ঘাইমৃগী ডাকিতেছে জ্যোৎস্নায়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ০৭/০৭/২০০৮ - ২:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

পাহাড়গুলো ধ্বসে যায়... মানুষগুলো মরে যায়... আরো মানুষ বাসা বাঁধে পাহাড়ের আড়ে আড়ে... বুঝিবা মরিবার তরে!

গেলোবার প্রায় দেড়শত গেলো... এবার তিনদিন আগে পরে পনেরোজন হলো... বর্ষার এখনো শ্রাবণ বাঁকি... কাল শ্রাবণের নিমন্ত্রনে আরো কত কত পাহাড় মুখ লুকাবে পাপসহা এই ধরণীতে তার নাই ঠিক... ঠিক নাই কতজনার ঠিকানা হবে মাটির অতল গহ্বরে... ঠিক নাই কোনোকিছু... কেবল বেঠিক আছে... অসংখ্য বেঠিকের দেশে ঠিক হারায় ঠিকানা... আমরা কিছুই জানি না। জানি না।

আমরা শুধু খুঁজি তালিকা... বোর্ড রেজাল্টের তালিকার মতো... মৃত্তুর তালিকায় আমার স্বজন কেউ আছে কি না? না থাকলে বাঁচি... থাকলে আহাজারি করি... তারপর আবার বাঁচি... একই সুখ নিয়ে। আগামীর সম্ভাব্য মৃত্তু তালিকায় নিজের নামটা লেখা থাকে লেবুজলে... দেখতে পাই না... কি করে দেখবো? আগুনের তাপে যে পোড়ায় না কিছু আর। আমরা এখন আগুন গিলে খাই।

কিন্তু খাবার কিছু পাই না... বাজারে আগুন... সে আগুন খেতে খেতে আমরা এখন আগুন খেকো... কোথা হে অগ্নি আমাকে পোড়াতে পারলে না? ঘিয়ের দামও যে চড়া... জ্বালানি... সে যে জ্বলার আগেই জ্বলে আগুন... আমরা বসে থাকি আগুনমুখায়... বসে থাকি... বশে থাকি আগুনের গোলকে... জাহান্নামের আগুনে বসিয়া হাসি পুষ্পের হাসি... নবীকে আগুনে ফেলে দিলে আগুন ফুল হয়ে ফোটে... আমাদের আগুনগুলোর নবুয়্যত স্পর্শ হয় না... আমরা আগুন দেখি তাকায়ে তাকায়ে... তাঁতাঁয়ে তাঁতাঁয়ে ওঠে আগুন... আগুনের লেলিহান শিখা... তার রূপ রস গন্ধ... আগুনের হলুদ কমলা রঙ আমাদের ভালো লাগে... আমরা সেই আনন্দে গান গাই... আগুন জ্বলে হৃদ মন্দিরে কে জ্বালাইয়া গেলো সই?

আর সই পাতাই দুঃসহ জীবনের সাথে... আমাদের হৃদমন্দিরে কে আগুন জ্বালাইয়া যায় সেই হদিস পাই না... গান গাইতে গাইতে তারে খুঁজি... তারে খুঁজি আর কানামাছি ভোঁ ভোঁ খেলি... কানার মতো আন্ধার মতো ছুটি ছুটি... ধরতে পারি না কাউকে? কাকে ধরবো? দেখি না যে কিছু? বেঁধে দেওয়া আমাদের চোখে তখন অদ্ভূত আঁধার এক খেলা করে। সে আঁধারে ওহী নাজেল হয়... পাহাড়ে পাহাড়ে ধ্বনি প্রতিধ্বনি ছড়ায়... ওহীর ভাষা বুঝি না... বিদেশী ভাষা বিদেশে বিদেশে
চলে যায়... আমরা তার না পাই কিনাড়া... চারিদিকে পাহাড়া দেয় তাহারা...


