বই প্রতিরক্ষা!

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ১৩/০১/২০১৪ - ৪:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

অভিজাত এলাকার এক ধনকুবের গেছেন নগরের সবচেয়ে বড় বইয়ের দোকানে। দোকানটা বিশাল একটা হলরুম যেন। প্রথমে ঢুকতে মনে হয় না বইয়ের দোকান, মনে হয় কোন প্রাচীন মিউজিয়াম।

শহরে বইপত্র বেচার এমন একটা জায়গা আছে তিনি কল্পনাই করেননি। নিউইয়র্কের বার্নস এণ্ড নোবলে একবার ঢুকেছিলেন। এক কাপ কফি খেয়ে বেরিয়ে এসেছিলেন ইতালীর বন্ধুর সাথে।

এটার সাথে নিউইয়র্কের সেই দোকানের কেমন একটা মিল। ওটার একপাশেও বেশ বড় একটা কাফে ছিল, এটার এক কোনেও নেসলের একটা কফি মেশিন দেখা যাচ্ছে। পাশে কয়েকটা টুল পাতা। পড়ুয়ারা চুকচুক করে কফি খাচ্ছে বইয়ে চোখ বুলাতে বুলাতে।

এই দোকানটার কেমন একটা জাহাজি আমেজ বা ঘ্রাণ আছে, জাহাজের মতো গোলাকার জানালা দেয়াল জুড়ে, সেই জানালা দিয়ে বাইরের সবুজ দেখা যাচ্ছে। এমনকি দোকানের মধ্যিখানে সটান দাঁড়ানো একটা আস্ত বাতিঘর। সেই বাতিঘরের ফাঁকফোকর জুড়েও বই আর বই।

মেঝেতে প্রাচীন কোন অচেনা কাঠের কারুকাজ। সমস্ত ঘর জুড়ে অপূর্ব সব শিল্পকর্মের মনোমুগ্ধকর প্রদর্শনী। চমৎকৃত হলেন ভদ্রলোক, হতেই হবে। শুধু চমৎকৃত নন, গর্বিতও হলেন গরীব দেশের এই ছোট্ট শহরেও এমন একটা বইয়ের দোকানের জন্য।

দোকানে ঢোকার পর থেকে ভদ্রলোক কোন কথা বলেননি। শুধু বইয়ের তাকের দিকে নজর বুলিয়ে যাচ্ছেন। বোধহয় স্থির করতে পারছেন না কোন বই কিনবেন। কিংবা আজ কিনবেন নাকি কাল। অনেকে প্রথমে দেখতে আসে, পরে অর্ডার করে।

এই ভদ্রলোক এর আগে আসা সবার চেয়ে কেমন যেন আলাদা। কিন্তু কী আলাদা সেটা বোঝা যাচ্ছে না। দোকানের সেলস ম্যানেজার চশমার ফাঁক দিয়ে মেপে নিতে চাইছেন কতটাকার বই কিনবেন এই ভদ্রলোক।

এরকম প্রকৃতির লোকজন কমপক্ষে দু তিন হাজার বই কিনে নিয়ে যায় একসাথে। এরা পড়ে কম, কিনে বেশী। আবার অতি পড়ুয়াদের পকেট থাকে গড়ের মাঠ। কেউ কেউ দুঘন্টা ঘাটাঘাটি করে বড় জোর দেড়শো টাকার একটা পাতি উপন্যাস কিনে বিমর্ষমুখে বেরিয়ে যায়। এই ভদ্রলোক প্রথম দলের নিশ্চিত, তবু কি যেন একটা পরিষ্কার তফাত। এই চাহনি আগে দেখেনি সেলস ম্যানেজার।

ভদ্রলোক দোকানের এপাশ ওপাশ কয়েকবার চক্কর দিলেন। সমস্ত ঘর হেঁটে হেঁটে কি যেন একটা অনুমান করার চেষ্টা করছেন।

সেলস ম্যানেজার খেয়াল করলেন তাঁর চোখ কি যেন খুঁজছে।
দুর্লভ কোন বই? মুভি? গান? অ্যালবাম? সব আছে সব।
কাউন্টারে একবার জিজ্ঞেস করলেই কম্পিউটারে দুটো বাটন চেপে বলে দিতে পারেন তিনি।

