মোড়ক উন্মোচন নয়, মড়ক সঙ্কোচন : আদমভুনা

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: বুধ, ১৮/০২/২০০৯ - ২:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বইটা বেরোল তাহলে? ১৬ তারিখে বেরোল, মোড়ক উন্মোচন হল ১৭ তারিখে।
প্রিয়জনদের সান্নিধ্যে নিজের বইটা হাতে নেয়ার স্বাদ একেবারে অন্যরকম। আসলেই অন্যরকম।

হাসির মজার ছড়ার বই আদমভুনা-এর প্রচ্ছদ

বইমেলার ১০ তারিখ পেরিয়ে গেছে। শুদ্ধস্বরে নতুন কোনো বই আসে নি। ভাবলাম, এবার বোধহয় এমন মড়ক লাগবে, পটাপট ঝরে পড়ে যাবে অনেকের লেখকীয় স্বপ্ন। ভেবেছিলাম, সেই শহীদদের তালিকায় নিশ্চয় আমার নামও আছে।
কিন্তু সবার আগে শেখ জলিল-এর জায়গীরনামা এসে সেই মড়ক সঙ্কোচন করল! এবং তারপর কী আশ্চর্য! ক্রমশই বেঁচে ওঠা লীলেন, দেলগীরদের পাশাপাশি দেখি আমিও বর্তমান!
ধন্যবাদ প্রিয় ছড়াকার আকতার আহমেদ, আমার পিছনে সে লেগে না থাকলে এবার এই ছড়ার বই আসত না মেলায়। ধন্যবাদ আহমেদুর রশীদ টুটুলকে, যিনি হাত বাড়িয়ে না দিলে উত্সাহ হারিয়ে ফেলতাম প্রথম ধাক্কায়। মামুন হোসাইন এক রাতেই দারুণ সব ইলাসট্রেশন এঁকে দিয়েছেন ট্রেসিংয়ের ওপরেই, প্রচ্ছদটাও। আহমাদ মাযহার ফ্ল্যাপ লিখে দিয়েছেন, আমার কৈশোরের লেখালেখির সঙ্গে পরিচিত যিনি। ধন্যবাদ মাহবুব লীলেন, নজরুল ইসলাম। সচলের আরো সবাইকে।
যারা কাছাকাছি ছিলেন।
যারা দূরে থেকেও কাছে ছিলেন।
শুদ্ধস্বরের স্বল্পবুদ্ধি কিন্তু তুখোড় বাগ্মী দুইজন কম্পোজিটর/ডিজাইনারকেও ধন্যবাদ, এ বইয়ের পিছনে পরিশ্রম আছে তাদেরও। ধন্যবাদ অদেখা পেস্টার, প্লেট মেকার, ছাপাখানার নির্ঘুম কমচারি, ধান্দাবাজ বাইন্ডার।

বহুদিন পর প্রকাশনাকর্মের কাছাকাছি এসে তার পেছনের ইতিহাসটার কথা ভেবে আমার কেমন যেন রোমাঞ্চ লাগে। খুবই গতানুগতিক সেই ইতিহাস। তারপরও। ইসরাইলি বালকের কচি হাতে চেপে ধরা বুলেটের খোসার মতোই সেই অনুভূতি।

কতকিছু ঘটে গেল। কিন্তু সবাই দেখবে, স্রেফ ছোট্ট একটা দুই ফর্মার ছড়ার বই। তার নাম আদমভুনা!

নজরুলের উপস্থাপনায় অনুষ্ঠান শুরু

প্রেরণাদাতা হিসেবে আকতার আহমেদকে পরিচয় করিয়ে দিচ্ছে লেখক

উদ্দীপ্ত আকতার!

মুখ খুললেন আদমভুনা-এর প্রচ্ছদশিল্পী মামুন হোসাইন

প্রকাশক মোড়ক উন্মোচনী অনুষ্ঠানে কথা বলতে বলতে ক্লান্ত, তাই হাসি দিলেন নগদ ৫ টাকা দামের!