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

হুম!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

আরে এইটা কি লিখছেন নজরুল ভাই! পুরা কবিতা কবিতা গন্ধ।
তবে হইছে মারাত্মক।
-----------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পুরোনো পেঁচারা সব কোটরের থেকে
এসেছে বাহির হয়ে অন্ধকার দেখে
মাঠের মুখের 'পরে;
সবুজ ধানের নিচে-মাটির ভিতরে
ইঁদুরেরা চলে গেছে-আঁটির ভিতর থেকে চলে গেছে চাষা;
শস্যের ক্ষেতের পাশে আজ রাতে আমাদের জেগেছে পিপাসা!
(অবসরের গান-জীবনানন্দ দাশ)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

আহা!
-------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রাফি এর ছবি

শিরোনামে জীবনানন্দের গন্ধ; মন্তব্যে কবিতা।
ভালো লাগল খুব।
তবে শিরোনামটার সাথে লেখাটার মিল ঠিক বুঝলাম না; আমার অক্ষমতাই বোধহয়।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি নিজেও বুঝি নাই আসলে... কেম্নে কি?
কয়দিন আগে যখন পাহাড়ধ্বসে নয়জন মারা গেলো... তখন লেখতে চাইছিলাম... হইলো না সময়াভাবে...
আজ আবার দেখি পাঁচজনের মৃত্তু পাহাড়ধ্বসে...
লেখতে বইসা দেখি হাতে লাগাম নাই... কোথা থেকে কোথায় যায় সে নিজেও বুঝি জানে না... আমি তো তথৈবচ... শিরোনামও... আপ্নার না... আমার অক্ষমতাই কবুল করতেছি।
ধন্যবাদ রাফি...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

আমরা চোদনা হয়া বইসা থাকি... আর বৃষ্টি পতনের সুখে জরিনা খাই...

হ.. আফ্নারা জরিনা খান.. আর আম্রা ভুদাইরা তাকায়া তাকায়া দেখি !
জীবনের এতো অপচয়.. আর ভাল্লাগেনা বস!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না বস... তাকায়া তাকায়া দেইখেন না খালি,... ছড়া লেখেন... প্রতি মৃত্তুর জন্য মাথা গইনা একটা কইরা ছড়া...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাকায়া তাকায়া দেইখেন না খালি বস... ছড়া লেখেন... প্রতি মৃত্তুর জন্য মাথা গইনা একটি একটি করে ছড়া...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

অসাধারণ লাগল,
কিন্তু এর প্রতিকার কি নজরুল ভাই ? নাকি এটাই সত্য ?

[ভূঁতেঁরঁ বাঁচ্চাঁ]

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাহাড়ের পর পাহাড় ধ্বসে পড়ে... মানুষের পর মানুষ মরে... বাজারের আগুন... আরো কত কত আগুন জ্বলে ওঠে... অর্ধমৃত মানুষেরা বেঁচে থাকে পরবর্তী মৃত্তুর প্রস্তুতি নিয়ে...
শুধু মানুষগুলোই কেবল জ্বলে ওঠে না... কোনও প্রতিকার তবে নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

এই নিয়েইতো আমার গত গল্পটি ছিল। তবে আপনার বলার ধরণটি আমার আরো বেশী ভাল লেগেছে।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই-ই তো আসলে আমাদের কথা... আমার আপনার সকলের... কোটি কোটি মানুষের... কেউ বলে... কেউ বলে না... কেউ বলে কানে কেউ বলে চিৎকারে...
ধরনের এদিক ওদিক... কিন্তু বাকি সব তো একই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি


কোন প্রতিকার কি আছে আদৌ?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাই বস... আগুন জ্বালানো ছাড়া... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি

প্রত্যেকটা মিছিলে আমরা আগুন জ্বালি... মনে, সম্পদে, ধ্বংশে... অথচ জ্বালানোর কথা কোথায় আর আমরা জ্বালাই কোথায়...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তবু বলি:
এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি,
দেখা যাক পৃথিবীর ঘাস
সৃষ্টির বিষের বিন্দু আর
নিষ্পেষিত মনুষ্যতার
আধারের থেকে আনে কী করে যে মহানীলাকাশ,
ভাবা যাক- ভাবা যাক-
ইতিহাস খুঁড়লেই রাশি রাশি দুঃখের খনি
ভেদ করে শোনা যায় শুশ্রূষার মতো শত শত
শত জলঝর্নার ধ্বনি।

(হে হৃদয়- জীবনানন্দ দাশ)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঝুম এর ছবি

আগুনে বসিয়া হাসি পুষ্পের হাসি... নবীকে আগুনে ফেলে দিলে আগুন ফুল হয়ে ফোটে... আমাদের আগুনগুলোর নবুয়্যত স্পর্শ হয় না... আমরা আগুন দেখি তাকায়ে তাকায়ে... তাঁতাঁয়ে তাঁতাঁয়ে ওঠে আগুন... আগুনের লেলিহান শিখা... তার রূপ রস গন্ধ... আগুনের হলুদ কমলা রঙ আমাদের ভালো লাগে... আমরা সেই আনন্দে গান গাই... আগুন জ্বলে হৃদ মন্দিরে কে জ্বালাইয়া গেলো সই?

