শোয়েব শাদাব-এর কবিতা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: মঙ্গল, ০৭/১০/২০০৮ - ২:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক সময়ের প্রতিভাবান কবি শোয়েব শাদাব। আমরা ছোটবেলায় তার কথা শুনতাম, শুনতাম তার কবিতার কথা। তারপর তিনি হারিয়ে গেলেন যেন কোথায়, আমরাও তাকে ভুলে গেলাম। একেবারেই ভুলে গেলাম। ভুলে গেলো বোধহয় সবাই।

কিন্তু ভুললেন না আরেক কবি মাহবুব লীলেন। তিনি খুজেঁ বের করলেন শোয়েব শাদাব-কে।

অনেকেই শোয়েব শাদাব-এর বর্তমান খবর পড়ে কষ্ট পেয়েছেন। অনেকে তার কবিতা পড়তে চেয়েছেন। কিন্তু শোয়েব শাদাব-এর কবিতা এখন খুবই দুষ্প্রাপ্য। কোথায় পাবে তারা?
আমার কাছে কিছু ছিলো... তাও খুজেঁ পাচ্ছিলাম না। কাল খুজেঁ পেয়েছি। সেখান থেকেই কিছু অংশ তুলে দিলাম, যদি কেউ পড়তে চায় তাই।

কবিতা সিরিজটা ছাপা হয়েছে ছোটকাগজ গাণ্ডীব, ফাল্গুন ১৪১২ সংখ্যায়।
পুরোটা দিলাম না। সিরিজটা বেশ বড়। ৪৪টি অংশ... এখানে দিলাম ৪টি অংশ।

অশেষ প্রস্তর যুগ
(দ্বিতীয় পর্ব)
শোয়েব শাদাব


দাঁড়ালাম
স্তম্ভের ওপরে
রক্তের বিপরীতে
যেভাবে দাঁড়ায়
রক্তের প্রতিভূ।
কে দিলো শরীরে আমার
এমন গোধূলি।
জলের রূপালি
আলোক বৃত্তের রেখা
হিম হয়ে পড়ে রবে
নাস্তির ছায়ায়
স্বপ্ন তবু জ্বালাবে বিদ্যুৎ
দিগন্ত পাথারে।

আমি যদি নিঃস্ব হই
তুমি তবে কী?
দিনের ভেতরে
যেভাবে লুকিয়ে থাকে
রাত্রির জোনাকি।
অথবা মরণ
পেছনের জানালায়
যদি দেয় উকিঁ
রাত্রির আঁধারে
তুমি তবে কী?
সমুদ্র পাখিরা
মেলেছে পালক
সন্ধ্যার বাতাসে
পাথরের ডানা
শূন্যের পাথারে
হে মন সঞ্চারী
প্রেমের কুসুমে
গন্ধের দোলা তুমি
ভোরের শিশিরে।

দুপুর।
দিগন্তের পারে
কৃষ্ণের বাঁশরী
ধবলীর পাল।
যতোদূর চোখ যায়
আকাশ ও নক্ষত্রের
অপার মিতালি।
রৌদ্রের গোধূলী
রক্তের ভেতরে জ্বলে
নিঃশব্দ কান্নায়।
দেবীর সৌন্দর্য
অবলুপ্ত আজ
ঘৃণার গরলে
জমেছে কাঁকর
চন্দ্রের কালিমা।
কি আছে পর্দার আড়ালে
সঞ্চিত তোমার?
শরীর
মন
অনুভূতি
সকলি মৃত।
মৃতের খুলিতে
জলের কল্লোল
অগ্নির বিদ্রোহ।
হে ফুল সঞ্চারী
রাত্রির পাথরে
বরফের চাঁদ তুমি।
তোমার যৌবন
ক্রমশ হারাবে
জলের অতলে।
যেখানে পাহাড়
রামধনু রঙের মিতালি
শূন্যের পাথারে।

অবলুপ্ত সৌন্দর্য থেকে
পুনর্জাগরিত তুমি
আমার সত্ত্বায়
মননে মেধায়।
যে যন্ত্রণা
আমাকে টেনে নিয়েছিলো
সুদূর অরণ্যে
বরফের সাম্রাজ্যে
তার থেকে ফিরে এসে
তোমার পায়ে রেখেছি প্রণতি।
অবশেষে জেনেছি তুমি সত্য
আমি সুন্দরম!


