অভিধান এবং গুগল ডিকশনারী

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: শুক্র, ০৪/১২/২০০৯ - ১১:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

গতকাল গুগল থেকে গুগল ডিকশনারী প্রজেক্ট প্রকাশ করেছে। সবচেয়ে মজার ব্যাপার হল এতে "বাংলা থেকে ইংরেজী" এবং "ইংরেজী থেকে বাংলা" ডিকশনারী আছে। তবে এখনও গুগল ট্রান্সলেশনে কিংবা ট্রান্সলেটেড সার্চে বাংলা যুক্ত হয়নি।

গুগলের বিশ্ব জয় নিয়ে ভাল মন্দ প্রচুর কথা চালু আছে। তবু ক্ষুদ্র একটা জনগোষ্ঠীর অংশ হয়ে আমার ভাষা নিয়ে চমৎকার এই কাজটির প্রশংসা না করে পারলাম না।

এ প্রসঙ্গে dicts.info ওয়েবসাইটটির কথা উল্লেখ করতে চাই। এরা সেচ্ছাসেবীদের দ্বারা পরিচালিত একটি ডিকশনারী ওয়েবসাইট। এখানকার ডেভলপার আমাকে একটা ইমেইল দিয়েছিল বহু আগে। বাংলা ডিকশনারী তৈরী করতে সাহায্য চেয়ে। কিন্তু সময়ের অভাবে চাপা পড়ে গিয়েছিল। যদি কেউ আগ্রহী হন তাহলে আমার সাথে কিংবা সরাসরি এই ওয়েবসাইট ডেভলপারদের সাথে যোগাযোগ করতে পারেন।

বাংলার জয় যাত্রা অব্যহত থাকুক।


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- মন ভালো করার মতো খবর মিয়া। কিছু খাইবা? নিজের হাতে কাচ্চি রানছি কালকা, তোমারে খাওয়ামু।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সামিয়া [অতিথি] এর ছবি

ডিকশনারীটা খুবই ভাল লাগল, কিন্তু বাংলা ভাষার পাশে ভারতের মানচিত্রের ছবি কেন? যেহেতু এ রাষ্ট্রের রাষ্ট্রভাষা বাংলা নয়, এবং বাংলাদেশের চেয়ে কম বাংলা ভাষাভাষী এখানে বাস করেন, তাই বোধহয় বাংলাদেশের মানচিত্র ব্যবহার করা উচিৎ ছিল।
ভাষাকে এরকম একটা দেশের মধ্যে ঢুকিয়ে ফেলাটাই আসলে ভাল লাগল না। ইংরেজী এত অসংখ্য দেশের ভাষা, আর ব্যবহার করেছে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের মানচিত্র।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মানচিত্র কোথায় পেলেন বুঝতে পারছি না। চিন্তিত

আমি প্লেইন এন্ড সিম্পল ইন্টারফেইস দেখছি। কিছু কি মিস করলাম!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নিবিড় এর ছবি

দারুণ একটা খবর দিলেন মুর্শেদ ভাই চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফ তাহসিন এর ছবি

দারুন লাগল, আর শব্দের অনুবাদ নিয়ে কিছুক্ষন খেলা করলাম, কোন উৎকট অনুবাদ চোখে পড়েনি এখনো।

@ধুগোদা, আমি কাচ্চি খাইতে চাইলে কি আপনে কাঁচি হাতে দাবড়ানি দিবেন?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

সাধ্য কতটুকু জানিনা, কিন্তু সাধ্যমত সাহায্য করতে আগ্রহী। হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনি সরাসরি dicts.info তে যোগাযোগ করুন। আমাকে কিছু তথ্য পাঠিয়েছিল। আমার সাথে যোগাযোগ করলে আমি আপনাকে ফাইলগুলো ফরয়ার্ড করে দিবো।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

লুৎফুল আরেফীন এর ছবি

তবু ক্ষুদ্র একটা জনগোষ্ঠীর অংশ হয়ে আমার ভাষা নিয়ে চমৎকার এই কাজটির প্রশংসা না করে পারলাম না।

আমার জানা মতে (চেক না করেই লিখছি, তাড়া আছে!) বাংলা ভাষাটি ব্যবহারকারী লোকসংখ্যার বিচারে ৫ম অবস্থানে আছে, যা অন্যান্য অনেক ভাষার আগেই এরকম অন্তর্ভুক্তির দাবী রাখে! এতদিন কেন হয় নাই সেটাই অবাক হই।

তবে শেষ পর্যন্ত হল দেখে অবশ্যই আনন্দিত হাসি

বালক এর ছবি

সত্যি ভালো লাগার মতো খবর। হাসি
****************************************************************************
" মানুষ ভজলে সোনার মানুষ হবি "

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

যুধিষ্ঠির এর ছবি

আরিব্বাস! দুর্দান্ত খবর দিলেন!

