ভালোবাসা কারে কয়

মেহবুবা জুবায়ের এর ছবি
লিখেছেন মেহবুবা জুবায়ের [অতিথি] (তারিখ: শনি, ২২/০৫/২০১০ - ১০:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দিনটি ছিলো ১৯৭৯ সালের ৮ই মে। ফোনটা এসেছিলো ঠিক দুপুর সাড়ে তিনটায়।
:এটা কি ৪০০১৯৬?
: হ্যাঁ
:শাহীন আছে?
: বলছি।
: কেমন আছেন? রাগ কমেছে?
: রাগ কমেছে মানে? কে বলছেন আপনি?
: আমি কে সেটা না-ই বা জানলেন।
: আপনি কে সেটা জানতে আমার বয়েই গেছে। এখানে ফোন করেছেন কেন? খবরদার এখানে আর ফোন করবেন না।
: এই রে, আবার রেগে যাচ্ছেন! আমি কিন্তু এক্কেবারে নিরীহ মানুষ। একদম ঝগড়া-ঝাটি করতে পারিনা। তবে আপনার ঝগড়া করার স্টাইলটা একদম অভিনব। দারুণ উপভোগ করেছি।
: এই লোকটা, এসব কী বলছেন পাগলের মতো? আমি কেন আপনার সাথে ঝগড়া করতে যাবো? আর কোথায় দেখেছেন আমাকে ঝগড়া করতে?
: আমারও তো সেই একই প্রশ্ন। কেন আমার মতো একজন প্রকৃত ভদ্রলোকের সাথে ঝগড়া করবেন?
: খবরদার কথা ঘোরাবেন না! বলুন কোথায় দেখেছেন আমাকে ঝগড়া করতে?
: কোথায় দেখেছি সেটা তো বলা যাবেনা। এটা আপনার জন্য একটা ধাঁধাঁ। উত্তরটা আপনাকেই বের করতে হবে।
: আচ্ছা পাগল তো! কী চান আপনি?
: আপনার সাথে কথা বলতে।
: আপনার কী করে মনে হলো যে, আমি আপনার সাথে কথা বলবো?
: বিশ্বাস করুন একদমই মনে হয়নি। তাই তো ফোন করে জিজ্ঞেস করছি, আপনি কি আমার সাথে কথা বলবেন?
: ইস, শখ কতো! জানি না, চিনি না ওর সাথে কথা বলতে হবে? কোনোদিনও না। সাহস থাকলে নিজের পরিচয় দিন, নয় ফোন রাখুন।
: ফোনটা তো আপনিও রেখে দিতে পারতেন। তা যখন করেননি, তখন বুঝতে হবে আমার সম্বন্ধে আপনার কৌতূহল তৈরি হয়েছে। এখন ভেবে ভেবে বের করুন আমি কে হতে পারি। আর সাহসের কথা বলছেন? ওটা আমার পর্যাপ্ত পরিমাণেই আছে। মিস মুখার্জি, সেটা সময়েই টের পাবেন। আচ্ছা রাখি।

আমাকে আর কোনো কথা বলার সুযোগ না দিয়ে হঠাৎ করেই ফোনটা রেখে দিলো সে। অবাক ও হতভম্ব আমি ফোনটা রেখে দেবার কথাও ভুলে গেলাম। এর আগে কখনো কেউ এমন করে আমার মুখের ওপর ফোন রেখে দেয়নি। এটা আমি কিছুতেই মেনে নিতে পারছিলাম না। রাগে-দু:খে আমার গা জ্বলছিলো।

পরের একটা সপ্তাহ আমি প্রতিটা ক্ষণ প্রতিটা মুহূর্ত শুধু একটা ফোনের অপেক্ষা করেছি, আর এই কথা ভেবে সারা হয়েছি, আমাকে চেনে, কে এই লোকটা? আমার স্বভাবের জন্য পাড়ায় আমার নিক ছিলো মুখার্জি (মুখরা থেকে) ও সেটা জানলো কী করে? তাহলে কি পাড়ার কেউ? নিজের সমস্ত সোর্স লাগিয়েও কিছু বের করতে পারলাম না। না, পাড়ার কেউ নয়। পাড়ার সবাই আমাকে চেনে। আমার সাথে ফাজলামি করার সাহস কারো নেই। তারপর একটা সময়, ধরেই নিলাম কোন ফাজিল কেউ হবে। আর ফোন-টোন করবে না। তারপর এক রকম ভুলেই গেলাম ব্যাপারটা।

