বর্ষার বিরস গদ্য

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বুধ, ২৯/০৬/২০১১ - ১২:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিকেলটা ঘাপটি মেরে বসেছিল মেঘের আড়ালে। দুপুর গড়িয়ে দিনটা তাই সরাসরি সন্ধ্যার কবলে। আষাঢ় বিকেলে মেঘের অন্ধকারই সত্য। বৃষ্টির সাথে বুনো গন্ধ বাতাসে ভর করে ছুটোছুটি। এইসব দামাল চঞ্চলতা আজকাল কপালে বিরক্তির কুঞ্চিত রেখা বৃদ্ধি করে। লাঠি ঠুকে ছাতার ভারসাম্য রেখে বয়সী শরীর বর্ষা প্রণয়ে অক্ষম। শরীরটা নিরাপদ আশ্রয়ে স্বেচ্ছা-বন্দী।

দুপুর থেকে সন্ধ্যা কতক্ষণ ঠায় বসে থাকা? এলো-চিন্তারা দুষ্টু বালকের মতো দিশেহারা। মগজের কোষে কোষে ধূসর হয়ে আসা স্মৃতিগুলো মুছতেও চায় না আবার ভেসে উঠতে উঠতেও টুপ করে ডুব দেয়। মাঝে মাঝে একেকটা বিক্ষিপ্ত স্মৃতির নোটিশ দুরারোগ্য শ্বাসকষ্ট ছাড়িয়ে উঠে আসে। স্মৃতি-নাও কিছুদূর দাঁড় বেয়ে ধপাস। চল্লিশ বছর পুরনো থমকে থাকা একটা সময় থেকে ভেসে আসা বর্ষা-গীতি বদলে যায় 'বয়স আমার মুখের রেখায় শেখায় আজো ত্রিকোণমিতি'র গুনগুনে।

আষাঢ়ে এমনই তো হবার কথা। মেঘ জল বৃষ্টি। এই বৃষ্টি কাদাজল পেরিয়ে কংক্রিটের দালান। জল ঝড় নিরোধক কক্ষ থেকে দৃশ্যমান রাস্তায় জমে থাকা জলে কৈশোর যাত্রীদের দাপাদাপি। জানালার গ্রিল ফুঁড়ে আসা ভর দুপুরের দৃশ্যটা আক্ষেপের তীর বিদ্ধ করছিল পঁচাত্তরস্য বুকে। ঝেঁপে নামা বৃষ্টির ঝড়ো শব্দে মাথার ভেতরে আবারো স্মৃতির ঝাপসা সেলুলয়েডের ঘূর্ণন। সেই আষাঢ় আর এই আষাঢ়ে তিন যুগের ব্যবধান!! মেঘবৃষ্টির কোলাহলে এই স্মৃতিগুলো বড্ড জ্বালাতন করে। বর্ষা-মেদুর সন্ধ্যায় বধিরতাই শ্রেয়।

ছবি: 
29/07/2008 - 2:17pm
29/07/2008 - 2:17pm

মন্তব্য

রোমেল চৌধুরী এর ছবি

ছানি পড়া চোখ কচলে নিয়ে দু'চোখে সবুজ প্রিজম লাগিয়ে টান লাগা হাঁটুর শাসনকে বুড়ো আঙুল দেখিয়ে যুবতী লেখাটির সাথে ক্ষণিকের প্রেম হলো আমার।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নীড় সন্ধানী এর ছবি

আপনার চোখে আবার ছানি পড়লো কখন? লেখার সাথে ক্ষণিক প্রেমের জন্য ধন্যবাদ হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দিগন্ত বাহার () এর ছবি

