চিৎকৃত সংবাদ

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: বিষ্যুদ, ০৩/০১/২০০৮ - ১২:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto
ঠিক-বেঠিক জানি না, জানবার কথাও নয় আমার। মা বলেন বলে মেনে নিয়েছি যে এই দিনেই আমি ভূতলে পতিত হয়েছি গ্রাম্য ও দাঁতাল হাড়কাঁপানি শীতের মধ্যে। ১৯৬৯ সাল। শেখ মুজিব নামটা তখন প্রতিদিনই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছে। তাঁর নামেই নামকরণ করা হলো আমার। কী অভীষ্ট ছিল অভিভাবকদের ? তাঁর মাপের অর্জন ? এও কি সম্ভব ? হায়, এ নাকি সম্ভব!

যাহোক, সব মিলিয়ে আটত্রিশবার শীতের সাথে দেখা-কথা হয়েছে আমার। শুরুর দিকে ওর আগমনে আমার নাস্তানাবুদ হবার যোগাড় হলেও, ক্রমশ আমি ওকে থোরাই কেয়ার করা শিখে যাই। যেজন্য এবারও তার সাথে আমার দেখা হলো। কথাবার্তা-একত্রবাস চলছে তো চলছেই। একসাথে থাকলে যা হয় আরকি, একাধটু খুনসুটিও চলছে। অন্যান্যবারের মতো এবারও আমার সাথে পেরে না উঠে যাবার বেলায় ও যে পাতাগুলো ঝরিয়ে যাবে, গোটা মাঘ-ফাল্গুন জুড়ে আমি তার উপর দিয়ে মচমচিয়ে হেঁটে ঝরে পড়াদের জন্য হাহুতাশ করব এবং একসময় ভুলে যাব। ভুলে থাকব আরেকবার তার না আসা পর্যন্ত।

তো, শীত-সেনসেটিভ এই আমার আটত্রিশ বছরের অর্জন বলতে--

১. একটামাত্র বউ, একটামাত্র ছেলে।
২. চারটিমাত্র সৃজনশীল বই, অজস্র অগ্রন্থিত ও অমুদ্রিত রচনার খসড়া।
৩. সংসার জীবনের খামাখা দায়, অপ্রকাশের নিদারুণ ভার।
৪. কিছুইপ্রায় না করতে পারার অতৃপ্তি, পাহাড় সমান অবদমন, গুচ্ছ গুচ্ছ গ্লানি।
৫. ভালোবাসা-ঘৃণা-অবজ্ঞা-উপেক্ষার ঘোঁট পাকানো একটা উৎকট অনুভূতি।
৬. জীবনের প্রায় সমান বয়সী একটা ঘৃণামিশ্রিত ভয়।
৭. সংশয়ী বন্ধুতা ও গোপন শত্রুতা।

এই আমার জন্মদিনে নিজেকে একটি অক্ষম কবিতার অধিক কিছুই বস্তুত দেবার নেই। এই-ই গ্রহণ কর, করে ধন্য কর হে তুচ্ছজন, হে চিরব্যর্থ মুজিব মেহদী!

জন্মদিন

নগণ্য কীটের জন্মকথা লেখা থাকে বিরাজিত তৃণে
কুয়াশা ভেদিয়া কেউ সভ্যভব্যজন জানবে না সেটা

কীটদষ্ট হয় যদি কীটও, জন্মটা তার তবে অনর্থব্যঞ্জক

তাই এই ক্যালেন্ডারের পাতা
এই চিৎকৃত সংবাদ
আড়ালে লুকানো র'লো ঝুলকালি মাখা
কীটের দর্শন তাতে ছড়াবে না পরিবেশময়
যেথা সৃজন নিবিষ্ট সব মহানের পদছাপ মাখা


মন্তব্য

ধূপছায়া এর ছবি

শুভ জন্মদিন কবি মুজিব মেহদী।

ইশতিয়াক রউফ এর ছবি

শুভ জন্মদিন। আমার জন্মদিনে নিজেকে একটা ডিম ভাজি উপহার দিয়েছিলাম। খাইছে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শুভ জন্মদিন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সুমন চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ফারুক হাসান এর ছবি

শুভ জন্মদিন কবি
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

নিঝুম এর ছবি

ভালো হোক
মঙ্গল হোক
জন্মদিনে শুভেচ্ছা...
---------------------------------------------------------
যাগায় খাইয়া যাগায় ব্রেক...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

তানভীর এর ছবি

হেপী বাড্ডে হাসি

========
"পুনরায় রৌদ্রহীন রৌদ্রে আমি, পথহীন পথে"

হিমু এর ছবি

শুভজন্মদিন। আপনার আরো আরো অর্জনে ভরে উঠুক জীবনের বাকি বাষট্টিটা বছর। আরো স্ত্রীপুত্র না হলেও নাতিনাতনি পরিবেষ্টিত হয়ে কলরোলমুখর জীবনযাপন করুন (আপনার ছেলেও খুশি হবে এই শুভকামনায়)। আপনার অগ্রন্থিত আর অমুদ্রিত লেখা একে একে গ্রন্থিত আর মুদ্রিত হোক। ২০০৮ সালে একের পর এক মারদাঙ্গা লেখায় সচলকে অস্থির করে ফেলুন।

আবারও কিছু বলবো, তবে আগামি বছর। সেইম টাইম, সেইম চ্যানেল।


হাঁটুপানির জলদস্যু

অতিথি লেখক এর ছবি

হেপী বার্থ ডে , ডিয়ার পোয়েট । অল দ্যা বেষ্ট ফর ইউ এন্ড ফ্যামিলী।
---- ফকির ইলিয়াস

মুজিব মেহদী এর ছবি

সচলায়তনের সকল ব্লগারকে শুভেচ্ছা।
যাঁরা এই পোস্টে আমাকে উইশ করেছেন তাঁদের ধন্যবাদ। অবশ্য হিমুর জন্য একটু বেশি, ওঁর বিশেষায়িত রসবোধের জন্য।
..................................................................................
ছাগলের পৃথিবীতে কাঁঠালগাছ হয়ে পাতাহীন বেঁচে থাকা দারুণ শোকের, আমি বুঝে গেছি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

দেরি হয়ে গেল। তবু...
জন্মদিনের শুভেচ্ছা। আগামী বছরগুলো হয়ে উঠুক আপনার ইচ্ছেপূরণের কাল।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।