আর ঠিক তখন, ফোনটা এলো। আমার ছোট্ট বোনের জন্মদিন ছিলো। বাড়ি ভরা লোক। কাজের মেয়ে ফোনটা ধরে আমাকে ডেকে দিয়েছিলো। লোকটার গলার স্বরটা এমনই ছিলো যে একবার শুনলে আর ভোলা সম্ভব নয়।
: দুঃখিত আপনাকে দীর্ঘদিন ধরে অপেক্ষা করিয়ে রাখার জন্য।
: অপেক্ষা করিয়ে রাখা মানে?
: তার মানে! আপনি কি বলতে চাইছেন আমার ফোনের জন্য আপনি অপেক্ষা করেননি?
: আমি কিচ্ছু বলতে চাইছি না, কিন্তু এখন আমি কথা বলতে পারবো না। বাসায় অনেক লোক। আগামীকাল ফোন করতে পারবেন?
: কেন, আমাকে ইতিমধ্যেই মিস করতে শুরু করে দিয়েছেন?
: না, মোটেও নয়। কিন্তু আমার জানা দরকার আপনি লোকটা কে? আমাকে কীভাবে চেনেন?
: ও আচ্ছা, এই ব্যাপার! তাহলে আর কথা দিতে পারছি না। করতেও পারি, না-ও পারি।
ঠিক আগের দিনের মতোই ফোনটা হঠাৎ করেই রেখে দিলো। এবারও আমি ফোনটা হাতে নিয়ে অপর প্রান্ত থেকে কোঁ কোঁ শব্দ শুনতে থাকলাম। জন্মদিনের পার্টি আমার মাথায় উঠলো।

আমি ভেবেছিলাম আবার হয়তো অনেক দিনের জন্য ডুব দেবে লোকটা। কিন্তু আমাকে আবার অবাক করে দিয়ে পরদিনই সে ফোন করলো। ফোনটা পেয়েই আমি ঠিক করলাম যে, আজ আর সহজে ছাড়বো না। বের করতেই হবে, কে সে।
: আজকেই আপনার ফোন আমি আশা করিনি।
: জানি। আর এটাও জানি, আমি চাইলে আপনি আমার সাথে অনেকক্ষণ কথা বলবেন।
: কীভাবে বলবো? আপনি তো হঠাৎ করে ফোন রেখে দেবেন!
: আমার এমন কিছু তাড়া নেই। আমি কে, সেটা জানতে না চাইলে কিছুক্ষণ কথা বলতেই পারি।
: কিন্তু আপনার সাথে কথা বলবার ওটাই তো আমার একমাত্র উদ্দেশ্য।
: শুনেছি, আপনি নাকি অনেক বুদ্ধিমতী, যদিও আমার সেটা মনে হয়নি এখন পর্যন্ত। সত্যিই যদি বুদ্ধিমতী হয়ে থাকেন, তাহলে আমি কে সেটা আমার কাছে জানতে না চেয়ে নিজেই মাথা খাটিয়ে বের করুন।
: আমি আপনাকে চিনি না, জানি না কী ভাবে বের করবো, আপনি কে?
: সে ক্ষেত্রে মাথা ঠান্ডা রেখে আমার সাথে কথা বলুন। ধীরে ধীরে আবিষ্কার করুন আমি কে, কী এবং কেমন। সব সম্পর্কের এটাই তো মূল কথা, তাই না?
: আচ্ছা! আপনি এত কিছু কীভাবে জানেন? মেয়ে চড়িয়ে খান বুঝি?
: মেয়ে নয়, মানুষ চড়িয়ে খাই।

তারপর আমরা কথা বলা শুরু করলাম। প্রথমে ওর সাথে কথা বলতাম ও কে এবং আমাকে কীভাবে চেনে সেটা জানবার জন্য। কখন যে অজান্তেই সেই উদ্দেশ্য বদলে গেছে, নিজেই জানতে পারিনি। আমি তার গলার স্বর, কথা বলার ধরণ, গান, তার কবিতা আবৃত্তির ভক্ত হয়ে গিয়েছিলাম। আমার প্রতিটি কথা ওর নিজের মতো করে ব্যাখ্যা করার প্রবণতা, এক কথায় যার জবাব আমি দিতে পারতাম না। অবশেষে...
যখন জানলাম ও কীভাবে আমাকে চেনে এবং আমার ফোন নাম্বার পেয়েছে, তখন অনেক দেরি হয়ে গেছে। ওটা তখন আর আমার কাছে কোনো জরুরি বিষয় না।

