বৃষ্টিভেজা গদ্যকলাপ ৫ : একলা পঙক্তির সুখদুঃখ

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: মঙ্গল, ০৩/০৬/২০০৮ - ১১:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

ছন্দ লিখি না আমি কবিতা করতে বসে, কবিতা করি না আমি বৃষ্টি আঁকতে এসে, কিছুই করি না আমি যখন কবিতা আসে-- আসে মানে কোত্থেকে আসে, আমারই ভিতর থেকে, আমারই ভিতর মানে আমারই সঞ্চয় সে, আমারই সঞ্চয় মানে যতটা ছুঁয়েছে ঘাসে

ছুঁয়েছে কেমন সে ছোঁয়া, পাথর না হৃদয়ে সেটা, গোল না লম্বাটে আড়ে-- হৃদয়পুরীর ঠেক আবেগে বাঁধানো, পৃথিবীপ্রাচীন ঘন মহাতীর্থ ভূমি, যে ভূমি চষিতে লাগে সুতীব্র সাধনা

ও গোলেই ছাট এসে লাগে বেয়াড়া বৃষ্টির, ভিজে যাচ্ছি ভিজে যাচ্ছি আমুণ্ডু আমূল, তেমন কারো নিজস্ব তোয়ালে হলে সুগন্ধ সমাহৃত, গা-মাথা মুছে ফের কাজে যাওয়া যেত, কাজ মানে কাজ, দোষগুণে ভরা, বয়ে আসে ওয়াইয়ালিয়েলে হিল অথবা হতে পারে চেরাপুঞ্জি থেকে

আকাশের বিবেচনা পাতালের উলটোয় স্থির, নদীর গানের সুর মরুভূমি বোঝে না কখনো, এটা সকলেই জানে

বৃষ্টি বিষয়ক গদ্যকলাপ ৪ : ব্যাঙের বিয়ের দিন


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

উদ্ধৃতি

আকাশের বিবেচনা পাতালের উলটোয় স্থির, নদীর গানের সুর মরুভূমি বোঝে না কখনো...

আপনার কেন মনে হইলো এই লেখাটা অসাহিত্যিক গদ্য?

চুপ কইরা থাকবেন যে জানি। আর কোন লেখাটা কখন যে সাহিত্য হইয়া উঠবে, তা খোদ সাহিত্যিকই জানেন না। বাছ বিচারের কাজ তো আপনার না। লিখতে থাকেন। লেখায় আন্তরিকতা থাকলেই হইলো। পাঠক পইড়া তৃপ্তি পাইলেই হইলো।

লেখার শ্রেণীভেদ করেন তো পাঠক আর সমালোচকরা। তবে আমার কাছে মনে হইছে চমৎকার। সত্যিই!
-জুলিয়ান সিদ্দিকী

মুজিব মেহদী এর ছবি

এরকম কথায় চুপ থাকাই ভালো, আমি চুপ থাকতাম বলেই জানি। কিন্তু আমার মনের কথাটা আপনি জেনে গেলেন বলেই আর চুপ থাকা গেল না।

আপনার অবগতির জন্য বলি, এই পোস্টটাকে কিন্তু আমি 'অসাহিত্যিক গদ্য' বলি নি, বলেছি 'বৃষ্টি বিষয়ক অসাহিত্যিক গদ্যের ভিতরে অনুপ্রবিষ্ট খণ্ডাতিরেক বিচ্ছিন্নতা'। এই বিচ্ছিন্নতাকে যদি আপনি সাহিত্যিক গদ্য/পদ্য ভাবেন তো ভাবতেই পারেন। পাঠক তো সিদ্ধান্ত তার মতো করেই নেবেন।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুজিব মেহদী এর ছবি

হ্যাঁ তাই, ধূ.গো. ভাই।
পাঠকপ্রাপ্তির দিক থেকে ফ্লপ লেখা মুজিব মেহদী ছাড়া আর কেউ লিখতে পারেন না সচলায়তনে।
আমি এক ও অনন্য।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই পর্ব বৃষ্টির মতোই নরম হয়েছে...

মুজিব মেহদী এর ছবি

তাহলে কি লেখাটা ইতোমধ্যে শরীর থেকে মনের দিকে যেতে লেগেছে!
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

স্পর্শ এর ছবি

কবেযে কবি দের মত অনুভুতি হবে আমার! মন খারাপ
[][][][][][][][][][][][][][][][][][]
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর,
এখনি, অন্ধ, বন্ধ, কোরো না পাখা।


ইচ্ছার আগুনে জ্বলছি...

