কক্সবাজার সৈকতের উৎপাতঃ আমি রক্ষা পেয়েছি, আপনি নাও পেতে পারেন

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ০৩/০৫/২০১০ - ৫:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

হতে পারতো জীবনের সবচেয়ে ভয়ংকর স্মৃতিলেখা এটি। আজ হয়নি, আমার হয়নি। কিন্তু আগামীকাল আরেকজনের জীবনের ভয়ংকর ঘটনা হবে না তার নিশ্চয়তা নেই। প্রথমে ভ্রমনের গল্পটি বলি।

সেদিন হুট করে কক্সবাজার চলে গেলাম দুদিনের জন্য। বৈশাখের গরমে সমুদ্র মন্থন করবো বলে নয়। সবচেয়ে বড় কারণ আমার সাড়ে তিন বছরের শিশুকন্যাটির সমুদ্র দেখার সাধ পুরণ। সুযোগ পাচ্ছিলাম না অনেকদিন। সেদিন সুযোগ এলো তাই দুটো দিন নিরিবিলি কাটাবো বলে সপরিবারে চলে গেলাম। কিন্তু ভবিতব্য বড় অনিশ্চিত, বড্ড বেরসিক।

কক্সবাজার গিয়ে পৌঁছুলাম দুপুরে। হোটেলে খেয়ে দেয়ে বিশ্রাম নিয়ে বিকেলের হালকা রোদে সমুদ্রের দিকে রওনা দিলাম হেঁটে হেঁটে। শুরু হলো আনন্দ ভ্রমণ।

oshin walking
১. জীবনে প্রথম সমুদ্র দেখতে এসেছে ওশিন। নিরাপদ সৈকতের অপূর্ব শোভা দেখতে দেখতে হাঁটছে।

oshin runing
২. ঢেউয়ের সাথে সাথে সৈকতে ছুটোছুটি করছে উচ্ছ্বসিত ওশিন

oshin with baba
৩. বাবার হাত শক্ত করে ধরে আছে যদি ঢেউ এসে টেনে নিয়ে যায়

DSC05680
৪. কেবল মানুষ নয় শহুরে কাকও সমুদ্র দর্শনে বিমুগ্ধ

beach horse
৫. গরমে ঝিম ধরে থাকা ঘোড়াটি যেন সমুদ্র স্নানে প্রস্তুত

beach activity3
৬. সৈকতে নাই কী? ফেরীওয়ালা, বাদামঅলা, ডাবঅলা, চা-কফিঅলার পাশাপাশি হীনস্বাস্থ্য ঘোড়াও। সাথে যুক্ত হয়েছে নতুন উৎপাত দ্রুত ধাবমান সৈকত শকট।

beach activity2
৭.ধাবমান সৈকত শকটগুলো কখনো কখনো জলের কাছাকাছি বসা প্রেমিক জুটির ঘাড়ের উপর এসেও হাজির হয় ভটভট করে।

DSC05616
৮. সূর্যাস্ত সমাগত। মুগ্ধ চোখে ওশিন তাকিয়ে দিগন্তের পানে। তখনো সে জানে না পাঁচ মিনিট পরেই তার এই আনন্দের সমাপ্তি ঘটবে।

খানিক পরেই সূর্যটা পাটে বসবে। কী অপরূপ দৃশ্য হবে তখন প্রকৃতিতে!! আজকের আকাশটাও অদ্ভুত মায়াবী সুন্দর। এমন দৃশ্য ওশিন কখনো দেখেনি আগে। সমুদ্রের সাথে রাঙ্গানো আকাশের মিতালী।

কন্যার এই বিরল আনন্দকে স্মৃতির ছবিতে ধারন করতে ক্যামেরা হাতে প্রস্তুত তার বাবাও। গলায় ঝোলানো ক্যামেরার ব্যাগটা ওদিকে রেখে আসার জন্য কন্যাকে দাঁড় করিয়ে সামনে দুপা বাড়ায় বাবা। কিন্তু পেছন ফিরতে না ফিরতেই পেছন থেকে ওশিনের প্রাণ উপড়ে নেয়া তীক্ষ্ণ চীৎকার, "বাবাআআআআআ!!!"

