ক্যামোফ্লেজ

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: সোম, ২৯/০৯/২০০৮ - ৪:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

এতো বেশি অসুস্থ হইনি কোনোদিন; হাত দিয়ে হাত টেনে তুলে চোখের পাতা বন্ধ করে দেখি প্রতিটা চোখের ফোঁটা আটকাতে সে কামড়ে কত রক্তের ফোঁটা গড়ায় ঠোঁটে

শব্দের প্রয়োজন পড়ে না কিছু বলতে গেলে কিছু মানুষের কাছে; কোনো এক জীবনে আমাদের শেখা হয়ে গেছে পরস্পর চোখের মুদ্রা পাঠ; মাতৃভাষার মতো চিনে ফেলা চোখ দুটো ঘোরে আমার দুই চোখ ঘিরে; এখানে কোনো একটা ভাষা না পেলে বাকি কথাগুলো আর বলা হয়ে উঠবে না তার

আমার সকল প্রতিজ্ঞা চোখ স্থির রাখা নিয়ে। চোখ নড়লেই সে জেনে যাবে মাঝখানে বানিয়ে রাখা দূরত্ব মূলত এক বাতাসি দেয়াল। চোখ নড়লেই সে জেনে যাবে তার বলতে চাওযা কথা নিজের কাছে আমিও বলেছি বহুবার

আমি স্থির রাখি চোখ জুতায় মন চেপে রেখে; সে শুকনো রাখে চোখ দাঁতে ঠোঁট চেপে রেখে আর আমরা পরস্পর থাকি এখনও সেই অর্ধ অচেনা মানুষ কেননা চেনা মানুষকে মাঝে মাঝে না চেনার শর্ত মেনেই আমরা বুঝে নিয়েছি সভ্যতার দায়...
২০০৮.০৯.২৩ মঙ্গলবার


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

অদ্ভুত সুন্দর!!!

রণদীপম বসু এর ছবি

তাহলে আজকাল কবিতার প্রতিশব্দ ব্লগরব্লগর বা হাবিজাবিও হয় ! এ শব্দগুলোকে জাতে তুললেন, না কি কবিতার জাত মারার ব্যর্থ চেষ্টা করলেন ?

শেষে শ্লোগান ধরবো কিন্তু ! কবিতা নিয়ে ছিনিমিনি খেলা চলবে না চলবে না !

কবিতাটা চমৎকার হয়েছে !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মাহবুব লীলেন এর ছবি

আমার বাপের জন্মেও কোথাও দাবি করিনি যে আমি কবিতা লিখি

সবগুলো বইয়ে পরিষ্কার করে লিখে দেয়া আছে এগুলো হাবিজাবি

এর পরেও যদি কেউ কবিতা আনতে চান তবে নিজ দায়িত্বে

রণদীপম বসু এর ছবি

জেনেশুনে কবিতার অপমান সইবো কেন ?

শুধু কি কবিতা ! আপনি কবিদেরও কলঙ্কিত করার দুরভিসন্ধিমূলক পায়তারা করছেন !
আমি গোটা কবিকূলকে আমন্ত্রণ জানাবো এর একটা বিহিত করার জন্য।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কবিতা হলে সই। আর যদি কবিতা না হয় তো বলব আমার মাথার অনেক উপর দিয়ে গেছে।

মাহবুব লীলেন এর ছবি

আপনার মাথার উপার দিয়ে গেছে?
খাড়ান
ওরে কান ধরে নামিয়ে নিয়ে আসছি

স্বপ্নাহত এর ছবি

এই প্রথম কোন হাবিজাবি লেখা পড়ে আমার মন খারাপ হল।

এই ক্ষেত্রে লেখক না পাঠক, কে বেশি ফাউল, বুঝতে পারতেসিনা।

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

মাহবুব লীলেন এর ছবি

এ্যাছার লাইগ্গা ফ্যাছা থাহে
হুটকির লাইগ্গা বাইগুন

তীরন্দাজ এর ছবি

এমনিতেই মন ভালো নেই। আরো মন খারাপ করে দিলেন। তবে এমন লেখা পড়ে মন খারাপ করেও তৃপ্তি!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মাহবুব লীলেন এর ছবি

এন্টিবায়োটিক ছাড়া কিছু রোগ যে সারানোর আর কোনো উপায় নেই...

এলোমেলো ভাবনা এর ছবি

ভাল লাগলো।


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

তানবীরা এর ছবি

এখনও সেই অর্ধ অচেনা মানুষ কেননা চেনা মানুষকে মাঝে মাঝে না চেনার শর্ত মেনেই আমরা বুঝে নিয়েছি সভ্যতার দায়...
এ কথা গুলো কি বিশেষ কাউকে ভেবে লেখা ?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মাহবুব লীলেন এর ছবি

এ কথা গুলো কি বিশেষ কাউকে ভেবে লেখা ?