ঘটনাটা ছিলো এরকম:

জুবায়েরের বন্ধুদের কয়েকজন আমাদের পাড়ায় থাকতো। আমরা "চাঁদের হাট" করতাম একসাথে। একদিন ওরা সব বন্ধুরা মিলে আবাহনীর খেলা দেখে স্টেডিয়ামে আর এক বন্ধুর ট্র্যাভেল এজেন্সিতে গিয়েছিলো আড্ডা দিতে। সেখানে কথায় কথায় উঠে এলো নববর্ষের খেতাবের কথা এবং আমার কথা, আমার মেজাজ ও পাগলামির কথা। আমি সে বছর পাড়ার ছেলে-মেয়ে সবাইকে দেয়ালে পোস্টার সেঁটে নববর্ষের খেতাব দিয়াছিলাম। এর মধ্যে অতি উৎসাহী আবদুর রহমান (ছড়াকার) আমাকে ফোন করে বসলো, উদ্দেশ্য অবশ্য একটা ছিলো - ওদের বন্ধু আলমগীর ভাইয়ের ছেলে অমিতের প্রথম জন্মদিনে কী দেওয়া যায়, তার আইডিয়া নেওয়া। ওরা স্পিকার ফোনে আমার কথা শুনছিলো। আমার কথা বলার ধরন জুবায়েরের ভালো লেগেছিলো। তখনই ও আমার ফোন নাম্বারটা ওর মাথার হার্ড ড্রাইভে সেইভ করে রেখে দিয়েছিলো।

আমার প্রিয় বান্ধবী তুলি দেখতে ভারী সুন্দর আর অসম্ভব নরম স্বভাবের মেয়ে ছিলো। কিন্তু অনেক ভালোবেসেও ওকে শ্যামলা বলা যাবে না। আমার বলতাম, “কৃষ্ণকলি মোরা তারেই বলি, কালো যারে বলে গাঁয়ের লোক।”
আমাদের পাড়ার ছেলে বাবু ভাই দেখতে ছিলো খুব সুন্দর আর ফর্সা। আমি ওনার নাম দিয়েছিলাম 'রীতা ফেস পাউডার।' বাবুভায়ের সবচেয়ে ছোট বোন মান্না ছিলো আমাদের ক্লাসমেট ও বন্ধু। বাবুভায়ের ওপর তুলির একটু দুর্বলতা ছিলো। কোনো এক দুর্বল মুহূর্তে তুলি সেই দুর্বলতার কথা মান্নাকে বলেছিলো। মান্না বাবু ভাইকে সে কথা জানাতেই সে খুব রেগে গিয়ে উক্তি করেছিল “মা কালীর শখ কত”। এবং যথারীতি মান্নার মাধ্যমে তুলির কানে যায় কথাটা। এটা শুনে তুলি এতটাই কষ্ট পেয়েছিলো যে, নাওয়া খাওয়া বন্ধ করে দিলো। আমার প্রিয় বান্ধবীর এত বড় অপমান আমার আর সহ্য হলো না। মেজাজ এতটাই খারাপ হলো - যতোটা হলে আমার মাথা আর কাজ করে না। প্রথমে মান্নাকে ঝাড়লাম কতক্ষণ, তারপর “কী! এত বড় কথা? চল তো দেখি” বলে তুলি ও নাহিদকে নিয়ে (মান্না আসতে রাজি হলো না) এক রিক্সায় উঠে হুড ফেলে মহিলা মাস্তানদের মতো তিনজনে গেলাম বাবু ভাইয়ের অফিসে। উনি কাজ করতেন হলিডে পেপারে। অফিসটা ছিলো জোনাকী সিনেমা হলের সাথে লাগানো। অফিসে পৌঁছে আমরা পিয়নকে দিয়ে ডেকে পাঠালাম বাবুভাইকে।

এদিকে...