হ্যাঁ, এবার আসছেন তার কৌতুহল নিবৃত করতে। কাউন্টারে এসে জিজ্ঞেস করলেন-
-সাইজ কত?
-মানে?
-এই দোকানের সাইজ। দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা।

সেলস ম্যানেজার হতবাক। এই প্রশ্ন মোটেও আশা করেননি তিনি। সম্পূর্ণ অপ্রত্যাশিত প্রশ্ন পেয়ে উত্তর দিতে দেরী হচ্ছিল।

-কী হলো? জানা নেই?
-জী স্যার, আছে। এটা হলো এটা.......মানে দৈর্ঘে দেড়শো ফুট, আর প্রস্থে ......এই ধরেন আশি ফুট।
-হুম। তার মানে বারো হাজার
-বারো হাজার মানে?
-বর্গফুট
-জী, তাই হবে।
-আমারটা একটু ছোট হবে। চলবে তবু।
-আপনারও দোকান আছে বুঝি?
-না, আমার দোকান নাই। আচ্ছা, এটার দাম কত?
-কিসের
-এই দোকানের ?
-এটার তো দাম নেই
-মানে?
-এটা সরকারী দালান। আমরা ভাড়া নিয়েছি।
-ও আই সি। দালান বাদ দিলে দোকানের সবকিছুর দাম কত?
-সবকিছু মানে?
-মানে দেয়ালগুলো বাদ দিয়ে যা আছে। বইপত্র, র‍্যাকট্যাক, বাতিটাতি যা আছে সব।
-সেটা.....সেটা তো কখনো হিসেব করিনি.......

প্রশ্ন শুনে ভিরমি খেলেন সেলস ম্যানেজার। আমতা আমতা করে জবাব দিলেন। লোকটা উন্মাদ নাকি? দেখেশুনে তো সুস্থ মনে হচ্ছে। কথাবার্তার এই ছিরি কেন? দোকানের দাম দিয়ে কী করবেন তিনি?

ভদ্রলোক মনে হয় বুঝতে পারলেন সেল ম্যানেজারের কথা।

-ভাবছেন দোকানের দাম জেনে কি করবো?
-জী, আসলে ঠিক তা না......
-আসলে ভাবার কথাই। কিন্তু দোকানটা আমার খুব পছন্দ হয়েছে। যেটা খুব পছন্দ হয় আমি তার দাম জানতে ইচ্ছে করে। আপনি তো বলতে পারলেন না, পারার কথাও না। যাই হোক। এ তো হবারও কথা নয়। তবু স্রেফ কৌতুহল।
-জী স্যার
-আপনাদের ইনটেরিয়র আমার খুব পছন্দ হয়েছে। আমার ড্রইংরুমের সাইজটা এরকমই হবে প্রায়। আমি আমার বাড়ির ড্রইংরুমের ডিজাইনটা এরকমই করতে চাই। তাই দামটা জানতে চেয়েছিলাম। সে যাকগে। আসল কথায় আসি। কিছু বই লাগবে আমার।
-কি বই?
-সে আপনারা ঠিক করবেন।
-আমরা? কি বলছেন স্যার! আমরা কি করে জানবো কি বই কিনবেন আপনি?
-জী। আপনাদেরই করতে হবে। এই মাপের একটা ড্রইংরুমের সবগুলো দেয়াল বই দিয়ে সাজাতে কত টাকা লাগবে সেটা আপনারা ঠিক করে আমাকে একটা হিসেব দেবেন। আমি খুবই ব্যস্ত। আমার হাতে সময় নেই। আমি শুধু চেকটা লিখে দিয়ে যাই আজ। আপনারা বই পরে পাঠিয়ে দেবেন।

সেলস ম্যানেজারের মাথা ঘুরাতে শুরু করে। এসব কি বলছে লোকটা। জন্মেও শোনেনি কেউ এভাবে বই কিনতে পারে। নির্বাক চাউনিতে তাকিয়ে থাকে কয়েক সেকেণ্ড। তারপর কোনমতে একটা জবাব তৈরী করে বলে-

-স্যার আপনি ভাববেন না। আপনার বাসার ঠিকানাটা দেন। আমরা লোক পাঠিয়ে মাপ নিয়ে আসবো। তারপর বইগুলো পাঠিয়ে দেবো।
-ঠিক আছে। আপাততঃ দশ লাখ টাকার চেক রাখেন। বেশী কম যা হয় পরে এডজাস্ট করে নেবেন।