কেন?
কমন পড়ে গেছে?

তানবীরা এর ছবি

জ্বী, রবীন্দ্রনাথের হঠাৎদেখার সাথে কমন পড়েছে। কিন্তু আমার প্রশ্নের উত্তরে আপনি প্রশ্ন করলেন কেনো, উত্তর না দিয়া???

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

আমার কবিতা জ্ঞান ইন্টার এর পাঠ্য বই পর্যন্ত কিন্তু তারপরও এটা কে কবিতা মনে হয়............ সমস্যা কি আমার না হাবিজাবি লেখকের ?
নিবিড়

মাহবুব লীলেন এর ছবি

তাও আমার থেকে আপনার কবিতা জ্ঞান আট কেলাস বেশি
আমি ক্লাস ফোর পর্যন্ত বই খুলে কোনটা কবিতা কোনটা গদ্য তা পার্থক্য করতে পারতাম

এর পরে সব আউলা হয়ে গেছে
এখন তো কবিতা আর ক্যালকুলাসের মাঝেও পার্থক্য করতে পারি না

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অনিন্দিতা এর ছবি

প্রথম দুটো লাইন বুঝতে পারলাম না।
আমার ব্যর্থতাই হবে।

আমার সকল প্রতিজ্ঞা চোখ স্থির রাখা নিয়ে। চোখ নড়লেই সে জেনে যাবে মাঝখানে বানিয়ে রাখা দূরত্ব মূলত এক বাতাসি দেয়াল। চোখ নড়লেই সে জেনে যাবে তার বলতে চাওযা কথা নিজের কাছে আমিও বলেছি বহুবার

স্থির চোখ কি একই সাথে বিষন্ন ও?

মাহবুব লীলেন এর ছবি

স্থির চোখ কি একই সাথে বিষন্ন ও?

জ্বি না স্যার
স্থির চোখ লাল রংয়ের কন্ট্যাক লেন্স লাগিয়ে কটকটে করে রাখা

অনিন্দিতা এর ছবি

উত্তর টাও কটকটে।
বেদনার রং নাকি নীল হয় কিন্তু বিষন্নতার রং কী স্যার?

মাহবুব লীলেন এর ছবি

বিষণ্নতা সব সময়ই ডায়রিয়া কালার

শেখ জলিল এর ছবি

শব্দের প্রয়োজন পড়ে না কিছু বলতে গেলে কিছু মানুষের কাছে;
..হুম! নৈঃশব্দই সবচেয়ে বড় ভাষা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মাহবুব লীলেন এর ছবি

ভেতরের ঘরে যত ভাঙন
তার সাথে যে শব্দের কোনো যোগ নেই...

মুজিব মেহদী এর ছবি

হাবিজাবি ব্যাপারটা আর হাবিজাবি থাকছে না তাহলে!
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মাহবুব লীলেন এর ছবি

কবিতা বিষয়টা নিয়ে আমি বোধহয় কিছুটা বিভ্রান্ত অনেকটা মূর্খ আর পুরোপুরি কনফিউজড স্যার

আধুনিকতা উত্তরাধুনিকতা নব্বই দশক আর শূন্য দশক ঘাঁটাঘাটি করে আরো বেশি আউলা হয়ে গেছি

এখন আর কোনো লেখাকেই কোনো ক্যাটাগরিতে ফেলি না
কিন্তু সচলে লেখা দিলে ক্যাটাগরি দেয়া বাধ্যতামূলক
তাই হাবিজাবিটাই মনে হয় সবচে নিরাপদ

আর ব্লগরব্লগর বলতে কিছুই বোঝায় না বলে নিশ্চিন্তে ওটা বসিয়ে দেই সবখানে

অতন্দ্র প্রহরী এর ছবি

বস্, খুবই সুন্দর! আপনি কবিতা লেখেন না (!) মেনে নিয়েই বলতেছি, ক্যাটেগরীটা কবিতা হলেই মনে হয় বেশি মানানসই হত, নাকি বলেন? চোখ টিপি
__________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

মুশফিকা মুমু এর ছবি

কিছুই বুঝলাম না, তাই বুঝতে পারছি খুব মারাত্বক কিছু লিখেছেন চলুক যেটা বোঝার ক্ষমতা আমার নেই।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মাহবুব লীলেন এর ছবি

ত্বক= চামড়া
মারা= চুরি করা
মারাত্বক= চুরি করা চামড়া= স্কিন সার্জারি

এইবার বুঝছ?

জিফরান খালেদ এর ছবি

বেশ লাগলো!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার কাছে দীক্ষা নিতে হবে হাবিজাবি লেখার
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি


এমনিতেই লেখার কোনো বিষয় খুঁজে পাই না
তার উপরে যদি আপনি আবার এসে হাবিজাবিতেও আক্রমণ করেন তাহলে আমার অবস্থা কী হবে?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।