আহমাদ মাযহার জানাচ্ছেন, তিনি বহুকাল থেকেই মৃদুল আহমেদ নামক এই কালপ্রিটের লেখালেখির সঙ্গে পরিচিত

উপস্থিত ভাদাইম্যা দর্শকদের একাংশ

ফয়েলের মোড়ক খুলে বেরিয়ে এল ধোঁয়া ওঠা আস্ত এক পাতিল আদমভুনা!

মিথুন কায়সারের খোকাবাবু বইটির মোড়কও উন্মোচিত হল...

মোড়ক খোলার পর ঘটনাস্থলেই মুরলী ভক্ষণ

লীনা ফেরদৌসের কোলে মিস মৌনামী আহমেদ

মুরলী চিবাতে চিবাতে অনুষ্ঠান পরবর্তি আড্ডা

টিয়ার শেলের আঘাতে আহত ফটোসাংবাদিক... থুক্কু, কাক হাগুচির শিকার জনৈক সবজান্তা ফটোসাংবাদিক!


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

মৃদুল ভাই... অনেক অনেক অভিনন্দন। বই যে কবে হাতে পাবো! কে কিনবে, কীভাবে পাঠাবে...

সবজান্তা ফটোগ্রাফারকে দেখে মনে হচ্ছে যেন হেরোইন ইঞ্জেকশন নিচ্ছেন। চোখ টিপি

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ। স্নিগ্ধাদির লোকাল এজেন্ট সবজান্তার সাথে যোগাযোগ করে একটা কপির বন্দোবস্ত করতে পারেন... তবে তাকে কাক হাগুচির ধকলটা একটু সামলে উঠতে দিন!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

হিমু এর ছবি

কয়েক হাজার কিলোমিটার দূর থেকে জোরে একটা অভিনন্দনহুঙ্কার দিলাম। আশা করি শুনতে পাবেন।

চাল্লু!


হাঁটুপানির জলদস্যু

মৃদুল আহমেদ এর ছবি

হ্যাঁ আপনার সিংহনাদ থুক্কু ব্যাঘ্রনাদ শুনতে পেলাম! বইয়ের প্রচ্ছদে কিন্তু আপনি আছেন!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সবজান্তা এর ছবি

মিয়া হাইসেন না !

আপনি তো সুন্দর ( আসলে দোষটা আপনারো না, আকামটা সুজন ভাইয়ের ) কইরা ক্যামেরাটা আমার হাতে দিয়া কইলেন ছবি তুলতে। আমি মনের আনন্দে তুলতেছি জুম ইন/আউট কইরা। একদম শেষ ছবি তোলার পর দেখি পুরা মিসাইল এটাকের মতো উপর থিকা কী জানি পড়লো মন খারাপ

আমার পুরা শার্ট মাখামাখি মন খারাপ

আপনার কপাল ভালো যে কাকের বাচ্চা আমার শার্টে ছাইড়াই বাঁচছে, আপনের এই খান্দানি ক্যামেরার লেন্স কিংবা বডিতে পড়লে কি হইতো ভাবছেন ?

ভালো কথা, ছবিগুলি কি রেজোলুশন কমিয়ে দিয়েছেন নাকি উঠেছেই এমন ?


অলমিতি বিস্তারেণ

ইমরুল কায়েস এর ছবি

হ । সবজান্তা আমারে ক্যামেরা দিয়া কয় ,ধর । আমি ভাবছি সে বোধহয় ছবি তুলতে চায় তার । ক্যামেরাটা হাতে নেই আমি । সে নিদেখি চ থেকে কি জানি কুড়ায় ,এরপরে শার্টটা মুছতে থাকে । এই ফাঁকে ......। ভাবছিলাম ছবিটা হয় নাই । তোলার পর ক্যামনজানি ঘোলা ঘোলা লাগতেছিল । তাহলে উঠছেই ছবিটা !