মনের কথাগুলো কি অসাধারণ প্রতিবাদ হয়ে , দুঃখ হয়ে ছোটে , আপনার লেখায় দেখলাম, বুঝলাম ।

চমত্‌কার !!!
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ নিঝুম... আপনার শরীর এখন কেমন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঝুম এর ছবি

শরীর ভালো । আমাকে হারানো সহজ না ।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

রেনেট এর ছবি

এই না হলে নিঝুম!
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মনটা ভরে গেলো... আপনার কথায় যে তেজটা পেলাম... তাতেই জানি... আপনাকে হারানো সহজ না... সাধ্য নেই আমাদের... ভালো থাকুন... সুস্থ থাকুন... তেজে থাকুন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

পাগলের সুখ মনে মনে। হাছা কথা।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদসহ হ... হাচা কথাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফারুক ওয়াসিফ এর ছবি

দারুণ! বিদ্রোহী কবির নামে নাম, সেই নাম রেখেছেন এই লেখায়। দশায় ধরলে এ ধরনের লেখা বেরয়। চাই দশাপ্রাপ্তি সহজে না কাটুক। চলুক চলুক, মৃতদের জ্যোছনায় আরো কিছু উল্কাবাজি।

তয় স্যার, শেষ প্যারাটায় সশরীরে যেভাবে উপস্থিত, তারে একটু সরায়া রাখা যায় না! কেমন কুড়ালের গায়ে ঝালরের মতো লাগছে। আর যদি রাখেন, তাইলে কুড়ালের পার্ট কইরা নেন। মুড বদলে যায় শেষ বাক্যগুলোতে।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দিলাম বস... আপ্নের আদেশ শীরোধার্য... তবে লেখার সময়ই এই ভাবনাটা আমার মাথাতেও খেলছিলো... আপনার পরামর্শে সিদ্ধান্ত নিতে সহজ হইলো... ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আহমেদুর রশীদ এর ছবি

একেবারে শায়েম্তা খাঁ আমলের কাব্য। দেইখেন মীর্জা আবার টেক্সো বসাই দিবো।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাবতেছি টেক্স আর না দিলে কেমন হয়?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শেখ জলিল(অফ লাইন) এর ছবি

অসাধারণ লিখেছেন নজরুল।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ জলিল ভাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

কী আর কইতাম।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... কিছু কইতে হইবো না... বুঝছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

আরে বাহ, চমৎকার লিখেছেন।

আগামীর সম্ভাব্য মৃত্তু তালিকায় নিজের নামটা লেখা থাকে লেবুজলে... দেখতে পাই না... কি করে দেখবো? আগুনের তাপে যে পোড়ায় না কিছু আর। আমরা এখন আগুন গিলে খাই।

অসাধারণ লাগলো।

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমরা এখন আগুনমুখার ত্রিমোহনায়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

দারুণ !!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসান মোরশেদ এর ছবি

'হে আমার আগুন,আমার পালিয়ে যাওয়া পাখী'
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাখী উড়ে গেলে তার পালক পড়ে থাকে... আমাদের জন্য কি পালক আছে কিছু?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দৃশা এর ছবি

মাঝে মাঝে মস্তিষ্ক নামক আপদটি থেকে ধমাধম গুল্লি ছুটতে থাকে কোন এক অস্থির সময়ে । আপনার লেখাটা সেরকম একটা জিনিস হইছে। ইমানে কইলাম আপনার এই লেখাটা পইড়াই লগ ইন না হইয়া পারলাম না, নইলে আমার মত কুড়ের বাদশা দ্বিতীয়টা আছে নাকি সন্দেহ। পুরা তোপ হইছে।

দৃশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কুড়েমি ছেড়ে এবার লেখেন... রজনীগন্ধা দিয়া আর কারে কারে পিটাইলেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

পুরা আগুন!!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধরায়া দেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