জুবায়ের ও ওর চার-পাঁচজন বন্ধু ভার্সিটি ফেরত এসেছিলো বাবু ভাইয়ের অফিসে ফ্রি চা ও আড্ডার টানে। এমন সময় পিয়ন এসে বাবু ভাইকে জানালো, তিনজন মেয়ে তাকে বাইরে ডাকে। সে সময় এটা কোনো স্বাভাবিক ঘটনা ছিলো না। ওরা দারুণ কৌতূহলী হয়ে ঘটনা কী জানবার জন্য বাবু ভাইয়ের পেছন পেছন বাইরে বেরিয়ে এসেছিলো।

বাবু ভাই দলবল নিয়ে বাইরে আসবার সঙ্গে সঙ্গে তাকে আমি ঝাড়ি মারা শুরু করলাম। ঠিক কী কী বলেছিলাম, এতদিন পর আর সবটা হুবহু মনে নেই। তবে সারমর্ম হলো: "তার এত বড় সাহস কোথা থেকে হলো? নিজেকে সে কী মনে করে? রাজপুত্র? কাউকে এ ধরনের কুৎসিত কথা বলার আগে যেন আয়না দিয়ে নিজের খোমাখানা ভালো দেখে নেয়! এই পাকা পেয়ারার মতো গ্যাদগেদে চেহারা নিয়ে ফুটানি মারতে তার লজ্জা হওয়া উচিত। এক্ষুনি মাফ চাইতে হবে, না হলে মজা দেখাবো! খালাম্মাকে বলে দেবো..." ইত্যাদি ইত্যাদি।

উনি হয়ত কিছু ব্যাখ্যা দিয়েছিলেন, সেই সঙ্গে তুলির কাছে মাফও চেয়েছিলেন। ভয় পেয়ে, নাকি অন্যদের সামনে লজ্জা পেয়ে, কে জানে কেন, খুব সরি-সরি করলেন কতোক্ষণ। উনার সরি বলা হয়ে গেলে আমরা যেমন ঝড়ের মত গিয়েছিলাম, তেমনি ঝড়ের গতিতে ফিরে এলাম। রিক্সা দাঁড় করিয়েই রেখেছিলাম। আমি এত রেগে গিয়েছিলাম যে, বাবু ভাই ছাড়া আর আশেপাশে কে আছে কিচ্ছু দেখিনি, খেয়ালও করিনি।

আমার কথা জুবায়ের আগেই জেনেছিলো। এবার আমাকে চাক্ষুস দেখলো। প্রথম দেখাতেই প্রেম! না, অতটা নয়। তবে নিজের চেনা-জানা মেয়েদের বিপরীত একজন রাগী মুখরা মেয়ে দেখে জুবায়ের খুব মজা পেয়েছিলো। আর তাই আমাকে ফোনটা করেছিলো। তবে সঙ্গে সঙ্গে নয়, পনেরো-বিশদিন পরে, যাতে আমি বুঝতে না পারি।

পুনশ্চ: লেখার শুরুতে উল্লেখিত সংলাপগুলো ঠিক এমনই ছিলো, তা অবশ্যই নয়। এত বছর পরে কথাগুলো হুবহু মনে থাকবে, তা নিশ্চয়ই আপনারা আশা করেন না।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

জুবায়ের ভাই আমাদের কত ছোট বড় ঝামেলা সামলেছেন... জুবায়ের ভাইকে অনেক মিস করি।

শুভ জন্মদিন জুবায়ের ভাই।

ভালোবাসার গল্প খুব ভালো লাগল ভাবী।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মেহবুবা জুবায়ের এর ছবি

ধন্যবাদ মুর্শেদ, আমার হারিয়ে যাওয়া ভালোবাসার মানুষটিকে তোমরা যেভাবে তোমাদের মাঝে, ভালোবাসায়, শ্রদ্ধায় বাচিঁয়ে রেখেছো তারজন্য কৃতজ্ঞতা জানাবার ভাষা আমার জানা নাই। ভালো থেকো।

--------------------------------------------------------------------------------

অনুপম ত্রিবেদি এর ছবি

খুব ভালো লাগলো ... যদিও আপনার কথা মতো সংলাপ গুলো হুবুহু নয় ... তবুও সত্য ঘটনা জানার মজাই আলাদা ...