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

দারুণ কাজ করলেন নজরুল ভাই। আশা করছি গোটা সিরিজটাই আপনার মাধ্যমে পেয়ে যাবো আমরা।
যতদূর মনে পড়ে গাণ্ডীব-এর এই সংখ্যাটা আমার কাছেও ছিলো। কিন্তু ছিলো না চোর বন্ধুদের দীর্ঘহাতকে হ্রস্ব করার কার্যকর উপায় হয়তো।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গোটা সিরিজ তুলে দিতে আমার কোনো আপত্তি বা ক্লান্তি নাই... কিন্তু পাঠক বিরক্ত হবে কি না জানি না... তাই দেই নাই।
অনেক বড় তো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

অল্প অল্প করেও দেয়া যায়। তবে একবারে দিলে সবগুলো একসাথে সংরক্ষিত থাকলো। যাদের ভালো লাগে তারা মাঝে মাঝে পড়তে পারবে। কেউ যদি শোয়েব শাদাব এর কবিতার উপরে কোন লেখা তৈরি বা গবেষণাও করতে চায় বিষয়টা সহজ হবে।

বাড়িভাড়া নিয়ে গিগা সাইজের লেখাটা আমি এজন্যই একসাথে দিয়েছিলাম।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মাহবুব লীলেন এর ছবি

কবি শোয়েব শাদাবকবি শোয়েব শাদাব

হিম হয়ে পড়ে রবে
নাস্তির ছায়ায়
স্বপ্ন তবু জ্বালাবে বিদ্যুৎ
দিগন্ত পাথারে।

শোয়েব এখনও স্বপ্ন দেখেন কবিতার...

০২
ধন্যবাদ নজরুল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সকল প্রশংসা তো আপনার বস... আমি তো নিমিত্ত মাত্র
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

কত কবিতা পড়া বাকি
কত সিনেমা দেখা বাকি

কত মেয়ের সাথে পেরেম করা বাকি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কত মেয়ের সাথে পেরেম করা বাকি।

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

এতো কমে পোষাবে না।। আরো চাই।।

তার প্রকাশিত পুস্তক কিনি নাই- শাস্তি নেওয়া যাইতে পারে, মাথা পেতে।।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... আজ রাতের মধ্যেই পুরোটা এখানে নাজেল হয়ে যাবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

ধন্যসহ বাদ নয় যোগ। মানে ধন্যবাদ নয়, ধন্যযোগ।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখনি নয় জনাব...
ই বুক-এর ব্যাপারে আলাপ চলতেছে। কর্তৃপক্ষ অনুমতি দিলেই কেল্লাফতে...
ততদিন ধৈর্য্যধারণ
তত্পরে ধন্যযোগ।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

ধন্যবাদ নজরুল ভাই। আপনার আর লীলেন ভাইয়ের কল্যানে কবির কবিতার সাথে পরিচিত হতে পারলাম।
বাকী পর্বগুলোর অপেক্ষায় রইলাম।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ... হয়তো আর কোনো পর্ব নহে... একেবারে ই বুক নাজেল হবে।
দেখা যাউক।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

খুব ভাল খবর।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

হাসান মোরশেদ এর ছবি

এই দুর্দান্ত কাজের জন্য আপনাকে ধইরা মাইর লাগানো দরকার হাসি

ভাবছি, তার অনুমতি পাওয়া গেলে সচলায়তনে একটা ই-বুক করা যেতো ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার মাইর তো আশীর্বাদ... দেন বস... বেশি কইরা মাইর দেন। দেঁতো হাসি

চেষ্টা চলতেছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ই-বুকের ব্যাপারে হাসান মোরশেদের সাথে সহমত। নয়তো কে কবে ব্যাপক উদ্যোগ নিয়ে বই বের করবেন (প্রিন্ট) তার ঠিক নেই। ভয় হয় শেষে কবি সুনীল সাইফুল্লাহ-র অধিকাংশ কবিতার মত না আবার হারিয়ে যায়।

প্রিয় নজরুল, ভবা পাগলা কই? খালি নাটক করলে হবে? কোনভাবেই কিন্তু লেখাখেলাপী হওয়া চলবে না। আমাদের দুর্ভাগ্য আজ জুবায়ের ভাই আর আমাদের মাঝে নেই। কে আর আমাদের বিনীত ভাবে খেলাপের কথা মনে করিয়ে দেবেন?