লাল সালাম

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী স্যার... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- বস হুনেন, এইরমের কামানের গোল্লা ছাড়তে পাল্লে দরকারে আরও কয়দিন ডুব দিয়া, চুবা খায়া থাকেন।
এক্কারে দাবাণল চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু আপ্নে এইরম ডুবিত ক্যান? লাপাত্তা পুরা? কামানের গোল্লা লোড করেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- নজু ভাই, আপনের শালীর মান রাখতে আমি ভালো হৈয়া যাইতাছি।
দে পানাহ দে, ইয়া ইলাহী দে পানাহ্
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পানাহ চান না শালী চান? ঠিক কইরা কন? ঈমান শক্ত কইরা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দিন রাইত চব্বিশ ঘন্টা সচলায়তনের দোকান খুইলা বইসা থাকি... ওয়াজ কেম্নে শুনি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- তাইলে গরীবরে শক্ত নরমের কথা শুনান ক্যান? জানেন না নরমের কথা শুনলে আমার গরম লাগে। আর গরম লাগা ধর্লেই আমার শরম লাগা শুরু হয়! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো ঈমান শক্ত কি নরম সেই কথা জিগাইছি... আপনে কি অন্য কিছু শক্ত নরমের কথা ভাবছেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে একটা গপ কই হুনেন...
বাংলাদেশের অতি বিখ্যাত একজন অভিনেতা (ইচ্ছা কইরাই নাম বললাম না)... বদ কথা কওনের খ্যাতি তার ব্যাপক... তো এক পার্টিতে আড্ডা চলতেছে... টেবিলের চারধারে চারজন বসছে... সে আলাদা একটা চেয়ার নিয়া টেবিলের কোনায় বসলো... আড্ডার এক ফাঁকে পাশের ভদ্রমহিলারে বললো... আচ্ছা... ক তো আমার দুই পায়ের মাঝখানে কি?
সেই মহিলা তো লজ্জায় লাল... ধুর ভাই... আপনে সবসময় খালি ফাইজলামি করেন...
উনি বললেন কই... আমি তো ভালো কথা বললাম... দেখ আমার দুই পায়ের মাঝখানে টেবিলের ঠ্যাঙ...
ভদ্রমহিলা হাসে... সবাই হাসে... আড্ডা চলে... কিছুক্ষন পরে আবার একই প্রশ্ন...
আচ্ছা... এইবার ক দেহি... আমার দুই পায়ের মাঝখানে কি? ভদ্রমহিলা জবাব দিলো ক্যান... টেবিলের ঠ্যাঙ...
উনি মাথা নাড়িয়া বলিলেন উহু... আগে যেটা ভাবছিলি সেইটাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এই লেখা লিখতে, আমি নিশ্চিত, আপনার ১৫-২০ মিনিটের বেশি লাগেনি।

দুর্দান্ত!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখাটা কেম্নে কেম্নে জানি পয়দা হয়া গেলো... লেখতে বসছিলাম নাটক... লেখলাম এইটা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

আমিতো পুরা ধান্দায় পড়ে গেলাম
কবিতার সিল ছাপ্পড় নিয়ে যারা সচলায়তনে আসলো তারা পাবলিকের দৌড়ানি খেয়ে কবিতা ছেড়ে এখন গদ্যমদ্য ঘাঁটাঘাটি করে

মুজিব মেহদী কবিতা দেয় না বহুদিন। শেখ জলিল করেন ব্লগার গবেষণা
আর আমিতো পাবলিকের ভয়ে কবিতার নামই ভুলে গেছি

কিন্তু এখন তো দেখি কাটাগদ্যকাররা সব কবিতা লেখা শুরু করল
কয়দিন আগে ফারুক ওয়াসিফ লিখল কবিতা। তারপর কবিতা লিখল বিপ্লব রহমান

আর এখন দেখি আপনিও খুলে বসলেন কবিতার দোকান

ঘটনা কী?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইবার বুঝলাম আপনে কবিতা বোঝেন না... কবিতার ক্লাশ পইড়া আসেন নীরেন চক্রোত্তির...
আমারে কবি কইলে কবিরা আপনেরেই তাড়া করবো... আমি একেবারেই অকবি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

এইতো লাইনে আসছেন
কবিতা যারা বোঝে তারা তো কবিতা লেখে না
তারা কলেজ ভার্সিটিতে গিয়ে সাহিত্য পড়ায় আর কবিতার পোস্টমর্টেম করে
আর যারা বোঝে না তারাই কবিতা লেখে

যেমন আপনি লিখে ফেললেন...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... কইছে আপ্নেরে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

কবিতা যারা বোঝে তারা তো কবিতা লেখে না
তারা কলেজ ভার্সিটিতে গিয়ে সাহিত্য পড়ায় আর কবিতার পোস্টমর্টেম করে
আর যারা বোঝে না তারাই কবিতা লেখে

দামি কথা। দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সবজান্তা এর ছবি

আপনার লেখা পইড়া তাব্দা খায়া থাকলাম। বেশি কিছু কওনের নাই, খালি মাঝে মইধ্যে এরাম দুই-চাইর পিস ছাইরেন, তাইলেই হবানি।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... এই দেশে তো উপলক্ষ্যের অভাব নাই... যোগান পর্যাপ্ত... লেখার অভাব কেন হবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আরো কিছু আগুন পাতে দেন!

