ছন্নছাড়া ০৩

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি
লিখেছেন যাযাবর ব্যাকপ্যাকার (তারিখ: সোম, ০৭/০২/২০১১ - ৪:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

টিভি দেখিনা একদম, তাও বছর তিনেক হবে। সিনেমা বা অন্য যা কিছু দেখি সবই পিসিতে। হঠাৎ হঠাৎ টিভিতে কোন কিছু দেখার সময়ে মাঝের বিজ্ঞাপন বিরতিগুলো তাই সহ্য হয় না।

কালকে সন্ধ্যায় তুলনামূলক দ্রুত বাড়ি ফিরতে পেরে ভাবছিলাম কিছু মুভি-টুভি দেখবো। টিভি ছাড়া ছিল, দেখলাম ডিজনির The Princess & The Frog শুরু হচ্ছে। ডাউনলোড করে রেখেছি অনেকদিন হল কিন্তু দেখা হয়ে ওঠেনি, তাই ভাবলাম দেখে ফেলি। অনেকদিন পরপর একেকটা সপ্তাহান্ত দারুণ যায়, অনেক ঘোরাফেরা, প্রিয় মানুষদের সাথে চা-মুড়ির আড্ডা ছাড়াও বন্ধুদের সাথে বেড়ানো-কুড়নো, ইত্যাদি, ইত্যাদি। দারুণ এক সপ্তাহান্ত কাটিয়ে ফের সপ্তাহব্যাপী জ্যাম ঠেলার প্রথম দিন সন্ধ্যায় মন-মেজাজ খারাপ হচ্ছিল। সেরকম দুর্দান্ত দুইটা দিন কাটিয়ে আসলে খুশির বদলে খারাপই লাগে আবার জ্যাম ঠেলে ঘড়ি বাঁধা কাজের দুনিয়ায় ফিরতে।

রাজকুমারী আর ব্যাঙের গল্পটা আর দশটা ডিজনি অ্যানিমেশনের মতোনই, এক ড্যাশিং রাজকুমারের সাথে খেটে খাওয়া গরিব পরিবারের একটা মেয়ের ভালোবাসার চমৎকার একটা গল্প। অসাধারণ অ্যানিমেশন, একটা পাজি ম্যাজিশিয়ান, কিছু মজার জীবজন্তু, ভালো গান আর সুর, হাসির সব টুকিটাকি ঘটনা -ডিজনির নিয়মিত বৈশিষ্ট্যের সবই বিদ্যমান এই অ্যানিমেশনেও। তবে আমার কিন্তু এইরকমটা বেশ ভালোই লাগে, এই ট্র্যাডিশনাল ডিজনি প্রোডাকশনগুলো। ডিজনি অবশ্য পুরনো রূপকথাগুলো নিয়ে প্রচুর কাজ করেছে, আবার সেই গতানুগতিক ধারা থেকে বেরিয়ে আসতে পুরনো গল্পগুলোতে নতুনত্ব আনার এক্সপেরিমেন্টও চালাচ্ছে। যেমন এটা সেই পুরনো ব্যাঙ রাজপুত্রের কাহিনি থেকে ব্যতিক্রম এই দিক দিয়ে, যে আমাদের রাজকুমার ব্যাঙ হয়ে গেলেও, আমাদের নায়িকা কিন্তু রাজকুমারী না। আমাদের হিরোইন টিয়ানা আসলে একজন ওয়েইট্রেস যে সারা দিন-রাত হাড়ভাঙা খাটুনি করে অনেক কষ্ট করে টাকা জমাচ্ছে তার বাবার স্বপ্নের রেস্টুরেন্টটা খুলবে বলে। হুম... আজব, কারণ অ্যানিমেশনের নামটা আবার ‘রাজকুমারী ও ব্যাঙ’!