ভদ্রলোক চেক আর ঠিকানা লেখা কার্ড দিয়ে দোকান থেকে বেরিয়ে গিয়ে গাড়িতে উঠলেন।

গাড়ি চলতে চলতে ভাবছেন, শেষবার বই কিনেছিলেন পয়ত্রিশ বছর আগে মেট্রিক পরীক্ষার টেষ্ট পেপার। পয়ত্রিশ বছর পর আবারো বইয়ের খোঁজে নেমেছেন ইন্টেরিয়র ডেকোরেটরের অনুরোধে। অনেক বছর পর বইয়ের জন্য আবারো নৈকট্য বোধ করছেন তিনি। বইয়ের ঘ্রাণসমেত একটা ড্রইংরুমের স্বপ্নে তার ঘুম চলে আসছিল।

জরুরী কথাটা তখনই মনে পড়লো।

পকেট থেকে মোবাইলটা বের করে দোকানের নাম্বার টিপতে শুরু করলেন। দোকানে ফোন করে বলে দিতে হবে অর্ধেকের বেশী যেন ইংরেজী বা দুর্বোধ্য ভাষার বই হয়। যাতে হাবিজাবি লোক এসে বইপত্র হাপিস করে দিতে না পারে।

বই পড়তে কাউকে বারণ করা চরম অভদ্রতা। কিন্তু এটাও তো মানতে হবে- বইপত্র শুধু কিনলেই হয় না, বইপত্র রক্ষা করতেও জানতে হয়। স্কুলে পড়া স্বাধীনতার ভাবসম্প্রসারণটির কথা মনে পড়লো তাঁর।


মন্তব্য

রোমেল চৌধুরী এর ছবি

গল্পের শেষ বাক্যটি জবাবছাড়া।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নীড় সন্ধানী এর ছবি

জবাব তো আছে দেখতেছি খাইছে
আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

ভাল লাগলো ভিন্ন স্বাদের এই গল্পটা। চলুক

বইপত্র শুধু কিনলেই হয় না, বইপত্র রক্ষা করতেও জানতে হয়।

অতিশয় খাঁটি কথা! আমি এ জীবনে যত বই কিনেছি, তার নব্বই শতা্ংশই(আনুমানিক) কোথায় যেন হারিয়ে গেছে। মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

কেনা বইয়ের ৯০% হারিয়ে গেলে আপনি হয় চরম উদার নয়তো চরম উদাস !! দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শব্দ পথিক এর ছবি

বই পড়তে কাউকে বারণ করা চরম অভদ্রতা। কিন্তু এটাও তো মানতে হবে- বইপত্র শুধু কিনলেই হয় না, বইপত্র রক্ষা করতেও জানতে হয়।

চলুক

----------------------------------------------------------------
''বিদ্রোহ দেখ নি তুমি? রক্তে কিছু পাও নি শেখার?
কত না শতাব্দী, যুগ থেকে তুমি আজো আছ দাস,
প্রত্যেক লেখায় শুনি কেবল তোমার দীর্ঘশ্বাস!''-সুকান্ত ভট্টাচার্য

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ শব্দপথিক আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

পুরোনো গোপন একখানা ক্ষোভ এই সুযোগে পাবলিকলি ঝেড়ে যাই। ম্যাঁও

আপনাদের বসবার ঘরের দেয়াল ছুঁই ছুঁই বুকশেলফ আর ঠাসাঠাসি বইয়ের ভিড় দেখে রাগেহিংসায়দুঃখে পিত্তি জ্বলে গিয়েছিল। রেগে টং

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আমাদের বাসাতেও নেমন্তন্ন রইল দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তিথীডোর এর ছবি

সত্যানন্দ, আপনে মৈরা যান। মিজান, পিষে ফ্যালো

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হেহ, জামাতীগুলার এত্ত এত্ত বদ্দুয়া খাইয়াই মরলাম না, আইছে তিথীপ্পু খাইছে
আর আমি মরলে মেজবানী করবে কে শুনি? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

এক লহমা এর ছবি

আইতাসি! রবাহুত! দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আসার সহীহ তরীকা নিচে নীড়'দা বাতলাইয়া দিছে,
আইসা পড়েন, কি আছে জীবনে? দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

