একটি নিরেট সাদাকালো ভ্রমণ

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: রবি, ১০/০৪/২০১১ - ৩:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

জায়গাটা অচেনা। কিন্তু মানুষগুলো চেনা। অচেনা জায়গায় চেনা মানুষের মিশ্র সমাহার। কেন ওখানে সমবেত হয়েছে সবাই প্রশ্ন জাগেনি মনে। শহর থেকে অনেক দূরের একটা জায়গা। পাহাড়ী এলাকা। নদী কিংবা লেক আছে। আছে লঞ্চের মতো ছোট নৌযান।

পৌঁছানোর পরপর দুপুরের খাবার ডাক এলো। খাবার খেতে যেতে হবে অন্য একটা পাহাড়ে। কেন অন্য পাহাড়ে যেতে হবে প্রশ্ন নেই। যাবার নিয়ম, যেতে হবে।

একটা দল নৌকায় উঠলো। আমিও উঠলাম। লঞ্চ চলছে লেকের নিস্তরঙ্গ জল ঠেলে। সবার মধ্যে নতুন জায়গার উত্তেজনা। একেকটা দৃশ্য আসে সবাই উৎফুল্ল হয়ে যায়। কিন্তু আমি চুপ হয়ে বসে থাকি। যেন এসব দেখে অভ্যস্ত। আগেও দেখেছি। অবাক হবার কিছু নেই। কেবল সঙ্গে যাচ্ছি।

রোদহীন দুপুর। মেঘলা আকাশ। ধূসর বিষন্ন প্রকৃতি। আচমকা নৌযানটা অন্য একটা জায়গায় গিয়ে নোঙর করে বসলো। একটা বাঁধের মতো জায়গা। উচু ঘাসহীন গোলাকার টিলার বাঁধ। বাঁধের ওপারে জায়গায় জায়গায় জল জমে আছে। সবাই হৈ হৈ করে নেমে গেল। অপ্রত্যাশিত একটা ভ্রমণের সুযোগে উৎফুল্ল ওরা। কেবল আমারই যেতে ইচ্ছে করলো না। আলস্য হাতে বসে থাকলাম।

তারপর নৌযান থেকে নেমে দাঁড়ালাম বাধের ওপর। মনে হলো এখানে আমি আগেও এসেছি। দেখে গেছি সব। যাবার উৎসাহ নেই তাই। অপেক্ষা করছি সবাই ফিরে আসবে। সময় কেটে যাচ্ছে। ওরা আসছে না। দেরী হয়ে যাচ্ছে।

কিছু পর মাঝি নৌযানে উঠে ডাক দিল। কেউ শুনছে না। সবাই এদিক ওদিক ছড়িয়ে গেছে। আমি নিকটে ছিলাম বলে ডাক শুনে নৌযানে উঠে বসলাম। লঞ্চটা ইঞ্জিনের আওয়াজ করতেই আরো দুয়েকজন এসে উঠে বসলো।
বাকীরা রয়ে গেল। নৌযান ছেড়ে দিল। আমি মাঝিকে বললাম আমাকে রেখে আসো যেখান থেকে এনেছো সেখানে। আমি কোথাও যাবো না।

দুপুরের খাবার কথা আমি ভুলে গেলাম। মাঝি ফিরে চললো। আমি চুপ করে বসে রইলাম। ফিরতি যাত্রায় পৌছে গেলাম আমার আদি অবস্থানে। মাঝি আমাকে নামিয়ে দিয়ে চলে গেল বাকীদের কাংখিত গন্তব্যে পৌঁছে দিতে।

আমার কোথাও যাওয়া হলো না।
যেখানে ছিলাম সেখানেই রয়ে গেলাম।
বুকের ভেতর কেমন একটা অচেনা অনুভূতি।
..........................................................................

ঘুম ভেঙ্গে গেল। জানালা দিয়ে বাইরে তাকিয়ে বুঝতে পারলাম না সময়টা কতো। এখানেও ধূসর আকাশ। বিকেল গড়িয়ে সন্ধ্যে নামছে বোঝা গেল দেয়ালে তাকিয়ে। ঘড়িটা বলছে সোয়া ছটা। কয়েক সেকেন্ড ঘোরে থাকার পর বুঝলাম খানিক আগে ঘটা ব্যাপারগুলো স্রেফ স্বপ্ন। অর্থহীন একটা সাদাকালো স্বপ্ন। কেন দেখলাম জানি না। ঘোর চোখে নিয়েই বিছানা ছাড়লাম। আজ বিকেলে আমার কোথাও যাবার কথা ছিল। যাওয়া হলো না। দিবাস্বপ্নেই গড়িয়ে গেছে সময়। যেতে পারিনি বলে আক্ষেপ হলো না। বরং অনেকদিন পর ভাবালু স্বপ্ন দেখলাম বলে খানিকটা বিষন্ন বিলাসে নিমগ্ন হলাম।

অন্য কিছু ভাবাচ্ছে না, স্বপ্নটা কেন সাদা কালোতে দেখলাম, ওটা নিয়েই বেশী ভাবিত হইলাম। কারণ মনোবিজ্ঞানীরা যাই বলুক, আমার আগেকার সকল স্বপ্নই ছিল সম্পূর্ণ রঙিন।

ছবি: 
29/07/2008 - 2:17pm

মন্তব্য

জোহরা ফেরদৌসী এর ছবি

আমার কোথাও যাওয়া হলো না।
যেখানে ছিলাম সেখানেই রয়ে গেলাম।

খুব ভাল লাগল । কোথাও যাওয়ার কথা ছিল...যাওয়া হল না । সেই যে আটকে গেলাম জীবনের মায়া জালে...যাওয়া আর হল না । সাদাকালো স্বপ্নেও ফিরে আসে সেই যাত্রার কথা ।

অ.ট. নজরুলের "ভ্রমনীয়" ই-বুকেতো দিতে পারতেন লেখাটা ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

নীড় সন্ধানী এর ছবি

ই-বইতে অন্য লেখা দিয়েছি, এটা ব্লগের জন্যই লেখা। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সবুজ পাহাড়ের রাজা. এর ছবি

ভাল লাগল ।

নীড় সন্ধানী এর ছবি

অনেক ধন্যবাদ রাজা!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

নীড়ভাই, আপনি যদি নজু ভাইয়ের বইয়ের জন্য লেখা না দেন তো খবর আছে কিন্তু চোখ টিপি

নীড় সন্ধানী এর ছবি

খবর হবার আগেই দিয়েছি। ওটা সেরেই এটা লিখলাম। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ অচেনা অতিথি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

চলুক হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

বুড়ো আঙুলে কি, কাঁচকলা? হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

আরে নাহ.. ইয়ে, মানে...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মুস্তাফিজ এর ছবি

স্বপ্নে পাওয়া ছবি ভালো হয়েছে। লেখাটাও।

...........................
Every Picture Tells a Story

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নাজির এর ছবি

একটু কেমন যেনো হয়ে গেল। ধীরে ধীরে used to হয়ে যাব।

ফাহিম হাসান এর ছবি

ছবিটা দারুণ। লেখাটাও।

শুভাশীষ দাশ এর ছবি

ভাল্লাগছে।

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ঘুমের মধ্যেই কি তুলেছিলেন ছবিটা? চোখ টিপি

ঘোর লেগে গেলো যে!!

____________________________

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।