয়ায় মন খারাপ হয়ে যায়।
আর আপনার লেখা দিন দিন যে কোন লেভেলে চলে যাচ্ছে!! মারাত্মক...মহামারাত্মক! লেখাটা পেশা হিসাবে নিলে মনে হয় না লোকসান হবে, আমরাও গর্ববোধ করতে পারব...দেঁতো হাসি
এত ভাল লেখেন কেমনে?

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

হিমু এর ছবি

গল্পটা লিখে আমার নিজেরও মনটা খুব খারাপ হয়ে আছে। প্রশংসাবাক্যগুলির জন্য ধন্যবাদ, কিন্তু ওগুলি পড়লে নিজেকে কেন যেন ছোট মনে হয়।

যদি আয়ু থাকে, এই গল্পটা নিয়ে আমি একটা সিনেমা বানাবো।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

স্বপ্নহারা এর ছবি

বস আমারে লগে লইয়েন...হাসি

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

হিমু এর ছবি
যুধিষ্ঠির এর ছবি

আপনি কি দ্য কিড মুভিটা দেখেছেন? ওটাতে এরকম একটা কনসেপ্ট আছে, বড়বেলার রাসেলের কাছে তার নিজের ছোটবেলার নিজেই ফিরে আসে, আলাদা একটা চরিত্র রাস্টি হয়ে, রাসেলকে তার ভুলে যাওয়া স্বপ্নগুলো মনে করিয়ে দিতে। আপনার মুভিটা কি ওইরকম কিছু একটা হতে পারে?

হিমু এর ছবি

দ্য কিড দেখিনি, তবে আপনি উল্লেখ করলেন যখন, দেখে নেবো। অবশ্য যতটুকু সারমর্ম বললেন, তার সাথে আমার আবছা ধারণাটার মিল পাচ্ছি না।

সিনেমা নিয়ে ইদানীং একটা অসংস্কৃত উৎসাহ অনুভব করছি। সামনে সময় পেলে এডিটিং নিয়ে টুকটাক শেখার চেষ্টা করবো। হ্যান্ডিক্যাম হাতে পেলে কিছু আবর্জনা সিনেমায়তনের স্কোপে আপলোড করে আপনাদের শান্তি নষ্ট করতে পারি হয়তো।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

যুধিষ্ঠির এর ছবি

নিশ্চয়ই! নিশ্চয়ই! শান্তি নষ্ট হওয়ার প্রতীক্ষায় থাকলাম। সিরিজখেলাপী হয়েছেন বহুবার, এখন আবার মুভিখেলাপী বা অনুমুভিখেলাপী হয়ে যেয়েন না।

অকুতোভয় বিপ্লবী [অতিথি] এর ছবি

জিন্দাবাজার নাকি? খাইছে

এডিটিংয়ের বেশ কিছু কাজ করেছিলাম কয়েকটা ডকুমেন্টারি তৈরির জন্য। একই সাথে যথেষ্ট পেইনফুল আর মজার জিনিস।

নৈষাদ এর ছবি

মন খারাপ করা একটা অসাধারণ লেখা।

যতবার আসি, দেখি একটা না একটা জিনিস হারিয়ে গেছে।
- কি ভীষণ রুঢ় বাস্তবতা।

হিমু এর ছবি

মন খারাপ করিয়ে দেবার জন্যে লজ্জিত, আর প্রশংসাবাক্যের জন্যে ধন্যবাদ জানবেন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

কাকতাড়ুয়া [অতিথি] এর ছবি

অদ্ভুত! অসাধারণ!
আপনার গল্প লেখার হাত ঈর্ষণীয়।

হিমু এর ছবি

ধন্যবাদ, কাকতাড়ুয়া ভাই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মামুন হক এর ছবি

হিমু, খুব কষ্ট পেলাম। এইভাবে মন খারাপ করে দেয়ার অধিকার কারও নাই। আমি নিজেও খুব সাংঘাতিক ধরনের আবেগতাড়িত, নস্টালজিক মানুষ। বয়স হয়ে যাচ্ছে, কত কিছু হারিয়ে যাচ্ছে, বদলে যাচ্ছে--আর তার ভার বয়ে আমরা চলছি।
সিনেমা বানান। সঙ্গে আছি বস।

হিমু এর ছবি

হ্যাঁ মন খারাপ । ঐ ছোট্ট ছোট্ট হারানো জিনিসগুলির যে কী ভয়ানক মূল্য, গল্পটা লিখতে গিয়ে অনুভব করলাম নতুন করে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চমৎকার একটা গল্প। মেসেজটা সহজ। কিন্তু গল্পের বুননটা খুবই অসাধারন!!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি
রাফি এর ছবি

