লাইনে থাকুন, লাইনে রাখুন

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ১৮/০২/২০১৩ - ১১:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রাজীবকে আমি চিনতাম না, তার লেখার সাথেও আমার পরিচয় ছিল না। যতদূর জানি রাজীব এমন কোন সুপরিচিত জনপ্রিয় ব্লগারও ছিল না জীবদ্দশায়। কিন্তু রাজীবের মৃত্যুর পর তাকে নিয়ে তোলপাড় শুরু হয়। কারণ রাজীব শাহবাগ আন্দোলনের একজন কর্মী এবং শাহবাগ আন্দোলনের প্রথম বলি। আমরা জানি না তাকে টার্গেট করার উদ্দেশ্য কি। রাজীবের চেয়ে বহুগুন বেশী জনপ্রিয় ব্লগার ছিল টার্গেট করার মতো। তাদের কাউকে না করে রাজীবকে টার্গেট করে প্রায় ঘোষণা দিয়ে হত্যা করা হয়েছে। সোনার বাংলা ব্লগের সেই পোষ্টটা রাজীবের আগাম মৃত্যু সংবাদই ছিল। এর কারণ কি?

রাজীবের প্রতি রাগ অনুরাগ কিছুই নাই আমার। রাজীবের মৃত্যুতে আমি আর দশজনের মতোই স্তম্ভিত। তারপরপরই ভাবতে বসলাম রাজীবের হত্যাকাণ্ড কে ঘটাতে পারে? আমরা কেউই শার্লক হোমস নই, তবু ফেসবুকের কল্যানে নানান তথ্য আসতে থাকে বিভিন্ন সুত্র থেকে। গত দুদিন ফেসবুকের পাতা ভর্তি ছিল রাজীব সংক্রান্ত লেখায়। রাজীবের থাবা বাবা নিকের টুইটার পেজ, ফেসবুক পেজ, সেই ফেসবুক পেজে নুরানীচাপা নামে একটা ওয়ার্ডপ্রেস ব্লগ ইত্যাদি। অবাক হলাম যে রাজীবের টুইটার আর ফেসবুক পেজটা বানানো হয়েছে ১৬ তারিখে। রাজীব মারা যাবার পরদিন। নুরানী চাপা ব্লগটাও দেখা যাচ্ছে মডিফাই করা হয়েছে ১৬ তারিখে। অর্থাৎ সবকিছুই রাজীব মারা যাবার পর।

আবার রাজীব মারা যাবার প্রায় সাথে সাথে ইউকেবিডিনিউজ(ukbdnews.com) নামক একটা অনলাইন পত্রিকায় রাজীবের নাস্তিকতার খবর প্রচারিত হলো। আরো ১৭ ব্লগারকে টার্গেট করে হিট লিষ্ট প্রচার হলো। সংবাদটা পড়তে গিয়ে চমকে উঠে খেয়াল করলাম ১৫ তারিখ রাত পৌনে দশটায় কিভাবে রাজীব সম্পর্কে এত খবর জেনে গেল ওরা? ওখানেই প্রথম দেখলাম রাজীব কিরকম নাস্তিক ছিল, কিভাবে ইসলাম বিরোধী লেখা লিখতো, তার কিছু নমুনাও দিয়ে দেয়া হলো। রাজীব মারা যায় নটার দিকে। রাজীবের মৃত্যুসংবাদ শাহবাগে আসে রাত প্রায় এগারোটায়। অথচ ইউকেবিডিনিউজ রাজীবের মৃত্যুসংবাদ পেয়ে যায় শাহবাগেরও অনেক আগে। অনুমান করি রাজীবের মৃত্যুর আগে থেকেই জানতো তারা এই সংবাদ। ফলে সাথে সাথে তাদের প্রপাগাণ্ডা মেশিন চালু হয়ে যায়, যেটা প্রচারে তারা তৈরী হয়েই ছিল। পাক ডিফেন্স ফোরামেও দেখা গেল ওইদিনেই। এত দ্রুততার সাথে এই তথ্যগুলো কিভাবে ওখানে পৌঁছালো? কারা এটাকে তৈরী করে রেখেছিল? কেন রেখেছিল? ইনকিলাব, আমারদেশ, নয়াদিগন্ত সহ জামাতী প্রপাগাণ্ডা মেশিন রাজীবের হত্যাকাণ্ডকে হালাল করার জন্য এসব তৈরী করে রেখেছিল? রাজীবকে হত্যা করে শাহবাগ আন্দোলনের কর্মীদের গায়ে নাস্তিকতার কাদা লাগিয়ে পাবলিকের মধ্যে বিভ্রান্তি আর বিভক্তি সৃষ্টি করা?

