জগতের সেরা জীব মানুষ, একটা অতীব ভ্রান্ত ধারমা!!

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: মঙ্গল, ০৬/০৪/২০১০ - ২:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

বলা হয় মানুষ নাকি জগতের সেরা জীব। আমি অনেক ভাবিয়া চিন্তিয়াও একমত হইতে পারলাম না। মানুষের মতো অবলা অথর্ব প্রানী একটাও নাই। পোষাক আশাক, যন্ত্রপাতি বাদ দিয়ে একটা আদিম মানুষকে কল্পনা করুন তো! শারীরিকভাবে মানুষের মতো অক্ষম প্রানী দ্বিতীয়টি নেই। ক্ষুদে পিঁপড়ে থেকে শুরু করে আতিকায় হাতি পর্যন্ত সবগুলো প্রাণী মানুষের চেয়ে সবল সক্ষম স্বাবলম্বী। আদিম মানুষ যাও কিছুটা স্বাবলম্বী ছিল, সভ্যতর মানুষ হয়ে গেছে যন্ত্রনির্ভর অথর্ব। যন্ত্রপাতি বাদ দিলে খালি হাতে খালি গায়ে মানুষের মতো অসহায় প্রানী আর আছে নাকি? শীতকালে মানুষ বাদে আর কারো গরম কাপড় কিনতে হয়?

অন্যদিকে যাই। ধরা যাক আপনার আদরের পোষা বেড়ালনীটা গর্ভবতী হলো। তাকে কে সেবাযত্ন করবে? বিড়ালের মা, বাবা, ভাই, বোন, স্বামী, নাকি যারা বিড়ালটি পুষছেন তারা?

কেউ না। এক্কেবারে কেউ কোন খবর নেয় না তার।

কেউ বলে না তুমি সাবধানে থাকবা, ভারী কাজ করবা না, আয়রন ট্যাবলেট খাবা, ক্যালসিয়াম খাবা, ব্লাডপ্রেসার নিয়ন্ত্রনে রাখবা, রুটিন চেক আপ করাবা, আলট্রাসনোগ্রাফী করাবা, ভিটামিন খাবা, শাকসব্জী বেশী করে খাবা, টিকা দিবা এবং ব্যাথা উঠলে নিকটস্থ হাসপাতালে কিংবা সবুজ ছাতা দেখে ঢুকে পড়বা।

তাকে কেউ বলে না এসব। এমনকি তাদের কোন দাইমা সিষ্টেমও নাই। আপনাআপনিই বাচ্চা হয়ে যায়। বাচ্চা হবার পর সেদিন কিংবা দুদিন বাদেই বাচ্চাটা নিজে নিজে গুটি গুটি পায়ে চলাফেরা করে। মায়ের দুধ খায়, ঘুমায় মায়ের কোলে। ব্যাস।

কেউ তার ন্যাপি পরিষ্কার করে দেয় না, কেউ তাকে রোগপ্রতিষেধক টীকা দেয় না, কেউ কখনো তার জন্য আলগা খাবারের ব্যবস্থা করে না, এমনকি তাকে কোলে নিয়ে রাতভর মা বাবাকে গুনগুন করে ঘুম পাড়ানি গান গাইতে হয় না। বাচ্চাকে রেখে মা দিব্যি ঘুরে বেড়ায়। বাচ্চাকে পদে পদে চোখে চোখে রাখে না। কখন ব্যাথা পায়, কখন সর্দি লাগে, কখন ঘাম দেয়, কখন পেশাব করে এসব নিয়ে বিব্রত থাকতে হয় না। এমনকি হাগুপিসু করে প্রতিদিন এক গাদা কাঁথাবালিশ নষ্ট করে না বিড়ালছানা।

শুধু বেড়ালছানা নয়। তাবৎ প্রানীকুলের বাচ্চারা ডাক্তার, হাসপাতাল, টীকা, ভিটামিন, ক্যালরিফুড, ন্যাপি, প্যাম্পার্স ছাড়া দিব্যি সুন্দর জীবন পার করে দিচ্ছে। মানুষের মতো বিশৃংখল জীবন নয় তাদের কারো। মানুষের বাচ্চাদের দুপায়ে সোজা হয়ে দাঁড়াতেও দীর্ঘ এক বছর অপেক্ষা করতে হয়। অথচ বিড়াল ছানা কিংবা গরু ছাগলের বাচ্চা জন্মমাত্রেই দাঁড়িয়ে যায়। পরদিন থেকে হাঁটতে থাকে।

এত সব অযোগ্যতা নিয়ে মানুষ হলো সৃষ্টির শ্রেষ্ঠ জীব আর দুনিয়ার তাবৎ প্রানী সেকেন্ড ক্লাস সিটিজেন? কত বড় প্রহসন এটা, ভাবা যায়?

