আলস্যের জয়গান

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: শনি, ১০/১১/২০১২ - ১০:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শিরোনাম ধারন নেয়া হয়েছে বাট্রাণ্ড রাসেলের কাছ থেকে। আর এই বিষয়ে লেখার উৎসাহ পেয়েছি জেরোমের 'থ্রী ম্যান ইন আ বোট' থেকে। যেখানে আমার মতো তিনজন কর্মক্ষম অলসের বর্ননা আছে। ওই বইটা পড়ার পর থেকে আলস্য নিয়ে আমার আর কোন বিব্রতবোধ নেই।

১.
আলস্যের মতো আনন্দ আর কি আছে?
জীবনটা শুয়ে বসে আলস্যে কাটিয়ে দেবার জন্য যা যা করা দরকার সব করতে রাজী আছি আমি। আমাকে বেশীরভাগ লোক ভুল বোঝে। যারা আমাকে দশ বছর আগে দেখেছে তারা ভাবে দুনিয়াতে আমার মতো ব্যস্ত লোকের সংখ্যা হাতের আঙুলে গুনে দেয়া যায়। (ভোর ছটা থেকে রাত বারোটা অবধি আমার দম ফুরোবার অবকাশ ছিল না)। আর যারা আমাকে বর্তমানে দেখছে তারা ভাবে আমি চিরকাল আলস্যভরা জীবনই কাটিয়ে গেছি। (এখন আমি উল্লেখযোগ্য কোন কাজ করি না)। দুই দলের ধারণাই ভুল। আসলে একসময় আমি খুব কাজ করতাম। খুঁজে খুঁজে কাজ বের করতাম। দিনের পর দিন ছুটিবিহীন সময় কাটিয়েছি। দৈনিক একটা ঘন্টাও ছিল না আলস্যের আরামে কাটাবার উপায় ছিল না। নাকমুখচোখ গুজে বিনা প্রতিবাদে কাজ করে গেছি।

কিন্তু আমার ভেতরের সেই কাজের মানুষটা একদিন মরে গেল। সেও আজ বছর দশেক হবে। তারপর থেকে আমাকে যারা চেনে, কুঁড়ের বাদশা বলেই জানে। তবে গতর খাটানো বন্ধ হলেও মাথা খাটানো বন্ধ হয়নি। কিন্তু কথায় বলে অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। দেহ অলস হবার পর মস্তিষ্ক সচল হয়, কিন্তু অলস দেহে সক্রিয় হয় শয়তানের মস্তিষ্ক। শয়তান আমাকে কাজে ফাঁকি দেবার উপকারিতা সমূহ শিখিয়ে গেছে দিনের পর দিন। আমি হয়ে উঠেছি বোদ্ধা ফাঁকিবাজ। এখন আমি জানি কিভাবে সিরিয়াস মুডে কাজ ফাঁকি দিতে হয়। যেদিন আমি এই শয়তান বিদ্যায় পারদর্শী হলাম, সেদিনের পর থেকে আমাকে আর পেছনে তাকাতে হয়নি। তরতর করে এগিয়ে গিয়েছি।

২.
ফাঁকিবাজি ছাড়া ব্লগিং করা যায় না। তাই ব্লগিং জগতে ফাঁকিবাজি হালাল।
কেউ কাজ ফাঁকি দিয়ে ব্লগায়, কেউ পড়াশোনা, কেউ কেউ আবার বউ বা বন্ধুকে ফাঁকি দিয়েও ব্লগিং করে। নেট থাকলে মাথায় ফাঁকিবাজি চাড়া দেবেই। চ্যাটিং, ফেসবুকিং, ব্লগিং.......এরকম আর যত ইং আছে ফাঁকিবাজিতে সবগুলোর নাম যুক্ত।