আপনার বর্ণনার গতি আমার খুব ভালো লাগে।

শুভ জন্মদিন জুবায়ের ভাই।

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মেহবুবা জুবায়ের এর ছবি

তাই, জেনে ভালো লাগলো। তোমার ছবির ও জবাব নাই।

--------------------------------------------------------------------------------

huraera এর ছবি

মনে মনে ২২শে মে জন্মদিনের মানুষের কাছে আমার অনেক কিছু জিজ্ঞাসা ছিল, খুঁজে বেড়াতাম তাদের....উনার লেখা পড়ে, আপনার আর আপনার মেয়ের লেখা পড়ে তার বেশ কিছু উত্তর জানা হয়েছে....আমারও আজকে জন্মদিন

মেহবুবা জুবায়ের এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা রইলো। আপনারো মিথুনরাশি? বড় খটোমটো রাশিরে ভাই?

--------------------------------------------------------------------------------

রেনেট এর ছবি

কি যে অদ্ভুত ভালো লাগে আপনার স্মৃতিচারণগুলো! এমন অসাধারন মানুষের সাথে এতগুলো সময় কাটিয়েছেন ভেবেই হিংসা হচ্ছে!
শুভ জন্মদিন জুবায়ের ভাই!
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মেহবুবা জুবায়ের এর ছবি

রেনেট, তুমি তো চাইলেই একবার আসতে পারো। আমি কিন্তু অপেক্ষা করে আছি, আর কতদিন অপেক্ষা করবো বলোতো?

--------------------------------------------------------------------------------

রেনেট এর ছবি

হেহে আপনার অপেক্ষা আরো অনেকদিনের জন্য বাড়িয়ে দিলাম। এখন আমি পাকাপাকিভাবে দেশে ফিরে এসেছি।
দেশে আসলে কিন্তু জানাবেন...
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

নূপুরের ছন্দ এর ছবি

অনেক মিষ্টি ভালবাসার গল্প।ভাল লাগ্লো ভাবি।

শুভ জন্মদিন জুবায়ের ভাই।

মামুন হক এর ছবি

ভালো থাকুন ভাবি।

মেহবুবা জুবায়ের এর ছবি

মন খারাপ ছিলো, খুব ফ্যঁচ ফ্যঁচ করছিলাম। দ্রোহীকে নিয়ে আপনার লেখাটা পড়ে এত হাসলাম যে মনটাই ভালো হয়ে গেলো। মেয়েদের নিয়ে ভালো থাকবেন।

--------------------------------------------------------------------------------

অতিথি লেখক এর ছবি

অসম্ভব ভাল লাগলো, লেখাটি পড়ে। --শফকত

তানভীর এর ছবি

ভালো লাগলো খুব। দারুণ লিখেছেন চলুক

জন্মদিনে এর চেয়ে সেরা উপহার আর কী হতে পারে!

তাসনীম এর ছবি

খুবই ভালো লাগল। ভালো থাকুন ভাবি।

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

অনার্য সঙ্গীত এর ছবি

ভালো থাকুন ভাবি।
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নৈষাদ এর ছবি

খুব ভাল লাগল আপনার স্মৃতিচারণ। আপনি ভাল থাকুন।

জুয়েইরিযাহ মউ এর ছবি

ভালো লাগলো লেখাটি পড়ে...
অনেক ভালো থাকুন... সবসময়...

-----------------------------
জানতে হলে পথেই এসো,
গৃহী হয়ে কে কবে কী পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

গৌতম এর ছবি

মিষ্টি ভালোবাসার স্মৃতিচারণ। খুবই ভালো লাগল। জুবায়ের ভাইকে মিস করি। ভালো থাকুন, ভাবি।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মেহবুবা জুবায়ের এর ছবি

@ স্বাধীন, নীর সন্ধানী, গৌতম, তানভীর, শফকত,মউ,নৈষাদ ও নূপুর। ৩১ বছর আগের ঘটনারে ভাই। অর্ধেকের ও বেশী সচলের জন্মও হয়নি তখন। কী করে এতো ভালো লাগলো তোমাদের বলোতো? বুড়ো/বুড়ির প্রেম কাহিনী!!

--------------------------------------------------------------------------------

দ্রোহী এর ছবি

১.
প্রথম পরিচয়, প্রথম দেখা ইত্যাদি বিষয়গুলো সবসময়ই মধুর!!
এরপরের ঘটনাগুলো লিখবেন না ভাবী?