অপরাজিত’র একেবারে শেষভাগে অপু যখন তাঁর ছেলেকে নিয়ে নিশ্চিন্দপুরে ফেরত আসে, জীবনের সবচেয়ে স্বপ্নময় অবোধ শৈশব কাটিয়ে যাওয়া জায়গাটুকুতে স্মৃতিকাতর হয়ে হাঁটতে থাকে তখন পাঠক হিসেবে আমার কেমন যেন একটা অপার্থিব অনুভূতি হয়; নতুন বোধ নিয়ে পুরনো জায়গায় ফিরে যাওয়াটা সবসময় এমনই।

আমি কৈশোর কাটিয়েছি যে শহরে, সেখানে পারতপক্ষে যাই না, স্কুলের বন্ধুরা নানা অভিযোগ করে, আত্মীয়রাও। কিন্তু আমারো ঠিক এমনি একটা কৈফিয়ত আছে; কিন্তু কখনো বলি না......

“ .........আমরা চলে গেলাম, তারপরে এই শহরেই আর আসতে ইচ্ছে হতো না। যতবার আসি, দেখি একটা না একটা জিনিস হারিয়ে গেছে। চোরের মতো অন্য পথ দিয়ে চলাফেরা করতাম, আমাদের এই বাসাটার দিকে যেন তাকাতে না হয়, যেন এমন কিছু না দেখি, যাতে কষ্ট পাই”।

কিছু কিছু লেখা পড়লেই মনে হয়, যত্নের; আরোপিত কোন অনুভূতি নয়; একেবারে ব্যক্তিগত আবেগের প্রকাশ।

আপনার প্রবাস জীবনের জন্য শুভকামনা; ভাল থাকবেন।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

হিমু এর ছবি

ধন্যবাদ রাফি। যার যায় সে বোঝে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অতিথি লেখক এর ছবি

কে হায় হৃদয় খুড়ে বেদনা জাগাতে মনে করে (.........)।

ভীষণ মন খারাপ করা ভাল লাগা রইল।

নৈশী।

হিমু এর ছবি

কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে

ধন্যবাদ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

কীর্তিনাশা এর ছবি

চমৎকার গল্প হিমু ভাই।

ঢাকার আকাশ আজ মেঘাচ্ছন্ন, মনটাও তাই হলো গল্পটা পড়ে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

হিমু এর ছবি

ধন্যবাদ নাশুদা। শুভকামান হাসি !



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অসাধারণ... স্রেফ অসাধারণ... আপনি এক দূর্দান্ত গদ্যকার ভাই... ভীষণ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

ধন্যবাদ নজু ভাই। বিশেষণগুলি শুধু সংকোচে ফেলে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

আরিফ জেবতিক এর ছবি

আপনে তো ভাই ক্রমাগতই নিজের উচ্চতা বাড়িয়ে চলছেন।
অনেকদিন পরে পড়া একটি ভালো গল্পের জন্য অভিবাদন।
---

একটা সত্য কাহিনী বলি।
আমাদের পাড়াটা আগে হিন্দু পাড়া ছিল, তারপর বিভিন্ন সময় যা হয় আর কি।

এক শীতের সকালে আমরা পড়ছি, এই সময় দরজায় খট খট শব্দ।
দু্ই প্রৌঢ় মহিলা এসেছেন, দুই বোন।
তারা এসেছেন কলকাতা থেকে। একসময় আমাদের বাড়িটা তাদের নানাবাড়ি ছিল, দুজনেরই জন্ম এই বাড়িতে।
শুধু এই বাড়িটা দেখতেই তারা কলকাতা থেকে সিলেট এসেছেন।

আহা, কী যে মমতায় তারা ঘরগুলো দেখলেন।
আমাদের বাড়িতে একটা পূঁজোর ছোট্ট ঘর ছিল, সেখানে আমার বড়ভাই তার পড়ার রুম বানিয়েছিলেন।
সেখানে দাড়িয়ে একজন বললেন- ভোগ ( দেবতাকে দেয়া খাবার) কতো চুরি করে খেয়েছি।

আমাদের সব ভাইবোনের খুব মন খারাপ হয়েছিল।
অনেকদিন ধরেই বাড়িটা ভেঙ্গে নতুন বাড়ি বানানোর কথা চলছিল, কিন্তু হয়ে ওঠেনি।
পরের বছরই আমরা বাড়ি ভেঙ্গে আধুনিক(!) বাড়ি বানাই।

হয়তো এর আগে হয়ে ওঠেনি শুধু ঐ মহিলাদের জন্যই বাড়িটা অপেক্ষা করেছিল।
জগৎ আসলেই বেদনার, আসলেই...