এক লহমা এর ছবি

আবার তরীকার কথা কয়! সুযোগ জুটলে আইসা পড়লাম। ব্যস! কি আছে জীবনে! দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নীড় সন্ধানী এর ছবি

সত্যিকারের রাগের সিস্টেমটা তো জানো। তবু আবার কই।
বাতিঘর ঘুরে কয়েকখানা সেইরকম মোটা সাইজের বই কিনে বাড়ি ফেরার পথে আমার বাসায় নামবা। গপসপ করে চা খেতে খেতে বই দেখতে দেখতে রাগেহিংসায়দুঃখে তোমার কেনা বইগুলা ভুলে ফেলে চলে যাবা। পরে যখন মনে পড়বে তখন লজ্জায় সংকোচে আর ফেরত চাইবা না। আর আমি মনে করবো বইগুলো তিথি উপহার দিছে। দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

এই স্টাইলে তিথীপ্পুরে ডবল দাওয়াত দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আয়নামতি এর ছবি

বই পড়তে কাউকে বারণ করা চরম অভদ্রতা।

এই কথাটা মনে রাখলেই তো ল্যাঠা চুকে যায়!

দুইদিনের এই পিতিমিতে এসে কেম্নে এবং কি প্রকারে মানুষরে নিজের সংগ্রহের বই পড়া থেকে বঞ্চিত করা যায় সেটা নিয়ে গল্প ফেঁদে বসবার জন্য তীব্র নিন্দাবাদ জানাই। চল তিথী, নীড় ভাইয়া আর সত্যানন্দের বুকশেলফের বইগুলো কেম্নে লুট করা যায় তার একটা মাষ্টার পিলান করি চাল্লু

তিথীডোর এর ছবি

হ।
জ্ঞান ভাগ-বাঁটোয়ারার জিনিস, এটা নীড়সন্ধানী আর সত্যানন্দদের বুঝতে হবে। খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাফিনাজ আরজু এর ছবি

মাষ্টার পিলানে আমিও থাকবার চাই। ইয়ে, মানে...

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

আয়নামতি এর ছবি

সচলের স্লোগানটা ভালু করে দেখেন সাফিনাজ, মাষ্টার পিলানে আসতে হলে এত দনোমনো করলে চলপে না!
চিত্তরে ভয় শূন্য রাখতে হবে চাল্লু সচলভরা জ্ঞানের ভাণ্ডার আর তাদের পাঁজা পাঁজা তুলা থুরি, বই। সেগুলোরে বগলদাবা করতে চাইলে ব্যাপক কর্মীর দর্কার। খুব শিঘ্রিই পূর্ব- পশ্চিম উত্তর- দক্ষিণ সবদিক থেকেই লুন্ঠন শুরু হবে। জ্ঞান চুরির মত মহৎ চুরি এই পিতিমিতে দ্বিতীয়টি নাই। সত্যানন্দের মত মেজবানের লুভ দেখিয়ে যে বা যারা মাষ্টার পিলান নসাৎ এর চেষ্টা করবে তাদের শক্ত হাতে প্রতিহত করা হবে। দাঁতভাঙ্গা জবাবে বুঝিয়ে দিতে হবে চুরি বিদ্যা কত্ত বড় বিদ্যা! দুনিয়ার বইচুর এক হও, এক হও শয়তানী হাসি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

নামের মধ্যে মতি থাকলেই কি মানুষের মতিভ্রম হয়? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আয়নামতি এর ছবি

হেই মিয়া নামের পিছে লাগলেন কেনু রেগে টং রেগে টং

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আহহা, মতিপ্পু চ্য্যাতেন ক্যা? হাসি
খাইছে যেমন মতি, তেমন গতি দেঁতো হাসি
দাওয়াত তো দিলামই, আমার কি দুষ? ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নীড় সন্ধানী এর ছবি

যেমন মতি, তেমন গতি গড়াগড়ি দিয়া হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাফিনাজ আরজু এর ছবি

চলুক

বইপত্র শুধু কিনলেই হয় না, বইপত্র রক্ষা করতেও জানতে হয়

আহারে আমার কিছু হারিয়ে যাওয়া বইগুলোর কথা মনে হল। মন খারাপ মন খারাপ

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

নীড় সন্ধানী এর ছবি

হারিয়ে যাওয়া বই নতুন করে কিনলেও কেন যেন আগের আমেজটা পাওয়া যায় না। আমি বেশ কটা হারিয়ে যাওয়া বই কিনেছিলাম, কিন্তু একফোঁটাও আপ্লুত করেনি। মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হারিয়ে যাওয়া বই নতুন করে কিনলেও কেন যেন আগের আমেজটা পাওয়া যায় না।

