এলেবেলে দিনপঞ্জি

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: মঙ্গল, ০১/০৭/২০১৪ - ১:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাতে ঠিকমতো ঘুম না হওয়াতেই বোধহয় বারবার হাই ওঠে। বারবার হাই ওঠা খারাপ লক্ষণ। যখন হাত এবং মগজ কোনটাতেই কাজ থাকে না তখনই হাইগুলো উঠে। হাই উঠার ঘন্টাখানেক পরই কপালের দুপাশ পিনপিন করতে শুরু করবে। পিনপিনটা মৃদু থেকে তীব্রতার দিকে যেতে যেতে সমগ্র মস্তিষ্কের নেটওয়ার্ক জুড়ে ঝিমঝিম করে বাজতে শুরু করবে। চোখের সামনে যত আলো আছে সবকিছু অসহ্য ঠেকবে। মাথাটা কোথাও ঠেকানোর জায়গা খুঁজবে। চোখটা অন্ধকারের আশ্রয় চাইবে। কোনটাই যখন হবে না তখন তীব্র বেগে আঘাত করতে শুরু করবে মাইগ্রেন ঝড়। কমপক্ষে ১২ ঘন্টা ধরে এই ঝড় চলবে। তারপর ব্যথানাশক এক শান্ত্বনা পুরস্কারের স্পর্শে ধীরে ধীরে স্তিমিত হয়ে আসবে। ততক্ষণে শরীরের কোষগুলো সমস্ত শক্তি হারিয়ে আত্মসমর্পন করে বসেছে।

সোমবার দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত এই রুটিন অব্যাহত ছিল। মাঝে কিছু স্মৃতির যন্ত্রণা, অবচেতনের বঞ্চনা এসে নির্ধারিত ঘুমের ট্রেনটা লেট করিয়ে দিল। দশটার ট্রেন ছাড়লো রাত দেড়টায়। মাঝপথে কলিংবেল, আড়াইটায়। একবার, দুবার, তিনবার। কে? এত রাত কে ডাকে?

অন্ধকারে উঁকি দেই, কেউ নেই। কারো থাকার কথা না। কিন্তু কেউ বাজিয়েছিল, কেউ একজন। ভুতপ্রেতে বিশ্বাস নেই। কংক্রিটের শহরে ওসব নেই। বিদ্যুত বিভ্রাট মেনে নেই। আমার ঘুম স্পর্শ করার আগেই অ্যালার্ম বাজে। ওর কোন দোষ নেই। ওকে বলা হয়েছিল এই সময়ে বাজতে, বেজেছে। বাজুক।

অ্যালার্ম বন্ধ করে আড়মোড়া ভেঙ্গে আবারো শুয়ে পড়ি। কটা বাজে? ঘড়িটা দেখা যায় না অন্ধকারে। কাছের ঘড়ি খালি চোখে দেখি না। চশমা নেই হাতের কাছে। উঠে গিয়ে পেড়ে নিতে ইচ্ছে করছে না। আগে ভালো ছিলাম, চশমা দেবার পর থেকে ঝাপসা হয়ে আসছে পৃথিবী।

নাহ, শুয়ে থাকার মানে নেই। উঠে পড়ি। পানি খাই। হাতমুখ ধুয়ে টিভিরুমে যাই। বাতি জ্বালাই। রিমোট টিপি। জার্মানীকে হয়রান বানাচ্ছে আলজেরিয়া। আমি কার পক্ষে? ব্রাজিলের খেলা এবার পছন্দ না হওয়াতে প্রতিদিন নতুন প্রিয় দল বানাই। যে ভালো খেলবে তার পক্ষে আজ। কে ভালো খেলে? জার্মানী? না আলজেরিয়া। দুদলকেই চালাক মনে হয়।

নাইজেরিয়াও চালাক ছিল। তবু হেরে গেল। ওস্তাদের মার শেষ রাতে। ফ্রান্স দোনোমোনো খেলেও শেষ অংকে বাজীমাত করলো। নাইজেরিয়া কালকে ফ্লাইটে চড়ে বসবে। আফ্রিকা থেকে দুটো দল অন্ততঃ খেলছে। এবার কাপ নেবে কে? ইউরোপ না ল্যাটিন আমেরিকা? নতুন কোন দেশ যদি হয়। কোস্টারিকা পছন্দ হয়েছে। মাথায় ঝড় থাকলে এসব ভাবা যায় না। ঝড় থেমেছে, ব্যথা নেই। ঘুম দরকার। সকালে অফিস। ঘুম যাই।