২.
সচলায়তনে আমরা যারা একত্রিত হয়েছি তাদের সবার মোটামুটি একটা কমন গোপন বাসনা রয়েছে। আমরা সবাই ভবিষ্যতে লেখক হতে চাই। লেখালেখির ক্ষমতা আমাদের কারো কম কারো বেশি।

লেখালেখি আমায় দিয়ে হয় না তেমন। প্রায় চার বছরের ব্লগজীবনে আমি হাতে গোনা যে কয়েকটি লেখা লিখেছি তার প্রায় সবগুলোই টয়লেট পেপার হিসাবে ব্যবহারযোগ্য।

আমার লেখা কেউ আগ্রহ নিয়ে পড়ে কিনা আমি জানি না। মুহম্মদ জুবায়ের ভাই একমাত্র মানুষ যিনি নাছোড়বান্দার মতো লেগে থেকে আমার কাছ থেকে একটা লেখা আদায় করে নিয়েছিলেন। সচলায়তনে কিছু লেখার পর তাঁর কাছ থেকে অবধারিতভাবেই একটা মেসেজ আসতো। লেখার ভুলভ্রান্তি সম্পর্কে ছোট্ট কিছু ইনস্ট্রাকশন লেখা থাকতো সেখানে।

আমার লেখায় ফালতু সব বিষয়ের ছড়াছড়ি ও গালাগালির অবারিত ব্যবহার নিয়ে তাঁর মতামত জিজ্ঞেস করেছিলাম একবার। তিনি শুধু বলেছিলেন,"গালাগালির কারণে যদি কোন কিছুকে বাদ দিতে হয় তাহলে অনেকগুলো বিখ্যাত বই যে বাদ পড়ে যায়!"

আমার মতো একজন ফালতু মানুষের লেখাকে এতো মায়াভরা মন নিয়ে আর কেউ পড়েছেন বলে মনে হয় না।

৩.
শুভ জন্মদিন মুহাম্মদ জুবায়ের। আপনাকে আমরা খুব মিস করি।

মেহবুবা জুবায়ের এর ছবি

হ্যাঁ ভাই দ্রোহী, আপনারা পড়লে অবশ্যই লিখবো।
"ও তো লোক চরিয়ে খেতো"----আপনাকে ঠিকই চিনতে পেরেছিলো যে আপনি কত অসাধারণ! আপনি কেন ফালতু হতে যাবেন? ভালো থাকবেন।

--------------------------------------------------------------------------------

অনিন্দিতা চৌধুরী এর ছবি

সচলায়তনে জুবায়ের ভাইকে খুব মিস করি ।
উনি থাকলে হয়ত অনেক কিছু অন্য রকম হতো।
জুবায়ের ভাই, শুভ জন্মদিন। যেখানেই থাকুন আমাদের শুভেচ্ছা নেবেন....
ভাবী আপনি ও বাচ্চাদের নিয়ে ভাল থাকবেন।
অনেক শুভকামনা আপনাদের জন্য।

মেহবুবা জুবায়ের এর ছবি

ধন্যবাদ।

--------------------------------------------------------------------------------

নীড় সন্ধানী এর ছবি

জন্মদিনের জন্য যথার্থ একটা লেখা। বর্ণনা গুনে যেন চাক্ষুস দেখলাম ঘটনাটা। শেয়ার করার জন্য অজস্র ধন্যবাদ।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তিথীডোর এর ছবি

ভালো থাকুন... সবসময়...

শুভ জন্মদিন জুবায়ের ভাই!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মেহবুবা জুবায়ের এর ছবি

তুমিও ভালো থেকো।

--------------------------------------------------------------------------------

সুহান রিজওয়ান এর ছবি

শুভ জন্মদিন মুহাম্মদ জুবায়ের।

_________________________________________

সেরিওজা

স্নিগ্ধা এর ছবি

: দুঃখিত আপনাকে দীর্ঘদিন ধরে অপেক্ষা করিয়ে রাখার জন্য।
: জানি। আর এটাও জানি, আমি চাইলে আপনি আমার সাথে অনেকক্ষণ কথা বলবেন।
সে ক্ষেত্রে মাথা ঠান্ডা রেখে আমার সাথে কথা বলুন।

