হাওয়াই মিঠাই ১২

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: বিষ্যুদ, ১৩/১১/২০০৮ - ১২:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

তুমুল গরম নেমেছে এখানে। চোখের পাতায়, চামড়ায়, এমনকি চামড়া ভেদ করে একদম ভেতর পর্যন্ত অনুভুত হয় গরম। পুরো শীতকাল কাটিয়ে দিলাম ১৩/১৪-র আশপাশ দিয়ে। এখন দিন নেই রাত নেই- সারাক্ষণই ৩০!
গরম নেমেছে মাথায়, নেমেছে রাস্তায়, রাস্তার লোকেদের জামা কাপড়েও। মাথার চুল একদম ছোট করে ফেলবো ভাবছি, দিনের বেলা রাস্তায় আর বেরুবো না ভাবছি, রাস্তার মানুষদের দিকে, ও হরি, মেয়ে বলেই তাকাতে হবে? নাহ, আর তাকাবো না ভাবছি। পাপ হয়ে যাবার চান্স আছে বিস্তর।

বর্ষার দিনে তবু মনে হয়, এমন দিনে তারে বলা যায়। এমন গরমে কারে কী বলি?
সবচে মজায় আছেন যিনি, তার নাম আকাশ। রোজ সক্কাল থেকে তিনি রঙিলা হয়ে ওঠেন, সারা দিনমান ধরে সাজেন গুঁজেন, সন্ধ্যায় তিনি টকটকা রূপসী! সেই কবে কখন কোন কৈশোরে, ইশকুলের সিঁড়িতে কারে দেখে যেন হৃদয় থেমে গেছিলো, আজকাল আকাশ দেখলেও তাই কেন হবে? একপাশে গোলাপী একপাশে কমলা, মাঝে শুধু নীল নীল নীল, আর কি ভীষণ দেমাকী!
কাজ শেষে, বিকেলে, ভুল করে ওপরে তাকিয়েছি তো গেছি, আমি আর নেই নেই নেই। মাথা খারাপ হবার জোগাঢ়! তাপ্পর, পক্ষীরাজ নিয়ে দেই ছুট। আবারো ছেলেবেলা, যেন স্কুল-ড্রেস পরা কোন কিশোরীর রিকশার পিছু নিয়েছি, বুকের ভেতর দ্রিম দ্রিম দ্রিম। তেমন করেই পক্ষীরাজ ছোটাই, আজ আমি আকাশ ধরবোই ধরবো।
কিন্তু তিনি জোছনার ফুলের মতই মায়াময়, সন্ধে নেমে আসে, তবু ধরা দেন না। আমি দিক বদলে বাড়ি ফিরে আসি।
*

মিষ্টি আর খাবো না, মনে মনে পণ করেছি। কিন্তু তা রাখবার উপায় পাচ্ছি না। দোকান ঘুরে ঘুরে মিষ্টি চাখার অভ্যেস যাও বা যাই যাই, কিন্তু মিষ্টি খাওয়া কমেনি এক ফোঁটা।
সব দোষ আলমগীর ভাইয়ের। তিনি সচলে লিখেন বলেই না তার বাড়ি যাওয়া। তিনি ভাল গিটার বাজান বলেই না আসর জমিয়ে বসা সেখানে।
অথবা, সব দোষ ভাবীরও। ডেজার্টের উপরে পিএইচডি দেয় না এই দেশের সরকার, দিলে প্রথমটা নির্ঘাত ওনার কবলে চলে আসতো।
অথবা, সব দোষ অপনারও। নইলে আমার বউ কেন বলবে, চল, গিয়ে ওই পিচ্চিটাকে দেখে আসি আজ?
তো যাই আমরা। গীটার বাজে, ভাবী বাজান কী-বোর্ড, আমার বউ গান গায়। এত সব গুণীদের মাঝে আমরা দুই বেকুব শ্রোতা, আমি আর পিচ্চি অপনা, চুপচাপ শুনে যাই শুধু।
খেয়ে আসি, আসবার সময় ভাবী আবার বাক্সে ভরে দিয়ে দেন ফালুদা, রসগোল্লা। আমি চকচকে চোখে দেখি, আগামী দিন কুড়ির বন্দোবস্ত হয়ে যায় তাতে। মনে মনে ঠিক করে ফেলি, মিষ্টি শেষ হয়ে গেলে আবার হাজির হতে হবে এই বাড়িতে!