হিমু এর ছবি
ইশতিয়াক রউফ এর ছবি

অসামান্য একটা গল্প পড়লাম। আজই বলছিলাম, ইদানীং গল্পের বুনন দেখি কম। ইচ্ছাপূরণ হয়ে গেলো। পুরনো দিনের কথা মনে করে গা কাঁটা দিয়ে যাচ্ছিলো। হায় সে-শৈশব, হায় সেই শহর-বাসা-রাস্তা... প্রিয় পোস্টে যুক্ত করে রাখলাম। অনেক বার ফিরে ফিরে আসা হবে এই গল্পটার কাছে।

হিমু এর ছবি
নীল [অতিথি] এর ছবি

চলুক

হিমু এর ছবি
সুহান রিজওয়ান এর ছবি

হিমু ভাইয়ের মত গদ্যকারের প্রশংসা আমার শোভা পাবে না।
আপনি কেবল গল্পই লিখুন না হয়। ঈর্ষা এবং স্মৃতিকাতরতা- দুটোই বেড়ে গেলো।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

হিমু এর ছবি

ধন্যবাদ সুহান। আমি তো খালি গল্পই লিখি।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

দুর্দান্ত এর ছবি

লেখাটির জন্য তোমার মমতাটা এতটাই প্রবল ছিল, পড়বার সময় তা অনুভব করা যাচ্ছিল। খুব ভাল হয়েছে। কাহিনী চমতকার, ভাষাটাও বেশ সাবলীল, তা সে তোমার কাছ থেকে সবসময়ই পাই।
--
গল্প পড়ার সময় চরিত্রগুলোর একটা আবছা চেহারা অনায়াশেই মনের চোখে চলে আসে। এখানে হাসনাকে কেন যেন তোমার চেহারায় দেখলাম। তবে হ্যাঁ, লম্বাচুল আর দাড়ির লোকটি ডাকাত, জলদস্যু নয়; আর টুলুর চোখেও সে রুদ্রপ্রয়াগের চিতা - পোয়ালগড়ের ডোরাকাটা মদ্দা বাঘ নয়।
--
গল্পটার গতি ক্রমবর্ধমান। প্রথমে (দৃশ্যে) টুলু আর কাক এর 'আলাপ' টির দরকার ছিল বোধ করি টুলুকে বুঝতে আর পাঠককে টুলুর চোখ দিয়ে দেখতে শুরু করাতে। ক্রমে গল্পএর গতি বাড়তে থাকলো, আর সবাই মিলে রান্নঘরে যাবার আগে আগে বোধ করলাম যে টুলুর বদলে হাসানের চোখ দিয়ে দেখছি। এই মসৃন গতিবদল আর অনায়াসে চোখের বদলটা আমার অনেক পছন্দ হয়েছে।

হিমু এর ছবি

আপনার এই মন্তব্য উপভোগ করলাম খুব। লেখকের সাথে পাঠকের যোগ তো ট্র্যাপিজে। আপনি শূন্যে ঝুলে থাকা গল্পটাকে ধরে ফেলেছেন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নজমুল আলবাব এর ছবি

বাবার চাকরির কারণে, সুনামগঞ্জের হাওরপাড়ের উপজেলাগুলোতে ঘুরেছি বালকবেলার পুরোটা সময়। সন্তরনশীল নদী আর পলিমাটিমনের মানুষের সাথে আমার বেড়ে উঠা।

সেইসব পাঠ শেষে এক সময় আমরা নিজেদের থিতু করতে এলাম শহর সিলেটে। আমার নিজের শহরে। তবু কি এক অনাত্মিয় অনুভব। অসুস্থ হয়ে পড়েছিলাম। গুটিয়ে গেলাম নিজের ভেতরে, আর বেরুতে পারিনি।

তারও আগে এখানে সেখানে ঘুরেছেন বাবা, গাট্টি বোচকার মতো আমরাও ঘুরেছি। আর প্রতিবার নিজেরেই টুকরো টুকরো করে ছড়িয়ে রেখে এসেছি গ্রামময় প্রত্যন্তে। সেইসব ছড়িয়ে পড়া আমি এখনও নলুয়ার হাওরে, কালনী নদীর এষনায় ঘুরে বেড়ায়। সেখানে সে কেমন করে ঘুরে বেড়ায় জানি না। তবে শহরের আমি বরাবর বিষণ্নই থাকি।

