পড়ালেখা আর ভাল্লাগে না

রাফি এর ছবি
লিখেছেন রাফি (তারিখ: সোম, ০২/০২/২০০৯ - ৯:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

০১.
ব্যাপক দৌড়ের উপর আছি। শেষ টার্ম ফাইনাল চলছে, সবকিছুতেই শেষ শেষ গন্ধ। সাবজেক্ট selection এ ওস্তাদী দেখাতে গিয়ে এমন এক কম্বিনেশন নিয়েছি প্রথম সাতদিনে তিন পরীক্ষা, ১৪ দিনের মাইক্রো পি.এল, দু”দিন গ্যাপে আবার দুই পরীক্ষা। অন্য ডিপার্টমেন্টের আর কী দোষ দেব, নিজের ডিপার্টমেন্টের পোলাপানই আমারে দেইখা হাসে। রুটিন দেখে ভাবলাম এইবার আখেরী ফাইট দিমু একখান, তাই পড়াশোনার সুষ্ঠূ পরিবেশ চাই।সচলাড্ডা হবে, দুদফায় খবর পেলাম নজরুল ভাই, প্রহরী ভাই, আর মৃদুল ভাইয়ের কাছ থেকে; মনে মনে বললাম “sacrifice কর রাফি, বিসর্জন ছাড়া অর্জন হবে না”। নেটের লাইন দিলাম অফ করে। পড়া শুরু করার মানসিক প্রস্তুতি আর আখেরী ফাইটের অস্ত্রশস্ত্র জোগাড়ে গেল কয়দিন। এরপর থেকেই শুরু হল নিজের সাথে লুকোচুরি, আমার চেহারাই এমন সারাদিন ঘুমের পর বিকেলে খেতে নামলেও সবাই মনে করে এইমাত্র পড়ার টেবিল থেকে উঠে এলাম; সিলেবাস পুরোটা দুবার রিভিশন দেয়া হয়ে গেছে। আর এবারের এসমস্ত জোগাড়যন্ত্র দেখে পাব্লিকের ধারণা অচিরেই আমার নামের আগে শহীদ শব্দ যোগ হওয়া অনিবার্য।

এই বারের সাবজেক্ট গুলাও আজব কিসিমের, এগুলারে বাংলা বললেও ভুল হবে। দুইটা আছে পরিবেশ পরিচিতি আর সামাজিক বিজ্ঞান। বাকি দুইটারে structure বললে structure কে অপমান করা হয়, দুইটাই টি.এম(টানা মুখস্ত) গোত্রের সাবজেক্ট আর পঞ্চমটা হল বায়ূ এবং পানি দূষণ। এর উপরে আবার মাঝেমাঝে সচলে উঁকি মেরে দেখি সবজান্তা আর এনকিদু পরীক্ষার ভেতর পোস্টের পর পোস্ট দিয়েই যাচ্ছে। মনে মনে ভাবি “ইহারা অন্যজাতের মানুষ”।

০২.

এমনিতে জানুয়ারী মাসটায় আমার মন বেশ ফুরফুরে থাকে। অবশ্য বছরের বাকি সময় যে আমি খুব মনোকষ্টে থাকি তা বলা যাবে না। স্কুলে জানুয়ারীতে টিফিনের পর ক্লাস করতে হয়নি, তবে মহা আয়োজনে পি.টি হত বছরের প্রথমদিকে, যুতসই কোন অজুহাতে প্রথম পিরিয়ড কাটিয়ে দিতে পারলে সময়টা বেশ মউজেই কাটত। ২০০১ সালে ঢাকায় আসার পর থেকে জানুয়ারী মাস এলেই মনের অজান্তেই দিন গুনতে থাকি বইমেলার। যদিও গতবছর বইমেলায় গিয়ে প্রচন্ড মেজাজ খারাপ হয়েছে, সোহরাওয়ার্দী উদ্যানে মেলার একাংশ সরিয়ে নেয়া এবং পাশাপাশি বই ও খাবারের দোকান বেশ দৃষ্টিকটু ছিল। আমার ডায়েরিতে ক্রয়তব্য বইয়ের একটা তালিকা আছে প্রতিবছর বইমেলায় সেখান থেকে কিছু বইয়ের নাম কাটা পড়ে, আবার সারা বছর জুড়ে জমা পড়ে আরো কিছু নাম। সেই তালিকাটা এখন ১৭৭ এ দাঁড়িয়েছে। এবার বোধহয় সেখান থেকে একটি বইও কমবে না। সচলদের বইয়ের যে তালিকা দেখলাম সেগুলি কিনতেই গাঁটের টাকা বেরিয়ে যাওয়ার কথা। গত বইমেলায় ভাবছিলাম এই বইমেলায় পড়ালেখা শেষ করে কামলা খাটার চান্স পাওয়া যাবে, প্ল্যান ছিল প্রতিদিন একটা করে বই কিনব। ক্যাম্নে কী?? এখনো মেধাবী ছাত্রই রয়ে গেলাম।