এদিকে রাজপুত্র কিন্তু দুষ্টু জাদুকরের ভুডু ম্যাজিকে ব্যাঙ হয়ে গেলেও, রাজকন্যে (মানে টিয়ানা আরকি!), চুমু খেলে মানুষ হয় না! উলটো টিয়ানাও হয়ে যায় আরেকটা ব্যাঙ! আর তারপরেই জমে ওঠে আসল গল্প। রাজপুত্রের নাম নাভীন। এইখানেও কিছুটা গোলমেলে ব্যাপারটা, মানে নামটা ভারতীয় হলেও মনে হলো আমাদের রাজকুমার ইস্ট ইউরোপিয়ান; আর গল্পটার সেট-আপ হলো বিংশ শতাব্দীর মধ্যভাগের কোন একটা সময়ের নিউ অরলিন্স। ডিজনির অন্যান্য অ্যানিমেশন থেকে কিছু ব্যতিক্রম আছে মিউজিক আর প্রধাণ চরিত্রের ক্ষেত্রেও। মিউজিকগুলো বেশ জ্যাজ বেজড। আমার কাছে Anika Noni Rose –এর Almost There গানটার স্টাইল আর অ্যানিমেশন চিত্রায়ন ভিন্ন ধরনের মনে হয়েছে, বেশ ভালো লেগেছে। এখানে অন্য আরেকটা দেই, অ্যানিমেশনটার সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে।

প্রিন্স নাভীন ছোট থেকেই বড় হয়েছে নানান আদিখ্যেতায়, পছন্দ করে গান-বাজনা, আনন্দ-ফুর্তি । ভারি খোশ-মেজাজি, ফুর্তিবাজ, বাদ্য বাদনেও বেশ সিদ্ধহস্ত, রীতিমতো এক প্লে-বয় সে। কাজকর্ম বাদ দিয়ে শুধুই ফুর্তি করে বেড়ানোয় তার বাবা-মা, মানে আমাদের গল্পের রাজা-রানী তাকে ত্যাজ্য করেছে সম্পত্তি থেকে। আর আমাদের টিয়ানা হলো এক সাধারণ ঘরের আফ্রিকান আমেরিকান স্বপ্নবাজ, কাজ-পাগল মেয়ে, শুধুই ওয়েইট্রেস না, বাবার মতোই সে পাকা রাঁধুনিও বটে। টিয়ানা মনে করে সাফল্যের অন্যতম সূত্র হলো পরিশ্রম। তাই করে সে, বন্ধুদের সাথে একটুও বাইরে ঘুরতে গিয়ে সময় নষ্ট করে না, উৎসব আনন্দ পাত্তা পায় না তার কাছে, শুধুই জানে খালি কাজ করতে।

তবে কথা হলো আসলে ঠিক কী কী করতে হয় আমাদের রাজকুমার নাভীন আর ওয়েইট্রেস টিয়ানাকে, হারানো সম্পত্তি আর স্বপ্নের রেস্টুরেন্ট পেতে হলে? কিন্তু টিয়ানা কি সত্যি তার বাবার স্বপ্নের হোটেলটাই তৈরি করতে চায়, নাকি তার আসলে দরকার অন্য কিছু? আর আমাদের প্রিন্স নাভীন, সেও কি শুধুই ভুডু ব্ল্যাক ম্যাজিক থেকে উদ্ধার পেয়ে আবার মানুষ রূপটাই ফিরে পেতে চায়, সে কি যে কোন কিছু করতে প্রস্তুত আবার ধন-সম্পদের মালিক হতে? নাকি আসলে তার প্রয়োজন ভিন্ন? ডিজনির অ্যানিমেশনে কিছু মোরাল বা উপদেশ গুঁজে দেয়া থাকে সাধারণত, দ্য প্রিন্সেস অ্যান্ড দ্য ফ্রগ নাভীন আর টিয়ানার মাধ্যমে আমাদের আত্মোপলব্ধি নিয়ে কথা বলে, আর বাই ডিফল্ট বলে ভালোবাসার কথা।