আরও মজা লাগলো যখন oxymoron এর বাংলা খুঁজে পেলাম এখানে - বিরোধালঙ্কার বা বিপরীতালঙ্কার! বহুদিন ধরে খুঁজছিলাম এই শব্দটার বাংলা প্রতিশব্দ, অন্য কোথাও পাইনি!

স্বাধীন এর ছবি

একটু দেখলাম। ভাল কাজের জিনিস বলেই মনে হচ্ছে।

রাগিব এর ছবি

ভালো, তবে অনেক শব্দের অর্থ ঠিক নিয়া।

উদাহরণ দেই

বউ = the old woman (বাড়ি গিয়ে বউকে এটা সম্বোধন করে ফল দেখতে পারেন হাসি )

অভিধানটি ভারত থেকে বানানো ১০০% নিশ্চিত। কারণ অভিধানটিতে "চাচা", "খালা" এসব শব্দ নেই। "কাকা" আছে।

বাংলা ভাষার জন্য গুগল ভারতে দিকে চেয়ে থাকলে ভুল করবে।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভারত থেকে বানানোয় আমার আসলে কোন আপত্তি নেই। অল ইনক্লুসিভ শব্দ থাকলেই চলবে। আর দরকার একটা API। সাথে যদি ডাটাবেইজ ওপেন সোর্স করে তাহলে তো কথাই নেই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অনিকেত এর ছবি

অভিধানটি ভারত থেকে বানানো ১০০% নিশ্চিত। কারণ অভিধানটিতে "চাচা", "খালা" এসব শব্দ নেই। "কাকা" আছে।

বাংলা ভাষার জন্য গুগল ভারতে দিকে চেয়ে থাকলে ভুল করবে।

---রাগিব ভাইয়ের সাথে সহমত!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

absolute alcohol

*নির্জল কোহল

মদের বাংলা যে কোহল তা আগে জানা ছিলনা দেঁতো হাসি

লীন এর ছবি

অসাধারণ একটি সংবাদ। আশা করি শীঘ্রই ত্রুটিগুলো দূর করা হবে।

______________________________________
লীনলিপি

______________________________________
লীন

নৈষাদ এর ছবি

চমৎকার একটা খবর দিলেন ভাই। দাঁড়িয়ে গেলে ত্রুটি গুলি ধীরে ধীরে ঠিক হয়ে আসবে নিশ্চয়ই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভুল ভ্রান্তি যা আছে তা আস্তে আস্তে ঠিক করা গেলেই ভালো। আমার তো দারুণ পছন্দ হইছে। কাজে লাগবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

মুর্শেদ ভাই, ধন্যবাদ। খুব কাজে দেবে।
মধুবন্তী মেঘ (অতিথি লেখক)

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

চলুক
.
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সাইফুল আকবর খান এর ছবি

বাংলার জয়যাত্রা অব্যাহত থাকুক।

চলুক

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সচল জাহিদ এর ছবি

গুগুল ডিকশনারিতে আমি inspiration লিখে সার্চ দিলাম এবং ৫ টা অর্থ পেলাম
* শ্বাসগ্রহণ
* নিশ্বাস নেওয়া
* শ্বাস টানা
* প্রেরণা
* অনুপ্ররেণা

এর মধ্যে শেষের বানানটা লক্ষ্য করেন, নিঃসন্দেহে ভুল। আর একারনেই গুগুল ডিকশনারিতে বাংলা টু ইংলিশে 'অনুপ্রেরণা' লিখে সার্চ দিলে কিছুই আসেনা।

আমি জানিনা ঠিক কিভাবে গুগুলকে এটা জানাতে হয় তাই আপনাকে জানালাম। আপনি হয়ত কোন ব্যবস্থা নিতে পারবে।রাগিবকেও জানিয়েছি ইমেইলে।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

গৌতম এর ছবি

আমিও অভিধানে কিছু শব্দের বানান ভুল পেলাম। এমন কি সিস্টেম আছে যেখানে পাঠকরা/গ্রাহকরা ইনপুট দিতে পারবে? জানা থাকলে কেউ জানাবেন প্লিজ। কিংবা ওদের কারও সাথে যোগাযোগের উপায় থাকলে সেটাও জানাবেন।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।