প্রশ্নগুলো সহজ, তবে উত্তর কি জানা?

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: মঙ্গল, ২৮/০৭/২০০৯ - ১২:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক আনাড়ি শিকারি। কিন্তু সবাইকে ভাব দেখায় সে খুব পাকা শিকারি। তার খুব শখ সে শিকার করবে। তো একবার নদীতে চর জেগেছে, আর সেই চরে বকও পড়েছে।
শিকারি একটা নৌকা ভাড়া নিয়ে গেল বক শিকার করতে। রওনা হল চরের দিকে।
ঐ এলাকার মাঝিরা যথেষ্ট অভিজ্ঞ। কারণ অনেক সময় অনেক শিকারি আসে। মাঝিরাও তাদের নিয়ে যায় চরে। নৌকা থেকে কাছাকাছি জায়গায় নেমে বা নৌকা থেকেই বক শিকার করে তারা। মাঝিরা তাই অভ্যস্ত হেল্পার।
তো মাঝি সেই শিকারিকে নিয়ে গেল চরের কাছাকাছি। বকগুলো রেঞ্জের মধ্যে আসার পর মাঝি বলল, আর দেরি ক্যান? গুলি করেন...!
শিকারি আমতা আমতা করে বলল, না, আরো একটু কাছে যাও...
মাঝি আরো কাছে নিয়ে গেল। তারপর বলে, এইবার মারেন!
শিকারির মুখ তাও ফ্যাকাশে। কয়, নাঃ! আরো একটু কাছে...
মাঝি আরো কাছে নিয়ে গেল, বলল, আর কী? এইবার গুলি করেন!
শিকারি তাও বলে, আরো কাছে! আরো কাছে!
মাঝি এবার এমন জায়গায় নিয়ে গেল যে, একটু নড়াচড়া করলেই বকগুলো এখনই উড়ে যাবে ওদের দেখতে পেয়ে...
বিরক্ত মাঝি বলল, মারেন গুলি... এইখান থেইকা তো একটা ঢিল মারলেও বক মইরা যাইব!
শিকারি তাও আমতা আমতা করে, বলে, আর একটু, আরো একটু কাছে নিয়া যাও...
মাঝি তখন বৈঠায় টান মারতে মারতে বলে, সত্যি কইরা কন তো... আপনে কি বক মারতে আইছেন না বকের পুটকি মারতে আইছেন?

দেশের বাইরে এসে মানুষের অনেক সুখসুবিধার দৃশ্য দেখছি। মনে পড়ছে আমার দেশের মানুষের কথা। তাদের কষ্টের কথা। অনেক প্রশ্ন জাগছে মনে।
কিন্তু বড় মানুষদের প্রশ্ন করার মতো বড় গলা আমার নেই।
তবে মাননীয় মন্ত্রীমহোদয় কি দেশনেতা, কীর্তিমান কৃতি সচিব কি ঝানু মন্ত্রণাবিদ... কোনোদিন যদি কোনো কাণ্ডজ্ঞানহীন ছোকরা আপনাদের অযোগ্যতাকে কটাক্ষ করে আপনাদের দিকে এই প্রশ্নই ছুঁড়ে দেয়... আপনারা কি সত্যি সত্যি বক মারতে চেয়েছিলেন? বক মারতে পারার মতো যোগ্যতা আদপে আপনাদের ছিল? নাকি...
খুব ভয় হয় আপনারা হয়ত সেদিন উত্তর দিতে পারবেন না!
তাতে অবশ্য কিছু যায় আসে না। সবকিছু থাকবে আগের মতোই! আপনারা তো আবার লজ্জাও পান না!


মন্তব্য

মামুন হক এর ছবি

দুর্দান্ত লেখা মামা! আমি কিন্তু লজ্জাই পেলাম, এরা তো আমাদের দেশেরই হর্তা কর্তা।

অনিকেত এর ছবি

আপনারা কি সত্যি সত্যি বক মারতে চেয়েছিলেন?

খুব ভয় হয় আপনারা হয়ত সেদিন উত্তর দিতে পারবেন না!
তাতে অবশ্য কিছু যায় আসে না। সবকিছু থাকবে আগের মতোই! আপনারা তো আবার লজ্জাও পান না!