অনেক চড়াই-উৎরাই পেরিয়ে, মানে অ্যাডভেঞ্চার ব্যাডভেঞ্চারের পর্ব মিটিয়ে নাভীন আর টিয়ানাও শেষতক ঠিকঠিক ‘সুখে-শান্তিতে চিরকাল বসবাস করতে থাকে’। ডিজনি অবশ্য সবসময়েই হ্যাপি এণ্ডিং দেখায় তাদের অ্যানিমেশনে, তা সে Little Mermaid এর মতন বিয়োগান্তক কাহিনি হলেও। দেখতে দেখতে ভাবছিলাম তাই, যে এমনটা সম্ভব স্রেফ অ্যানিমেশনের স্ক্রিনে, যেখানে অনেক কষ্টের পরেও সব কিছুর সমাধান হয়, যেখানে ভালোবাসা অধরা রয়ে যায় না। তবুও যখন জোনাক জ্বলা রাতে নাচতে গিয়ে নাভীন প্রথমবারের মতো টিয়ানার কাছাকাছি হতে শুরু করে, টিয়ানা তখন নাভীন-এর কাছ থেকে দূরে সরে যায়। সমাজের দুই মেরুর দুই মানুষ (অথবা ব্যাঙ!) কে দূরে ঠেলে রাখে যে বাস্তবতা, মনের জোর খাটিয়ে তাকে মেনে নিয়ে নিজেকে যখন সরিয়ে রাখতে চাই আমরা সেটা তো ব্ল্যাক ম্যাজিক, ভুডু বা গল্প নয়, সেটা তখন আর রূপকথা থাকে না!
নাভীন যখন তার পছন্দের মানুষটার জন্যে নিজের চিরকালীন সুখ বিসর্জন দিতে প্রস্তুত হয়, তার নিজের আনন্দ যে ভালোবাসার মানুষটাকে ঘিরেই সেই কথা জেনেও মুখ বুজে থাকে; যখন শ্যাডো ম্যান বন্দী করে ফেলে ব্যাঙরূপী নাভীনকে, টিয়ানা ভুল বুঝে মনে করে বাস্তবতার কাছে হার মেনেছে স্বপ্ন, রাগ করে জোনাক পোকা রে-কে বলে, ‘কোন কিছু চাইলেই তা সত্যি হয়ে যায় না!’ – টুকরো টুকরো ঘটনাগুলো আমাদের জীবনের গল্প হয়ে যায়, প্রতিনিয়ত অতিক্রান্ত আমাদের জীবনেরই অংশে।

দেখবার কোন এক পর্যায়ে খেই হারিয়ে অন্য কথা ভাবা শুরু করেছিলাম। জীবন-দর্শন ইত্যাদি কচকচানি আসলে। আমরা ঠিক কী চাই, তা কি আসলেই জানি নিজেরা? বা যা চাইছি, সবসময়ে কি তার আদৌ প্রয়োজন আছে? নাকি প্রয়োজনটা অন্যখানে, অন্যকিছুর। ভাবতে চেষ্টা করছিলাম আজ থেকে দশ বছর আগে আজকের দিনের জন্যে স্বপ্নগুলো কী নিয়ে ছিল, তার কতটুকু পূরণ হয়েছে। দেখলাম হিসেব মন্দ মিলেনি, প্রাপ্তি নেহায়েত কম নয়। কিন্তু অপূর্ণতা, সেও অ-নে-ক। মনের নিভৃতে থেকে যাওয়া সবচেয়ে বড় পাওয়াগুলোর হদিস মেলেনি এখনো, সেটা যে খুঁজছিলাম, সেই কথাটা নিজের কাছেই প্রকাশিত হয়েছিল আচমকা, আর হতাশাবোধ গ্রাস করেছিল অনেক বাজে ভাবে। কিন্তু সেও অনেককাল আগের কথা, গড়িয়ে গেছে অনেকটা সময়। ঘুরে দাঁড়িয়ে আবার মেতে গেছি অন্য স্বপ্নগুলো নিয়ে। নিজেকে তাই টিয়ানার সাথে একাত্ম করা যায়।

মানুষের ভাবনাগুলো আসলে অনেক জটিল। টিয়ানা যখন প্রিন্স কে মনে করিয়ে দেয় যে লোটি আছে অপেক্ষায়, আসলে কি নিজেকে বোঝায় যে তার নিজের ভালো লাগাটুকু এখন প্রকাশ করার দরকার নেই! এই ভালো লাগার, ভালোবাসার আবছা অনুভূতিগুলো চমৎকার হয়তো সময় বিশেষে... নিজেকে একটা অলীক জগতে আটকে রাখা যায়, যেখানে হ্যাঁ বা না-এর সীমারেখাটাই শুধু বাস্তবতার নির্ধারণী। নিজের ইচ্ছাটুকু বর্হিপ্রকাশ করলেই হারিয়ে যাবে স্বপ্ন দেখার টিকেটটা... অথচ যতক্ষণ না অপ্রিয় সত্যটা সামনে আসছে, ইচ্ছেমত কল্পনার রঙে রাঙানো যায় ভাবনাগুলো। হোক তা খুব সাধারণ, কিন্তু জবাব জানা না থাকায় ভাবনা থাকেনা পরে কী হবে তা নিয়ে, শুধু থাকে ভালো লাগার আবেশটুকু।