মুজিব মেহদী এর ছবি

কবিরা কি অনুভূতির আড়তদার নাকি! ওই জিনিস সবারই আছে। কবিরা নিলাজের মতো লিখে ফেলেন, অন্যেরা লিখেন না। এই যা পার্থক্য।

আপনি নিজেও তো অনুভূতির টানটান প্রকাশই ঘটান।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

তীরন্দাজ এর ছবি

ছন্দ লিখি না আমি কবিতা করতে বসে, কবিতা করি না আমি বৃষ্টি আঁকতে এসে, কিছুই করি না আমি যখন কবিতা আসে--

আপনার সাথে মিলে যায় একেবারে! প্রতিটি পর্বই ভাল লাগছে খুব।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মুজিব মেহদী এর ছবি

'উপলব্ধির ঐক্য' বলে একটা কথা আছে। এ শব্দবন্ধটি এই সত্যটি ব্যাখ্যা করে যে জার্মানিতে বসে একজন যে চিন্তাভাবনা যেভাবে করেন, বাংলাদেশে বসেও একজন সে চিন্তা সেভাবে করতে পারে। এমনকি সেটা একই সময়েও ঘটতে পারে।
এই ঐক্য, বলার অপেক্ষা রাখে না যে কেবল চিন্তায় নয়, চর্চায়ও বিস্তৃত।

সবকটি পর্ব পড়েছেন জেনে ভালো লাগল।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাঠকপ্রাপ্তির দিক থেকে ফ্লপ লেখা মুজিব মেহদী ছাড়া আর কেউ লিখতে পারেন না সচলায়তনে।
আমি এক ও অনন্য।

এই কথা কতটুকু সত্য তা জানি না... কিন্তু আমি আপনার লেখা খুব মনোযোগ দিয়া পড়ি সব সময়...
তবে মন্তব্য করা হয় না... এইটারে কি বলবো? প্রকাশ করতে পারি না আসলে...
কিছু কিছু লেখা আছে যেগুলা পড়লে পরে চুপ করে বসে থাকতে ইচ্ছে করে... আপনার লেখা যেমন।
কখনও কখনও তো নিজেকে মন্তব্য করার অযোগ্যও ভাবতে পারে পাঠক... তাই না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

ছি ছি নজরুল ভাই! লজ্জাই হচ্ছে এখন। আমি আসলে ধূ.গো. ভাইয়ের মন্তব্যের জবাবে মজা করেই ওরকম বলেছিলাম। কিন্তু আপনি সিরিয়াসলি নিয়েছেন দেখছি।

আমি ব্লগে খুব বেশি সময় দিতে পারি না। যেটুকু দেই, তাতে পড়ি তো অনেকই। কিন্তু সব লেখায় মন্তব্য করা হয় না, করতে পারি না। তার ওপরে আছে পাওয়ার কিংবা কানেকশন না থাকার ঝামেলা। এইসব মিলিয়ে আদতে যে পারফর্মেন্স দৃশ্যমান হবার কথা, তা হয় না। এ অবস্থা হয়ত অনেকেরই।

এটা ঠিক, ব্লগে কারো কারো ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। সেটা অবশ্যই তাঁদের প্রাপ্য। আমি আগ্রহসঞ্চারী ও বিতর্কোদ্দীপক লেখা না লিখলে আমার ব্লগে পাঠকগণ হুমড়ি খেয়ে পড়বেন কেন? সেটা তো অত্যাশা আসলে।

আপনার/আপনাদের রিডারশিপ আমার সতত প্রেরণা।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আকতার আহমেদ এর ছবি

পাঠকপ্রাপ্তির দিক থেকে ফ্লপ লেখা মুজিব মেহদী ছাড়া আর কেউ লিখতে পারেন না সচলায়তনে।
আমি এক ও অনন্য।

আপনার প্রায় লেখাই পড়া হয়, সে বৃষ্টিভেজা গদ্যকলাপ সিরিজ হোক বা জেনগল্প কিংবা অতি ক্ষুদ্র গল্প। তবে কমেন্ট করা হয়না পাঠক হিসেবে নিজেকে নীচু শ্রেণীর মনে হয় বলে !

মুজিব মেহদী এর ছবি

কৃতজ্ঞতা
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

জি.এম.তানিম এর ছবি

নজরুল ইসলাম লিখেছেন:

তবে মন্তব্য করা হয় না... এইটারে কি বলবো? প্রকাশ করতে পারি না আসলে...
কিছু কিছু লেখা আছে যেগুলা পড়লে পরে চুপ করে বসে থাকতে ইচ্ছে করে... আপনার লেখা যেমন।
কখনও কখনও তো নিজেকে মন্তব্য করার অযোগ্যও ভাবতে পারে পাঠক... তাই না?

একই কথা বলি...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

মুজিব মেহদী এর ছবি

একই জবাব দেই।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতিথি লেখক এর ছবি

আমি সচলাযতনে নতুন। এরমধ্যেই যে কজনের লেখা আমার মন ছুঁয়েছে তার মধ্যে আপনি একজন। তাইতো নির্দ্বিধায় আপনাকে গুরু মেনেছি।

গরুর পায়ে পেন্নাম।

কীর্তিনাশা

মুজিব মেহদী এর ছবি

জবাব নেই।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতিথি লেখক এর ছবি

আমি ভিষণ দঃখিত যে গ-এ হ্রসু্ কারটা পড়েনি। এটা আমার সর্বৈব অনিচ্ছাকৃত ভুল। গুরু মাফ করবেন।

কীর্তিনাশা

মুজিব মেহদী এর ছবি

কোনো ব্যাপার না।
যে গরু তিনিই গুরু কিংবা যিনি গুরু সেও গরু।
হেহেহে।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

শাহীন হাসান এর ছবি

জলের শব্দে মরুও কান পাতে, সুধীর ? ....

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

মুজিব মেহদী এর ছবি

হবেও বা।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।