হিমুর লেখার কথা নতুন করে কিছু বলার নেই। আমি তার মুগ্ধ পাঠক সেই কবে থেকেই। ঠাস বুনটের এই গল্পটাতে তার উন্নতির গ্রাফটা বেড়েছে এইটা আমি পাঠকতো বলবই, বোদ্ধারাও বলতে বাধ্য হবেন।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

হিমু এর ছবি
শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

চলুক

হিমু এর ছবি
স্নিগ্ধা এর ছবি

আমার কিন্তু কেন যেন মন খারাপ না হয়ে ভালো লাগলো - সময়টা চলে গেছে ঠিকই, কিন্তু 'টুলু' তো রয়েই গেছে, এখনও!

গল্প চমৎকার!

হিমু এর ছবি
প্রজাপতি [অতিথি] এর ছবি

আপনার গল্পটা পড়ে কিছুক্ষনের জন্য আনমনা হয়ে গেলাম।
খুবই অসাধারন হয়েছে, সচলে আমার প্রিয় লেখার মধ্যে অবশ্যই এটা একটা।
অনেক ধন্যবাদ এমন অসামান্য একটা গল্প উপহার দেবার জন্যে।

হিমু এর ছবি
কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

স্মৃতিচারণের অংশটুকু নিয়ে তো সবাই বললোই, আমি আলাদা করে মুগ্ধতা টুলুর বাঘশিকারের অনবদ্য বর্ণনার জন্য ... সিম্পলি সুপার্ব চলুক চলুক চলুক
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

স্নিগ্ধা এর ছবি

মুগ্ধতা টুলুর বাঘশিকারের অনবদ্য বর্ণনার জন্য

ঠিক! আমিও ঐ অংশটুকু মুগ্ধ হয়ে পড়ছিলাম!

হিমু এর ছবি

ধন্যবাদ কিংকু। কিছু কিছু জিনিস লিখতেও ভালো লাগে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

অতন্দ্র প্রহরী এর ছবি

অসম্ভব সুন্দর লাগল গল্পটা। অসম্ভব সুন্দর। শেষে এসে চোখে পানি চলে আসলো।

প্রায় একইরকম একটা স্মৃতি মনে পড়ে গেল। আজ থেকে বহু বছর আগে, মফস্বলে আমরা একটা পুরাতন বাড়ি কিনি। হিন্দু যে পরিবার থাকত, তারা বিক্রি করে দিয়ে ভারত চলে যায়। এরও বেশ কয়েক বছর পর, কোনো এক সন্ধ্যায় আমি বাসায় একা ছিলাম। অচেনা যে কারুর জন্য দরজা খোলা কঠোরভাবে মানা করা ছিল। কলিংবেলটা বেজে উঠতেই দরজার এপাশ থেকে জিজ্ঞেস করলাম, কে। জবাব এলো, বাসাটা দেখতে এসেছে সে, আগে এই বাসাতেই থাকত। তার কণ্ঠে কিছু একটা ছিল হয়ত। নইলে, যে আমার দরজা খোলার কথাই না, সেই আমিই তাকে খুব আন্তরিকভাবে ভেতরে এনে বসালাম। কেমন রোগা একটা তরুণ। খুব অবাক চোখে চারপাশ দেখছিল। হয়ত পরিবর্তন দেখে সেও ধাক্কা খেয়েছিল খানিকটা। হয়ত খানিকটা আশাভঙ্গই হয়েছিল। সে কথা আজ এতদিন পর নিশ্চিত করে বলতে পারব না। কথা হয়নি খুব বেশি একটা তার সাথে, সে ঘুরে ঘুরে দেখল কিছুক্ষণ। আমি তার পিছু পিছু বা পাশে পাশেই ছিলাম। হঠাৎ একবার ঘুরে দাঁড়িয়ে সে আমাকে জিজ্ঞেস করলো একটা টিয়ে পাখির কথা, তার পোষা ছিল। আমি জবাব দিতে পারিনি। কী হয়েছিল সেই পাখিটার, আমার জানা ছিল না।

জানি না কেন, আপনার গল্প পড়ে আমার সেই সন্ধ্যার কথাটা মনে পড়ে গেল। নিজেকে খুব অপরাধী মনে হচ্ছে আজ, সেই তরুণের কাছে।

সিনেমাটা বানান। যে কোনো দরকারে আওয়াজ দিয়েন। যদি কিছু করতে পারি, অবশ্যই করব।

একটা কারেকশন হবে মনে হয়:

ওরা কিন্তু নারিকেল গাছুগুলো কাটেনি।
'গাগুলো'

হিমু এর ছবি

ধন্যবাদ প্রহরী। যে কোনো দরকারে তোমাদের ছাড়া আর কাদের আওয়াজ দিবো বলো?