একসময় ফাঁকির জগতে চ্যাটিং ছিল সবচেয়ে জনপ্রিয়। কাজ ফাঁকি দিয়ে (সুশীর ভাষায় কাজের ফাঁকে) চ্যাট করা লোকের সংখ্যা ধারণার চেয়েও বেশী। কারণ যারা কাজ ফাঁকি দেয় না বলে ধরে নেয়া হতো আমি তাদের একজন। অথচ বসকে গবেট বানিয়ে নেটিং বা চ্যাটিং করা আমার কর্মজীবনের অন্যতম সাফল্য। চ্যাটের পর এলো ব্লগিং আর ফেসবুকিং। এই দুটোর মধ্যে কোনটা আগে এসেছে সেটা তর্কসাপেক্ষ। কেউ আগে ব্লগিং করেছে তারপর ফেসবুকিং, কেউ আগে ফেবুকিং করেছে, তারপর ব্লগিং। আমি আগে ফেসবুকে নাম লিখিয়েছি, তারপর ব্লগে। ব্লগের লেখালেখিকে আবার কেউ কেউ ক্যারিয়ারের সাথে যুক্ত করে। মুখ ফসকে বলে ফেলে "আমার ব্লগিং ক্যারিয়ার আজ পঞ্চম বর্ষে পদার্পন করিল...."। কিন্তু ফেসবুকিং বা চ্যাটিং বলতে কেউ ক্যারিয়ার উল্লেখ করে না। যদি হতো, তাহলে বলতাম আমার চ্যাটিং ক্যারিয়ার আজ একযুগ পার করিল।

৩.
সত্য কথার ভাত নাই। এটা শয়তান প্ররোচিত কথা। কিন্তু কথাটা হাতেনাতে প্রমাণ পেয়েছি অনেক বার। এখন একটার কথা বলি। ডিকশনারীর কাজে আমি WordWeb নামের একটা মাগনা সফটওয়ার ব্যবহার করি। গত বছর একদিন বানান চেক করতে ওটায় ক্লিক করলে একটা পপআপ প্রশ্নমালার উত্থান ঘটলো সামনে।

প্রথম প্রশ্ন -তুমি কি গত এক বছরের মধ্যে প্লেনে চড়িয়াছো?
আমি ভাবলাম কোন রকম জরিপটরিপ হবে। সদাসত্যকথা বলার তাগিদে আগাপাছা না পড়ে 'ইয়েস' ক্লিক করে দিলাম।
সাথে সাথে আরেকটা পপ আপ এসে জানিয়ে দিল, "অদ্য সময় হইতে বিনামূল্যে এই সফটওয়ার ব্যবহার করার ব্যাপারে তোমার উপর নিষেধাজ্ঞা জারি করা হইলো"।

আমি সজ্ঞানে বেকুব বনে গেলাম। তারপর পদ্মামেঘনাযমুনা দিয়ে এক বছর চলে গেছে। এই বছর আবার বানানের দরকারে সফটওয়ারটা ব্যবহার করতে গিয়ে আবারো সেই পুরোনা প্রশ্ন। ন্যাড়া বারবার বেলতলায় যায় না। সাথে সাথে টিক দিলাম, "নো"।
পরবর্তী সেকেণ্ডেই পপ আপ এসে জানালো, "অভিনন্দন!! আগামী এক বছর এই সফটওয়ার ব্যবহার করিয়া নিজেকে সমৃদ্ধ করুন"।
বুঝলেন তো, কেন সত্য কথার ভাত নাই?

৪.
স্কুলে থাকতে একজন রহস্যময় ব্যক্তি ছিলেন 'জনৈক অভিজ্ঞ হেডমাস্টার'। বাজার থেকে কেনা যে কোন নোট বইতে ইনি থাকতেন। ইনার উপর ভরসা করে সকল পরীক্ষার আপদ বিপদ পার হবার চেষ্টা করতাম। যেহেতু সব বইতে তাঁর নাম থাকতো, আমি ভাবতাম নিশ্চয়ই খুব এলেমদার লোক হবেন তিনি। একবার পরীক্ষার হলে কোন একটা প্রশ্নের উত্তর মনে পড়ছিল না। কেবল মনে আছে ইনার নামটা। ফলে উত্তরের জায়গায় লিখে দিয়ে আসছিলাম- 'জনৈক অভিজ্ঞ হেডমাস্টার'। ভাবছিলাম তেনার নাম শুনে হয়তো কিছুটা নাম্বার ছাড় দিতে পারে মাস্টারমশাই। উত্তরপত্রে দুটো হাঁসের ডিম উপহার দিয়েছিলেন দয়ালু মাস্টার। আজকাল পোষ্ট লিখতে গিয়ে যখন আলসেমি ভর করে তখন সেই কথাটা মনে পড়ে। সিরিয়াস পোষ্ট লিখতে পড়াশোনা দরকার। এত কষ্ট কে করে। তার চেয়ে ফাঁকিবাজি পোষ্টই শ্রেয়। চোখ টিপি