অবশ্য যাদেরকে সত্যি অনেক ভালোবাসা যায়, মাঝে মাঝে হয়তো শুধু তাদের জন্যেই সত্যিটা গোপন করতে হয় তাদের মুখ চেয়েই, দূরে সরে যেতে হয় তাদের জন্যেই, সেটাই হয়তো ঠিক... দূরে ঠেলে দেয়া পছন্দের মানুষটাকে, তার জন্যে, হয়ত কিছুটা নিজের জন্যেও। আর হয়তো নিজের আচরণের জবাবদিহি তখন তাদেরকে না দেয়াই ভালো, বা কখনোই। অথবা তাদেরকে ইচ্ছা করেই মিথ্যা বলা বা ভাব করা যে তার কথাটুকু তার আকাঙ্ক্ষাটুকু বুঝতে পারছিনা, হেসে উড়িয়ে দেয়া, হয়ত তার অনেক সাহস সঞ্চয় করে দীর্ঘদিনের নিজের সাথে বিতর্ক করে জয়ী হয়ে বলা কথাটুকুকে। কিন্তু ঠিক সেই সময়গুলোতে অত ভয়াবহ কষ্ট হয় কেন আমাদের নিজেদের? নিজেকে যে অসম্ভব কষ্টটুকু স্বীকার করতে হয়, তা ঠিক ঐ মানুষটাকেই বা জানাতে অত ইচ্ছা করে কেন? এটাই কি সত্যিকারের ভালোবাসা, 'আমার কষ্ট হচ্ছেনা' তা জোর করে প্রমাণ করাতেই কি সাফল্য? কারণ, আসলে সাবকনশাসলি আমরা জানি, আমাদেরকেও তারা ঐ পরিমাণ বা আরো অনেক বেশি ভালোবাসে, আর আমাদের কষ্টটা কম হলে আসলে তাদেরো সামনে এগিয়ে যেতে সুবিধা হবে?

নাকি এই সবই ভুল, জীবনে আসলে ‘সত্যই প্রকৃত সুন্দর’? সেটাই বেশি প্রয়োজন, the plain blunt truth? প্রাথমিক কষ্ট হলেও একসময় সত্যিটুকু মেনে নেয়া যায়, যত কষ্টেরই তা হোক না কেন, যত সময়ই লাগুক না কেন। যেমন টিয়ানা একসময় জোনাকি রে-কে বলে – Open You eyes now, before you get hurt! কেন অনেক আজগুবি বাধার শেষে মানুষ সব সময়ে পায় না সেই মানুষটাকে যার সাথে সে হয়ে যেতে পারে সব বাহুল্যবিহীন অতি সাধারণ আরেকজন মানুষ, যার সাথে ভাবনাগুলোর মিল অসম্ভব রকমের বেশি, দিন শেষে নিজেকে হরেক রকম চরিত্রে রূপায়ন সমাপন হলে যার কাছে হওয়া যায় কেবল ভালোবাসার একজন, যে প্রশ্ন করে না দোষ-ত্রুটি ওয়ালা আরেকজন সাধারণ মানুষকে, শুধু উপলব্ধি করে, পাশে থাকে, যাকে বলা যায় নিজের সব ইচ্ছা আকাঙ্ক্ষা, বা কিছু না বললেও চলে, অন্য মানুষটা বুঝে নেয় এমনিতেই...
আসলেই তো, কোন কিছু চাইলেই তো তা পাওয়া হয়ে যায় না... তাহলে জীবনটা ডিজনির অ্যানিমেশন হয়ে যেত!

ওভারঅল আমার প্রিন্সেস অ্যান্ড দ্যা ফ্রগ বেশ ভালোই লেগেছে। দুই মজার চরিত্র লুইস দ্য অ্যালিগেটর আর রে দ্য ফায়ারফ্লাইসহ আরো বেশ কিছু মজার চরিত্র আছে। ১০ এ আমি দেব ৭ এর মতন, পরে আরেকবার দেখলে খানিক কম-বেশি হতে পারে। এখন আরেকটা গান শোনেন।
আর Randy Newman –এর একটা ইন্সট্রুমেন্টাল।


