দুপুর

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: শনি, ১৭/০৫/২০০৮ - ১১:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এমনকি কাকগুলিও নীরব হয়ে আছে এমনি স্তব্ধতা, চারপাশে এমনি দুপুর, ঘাসে ঘাসে ক্লান্তি, হা-পিত্যেশ ঘাম নুন আর প্রান্তর জুড়ে খাঁখাঁ সোনালি রোদ সূর্য ভেঙে গড়িয়ে পড়ছে অবিরাম...

সম্ভবত দাসপাড়া থেকে ম্যারাথন করে এল ঝোলাজিভ কুকুরদম্পতি, এদিকে, যেখানে এইমাত্র একটি মৃত শুকনো পাতাঝরার শব্দ বাজল, যেখানটায় গোলমতো ছায়া কুণ্ডলিত সেখানটায় বসল, শুলো, হাঁপালো এবং চাটল একে অন্যকে, কিছু কি বললও, যা আমরা বুঝতে পারি না এবং বুঝতে চাই না

কোনো কাজই নাকি নেই আমার, কবির বুঝি থাকতে নেই কখনো কোনো কাজ, অনেকে অবশ্য মনে করে লাগাতার অবসর, গরুগুলো এখন যেভাবে জাবর কাটছে শুয়ে শুয়ে একনিষ্ঠ, কবিরও কেবল জাবর কাটা ছাড়া কোনো দায় নেই, বরং কবিতাবিদ্বেষীদের এইসব কথা থাক, ওই যে, আকাশের দিক থেকে বিমানের ল্যান্ডিং করার মতো নেমে আসছে যে পালকটি, উড়ন্ত চিল যেটিকে বর্জন করেছে ইচ্ছায় অথবা অনিচ্ছায়, সেদিকে এখন আমার মন টানছে, আর রাজ-কড়ুইয়ের যে বীজাধারটি হাওয়ায় ভেসে ভেসে ঠিক আমার হাতে এসে ঠেকেছে, যাতে চারজোড়া বীজ ছিল এবং এখন নেই, তাতে আমি ডুবে আছি, ভাবছি এই পালক ও বীজাধার, যে-দু’টো আমার আজকের সারাদিনের অর্জন, এবারের ঈদে পাঠিয়ে দেব কবির উপহার করে, প্রয়াত বাদশা সোলেমনের নামে

এই রে রে, সেরেছে বাতাস, ধুলো উড়ছে, আজকে ছুটি, ঢং... ঢং... ঢং...


মন্তব্য

নুরুজ্জামান মানিক এর ছবি

দুর্দান্ত -এই বলেই থামলাম কারন প্রতিক্রিয়ার আর কোন ভাষা খুজে পাচ্ছি না ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

রণদীপম বসু এর ছবি

ভাবছি এই পালক ও বীজাধার, যে-দু’টো আমার আজকের সারাদিনের অর্জন, এবারের ঈদে পাঠিয়ে দেব কবির উপহার করে, প্রয়াত বাদশা সোলেমনের নামে

সাথে কিছু অক্ষরও পাঠাবেন কিন্তু !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

শাহীন হাসান এর ছবি

এমনকি কাকগুলিও নীরব হয়ে আছে এমনি স্তব্ধতা, চারপাশে এমনি দুপুর, ঘাসে ঘাসে ক্লান্তি, হা-পিত্যেশ ঘাম নুন আর প্রান্তর জুড়ে খাঁখাঁ সোনালি রোদ সূর্য ভেঙে গড়িয়ে পড়ছে অবিরাম...

ভাল-চিত্রকল্প।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

ফারুক ওয়াসিফ এর ছবি

শেষ লাইনটা বাদ দিলে...অসাধারণ। ঐ লাইনটা মনে হয় লাগে না....


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জানি না এই সমস্যাটা অন্য কারো হয় কি না... তবে আমার হয়... সচলায়তনে কবিতা পড়তে আমার একটু সমস্যা হয়... হয়তো আমি কবিতা কম বুঝি বলেই কবিতার জন্য আমার আলাদা একটা মনোযোগ লাগে। সচলায়তনে লাইন ধইরা ধইরা পোস্ট পড়তে পড়তে কবিতার সিরিয়াল আসে... পড়ি কবিতা... কোন চটকদার মন্তব্য করতে মন চায়...
এই পুরা প্রক্রিয়াটার ভিতরে আমি আসলে কবিতাটা ঠিক ঠাহর করতে পারি না... অথবা আবার অন্য অন্য পোস্টের চক্করে কবিতাটার কথা ভুইলা যাই... রেশটা রাখতে পারি না।
বোধহয় এইটা আমার একারই সমস্যা... কিন্তু সমাধানের পথ আমি পাই না।
কবিতাটা ভালো লাগছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আচ্ছা একটা কাজ করলে কেমন হয় । একটা কবিতা (রুপক, চিত্রকল্পময় বা উপযুক্ত উপমাবিশিষ্ট) তুলে দেওয়া হবে । কে কি বুঝল কবিতাটা পড়ে সেটা এসে সে লিখবে ব্লগে । তাতে নিজের ভাবনাটা যেমন অন্যদের সাথে তুলনা করা যাবে তেমনি জানা যাবে সংখ্যাগুরু লোকের মতামতও।
কি বলেন?

eru

-------------------------------------------------
pause 4 Exam

হাসান মোরশেদ এর ছবি

----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বেশ...

পরিবর্তনশীল এর ছবি

চলুক।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শেখ জলিল এর ছবি

যথারীতি দুর্দান্ত।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।