আমার ফিরে আসার 'আশা'

জুন এর ছবি
লিখেছেন জুন [অতিথি] (তারিখ: শনি, ০৯/০৫/২০১৫ - ১১:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

[img]DSC04549[/img]

কৈফিয়তঃ
আমি কেন যেন না ধরেই নিয়েছি আমার সময় আর খুব বেশি নেই। কাজেই গত বছর দু'য়েক সেই অল্প সময়টা কী ভাবে ফাঁকিবাজি করে পার করে দেয়া যায় সেই ধান্দাতেই ছিলাম। ফাঁকি মারতে মারতে এমন হয়ে গেছে যে হঠাৎ করেই আবিষ্কার করলাম কিছুদিন আগে যে আমি নিজেই নিজেকে ফাকিদেয়া শুরু করেছি সেইরকম পর্যায়ে। অর্থাৎ, নিজের অজান্তেই নিজেকে বুঝ দেয়া শুরু করেছি - 'আরে হবে। আজকের দিনটা দেখইনা; যদি কাল বেঁচেই থাক তাইলে না হয় এই কাজটা কর।' এবং বলাই বাহুল্য প্রতিদিনই আসলে আজকের দিন এবং সবসময়ই আগামীকাল বলে আরেকটা দিন থেকেই যায়।

এরই ধারাবাহিকতায়, বলাই বাহুল্য প্রিয় সচলেও আসা হয়ে উঠত না আদপেই। শুধুমাত্র ফেসবুকে কোনও লেখা কেউ শেয়ার দিলে হয়তো টুক করে পড়ে নেয়া হতো। ফেসবুকে থাকি ২৪ ঘন্টাই ফোন থেকে। কিন্তু মজাটাই হলো যে ফেসবুকে খুব বেশি চিন্তাভাবনা করে কিছু করতে হয় না। অন্যদের লেখার নোটিফিকেশন পেয়ে বা শেয়ার পেয়ে পড়ি; যদি একমত হই তাইলে হয়তো শেয়ার দেই দুই একলাইন জ্বালাময়ী কথাবার্তা যোগ করে অথবা বড়জোর কমেন্ট করে আবার গায়েব হয়ে যাই।

ফিরে আসার আশাঃ
দিন তিনেক আগে হিমু ভাই হটাৎ করেই ঝাড়ি মারলেন সব বাদ দিয়ে দিয়েছি দেখে। বললেন মাসে অন্তত মিনিট বিশেক সময় লেখালেখিকে দিতে। কথা দিয়ে ফেললাম যে এই শনিবার থেকে শুরু করব। সেই কথা রাখতেই চিন্তা ভাবনা না করেই এই পোস্ট। আশা আছে পরবর্তী লেখাটা ভাল একটা লেখা হবে। হাসি আর আবার শুরু করব অন্যদের লেখা পড়া এবং মিথস্ক্রিয়ার কাজ।

অনুরোধঃ
দুইটা গল্প / উপন্যাস পরা শুরু করেছিলাম একসময় সচলে। একটা হিমু ভাইয়ের চণ্ডীশিরা এবং আরেকটা ত্রিমাত্রিক কবি ভাইয়ের 'ফেরা'। এখনো দুইটার কোনটাই শেষ হয়নি, বলা ভাল সেই ভাবে শুরুই হয়নি। আমি কিন্তু খালি নিজে লেখার জন্য ফিরে আসিনি। আমি পড়তেও চাই। এবং সর্বাগ্রে এই দুইটা। আপনারা কি আমার অনুরোধ রেখে আবার শুরু করবেন? আমার বেঁচে থাকার ইচ্ছেটাকে জাগিয়ে রাখতে সাহায্য করবেন না আপনারা? হাসি

সকলের সব কিছুর 'সু' কামনায়।


মন্তব্য

মাসুদ সজীব এর ছবি

প্রায় আড়াই বছর পরে প্রত্যাবর্তনে স্বাগতম কোলাকুলি । ব্লগারদের ব্লগ ছাড়া স্বাধীন ভাবে বিচরণের সুখ আর কোথাও নেই। হাসি

-------------------------------------------
আমার কোন অতীত নেই, আমার কোন ভবিষ্যত নেই, আমি জন্ম হতেই বর্তমান।
আমি অতীত হবো মৃত্যুতে, আমি ভবিষ্যত হবো আমার রক্তকোষের দ্বি-বিভাজনে।

জুন এর ছবি

ভয় হয় যে আমার স্বল্প জ্ঞানের ক্যাঁচক্যাঁচানিতে আপনাদের বিরক্তির কারন না হয়ে দাঁড়াই। স্বাগতর জন্য ধন্যবাদ।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

