দিল্লী কা থালি!

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: শনি, ০৫/০৯/২০১৫ - ৬:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

নতুন কোন জায়গায় ঘুরতে যাবার আগে প্রতিবার ভাবি বাউণ্ডুলে ব্যাকপ্যাকার হয়ে ঘুরবো। কিন্তু শেষমেষ টিপিক্যাল বাঙালীর মতো আরাম আয়েশের অপশনটাই প্রাধান্য পায় এবং ধাক্কাটা পকেটের উপর দিয়েই যায়। এবার সিমলা-মানালি ঘোরার একটা পরিকল্পনা হলো চার জনে মিলে এবং কেন যেন তুলনামূলকভাবে কম অভিজ্ঞ আমার উপর পরিকল্পনার দায়িত্ব চলে আসলো। নিজেকে তখন দক্ষিণ এশিয়ার একটা দেশের মন্ত্রীর মতো মনে হলো যেখানে অনভিজ্ঞ লোকদের মন্ত্রী বানানো হয় যেন সে ঠেকে শিখতে পারে। কে না জানে- ফেইল ইজ দ্য পিলার অব সাকসেস!

আসলে যে চারজন যাচ্ছি তাদের হিল্লি-দিল্লি-তাজমহলের অভিজ্ঞতা থাকলেও সিমলা-মানালির যাবার ব্যাপারে কিছু জানা নেই। পরিচিত একজনের রেফারেন্সে দিল্লীর 'জাভেদ ভাই' নামের এক লোকের সাথে যোগাযোগ করলে সে দিনরাত হুলস্থুল ফোন করতে লাগলো। কিন্তু সে না ইংরেজি পারে, আমি না হিন্দি পারি, তাই সে হিন্দি-বাংলা মিশিয়ে যখন বলে- ভাইসাব আপকো কুন চিন্তা লাগবে না, ইধার আয়েগা তো সব ঠিক হো যায়েগা- আমি বুঝে নিলাম তার কাছে গিয়ে পড়লেই সব সমস্যার সমাধান। তবু বাংলায় বললাম, ভাই টেকা কত লাগবে কও তারপর তোমার কাছে চলে আসতেছি।

সে আমাদের চারজনের সব তথ্য নিয়ে ঘন্টা দুয়েক পর জানালো কোলকাতা থেকে সিমলা-মানালি পর্যন্ত ঘুরে আসতে লাগবে মাথাপিছু মাত্র ১১০০ ডলার!! এর মধ্যে আছে ৫ দিনের হোটেল উইথ 'কমপিলিমেন্টারি ব্রেকফাস্ট'(কেন জানি এই শব্দ দুটো প্রতিটা বাক্যে শোনাতো আমাকে) এবং কোলকাতা-দিল্লী-কালকা-সিমলা আসা যাওয়ার ট্রেন ভাড়া। কিন্তু লাঞ্চ ডিনার এবং সাইটসিইং আমার নিজের! যার পকেটে সাকুল্যে ৪০০ ডলারের মতো বাজেট তার জন্য সংখ্যাটা রীতিমত হার্ট এটাকের মতো হলো। জাভেদ ভাইকে গুড বাই করে দিলাম।

ধকল সামলে দুদিন পর গুগল নিয়ে বসলাম। নিজে নিজে গেলে কেমনে যাওয়া যায়। তিনদিন পর কোন সিদ্ধান্তে আসতে না পারলেও খরচের বাজেট জাভেদ ভাইয়ের অর্ধেকেরও কমে নামিয়ে আনতে পারলাম। বুঝলাম ওই ব্যাটা চুড়ান্ত বাটপার ছিল। কিন্তু নিজে নিজে সিমলা পর্যন্ত পৌঁছানোর ট্রেন, হোটেল বুকিং ইত্যাদি ব্যাপারে ব্যবস্থা হলেও সাইটসিইং ইত্যাদির ব্যাপারে কোন ব্যবস্থা হলো না। দোনোমোনোতে রয়ে গেলাম।

অতঃপর আবারো গুগল করে একটা প্যাকেজ কোম্পানীর সন্ধান পেলাম। নাম YV Holidays. ওরা দিল্লী-মানালি-সিমলা-আগ্রার জন্য ৭ দিনের জন্য চারজনের একটা অফার দিল ৫০০ ডলারে!! ৪ জন মানুষের জন্য পাঁচশো ডলার! এটা ভলভো এসি প্যাকেজ। গতবার ছিল বেশীর মুশকিল, এবার হলো কমের মুশকিল। ৭ রাত ৮ দিনের মধ্যে ২ রাত বাসে কাটবে, বাকী ৫ রাত হোটেল। হোটেলও খারাপ মনে হলো না অন্ততঃ সাইট দেখে (Hotel High 5 Land - Delhi, Hotel Out Town - Manali, Hotel Satyam Paradise - Shimla) তার মধ্যে আবার ব্রেকফাস্ট, ডিনার, দুধ, ফলমুল সাইটসিইং সব)।

