একজন সামান্য মানুষের অসামান্য তৃপ্তি

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: শনি, ১৩/০২/২০১০ - ৪:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

অর্থে দরিদ্র মানুষদের ভুলে থাকার মতো সাধারন স্বার্থপর মানুষ হয়েও পাশের গ্রামের অষ্টম শ্রেনী পাশ সামান্য একজন আবসার হোসেনকে আমি ভুলতে পারিনা যে কারনে সেটাই বলবো এখন।

আবসার হোসেনকে খুবই সামান্য একটা চাকরী পেতে সাহায্য করেছিলাম বেশ কয়েক বছর আগে। বেতন ছিল মাত্র ১২০০ টাকার মতো। চাকরীটা পেয়ে শহরের কোথাও মেস নিয়ে বসবাস শুরু করে সে। আর আমি নিশ্চিন্ত হই একটা মানুষের উপকার হলো ভেবে। কিন্তু দুমাস যেতেই আবসার একদিন আমার কাছে এসে হাজির। আমি ভাবলাম নিশ্চয়ই ঝামেলা পাকিয়েছে কোন, এখন প্রতিকার চাইতে এসেছে। মনে মনে আগেভাগেই বিরক্ত হওয়া শুরু করলাম। ব্যাটাকে চাকরী পাইয়ে দিয়ে ঝামেলার রাস্তা বের করলাম নাকি?

কিন্তু আমার স্বার্থপর চিন্তাটাকে লজ্জায় ফেলে আবসার একগাল সরল হাসি হেসে বললো, "স্যার বেতন পাইছি। গতমাসেও পাইছি। চাকরীটা খুব ভালো, আমি ভালো আছি।" আমার বুক থেকে ভার নেমে যায়। যাক কোন ঝামেলা পাকায়নি।

আরো দুতিন মাস পর আবারো এলো আবসার। ভাবলাম, এবার নির্ঘাত ঝামেলা হবে। কিন্তু এবারও সে আমাকে দুর্ভাবনামুক্ত করে। বোকার মতো হাসি হাসি মুখে বলে, "স্যার চাকরী ভালো চলছে, খুব আরামে আছি।" আমি হাঁপ ছাড়ি।

ছমাস কোন খবর নাই। তারপর একদিন হন্তদন্ত হয়ে ছুটে আসতে দেখলাম ওকে। এবার বুঝি রক্ষা নাই, নিশ্চয়ই বিরাট কোন ঘটনা হবে। চেহারায় মলিনতা দেখা যাচ্ছে ওর। কাছে আসতেই জিজ্ঞেস করলাম, "কি রে, কোন সমস্যা হইছে?"

"একটু সমস্যা হইছিল স্যার। বাড়ী গেছিলাম বিষুদবার, শনিবার আসতে পারি নাই, রোববার আসার পর বসের বকা খাইছি, একদিনের বেতন কাটা গেছে" কিছুটা বিমর্ষ সুরে বললো।

এইবার আমি সত্যি চিন্তায় পড়লাম। ব্যাটা কাজে ফাঁকি দিয়ে বাড়ী যাবে, আর আমাকে আমাকে বেতন না কাটার সুপারিশ করতে হবে। নতুন ঝামেলা দেখি! কিভাবে পাশ কাটানো যায় দ্রুততম বেগে ভাবতে লাগলাম।

কিন্তু এইটা আবসার। আবারো আমাকে বিপদমুক্ত করে তার শেষ কথাটি দিয়ে।

'কোন সমস্যা নাই স্যার, বেতন কাটা গেছে আমার দোষে, চাকরী তো কাটা যায় নাই। আমি ভালো আছি। যাই কাজে যাই......'। এবারও সেই দিলখোলা হাসি দিয়ে চলে যায় আবসার।

আমি তার চলে যাওয়া পথের দিকে তাকিয়ে সুক্ষ্ণ একটা ঈর্ষা আর ভালো লাগায় ভুগি। তার চেয়েও বেশী বিস্ময়। এত অল্পে এতটা তুষ্ট হবার যাদুটা কি? আবসারের টাকা নাই কিন্তু তুষ্ট হবার সেই দুর্লভ ক্ষমতাটা আছে। আমার টাকা আছে কিন্তু অল্প নিয়ে সুখী হবার সেই ক্ষমতাটা নাই। তাহলে মানুষ হিসেবে আবসার বড় নাকি আমি? আমার চিন্তার কোন সমীকরন মেলাতে পারি না। কেবল দুরে হেঁটে যাওয়া ছোটখাটা কিন্তু তৃপ্ত মানুষ আবসারকে আমার চেয়ে অনেক বড় মনে হতে থাকে।