শাহবাগ আন্দোলন শুরুর দিকে ফেব্রুয়ারীর ৮ তারিখে নীচের লেখাটি ফেসবুকে কোথাও কোথাও চোখে পড়েছিল। গুজব ভেবে পাত্তা দেয়া হয়নি তখনঃ

গোপন সূত্রে প্রাপ্ত খবরে জানা গেছে শিবির এর কর্মীরা অনলাইন এ বিভিন্ন ফেক আইডির আড়ালে থেকে আন্দোলনকারি সেজে আমাদের প্রিয় নবী মহানবি (সাঃ) ও ইসলাম নিয়ে বিভিন্ন কটুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে, যাতে করে শাহবাগ এর আন্দোলন এর বিপক্ষে তারা মানুষকে আনতে পারে , কাজেই এখন বিভিন্ন পেজে যদি দেখেন কিছু কিছু লোক ইসলাম কে গালি দিয়ে দিয়ে সাহবাগ এর আন্দোলন এর পক্ষে কথা বলে ভনিতা দেখাচ্ছে বুঝবেন ওই ব্যাটা একটা শিবির , শাহবাগ এর আন্দোলন কে নাস্তিকদের সমাবেশ হিসেবে কালিমা দেবার জন্যই এই স্ট্রাটেজি শিবির গ্রহন করেছে।

রাজীব হত্যার পর আমরা তার সত্যতা দেখতে পাচ্ছি।

এবার আসুন টাইমলাইনগুলোতে চোখ বুলাই আবারঃ

ফেসবুকের কোথাও কোথাও শিবিরের পরিকল্পনা ফাঁস..........৮ ফেব্রুয়ারী।
রাজীবকে নিয়ে সোনার বাংলার পোষ্ট .............................১১ ফেব্রুয়ারী
রাজীব হত্যা করা হলো............।।।।।.......................... ১৫ ফেব্রুয়ারী (আনুমানিক রাত নটায়)
রাজীবকে নিয়ে ইউকেবিডিনিউজের নাস্তিকতা প্রচার ...........১৫ ফেব্রুয়ারী (পৌনে দশটায়)
রাজীবের হত্যার খবর পাক ডিফেন্স ফোরামে প্রকাশ .........১৫ ফেব্রুয়ারী
রাজীবকে নিয়ে জামাতী মিডিয়ায় নাস্তিকতা প্রচার............. ১৬, ১৭, ১৮ ফেব্রুয়ারী(এবং চলমান)

সুতরাং বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে যে রাজীবের হত্যাকাণ্ডের সাথে এই টাইম লাইনের একটা যোগসুত্র আছে।

রাজীবের হত্যাকারীকে ধরার দায়িত্ব সরকারের। সরকার কিভাবে কি করবে সেটা তারাই জানে। কিন্তু আমাদের মাথাব্যথা শাহবাগ আন্দোলনের ভবিষ্যত। এই দায়িত্বটা সরকার পালন করবে না, এটা করতে হবে আপনাকে, আমাকে, আম জনতাকে, আম ব্লগারদেরকে। কাজটা কঠিন কিছু নয়। রাজীবের নামে চলমান এই গুজবকে প্রতিহত করতে হবে। এই গুজবকে প্রতিষ্ঠিত হতে দেয়া যাবে না। এমন কিছু যেন প্রতিষ্ঠিত হয়ে না যায় যেটা আন্দোলনকে লাইনচ্যুত করবে। এমন কিছু যেন না ছড়ায় যেটা শাহবাগ আন্দোলনের প্রতি মানুষের বিশ্বাসকে আহত করে।