আমরা আসলেই নানাভাবে অপরাধী। অন্যের স্মৃতির ধ্বংসাবশেষের ওপর দাঁড়িয়ে থাকি, কিছু না জানার বিলাসটুকু নিয়ে।

সংশোধন করে দিলাম, ধন্যবাদ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সবজান্তা এর ছবি
হিমু এর ছবি
দুষ্ট বালিকা এর ছবি

ধুরো ভাইজান, আপনি লোক খুব খ্রাপ! এভাবে মন খারাপ করিয়ে দিতে হয়?

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

হিমু এর ছবি
দময়ন্তী এর ছবি

আপনার গল্পটা পড়ে কতকি যে একসাথে হুড়মুড় করে মনে পড়ে গেল!

আমার ঠাকুর্দা নাকি মৃত্যুর আগের দিনও একবার পাবনায় ওঁদের পৈত্রিক বাড়ীটি দেখে আসার ইচ্ছা প্রকাশ করেছিলেন৷ আমার ঠাকুমা সেইজন্যই তারপরে আর কখনও যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন নি৷ এঁদের কাউকেই আমি দেখিনি৷ কিন্তু গল্পগুলি শুনেছি৷ আমার দিদিমাকে দেখেছি একবার দেখে আসার কথা বলতে৷ কিন্তু অর্থাভাবে ও আরো নানাকারণে তাও হয় নি৷ আমার দুই মামাদাদু (দিদিমার ছোট ভাই) একবার গিয়েছিলেন ---- ফিরে এসে প্রায় একসপ্তাহ দুজনে খানিকটা থম ধরে ছিলেন৷ যদিও তাঁরা বারেবারে বলেছিলেন সব একইরকম আছে, কিন্তু দিদিমা ও অন্য মাসিদিদারা কেউই বোধহয় ঠিক বিশ্বাস করেন নি কথাটা ওঁদের কারো স্মৃতিতে কাঁঠালগাছ, কারো বা জাম্বুরাগাছ সমানে হানা দিয়ে যেত৷

আমি আমার জীবন থেকে একটা জিনিষ খুব অনুভব করেছি, সেটা হল আসলে কোথাও থেকে একবার চলে গেলে সেখানে আর কখনও, কক্ষণো "ফেরা' যায় না৷ তাই কখনই ফিরতে চাইতে নেই৷

টুলুর চোখ দিয়ে দেখাটা বড্ড স্বাভাবিক স্বত:স্ফুর্তভাবে এসেছে৷ চলুক
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

হিমু এর ছবি

খুবই সত্য কথা, ফেরার উপায় থাকে না একদমই। ধন্যবাদ আপনাকে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ফকির লালন এর ছবি

ভুলে যাওয়া বয়সটাকে মনে পড়লো, যতটুকু মনে আছে। অসাধারন।

হিমু এর ছবি
বইখাতা এর ছবি

অসাধারণ ।

হিমু এর ছবি
সুজন এর ছবি

হিমু, গল্পটাতে বরাবর আমাকে একরকম টেনে হিঁচড়ে নিয়ে গেলে শেষ পর্যন্ত। এতো নির্মম আর এতো সুন্দর গল্প কমই হয় রে ভাই।

তুমি সর্বদাই কাঁপাও, এটাতেও কাঁপালে। এখনও কাঁপছি!

হিমু এর ছবি
ষষ্ঠ পাণ্ডব এর ছবি

প্রথমে ধন্যবাদ গল্পটাকে শেষ না করে যেহেতু চা খেতে যাননি। এমন গল্প একটানেই পড়তে হয়।

আবারো বলি (অন্যরাও আমার সাথে একমত হবেন), বিশুদ্ধ সাহিত্যচর্চ্চা করে যান। সমাজ সচেতনতামূলক লেখা লেখার মানুষ অনেকে আছেন। প্রয়োজনে তাদের লেখায় মন্তব্য আকারে নিজের ভাবনা লিখুন। নিজে শুধু সাহিত্যই রচনা করে যান।

******************************************

আমরা তিন বার বাড়ি বদলেছি। তবে তারপর নিজেদের বাড়িতে ওঠার পর তাও গত ৩২ বৎসরে এত পালটে গেছে তার চারপাশসহ যে প্রায়ই একে অচেনা বলে মনে হয়।

