উপলব্ধি

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: সোম, ২১/১১/২০১১ - ১:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[এ লেখাটা যাঁর জন্য তাঁর মন আজকে অসম্ভব খারাপ। মন খারাপ কখনো কখনো ব্যাখ্যাহীনরকম সংক্রামক। মন তাই আমাদেরও খারাপ। হাস্যোজ্জ্বল এই মানুষটি আবারও হাস্যোজ্জ্বল হয়ে উঠুন, কায়মনোবাক্যে তাঁর জন্য এই শুভকামনা।

...তুমি নির্মল কর মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে....। মঙ্গল হোক সবার।]

এমনি করেই বিদায় যদি হয়,
হয় কি তবে থাকার কোন মানে?
নাই যদি কেউ বুঝলো কিছু কথা,
মূল্য কি আর রইল কোন খানে?

ঘাম ঝরানো হাজার হাজার দিন,
ঘুম তাড়ানো এমনি কত রাত-
দাম কোথা তার? হাত বাড়ালে যদি-
যায় না পাওয়া সদয় কারো হাত?

কী আসে যায়? এমনি করে বুঝি
জলাঞ্জলি পড়ছে ভবিষ্যতে-
পথ হারিয়ে সেই তো পথেই নামা,
মিলবে এ পথ ফের সমতল পথে!

নিজের নিয়েই ব্যস্ত থাকায় বুঝি
শান্তি মেলে; আর থাকে না ঝুঁকি-
সেই তো ভাল; যাক ঝড়ে সব উড়ে-
আমরা বরং ফের খোলসেই ঢুকি!


মন্তব্য

নিটোল এর ছবি

খুব সুন্দর।

_________________
[খোমাখাতা]

মর্ম এর ছবি

ধন্যবাদ

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তাপস শর্মা এর ছবি

ভীষণ ভাবে দাগ কাটে । বিশেষত "কী আসে যায়/ এমনি করে বুঝি ......"- সময় এবং জীবনের এই আলেখ্য নিয়েই আমরা 'খোলসে'র মধ্যে হারিয়ে যাই গভীর থেকে আরও গভীরে...

মর্ম এর ছবি

কখনো কখনো খোলস আমাদের বাঁচিয়ে নেয়, তবে বেশির ভাগ সময়ে দম বন্ধ করে মেরে ফেলার চেষ্টায় থাকে মন খারাপ

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

উচ্ছলা এর ছবি
মর্ম এর ছবি

উচ্ছলারাই যদি উচ্ছল থাকতে না পারে তাহলে মর্ম মর্মবেদনায় ভুগলে আর আপত্তি কোথায়! চোখ টিপি

অট: লেখা পড়েছি। ছবিগুলো দেখলে আফসোসই হয়, আপনারা এত জায়গায় ঘুরে বেড়াচ্ছেন আর আমরা এদিকে ঘানি ঠেলছি খামাখাই

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মূর্তালা রামাত এর ছবি

ভাল লাগলো। ঝড়ানো কি ঝরানো হবে?

মূর্তালা রামাত

মর্ম এর ছবি

ধন্যবাদ। নীড়পাতা থেকে সরে গেলেই শুদ্ধ করে নেব।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ফাহিম হাসান এর ছবি

চমৎকার লিখেছেন। দাগ কাটলো সহজ কথার ছন্দ।

দুইটা টাইপো - জলাঞ্জলি, ঝরানো

মর্ম এর ছবি

শুধরে নিলাম

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বিবর্ন সময় এর ছবি

ভালো লাগলো।
কয়েকদিন থেকে আমার মনও খুব খারাপ যাচ্ছে; আপনার কথাগুলো দাগ কেটে গেল।

ভালো থাকবেন।

--
বিবর্ন সময়।

মর্ম এর ছবি

অনেককিছুই আমাদের নিয়ন্ত্রনে থাকে না, কিন্তু মন্দকে মন্দ লাগানোর নিয়ন্ত্রনটা একান্তই নিজের নিজের কাছে। যা উচিত নয়, তা যখন হয়, অন্তত নিজের অনুতাপটুকু যেন আমরা কখনো হারিয়ে না বসি।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অচেনা আগুন্তুক এর ছবি

মর্ম

কর্পোরেট ওয়ার্ল্ড, খুবই স্বার্থপর। তোকে দিয়ে দুনিয়ার জঞ্জাল ঘাঁটাবে, আবার তোকেই একটা সময় জঞ্জালের মত ছুঁড়ে ফেলে দেবে। ঘটনাটা শুধু তোর একার মনে না, আমাদের সবার মনেই দাগ কেটেছে। সর্বক্ষণ হাস্যোজ্জ্বল এই মানুষ তা আবার হেসে উঠবে তর মত আমার তাই প্রার্থনা।

আপনাকে অনেক মিস করব "ভাই মোহাম্মদ"

অচেনা আগুন্তুক
------------------------------------------------------------------------------------------------------------------------
আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে

মর্ম এর ছবি

আগুন্তুক,

কবে আরো অনেকের মত যান্ত্রিক মানুষ হয়ে দুঃখ কষ্ট একপাশে অবলীলায় সরিয়ে রেখে প্রতিদিনের কাজে মনযোগ দিতে পারব সে চিন্তাই করছি!