মুহুর্তে ঘুরে তাকিয়ে দেখে সৈকতের ওই দ্রতগামী শকটের একটি এসে হুমড়ি খেয়ে পড়েছে তার প্রিয়তম শিশুকন্যার ফর্সা নরম শরীরের উপর। মাথাটা ঘুরে উঠলো বাবার। চীৎকার করে ছুটে গেল কন্যার দিকে। এ কী হয়ে গেল? এটা কী ঘটলো? কি করে ঘটলো? বালিতে শরীর গেঁথে পড়ে কাতরাচ্ছে মাত্র এক মিনিট আগেও হাসিখুশি উচ্ছল শিশুটি। কোথা দিয়ে রক্ত পড়ছে তাকিয়ে দেখারও সাহস পেল না বাবা। আনন্দ ভ্রমনে নিমেষে নেমে এলো ঘোর অমাবস্যা।

স্রেফ কপাল জোরে আমার কন্যা প্রাণে বেঁচে গিয়েছিল সেদিন। কোথায় সমুদ্র, কোথায় সূর্যাস্ত সব চোখের সামনে অন্ধকার হয়ে গেছিল সেদিন। কক্সবাজার ভ্রমণের পুরো আনন্দকে বিষাদে পরিণত করলো মাত্র এক সেকেন্ডের একটা ধাক্কা।

ঘটনা ওখানেই শেষ নয়। পরদিন সকালে আমার কলিগের একই বয়সী কন্যার উপর দিয়ে আরেকটা গাড়ী চড়ে বসলো আরো ভয়ংকর ভাবে। সেই মেয়েটিকে হাসপাতালে নিয়ে যাওয়া হলো। এখনো মেয়েটা কথা বলতে পারছে না স্বাভাবিকভাবে, ভয়ে কেঁপে কেঁপে উঠছে খানিক পরপর।

নিজের ঘাড়ে আসা দুটো ঘটনা। নিশ্চয়ই এরকম আরো অদেখা অনেক ঘটনা ঘটে যাচ্ছে প্রতিদিন।

আমার প্রশ্ন সমুদ্র সৈকতের মতো নিরাপদ জায়গায় গাড়ী চালাবার অনুমতি দেয়া হয় কেন?
নাকি অনুমতি ছাড়াই চলে গাড়ীগুলো। মানুষের ভীড়ের আশপাশ দিয়ে ভয়ংকর দ্রুতগতিতে ছুটে যায় গাড়ীগুলো। নিয়ন্ত্রণের কোন কতৃপক্ষ আছে কি? আমার মেয়ের কিছু হলে আমি কি করতাম? আরো কতজন এরকম দুর্ঘটনায় পতিত হয়েছে কে জানে।

আজ আমি ভাগ্যক্রমে কন্যাকে জীবিত পেয়েছি। আরেকজন নাও পেতে পারে। পঙ্গু হয়ে যেতে পারে। এদেশে অনুমতি ছাড়া অনেক কিছু করা হয়। পর্যটন কতৃপক্ষ বলে যারা আছে তাদের কি এসবে কোন ভূমিকা আছে?

আমরা এই অনিরাপদ সৈকতকে বিশ্বের সপ্তমাশ্চর্যের তালিকায় রাখার জন্য যুদ্ধ করেছিলাম?


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ছবিগুলো অসম্ভব সুন্দর। আপনার কন্যার জন্য শুভকামনা রইলো।
উদ্ধৃতি,
আমরা এই অনিরাপদ সৈকতকে বিশ্বের সপ্তমাশ্চর্যের তালিকায় রাখার জন্য যুদ্ধ করেছিলাম? লজ্জাই লাগছে।
আমারও।

-শুকনো পাতা

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ শুকনো পাতা!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

েকমন আেছন ভাইয়া? আজ প্রথম সচলায়তেন এলাম। এেসই প্রথম েচােখ পড়েলা আপনার েলখা। তাই মন্তব্য করেত ঢুেক পড়লাম অিতিথ িহেসেব!

ওিশেনর ছিব আজই প্রথম েদখলাম। িক সুন্দর মায়াবী েচহারা! েলখািট পেড় মনটা খারাপ হেলা ওিশেনর জেন্য।
ভােলা থাকুন আপনারা।

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ আপনাকে। নামটা দিলে চিনতে সুবিধা হতো।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

আমি সাবরিনা সুলতানা ভাইয়া। আপনাদের খুব কাছেই থাকি চোখ টিপি ....এখন কি চিনতে পেরেছেন?