চলুক মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সাফিনাজ আরজু এর ছবি

হারিয়ে যাওয়া বই নতুন করে কিনলেও কেন যেন আগের আমেজটা পাওয়া যায় না। আমি বেশ কটা হারিয়ে যাওয়া বই কিনেছিলাম, কিন্তু একফোঁটাও আপ্লুত করেনি।

একদম মনের কথা। মন খারাপ :(

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ভাগ-বাঁটোয়ারা নিয়ে দ্বিমত করছে কে? আসেন বদলা-বদলী করি দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নীড় সন্ধানী এর ছবি

আপনারে তো ভালোমানুষ জানতাম, চুরিধারিতে নামলেন কবে শয়তানী হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

মতি ইজ আ টাফ থিং টু হাইড চোখ টিপি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি
নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- লেখা -গুড়- হয়েছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

অনেক দিন পর আপনার লেখা, কয়েকদিন ধরে ভাবছি কতদিন হলো আপনার লেখা পাচ্ছি না
দারুন একটা গল্প বুঁনেছেন, আসলেই তাই বই সংগ্রহ করার চেয়ে বোধহয় রক্ষা করাই এখন কঠিন। আমার কত বই যে নিখোঁজ হলো তার কোন ইয়াত্তা নেই

মাসুদ সজীব

নীড় সন্ধানী এর ছবি

আমার লেখা কেউ খোঁজে সেইটা একটা নতুন অভিজ্ঞতা। অ্যাঁ
নেন আপনার জন্য শীতের বিশেষ গুড় এবং ধন্যাপাতা। লেখা -গুড়- হয়েছে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

যাদের লেখা ভালোলাগে তাদের লেখা না আসলে ঠিকি তাদের অনুপস্থিতি টের পাই। এই ঘোষনায় যদি আপনি যদি খুশি হন তাহলে সেই খুশিতে দুই-চার খান বই দান কইরা দিয়েন হো হো হো, আগামী সাপ্তাহে চট্রগ্রাম আসছি। এইবার বইলেন না দুক্কু পাইছেন চিন্তিত অণু দার সাথে পত্তম দেখায় পাখিদের নিয়ে একখান চমৎকার বই পেয়েছি, আশা করছি গনতান্ত্রিক উদ্ধারের আন্দোলনকারীদের মতো আত্নগোপনে গিয়ে একখান ভিড়িও বার্তা সচলে দিয়ে অপরগতা প্রকাশ করবেন না গড়াগড়ি দিয়া হাসি

মাসুদ সজীব

তানিম এহসান এর ছবি

দারুণ, শেষ লাইনটা একদম বাক্যহারা।

নীড় সন্ধানী এর ছবি

আসল ঘটনা দেখলে তো ফিট খাইতেন। ঘটনা কিন্তু আংশিক রঙিন দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ধুসর জলছবি এর ছবি

বই পড়তে কাউকে বারণ করা চরম অভদ্রতা। কিন্তু এটাও তো মানতে হবে- বইপত্র শুধু কিনলেই হয় না, বইপত্র রক্ষা করতেও জানতে হয়। স্কুলে পড়া স্বাধীনতার ভাবসম্প্রসারণটির কথা মনে পড়লো তাঁর।

হাততালি চলুক
বই কিনে বেশিরভাগই হারিয়েছি। এখন মনে হচ্ছে সব কঠিন কঠিন বই পড়ার অভ্যাস করলে আর হারাতাম না। দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

ডিসকাউন্টে পেয়ে একবার বেশ কিছু কঠিন কঠিন বই কিনেছিলাম। পরে হজম করতে না পেরে এক পাঁড় আঁতেলকে গছিয়ে দিয়েছিলাম সবকটা। ব্যাটা ঘরে গিয়ে বমি করুকগে। শয়তানী হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ত্রিমাত্রিক কবি এর ছবি

হেহে চমৎকার বিষয় গল্পের গুল্লি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নীড় সন্ধানী এর ছবি