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পুড়ে খাঁক হয়ে যাবেন কইলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

কাব্যময় প্রতিবাদ, জরিনাময় হতাশা... ভাল লাগলো খুব।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তবে বস আপনার বোতলটার ছবি এখনো চোখে ভাসে... জরিনা ভেসে যায় অলকানন্দা জলে... ইশ্... এইসব মাল দেশে আসে না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

লাগেজের মধ্যে করে আনলে কিছু বলে? ঝামেলা না থাকে তো আপনার জন্য বিশেষ ভাবে একখানা পাঠায় দেই। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহ্... পৃথিবীর সবচেয়ে সুসংবাদটা এইমাত্র পাইলাম... বস... খাইতে পাই আর না পাই... আপনের নিয়ত গুণেই বরকত... ধন্যবাদ... লাগেজের ভিতরে টিতরে থাকলে কিছু বলে না... আমার পরিচিত বহুজনে আনছে... আমি নিজেও আনছি... একবার সিঙ্গাপুর থেকা অতিরিক্ত পরিমান আনার সময় হ্যান্ড ব্যাগের দুই বোতল রাইখা দিছিলো... লাগেজের ভিতরের গুলা বহাল তবিয়ত...
যা হউক... পেরেশানির কিছু নাই... খুশি লাগলো... ভালো থাইকেন... এইরম হাসিখুশি থাইকেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

ম্যালথাসের থিওরী কাজ করছে, বেশী হয়ে গেছে মানুষ, তাই প্রকৃতি নিয়ন্ত্রন করে দিচ্ছে। দুঃখজনক।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রকৃতি কি নিয়ন্ত্রন করছে? নাকি আমরাই প্রকৃতির ঘাড়ে ধরে তাকে দিয়ে করিয়ে নিচ্ছি? কার্বন ডাই অক্সাইড কি আমরাই ছাড়ছি না? শিল্পের নামে প্রকৃতিকে কি আমরাই ধ্বংস করছি না? প্রকৃতির প্রতিশোধ বলা যেতে পারে...
এইখানে ডিম আগে না মুরগী আগের প্রশ্ন উঠবে না... আমরাই প্রকৃতির বারোটা সবসময় বাজাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

এই লেখাটা লিখবার পেছনের গল্পটা দিয়ে আরেকটা পোস্ট দেন। মানে, কয় প্যাগ, কোন ব্রান্ড, কারা ছিল অ্যাসোসিয়েটস ইত্যাদি। বোধকরি, পেছনে নির্ঘাৎ একটা কিছু ছিল, এনার্জাইজার ধরনের। নইলে এমন জিনিস হতেই পারে না!

এবার একটু অন্য কথা :

সচলায়তনে সাহিত্যের বিরুদ্ধে কিছুদিন ধরে যে ওরিয়েন্টেশন চলছে, এবার সে ষড়যন্ত্রের কিছু একটা কূল-কিনারা করা যাচ্ছে বলে মনে হচ্ছে। যে সচলগণ সাহিত্য নয় এমন সব মূল্যবান লেখা লিখে খ্যাত, তাঁরা সবাই সাহিত্য করবেন বলেই কি সাহিত্যঘেঁষাদের উঠতে বসতে নাস্তানাবুদ করা চলছিল? আপনারা সাহিত্য করবেন করেন, আমরা বরাবর 'অসাধারণ'ই দেগে যাব, কিন্তু আমরা করলে আমাদের দিকে কলম হাতে তেড়ে আসা কেন? যতই তাড়ান ভাইয়েরা, আমরা কিন্তু রিপোর্ট লিখতে পারব না।