মন্তব্য

নাশতারান এর ছবি

বেশ আগে দেখেছিলাম। বেশ ফেমিনিস্ট গল্প। মোটামুটি লেগেছিলো। আমরা অনেককিছুই চাই, সব চাওয়া কিন্তু ঠিক চাওয়া নয়। আর আমাদের জীবন রূপকথার চেয়ে কোনো অংশে কম যায় না।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমাদের জীবন রূপকথার চেয়ে কোনো অংশে কম যায় না।

এই রকমই কিছু একটা ভাবছিলাম দেখার সময়ে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

দ্রোহী এর ছবি

আমার খুব ভালো লেগেছিল। আমি ৪/৫ বার দেখেছি। দেঁতো হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হুঁ, আপনি সাজেস্ট করাতেই তো নামালাম। দেখা হয়েছিলো না। আমারো ভালো লেগেছে, ইতিমধ্যে দুইবার দেখা হয়েছে, আরো বার কয়েক দেখা হবেই। আমার অবশ্য মন খারাপ হয়েছে বেশি।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পুরা কাহিনী দেখি বলে দিছেন... দেখতে হবে

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

উঁহু, পুরোটা আমি কখনোই বলি না। খালি ডিজনির ডিফল্ট আউটলাইন বলেছি। অ্যানিমেশনের নাম 'Princess & the Frog' হবার যথেষ্ট কারণ আছে, রাজকন্যের কিস ছাড়া আসলেই ব্যাঙ রাজপুত্রের মানুষ হবার অন্য উপায় নেই, এখন আমাদের টিয়ানা আর নাভীন শেষতক মানুষ হতে পারলো কিনা, সেটাই গল্পের টুইস্ট। দেখে ফেলেন। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

মুভিটা আগে দেখেছি ।
আমার ছোট বুবুর খুব প্রিয় একটা মুভি । আজকে সকালেও দেখলাম কোন একটা চ্যানেলে যেন দেখাচ্ছিলো আর ছোট বুবু সোফায় জবুথবু হয়ে বসে সেটা দেখছে ।

লেখাটা বেশ ভালো লাগলো ।
চলুক

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

তাসনীম এর ছবি

ডিজনি এনিমেশন মিস দেই না, বাচ্চাসহ দেখেছি এইটাও। বাচ্চারা এখনো দেখে এইটা। রিভিউ ভালো হয়েছে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

থেঙ্কু! হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সুরঞ্জনা এর ছবি

নিজের ইচ্ছাটুকু বর্হিপ্রকাশ করলেই হারিয়ে যাবে স্বপ্ন দেখার টিকেটটা... অথচ যতক্ষণ না অপ্রিয় সত্যটা সামনে আসছে, ইচ্ছেমত কল্পনার রঙে রাঙানো যায় ভাবনাগুলো।

গল্পের গল্পে সত্য ঢুকে পড়েছে।
রিভিউ সুন্দর হয়েছে।
তোমার অনুধাবনা আপন ঠেকলো।

আমি ভাবি, স্বপ্ন হলেও, ওটাও তো একরকমের অস্ত্বিত্ব।
হাসি

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

স্বপ্ন হলেও, ওটাও তো একরকমের অস্ত্বিত্ব।

ঠিক।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আশরাফ মাহমুদ এর ছবি

দেখি নি, তবে নামানো আছে। দেখে ফেলবো শীঘ্রই। রিভিউ দারুণ হয়েছে।

রোমেল চৌধুরী এর ছবি

রিভিউ ভালো লাগলো।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

movie টা এখন দেখা হয়নি ।spoiler হয়ে গেল মনে হয়।
----------------------------
Sad Love Songs

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

তাইলে Tangled দেখেন।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ওডিন এর ছবি

এখনো দেখি নাই। মেগামাইন্ড দেখা হইলো না, অ্যাস্ট্রোবয় দেখা হইলো না, ইনসেপশন দেখা হইলো না।

কতোকিছু জমে আছে- দেখার, পড়ার, শোনার, যাওয়ার মন খারাপ একটা জীবন আসলে যথেষ্ট না।

অনুপম ত্রিবেদি এর ছবি

সবার আগে 'ইনসেপশন'টা দেখেন, একবার না, দুইবার না, তিনবার না ... বহুবার ... পুরাই জটিল একটা জিনিশ ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হ! সময় নিয়ে বসে দেখার জিনিস এইটা! কাহিনি খুব নতুন না হইলেও, ডিরেকশন, স্ক্রিনপ্লে, অভিনয় সব দিয়ে দেখার মতোন হইসে আসলেই!

