"সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে......"

রাফি এর ছবি
লিখেছেন রাফি (তারিখ: সোম, ১০/১১/২০০৮ - ২:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

মাঝে মাঝে আমার মন খারাপ হয়। কোন কাজেই মন বসাতে পারি না। এক ধরনের বিচ্ছিন্নতাবোধ চেপে ধরে। কারো সাথে কথা বলতে ইচ্ছে করে না। ঘুরতেও না। যখন স্কুলে পড়তাম এ সময়টাতে বাসার পাশের স্কুল বোর্ডিংয়ের পুকুর ঘাটটাতে গিয়ে বসে থাকতাম। খুব অন্ধকার ছিল ঘাটটা। নাম না জানা অসংখ্য গাছ ঝুঁকে থাকত পুকুরের পানিতে। কোন মানুষ দেখলে আমি মনের অজান্তেই কতগুলো ব্যাপার বিশ্লেষন তাকে কোন একটা ভাগে ফেলে দেই, কিন্তু গাছের ব্যাপারে সেই বিভাজনটা আমার তখনো ছিল না। পুকুর ঘাটের অই পাড় ঘেষে কী জানি একটা ট্রেনিং ইন্সটিটিউট ছিল; তার দেয়ালে নানা ধরনের কথা লিখা থাকত। পুকুরের শ্যাওলা পড়া পানির ভেতর নির্ভয়ে ঘুরে বেড়ানো দাড়কানা মাছগুলো দেখতে দেখতে যখন একঘেয়ে লাগত দেয়ালের গায়ে লেখা নানা ধরনের বাণীগুলি মনযোগ দিয়ে পড়তাম।বলা যায় কিছুই বুঝতাম না; শুধু বুঝতাম এরা বিরাট জ্ঞানী কোন মানুষ হবেন। ছুটির দিনগুলোতে ভরদুপুরে এভাবে বসে থাকতে দেখে মাঝে মাঝে হোস্টেল সুপার কাশেম স্যার উনার বাসার বারান্দায় এসে দাঁড়াতেন। হাসিমুখে বলতেন “কীরে কেমন আছিস”। সেই বয়সে এই প্রশ্নের ভেতর লুকিয়ে থাকা স্নেহটুকুর মূল্য বোঝার মত বুদ্ধি আমার ছিল না। ফুপাকে বিচার দেবেন ভেবে তড়িঘড়ি করে উঠে দাঁড়িয়ে স্যারকে সালাম দিতাম।কেমন আছি এ প্রশ্নের জবাব আর দেয়া হত না আমার। মুখ কাচুমাচু করে অপরাধীর মত মাথা নিচু করে বাসার দিকে হাঁটা দিতাম।

মা কে খুব মনে পড়ত তখন। রাতের বেলা শুয়ে শুয়ে কত যে হিসাব করেছি আর কত ঘন্টা পর আম্মুকে দেখতে পাব; কত দিন পর!!! বাড়ি যাওয়ার পথে বাসে বসে ব্রীজ গুনতাম। ঘড়ি ছিল না হাতে; পকেটে মোবাইলের কথা চিন্তাও করা যেত না। মা’র কাছ থেকে ঠিক কতটুকু দূরে থাকি তাও জানা হয়ে উঠেনি কখনো। ময়মনসিংহ হতে বাসস্ট্যান্ড পর্যন্ত কতটা ব্রীজ পার হতে হবে তার কাউন্টডাউন করে করে যে আমার কত বিকেল কেটেছে!!!

স্কুলের পরীক্ষার সময় বন্ধুদের মা-বাবা অপেক্ষা করত গেটের কাছে। পরীক্ষা বিষয়ে কত কী উপদেশ আর সতর্কতা যে বন্ধুর পাশে দাঁড়িয়ে শুনতাম। হলে ঢোকার সময় লোভী চোখে তাকিয়ে থাকতাম, পরীক্ষা শেষেও। প্রশ্নপত্র হাতে মাকে একবার জড়িয়ে ধরতে না পেরে কতবার যে আমার ভাল পরীক্ষা দেয়ার আনন্দ মাটি হয়ে গেছে!!