'এরশাদাদু' না হলেও পড়ে ফেললাম লেখাটা, মডু আইনে এর শাস্তি কি? খাইছে
'নিরাপদ আশ্রয়ে স্বেচ্ছাবন্দীত্বে'র বার্ধক্য, খুব ভালো বলেছেন। নিজের মতো সমগ্র শহরবাসীকেই বধির বোধ হয় আজকাল। আসলেই 'বিরক্তির কুঞ্চিত রেখা বৃদ্ধি' ছাড়া বর্ষার আর কোন আবেদন টের পাই না। 'কংক্রিটের দালানে' বসে 'বর্ষা প্রণয়ে' এই ভিডিওটা দেখতে পারেন।

নীড় সন্ধানী এর ছবি

সবাই একসময় এরশাদাদু হবে, সুতরাং আপনি আগাম পড়ে কোন অপরাধ করেন নাই চোখ টিপি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

চলুক

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৌনকুহর. এর ছবি

চলুক

নীড় সন্ধানী এর ছবি

আহ বয়স! হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নৈষাদ এর ছবি

আহ বর্ষা!!

কবি-মৃত্যুময় এর ছবি

অসাধারণ, আমার কাছে কাব্যময় লাগল!!! চলুক

নীড় সন্ধানী এর ছবি

কবির চোখে কাব্যময় লাগে সব হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কবি-মৃত্যুময় এর ছবি

দেঁতো হাসি

[আর কবি বলতে পারবেন না হুমম দেঁতো হাসি , নিক থেকে এই শব্দ বাদ দেবার শীঘ্র আবেদন করব! হাসি ]

আশরাফ মাহমুদ এর ছবি
নীড় সন্ধানী এর ছবি

কোনটা? ছবি না লেখা?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশালতা এর ছবি

অল্পকিছু শব্দ ভাষার মসৃণতা আটকেছে মাঝে মধ্যে। কিন্তু ছবিগুলো, আহা! দেখে মাথা আউলা হয়ে গেল।

----------------
স্বপ্ন হোক শক্তি

নীড় সন্ধানী এর ছবি

ভাষার মসৃনতা....দিলেন তো কাটা ঘায়ে নুনের ছিটা! সত্য কথা এভাবে কইতে আছে? লইজ্জা লাগে খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশালতা এর ছবি

আপনার মন খারাপ করিয়ে দেয়াটা উদ্দেশ্য ছিলনা, আমার অমন মনে হয়েছিল...বলে ফেলেছি, সরি...

----------------
স্বপ্ন হোক শক্তি

নীড় সন্ধানী এর ছবি

দেঁতো হাসি আরে না, সরি হবার কিছু নাই।
মন খারাপ হয় নাই, বরং আন্তরিক ভাবে বলেছেন বলে কৃতজ্ঞতা এবং (গুড়)

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কৌস্তুভ এর ছবি

আহ! মন-ভালো করে দেওয়া অনবদ্য দৃশ্যমুহূর্তগুলোর জন্যই পাঁচতারা!

নীড় সন্ধানী এর ছবি

(গুড়) তারার বিনিময়ে সামান্য গুড় দিলাম যদি সুখাদ্য রান্নায় কাজে লাগে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই জানালাটি আপনার ঘরের? যদি তাই হয় তাহলে আপনার সৌভাগ্যে আমি ঈর্ষান্বিত।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নীড় সন্ধানী এর ছবি

গ্রামের বাড়ির জানালা হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

'মনখারাপের বাদলদিনের শেষে, ঈর্ষা পাশে বালিশ রেখে শোয়।
গল্প বলে যেমনটা ঠিক নয়, ঈর্ষাটিও আমার ভালবাসা....
ঈর্ষাটুকু আমার পরাজয়
।'
লাইনগুলো মাথায় ঘুরছে, কবির নাম জানি না যদিও...

লেখায় চলুক
আর দ্বিতীয় ছবিটা দারুণ!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

দ্বিতীয় ছবিটা আমারো খুব প্রিয়। ঝুমবৃষ্টিতে পুকুরপাড়ে আটকে গিয়ে প্রায় ভিজতে ভিজতে তোলা। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।