এই সপ্তাহেই মেগামাইন্ড দেখে ফেলবো ভাবছি।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

দ্রোহী এর ছবি

মেগামাইন্ড বেশি ভাল্লাগে নাই। মন খারাপ

ধুসর গোধূলি এর ছবি
যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমি আজকে মনে মনে এইটাই ভাঁজতেসিলাম ...

I'm havin' a bad bad day
It's about time that I get my way
Steam blowin' wherever I see,
Huh, despicable me!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অনুপম ত্রিবেদি এর ছবি

এক বিকেলে আমার বউ হুকুম করলো আর টরেন্ট দিয়া নামায়া দুইজন মিল্লা দেইখা ফালাইলাম, পুরাই জটিল।

আমার এই পিচকি জীবনে যা চাইছি তার বেশিরভাগ জিনিশই পাইছি। রোয়েনা'র মতো একটা মানুষের সাথে ১১টা বছর কাটায়া দেওয়া ওয়ান-টু এর ব্যাপার। অপ্রাপ্তি বলতে গেলে নাই। আমার জীবনের প্ল্যান হইলো রোয়েনারে নিয়া ক্যাম্রা বগলদাবা কইরা টু-টু ঘুরাগুরি করুম ... ... আর কি? ... ... ... পরেরটা পরে ... ... ... চোখ টিপি

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

প্রাপ্তি-অপ্রাপ্তি হিসেব করাটাই ভুল আসলে, অপ্রাপ্তি না থাকলে আর প্রাপ্তির কোন মূল্য থাকেনা।

তোমরা দুইজনাই অনেক লাকি একে-অপরকে পাওয়ায়। আশারাখি প্ল্যান চিরসফল হবে। দেঁতো হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আশরাফ, রোমেল, সিমন ভাই: আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নীলকান্ত এর ছবি

দেখছি আগে, রিভিউ ভালা হইছে আপু।


অলস সময়

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- ঝিম্বুয়েট। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

কৌস্তুভ এর ছবি

হুমম। বড়দির রিভিউ ভালৈছে। মনয় নবীনরে বড্ড মনে ধরসে। চোখ টিপি

সিনেমাটার পটভূমিটা নতুন, কিছু কিছু ক্যারেকটার বেশ ভালো, কিন্তু মোটমাট ডিজনির কিছু বহুব্যবহারেজীর্ণ স্টাইলের জন্য মনমুগ্ধকর হয়ে উঠতে পারল না শেষমেষ। ঐ ঠিকাছে বলতে পারার মত।

থ্রিডি আরেকটা ওভারহাইপড জিনিস। আজকাল প্রচুর সিনেমা থ্রিডি করব থ্রিডি করব বলে লাফাচ্ছে, কিন্তু ফাইনাল প্রোডাক্ট যা হচ্ছে সেটা এত খরচা করে থ্রিডি করা এবং বর্ধিত টিকিটমূল্য দিয়ে দেখাকে জাস্টিফাই করে না। অবতারের মত দুএকটা সিনেমাই থ্রিডি মাধ্যমটাকে ভালোভাবে ব্যবহার করতে পেরেছে। (সিনেমার মান নিয়ে কোনো কমেন্ট করছি না।) ট্যাঙ্গলড এরকম একটা সিনেমা, যেটা থ্রিডি করে তেমন কিছুই ভিজুয়াল এক্সপিরিয়েন্স বাড়ায় নি। তবে কি, ওই সিনেমাটা তো শুরু থেকেই থ্রিডিতেই রেন্ডার করা। সবচেয়ে বেকার হচ্ছে সেইগুলো যেগুলো টুডি ক্যামেরায় শুট করে পরে চেপেচুপে থ্রিডি করা হয়।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হ! অ্যাক তুমিই বুঝলা আসল ঘটনাটা!! ওঁয়া ওঁয়া

মোটমাট ডিজনির কিছু বহুব্যবহারেজীর্ণ স্টাইলের জন্য মনমুগ্ধকর হয়ে উঠতে পারল না শেষমেষ। ঐ ঠিকাছে বলতে পারার মত

জিগজ্যাক্টলি!