তেইশ বছরের জীবনে বার বছর মা-বাবা থেকে দূরে, বাড়ির বাইরে কাটিয়ে মাঝে মাঝে কেমন যেন লাগে! আন্ডারগ্র্যাড শেষ হয়ে এল প্রায়। বন্ধুরা GRE, TOEFL নিয়ে ব্যস্ত। অনেকে দিয়েও ফেলেছে। শেষ পর্যন্ত আমাকেও হয়ত সে পথ ধরতে হবে।তবু এরকম কাজ না থাকা দুপুরে কেন জানি সবকিছু ছেড়েছুড়ে মার কাছে ছুটে যেতে ইচ্ছে হয়। ময়মনসিংহ জিলা স্কুল বোর্ডিংয়ের সেই পুরনো পুকুর পাড়ে অথবা মাঠের একপ্রান্ত দিয়ে চলে যাওয়া রাস্তায় স্যারের হাস্যেজ্জল প্রশ্ন শুনতে ইচ্ছে হয়।

হয়তবা আমি বোকা বলেই......


মন্তব্য

ইমরুল কায়েস এর ছবি

হয়তবা আমি বোকা বলেই......

মাঝে মাঝে সবারই বোধহয় এরকম বোকা হতে ইচ্ছা করে !
----------------------------
কেউ একজন অপেক্ষা করে

রাফি এর ছবি

মাঝে মাঝে সবারই বোধহয় এরকম বোকা হতে ইচ্ছা করে !

চারপাশের অবস্থা দেখে সেই ইচ্ছেটা ধাক্কা খায় ; নিজেকে সোসাইটিতে আনফিট মনে হয়।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

কীর্তিনাশা এর ছবি

সময়ের প্রয়োজনে, জীবিকার তাগিদে মানুষকে দূর-দূরান্তে ছড়িয়ে পড়তে হয়। আপনারও হয়তো এক সময় তাই করতে হবে। তবে এই অনুভুতিটুকু বেঁচে থাকুক আপনার হৃদয়ে চিরকাল।

লেখা চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রাফি এর ছবি

চিন্তিত

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

মন খারাপ

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

আকতার আহমেদ এর ছবি

এই দেখ. এইটারও মন খারাপের বাতাস লাগছে রেগে টং
ক্যাম্নে কী !

রাফি এর ছবি

ভাইরে মনের দুঃখে ইমোও পাইতেছিনা।
আকতার ভাই মন খারাপ না হওনের তরিকা কী??? কন্‌ না...।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুমন সুপান্থ এর ছবি

খুব ভালো লাগলো রাফি । এই রকম লেখা পড়লে আমার ও শুধু লিখতে ইচ্ছা করে ! আপনার যেমন ময়মনসিংহ জিলা স্কুল বোর্ডিংয়ের সেই পুরনো পুকুর পাড়ে অথবা মাঠের একপ্রান্ত দিয়ে চলে যাওয়া রাস্তায় স্যারের হাস্যেজ্জল প্রশ্ন শুনতে ইচ্ছে হয়
---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রাফি এর ছবি

সুপান্থ ভাই মন্তব্য পেয়ে ভাল লাগছে।
ধন্যবাদ।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মুশফিকা মুমু এর ছবি

লেখা খুবি ভাল লাগল, আপনার জন্য মন খারাপ হয়ে গেল খুব। বাবা-মা কে ছেরে কখনও থাকিনি তাই জানিনা কতটা কষ্ট হয়। মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রাফি এর ছবি

কারো যাতে না থাকতে হয়... কষ্টটা খুব পীড়াদায়ক.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতিথি লেখক এর ছবি

হুম... লেখা ভাল লাগল । আর ব্যাপার কি আজকে কি সচলে দুঃখ দিবস নাকি ?
নিবিড়

রাফি এর ছবি

নিঝুম ভাইয়ের নির্বাসন পড়েই মনটা খারাপ হয়ে গেছিলো ভীষণ.... সচলের এই ব্যাপারটা খুব মজার। যেদিন মনখারাপ করা পোস্ট আসতে থাকে আসতেই থাকে। আর ভারী ভারী লেখাগুলোও দেখা যায় প্রায় একই সময়ে আসে।
মনের মিল বোধহয় এখানে খুব বেশি.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রায়হান আবীর এর ছবি