হে হে, ইয়ে, ভাবি - মুজুদা আপনাকে চেনার আগেই বেশ চিনে ফেলসিলো কিন্তু দেঁতো হাসি

আমি জানি আজকের দিনটা আপনার ভালো খারাপ মিশিয়ে যাবে, তারপরও বলি - এই দিনটা কী ভীষণ ভালো একটা দিন এটা বারবার মনে করলে হয়তো ভালোর ভাগটাই বেশি হবে। আজকের দিনে মুজুদা জন্মেছিলো - ভাগ্যিস!! নাহলে কি এরকম সুন্দর একটা স্মৃতি আপনার থাকতো? আর, আমরাই কি মুজুদাকে সচলায়তনে পেতাম? সম্ভব হলে আজকের এই ভালো দিনটাতে আমি আপনাকে একটা বেলুন কিনে দিতাম হাসি

মেহবুবা জুবায়ের এর ছবি

স্নিগ্ধা,
তোমার সাথে কথা না হলে কখনো বুঝতেই পারতাম না,অধিক শোকে পাথর কারে কয়!
তোমার সাথে পরিচয় না হলে কখনো জানা হতোনা যে, চোখে জল নিয়েও হাসা যায়!

--------------------------------------------------------------------------------

ইশতিয়াক রউফ এর ছবি

দারুণ লাগলো এই সাবলীল কথোপকথন। ওনার সাথে ফোনেই তো যত কথা... ঠিক ঠিক মিলে যাচ্ছিল জুবায়ের ভাইয়ের বুদ্ধিদীপ্ত কথার খেলা আর ঋজুতার মিশ্রণের সাথে...

মেহবুবা জুবায়ের এর ছবি

ওর জন্মদিনে লেখা দিতে চাইছিলাম, আবার সংকোচও হচ্ছিলো, কী ভাববে সবাই একই কুমির ছানা বারে বারে দেখানোর চেষ্টা দেখে। তোমার করা ব্যানারটা আমার সব দ্বিধা দুর করে দিলো। ধন্যবাদ।

ইসতিয়াক ওকে যদি বলতাম, আল্লাহ আপনি এমন কেন?
উত্তর --আমি আল্লাহ না আমি জুবায়ের।
আপনার কী রাশি?
উত্তর--চাপরাশি।
কয়টা বাজে?
উত্তর- -একটাও বাজে না, সব গুলি ভালো।
কী খেতে ভালোবাসেন?
উত্তর--চুমু!
একটা কথাও মাটিতে পড়তে দ্যেন না কেন?
উত্তর- -মাটিতে পড়লে ধুলো লেগে যাবে যে!

এমনি কত অজস্র কথা, লিখতে গেলে মহাভারত হয়ে যাবে।

--------------------------------------------------------------------------------

সবজান্তা এর ছবি

জুবায়ের ভাই থাকাকালীন অবস্থায় সচলায়তনে থাকলেও কেন যেন মন্তব্যের ঘরের বাইরে আর যোগাযোগ করা হয়ে উঠে নি।

তবে জুবায়ের ভাইয়ের এই শব্দ নিয়ে খেলার কথা সন্ন্যাসীদা আর আনিস ভাই, দুজনের থেকেই শুনেছি।

আমি অবশ্য সন্ন্যাসীদাকে বলেছিলাম, শব্দ নিয়ে খেলা আপনাদের পারিবারিক "রোগ" খাইছে


অলমিতি বিস্তারেণ

ইশতিয়াক রউফ এর ছবি

সংকোচের কিছুই নাই, ভাবি। জুবায়ের ভাই সচলে আছেন প্রতিদিন। বছরের দুইটা দিন তো উছিলা মাত্র। আমরা যারা ওনাকে দেখেছি, তাদের মনে তিনি আছেন পুরোটা সময় জুড়ে। এই দিনগুলোয় শুধু জমে থাকা আবেগের ছটা দেখতে পায় বাকি সবাই।

জুবায়ের ভাইয়ের সাথে ফোন সংলাপ দারুণ একটা অভিজ্ঞতা ছিলো। একটু পান-থেকে-চুন-খসলেই কী যে ধরাটা ধরতেন!!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জুবায়ের ভাইকে মনে পড়ে খুব...

মেহবুবা জুবায়ের এর ছবি

তোমাকে এখনো দেখিনি। কিন্তু লাল কালিতে লেখা তোমার সিগনেচারটা রেখে দিয়েছি যত্ন করে।

--------------------------------------------------------------------------------

দুষ্ট বালিকা এর ছবি

ভালো থাকুন ভাবী। শুভ জন্মদিন জুবায়ের ভাই...

