বিদায়, খালেদ

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: মঙ্গল, ২১/০৫/২০১৩ - ৬:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

পরিচিত মানুষের মৃত্যু সংবাদের মতো বিষাক্ত আর কোনো তথ্য নেই।

এভারেস্ট জয়ের পর অবরোহণের পথে সজল খালেদের মৃত্যুর সংবাদ পেয়ে আমি মর্মাহত। আমি নিশ্চিত, আমার মতো আরো বহু মানুষ খবরটিকে প্রথম সাক্ষাতে অবিশ্বাস করেছেন।

সজল খালেদের সঙ্গে বন্ধুত্ব ছিলো না আমার, কিন্তু তাকে চিনি প্রায় আট-নয় বছর ধরে। জার্মানির গ্রাফিতির ওপর একটি আলোকচিত্র প্রদর্শনী করেছিলেন গোয়েঠে ইনস্টিটুটে, তখন সেখানে আমি ছাত্র ছিলাম। খালেদ প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র নির্মাণ করেছেন, এককালে কারাতে ইভেন্টে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন, পর্বতারোহণ নিয়ে দীর্ঘ সময় সক্রিয় ছিলেন, চমৎকার গান গাইতেন। মিতভাষী এই সম্ভাবনাময় গুণবান মানুষটির মৃত্যু আমাদের বঞ্চিত ও ক্ষতিগ্রস্ত করলো।

খালেদের পরিবারের সদস্যরা এই শোকের ভার কী করে বহন করবেন আমি জানি না। কিন্তু তাঁর অভাবের ভার আমরাও বহন করছি।

অভিনন্দন ও বিদায়, খালেদ। আমরা আপনাকে স্মরণে রাখবো।


মন্তব্য

সাইদ এর ছবি

শ্রদ্ধা

রাতঃস্মরণীয় এর ছবি

যে শয়তানগুলোর মরা খুব জরুরী ছিলো সেগুলো মরছেনা। কিন্তু মরছে তারাই যাদের বেঁচে থাকা খুবই দরকার ছিলো।

শ্রদ্ধা

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

তারেক অণু এর ছবি
অতিথি লেখক এর ছবি

বিদেহী আত্মার মাফিরাত কামনা করছি, শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই ।

চরম উদাস এর ছবি

বিদায় এভারেস্টজয়ী বীর

সুমিমা ইয়াসমিন এর ছবি

বীর বেশে মৃত্যু। স্যালুট, সজল খালেদ! শ্রদ্ধা

নাসির এর ছবি

আমি একটু ভিন্নমত পোষণ করি ! পাহাড় আমারও নেশা কিন্তু কাল ফেসবুক পেজে সজল খালেদের শিশুসন্তানের ছবি দেখার পর নিজেকে সামলাতে পারিনি । বারবার মনে হচ্ছে is it worth the sacrifice? এটা অপচয়, অপচয় !

সুমাদ্রী এর ছবি

জীবনটাকে যারা এভাবে এত ভালবাসেন আর আমাদের ভালবাসতে শেখান তারাই কেন জানি না অল্পতেই ফুরিয়ে যান বারবার। বিদায় খালেদ ভাই।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

আব্দুল্লাহ এ.এম এর ছবি

এই গুণী বীরকে সশ্রদ্ধ বিদায়।

রায়হান আবীর এর ছবি

বিদায় এভারেস্ট বিজয়ী বীর সজল খালেদ ...

তিথীডোর এর ছবি

সশ্রদ্ধ বিদায় জানাই...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মুস্তাফিজ এর ছবি