আরে আপনি বোকা হবেন কেন?? আমার তো সব সময়ই এমন ইচ্ছা করে। একদম আপনার মতো হয়তো না, তবে জিনিস একই।

=============================

রাফি এর ছবি

কী মিয়া আছ কেমন??? তোমার পুরান লেখাগুলা সব মুছে দিছিলা নাকি!! অইগুলা আমি সব পড়তেছি।
আগে পড়া হয় নাই তো!!
আমার আশেপাশে বোকা কেউ নাই। তাই মাঝে মাঝে খারাপ লাগে....

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রায়হান আবীর এর ছবি

মিয়া ভাই, ভালো আছি। দেঁতো হাসি

কেউ টের পায় নাই। আপনি পড়তে থাকেন। আমি ধীরে ধীরে দিতে থাকি। হাসি

=============================

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ছুঁয়ে যাওয়া লেখা।
ভালো লাগলো খুব, রাফি।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রাফি এর ছবি

খুব খারাপ!
আরেকজনের দুঃখ পইড়া ভালো লাগা একদম ঠিক না। চোখ টিপি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাই রাফি, খুব ভালো লিখসেন। মন ছুঁয়ে যাওয়া লেখা..
আর এরকম "বোকা" মানুষ খুব একটা আর নাই এখন আমাদের মাঝে, ভীষণ দরকার এরকম মানুষের। ভালো থাকবেন।

রাফি এর ছবি

আপনার কথাগুলোও ছুঁয়ে গেল খুব। ধন্যবাদ।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তারেক এর ছবি

একলা দুপুর ভীষণ খারাপ... সাথে যদি কাশফুল-সাদা-মেঘ আর মিষ্টি রোদ্দুর... তো স্মৃতির আর কি উপায়?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

রাফি এর ছবি

হ রে ভাই; আর পুরানা দিন নিয়া ভাবনা ছাড়া আর কোন উপায় দেখি না।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তানবীরা এর ছবি

মায়ের কাছে ছুটে যাওয়ার এই বোকামী বোধ হয় ইউনিভার্সেল। আমার মন খারাপ হলে আমি মাকে ফোন করি আবার দেখি মায়ের মন খারাপ হলেও মা প্রথমে নানুকেই ফোন করে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রাফি এর ছবি

মা ছাড়া দুনিয়ায় মন ভাল করার কোন বুদ্ধি আর নাই।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

স্নিগ্ধা এর ছবি

সুন্দর লেখা, লেখার ভঙ্গি!

রাফি এর ছবি

ধন্যবাদ স্নিগ্ধাপু...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সচলায়তনরে পাবলিক বিষণ্ণায়তন বানায়াই ছাড়বে মনে হইতেসে! মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রাফি এর ছবি

সন্ন্যাসী দা আপনার গোল রুটি ছাড়ার টাইম হইছে...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রিজভী [অতিথি] এর ছবি

তুই আসলে অনেক অল্প বয়স থেকে বাড়ির বাইরে...আমরা তো একা থাকা শুরু করেছি ভার্সিটিতে ভর্তির পর...তারপরও এরকম বিষন্ন দুপুরগুলোতে অনেক পুরোনো স্মৃতি এসে ঘিরে ধরে...একা একা শুয়ে হলে আমার রুমের ছাদের দিকে তাকিয়ে ভাবতে থাকি...আমরা আসলে অনেক বড়ো হয়ে গেছি...

রাফি এর ছবি

বড় হয়ে যাওয়াটা খুব কষ্টের....

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রানা মেহের এর ছবি

খুব সুন্দর লেখা রাফি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

রাফি এর ছবি

ধন্যবাদ রানা মেহের ভাই।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তিথীডোর এর ছবি

"সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে/
আমি একা হতেছি আলাদা...
আমার চোখেই শুধু ধাঁধা??
আমার পথেই শুধু বাধা??"
হয়তবা আমি বোকা বলেই......

হুমম।।।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।