খুবই সত্যি কথা---!

মৃদুল আহমেদ এর ছবি

মন্তব্য করার জন্য দুই তড়িৎপ্রতিক্রিয়াপ্রকাশী বন্ধুকে ধন্যবাদ। কারণ মন্তব্যে আসলে আর কীইবা বলার আছে?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফ তাহসিন এর ছবি

বস, এ প্রশ্ন আমারো,

সত্যি কইরা কন তো... আপনে কি বক মারতে আইছেন না বকের পুটকি মারতে আইছেন?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃদুল আহমেদ এর ছবি

বটে! তুমিই সেই পরবর্তি প্রজন্মের কাণ্ডজ্ঞানহীন ছোকরা?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো আবার জিগায় হাসি
বস, মারিকা আইবেন না?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

ভাই, এই থিম নিয়ে যে কেউ এভাবে লিখতে পারে- তা প্রথমে বুঝতেই পারি নাই... দারুণ !!

আপনারা তো আবার লজ্জাও পান না!

মহা সত্যি। ---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

মৃদুল আহমেদ এর ছবি

হ্যাঁ, লজ্জা বলে কিছু নেই ব্যাটাদের!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সবজান্তা এর ছবি

এতো প্রশ্ন করেন ক্যান ? সত্যি কইরা কন তো আপনি কি লেখতে আইসেন নাকি ......... দেঁতো হাসি


অলমিতি বিস্তারেণ

মূলত পাঠক এর ছবি

আমারও তাই প্রশ্ন, সত্যি কইরা কন তো.... হাসি

মৃদুল আহমেদ এর ছবি

হ্যাঁ, আপনি যা ভাবছেন, উত্তরটা ঠিক তাই। চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুমম। সহজ প্রশ্ন কিন্তু কঠিন উত্তর। চমৎকার থিম রে ভাই!

মৃদুল আহমেদ এর ছবি

অনেক আগে থেকেই ভাবছিলাম। অনিকেতের সাথে কথা বলতে বলতে আবার মাথায় এল। লিখে পোস্ট দিয়ে দিলাম। সাধারণত এইরকম স্ল্যাং ভাষায় লিখি না কখনো। মেজাজটা বোধহয় খারাপ ছিল, তাই লিখে ফেললাম!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ধুসর গোধূলি এর ছবি

- সমস্যা হইলো শিকারি কাছে গেলে বক তো উড়ে যাবে, বকের পাখা আছে। কিন্তু আমাদের ঝানু পলিটিশিয়ানদের হাত থেকে তো দেশের মুক্তি নাই। দেশের তো আর পাখা নাই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃদুল আহমেদ এর ছবি

অদ্ভুত উটপাখির পিঠে চলেছে স্বদেশ...
(উটপাখির পাখা নাই। উড়তে পারে না।)
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সবুজ বাঘ এর ছবি

বগার পুটকি মারকদের পুটকি মারার সুমায় আইছে এহন। তাড়াতাড়ি কলার ডাইগ্গা কাটেন।

মৃদুল আহমেদ এর ছবি

কলার ডাইগ্গা রেডি আছে জনাব!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

হিমু এর ছবি
মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রণদীপম বসু এর ছবি

সত্যি কইরা কন তো মৃদুল দা, আপনি কারে কী কইতে আইছিলেন ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মৃদুল আহমেদ এর ছবি

আপনে তো বুঝছেন, এইবার অন্যগোরে কইয়া দেন! হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ইশতিয়াক রউফ এর ছবি

মৃদুল ভাই জিনিস একটা...

মৃদুল আহমেদ এর ছবি

হাসি
এনেছিলে সাথে করে মৃতু্যহীন জিনিস...
মরণে তাহাই তুমি করে গেলে ফিনিস!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো
আপনার তুলনা আপনি নিজেই।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আপ্নের লেখাতো পুরা শিকারির মতো খাইছে

মৃদুল আহমেদ এর ছবি

হ। বড়গোরে দেইখাই শিখছি।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

যুধিষ্ঠির এর ছবি

চলুক

মন্তব্যে আসলে আর কীইবা বলার আছে?