যেহেতু থাবা বাবার নামে তৈরী করা ভুয়া ফেসবুক টুইটার ব্লগগুলো তার মৃত্যুর পর তৈরী করা হয়েছে, তাই এটা অত্যন্ত পরিষ্কার যে ওই ভুয়া আইডিগুলো তৈরী হয়েছে রাজীব হত্যার পর শাহবাগ আন্দোলনের নামে দুর্গন্ধ ছড়াতে। এই দুর্গন্ধ যেন ছাগুর খোয়াড় ছেড়ে বেশীদূর যেতে না পারে সেটা নিশ্চিত করা প্রত্যেক সচেতন মানুষের দায়িত্ব।

অতএব, লাইনে থাকুন, লাইনে রাখুন।


মন্তব্য

ব্যাঙের ছাতা এর ছবি

ফেসবুকে শেয়ার দিলাম লেখাটি। যত বেশি সম্ভব মানুষকে জানাতে হবে।

শামীম এর ছবি

চলুক

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

গগন শিরীষ এর ছবি

নুরানি চাপা ব্লগটা বানানো,কিন্তু ফেসবুকেরটা মনে হয় আগে থেকেই ছিল।নাগরিকেও তার লেখা মাঝে মাঝে পড়তাম। তার নামে দুর্গন্ধ ছড়ান হচ্ছে এটা ঠিক কিন্তু কিছু দুর্গন্ধ তিনি নিজেই আগে ছড়িয়েছেন।তাকে হত্যা জাস্টিফাই করার ছাগুচেষ্টা যেমন হাস্যকর,তেমনি সবই অপপ্রচার সেটা বলাটাও মনে হয় ঠিক হবেনা।
যত যাই হোক রাজিব হত্যার বিচার চাই,সব কথার শেষ কথা!!
-গগন শিরীষ

শাহরিয়ার এর ছবি

জনাব, আমি একজন প্রোগ্রামার, যে ১০ বছরেরও বেশী কাজ করছে । আপনারা কেন তাকে সাবান দিয়ে ধোবার চেষ্টা করছেন।

সমস্ত ইন্টারনেটে তার ‌ইয়ে ছড়ানো রয়েছে। পত্রপত্রিকায় গতকদিন ধরে এগুলা জামাতের বলেই লাভ হচ্ছে না। আপনারা এই রকম হিপোক্রেসী করছেন কেন? শাহবাগ আন্দোলনের সাথে একে জড়ানোর, শহীদ বানানোর কোন দরকার ছিল কি? তারপর থেকে হিপোক্রেসী চলছে। কেন মিথ্যা বলছেন?

আমি জানি কিভাবে ইন্টারনেটে ট্রেইল খুজতে হয়, কিভাবে ভেরিফাই করতে হয়। আপনাদের যত সন্মান ছিল আমার কাছে সব ধুলিস্যাত হয়েছে। আমার মত একজন হয়তবা আপনাদের কাছে কিছু না, আপনারা হাজার লোকের চোখ ধুতে উৎসাহী। মনে রাখবেন, মাথায় মগজ কেবলমাত্র আপনাদেরই আছে তা কিন্তু না।

রাজীব যে ওগুলো লিখেছে সে ব্যাপারে কোন সন্দেহ নেই, আমি বছরখানেক আগের ট্রেইল ভেরিফাই করেছি। যাই হোক, আপনারা যারা তাকে শহীদ হিরো বানাতে ইচ্ছুক আমার মনের পক্ষ থেকে গদাম রইল তাদের জন্য।

সত্যপীর এর ছবি

রাজীব হায়দারকে কুপিয়ে মেরে ফেলা ঠিক আছে তাহলে?

..................................................................
#Banshibir.