মন্তব্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

'আবসারের টাকা নাই কিন্তু তুষ্ট হবার সেই দুর্লভ ক্ষমতাটা আছে।'
দারুণ!
এই ক্ষমতাটা বোধহয় আমারো একটু একটু আছে। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীড় সন্ধানী এর ছবি

হা হা ধন্যবাদ, অনেকদিন পর দেখলাম আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

আমিও এই গৌরবে গৌরবান্বিত... অল্পেই বেজায় খুশ দেঁতো হাসি
পড়তে খুউব ভাল্লেগেছে, সহজ অথচ সুন্দর!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তুলিরেখা এর ছবি

ভালো লাগলো লেখাটা।
জীবনের ছোট্টো ছোট্টো গল্পে লুকিয়ে থাকে কত গভীর দর্শন! হাজার হাজার দাঁতভাঙা নামের দার্শনিকের কথা নিয়ে তর্ক করে, কোরান হাদিস বেদ বাইবেল গীতা ওলোটপালোট করে যা পাওয়া যায় না, পথে হঠাৎ পাওয়া যায় এইসব ছোট্টো বাঁকে।
ভালো থাকবেন।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

নীড় সন্ধানী এর ছবি

‍‌ঠিক বলেছেন, ছোট ঘটনাটা আমাকে অনেক বড় শিক্ষা দিয়েছিল

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মনামী এর ছবি

সহমত।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভালো লেগেছে লেখাটা।

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ পিপিদা। কেমন আছেন? হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই তো আছি ভাই, ভাল আছি। একটু ব্যস্ত আরকি।

রাহিন হায়দার এর ছবি

ঈর্ষান্বিত হলাম আবসারের প্রতি।
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ রাহিন আপনাকে!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাইফ তাহসিন এর ছবি

আপনার আবসার ছুঁয়ে গেল খুব, সরল সাধারন ভাবে লেখা আপনার এই পোস্টটা ধুরুম করে কিভাবে যেন ভেতরে ঢুকে গেল
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নীড় সন্ধানী এর ছবি

ওই ছেলেটা আমার ভেতরেও ঢুকে বসেছিল অনেকদিন, ছোট করে লিখতে হলো তাই।

.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বইখাতা এর ছবি

এরকম একটা দুইটা ঘটনা পড়লে মন ভালো হয়ে যায়।

নীড় সন্ধানী এর ছবি

‍‌সত্যি বলেছেন!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অনার্য সঙ্গীত এর ছবি

আপনার লেখাটা দারুণ লেগেছে।
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ আপনাকে

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

আমাদের সবারই মনে হয় এই তৃপ্ত হবার ইচ্ছাটা আছে। কিন্তু, মাঝে মাঝে আমরা চারপাশে এত এত জিনিস দেখি, সাথে সাথে আবার লোভী মানসিকতাটাও আবার প্রবলভাবে জাগ্রত হয়ে ওঠে।
আবসার'রা পারে, তাই তারা সুখে থাকে। আর, আম্রা সারাদিন খেটেই যাই, খেটেই যাই কেবল সুখে অন্বেষণে।

- মুক্ত বয়ান।

নীড় সন্ধানী এর ছবি

‍‌জগতে সুখী মানুষেরা তৃপ্ত হয়, অতৃপ্ত মানুষেরা ধনী হয়। হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

অসাধারন একটা ফিলিংস দিলেন ভাই!
যদিও আমি বেশ কয়েকবার হেসেছি আপনার অমূলক ভীতিগুলোর বর্ননার স্টাইলে, যেমন

এইবার আমি সত্যি চিন্তায় পড়লাম।

কিন্তু গল্পটার মর্মার্থ আমাকে আসলেই লজ্জায় ফেলে দেয়! কখনো কি হতে পারব আবসারের মত?
অনেক ধন্যবাদ এত সুন্দর একটা গল্প শেয়ার করার জন্য!

কাকুল কায়েশ

শাফক্বাত এর ছবি

এজগতে হায় সে-ই বেশী চায়, যার আছে ভুরি ভুরি...
আপনার আবসারের মত আমরা সবাই হলে তো আজ পৃথিবীটা বড় স্বার্থহীন হয়ে যেত!!
তখন কেমন dull লাগতোনা সবকিছু??
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

পরিবর্তনশীল এর ছবি

চলুক
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দুষ্ট বালিকা এর ছবি

চলুক দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আনন্দী কল্যাণ এর ছবি

সহজ সরল ভাবনার লেখাটা ভাল লাগল...

-----------------------------------------
আকাশে তোর তেমনি আছে ছুটি
অলস যেন না রয় ডানা দুটি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।