বাড়ির চেহারা পালটে যাওয়া তবু এক সময় মেনে নেয়া যায়, শুধু মানতে পারিনা মানুষগুলোর বদলে যাওয়া।

********************************************

এবার গল্পটার চিত্রনাট্যটা লিখে ফেলুন। তাহলে আপনার ভাবনাটা আমাদের কাছে আরো মূর্ত হবে। সিনেমা যদি হয় - ভালো, না হলে অন্তত চিত্রনাট্যটা তো হাতে থাকবে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

হিমু এর ছবি

চা খেতে যেতে ভয়ই লাগে এখন! এমন এক সংক্রামক পিপাসা, একজনকে চা খেতে দেখলেই সবাই কাপ হাতে ছুটোছুটি শুরু করে। চা খাওয়া ট্যাবু ঘোষণা করা উচিত হাসি

বিশুদ্ধ সাহিত্যচর্চা কি আমাকে দিয়ে হবে? আমি হাবিজাবি কথার ফাঁকে মাঝে মাঝে দুয়েকটা গল্প লিখে অভ্যস্ত, এভাবেই নাহয় চলুক।

চিত্রনাট্য তৈরি করার আগে আমি ভাবছি এডিটিং সম্পর্কে প্রাথমিক একটা ধারণা নেবো। তাহলে চিত্রনাট্য তৈরির কাজটা সহজ হবে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বিশুদ্ধ সাহিত্যচর্চা কি আমাকে দিয়ে হবে?

অবশ্যই হবে, এর জন্য আপনার ইচ্ছেটাই যথেষ্ঠ। আপনি এই অধম পাণ্ডবের কথায় আস্থা রাখতে পারেন।

কোনভাবে "সত্যজিতসমগ্র" যোগাড় করার চেষ্টা করুন। সেখানে কাঞ্চনজঙ্ঘা, পিকুর ডায়েরী আর নায়কের চিত্রনাট্য থাকার কথা। সেগুলো পড়লেই চিত্রনাট্য লেখা মোটামুটি শুরু করতে পারবেন। প্রয়োজনে নজরুলের সাথে পরামর্শ করে নিতে পারেন। এডিটিং পরে ধরুন। এডিটিং, ক্যামেরাওয়ার্ক এগুলো যখন বুঝবেন তখন আপনার চিত্রনাট্যের খামতিগুলো বুঝে ফেলবেন। একটু লেগে থাকার চেষ্টা করুন, আপনি পারবেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

হিমু এর ছবি

পিকুর ডায়রির চিত্রনাট্য পড়েছি অবশ্য। অনলাইনেও পাওয়া যায় পুরনো চলচ্চিত্রের স্ক্রিপ্ট, বেশিরভাগ খসড়া যদিও। তবে আমি জর্জ বার্নার্ড শ-এর নাটকগুলির বেশ অনুরাগী, সেগুলি স্ক্রিপ্টিঙের জন্যে আদর্শ মনে হয়েছে (শুধু ক্যামেরা শট ডিটেইল নেই হাসি )।

উৎসাহ দেবার জন্যে ধন্যবাদ জানাই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি

- শোন হিমু, মুরুব্বিদের সম্মান করতে শেখ, তাঁদের কথা মানতে শেখ। দোজাহানের উপকার হবে।

এইবার মুরুব্বি হিসাবে একটা উপদেশ দেই। এইসব নারীবাজি, তাদের সহিত ক্যামেরাবাজী, আর উভয়ের সহিত ভ্রমন আর ভ্রান্তিবাজী না করে লেখাটায় সিরিয়াসলী মন্দে বাপু! তিন কাল গিয়ে আর এক কাল বাকি, আর কতো! এইবার নে, কলম ফেলে কীবোর্ড তুলে নে। আঙুলের খটাশ খটাশ শব্দে তোর খাটাইশ্যা চিন্তাভাবনার যথেচ্ছা বহির্গমন করার এটাই সময়!

উপদেশদাতা,
তোর মুরুব্বি মাননীয় ধুগো। (সালাম দে)
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

নারীর সাথে ভ্রমণ-রমণ ইত্যাদি গল্পরচনার জন্য সহায়ক। তোর ফ্লোরের চৈনিকা বালিকার সাথে একবার আমস্টার্ডাম ঘুরে এলে দেখবি কীবোর্ডের আগল খুলে গেছে, হুড়মুড়িয়ে দিস্তা দিস্তা গদ্যপদ্যদর্শনসাহিত্য বেরোচ্ছে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