সেই কবেকার কথা, সজলের সাথে পরিচয় হয়েছে ইয়োগার ক্লাসে। মন নিয়ন্ত্রণ সংক্রান্ত যোগব্যায়ামের আসন শিখতে এসেছিলো রিতার কাছে। সেখান থেকে উপর তলায় উঠে আমার সাথে পরিচয়, চা খাওয়া, ওর তোলা আর আমার তোলা ছবি দেখা, সাথে গল্প। সেই গল্প চলেছে এই সেদিনও, ঠিক এক মাস আগে এপ্রিলের ২১ তারিখ শেষ কথা হয় ওর সাথে।
কেমন আছেন?
ভালো, এখন কোথায়?
খারাপ আবহাওয়ার জন্য কাঠমুন্ডু আটকে আছি, আমাদের মালপত্র চলে গেছে বেসকেম্পে, আবহাওয়া একটু ভালো হলেই লুকলা ফ্লাই করবো।
ছবি টবি তুলছো?
না, তেমন একটা না, গতবার তো মাতিসের ক্যামেরা নিয়ে এসেছিলাম, এবার তো আর মাতিস নাই, একটা ট্যাব নিয়েছি, ওটা সাথে আছে, বেস ক্যাম্প পর্যন্ত কাজ করবে।
এরপর ব্যক্তিগত আলাপ, টরেন্টোতে ওর একবোনের গল্প, নুতন সিনেমার স্ক্রিপ্ট নিয়ে কথা, কানাডায় কাজলের দিনরাত্রি’র শো করার ভাবনা নিয়ে আলাপ, ওর অনুবাদকৃত বইটার মুখবন্ধ লিখেছেন কাজী আনোয়ার হোসেন এই নিয়ে তার উচ্ছ্বাসের ছোঁয়া এই ভ্যাঙ্কুউভারে বসেও টের পাচ্ছিলাম।
সেই মানুষটা, আমার থেকে ১০/১৫ বছরের ছোট একজন সজল খালেদ আমাদের কাছে ইতিহাস গেলো!
পুনশ্চঃ মাতিস, আমার ছেলে, ডায়রী লিখে, ওর লেখার ইচ্ছাটা জাগিয়ে তোলার পেছনের মানুষটা সজল। সজলের নানা বাড়ি খিদিরপুরে বেড়াতে যাবার ঘটনা নিয়ে সজলই ওকে উস্কে দিয়ে লেখা আদায় করে,
লেখাটা এখানে
মাতিসকে এখনও খবরটা দেয়া হয়নি। কিভাবে জানাবো সেটাও জানিনা।

...........................
Every Picture Tells a Story

স্যাম এর ছবি

মন খারাপ

অনিন্দ্য রহমান এর ছবি

চ্যানেল আই-এর ব্রেকিং নিউজটা ছিল এমন, মোটামুটি ভারবাটিম উদ্ধৃত করতেছি।

এভারেস্ট থেকে নামতে গিয়ে মোহাম্মদ খালিদ হোসেন নামের এক বাংলাদেশী পর্বতারোহী মারা গেছেন। তিনি সজল খালেদ নামে মুহম্মদ জাফর ইকবাল রচিত 'কাজলের দিনরাত্রি' ছবির পরিচালক ছিলেন। ইমপ্রেস টেলিফিল্মে লি এর পরিবেশনায় ছবিটি শুভ শীঘ্র মুক্তি পেতে যাচ্ছে।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অ্যাঁ

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

পথিক পরাণ এর ছবি

বিদায়-----

লুৎফুল আরেফীন এর ছবি

মানুষেরাই আসলে মরে; অমানুষদের এইসব প্রক্রিয়া দিয়ে যেতে হয় না। তাইই খালি 'মানুষ' গুলাকেই অবেলায় চলে যেতে দেখি। অমানুষ গুলা বেঁচে থাকে আরশোলার মত।

ali kaswer এর ছবি

এইভাবে চইলা গেল? এত সহ্জ? ফিল্ম এর কি হবে?

বাপ্পীহায়াত এর ছবি

গতকাল থেকে মনটা খুব খারাপ
ছোট সুস্মিতের জায়গায় প্রায়ই সমবয়সী আমার ছেলেকে কল্পনা করলেই সবকিছু আরো এলোমেলো লাগছে।
শ্রদ্ধা

অতিথি লেখক এর ছবি

শ্রদ্ধা

uschal  এর ছবি

মন খারাপ কোন কোন মৃত্যু জীবনকেও ছাপিয়ে যায়, RIP Sajal।

শাব্দিক এর ছবি

শ্রদ্ধা

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

মাসুম আহমদ  এর ছবি

ভাল থেক সজল খালেদ - শ্রদ্ধা

থার্ড আই এর ছবি

শ্রদ্ধা, বীরের মৃত্যু নাই..... শ্রদ্ধা

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

অমি_বন্যা  এর ছবি

অন্তত এভাবে জেন কেউ না চলে যায় !

সাফি এর ছবি

সজল খালেদের প্রতি শ্রদ্ধা।

এক লহমা এর ছবি

শ্রদ্ধা

অতিথি লেখক এর ছবি

শ্রদ্ধা

--------------------
সুবোধ অবোধ
--------------------
শ্রেষ্ঠ সৃষ্টি কেন এত বোকা হয়?!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।