অতিথি লেখক এর ছবি

আপনার কন্যা খুব সুন্দর হাসি

গাড়ি চালককে ধরে ভালোমত উত্তম মধ্যম দেয়া দরকার ছিলো।

মেয়ে

নীড় সন্ধানী এর ছবি

‍‌ধন্যবাদ আপনাকে। উত্তম মধ্যমের চেয়েও গাড়ীগুলি বন্ধ করে দেয়া দরকার বেশী।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মাহমুদ আহসান এর ছবি

লেখকের সাথে সহমত। আমার নিজের কাছেও এটা খুবই বিরক্তিকর লাগছে। এছাড়া কিছুক্ষন পর পর ক্যামেরাম্যান গুলো এসে বিরক্ত করে। বিদেশী মানুষগুলোকে তো আরো বেশি বিরক্ত করে এরা। এদের বন্ধ করে দেয়া উচিত।

কাকুল কায়েশ এর ছবি

মাই গড! আমি তো ব্যাপারটা বিশ্বাস-ই করতে পারছি না! আল্লাহ-র অশেষ রহমত যে ওশিনের কিচ্ছু হয়নি। আশা করি ও এখন বেশ সুস্থ আছে।

যাই হোক, আপনার সাথে পুরোপুরি সহমত - নিরাপদ, উৎপাতবিহীন সৈকত চাই!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

নীড় সন্ধানী এর ছবি

‍‌নিরাপদ সৈকতের জন্যও যদি আন্দোলন করতে হয় আশ্চর্য হবো না!
ওশিন ভালো আছে এখন। ধন্যবাদ আপনাকে।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শামীম এর ছবি

জেনে অসম্ভব খারাপ লাগলো।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নীড় সন্ধানী এর ছবি

‍‌সহমর্মিতার জন্য ধন্যবাদ শামীম ভাই।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রানা মেহের এর ছবি

এতো ভয়াবহ ঘটনা।
ওশিন কেমন আছে এখন? সিরিয়াস কিছু হয়নিতো?
আর আপনার কলিগের বাচ্চা?

এরকম স্টুপিড বাহন চালানোর অনুমতি কী করে দেয়া হয় সৈকতে?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নীড় সন্ধানী এর ছবি

ওশিন এখন ভালো আছে। তবে কলিগের বাচ্চাটা এখনো স্বাভাবিক হয়নি, সারাক্ষন ভয়ে কুকড়ে আছে। শরীরটা সেরে উঠতে সময় লাগবে।
‍‌
-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্পর্শ এর ছবি

আপনার মেয়ে ভালো আছে জেনে আশ্বস্ত বোধ করছি। আপনি কোনো জাতীয় দৈনিকে লিখতে পারেন এ নিয়ে। ব্যাপারটা সবার নজরে আনা দরকার।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

নীড় সন্ধানী এর ছবি

জাতীয় দৈনিকে লেখা দরকার। আসলে আমি খুজছি সৈকতের কোন কতৃপক্ষকে যার সৈকতের শৃংখলা নিয়ন্ত্রন করে। তাদের দায়িত্বের মধ্যে পড়ে। বাংলাদেশে প্রচুর জিনিসের উপর কোন নিয়ন্ত্রন নাই সরকারের। এটাও তেমন একটা বিষয় সম্ভবতঃ।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ফাহিম এর ছবি

কী ভয়ংকর ব্যাপার!

এইগুলারে ধরে একেবারে মাটিতে ফেলে পিটানো উচিত। জানোয়ারের দল!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

নীড় সন্ধানী এর ছবি

‍‌পিটিয়ে লাভ নাই। পুরোপুরি বন্ধ করে দিতে হবে এই গাড়ীগুলো নয়তো নির্দিষ্ট এলাকার বাইরে পাঠিয়ে দিতে হবে।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কী আর বলবো? কোথাও কোন নিয়ম নীতির বাস্তবায়ন নাই! একেবারে অরাজক অবস্থা। মেয়ে দ্রুত শক কাটিয়ে উঠুক সেই দোয়া রইল।

নীড় সন্ধানী এর ছবি

সেখানেই হেরে যাই। হতাশাটাই শেষ পর্যন্ত জিতে যায় ...........