মৃদুল আহমেদ এর ছবি

ভালো গল্প। খুব ভালো বুনট। কোথাও পড়ে যায় নি।
আর কী বলব?
আমার শৈশবের বাসায় আমি ফিরে যাই এখনো। সেই মাঠ, সেই পুকুর, সেই জোনাকির ঝাড়। তাদের কথা আর না বলাই ভালো। মৃতু্যর আগে সেই দৃশ্য নিশ্চয় একেবারে বাস্তব হয়ে এসে দাঁড়াবে চোখের সামনে। তাহলে তৃপ্তি নিয়ে মরতে পারব।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

হিমু এর ছবি

ধন্যবাদ, মৃদুল ভাই। কবে আর হবে থাকিতে জীবন?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

রেনেট এর ছবি

এই পোস্টে (প্রায়) একটা অভূতপুর্ব দৃশ্য দেখা যাচ্ছে--- লেখক হিমু সবার মন্তব্যের আলাদা করে জবাব দিচ্ছেন।

সিনেমার গল্প হিসাবে এটি খুবই ভালো গল্প হবে।

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সুমন সুপান্থ এর ছবি

হিমু, গল্প-লেখকদের আমি ঈর্ষা করি । প্রতিদ্বন্দ্বী ভাবি। আর কাউকে কাউকে হার্ডল বলে ভাবি, সমসাময়িক হলে । আপনাকে আজ তাই মনে হচ্ছে । দুর্দান্ত এক আখ্যানের জন্যই নয় কেবল, যে বুনন দিলেন আপনি গল্পের, দীর্ঘ প্রস্তুতি ছাড়া এমন হবার নয় । অভিবাদন রইলো ।

মোপাসাঁ`র একটা কথা মনে পড়ে গেলো- আধুনিক ছোটগল্প হলো যন্ত্রণার ফসল... সেই যন্ত্রণা যে যতো ভালো ভাবে বুনতে পারেন তিনি শিল্পী । আপনার গল্প লেখা উচিত ।

ধুসর গোধুলীর বন্ধু বলেই কি-না ( এই কথা আমি তাঁকেও বলেছিলাম একদিন ) , আপনাকেও আমার `যূগপথ ভাবে, ( আপাতঃ) বৃথা কাজে অপচয়িত আর ভবিষতের শক্তিশালী এক কথাকার` মনে হয় !

আপনার আরও গল্পের অপেক্ষায় । আরো গদ্যের ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হিমু এর ছবি

আপনার এই উচ্চকিত প্রশংসার সামনে সঙ্কুচিত বোধ করছি।

গল্পটা দীর্ঘ, দীর্ঘদিন ধরে বহন করে বেড়াচ্ছি। এই গল্পটা আমার অনেক রাতে অনিদ্রার সময়ে ভাবনার গুণফল, এই গল্পটা আরো কয়েকটা গল্পের মতোই পরজীবীর মতো আমাকে শোষণ করে পুষ্ট হয়েছে। লিখতে সময় লেগেছে দুই ঘন্টার মতো, একটানে। আগে গল্প লিখতে পারতাম কয়েক টুকরো করে, এখন আর পারি না। তাই প্রথম এই গল্পটা যখন খসড়া করে রাখি, তারপর প্রায় সাড়ে ছয় হাজার পোস্ট পড়েছে সচলে, আমার আর লেখা হয়নি।

অনেক গল্পই মাথায় জন্মায়, হামাগুড়ি দেয়, বড় হয়, বৃদ্ধ হয়, তারপর মারা যায়। সব লেখার যোগ্যতা আর সামর্থ্য অনুভব করি না। যেদিন করবো, সেদিন মদমত্ত হাতির মতো তাণ্ডবে লিখে শেষ করে ফেলবো।

আপনাকে অসংখ্য ধন্যবাদ।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আরাম করে পড়বো বলে, রেখে দিয়েছিলাম।
একটানে পড়ে গেলাম। গল্প নয়, যেনো দৃশ্যকল্প পুরো ঘটনা।
অভিনন্দন!

হিমু এর ছবি

ধন্যবাদ, শিমুল। গল্পকারদের কাছে কোনো গল্প ভালো মনে হলে ভালো লাগে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ভুতুম এর ছবি

গল্পটা এই নিয়ে তিনবার পড়লাম। কি মন্তব্য করবো বুঝতে না পেরে প্রথম দুইবার চুপ করেছিলাম, এইবার ভাবলাম কতটা ভালো লেগেছে সেটা না জানানো নেহায়েত অন্যায় হয়ে যাচ্ছে। কোনদিন যদি সিনেমাটা বানান, প্রিমিয়ার শো এর টিকিট বুকিং দিয়ে রাখলাম।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