মৃদুল আহমেদ এর ছবি

আসলেই তো, বলায় আর কী হয়?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফুল আকবর খান এর ছবি

মারছেন বস জায়গামতোনই, কিন্তু এইটা তো অরা টেরও পাইবো না! হাওয়াও লাগবো না ওগো মোটা োায়! মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মৃদুল আহমেদ এর ছবি

একদম!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

জাহিদ হোসেন এর ছবি

মূল গল্পটি অনেক আগে শুনেছিলাম নোয়াখালীর কথ্য ভাষায়। খুবই হেসেছিলাম সেদিন। এই লেখাটিতে হাসির আড়ালে সে দুঃখজনক টপিকটি লুকিয়ে আছে সেটা আমাদের সবারই জানা। এ নিয়ে কত লেখালেখি হয় এদিক-সেদিকে। কিন্তু শেষে দেখা যায় সবই আগের মতোন। কষ্টে শিরদাঁড়া নুয়ে আসে মানুষের। কোন কিছুতেই যেন তাদের কিছু আর যায় আসে না। আমাদের মনে হয় সময় এসেছে নতুন ভাবে কিছু চিন্তা করার। পুরো খোলনলচে বদলানোর। দেশ ও জাতির দুঃসময়েই উদিত হয় সুনেতৃত্বের। আশাকরি তাইই হবে এখানেও।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

মৃদুল আহমেদ এর ছবি

আমিও তাই আশা করি। আশা করি বললে ভুল বলা হবে, বলা যায়, বিশ্বাস করি।
আবার শেখ মুজিবের মতো একজন নেতা বেরিয়ে এসে চমকে দেবে আমাদের, এই বিশ্বাস আমার বহুদিনের।
ইউনুসকে নিয়ে একটা আশা ছিল, কিন্তু পরে তো টের পেলাম পিছনে ঘটনা অন্য।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কে আসবে???? সবাই তো বিদেশী শিকারী(নী)র কবলে নিপতিত হয়েছে চোখ টিপি

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

গৌরীশ রায় [অতিথি] এর ছবি

আপনার লিখায় যা মজা পাওয়া যায় ঠিক সমপরিমান মন্তব্যে ।।।
মৃদুল সমগ্র বের করার সময় মন্তব্য জুড়ে দিতে ভুলবেন না কিন্তু!!!

মৃদুল আহমেদ এর ছবি

তার আগে "মন্তব্যসাহিত্য" নামে নতুন এক ধারার প্রবর্তন করতে হবে... হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্ষেপলেন ক্যান? এইসব দেইখা এখন তো ক্ষেপাক্ষেপির দিন শেষ... ঝিনুক নীরবে সয়ে যেতে হয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

ক্ষেপছিলাম কিন্তু এখন হাসতাছি, সেইটা বোঝানোর জন্যই এই লেখা। হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মাহবুব লীলেন এর ছবি

আপনে কি বক মারতে আইছেন না বকের পুটকি মারতে আইছেন?

সত্যি কইরা কনতো
কানাডায় আপনি কী করতে গেছেন?

০২

বুঝলাম বড়ো বড়ো আগাচৌদের বিষয় নিয়া আপনি লেখছেন

মৃদুল আহমেদ এর ছবি

কানাডায় কানাডার বক মারতে গেছি... বাংলাদেশেরটা তো আর পারলাম না!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নীড় সন্ধানী এর ছবি

‍‌কঠিন!!!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৃদুল আহমেদ এর ছবি

আরে না! খুব সহজ!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

চমৎকার মৃদুর ভাই চমৎকার !! হো হো হো

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

আমাকে মৃদুর ভাই হিসেবে সম্বোধন করার জন্য তোমাকে আবারও শুভকামান! হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার যে মৃদু নামের একটা ভাই আছে তা তো জানতাম না হাসি

কীর্তিনাশা এর ছবি

ইশশিরে এইসব সিলি ভুলগুলার জন্য একদিন আমার গলায় দড়ি দিতে হবে। ওঁয়া ওঁয়া

খুবই দুঃখিত মৃদুল ভাই

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতন্দ্র প্রহরী এর ছবি

হো হো হো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।