খাইছে গল্পটা আসলে আংশিক রঙিন। ঘটনা সত্য কিন্তু।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

চরম উদাস এর ছবি

চলুক

নীড় সন্ধানী এর ছবি

নেন আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাসনীম এর ছবি

চলুক

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নীড় সন্ধানী এর ছবি

অনেকদিন পর আপনার বুড়া আঙুল বস। আপনার কন্যা কেমন আছে এখন? নতুন কিছু লেখেন তাদের বর্তমান নিয়ে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এক লহমা এর ছবি

হো হো হো হাসতে হাসতে মর্লুম!
আপ্নের আর সাক্ষীর বাসায় যেতে হয় দেখছি। আমার বই নিয়ে আসার কোন ইচ্ছা হয়না। ছোটবেলা থেকেই আমি লোকের বাড়ি বাড়ি গিয়ে বই পড়ায় অনেক লাভ পেয়েছি। তা'তে মনের খাদ্যের সাথে সাথে কিছুক্ষণ বাদে বাদে উদরের খাদ্যও জুটে যায়। আর বোনাস হচ্ছে নিজের বাড়িতে বই-এর পাহাড় বানাতে লাগে না! এই জন্য আমি সব্বাইকে সবসময় বই কিনতে উৎসাহ দিই! তবে যারা তাদের বই-এ হাত দেওয়া পছন্দ করে না আমি তাদের পছন্দ করিনা। দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নীড় সন্ধানী এর ছবি

চলে আসেন যে কোন একদিন। চা পানির দাওয়াত।
আমি বই হাতিয়ে দেয়া অপছন্দ করলেও বইতে হাত দেয়া অপছন্দ করি না। তাই বুকশেলফে কোন দরোজা দেই না। চাহিবামাত্র নিঃশব্দে বই ছুঁয়ে দেয়া নির্মল আনন্দদায়ক কাজ। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এক লহমা এর ছবি

কাছাকাছি বন্ধুরা শুয়ে-বসে বই পড়ে চলেছে, যার যেমন ইচ্ছে, মাঝে মাঝে কেউ একজন - কখনো এ কখনো আর একজন - উঠে গিয়ে সবার জন‌্য চা-কফি করে আনছে, এ যে কি আনন্দের ছবি!
আপনার দাওয়াত কবুল, নীড়-ভাই। কোন এক শুভদিনে আপনার বাড়ি গিয়ে হাজির হব এই আনন্দ এখন থেকে সব সময় মনের কোণে খেলা করে যাবে। আমার বাড়িতেও আপনার দাওয়াত রইল। কোনদিন যদি মধ‌্য-আমেরিকায় আপনার পা রাখার সম্ভাবনা আসে, আমারে একটা আওয়াজ দিয়েন, আপনার অঢেল পাঠের অভিজ্ঞতা থেকে কিছু মণি-মুক্তা কুড়িয়ে নেব।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মেঘলা মানুষ এর ছবি

লাইব্রেরির বুক সেলের দিন গিয়ে মোটা মোটা সুন্দর বাঁধাই করা মলাটের বই এনে ঘর সাজিয়েছি, পড়ব পড়ব করে একটা টান দিয়ে বের করে রেখেছিলাম। শোভা বর্ধন করেই জীবন স্বার্থক করছে বইগুলো।

শুভেচ্ছা হাসি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভালো লাগল।

সাফি এর ছবি

আমি বই পড়ি মোটামুটি ভালই, তবে তারপরেও বই জমাতে বেশী ভাল লাগে।

অতিথি লেখক এর ছবি

ভিন্ন স্বাদের গল্প। ভালো লাগলো। তবে বই কেনার জন্য ১০ লাখ টাকা খরচ করতে পারে, এরকম লোক আসলেই পাওয়া যাবে কিনা সেটাই ভাবতেছি! আমারও স্বপ্ন, বাড়িতে বিশাল একটা লাইব্রেরী থাকবে। বইয়ের গন্ধে সেই লাইব্রেরী মৌ মৌ করবে! সারাদিন অফিস করে এসে সেখানে পড়তে বসবো, হাতে থাকবে ধোঁয়া উঠা কফির কাপ! (কবে যে হবে!!)

---এবিএম।

অতিথি লেখক এর ছবি

চলুক
অভিমন্যু .
________________________
সেই চক্রবুহ্যে আজও বন্দী হয়ে আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।