মৃদুল আহমেদ এর ছবি

রেজু্যলেশন অনেক কমিয়ে দিয়েছি। নইলে আপলোড করব কী করে? কাকাক্রান্ত হ্ওয়ায় গভীর সমবেদনা প্রকাশ করছি!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

আমি আছিলাম!আমি আছিলাম! দর্শকের সারিতে! দেঁতো হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

আপনি থাকবেন না আমার বই প্রকাশের সময়, তাই কী হয়? ব্যস্ততা সমলায়া আসছেন, সেইজন্য অনেক ধন্যবাদ!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তীরন্দাজ এর ছবি

আহা! নিজে থাকতে পারলে কী যে ভালো লাগতো! সামনের ব্যর থাকবো অবশ্যই। আপাতত: দুর থেকেই অতি কাছের অভিনন্দটুকু জানিয়ে দিলাম।

শুভ! শুভ! শুভ!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মৃদুল আহমেদ এর ছবি

অনেক ধন্যবাদ। সামনের বছর অবশ্যই থাকবেন। আপনাকে দিয়ে মোড়ক উন্মোচন করাব আমার নতুন বইয়ের!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আলাভোলা এর ছবি

অভিনন্দন।

===================
আয়রে ভোলা খেয়াল-খোলা
স্বপনদোলা নাচিয়ে আয়,
আয়রে পাগল আবোল তাবোল
মত্ত মাদল বাজিয়ে আয়।

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ। সামনের বার বই প্রকাশের সময় কি ডিজে পার্টি বসিয়ে দেব? চোখ টিপি
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আলাভোলা এর ছবি

আইডিয়া খারাপ না।
ডাক দিয়েন। চইলা আসুমনে। চোখ টিপি

===================
আয়রে ভোলা খেয়াল-খোলা
স্বপনদোলা নাচিয়ে আয়,
আয়রে পাগল আবোল তাবোল
মত্ত মাদল বাজিয়ে আয়।

রেনেট এর ছবি

সচলের দুই ছড়ারত্নের একজন, মৃদুল ভাইকে অনেক অনেক শুভেচ্ছা।
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মৃদুল আহমেদ এর ছবি

বহুত খুব ধন্যবাদ!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সুমন চৌধুরী এর ছবি
মৃদুল আহমেদ এর ছবি

আব্বে কয় কী?
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

বিমূঢ় এর ছবি

মৃদুল ভাইকে অভিনন্দন। তা আমাদের সচলে কি পিডিএফ আকারে এক খানা কপি বিতরন করবেন? তাহলে অনেকেই পড়ে মজা পাইত, অন্তত যারা প্রবাসে।
শুভেচ্ছা আবারো।

মৃদুল আহমেদ এর ছবি

শুভেচ্ছার জন্য ধন্যবাদ। মেলা শেষ হোক। হয়ত পিডিএফ আকারে ছেড়ে দেব বইটি। আপনারাই তো আমার সবচে বড় পাঠক!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি


ধুমধাড়াক্কা, ফাটাফাটি অভিনন্দন! প্রচ্ছদটাও মজাদার হয়েছে। বইয়ের ব্যাপক কাটতির ন্যায্য প্রত্যাশা করছি।

কিন্তু ছড়াকার সাহেব, এ বছরে সচলায়তন একটি ছড়াও পায়নি আপনার কাছ থেকে। সেটা কেমন কথা?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মৃদুল আহমেদ এর ছবি

আসলেই তো! এই বছর তো কোনো ছড়াই লিখি নাই সচলে! তবে পোস্টও বোধহয় দেই নাই খুব একটা। তবে দেব, শিগগিরি!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অভিনন্দন আপনাকে।

কাক হাগুচির শিকার জনৈক সবজান্তা
আহারে!