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সবজান্তা এর ছবি

গত কয়েকদিন আগে আমি, তারেক আর মেহ্‌দী মিলে গিয়েছিলাম কক্সবাজারে।

একই গোত্রের একটা ভয়াবহ বিপদের হাত থেকে আমরাও অল্পের জন্য বেঁচেছি- তফাৎ শুধু আমাদেরটা হয়েছিলো পানিতে।

তারেক, আমার আর মেহ্‌দীর চেয়ে একটু সামনে ছিলো পানিতে। হঠাৎ দেখি টু-সিটার যে স্পীডবোটগুলি সাগরের কাছ দিয়েই ঘুরতে থাকে, সেগুলি একটা জাস্ট তারেকের মাথার পাশ দিয়ে চলে গেলো। ঢেউয়ের কারণে তারেককে সে দূর থেকে দেখতেই পারেনি, একদম কাছে এসে দেখে, কোনমতে মাথাটা একটু সরিয়ে দিতে পেরেছে।

কক্সবাজারে আপনি শুধু মাটিতেই নন, পানিতেও নিরাপদ না হাসি


অলমিতি বিস্তারেণ

নীড় সন্ধানী এর ছবি

‍‌সর্বনাশ! পানিতেও উৎপাত?? বাঙালীর এই সমস্যা আমারে খুব পীড়া দেয়। আনন্দটাও আমরা ঠিকমতো গুছিয়ে নিরাপদে করতে জানি না।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দ্রোহী এর ছবি

তিন বছর পর গত ডিসেম্বরে আবারো ঘুরে এলাম কক্সবাজার ও সেইন্ট মার্টিন্স।

এবার গিয়ে দেখলাম সৈকত শকট আর স্পীড বোট নামক আপদগুলো যুক্ত হয়ে কক্সবাজারের পরিবেশ আরো জঘন্য হয়েছে!

আশা করছি ওশিন সুস্থ আছে।

নীড় সন্ধানী এর ছবি

‍‌যে সৈকতে যাবার মতো ভদ্রগোছের একটা পথও নেই, সেই সৈকতকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে আমাদের মতো অধমেরা কত চেষ্টা করে, উত্তমেরা আছে নাকে সরিষার তেল দিয়ে.............

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

Badrul Asheque এর ছবি

monta kharap hoe gelo.......,Allah bhalo rakhon.

অতিথি লেখক এর ছবি

আপনার কণ্যার জন্য শুভ কামনা রইল ।

আর সব অনিয়মের এই দেশে সমুদ্র সৈকতে এই সকল যানবাহন চলাচলটাও একটা অনিয়ম ।

-
অচেনা পুরুষ

গৌতম এর ছবি

ওশিনকে আমার আদর জানাবেন। আর সে যেন এই দুঃসহ স্মৃতি তাড়াতাড়ি ভুলে যায় সেই ব্যবস্থা করবেন (যদিও বলছি, কিন্তু এটা কীভাবে করা সম্ভব তা জানি না)।

এটা পত্রিকা-উপযোগী করে আমাকে ইমেইলে পাঠাতে পারবেন?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ গৌতম। আমি একটা কপি পাঠাবো আপনাকে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বাবুই এর ছবি

ভাল লাগে না আর । পতেঙ্গা, কক্সবাজার, সেন্টমার্টিন্স......। দস্যুগুলি কোনোটাই বাদ রাখেনি । যেতেই আর ইচ্ছে হয় না । এখনো পাহাড় গুলি বেঁচে আছে কিছু । ক'দিন থাকবে বিধাতাই জানেন !