*

ধুমধাম মুভি দেখছি অনেক। দেখলাম ট্রেড। নারী পাচার নিয়ে সিনেমা, মেক্সিকান পটভূমিতে। গা শিরশির করে উঠলো দেখে। সিনেমার পর্দায় ভাইটা যখন কাঁদছিলো, ভাবছিলাম ভাগ্যিস, আমার কোন বোন নেই!
দেখলাম, ড্রাগন ওয়ার! একদমই ভুয়া! গ্রাফিক্সের কাজের কি দারুণ অপচয়। এত বাজে অভিনয়! এত বাজে কাহিনি!!
ডিভিডির কাভারে বড় করে লেখা, নিউ ইয়র্ক টাইমসের এন্ডি ওয়েবস্টার লিখেছেন, ড্রাগন ওয়ার রকস! লিখেছেন, ইট ইস ইম্পসিবল নট টু বি এন্টারটেইন্ড।
এই নামটা ঝটপট মুখস্ত করে ফেললাম। এঁর ভাল বলা মুভি আর জীবনেও দেখা যাবে না!


মন্তব্য

কর্ণজয় এর ছবি

রাখিস মা রসে বসে
বসে আছি তবে রসের দেখা নেই।
লোপাট রসগোল্লার ঠোঙ্গায় লিখেছিলেন বুঝি ..
চেটে পুটে জিবে যা জড়ালো ..
থাকিস মা রসে বসে।

কনফুসিয়াস এর ছবি

আপনার মন্তব্যে আমোদ পেলাম। ধন্যবাদ। হাসি

-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অতন্দ্র প্রহরী এর ছবি

মিষ্টি আমারও অসম্ভব প্রিয়। আমিও আলমগীর ভাইয়ের বাসায় যেতে চাই মন খারাপ

ট্রেড, ড্রাগন ওয়ার- কোনটাই এখনো দেখা হয়নি। তবে আমি মুভি দেখলে কখনোই কোন ক্রিটিকের কমেন্ট গোনায় ধরি না। কোথায় যেন একটা জোক শুনসিলাম, মাথায় কিসুই না থাকলে নাকি ফিল্ম ক্রিটিক হওয়া যায়! দেঁতো হাসি

তবে হলিউডের ওরা তাও তো ভালো, ইন্ডিয়ায় এক ক্রিটিক আছে, বিশেষ-অজ্ঞ, নামের উচ্চারণ বোধহয় "তারান আদার্শ"- ওকে দেখলে, আর ওর কথা শুনলে মেজাজ ধরে রাখা মনে হয় কারো পক্ষেই সম্ভব হবে না!

দেশে এসে পড়েন, ঠান্ডা পড়তেসে এইখানে। আর আসার সময় কী নিয়ে আসতে হবে, তা তো জানেনই চোখ টিপি

কনফুসিয়াস এর ছবি

ক্রিটিকের কমেন্ট আমিও পয়লা ধরি নাই। সিনেমা দেখে মেজাজ খারাপ করে বক্স উল্টে পাল্টে দেখতে গিয়ে চোখে পড়লো।
দেশে আসার সময় একগাদা চকলেট নিয়ে রওনা দিবো, চিন্তা কইরেন না। কিন্তু দেশে আসতে আসতে ঐগুলা আস্ত থাকবে কি না তাই ভাবছি। হাসি
-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি এর ছবি

মেয়ে বলেই তাকাতে হবে? নাহ, আর তাকাবো না ভাবছি। পাপ হয়ে যাবার চান্স আছে বিস্তর
এঁ রাম, এতোদিনেও পাপ হয়নি বলচেন দাদা? বলি বউকে এতো ভয় পেলে চলে কত্তা? চিন্তিত

আলমগীর ভাবী ঐ দূর শহরে ক্যান? জম্মন দেশে কেনো না? মন খারাপ

কার্টুন দেখা ধরেন মিয়া। থাণ্ডার ক্যাটস... ইয়েসসস!!! দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কনফুসিয়াস এর ছবি

হা হা হা! ধুগো-র নজর পড়েছে এক্দম জায়গামতন!