মানুষ সৃষ্টির সেরা জীব - এটি নিতান্তই একটি ভ্রান্ত ধারমা!


মন্তব্য

পথহারা এর ছবি

এই ভ্রান্ত ধারমা(!!!) নিয়ে এত উত্তেজিত হয়ে পড়ার কি আছে? অন্য কোনো জীব তো প্রতিবাদ করছে না! একটু নাহয় সুপেরিয়রিটি কমপ্লেক্স-এ ভুগলাম, তাতে কোনো সমস্যা তো দেখি না।

নীড় সন্ধানী এর ছবি

‍‌উত্তেজিত হইনি, চিন্তিত হয়েছি ভবিষ্যত বিবর্তন নিয়া হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

naina এর ছবি

হুমম......সবই উপরওয়ালার মর্জি।

নীড় সন্ধানী এর ছবি

‍‌কোন উপরঅলা??

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মাহবুব লীলেন এর ছবি

কেউ বলে না তুমি সাবধানে থাকবা, ভারী কাজ করবা না, আয়রন ট্যাবলেট খাবা, ক্যালসিয়াম খাবা, ব্লাডপ্রেসার নিয়ন্ত্রনে রাখবা, রুটিন চেক আপ করাবা, আলট্রাসনোগ্রাফী করাবা, ভিটামিন খাবা, শাকসব্জী বেশী করে খাবা, টিকা দিবা এবং ব্যাথা উঠলে নিকটস্থ হাসপাতালে কিংবা সবুজ ছাতা দেখে ঢুকে পড়বা।

তাকে কেউ বলে না এসব। এমনকি তাদের কোন দাইমা সিষ্টেমও নাই। আপনাআপনিই বাচ্চা হয়ে যায়।

আমিওতো বৌম্যাডামরে কথাটা বুঝাইতে চাই
অত লাফালাফি করার পরেও যদি বান্দরের বাচ্চা হয় আর অত দৌড়ানির পরেও যদি কুত্তার বাচ্চা নষ্ট না হয় তাইলে আপনের অত ভয় কীসের?

ম্যাডামে কীসব কীসব যুক্তি দিয়া আমারে বুঝায় কুত্তাবান্দর থাইকা নাকি মানুষ আলাদা

খাড়ান
আপনের লেখাটা তারে দেখাই

নীড় সন্ধানী এর ছবি

‍‌বৌম্যাডামরে দেখানোর রিস্ক নেয়া ঠিক হবে কিনা.........
আমি যদিও বউরে ডরাই না, কিন্তু ইজ্জত করে দেখাই নাই! হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তুলিরেখা এর ছবি

আরে না না, বান্দরেরে এত হেলাফেলা কইরেন না, এক চিড়াইখানায় গিয়া আমোগো এক বন্ধু দেখলো একদল গোরিলা খেলাধূলা করে, গড়াগড়ি দিয়া কামড়াকামড়ি কইরা খেলে। এক মহিলা গোরিলা, গর্ভবতী আর বেশ অ্যাডভান্সড স্টেজে বইলা খেলতে পারে না, একটু দূরে বিরস মুখে বইসা বইসা খেলা দেখে। একটু পরেই এক বিরাট পুরুষ গোরিলা খেলা ছাইড়া আইসা আস্তে আস্তে মাথাত হাত বুলাইয়া দেয় সেই মহিলা গোরিলার। সেই ব্যাডা বুঝলোই বা কেম্বে, না আছে তাগো আলট্রাসোনো, না অন্য কিছু।

এরা তো তবু এপ, খানিক বুঝতে বাঝতে পারে। কিন্তু পাখিপক্ষী দেখেন, পুরুষ কাকটা কোথা থিকা জানি আস্ত আস্ত ফুচকা আইনা তার বৌয়েরে খাওয়াইতো বসন্তকালে পক্ষিণী ডিম পাড়বার আগে আগে! মহিলা পাখি যদি বা কোনোভাবে বুঝতেও পারে, পুরুষ পাখিটা বুঝলোই বা কেম্বে, আর এত আদরযতনই বা করতে জানলো কেম্বে!