আয়নামতি এর ছবি

অয়েলকাম্ব্যাক! নারী সপ্তাহে'র একটা লেখা দিয়ে দেন। ছবিটা সুন্দর। হাসি

জুন এর ছবি

ধন্যবাদ। আমাদের পুরুষদের নানাবিধ পুরুষালী কার্যক্রম দেখে দেখে আমি নিজের পুরুষ জন্মের জন্য লজ্জিত। এটা নিয়ে লিখতে গেলে মনে হয় আমিও আসলে তামাসাই করছি। এ নিয়ে লেখা নয়; যদি পারি বাস্তবেই পাশে থাকব।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আবার আসা শুরু করলেই তেনারাও অসমাপ্ত লেখাগুলো শেষ করার আশা করতে পারেন।

জুন এর ছবি

তবে তাই হোক। আমাদের এই অপেক্ষার যেন আশু সমাপ্তি হয় সেই কামনাতেই।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

হিমু এর ছবি

বিশ মিনিটের লেখা তো এইটা হয় নাই। পাঁচ্ছয় মিনিটের হৈছে। বাকি চোদ্দোপন্র মিনিট কর্লেন্টাকী?

জুন এর ছবি

আমি কি বস আপনাদের মতো জাত লিখিয়ে? লেখার জগতে আমার সবসময়েই কোষ্ঠকাঠিন্য চলে। কাজেই এইটাই আমার ২০ মিনিটের লেখা। তবে কথা দিচ্ছি, চন্ডীশিরা চালু হলে আমি এই বিশমিনিটেই সীমাবদ্ধ থাকব না। শয়তানী হাসি

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অন্তত একটা ভ্রমণ ব্লগ ছাড়তেন ছবিসহ!
আর ফাঁকিবাজি করুম না বইলা তো আরো বেশি ফাঁকিবাজি করলেন হাসি
জলদি পরের লেখা রেডি করেন

______________________________________
পথই আমার পথের আড়াল

জুন এর ছবি

গুরু, গেল ডিসেম্বরের ভ্রমণ নিয়ে সচলের জন্যই লেখা শুরু করেছিলাম জানুয়ারিতে। এখনো চলছে। ভয় হয় সেটা শেষ করে পোস্ট করলে আবার হিমু ভাই বলে বসবেন যে- এটাতো একদিনের লেখা; বাকি ৫মাসের কই? দেঁতো হাসি

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

তাপস শর্মা এর ছবি

ছ্যাহ। আইলসা কুনহানের... (ইট্টু বকে দিলাম আর কি)

ভালা কইরা লেখালেখি শুরু করেন নাইলে আমার লগে যে প্রতারণা কর্ছন সেইটা প্রকাশ কইরা দেমু (হুমকি)

ছবি দেন, ছবি তো মাঝেমাঝেই ঘুরঘুর করার সময় অনেক তুলেন, সেগুলি দেন...

ইসে, এই ছবিটাও সুন্দরাছে। প্রথম পাতার থেইকা সরাইয়া ভেতরে বড় করে দিয়ে দেন

অকা?

জুন এর ছবি

এই বছর হবে না। সামনের বছর আপনার অইদিকে যাব। প্ল্যান করেন কোন সময় হলে ভাল হয়। হাসি

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

ত্রিমাত্রিক কবি এর ছবি

হেহে হিমু ভাই ঠিক্কইছে কিন্তু। এইটা আসলেই বিশ মিনিটের লেখা হয় নাই। আর লেখার বেশিরভাগ জায়গার সাথে সহমত, মানে চণ্ডীশিরা আমিও পড়তে চাই দেঁতো হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

জুন এর ছবি

হ ভাই, এইটা আমার ২০ না, প্রায় ৩০ মিনিটের কোত পারার ফসল। আর 'ফেরা'র কী হবে?

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

ত্রিমাত্রিক কবি এর ছবি

ফেরা নিয়ে যে কি করব! নিজেই কনফিউজড।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

জুন এর ছবি

কনফিউজের কাঁথায় আগুন দিয়া গা ঝাড়া দিয়ে উঠেন ভাই। সত্যি সেরকম হচ্ছিল। চলুক

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

এক লহমা এর ছবি

দুইখান ফেরারি লেখা ফেরানোর দাবি নিয়া ফিরলেন, তাই। নইলে এইরকম ফুড়ুৎ করে ফুরিয়ে যাওয়া লেখা ফালাইয়া দিয়া ফিরতে আছি কইয়া ফার ফাইতেন্না। পরের বারের বড় লেখাটার প্রত্যাশায় থাকলাম। হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

জুন এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম আমিও আপনার পাশেই পপ্পন নিয়ে বসলাম লেখা দুইটার অপেক্ষায়। সাথে থাকার জন্য ধন্যবাদ।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আমি যদি ভুল জেনে না থাকি তাহলে বাংলাদেশের নিম্নবর্গের মানুষদের নিয়ে কাজ করার আপনার বিপুল অভিজ্ঞতা আছে। নিম্নবর্গের নারীদের সমস্যা, প্রতিকুলতা যেটা উচ্চবর্গের নারীদের সাধারণত সইতে হয় না সেগুলো নিয়ে এবং তাঁরা সেগুলো কীভাবে মোকাবেলা করেন সেসব নিয়ে লিখুন। বিশটা মিনিট না হয় ঐসব সংগ্রামী নারীদের একজনকে নিয়ে লিখুন।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