ভাই মোহাম্মদ যে অল্পদিনেই সামলে উঠবেন তাতে সন্দেহ নেই, যাদের ছেড়ে গেছেন তারা পারবেন কি না তা নিয়ে আছে।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বন্দনা এর ছবি

মন খারাপের কবিতা ও হলে বেশ সত্য কিছু ফ্যাক্ট আছে কবিতায়।

মর্ম এর ছবি

সত্য বলেই তো মন খারাপ, এগুলো সত্য না হলে কী এমন ক্ষতি হত?

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

হাস্যোজ্জ্বল মানুষটি আবারও হাস্যোজ্জ্বল হয়ে উঠুন, কায়মনোবাক্যে তাঁর জন্য আমার শুভকামনা

মর্ম এর ছবি

ধন্যবাদ

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আশালতা এর ছবি

হুম, আমাদের ভুলগুলোকে আমরা গাল ভরে নাম দেই, অভিজ্ঞতা ! ছড়া ভালো হয়েছে। মন খারাপি মানুষটার জন্য শুভাশিস রইল।

----------------
স্বপ্ন হোক শক্তি

মর্ম এর ছবি

মন খারাপি মানুষটার সাথে আর কথা বলার মত মানসিক শক্তি বা সাহস এখনো করে উঠতে পারিনি, তিনি সামলে উঠবেন এ আমার একান্ত কামনা।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

রোমেল চৌধুরী এর ছবি

বাহ, চমৎকার!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মর্ম এর ছবি

কবিকে চিনি বলেই জানি যে তিনি কবিতাটা নিয়ে বলেছেন, এমনিতে মূল ব্যাপারটা কোনমতেই চমত্‍কার নয়।

ধন্যবাদ কবি।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তানিম এহসান এর ছবি

মন খারাপ হওয়া সব মানুষের মনে আলো আসুক। কবিতায় সরল, সহজ ভাবটা অসাধারণ লাগলো।

মর্ম এর ছবি

আলো আসুক।

অনেক ধন্যবাদ আপনাকে।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

কালবেলা এর ছবি

কেউ যদি জানে 'তার জন্যে কবিতা লেখা হয়েছে'...সে তো তখন তখনি আনন্দে ডিগবাজি দেয়ার কথা। আমি হলে ত তাই দিতাম। হাসি

মর্ম এর ছবি

আনন্দের কথা ছেড়ে দিই, যাঁর জন্য লেখা তিনি যদি এর ভেতরের কথাটা বুঝে নেন তাহলেই হল।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

প্রতিক এর ছবি

জীবনের বিচিত্র অভিজ্ঞতাগুলোর একটি। পত্র-পত্রিকায়, নাটক সিনেমায় অনেক অন্যায় অবিচার এর কথা পড়ি,দেখি। তার চেয়ে খুব একটা কম না। সময় মতো সবাই আমরা স্বার্থপরের মতো নিজের টা ঠিক রেখে কাউকে পরিস্থিতির শিকার বানিয়ে ফেলি। কঠিন বাস্তবতা একেই বলে।

মর্ম-র মর্মস্পর্শী ছড়ার জন্য ধন্যবাদ। যার উদ্দেশ্যে লিখা তিনি কিছুটা হলেও সান্ত্বনা পাবেন যদি পড়েন।

প্রতিক।

মর্ম এর ছবি

প্রতিক,

কঠিন সময়ে পাশে দাঁড়ানোটা একটা গুণের মধ্যে পড়ে। কেউ পারে কেউ পারে না। সান্ত্বনার ব্যাপারটাও তাই।

যাঁর জন্য লেখা তিনি যদি এটুকুও জেনে যান এখান থেকে তাহলেও আমি বলব এ লেখা সার্থক।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বন্দনা কবীর এর ছবি

ছড়াটা এম্নিতে চমৎকার। কিন্তু তলের ঘটনাটা বুঝতে পারছিনা বলে কেমন যেন লাগছে। (কোনো লিঙ্ক বা কিছু দেওয়া যায়? যাতে বুঝতে পারি)

মন খারাপ যার তার জন্য অনেক শুভকামনা।

পাজানি পথিক এর ছবি

জানিনা কার উপলব্ধি লিখেছেন। কিন্তু আজকের দিনটায় আমার মনে যা ভাসছিল তাই অদ্ভূতভাবে আপনার কবিতায় আবিষ্কার করলাম। মানুষ আমরা,, মনের কথায় মিল থাকবেই,,কিন্তু খোলসটা সব সময় পারেনা কষ্টগুলো আড়াল রাখতে। বারবার মরে যেতে উৎসাহ দেয়,,বিভিন্ন অন্ধকারে হারাতে পাঠায়,,,যার সমীপে লেখা তাকে বলতে চাই,,আপনি একা নন। পথে চলতে হাজারো মানুষ দেখে প্রতিদিন মনে হয় সবাই কত সুখী,,এখন ভাবব আপনিও আছেন ওদের মাঝে,,একদিন একটি সদয় হাত আমাকেও টেনে তুলবে সময়ে।
লেখককে অসংখ্য ধন্যবাদ পাজানির মনের কথাগুলোয় ছন্দ দেয়ার জন্য।

তিথীডোর এর ছবি

এই লেখাটা কি এডিট করতে গিয়ে ২য় বারের মতো নীড়পাতায় চলে এসেছে?
আগেও পড়েছি মনে হলো যে! চিন্তিত

যাঁর জন্য লেখা, তার জন্য শুভকামনা রইলো। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

বানানশুদ্ধির জন্য 'মডারেশনের জন্য জমা' করেছিলাম, আবার নীড়পাতায় এল কি করে ভাবছি ইয়ে, মানে...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মৃত্যুময় ঈষৎ(অফ্লাইন) এর ছবি

চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।