থিরিডি নিয়ে কিছু কইতারিনা, কারণ এখনো দুই ডি-র বাইরে কিছু দেখার সুযোগ হয়ে ওঠে নাই। মন খারাপ

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

কৌস্তুভ এর ছবি

এপাড়া ঘুইর‍্যা যাও। ফোর্ডি দেখায়ে দিমুনে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

টিকেট পাঠাও মিয়া!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

কৌস্তুভ এর ছবি

চইল্যা আসো, ত্রিডি ফোর্ডি সব টিকিট কাইট্যা রাখুমনে। চৌকো অর্ধগোলাকৃতি সব্রকম ছিনিমাহলে ভালু ভালু জ্ঞানবিজ্ঞান মুভি চলে!

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

জ্ঞানবিজ্ঞান কে চায়? আমি তো নাভীনের প্রতি ইন্টারেস্টেড! দেঁতো হাসি
তাছাড়া ঐখানে বেঞ্জিনের মতো ষড়ভুজাকৃতির ছিনিমাহল করুক আগে একটা!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

কৌস্তুভ এর ছবি

আরে, নোলা অঞ্চলে গেলে নাভীনের বংশধরদের তো পেতেই পারো, নাকি?

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আইডিয়া খ্রাপ না... চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অতিথি লেখক এর ছবি

আপু, আপনার সময় কাটানোর জন্যে এবার আমি এনিমেশনের একটা লিস্ট দেই। সময় পেলে দেখে ফেলবেন। অবশ্য অনেকগুলা কমন পড়তে পারে। যদিও এগুলা আমার খুবই প্রিয়(আরও আছে, এই মুহূর্তে নাম মনে পড়ছে না)।
• Spirit
• Polar Express
• Ice Age1, 2, 3
• Toy Storey 1, 2, 3
• Monster INC
• A Bug’s Life
• The Incredibles
• Finding Nemo
• Cars
• Wall-E
• Ratatouille
• Up
• Ants Bully
• Bee Movie
• Dinosaurs
• Monster vs Aliens
• Over the Hedges
• Chicken Little
• Chicken Run
• Space Monkeys
• How to Train Your Dragon
• Robots
• Alfa and Omegas
• Despicable Me
• Nine
• Madagaskar 1, 2
• Shrek 1,2,3,4
• Lion King 1, 2, 3
• Tarzan 1,2,3
• Brother Bear 1, 2
• Meet the Robinsons

রিভিউটা চমৎকার হয়েছে।

-অতীত

দ্রোহী এর ছবি

লিস্টের প্রত্যেকটা মুভি দেখা। দেঁতো হাসি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

সময় জিনিসটা কী? এইটা খায় না মাথায় দেয়?? পাইলে আমারে এক ছটাক দিয়েন ভাইডি... খালি নামই শুন্তেছি এইডার! মন খারাপ

দুই একটা বাদে সবই দেখে ফেলা হয়েছে। চিকেন লিটল এর মধ্যে অন্যতম অসহ্য লেগেছে! কিন্তু খেটেখুটে লিস্ট তৈরি করায় উত্তম জাঝা! । এইটা একটা কাজের কাজ হয়েছে, এখন এখানে চেক আর অ্যাড করলেই চলবে! দেঁতো হাসি
আমার পছন্দের আরো কয়টা বাদ গেছে, অ্যাড করে দেই -

The Emperor's New Groove
Monster House
Lion King 1 & 1/2

ওহ! আরেকটা -

The Iron Giant!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অতিথি লেখক এর ছবি

হুম। সময় নিয়া আমিও সময়হীনতায় ভুগছি। লিস্ট বানাইতে খাটতে হয়নি। এগুলো মাথার এক ঝাকিতেই মনে পড়ে গেছে। আপনারগুলো বাদ পড়ে গেছিল।

আমার কিন্তু PIXAR এর এনিমেশনগুলোই সবচেয়ে বেশি ভাল লাগে। আমি এখনও কনফিউজড যে finding nemo-monsterINC-cars-wall-E এই চারটার মধ্যে কোনটা আমার সবচেয়ে প্রিয়?