-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

তারেক এর ছবি

ধূগোদার কত্তা পাওয়া গেলো দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

রায়হান আবীর এর ছবি

দারুন লেখা কনফু ভাই। চলুক

আমি ভেবেছিলাম ৩০ ডিগ্রি গরমে অস্ট্রেলিয়ায় তেমন ঝামেলা হবার কথানা। সমুদ্রের বাতাসের ঝাপটায় হয়তো গরমটাকে আর গরম বলে মনে হয় না। কিন্তু আপনি মনে হয় ভালৈ কষ্টে আছেন। তাছাড়া মোটা মানুষদের গরম একটু বেশীই লাগে। দেঁতো হাসি ব্যাপার না।

ট্রেড একটা দারুন ছবি। ভাইটার অভিনয়, কিংবা পাচার করা মেয়েদের অনুভূতিগুলো দারুন ভাবে স্পর্শ করেছিল মনকে...

=============================

কনফুসিয়াস এর ছবি

মিয়া আমারে মোটা কইলা!! আমারে!
স্বাস্থ্যটা না হয় একটু ভাল-র দিকে, তাই বইলা মোটা??
দিলে বড়ই সদমা দিলা। মন খারাপ

-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

কীর্তিনাশা এর ছবি

রায়হান আবীরের কথা ঠিক।
মোটা মানুষের গরম বেশি লাগে।
আগে আমি মোটা ছিলাম, তাই মাঝে মধ্যে শীতের মধ্যেও ঘামতাম।
এখন ঢাকার কড়া গরমেও তেমন কিছু হয় না। অনেক শুকাইছি তো তাই।

কনফু ভাই লেখায় আপনারে জাঝা
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

কনফুসিয়াস এর ছবি

আহেম, আপনাকে আর কিছু বললাম না, খালি একটা কাশি দিয়ে গেলাম। বুঝে নিয়েন।
-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

টিপু কিবরিয়া এর ছবি

সুন্দর লেখা।

কনফুসিয়াস এর ছবি

ধন্যবাদ, প্রিয় ছড়াকার।

-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রণদীপম বসু এর ছবি

শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত হলো সেইটাই তো বুঝলাম না ! আমি আর কী কমু ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

কনফুসিয়াস এর ছবি

কোন ব্যাপারে সিদ্ধান্ত, সেটা তো বুঝলাম না!
-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

স্নিগ্ধা এর ছবি

পেটে আপনার পিলে হবে, হবেই মন খারাপ

আলমগীরের ধর্মপত্নীকে জাঝার উল্টাটা দিলাম মন খারাপ

তবে আমি গেলে যদি আমাকেও খাওয়ায়, তাইলে উল্টাটা আবার উল্টায় উত্তম উত্তম জাঝা দেয়া হবে হাসি

কনফুসিয়াস এর ছবি

শুধু এইটুকু শুনেই অভিশাপ দিয়ে ফেললেন? হুম।
আচ্ছা, আমি কি বলেছি যে ভাবী আমাদের বাসায় আসার সময় স্পেশাল দই বানিয়ে এনেছিলে? একেবারে ইয়াম ইয়াম? বলিনি বোধহয়।
তারপরে আমরা যেদিন প্রথম গেলাম ওনার বাসায়, সেদিন বিরিয়ানি, স্পেশাল ভেজিটেবলস, তারপরে নাম জানি না কি একটা, মারাত্মক মজা, ওইগুলার কথা কি বলেছি আগে?
আচ্ছা, থাক, বলবো না। আপনি আবার মন খারাপ করে ফেলতে পারেন। হাসি
-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লেখার অসাধারণ প্রথম অংশের অনুভূতির সাথে নিজেকে গুলিয়ে ফেললাম। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কনফুসিয়াস এর ছবি

মানে কী দাঁড়ালো? আপনি নিজেকে অসাধারণ ভাবছেন? হাসি
-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
আগে ভাবিনি।
এখন ভাবতে ইচ্ছে করছে। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দেবোত্তম দাশ এর ছবি

জোস হয়েছে লেখাটা
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

ইশতিয়াক রউফ এর ছবি

এইটা একটা কাম করলেন? দিলেন তো ক্ষুধা লাগায়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মিষ্টান্ন আমার বিশেষ পছন্দের না।
তবে পাপী হওনের লোভে অষ্ট্রেলিয়া যাইতে মনে চায়। অষ্ট্রেলিয়ায় অনেক হট তাই না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি
আলমগীর এর ছবি

এই আলমগীর ভাইটা কে? উনার বাসায় আমিও যাইতে চাই।
গরম কী খুব বেশী নাকি? নিউজিল্যান্ডের সামার, বিকেল সন্ধ্যায় শিরশিরে বাতাস। পাহাড়ের গায়ে তুষার এখনও আছে। আর হুর-পরীর কথা কি কমু, ধুগো চোখ বন্ধ কইরা নিউজিল্যান্ড চলে আসেন।