মানুষ আরকি এগো থাইকা একটু বেশী নেকুচরণ, এই যা! হাসি
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মনের চোখে দৃশ্যগুলো দেখতেই মনটা কেমন কোমল হয়ে গেলো। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীড় সন্ধানী এর ছবি

‍‌প্রথমে কঠিন চোখে পড়া শুরু করছিলেন নাকি? ডরাইছি.......... হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ফারুক হাসান এর ছবি

চিন্তিত আমি যা ভাবছি তা যদি ঠিক হয় তাহলে লীলেন ভাইকে আগাম শুভেচ্ছা !

নীড় সন্ধানী এর ছবি

আপনি কি ভাবতেছেন, খুইলা বলেন হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

গৌতম এর ছবি

ইন্টারেস্টিং!

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নীড় সন্ধানী এর ছবি

‍‌....এবং চিন্তারেষ্টিং হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বাউলিয়ানা এর ছবি

হা হা..ভাল বলেছেন।

কিন্তু একদা আমাদের পূর্বপুরুষেরা ডাক্তার, হাসপাতাল, টীকা, ভিটামিন, ক্যালরিফুড, ন্যাপি, প্যাম্পার্স ছাড়াই এই দুনিয়াতে পদার্পন করতেন।

তাইলে মানব জাতির স্ট্যাটাস কি দিনে দিনে ডিমোশনের দিকে যাচ্ছে চিন্তিত

নীড় সন্ধানী এর ছবি

‍‌ডিমোশন হবে কেন, মানবজাতির উন্নতির সবচেয়ে বড় হাতিয়ার মানবজাতি রাজনীতি বোঝে, অন্যপ্রানীরা বোঝে না চোখ টিপি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

পান্থ রহমান রেজা এর ছবি

এই ভ্রান্তধারমা নিয়াই একদিন মইরা যামু!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

নীড় সন্ধানী এর ছবি

‍‌অনিবার্য পরিণতি! মন খারাপ

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শেখ নজরুল এর ছবি

একদম মনের কথা কইছেন!
শেখ নজরুল

শেখ নজরুল

নীড় সন্ধানী এর ছবি

‍‌ঘটনা সত্য!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অম্লান অভি এর ছবি

রসালো, বেশ সুখ পাঠ্য। বেশ চিন্তাশীল বিশ্লেষণ। তাই তো মানুষ‍! যে চিন্তা করে এই পাথক্য লিখতে পারে মাত্র।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

নীড় সন্ধানী এর ছবি

‍‌মানুষ চিন্তা করে লিখতে পারে, অন্যরা চিন্তাতেই সীমাবদ্ধ

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাবিহ ওমর এর ছবি

অত কিছু জানি না। মানুষ সেরা, কারণ এই দাবি করার মত ক্ষমতা অন্য কেউ রাখে না। তাই ফাঁকা মাঠে গোল আরকি...

নীড় সন্ধানী এর ছবি

‍‌ফাঁকা মাঠে গোল.......দারুন তো!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মর্ম এর ছবি

মানুষ প্রকৃতিগত ভাবেই অতি 'সহনশীল' প্রাণী। কাজেই অন্য কোন জীব যদি শ্রেষ্ঠত্বের দাবী করেই বসে, মানুষ 'সৌহার্দপূর্ণ পরিবেশ' গঠনপূর্বক 'তাত্‍পর্যপূর্ণ' 'কূটনৈতিক মতবিনিময়ে'র মাধ্যমে 'সর্বপাক্ষিক স্বার্থরক্ষা'র উদ্দেশ্যে 'তড়িত্‍' উদ্যোগ গ্রহণ করতে 'বদ্ধপরিকর' থাকবে।

সে পর্যন্ত নয় মানুষেরই থাক সৃষ্টির সেরা জীবের তাজ, কি আর ক্ষতি তাতে?! হাসি

আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নীড় সন্ধানী এর ছবি

অতীব কুটনৈতিক ধারমা!!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৃত্তিকা এর ছবি

যন্ত্রপাতি, ক্যালসিয়াম, ভ্যাকসিন- সবই তো মানুষ বানালো, তাইলে মানুষ সেরা জীব না হইয়া যায় কই?
আর পিপড়া, হাতি এরা কি ব্লগ লেখতে পারে? এই জন্য হলেও ওরা আমাদের চেয়ে সেরা হইতে পারবেনা কোনদিন দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

‍‌আমি কইছি যন্ত্রপাতি বাদ দিয়া হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নহক [অতিথি] এর ছবি

পথহারা লিখেছেন:
এই ভ্রান্ত ধারণা (!!!) নিয়ে এত উত্তেজিত হয়ে পড়ার কি আছে? একটু নাহয় সুপেরিয়রিটি কমপ্লেক্স-এ ভুগলাম, তাতে কোনো সমস্যা তো দেখি না।

সহমত!!