ওশিন বাবুমণি'র জন্য অনেক অনেক আদর ।

নীড় সন্ধানী এর ছবি

‍‌আপনার আদর পৌছে দেব ওশিনকে। আপনাকে ধন্যবাদ বাবুই।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

ওশিনের জন্য অনেক আদর আর শুভকামনা রইলো।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

‍‌আপনাকে ধন্যবাদ তিথিডোর!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রাজীব দে সরকার [অতিথি] এর ছবি

কি সাংঘাতিক কথা
কক্সবাজার এখন আমাদের জন্য লজ্জার
ছি ছিচ

নীড় সন্ধানী এর ছবি

‍‌প্রশাসনের শিথিল শাসন এর জন্য দায়ী।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রবাসিনী এর ছবি

আশা করছি ওশিন ভাল আছে।
________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

________________________________________________

হইয়া আমি দেশান্তরী, দেশ-বিদেশে ভিড়াই তরী রে

নীড় সন্ধানী এর ছবি

‍‌ওশিন এখন ভালো আছে। ধন্যবাদ আপনাকে।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

বেশ অনেক দিন পর সচলে আসলাম। আর এসেই আপানার লেখা পড়তে শুরু করলাম। কিন্তু আপনার প্রান প্রিয় বাবুর দুর্ঘটনার কথা পড়ে আমার হাত-পা ঠান্ডা হয়ে আসলো। আমার নিজেরও ছেলে আছে, যেন নিজের ছেলের কথাই মনে হলো। ওশিন ও আপনার কলিগের বাচ্চা দ্রুত সুস্থ হয়ে দোয়া করছি। অন্যদিকে এই স্থূল ব্যবসার নামে প্রিয় সমুদ্র সৈকতকে যেন রক্ষা করা হয়, অন্তত এই আশাটা করছি পুলিশ-পর্যটন প্রশাসনের কাছ থেকে। মনটা আসলেই খারাপ হয়ে গেল।
-- শফকত

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ আপনাকে। প্রশাসন কতটুকু কার্যকর হবে জানি না। তবে চেষ্টা করছি উচ্চপর্যায়ে পৌঁছানোর জন্য।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনার আম্মুটা খুব কিউটি। আদর রইল।

জন সচেতনতা আর নিয়ন্ত্রন প্রয়োজন সমস্যাটির সমাধানের জন্য।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ মুর্শেদ ভাই। মুশকিল হলো এসব ব্যাপারে যথাযথ কতৃপক্ষ খুঁজে পাওয়া কঠিন। তবু চেষ্টা করছি উপরে কারো কানে পৌঁছানোর জন্য।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

ছি ছি। যে কক্সবাজার আমাদের গর্ব তাতে এমন ঘটে ভাবতেই অবাক লাগছে। পুলিশ-কর্তৃপক্ষ করছে কি?

আপনার মেয়ের বড়সড় বিপদ কিছু ঘটেনি জেনে ভাল লাগছে।

কৌস্তুভ

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ আপনাকে।
আসলে ‍‌কতৃপক্ষকে ম্যানেজ করেই এসব করা হয়।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অগ্নিবীণা এর ছবি

লেখক, সৈকত রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ কোন আছে কর্তৃপক্ষ কী? থাকলে তাদের কাছে লিখিত অভিযোগ পেশ করুন প্লীজ! উপযুক্ত কর্তৃপক্ষ না পেলে থানায় একটি জিডি করুন! জেনে রাখুন, আপনার সচেতনতা একজন মানুষের জীবন রক্ষা করতে পারে!
আপনার কিউট কন্যাটির জন্য দোয়া আর আদর রইল!

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ আপনাকে। আমি সেজন্যই চেষ্টা করছি। পত্রিকায় পাঠানো হয়েছে। প্রশাসনের কানে তোলা হয়েছে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বর্ষা এর ছবি

ওশিন ভাল আছে তাই ভালো লাগছে। এই ব্যাপারটি তাড়াতাড়ি কর্তৃপক্ষকে জানানো উচিত।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

নীড় সন্ধানী এর ছবি

‍‌কতৃপক্ষের কানে দিয়েছি, আরো চেষ্টা করছি সৈকতে ওই উৎপাত বন্ধ করার জন্য।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

Sarwar Erfan এর ছবি

নীড় সন্ধানী লিখেছেন:
‍‌সর্বনাশ! পানিতেও উৎপাত??