০৩.
হলের ল্যানে বেশকিছু পুরানো দিনের ঢাকার ছবি পেয়েছি। কপিরাইটের জটিলতায় না গিয়ে কয়েকটা সচলায়তনে শেয়ার করলাম। যেহেতু সোর্স উল্লেখ করা আছে আমার স্বল্প জ্ঞানে মনে হয় এইটা বেআইনী কোন কিছু হচ্ছে না।

আজকের দোয়েল চত্বর: ১৯০১ সালের ছবি। তখন বলা হত রমনাগেটআজকের দোয়েল চত্বর: ১৯০১ সালের ছবি। তখন বলা হত রমনাগেট

রমনা পার্ক: ১৮৭৫ সালের ছবি, ঐ এলাকা তখন ঢাকার নবাবদের বিলাস উদ্যান ছিল

শিরোনামহীন: এই ছবিটা আমাকে সবচেয়ে বেশি শিহরিত করেছে। মানুষগুলোকে একদম চেনা লাগছে। যদিও ১৮৬০ সালের ছবি; ১৫০ বছর পরেও একেবারে প্রাসঙ্গিক।।

এইটা একটা ধাঁধা: আমি নিশ্চিত জায়গাটা সচলের অনেকেরই বেশ পরিচিত। একাধিকবার গিয়েছেন। নামটা আন্দাজ করতে পারলে মন্তব্যে লিখে যান

ঢাকার ঐতিহ্যবাহী কলেজ: ঢাকা কলেজ, ১০৫ বছর আগের ছবি। এই মায়াবী চেহারা বজায় থাকলে আমি কখনোই নটরডেমে ভর্তি হতাম না।

ঐতিহাসিক ছবি: ১৮৬০ সালের বাং লাদেশী বুদ্ধিজীবি। অবস্থা এমন ছিল যে বই হাতে পোজ দিতে হয়েছে।


মন্তব্য

তাহমিনা এর ছবি

চক বাজার, ঠিক হল?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

When I'm right nobody remembers; when I'm wrong nobody forgets!

রেনেট এর ছবি

চকবাজারে কোন দুঃখে অধিকাংশ সচল যাবে? চিন্তিত

(আমি কিন্তু জানি না জায়গাটা কৈ দেঁতো হাসি )
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রাফি এর ছবি

রেনেট ভাই,
নির্দিষ্ট করে বললে জায়গাটা বর্তমান নাজিমুদ্দীন রোড।
নিয়মিত নৈশভোজের কারণেই জায়গাটা সচলদের অতিপরিচিত হওয়ার কথা।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দুর্দান্ত ছবি।

রাফি এর ছবি

ধন্যবাদ।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মৃদুল আহমেদ এর ছবি

হে হে হে! জায়গাটা নীলক্ষেত, তাই না?
---------------------------------------------
রাজাকার আলবদর নিপাত যাক!
জয় বাংলা আমার থাক!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রাফি এর ছবি

হয় নাই মৃদুল ভাই; আরেকটু দক্ষিণে যাওয়া লাগব।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রেনেট এর ছবি