...............................................................
দৌড়ের উফরে আছি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গল্প বস বহুত পুরান... সারাক্ষন পেটের দায়ে হাবিজাবি লেখতে লেখতে জান পেরেশান ছিলো... ভিতরে একটা আকুতি কাজ করতেছিলো... এই বোধহয় কাহিনী...
পেগ ব্র্যান্ড যদি এত কামেল হইতো তাইলে তো এতদিনে আমি নোবেল পাইতাম সাহিত্যে... চোখ টিপি

আর আমি বারবার বলতেছি এইটা কবিতা না... এইটা একটা হুদাই লেখা... আমি কবিতা লেখতে পারি না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

সচলায়তনে আসার পর দুর্দান্ত সব মন্তব্য দ্যাখি,আর ভাবি- এই লোক মৌলিক লেখা দেয় না কেনো ! আজ যখন পড়তে পড়তে থ্ হয়ে যাওয়া ছাড়া উপায় থাকে না কিছু,মনে মনে বলি,না লিখলেই ভালো -'লোকেরা আমাদের ছাইপাস পড়ার সুযোগ পায় তাহলে '

পুনশ্চ : এক লেখায় লিখেছিলেন, শাহাদুজ্জামান বন্ধু আপনার ( আমার যে কি প্রিয় লেখক উনি ! তাঁর কয়েকটি বিহ্বল গল্প কিংবা পশ্চিমের মেঘে সোনার সিংহ পড়ে ঈর্ষা হয়েছিলো খুব ) আরেক জায়গায় জানালেন সৈয়দ রীয়াজুর রশিদ ( আহা তাঁর আগুনের বিপদ আপদ - এমন পরিশ্রমপূর্ণ নিরীক্ষাধর্মী কাজ আর দেখিই না ! )'র সঙ্গে জুলেখা সিরাপ পানের কথা, ভাবতেই হলো,মানতেই হলো যূথবদ্ধতা আসে প্রতিভা বিচার করে....
---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার লেখা ছাইপাশ? তবে যে আমাকে লেখা থেকে পাশ ফিরে সরে যেতে হবে। শ্মশান পাখিরা সন্ধ্যায় লেখার পর এই কথা বড় নির্মম হয় বস। কেন লজ্জা দেন? আমি আপনার প্রতিটি লেখার গুণমুগ্ধ ভক্ত। সত্যি।

শাহাদুজ্জামান, সৈয়দ রিয়াজুর রশীদ... তারা আমার বন্ধু (বয়স বিবেচনায় না... সম্পর্ক বিবেচনায়) ঠিক। আসলে আশির দশকে যারা লিটল ম্যাগ নিয়ে তোলপাড় করেছিলো... আমি যাদের দিকে তাজ্জব হয়ে তাকায়ে তাকায়ে বড় হয়েছি... তাদের অনেকের সাথে কিভাবে যেন আমার তুমুল একটা সখ্য গড়ে উঠেছে। ঐ অঞ্চলে এখনো তারাই আমার বন্ধু আসলে। আমার মতো এক ইঁচড়ে পাকাকে তারা কেন যেন প্রশ্রয় দেন।

শাহাদুজ্জামান আমার বড় প্রিয়... শুধু কেবল লেখক না... মানুষ হিসেবেও... সাজ্জাদ ভাইয়ের (সাজ্জাদ শরীফ) প্রথম শ্বশুড়বাড়ি বেড়াতে যাওয়া উপলক্ষ্যে আমরাও বড় এক দল তার সঙ্গী হয়ে গেছিলাম... সেই সফর সুন্দরবন পর্যন্ত ঠেকলো... সেই কদিন শাহাদুজ্জামানকে খুব কাছ থেকে দেখা... তার সাথে সময় কাটানো... তার কণ্ঠে গান শোনা... বকুনি খাওয়া... সব মিলিয়ে আমি তার মহাভক্ত এখনও...

আর সৈয়দ রিয়াজুর রশীদ আমার বড় সুহৃত... তার বাড়িতে অসংখ্য আড্ডা আর সিরাপ পান... আর বেহুঁশ রাত্রিযাপন... তার কিছু গল্পের তথ্য যোগানদাতা হিসেবে নিজেকে ধন্য মনে হয় এখনও... এই আর কি...
ভালো থাকবেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌতম এর ছবি

কী আর মন্তব্য করবো,,, পোস্ট-মন্তব্য সবই পোস্টে আছে।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতন্দ্র প্রহরী এর ছবি

পুরা তব্ধান্বিত হয়া বইসা রইলাম কিছুক্ষণ... অদ্ভুত সুন্দর লেখা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।