হবেও বা

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: মঙ্গল, ২০/০৫/২০০৮ - ২:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

দীর্ঘদিন ধরে শস্য উৎপাদনের কাজে যুক্ত ছিলেন এমন একজন কৃষককে নিয়ে একটি তাও গল্প আছে। একদিন ওই কৃষকের ঘোড়াটি দূরে উধাও হয়ে গেল। এ সংবাদ শুনে তাঁর কয়েকজন প্রতিবেশী ঘটনা দেখতে এল। সহমর্মিতা জানিয়ে তারা বলল, 'আপনার কী মন্দ কপাল'। কৃষক জবাব দিলেন, 'হবেও বা'। পরদিন সকালে ঘোড়াটি আরো তিনটি বন্য ঘোড়া সঙ্গে নিয়ে ফিরে এল। এবার প্রতিবেশীরা এসে উত্তেজনা নিয়ে বলল, 'কী চমৎকার'। বৃদ্ধ কৃষক জবাব দিলেন, 'হবেও বা'। পরদিন ওই কৃষকের পুত্র একটি অ-বশ্য বন্য ঘোড়ার পিঠে চড়তে গেলে ঘোড়াটি তাকে ফেলে দিল এবং এতে তার একটি পা ভেঙে গেল। প্রতিবেশীরা এ দুর্ভাগ্যজনক ঘটনায় আবারো তাদের সহমর্মিতা জানাতে এল। কৃষক এবারও বললেন, 'হবেও বা'। এর একদিন পর সামরিক বাহিনীর লোকজন তাদের বাহিনীতে বাধ্যতামূলকভাবে ভর্তির জন্য যুবক ছেলেদের বাছাই করতে এল। তারা ওই যুবকের পা ভাঙা দেখে তাকে উপেক্ষা করে গেল। এবার প্রতিবেশীরা এসে এমন ভালো একটি ব্যাপার ঘটেছে বলে কৃষককে অভিনন্দন জানাল। 'হবেও বা', কৃষক জবাব দিলেন।

বাংলায় রূপান্তর : মুজিব মেহদী


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

খুব ভালো লাগল। খুব।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দ্রোহী এর ছবি

প্রশ্ন: আপনার এই গল্পকে কি চমৎকার বলা যায়?
উত্তর: হবেও বা


কি মাঝি? ডরাইলা?

শাহীন হাসান এর ছবি

জেনগল্পগুলো ভাল-লাগছে, ভাল-লাগছে ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

মাহবুব লীলেন এর ছবি

এটা একটা ভালো গল্প এবং ভালো অনুবাদ- হবেও বা

দুর্দান্ত এর ছবি

ভালো লেগেছে - নিশ্চিত!

তীরন্দাজ এর ছবি

চমত্কার গল্প। হবেই তো!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মুশফিকা মুমু এর ছবি

খুব খুব ভালো লাগল হাসি
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জেন গল্প পড়তেছিলাম... এর শুরুতে দেখলাম তাও গল্প... বিষয়টা কি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

নজরুল ভাই, তাওবাদ জেনবাদের মতোই বৌদ্ধ ধর্ম থেকে উৎসারিত একটি সূক্ষ্ম ধারা। এটির বিস্তার প্রধানত চীনদেশে। তাও ও জেনে অনেক নৈকট্য আছে। দুয়ের মধ্যে তাই অনেক দেয়ানেয়াও আছে।

জেনএলাকায় গল্পটা এভাবেই পাওয়া যায়। তাওবাদী মূল স্বীকার করে নিয়েই জেনবাদ এই গল্পটাকে গ্রহণ করেছে।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুজিব মেহদী এর ছবি

প্রাসঙ্গিক আরেকটা কথা বলা দরকার মনে হচ্ছে। সারা পৃথিবীতেই লোকগল্পগুলোর এরকম বৈশিষ্ট্য যে, স্থানভেদে ও লোকভেদে তার পাঠ বদলে যায়। অধিকাংশ জেনগল্পেরও একাধিক পাঠ পাওয়া যায়। হতে পারে জেনগল্পের ভাণ্ডারে তাও মত থেকে আসা এই গল্পটিরও আরো আরো পাঠ আছে।

বীতশোক ভট্টাচার্যের অনুবাদে যে গ্রন্থটি পাওয়া যায়, ওখানে অন্তর্ভুক্ত অনেক গল্পের ভিন্ন পাঠও আমি পেয়েছি, যদিও ওই গ্রন্থভুক্ত লেখাগুলো আমি আর অনুবাদ করছি না।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

খেকশিয়াল এর ছবি

হাহাহা অসাধারন !

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভালো লেগেছে ।

তাওবাদ নিয়েও জানলাম মন্তব্যের ঘরে।

ভাঙ্গা মানুষ [অতিথি] এর ছবি

ভেবেছিলাম সবগুলো পড়ে একটা মন্তব্য করবো। কিন্তু এই জেন(বা তাও) গল্পটা খুব মনে ধরেছে, তাই এখানে একটু থামলাম। 'হবেও বা' - ভাগ্যের প্রতি কি নির্বিকার উপহাস!!!

মুজিব মেহদী এর ছবি

কারণ জেন ভাগ্যে আস্থা রাখে না। কেবল কর্মফলে বিশ্বাস করে।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।