জলে কুমীর ডাঙায় বাঘ এর বাস্তব উদাহরন।

এইসব গাড়ি(!) থেকে বড় অংকের আয় হয় কিছু লোকের এবং তারা স্থানীয়... বন্ধ করা কঠিন হবে ( তবে অসম্ভব বলছি না)। আমি নিজেও এই গাড়িতে চড়েছি কক্সবাজার গিয়ে। সচেতনতা সৃষ্টির পাশাপাশি যদি নিজেরা কি পরের বার থেকে কক্সবাজার গেলে এসব গাড়িকে বিনোদনের তালিকা থেকে বাদ দিতে পারি? চাহিদা কমে গেলে হয়ত দৌরাত্য কিছুটা কমবে। অবশ্য আমার নিজের কাছেই কেন জানি এই প্রস্তাবনা অসার মনে হচ্ছে।

মুস্তাফিজ এর ছবি

ওশিনের জন্য শুভ কামনা।

সৈকতে চলা এসব গাড়ি আর পাশের রাস্তায় ইনানীর দিকে চলা লক্কড় মার্কা জিপ কোনটারই বৈধ অনুমতি নাই।
এসব গাড়ি চলার জন্য একধরণের অবৈধ অনুমতি দেয়া হয় যার মূল্য দিনপ্রতি ১০০টাকা।
সরকারী কতৃপক্ষ যারা রাস্তায় বৈধ/অবৈধ যান চলাচল নিয়ন্ত্রণ করেন শোনা যায় এরাই এর সুবিধাভোগি।
এদের মাধ্যমেই সৈকতকে দুভাগে ভাগ করা হয়েছে, কলাতলীর ডানে আর বামে, ডানদিকের কালেকশনের জন্য একজন আর বামদিকের জন্য আরেকজন টাকা সংগ্রহের দায়িত্বে। অবৈধ চালকরা নিজ দায়িত্বেই টাকা প্রদান করে, পেছনে দৌড়াতে হয়না।

...........................
Every Picture Tells a Story

সৈকত [অতিথি] এর ছবি

এ বছর আমারও এই উৎপাতের অভিজ্ঞতা হয়েছে। বিকেলে সূর্য্যাস্ত দেখার অপেক্ষায় বন্ধুরা মিলে হাটছি। হঠাৎ করে আমার পাশ দিয়ে দ্রুতগতিতে চলে যায় এরকম একটি যান। নিজেকে খুবই ভাগ্যবান মনে হচ্ছে এখন। ধাক্কা লাগলে মারাত্মক কিছু হয়ে যেতে পারতো।

ওশিন এর জন্যে শুভকামনা রইল।

অতিথি লেখক এর ছবি

ওশিন এর জন্য শুভকামনা রইল।

সৈকত তপু

অতিথি লেখক এর ছবি

আমরা অবশ্যই এই অনিরাপদ সৈকতকে বিশ্বের সপ্তমাশ্চর্যের তালিকায় রাখার জন্য যুদ্ধ করিনি। আমরা যে কোন মূল্যে এই সৈকতকে নিরাপদ করব।

অনার্য সঙ্গীত এর ছবি

পিচ্চি পরীটার জন্য শুভকামনা।

কেবল সমুদ্র নয় কিন্তু। সারা দেশের আনাচে কানাচেই এরকম বাহন ভরা। আমাদের গ্রামে তিন চাকার ভ্যানের সঙ্গে পানি তোলার মেশিন লাগিয়ে তৈরি চরম অবৈজ্ঞানিক এবং অনিরাপদ একপ্রকার বাহন চলে। সবদিক থেকেই এই বাহন ক্ষতিকর। এরকম বাহন প্রায়শই মানুষের রক্ত চাটে। এপর্যন্ত মৃতের সংখ্যাও কম নয়।
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অতিথি লেখক এর ছবি

এরকম একটি সতর্কতামূলক পোস্টের জন্য ধন্যবাদ।

আমরা এই রক্তচোষা সমুদ্রসৈকত চাই না।আর একটা বিষয় আমার প্রশ্ন যে এরকম দুটি ঘটনার পর আপনি কি পুলিশের কাছে কোন অভিযগ করেছিলেন কিনা?আমার যা মনে হয় এসব যায়গায় দূরদূরান্ত থেকে মানুষ বেরাতে যায়,সেসময়টাতে এ ধরনের ঘটনাগুলো যেমন অনাকাঙ্খিত তেমনি ঘটনার আকস্মিকতায় মানুষ এতই আক্রান্ত হয় যে কেউ ই পুলিশ বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে কোন অভি্যোগ করে না।একজন সচেতন নাগরিক হিসেবে এটাও কিন্ত আমার কাছে অপরাধ মনে হয়।কেননা অপরাধ সহ্য করে যাওয়া কি অপরাধ নয়?(আমি নিজেও যে এর ব্যাতিক্রম কিছু করতাম তা নয়,আসলে জন্মের পর থেকেই তো কেবল এসব দেখে চলছি,সয়ে গেছে)