আমারও পড়তে ভালো লাগে না রাফি ভাই মন খারাপ

আন্ডারগ্রেড শেষ করে ভাবছিলাম...বাহ...সব শেষ...পরে দুষ্ট লোকের কথায় কান দিয়ে এখন এমবিএ করতে গিয়ে এমনিতেই মেজাজ খারাপ...তার উপর গতকাল বাবা ফোন করে বলে...পিএইচডি করতে পারলে মন্দ হয় না রেগে টং
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

এনকিদু এর ছবি

দীঈঈঈঈঈঈঈর্ঘ মেয়াদি পরিকল্পন । চালায় যান ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কীর্তিনাশা এর ছবি

অনেক দিন পরে রাফি ভাই'র লেখা পড়লাম।

ছবিগুলা দুর্দান্ত!! চলুক

ছবির জায়গাটা গুলিস্তান নাকি ?

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রাফি এর ছবি

ধন্যবাদ কীর্তিনাশা ভাই।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বঙ্গ বাজার বা পুরান ঢাকার ওদিক? ঘোড়ার গাড়ী দেখা যায়!

পরীক্ষার জন্য শুভকামনা রইল।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রাফি এর ছবি

শুভকামনা সফল হোক...।
আমিন.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

শামীম এর ছবি

পেছনে ডানদিকে একটা আলিশান ভবন দেখা যাচ্ছে ... ঐটা কী জানতে পারলেই ... ..
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

রাফি এর ছবি

আলিশান ভবনটা কী আমিও জানতাম না, রাগিব ভাইয়ের কল্যাণে জানা হল।
মন্তব্যের জন্য ধন্যবাদ শামীম ভাই.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রাগিব এর ছবি

জায়গাটা চকবাজার। আর ভবনটা চকবাজার শাহী মসজিদ।

অবসরপ্রাপ্ত প্রকৌশলী এরশাদ আহমেদের ব্লগে আগে আর এখনকার ঢাকার বিভিন্ন স্থানের পাশাপাশি ছবি দেখবেন। কান্না পেয়ে যাবে, ছবির মতো সুন্দর ভবনগুলোকে বর্বর আমরা কীভাবে নষ্ট করেছি, তা দেখে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রাফি এর ছবি

দুর্দান্ত একটা লিংক দিয়েছেন রাগিব ভাই।
ছবিগুলা দেখে মুগ্ধ।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

স্বপ্নাহত এর ছবি

ম্যালদিন পর। তা' আসেন কেমন ভাইসাব ? হাসি

খালি পড়ালেখা, মাঝে মাঝে তো জীবনডাই ভাল্লাগেনা মন খারাপ

ছবিগুলার বেশ কিছু আগেই দেখা। কিন্তু এগুলোর আকর্ষণ এত চিরন্তন যে বারবার দেখেও খারাপ লাগেনা।

এবং পরীক্ষার জন্য শুভকামনা।

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

রাফি এর ছবি

জীবন না ভাল্লাগ্লে ক্যাম্নে কী?? স্বপ্নাদের কী হইব তাইলে... চোখ টিপি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

এনকিদু এর ছবি


মনে মনে ভাবি “ইহারা অন্যজাতের মানুষ”।

উহুঁ, আমরা ব্লগার


কয়েকটি ছবি আমিও আগেই দেখেছিলাম । ১৮৬০ সালের লোকগুলোর ছবিটা আসলেই নাড়া দেয়ার মত । এরকম অনেক কিছুই আছে, গত দুই দেড়শ বছরে খুব একটা বদলায়নি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রাফি এর ছবি

হ আমার আর ব্লগার হওয়া হইল না...মন খারাপ

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

পরিবর্তনশীল এর ছবি

পড়ালেখা ভালো না লাগলে তো হবে না। জীবনে অনেক উঁচুতে উঠতে হলে পড়ালেখা ছাড়া আর উপায় আছে? সুতরাং মন দিয়ে পড়ালেখা করেন- আর কদিন পরে বিএসসি শেষ- তারপর এমএস পিএিচডি করেন। সমভব হইলে এমবিএটাও করেন। দেঁতো হাসি

অনেকদিন পর আপনার লেখা পড়লাম। বুঝছি পড়ালেখা নিয়ে কষটে আছেন। উপায় নাই।

তুফানে বেঁধেছেন লুংগি- বাতাসকে ভয় পাইলে চলবে? দেঁতো হাসি

আর ছবিগুলা দেখাইলেন ক্যান? মনডা উদাস হইয়া গেল।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রাফি এর ছবি

তুফানে বেঁধেছেন লুংগি- বাতাসকে ভয় পাইলে চলবে?