নীড় সন্ধানী এর ছবি

তাকে ধোয়ার চেষ্টা করা হচ্ছে না, হিরোও বানাবার চেষ্টা নেই। কিন্তু তার শাহবাগ আন্দোলনের সাথে সংশ্লিষ্টতাহীন কিছু কর্মকাণ্ডকে উদাহরন করে জামাত-শিবির শাহবাগ আন্দোলনের বিরুদ্ধে যে প্রোপাগাণ্ডা চালাচ্ছে, সেটার ব্যাপারে জনগণকে সচেতন করার চেষ্টা করা হচ্ছে। জেগে ঘুমানো লোকদের জাগানোর চেষ্টা করে লাভ নাই, তবু এই প্রসঙ্গে খানিক আগে ফেসবুকে এক বন্ধুর বরাতে পড়া পারভেজ আলমের স্ট্যাটাস থেকে খানিকটা অংশ কপি করে দিচ্ছি আপনার জন্য-

রাজীব ওরফে থাবা বাবা নাস্তিক ছিলেন, এটা নিয়া লুকাছাপা করার কিছুনাই। তার অনেক লেখা নিয়াই সমালোচনা হতে পারে, সেটা ভিন্ন বিষয়। কিন্তু তাকে হত্যা করার পর ওয়ার্ডপ্রেসে ব্লগ খুলে এবং অনলাইনে ও কিছু প্রিন্ট মিডিয়ায় শাহবাগ আন্দোলনকে বিতর্কিত করার যে অপচেষ্টা সেটা পরিস্কার জামাতি প্রোপাগান্ডার অংশ। শাহবাগের আন্দোলনকে ধর্মবিরোধী আন্দোলন প্রচার করাই এক্ষেত্রে মূখ্য উদ্দেশ্য। কতোটুকু বর্বর এবং অসুস্থ্য হলে এরা বেছেবেছে আন্দোলনের একজন নাস্তিক কর্মিকে খুন করে তারপর তার নাস্তিকতা নিয়া প্রোপাগান্ডা ছড়িয়ে আন্দোলন বিষয়ে বিভ্রান্তি ছড়াতে পারে সেটা চিন্তা করলেও হতবাক হতে হয়। দুঃখজনক হলো যে অনেকেই এই ফাঁদে পা দিয়েছেন। রাজিবকে যে সম্মান দেয়া হচ্ছে সেটা রাজাকার বিরোধী আন্দোলনের জন্যে, নাস্তিক হিসাবে না। যারা এটা নিয়া ত্যানা পেচাচ্ছেন তারা হয় ছাগু, অথবা ছাগুদের ফাঁদে পা দিয়ে বোকা বনেছেন।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ব্যাঙের ছাতা এর ছবি

চলুক চলুক

ইয়াসির আরাফাত এর ছবি

রাজিবকে যে সম্মান দেয়া হচ্ছে সেটা রাজাকার বিরোধী আন্দোলনের জন্যে, নাস্তিক হিসাবে না। যারা এটা নিয়া ত্যানা পেচাচ্ছেন তারা হয় ছাগু, অথবা ছাগুদের ফাঁদে পা দিয়ে বোকা বনেছেন।

চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

ছাগুরাম সুলভ

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

রাতঃস্মরণীয় এর ছবি

জনাব, এযাবত কতজনেরে গদাম দিয়েছেন একটু বললে ধন্য হতেম! আমার সাস্পিসান বলে, থাবার মৃত্যুর পর তাকে নাস্তিক সাজাতে যে সাইবার আকামগুলো শুরু হয়েছে, সেগুলোর প্রণেতাদের একজন আপনি হৈলেও হৈতে পারেন! ছাগুরাম সুলভ

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

গগন শিরীষ এর ছবি

এ জায়গাটাতেই আমার খানিকটা আপত্তি।তাকে নাস্তিক সাজানোর কিছু নেই,তিনি আসলেই নাস্তিক।কিন্তু তাতে কি যায় আসে?তিনি যাই হোন তাকে মারা জাস্টিফায়েড না। একদল লোক তার নাস্তিক্যটাকে ফলাও করার চেষ্টা করছে সেটা ঠিক,তাদের উদ্দেশ্যটাও হচ্ছে আন্দোলনটা ব্যাহত করা।এর জবাবে আমরা সবাইকে সচেতন করতে পারি,কিন্তু সেটা করতে গিয়ে আমরা যদি বলি যা ছড়ান হচ্ছে তার সবই মিথ্যা সেটা ঠিক হবেনা।সেটা করতে গেলে আমাদের এই সচেতনতা সৃষ্টির চেষ্টাটাই প্রশ্নবিদ্ধ হবে।
-গগন শিরীষ