জুন এর ছবি

ধন্যবাদ পাণ্ডব দা, আমাকে এতটা সন্মান দাওয়ার জন্য। বিপুল তো কোনভাবেই নয়, যৎকিঞ্চিত অভিজ্ঞতা আছে হয়তো। এবং তা এইরকম লেখা দাওয়ার জন্য আসলেই অপ্রতুল। আসলে তখনতো মাথায় ছিল না যে এই নিয়ে লিখতে হবে। তাই মন থেকে তথ্যগুলো মনে করে লেখা হয়তো যায় কিন্তু তার নির্ভুলতা বা প্রামাণিকতার ব্যাপারটা অধরাই থেকে যায়। তবে হ্যাঁ, কিন্তু কিছু অভিজ্ঞতা হয়তো লিখে ফেলা যায়। নারী সপ্তাহের উপযুক্ত হয়তো সেটা হবে না। চেষ্টা করব। আর আমার ওই কাজের সময়ের সবচেয়ে বড় শিক্ষা হচ্ছে এই সব নিম্নবর্গের মানুষেরা বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের মত নিম্নমধ্যবিত্তদের চাইতে মানবিক দিক দিয়ে অনেক অনেক উচ্চবর্গের।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আমি তো আপনার কাছে তথ্যভারাক্রান্ত রিপোর্ট দাবি করিনি। আমি চেয়েছি আপনি আপনার পর্যবেক্ষণের কথা লিখুন, অভিজ্ঞতার কথা লিখুন। নিম্নবর্গের মানুষের কথা বলতে গেলে নিম্নবর্গের নারীরা তো আর তার বাইরে থাকবেন না, সুতরাং অমন কাউকে দিয়ে না হয় শুরু করুন।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

এক লহমা এর ছবি

সহমত হয়ে দাবী জানিয়ে গেলাম।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

তানিম এহসান এর ছবি

দেঁতো হাসি

সুলতানা সাদিয়া এর ছবি

লিখুন না, পাণ্ডবদার কথা মতো। আশাই রইলাম।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

জুন এর ছবি

চেষ্টা করছি। ধন্যবাদ উতসাহ জন্য।

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

অতিথি লেখক এর ছবি

একটা হিমু ভাইয়ের চণ্ডীশিরা এবং আরেকটা ত্রিমাত্রিক কবি ভাইয়ের 'ফেরা'।

প্রবল দাবী জানাচ্ছি হিমু ভাই এবং ত্রিমাত্রিক ভাইয়ের কাছে।
তবে হিমু ভাই বা ত্রিমাত্রিক ভাইয়ের থেকে অন্য কিছু হলেও পাচ্ছি, অথচ আপনার কাছ থেকে কিছুই পাচ্ছি না! পান্ডবদা যেমন বলেছেন, বাংলাদেশের নিম্নবর্গের মানুষদের নিয়ে কাজ করার আপনার বিপুল না হউক, যতটুকু অভিজ্ঞতা আছে, তা নিয়েই লিখুন না, জুন ভাই। অথবা নজু ভাই যেমন বললেন, লিখুন না একটা ভ্রমন কাহিনি। আপনার রসবোধ সুখপাঠ্য লেখা উপহার দেবে পাঠকদের, আমি নিশ্চিত।

এবং বলাই বাহুল্য প্রতিদিনই আসলে আজকের দিন এবং সবসময়ই আগামীকাল বলে আরেকটা দিন থেকেই যায়।

চলুক

।।।।।।
অন্ধকূপ

জুন এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

প্রৌঢ় ভাবনা এর ছবি

যাক, ফিরেছেন তাহলে! আমাদের পাঁঠা না মানে খাসী খাওয়া বাকি আছে কিন্তু। হাসি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বস্‌ আপনি কি জুন-এর বপু সম্পর্কে অবগত আছেন? পাঁঠা-খাসী-গরু-ছাগল-হাঁস-মুরগী এমন চতুষ্পদ-দ্বিপদ যা কিছু খাদ্যবস্তু আছে সেগুলো তার হাতের নাগালে গেলে আপনি কি আর খাওয়ার সুযোগ পাবেন?


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

জুন এর ছবি

খালি বপুটাই দেখলেন বস? মনটা দেখলেন না? লইজ্জা লাগে

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

জুন এর ছবি

মনে আছে ভাই, খাই দাইয়ের কথা সহজে ভুলিনা। কিন্তু রাতঃদারে দেশেইতো পাইনা। মন খারাপ

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

ফিরে এসো চন্ডীশিরা/ নক্ষত্রের রূপালি আগুন ভরা রাতে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

জুন এর ছবি

ইয়েস বাঘ মামা, ইয়েস!!!

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

এক লহমা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।