ওশিন ও আপনার কলিগের মেয়ের জন্যা শুভকামনা রইল।

---------------------------------------------------
স্বপ্ন আর জোছনা

শুভাশীষ দাশ এর ছবি

ওশিন বাবুটার জন্য শুভকামনা।

--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

চড়ুই এর ছবি

পর্যটন কে জানানো যেতে পারে, TOAB এর মাধ্যমে।
দায়িত্বটা আমি নিলাম।

যারা বেড়াতে যাবেন সাবধানে থাকবেন।

চড়ুই এর ছবি

আপনার লিখিত অভিযোগ এর কপি এ পাঠিয়ে দিন। ইনি FBCCI এর ট্রাভেল, টুরিজম এবং হোটেল বিষয়ক স্টান্ডিং কমিটির চেয়ারম্যান এবং TOAB এর সভাপতি।
ভালো হয় যদি লিখিত কপি ডাক যোগে নিচের ঠিকানায় পাঠান

সভাপতি তোয়াব
শামসুদ্দিন ম্যানসন (১১ তলা)
১৭, নিউ ইস্কাটন রোড, ঢাকা-১০০০

আমার সাথে উনার কথা হুয়েছে, কপি পেলেই শুধুমাত্র এটাকে এজেন্ডা বানিয়ে উনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে কথা বলবেন এবং আপডেট দিবেন।

নীড় সন্ধানী এর ছবি

আপনার উদ্যোগের জন্য অনেক ধন্যবাদ চড়ুই। আমি শীঘ্রই পাঠাবো লিখিত অভিযোগ।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

গৌতম এর ছবি

আপনার এই বিষয়ে লেখাটা আজকের যুগান্তর পত্রিকার সম্পাদকীয় বিভাগে ছাপা হয়েছে। http://www.jugantor.info/enews/issue/2010/05/13/news0816.php

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

হিমু এর ছবি

যুগান্তর এখনও ইউনিকোডে যায়নি দেখা যাচ্ছে। সব জব্বারীয় মহেঞ্জোদোড়ো দেখায়। এ ব্যাপারে তাদের আলোকিত করা যায় কি?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ধুসর গোধূলি এর ছবি
গৌতম এর ছবি

আলোকিত করেছিলাম। লাভ হয় নি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নীড় সন্ধানী এর ছবি

‍‌আমার পিসি থেকেও দেখলাম সাংকেতিক মহাজাগতিক অক্ষর দেখায়। পরে ই-যুগান্তরে খুলতে পারলাম।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ গৌতমদা।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ধুসর গোধূলি এর ছবি

- 'নিরাপদ সৈকতে' এই উপদ্রব বন্ধ হবে আশা করছি খুব শীঘ্রই। দ্বিতীয় কোনো ওশিনের তুলতুলে কোমল শরীর আঘাতপ্রাপ্ত হওয়ার আগেই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নীড় সন্ধানী এর ছবি

উপদ্রপ বন্ধ করার চেষ্টা এখনও সফল হয়নি। সম্ভাবনা কম!
‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

M A HUSSAIN এর ছবি

(sory i dont have bengali fonts)
I feel very sory to read the blog and worry about the matter.I am in England now I have lots of beach.But never seen ant vehicle driving in beaches.They all for walking and swimming around.All are nicely organised. I have heard from some white people travelled to Cox's Bazar and had very owefull experiences and discourage his friends to go a trip to Bangladesh.Rather they recommend Goa in India because safety and their stsndard.

Vehicle in the sea front totally unadmisible and nonsense. I don't know who those stupid people give them permit to run these.Likewise speedboat must remove ffrom the place where people do swim.

necessary steps shoudl take immediately. But who.will????

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।