ঐ মিয়া, লুংগির গফ করতে আইছ আবার (রেগেটং)।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নিবিড় এর ছবি

নাহ আপ্নেরে অনেকদিন পর ব্লগে দেখা গেল । আমি ভাবছিলাম আপ্নে বৈদাশি সচল এখন দেখি আপ্নে এই দেশীয় । দেখা হবে আপনার অন্য কোন লেখায় ।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রাফি এর ছবি

বৈদেশী ভাবলেন কী বুইঝা???

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

দৃশা এর ছবি

আহা আমরা পড়ালেখা করি কেন? পরীক্ষা পাশের লাইগা, তাই না? কিন্তু এটা বুঝতে হবে সুধী আর মুরব্বী সমাজকে যে "পরীক্ষায় অংশগ্রহন করাই আসল...পাশ ফেইল বড় কথা নহে"! এই মানসিকতা যখন দেখা দিবে সবার মাঝে জীবন যৌবন সমাজ তখনই সুন্দর হইবেক।
ছবিগুলান বড়ই উমদা হইছে।
-------------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

রাফি এর ছবি

সবার জীবন যৌবন সুন্দর হইবেক, এই কামনা করি.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৌরভ এর ছবি

পরীক্ষা জিনিষটা কোন মিনসে আবিষ্কার করসে?


আবার লিখবো হয়তো কোন দিন

রাফি এর ছবি

আমি করি নাই এইটা নিশ্চিত... চোখ টিপি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তিথীডোর এর ছবি

তারে যদি কেবল একবার হাতের কাছে পাইতাম!! রেগে টং

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সবজান্তা এর ছবি

মিয়া তুমি হইলা সিভিলের ফার্স্ট বয় , তুমার এই গফ পাল্লে চলপো ?


অলমিতি বিস্তারেণ

রাফি এর ছবি

চলব...। চিন্তা করছি পড়ালেখা থেইকা রিটায়ার করুম.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রানা মেহের এর ছবি

বুদ্ধিজীবির ছবিটা জটিল দেঁতো হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

রাফি এর ছবি

হ , আমারো জটিল লাগছে.
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ভূঁতের বাচ্চা এর ছবি

ম্যালাদিন পর আপনার লেখার পড়লাম রাফি ভাই। কেমন আছেন ?
ছবিগুলো দেখে মজা পেলাম। অনেক পুরানো তো তাই !
নাজিমুদ্দীন রোডের এই অবস্থা ছিল ভাবতেই অবাক লাগছে।
রাফি ভাই কোন ব্যাচের ?

---------------------------

--------------------------------------------------------

রাফি এর ছবি

আছিরে ভাই কোনরকম।
ব্যাচ ০৩.

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রাফি এর ছবি

কী বুঝাইলাম তাইতো বুঝলাম না... চিন্তিত

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

দেবোত্তম দাশ এর ছবি

পরীক্ষার জন্য শুভকামনা,
তবে শুনেছি - "পড়াশোনা করে যে, গাড়ীচাপা পড়ে সে" হাসি
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রাফি এর ছবি

আমি তো আরো শুনলাম "অনাহারে মরে সে"

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতিথি লেখক এর ছবি

মনে মনে ভাবি, "কবে যে পড়াশোনা শেষ হবে!" আমার কিছু গুরুজন আবার অন্যকথা বলেন। চাকরি নাকি এর থেকে কঠিন! মানে আর কি, নদীর এপার কহে ছাড়িয়া নিশ্বাস......মন খারাপ

-মেঘবালিকা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।