মৃদুল আহমেদ এর ছবি

অভিনন্দনের জন্য ধন্যবাদ।
সবজান্তার জন্য সমবেদনা। ভাবছি পরের ছড়াটা ওকে নিয়েই লিখবো। চোখ টিপি
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

হায়রে পোলাডারে শেষ দিতাছে রে ... গড়াগড়ি দিয়া হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ধুসর গোধূলি এর ছবি

- উপরিউক্ত দুই মোটারামের মন্তব্যের "ফরমেট চুরির" তেব্র নেন্দা জানাই।

এতোদিন নিজে ভুনা হইছেন মৃদুলদা এইবার মানুষের (পড়ুন পাঠকের) মগজ ভুনা করেন, করতেই থাকেন। আপনারে শুভকামানের সাথে উত্তম জাঝা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃদুল আহমেদ এর ছবি

আপনার শুভকামানের গোলায় তো বস ভুনা হইয়া গেলাম!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্নিগ্ধা এর ছবি

অভিনন্দন মৃদুল!! তোমার লেখা আমার সবচাইতে পছন্দের ছড়ার নামে বইয়ের নাম - এটা আমার লোকাল এজেন্ট সবচেয়ে আগে কিনবে দেঁতো হাসি

মৃদুল আহমেদ এর ছবি

লোকাল এজেন্টের অবস্থা খুব খারাপ, দেখ নাই, কালকে কী ঘটল? এক কপি বই অবশ্য সে কিনসে, কিন্তু সেটা কার?
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অমিত আহমেদ এর ছবি
মৃদুল আহমেদ এর ছবি

আগে পইড়া দ্যাখেন চরম হইছে কিনা!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

বিপ্রতীপ এর ছবি
মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ। আপনার ছবি তোলা চলছে কেমন?
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

মিস করলাম! যাইতারলাম না (মনপ্রচন্ডখ্রাপ)

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

ধুর মিয়া! কামডা বালা কর নাই!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

এহ! হে খালি পারে মিস করতে আর গলা শুকাইতে, ধইরা পিডানির কাম! মেলায় আহেন মিয়া !!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কাল দুপুরে মৃদুলের এসএমএস পেয়ে ঠিক করলাম অনুষ্ঠানে যাবো। পালটা এসএমএস-এ তা কনফার্মও করলাম। কিন্তু কপাল পোড়া হলে যা হয়, শেষ মুহূর্তের কাজে আটকে পড়ে গিয়ে অফিস থেকে বের হতে হতে সাড়ে সাতটা। অবশ্য ছয়টায় মৃদুলকে নিচের এই এসএমএসটা করেছিলাম। পরে নজরুলের কাছে জানলাম মৃদুলের ফোনে চার্জ ছিল না তাই এসএমএসটা পায়নি।

"রাধুনী মৃদুল করল আদম ভুনা
দূরে থেকেও তার প্রশংসা যায় শোনা
মোড়ক খুলতে, নজরুল মঞ্চে মানুষ না যায় গোনা

অধম পাণ্ডব করে শুধু হায়-হায়
ছুটি না পেয়ে অফিসে বসে কপাল চাপড়ায়"



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মৃদুল আহমেদ এর ছবি

ভাইজান, আপনার উচ্ছ্বসিত এবং মজার ছড়ার এসএমএস আমি পেয়েছি। দৌড়ের ওপর থাকায় জবাব দেয়া হয় নি। কবে আসবেন মেলায়? আপনার সঙ্গে তো দেখাই হচ্ছে না!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রায়হান আবীর এর ছবি

মারাত্মক অভিনন্দন বস!!! উইকএন্ডে বই কিনবো।

কাল আপনার এসএমএস পেলাম। কিন্তু আসতে পারি নাই, দুঃখিত।

=============================

মৃদুল আহমেদ এর ছবি

অভিনন্দনের জন্য ধন্যবাদ। আরে এর মধ্যেই দেখব একদিন!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আদম ভূনা খাই না... গরুর ভূনা বা চিঙড়ির ভূনা থাকলে দ্যান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