[কপিরাইট: মাইগ্রেনাসক্ত বেতাল মস্তিষ্কের]


মন্তব্য

বন্দনা এর ছবি

একদিন রাতে ঘুম না এলে, সেই রাতটা কী ভয়ঙ্কর লম্বা মনে হয়।তবে আপনার রাতজাগা হল বলেই আমরা এই লেখাটা পড়তে পারলাম। খাইছে

নীড় সন্ধানী এর ছবি

মুশকিল হলো শখ করে রাত জাগতে চাইলে তখন ঘুম জেঁকে বসে। কিন্তু বিছানায় শোয়ামাত্র ঘুমমশাই বেমালুম উধাও হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এক লহমা এর ছবি

নিয়মিত ঘুম না আসাটা ভাল না। মাইগ্রেন খুবই কষ্টের। মন খারাপ
কিন্তু, মাঝে, মাঝে ঘুম না আসা খুব ভাল, বিশেষ করে লেখকের জন্য, একটানা লেখালেখি করা যায়। আরো বিশেষ করে সে ঘুম না আসাটা যদি নীড় সন্ধানীর হয়; পাঠক তখন লম্বা এক ঘুম দিয়ে জেগে উঠে এইরকম একটা লেখার সন্ধান পেয়ে যেতে পারেন। হাসি
আপনার মাইগ্রেন সেরে যাক, কিন্তু মাঝে মাঝে ঘুম না হওয়া চালু থাকুক, এই আকাঙ্খা জানাই।

যতক্ষণ আমেরিকা দৌড়ে আছে, আমি তার সমর্থক। তা বাদে? আপনি যেমন বলেছেন, "ব্রাজিলের খেলা এবার পছন্দ না হওয়াতে প্রতিদিন নতুন প্রিয় দল বানাই। যে ভালো খেলবে তার পক্ষে আজ।"

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নীড় সন্ধানী এর ছবি

মাইগ্রেনের সাথে আমার কয়েক দশকের প্রেম। এই প্রেম সহজে টুটবে না। চাল্লু
আপনার আমেরিকার দৌড় তো শেষ, এবার কোস্টারিকার দিকে চলে আসুন দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এক লহমা এর ছবি

এসে গেছি, এসে গেছি, কোস্টারিকার দিকে এসে গেছি। দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মেঘলা মানুষ এর ছবি

নির্ঘুম রাত জিনিসটা কষ্টের, সাথে মাথাব্যাথা এসে জুড়লে তো সেটা অনেক ভয়ংকর একটা জিনিস হয় দাঁড়ায়!
ভালো হয়ে যান, সুস্থ্য থাকুন -এই প্রার্থনা করছি।

শুভেচ্ছা হাসি

নীড় সন্ধানী এর ছবি

ভুক্তভোগী মাত্রেই জানেন এই যন্ত্রণা কি জিনিস। আপনিও ভালো থাকুন মেঘলা মানুষ আর ঝেঁপে বৃষ্টি নামান। বৃষ্টি মাইগ্রেনের ভালো ওষুধ। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আজকের খেলা দেখলে সুস্থ মানুষের মাইগ্রেন হয়ে যাবার সম্ভাবনা ছিল...
দেখেছেন নাকি?... বিষে-বিষক্ষয় হতেও পারে... শুভেচ্ছা হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নীড় সন্ধানী এর ছবি

সুইজারল্যাণ্ড দেশটাকে আমি সভ্যতম বলে মানলেও কালকে এদের দেখে মনে হইছে এটা ফুটবল খেলা নয় ছিনতাই মহড়া। আর্জেন্টিনার কোন বেচারাই বল পায়ে নিতে না নিতেই হালুম করে ঝাঁপিয়ে পড়ে দুই তিনজন সুইস। অর্ধেক দেখে ঘুম দিছি নইলে আবারো মাইগ্রেন ধরতো। তাও এখনো মুখটা তিতা। মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীলকান্ত এর ছবি