মন্তব্য

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

খাড়ান, আপনাকে একটা ফাঁকিবাজির কাজ দেই। জালালাবাদ পাহাড়, সাবেক ইউরোপিয়ান ক্লাব, সাবেক অস্ত্রাগার এবং তৎসংশ্লিষ্ট জায়গাগুলোর বর্তমানকালের ছবি তুলে একটা ছবি পোস্ট দেন। আপনার যদি ভালো ক্যামেরা না থাকে তাহলে সেটা কীভাবে জোগাড় করবেন, ক্যামেরা ভালো চালাতে না জানলে সেটা কীভাবে শিখবেন, ছবিব্লগ কীভাবে দেবেন, লোকেশনগুলো কীভাবে খুঁজে বের করবেন এই স-ব আপনার কাজের অন্তর্ভূক্ত। কাজের জন্য সময় অনন্তকাল বা ৪৮ ঘন্টা নয়। যত তাড়াতাড়ি পারেন দেবেন।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নীড় সন্ধানী এর ছবি

আগামী দুই মাস কাঁথামুড়ি দিয়ে ঘুমাবার প্রস্তুতি নিতেছি, কাজের মধ্যে অফিসে আসা যাওয়া আর দিনে কমসে একটা মুভি দেখা। আর আপনি আমারে ক্যামেরা হাতে ছুটাছুটি করতে কন? অ্যাঁ

তবে উল্লিখিত বিষয়ে ছবি তোলার ব্যাপারে আরো কবছর আগে বেরিয়েও কাজ শেষ করতে পারিনি। জালালাবাদ পাহাড়টা বের করতে পারিনি। এমনকি হাতের কাছে প্রীতিলতা যে বাড়িতে থাকতো, সূর্যসেনরা যে ঘরে বসে বোমা বানাবার প্রস্তুতি নিত, সেই বাড়িগুলো বের করার চেষ্টা ব্যর্থ হলো। প্রীতিলতাদের সেই বাসাটা বোধহয় ডেভেলাপারের হাতে শেষ হয়ে গেছে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এইসব কথা বলে পার পাওয়া যাবে না। জ্ঞানীগুনীদের কথা শুনে ইংরেজী শেখার জন্য আপনি বার্ট্রান্ড রাসেল পড়া শুরু করতে পারেন আর জায়গাগুলো খুঁজে বের করতে পারবেন না! চোখ টিপি


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নীড় সন্ধানী এর ছবি

আমারে জ্ঞানীলুকদের বাতাস থেকে হেফাজত করছে মওলা দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি
মাহবুব লীলেন এর ছবি

পোস্টের শিরোনাম পড়লাম। অলসতার জন্য বাকিটা পড়া হলো না। শিরোনামখান দারুণ

নীড় সন্ধানী এর ছবি

কোলাকুলি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

ঘ্যাচাং

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্যাম এর ছবি

বিল গেটস এর পছন্দের লোক আমাদের নীড় দা চোখ টিপি - আমার হাসি ও - লেখাটা পড়ে খুব আরাম লাগল হাততালি

নীড় সন্ধানী এর ছবি

বিল গেটস এর সবগুলো পণ্যের প্রতি আমার চরম অভক্তি(বাধ্য হয়ে এমএস অফিস ব্যবহার করি), আর আপ্নে আমারে পছন্দের লুক বানায়া দিলেন ওঁয়া ওঁয়া

তয় wordweb এর মালিক জনৈক এন্থনি লুইস হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্যাম এর ছবি

আমি বানাইনাই - কোথায় যেন পড়ছিলাম গেটস আইলসা লোক পছন্দ করে দেঁতো হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

আফনে আমার চেয়েও বড় ফাঁকিবাজ? আমার চেয়েও বড় আইলসা? আসেন একটা পুতিযুগিতা দেই।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নীড় সন্ধানী এর ছবি

আইলসামি প্রতিযোগিতার রেজাল্ট কোনদিনও বাইর হবে না হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ত্রিমাত্রিক কবি এর ছবি

দেঁতো হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

আলস্যের জয়গান ছড়িয়ে পড়ুক চারপাশে চোখ টিপি । আলসেমি হেব্বি পছন্দ আমার। লইজ্জা লাগে

অমি_বন্যা

নীড় সন্ধানী এর ছবি

ঘাড়ের উপর ভয়ংকর জন্তু জানোয়ার নিয়ে আপনি আইলসা হইলে তো বিপদের কথা। ইয়ে, মানে...