বইয়ের মোড়ক উন্মোচন শেষ, কামও শেষ... নজরুল, আপনে কেডা?
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চানখারপুলের মোড়ের হোটেলটায় গরুর কালাভূনা হয়... দারুণ খাইতে... সেটা খাইতে খাইতে পরিচয় দিমুনে... চলেন যাই... তখন আমারে খুব ভালো কইরাই চিন্তে পারবেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারেক এর ছবি

হ। আইজ গরুভূনা ছাড়া আইলে আপনারে দৌড়ানি দিমু দেইখেন
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

মৃদুল আহমেদ এর ছবি

নাহয় একটু দৌড়ানি খাইলাম... পকেটের টাকা তো পকেটেই থাকল! চোখ টিপি
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নুরুজ্জামান মানিক এর ছবি

আফিসের কাজের চাপে যেতে পারিনি , মিস করেছি ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মৃদুল আহমেদ এর ছবি

আমরাও আপনাকে মিস করেছি।
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুস্তাফিজ এর ছবি

আমিও যেতে পারিনাই। এমনিতেই তো কতদিন যাই, খারাপ লেগেছে এস এম এস পেয়েও যেতে না পারায়।

...........................
Every Picture Tells a Story

মৃদুল আহমেদ এর ছবি

মন খারাপ করার কিছু নাই। ছবি তুলতে গিয়া এক ফটোগ্রাফারের কী অবস্থা হইছে, দেখছেন?
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পরিবর্তনশীল এর ছবি

আমিও বড়দের মত করে বড় করে চাল্লু দিতে চাই!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মৃদুল আহমেদ এর ছবি

পারবা! চাল্লু হইয়া উঠলেই পারবা!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পান্থ রহমান রেজা এর ছবি

এসএমএস পেয়েছিলাম। কিন্তু পেট খারাপ হইছিল হঠাৎ। তাই যেতে পারেনি।

রণদীপম বসু এর ছবি

আহারে, এসএমএস পাইয়াও আদম ভুনা খাইতে যাইতে পারলাম না ! অফিস নামের এমন বেরসিক জিনিসটারে কে যে বানাইছিলো ! বাদাইমা দর্শকের সংখ্যা আরো একজন বাড়াইতে পারলাম না বলে দুঃখিত মৃদুল ভাই।

আসলে আমি এমনই কপাল-বাদাইম্যা যে কারো উন্মোচনেই যাইতে পারলাম না। কী আর করুম, শেষ মেশ একদিন সবাইর সামনে নিজেরেই উন্মোচন কইরা দেয়া লাগে কি না !!! হা হা হা !

তয় ভুনা শুক্কুরবার পর্যন্ত থাকবে তো ! নাকি তার আগেই হজম ! তাইলে কিন্তু প্রকাশক গ্রন্থকার দুইজনরেই খাইছি !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নিঝুম এর ছবি

বই প্রকাশ হবার অনুভূতি টা প্রায়ই বোঝার চেষ্টা করি । পুরোপুরি বুঝিনা । নিজের বই বের না হওয়া পর্যন্ত হয়ত সম্ভবও না । তবে আপনার ছবি দেখে আপনার আনন্দ বোঝার চেষ্টা করলাম । বুঝলাম, এই অনুভূতি ব্যাক্যাতীত ।
আপনাকে অনেক অভিনন্দন ।
---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সাধু এর ছবি

বইটির প্রচ্ছদে একটা নিস্ঠুরতা ভাব প্রকাশ পায় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

চলুক

কাকাক্রান্ত সবজান্তার জন্য দন্তবিকশিত সমবেদনা দেঁতো হাসি

মাশীদ এর ছবি

আররে আদমভুনা!
অনেক অনেক অভিনন্দন!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

তানবীরা এর ছবি

বইমেলার মুরালী গুলো কিন্তু জোশ। আমার বইয়ের কপি কবে দিবেন মৃদ্যুলদা ?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আদমভুনা
খাওয়া গুনা

আমার খাওয়া কই? ওইদিন মুরালী খাই নাই ।

Lina Fardows

সাত্যকি এর ছবি

ছবি কো ?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।