আমার প্রতি রাত এমন হতো।
এখন ঘুমাতে যাবার আগে, সম্পূর্ণ ক্লান্ত হই তারপর অটো ঘুম এসে যায়।


অলস সময়

নীড় সন্ধানী এর ছবি

আপনার সাইনটা বেশ লাগলো- অলস সময়। এই সময়ে এটা আমার খুব দরকার আছিল খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মুস্তাফিজ এর ছবি

প্লেনের টিকিট আগে পরে সব দলেরই কাটতে হবে, শুধু একটা দল ছাড়া।

...........................
Every Picture Tells a Story

প্রৌঢ় ভাবনা এর ছবি

কথাটা সাদাসিদে ভাবে সত্য তবে সম্ভবত ইঙ্গিতপূর্ণ!

সত্যপীর এর ছবি

ব্রাজিলের খেলা এবার পছন্দ না হওয়াতে প্রতিদিন নতুন প্রিয় দল বানাই। যে ভালো খেলবে তার পক্ষে আজ।

হো হো হো চলুক

খাঁটি কথা। আমারো একই অবস্থা তবে কইতে শরম করে খাইছে

..................................................................
#Banshibir.

সবজান্তা এর ছবি

মানুষের জীবনে মাইগ্রেন আসে বয়োঃসন্ধিতে, আর আমার আসলো প্রত্যাশিত আয়ুর প্রায় অর্ধেক পার করে দেওয়ার পর। বুঝলাম না ঠিক, আমার জীবনে বয়োঃসন্ধিটাই দেরিতে আসলো নাকি মন খারাপ

তবে যেটুকু বুঝেছি, মাইগ্রেনের অভিজ্ঞতা তুলনারহিত। একটা ব্যথা যে এতোটা তীব্র হতে পারে, মাইগ্রেনের সমস্যা না হলে জানতে পারতাম না। তবে আপনার মাইগ্রেন এপিসোড ১২ ঘন্টা থাকে শুনে খারাপ লাগলো। আমার এ পর্যন্ত দুই দিন হয়েছে- ব্যথার মূল এপিসোড ঘন্টা দুয়েকের বেশি টেকেনি।

আমি আপনার সমব্যথী। লেখাটা পড়ে আবার আতংক ভর করলো- পরের অ্যাটাক কবে হয় কে জানে মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

অ্যাটাক হবার একটা কারণ খেয়াল করলাম। যখনি দৈনন্দিন রুটিনে কোথাও ছন্দপতন ঘটে, তখনই মাইগ্রেন সাহেব ঘুম ভেঙ্গে জেগে ওঠেন।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

গান্ধর্বী এর ছবি

মাইগ্রেন আমাকে প্রায় পুরো স্টুডেন্ট লাইফ জ্বালিয়েছে। এরপর আমি ওকে জ্বালিয়েছি। আপাতত বিচ্ছেদ হয়ে গেছে আমাদের।

আপনাদেরও বিচ্ছেদ হোক।

------------------------------------------

'আমি এখন উদয় এবং অস্তের মাঝামাঝি এক দিগন্তে।
হাতে রুপোলী ডট পেন
বুকে লেবুপাতার বাগান।' (পূর্ণেন্দু পত্রী)

নীড় সন্ধানী এর ছবি

আপনি ভাগ্যবান আপনাদের বিচ্ছেদ হয়ে গেছে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অর্বাচীন এর ছবি

আমার মাইগ্রেন থাকে দুইদিন, আজ এইপাশতো কাল ঐ পাশ। টাফনিল আমার খেতে ইচ্ছে করেনা, এটি কিছুদিন খেলে পরে মাইগ্রেন টাফনিল রেজিস্টেন্ট হয়ে যায়। তাই জরুরী কোন কাজ না থাকলে এখন আর টাফনিল গিলিনা। মাইগ্রেন বিলাসই ভালো মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

টাফনিল খাইনি কখনো। চেক করতে হবে এটা

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অর্বাচীন এর ছবি

আপনি কোনটি খান?

নীড় সন্ধানী এর ছবি

আমি বিশেষ কোন ওষুধ খাই না প্যারাসিটামল ছাড়া। দুটো করে খেতে থাকি, কখনো কাজ দেয় কখনো দেয় না।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।