হিমু এর ছবি

ধন্যবাদ ৩ দফা।

কয়েক বছর ধৈর্য ধরুন। টিকিট দু'টো কেটে রাখুন আগাম।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেকদিন সময় নিয়ে গল্পটা পড়লাম। কেমন যেন একটা উত্তেজনা ছিল লেখাটায়। ঠিক ঘোলা ঘোলা উত্তেজনা, হাসানের মনখারাপ ভাবটাই সম্ভবত এর জন্য দায়ী। তবে গল্পটা হঠাৎই যেন শেষ হয়ে গেল।

টুলুর মা বলেন, "আপনার কবে চলে গেলেন?" একটা আকার বাদ পড়েছে। গল্পের এক জায়গায় টুলু'র মা-কে টুনুর মা বলা হয়েছে। যদিও সেই বাক্যে সেটাই স্বাভাবিক, তবুও পরিবর্তনটা চোখে পড়েছে। আপনি এত কিছু দিক খেয়াল করে লেখেন, ভাবাই যায়না!

ভিন্ন রকমের চমৎকার একটা গল্প।

হিমু এর ছবি
তানবীরা এর ছবি

সময়ের অভাবে কতো ভালো লেখা যে মিস হয়ে যায়। দারুন গল্প।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

হিমু এর ছবি
মৃত্তিকা এর ছবি

গল্পটা অসাধারণ হয়েছে, স্রেফ অসাধারণ!! নস্টালজিক হয়ে গিয়েছিলামও খানিকটা.....আমার শৈশববেলাতে যে বাড়ির কথা লিখেছিলাম, সেটাকে ঘিরেও আমাদের ভয়ানক মধুর স্মৃতিজড়িত। সেখান থেকে চলে যাবার পর টানা ৫/৬ বছর ঐ পাড়াতে যাইনি কখনও, এমনকি যখন শুনলাম ডেভেলপাররা ভেঙ্গে ফেলছে সব তখনও না, মনের মাঝে ধরে রাখতে চেয়েছিলাম যা যেভাবে ছিলো। অনেকবছর পর গিয়েছিলাম একবার, ভয়ে ভয়ে পা ফেলছিলাম, আড়ষ্ট ভাবে তাকিয়ে দেখেছিলাম, কিছুই নেই আগের! সব বদলে ফেলেছে ওরা দালান করবে বলে।
এতো কষ্ট পাই আমরা তবু ছেড়ে যাই সব...দালানে উঠবো বলে!

______________________________
সামনে যদি যাবি ওরে, থাক-না পিছন পিছে পড়ে।

তিথীডোর এর ছবি

হিমুদার সেরা গল্প এটা...
গুরু গুরু

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আয়নামতি1 এর ছবি

কী অসাধারণ একটা গল্প! গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

স্যাম এর ছবি

বিকেল পেরিয়ে প্রায় সন্ধ্যায় এই অসাধারণ গল্পটি পড়ে মনটা কেমন যেন হয়ে গেল!

হাসান হয়ে যাওয়া আমি টুলু ছিলাম, টুনু ছিলাম... আর কখনোই ফিরে যাওয়া যাবেনা ...

আয়নামতিকে ধন্যবাদ সন্ধান দেয়ার জন্য।

প্রৌঢ় ভাবনা এর ছবি

ঊনসত্তর সালে সেই গণআন্দোলনের সময়টাতে আমরা থাকতাম সিলেট শহরের চৌহাট্টায় গৌরগোবিন্দের টিলার উপরের বাসায়। কিছুদিন আগে স্ত্রী-পুত্রদের নিয়ে দেখতে গিয়েছিলাম বাড়িটা। শুরুতেতো টিলায় ওঠার রাস্তাটাই খুঁজে পাইনি। জিজ্ঞাসা করে চিনে নিতে হয়েছিল। পুরো বাড়িটা ঘুরে দেখলাম। মেঝেতে ও বাথরুমে টাইলস লাগানো হয়েছে। কিন্তু বাড়িটার চারিদিকে গাছ-লতাপাতায় একেবারে জঙ্গলাকীর্ণ। অার কী মশারে বাবা! পরিবর্তন হয়েছে বটে তবে এ যেন পিছনপানে!

গল্পটা পড়ে মনটা বিষণ্ণতায় ছেয়ে গেল বটে তবে এ বিষণ্ণতার মাঝেও একধরনের সুখানুভূতি আছে বৈকি!

অতিথি লেখক এর ছবি

অসাধারণ গল্প। মুগ্ধপাঠ। শুভকামনা।
সুলতানা সাদিয়া

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।