তারানা_শব্দ এর ছবি

ছাগুরাম সুলভ শাহরিয়ার

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

সৈকত এর ছবি

"শহীদ" শব্দটি বাংলাদেশে তার ধর্মীয় ব্যুৎপত্তিতে পরিচিত? আপনি নিশ্চয়ই মুক্তিযুদ্ধে শহীদ অমুসলিমদের "শহীদ" বলতে রাজী নন আই গেস? হাসি

অতিথি লেখক এর ছবি

চলুক

নীরা

তমসা এর ছবি

[/quরাজিবকে যে সম্মান দেয়া হচ্ছে সেটা রাজাকার বিরোধী আন্দোলনের জন্যে, নাস্তিক হিসাবে না। যারা এটা নিয়া ত্যানা পেচাচ্ছেন তারা হয় ছাগু, অথবা ছাগুদের ফাঁদে পা দিয়ে বোকা বনেছেন।

ote]
চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

গুরুত্বপূর্ণ লেখা। শেয়ার লিাম। ধন্যবাদ।

স্বয়ম

ক্লোন৯৯ এর ছবি

চলুক

সাবরিনা সুলতানা এর ছবি

কিন্তু আমাদের মাথাব্যথা শাহবাগ আন্দোলনের ভবিষ্যত। এই দায়িত্বটা সরকার পালন করবে না, এটা করতে হবে আপনাকে, আমাকে, আম জনতাকে, আম ব্লগারদেরকে। কাজটা কঠিন কিছু নয়। রাজীবের নামে চলমান এই গুজবকে প্রতিহত করতে হবে। এই গুজবকে প্রতিষ্ঠিত হতে দেয়া যাবে না। এমন কিছু যেন প্রতিষ্ঠিত হয়ে না যায় যেটা আন্দোলনকে লাইনচ্যুত করবে। এমন কিছু যেন না ছড়ায় যেটা শাহবাগ আন্দোলনের প্রতি মানুষের বিশ্বাসকে আহত করে।

চলুক

আমার মনের কথা বলেছেন। তবে আমার মনে হয় এই আন্দোলনের প্রথম বলি জাফর মুন্সী। দ্বিতীয়জন রাজীব।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মায়ার নেশা কাটাতেই এ তীব্র অস্থিরতা
তবু, মায়ার পাহাড়েই আমার নিত্য বসবাস।

ফাহিম হাসান এর ছবি
Rozy akter এর ছবি

Ata amader buja uchit je, amra andolon korbo r jamat-shibir bose bose dekhbe. tai amaderke sob jaigai sobkhane potirod gore tulte hobe. janaganke bujate hobe- shudu rajnitir jonno dhormoke bebohar korse jamat-shibir. joddo cholse, joddho cholbe...........................

Rozy akter এর ছবি

আমাদের এটা বুঝা উচিত যে, আমরা আন্দোলন করবো আর জামাত-শিবির বসে বসে দেখবে না। তারা পিছন দিক থেকে আঘাত করবেই। কেননা ঐটা তাদের আসল চরিত্র। হয়তো তারা গভির য়ড়যন্ত্রে লিপ্ত। কিন্তু আমাদেরকে সবদিক খেয়াল রেখে আন্দোলন চালিযে যেতে হবে। মৃত্যুকে ভয় পায়না বীর। ৭১ সালে ওদের পরাজিত করেছি। এবার ও পরাজিত করবো।ইনশাল্লাহ।

অমি_বন্যা এর ছবি

চলুক

সাফিনাজ আরজু এর ছবি

চলুক চলুক

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।