ভাবলাম 'জাভেদ ভাই' প্যাকেজের সাথে এতটা পার্থক্য কী করে হয়। বলা হলো, ৩০% অগ্রিম দিতে হবে,বাকীটা সাক্ষাতে। আমি সোজাসুজি বললাম, 'অগ্রিম এক টাকাও দিতে পারবো না, মাঝি নিবা কিনা কও?' কিন্তু ওরা তাতেও রাজী, বললো এখানে(দিল্লী) চলো আসো, এখানে এসেও দিতে পারো সবটা।

সিদ্ধান্ত নিলাম, কপালে যাই থাক, ওই প্যাকেজই ধরি। কনফার্ম করে দিলাম। হোক দিল্লী কা লাড্ডু। ধরা খেলে কত আর যাবে, মাথাপিছু ১০ হাজার টাকাই তো! যদি সিমলা-মানালি যাওয়া নাও হয়, নাথুস সুইটসের 'থালি' খেয়ে সোজা দেশে চলে আসবো। আসলে এই জিনিসটার প্রতি আমার বেশ কিছুকাল যাবত লোভ ধরেছে একজনের কাছে গল্প শুনে, ছবি দেখে। ফলে যখনই দিল্লী যাবার কথা ভাবি তখন নাথুসের থালি চোখে ভাসে। ওটার উসিলাতেই এবারে ঘুরার পরিকল্পনা।


মন্তব্য

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

কি ব্যাপার! ভ্রমন কাহিনী শুরু হইল, নাকি শেষ?

নীড় সন্ধানী এর ছবি

ভ্রমণ শুরু হয়নি এখনো, শুরুর আগে একটু ওয়ার্ম আপ করার চেষ্টা। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শরিফুল ইসলাম এর ছবি

হুম

নীড় সন্ধানী এর ছবি

ইয়ে, মানে...

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

ভ্রমন শুরুর ভাষার ধরন মানে বলার ভঙ্গি টা বড় পছন্দ হল। চলুক।
-----------------------------
ইচ্ছে মত লিখি
http://icchemotolikhi.blogspot.in/

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আপনাকে। চলবে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাব্দিক এর ছবি

এইটা কেমন হইল? মন খারাপ
ভাবছিলাম দিল্লীর কিছুমিছু পোষ্টাব আর আপনি পুরা থালি নিয়ে বসলেন।
যাকগে, লিখে ফেলেন বাকিটা। সিমলা- মানালি যাইনি। মারাত্মক জায়গা শুনেছি।

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

নীড় সন্ধানী এর ছবি

মারাত্মক জায়গা নাকি? ঠিক কোন অর্থে একটু বললে ভালো হতো। তাইলে আগেভাগে সাবধান হয়ে যেতাম। মন খারাপ
বাকীটা তো ফিরে এসে লিখবো। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিটোল এর ছবি

ভ্রমণ আনন্দময় হোক।

_________________
[খোমাখাতা]

নীড় সন্ধানী এর ছবি

কতটা আনন্দের হবে এখনো বোঝা যাচ্ছে না। আশাবাদের জন্য ধন্যবাদ হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

খুব দায়সারা গোছের সূচনা।
পুরোনো এবং পূর্ণ সচলদের কাছ থেকে আরেকটু যত্নআত্তিময় পোস্ট আশা করি বোধ হয়।

ভ্রমণ আনন্দময় আর নিরাপদ হোক ভাইয়া। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

ব্লগরব্লগরে সবসময় যত্নআত্তি আশা করাটা ভুল। ব্লগরব্লগর হলো কিবোর্ডের রাফখাতায় খুটখাট যা আসে লিখে যাওয়া। কখনো ভালো হবে, কখনো হবে না। সেটা সচল হাচল যেই হোক না কেন। বোঝাতে পেরেছি আশা করি।

তবে যত্ন আত্তিময় পোস্টে সচলদের উপস্থিতি আশা করি পাওয়া যাবে। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

হাসিব এর ছবি

পরের পর্ব কুথায়?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।