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মেহবুবা জুবায়ের এর ছবি

তুমিও ভালো থেকো, লক্ষী বালিকা।

--------------------------------------------------------------------------------

স্বাধীন এর ছবি

দারুন মিষ্টিপ্রেমের বর্ণনা। লেখাটি ভাল লেগেছে। আর জন্মদিনের শুভেচ্ছা জুবায়ের ভাই। মাঝে মাঝে জুবায়ের ভাইকে হিংসেই করি, একজন লোক এত মানুষের হৃদয় জয় করেছে কিভাবে? যেখানেই থাকুন, দেখুন আপনার আপন জনেরা আপনাকে ভুলেনি, ভুলবেও বলে মনে হয় না।

জোহরা ফেরদৌসী এর ছবি

মেহবুবা আপনাকে কী বলব? আপনাকে কখনো দেখিনি আমি, এই মুহূর্তে আপনার হাতটা শুধু একটু ধরতে ইচ্ছে করছে । আমি জানি যার যায় সেই শুধু জানে কী যায়…

পরম মঙ্গলময়ের কাছে আপনার ও পরিবারের সবার মঙ্গল কামনা করছি ।

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

মেহবুবা জুবায়ের এর ছবি

মন ছুঁয়ে গেলো আপনার মন্তব্য পড়ে, জোহরা ফেরদৌসী। অনেক ধন্যবাদ।

--------------------------------------------------------------------------------

শুভাশীষ দাশ এর ছবি

কিছু কিছু অসাধারণ মানুষের সাথে ব্যক্তিগত যোগাযোগের সুযোগ না হওয়ায় আফসোস হয়। জুবায়ের ভাই তাঁদের একজন।

------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মেহবুবা জুবায়ের এর ছবি

জেনে ভালো লাগলো।

--------------------------------------------------------------------------------

বর্ষা এর ছবি

স্মৃতিচারণ ভালো লাগলো। আমারো শুভাশীষ দার মতো মত---- জুবায়ের ভাইয়ের মতো একজন পথপ্রদর্শকের সাথে ব্যক্তিগত যোগাযোগের সুযোগ আমি পাইনি--এই নিয়ে আপসোসের সীমা নেই।
********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

মেহবুবা জুবায়ের এর ছবি

কী আর বলি! ভালো থেকো।

--------------------------------------------------------------------------------

মহাস্থবির জাতক এর ছবি

মিষ্টি ভালোবাসার ঝাঁঝালো গল্প।

মনে হয় না, কখনো বুঝতে পারবো এই মানুষটার না-থাকা আপনার কাছে কত বড়।

সশ্রদ্ধ শুভেচ্ছা আর ভালোলাগা জানিয়ে গেলাম।
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

মেহবুবা জুবায়ের এর ছবি

আপনার মতো এত বড় মাপের একজন লেখক আমার লেখায় মন্তব্য করেছেন দেখে সত্যি খুব ভালো লাগলো।
প্রেমের মতো আমাদের সংসারটাও খুব ঝাঁঝালো ছিলো রে ভাই।

--------------------------------------------------------------------------------

আনন্দী কল্যাণ এর ছবি

এধরণের লেখায় কী মন্তব্য করতে হয় বুঝতে পারিনা। আপনাদের দুজনকেই অনেক শ্রদ্ধা করি।

আপনি আরো লিখুন সচলে, আপনাদের মত মানুষদের কাছে আমাদের অনেককিছু শেখার আছে।

সাইফুল আকবর খান এর ছবি

গল্পের ঊর্ধ্বের এরকম গল্প- এতই বেশি সুন্দর সত্য, যে গল্প বলে সন্দেহ বা ভুলই হয়ে বসে বেশি!_
আর এমন গল্প সত্যি জীবনে ঘটানোর ক্ষমতা রাখা অমন কিংবদন্তি মানুষ_

ভালোবাসা তো এরেই কয়, ভাবী! না?

জুবায়ের ভাইয়ের প্রতি অনেক শ্রদ্ধা আবারও।
আর, আপনার জন্য আরো এক ছোট ভাইয়ের ভালোবাসা।
অর্ণব, ডোরা- ওরা কেমন আছে? আদর দিয়েন আমাদের সবার পক্ষ থেকেও।

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।