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

যুমার এর ছবি

আলস্যের জয়গান,এক্কেরে মনের কথা চলুক

নীড় সন্ধানী এর ছবি

আপনারও মনে লাগছে? আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

ইয়ে, মানে... ব্লগটা কারে দিয়া লেখাইছেন?

নীড় সন্ধানী এর ছবি

কীবোর্ডরে দিয়ে লেখাইছি খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

চলুক

আসমা খান

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- ধন্যবাদ আপা

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আয়নামতি এর ছবি

আলসে লোক আমার দু'চোখের বিষ রেগে টং তবে লেখাটা পড়ে মজাই পেলাম। পাণ্ডবদা কিন্তু ভালো পরামর্শ দিয়েছেন।
আশা করছি আপনার কাছ থেকে সংশ্লিস্ট বিষয়ে ছবিব্লগ পাবো ভাইয়া।

নীড় সন্ধানী এর ছবি

ধইয্যো ধরেন, অবশ্যই পাবেন, এই জনমের মধ্যেই চাল্লু

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

জোহরা ফেরদৌসী এর ছবি

আলসেমীতে এক সময় চ্যাম্পিয়ান ছিলাম । যে কোন সময়, যে কোন জায়গায় ঘুমিয়ে যেতে পারতাম বলে বাড়ীতে নাম হয়েছিল "কুম্ভকর্ণ" ।

এখনতো জীবন শুধু ছুট-ছুট-ছুট । মাথার মধ্যে একটা ঘড়ি সারাক্ষণ তাড়া দিতে থাকে "দেরী হয়ে গেল বড্ড দেরী হয়ে গেল" ।

আজকে অনেক দিন পরে সুযোগ পেয়েই সচলে চলে এসেছি লোটা কম্বল নিয়ে । আয়েস করে পড়ছি সবার লেখা । আহ কী সুখ !

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

নীড় সন্ধানী এর ছবি

অনেক দিন পর দেখলাম আপনাকে। পড়তে থাকুন আয়েশ আর আলসেমি মিশিয়ে। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সত্যপীর এর ছবি

আলসেমি করে পোস্ট পড়াই হচ্ছিল না খাইছে

চলুক

..................................................................
#Banshibir.

নীড় সন্ধানী এর ছবি

আলসেমি ঝেড়ে যে মন্তব্য করে গেছেন সেজন্য লেখা -গুড়- হয়েছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

ভাই, আলসেমির মাঝেও এত ভালো একটা পোস্ট দিলেন কীভাবে? লিখতে গিয়ে আলসেমি ভর করেনি? আলসেমি করে করে তো আমার ব্লগ লেখাই বন্ধ হয়ে গেছে - মন্তব্য ছাড়া আর কিছু লেখা হচ্ছে না !!

-অয়ন

নীড় সন্ধানী এর ছবি

পোষ্ট লেখা হচ্ছিল না, হঠাৎ ধাক্কা দিয়ে বের হয়ে গেল দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রৌঢ় ভাবনা এর ছবি

আলসেমির জন্য লগ ইন করা হলনা। চলুক

নীড় সন্ধানী এর ছবি

হাহাহা.....চ্রম বলেছেন হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুমাদ্রী এর ছবি

বৈডা হওনোর নান আরামর আর কিছু দুন্যাত নাই বদ্দা। মজাত আছন দেইজ্জি হাসি

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

নীড় সন্ধানী এর ছবি

বেশীদিন মজা থাইক্তো ন বলে। এখন যদ্দুর ফাড়ি গরি লইর হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

বৈডা মানে কী, আইলসা?
লোকজন ঢং করে চীনা ভাষা লেখে ক্যান! ম্যাঁও

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

Audhra এর ছবি

হাততালি পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

অতিথি লেখক এর ছবি

পড়া শেষ করতেই শরীরটা ম্যাজম্যাজ করে উঠলো। যাই, একটু ঘুমাই। দেঁতো হাসি

- বিক্ষিপ্ত মাত্রা

নিলয় নন্দী এর ছবি

ফাঁকিবাজি ছাড়া ব্লগিং করা যায় না।
কথা সত্য। আমার যা কিছু ব্লগিং সব অফিসে বসেই।
লেখা -গুড়- হয়েছে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।