-অতীত

আনন্দী কল্যাণ এর ছবি

Wall-E আর Ratatouille এখন পর্যন্ত যৌথভাবে প্রথম। আর ডিজনির চেয়ে পিক্সার কে অনেক বেশি উইটি লাগে। যদিও এখন ডিজনি পিক্সার কিনে ফেলছে।

ভ্রম এর ছবি

আমার মনে হয় "প্রিন্সেস অ্যান্ড দ্যা ফ্রগ" আরো অনেক অনেক ভালো করতে পারতো। শুনেছিলাম আফ্রিকান আমেরিকান কমিউনিটি তেমন ভালো ভাবে নেয়নি ছবিটা। আমার এক বন্ধু বলছিলো তার কাছে মনে হয়েছে "প্রিন্সেস অ্যান্ড দ্যা ফ্রগ" স্টেরিওটাইপিং দিয়ে ভরা। তবে একজন ডিজনি ফ্যানাটিক হিসেবে প্রথমবার দেখে আসলেই আমার মাথায় এত কিছু আসেনি। মিউজিক ভালো করেছে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আসলে ডিজনি তাদের ফেয়ারিটেল অ্যানিমেশনগুলো ঘুরে ফিরে একই বানায়। একদম ভিন্ন স্বাদের লেগেছিল The Emperor's New Groove! এইটা আমার দেখা সেরা অ্যানিমেশনগুলোর মাঝে একটা, হাসি, কাহিনি, চরিত্র সব মিলিয়ে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আনন্দী কল্যাণ এর ছবি

ডিজনির অ্যানিমেশনের রিভিউ পড়তে গিয়ে যে প্রাপ্তি-অপ্রাপ্তির হুমকিতে পড়তে হবে, তার জন্য প্রস্তুত ছিলাম না, তাই একটু ভড়কে গেসি, তবে ভাল লাগসে পড়তে দেঁতো হাসি, দুইজনেই যখন ব্যাঙ হয়ে গেছে, ভাবছি তাহলে মুভিটা দেখে ফেলা যায়।

'রূপকথা" শব্দটার আছর যত তাড়াতাড়ি কাটানো যায় জীবনে, ততই মংগল। তবে, রূপকথা নানারকম হয়, সেটাই ভরসা।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হা হা হা! মনে হয় মন-মেজাজ বেশিই খারাপ ছিল!

তোমার 'রূপকথা' আমাকে অন্য এক রূপকথা মনে করিয়ে দিল!! হো হো হো

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

আনন্দী কল্যাণ এর ছবি

হো হো হো

ফাহিম হাসান এর ছবি

যাযাবর ভাই, আপনার রিভিউ ফাটাফাটি হইসে। আমার ডিজনির পাশাপাশি পিক্সার এর অ্যানিমেশানও খুব ভালো লাগে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আহা! পিক্সার ভালু পাই। দেঁতো হাসি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

কৌস্তুভ এর ছবি

উঁহু, যাযাবড়দি! দেঁতো হাসি

guest writer rajkonya এর ছবি

কী আশ্চর্য! এই লেখাটা আপনি যেদিন লেখেন সেদিন আমিও এইচবিও তে মুভিটা দেখি। হরতাল থাকায় আর কাজে যায়নি। সুন্দর মুভিটা দেখে এত্ত ভাল লেগেছে!
সেই দিনই আমি একটি কবিতা (ছড়াও বলতে পারেন), লিখে ফেলি।

সেখানে রে দ্য ফারারফ্লাই ভালবাসত দুরের আকাশের এক তারাকে। ঐ দৃশ্যটাই আমাকে এই কবিতা লিখিয়েছে। কবিতাটা এইখানে শেয়ার করা লোভ সামলাতে পারলাম না!
_________________________________________________________________
জোনাকি জ্বলে

দূর আকাশে একটি তারা

যায় ছড়িয়ে আলো,

মুগ্ধ হয়ে একটি জোনাক

বাসল তাকে ভাল।

প্রিয়াকে ছুঁতে বোকা জোনাক

যায় যে উড়ে উড়ে,

হাতের কাছে থেকেও তারা

রইল দুরে দুরে।

তারার পানে চলছে ছুটে

ছোট্ট জোনাক একাকি,

প্রিয়াকে ছোঁয়ার স্বপ্ন চোখে

জ্বলে তার ধিকিধিকি।

আকাশ থেকে এই পাতালে

নামে না সেই তারা,

তাইতো আজো একটি জোনাক

রইল প্রিয়াহারা।

৭ ফেব্রুয়ারি, ২০১১
_________________________________________________
ধন্যবাদ।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

মন্তব্য চোখ এড়িয়ে গিয়েছিল... ভালো লাগলো, ধন্যবাদ। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।