নিঝুম এর ছবি

আরে বলেন কি ? আমি তো ভাবলাম কনফু ভাই আপনার কথাই বলছেন ।

--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

আলমগীর এর ছবি

হইতেও পারে চোখ টিপি

নিঝুম এর ছবি

বোকা বানাইয়া দিলেন... আপনার প্রোফাইল টা আগেই চেক করা উচিত ছিল ভাইজান...
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ আলমগীর

আপনি আলমগীরের খোঁজ পেলে তাঁকে জিজ্ঞেস করবেন তো, দূর বা অদূর ভবিষ্যতে তাঁর সপরিবারে ইউক্রেনের কিয়েভে বসবাসের কোনও সম্ভাবনা কি নেই? হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তারেক এর ছবি

আকাশ আর মেঘের প্রতি আমারো ভীষণ দূর্বলতা আছে। সত্যিকারের আকাশ আর মেঘ- কোন মাইনষের নাম কই নাই কিন্তু। আমি ভাবলাম কনফুদার সাথে আমার কি দারুন মিল! কিন্তু মিষ্টির কথা বলেই দিলেন সর্বনাশ করে। আমার মোটেও ভালো লাগে না এক রসমালাই ছাড়া।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

কনফুসিয়াস এর ছবি

তো, আপনার সাথে তো আমার মিল রইলই। আমারও কোন মিষ্টিই খারাপ লাগে না, রসমালাই সহ। ( খালি দুইটা শব্দে পার্থক্য, ভালো- মন্দ, আর ছাড়া-সহ। এ আর এমন কী? হাসি
-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নিঝুম এর ছবি

আপনার সাথে আমার কোথায় জানি একটা মিল খুঁজে পাই... নাকি খুঁজি বলেই পাই কে জানে ...
লেখা বরাবরের মতনই অতীব অপূর্ব ... অস্ট্রেলিয়া বেশী দূরের মনে হয় না । মনে হয় কাছে কোথাও...
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

কনফুসিয়াস এর ছবি

নিঝুম, মিল তো আছেই। আমি আপনার লেখার ভক্ত, আর আপনি হুমায়ুনের। তো ব্যাপারটা একই দাঁড়ালো না? চোখ টিপি
-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আহা, আমার আশেপাশে আলমগীর ভাই নাই...।

কনফুসিয়াস এর ছবি

সমস্যা নাই। মিষ্টির ছবি তুলে আবার আপনাকে ট্যাগ করে দিবো। হাসি

-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মুশফিকা মুমু এর ছবি

হবেনা হবেনা আমিও আলমগীর ভাইয়ার বাসায় যাব মন খারাপ আমিও আপুর মজার রসগোল্লা, মিষ্টি, কেক সব খাব তারপর সাথে করে নিয়ে আসব আর সবার গান বাজনা শুনব মন খারাপ ভাইয়ারা আপনারা সবাই সিডনী মুভ করেন তারাতারি এখানে গরমটাও একটু কম দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

কনফুসিয়াস এর ছবি

ভাইয়ারা আপনারা সবাই সিডনী মুভ করেন তারাতারি এখানে গরমটাও একটু কম

এইটা কেমন প্রস্তাব হইলো? সবাই সিডনি চলে যাবো আপনারে মিষ্টি খাওয়াইতে!! অ্যাঁ
-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

পরিবর্তনশীল এর ছবি

৫। তবে আমি মিষ্টি খাই না। বিষ্টি খাই। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দময়ন্তী এর ছবি

অত মিষ্টি খাইস না কিরমি হইবো৷

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ঝরাপাতা এর ছবি

গরমের মাঝেও দেখি মিঠাইওয়ালা খানাপিনা নিয়া আছে। একটু রয়েসয়ে বস, আমরা কিন্তু এইখান থেইকা নজর দিতাছি.....


নিজের ফুলদানীতে যারা পৃথিবীর সব ফুলকে আঁটাতে চায় তারা মুদি; কবি নয়। কবির কাজ ফুল ফুটিয়ে যাওয়া তার চলার পথে পথে। সে ফুল কাকে গন্ধ দিলো, কার খোঁপায় বা ফুলদানীতে উঠলো তা দেখা তার কাজ নয়।
___________________________ [বুদ্ধদেব গুহ]


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।