নীড় সন্ধানী এর ছবি

‍‌সহমত!! হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নাশতারান এর ছবি

আমার এক খালার দুই বাচ্চা। সে বলে, "আগে জানলে বাচ্চা না নিয়া দুইটা বান্দর পালতাম।" হো হো হো

জীব-জন্তুর ভাষা যেহেতু বুঝি না তারা মানুষ বিষয়ে কী ভাবে জানা সম্ভব না। আমাদের নিয়ে কী সব গীবত যে তারা করে কে জানে!

[ বানানঃ অতিকায়, নিয়ন্ত্রণ, ব্যথা, ব্যস ]

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নীড় সন্ধানী এর ছবি

‍‌আমাদের নিয়া কী গীবত করে জানা দরকার হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বর্ষা এর ছবি

বুনোহাঁস, আমার মা এই কথা বলতেন আমাকে নিয়ে।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

নীড় সন্ধানী এর ছবি

‍‌আপনিও? প্রোফাইল পিকটা তেমনি কয় চোখ টিপি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আশরাফুল মখলুকাত নিয়া এই ধরনের অপপ্রচারের তেব্র প্রতিবাদ চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শান্ত শেখ [অতিথি] এর ছবি

আল্লাহ নিজে বলেছেন মানুষকে আমি সৃষ্টির সেরা করে তৈরি করেছি। এ কথা কি আপনি অস্বীকার করতে পারবেন। আমার তো মনে হয় না আপনি মুসলাম। যদি মুসলামন হোন তবে মনে হয় ইসলামের ৫টি স্তম্ব বা খুঁটি আপনি মানেনা। অতএব, আমরা গরু খাওয়া মুসলমান বা শুনে মুসলামান। না হলে আপনার মুখ থেকে এমন কথাটা বের হতো না যে, জগতের সেরা জীব মানুষ, একটা অতীব ভ্রান্ত ধারনা! আপনি এই কথাটি কোন যুক্তি দিয়ে বললেন আমার মাথায় ধরে না। মানুষের সব চেয়ে বড় গুণ হলো- মানুষ বিবেকবান। সে ভাল, মন্দ নির্ধারণ করতে পারে যা অন্য সব প্রাণী নির্ধারণ করতে পারে। এই দরুন- একটি গরু তার কিবা জ্ঞান আছে। তার সামনে কি সাদা, কি লাল, সবই এক সমান এবং তার সামনে একজন ব্যক্তি যদি একটি লাল কাপড়ের টুকরা ধরে নাড়া দেয়, তবে গরুটি লাল কাপড়টাকে আঘাত আনার জন্য তেড়ে আসবে। কিন্তু সে বুঝতেই পারলো না যে কে নাড়াচ্ছে। অতএব, সে দেশের কল্যাণের জন্য কি করতে পারবে। এই জগতে আল্লাহ যত সৃষ্টি আছে সব কিছু মানবের কল্যাণের জন্য নিবেদিত। আর মানুষ হলো আল্লাহর ইবাদত করার জন্য। আপনি বলেছেন- মানুষ অবলা, অথর্ব, কিন্তু কেন? মানুষ যদি আধুনিক সভ্যতায় এসব সৃষ্টিই না করতেন তবে কিভাবে এই সভ্যতা আনুধিক হলো। তবে এ কথা সত্য মানুষ আধুনিক সভ্যতায় অনেক স্মার্ট হয়েছে। পাশা পাশি একটু অলসও হয়েছে।

সব চেয়ে বড় কথা - আপনার মাথায় যে এমন ভূত চেপেছে- জগতের সেরা জীব মানুষ, একটা অতীব ভ্রান্ত ধারনা! - এই কথা ভাবার ক্ষমতা আপনার আছে বলে মানুষ সৃষ্টির সেরা জীব।

পৃথিবী [অতিথি] এর ছবি

হোয়াই সো সিরিয়াস?

নীড় সন্ধানী এর ছবি

‍‌হেদায়েতের জন্য হুজুরানকে মারহাবা।
তবে পোষ্ট পড়ার আগে ট্যাগটা দেখে নিলে ভালো হয়। ধন্যবাদ।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।