____________________________________
তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভবা পাগলা চলবে বস... অচিরেই আসিতেছে। মাস্তি কা পানশালাও আসতেছে অচিরেই। ধন্যবাদ।
আমি ব্লগ খেলাপী হইতে চাই না। কিন্তু কি করবো, সময় যে পাই না। আর নাটক না করলে খাবো কি? সেখান থেকেই তো নাহয় দুটো পয়সা পাই।

আহ্ জুবায়ের ভাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

পুনশ্চঃ "মাস্তি কা পানশালা"রও তো দেখা নেই!!



তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তীরন্দাজ এর ছবি

বার বার কন, কবিতা বোজেন না! না বুজলে এত সুন্দর সংগ্রহ করেন কেমনে? ধইন্নবাদ!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কসম... আমি কবিতা কিস্সু বুঝি না। এইগুলা সংগ্রহ করি বোঝার চেষ্টায়... পড়ি আর ভাবি কিছুই বুঝি না তবু কেন পড়ি?
তারপর আবার পড়ি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

দাঁড়ালাম
স্তম্ভের ওপরে
রক্তের বিপরীতে

বলা এই কবিতার মতো কবিতাগুলো দিয়েই দাঁড়ানো শুরু হয়েছিলো ৮০'র কবিদের ! বাঁক একটা সত্যি নিয়েছিলো বাংলাদেশের কবিতা, আগের দশকের শ্লোগানময় কবিতার ধারা থেকে ! শান্তনু চৌধুরী,হাসান তারিক, সাজ্জাদ শরিফ,বিষ্ণু বিশ্বাস, সুব্রত অগাষ্টিন গোমেজ, আহমেদ নকীব, খন্দকার আশরাফ হোসেন... আরো কতো প্রতিভাবান কবি ও কবিতাকর্মী !

ঠিক অসময়ে পথ হারিয়েছেন বলেই নয়, কব্জির শক্তিগুনেই আলাদা ছিলেন এই শোয়েব সাদাব আর তাঁর অশেষ প্রস্তর যূগ
আমার সম্পাদিত স্রোতচিহ্নে র ৮০'র কবিতা অংশে বহু চেষ্টা করেও তাঁর কোন কবিতা পাই নি । সুব্রত দা'র সৌজন্যে, এমন কি হারিয়ে যাওয়া বিষ্ণু বিশ্বাসের অপ্রকাশিত একটা কবিতা চাপাতে পারলেও শোয়েব সাদাবের কবিতা সংগ্রহ করা যায় নি ।

ধন্যবাদ বস, ভালো কাজটার জন্য । বাকীটাও দিলে আরো ভালো হয় । আপনি , লীলেন ভাই এঁদের দেখে , উদ্দীপ্ত হয়ে ( মূলতঃ লীলেন ভাই'র এই সম্পর্কিত প্রথম লেখাটা পড়ে ) একটা গল্প ও লিখছি , শোয়েব সাদাব কে নিয়ে । শেষ হলে সচলেই পোস্টাবো , ভাবছি ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

আপনি , লীলেন ভাই এঁদের দেখে , উদ্দীপ্ত হয়ে ( মূলতঃ লীলেন ভাই'র এই সম্পর্কিত প্রথম লেখাটা পড়ে ) একটা গল্প ও লিখছি , শোয়েব সাদাব কে নিয়ে । শেষ হলে সচলেই পোস্টাবো , ভাবছি ।

তাড়াতাড়ি পোস্টান সুপান্থ দা। ওয়েট করতেছি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার লেখার প্রত্যাশায় রইলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

ই-বুক করার প্রস্তাবে জোরালো সমর্থন ।

এ জন্য অনুমতির প্রয়োজন আছে বলে মনে করি না ।
অসুস্থ কবির অনুমতি নেয়ার আইনী জটিলতায় তার কবিতাগুলো হারিয়ে যাবে , এটা হতে পারে না ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হবে বোধহয়... দেখি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

কোন বিষয়ই না । খালি অমিত আহমেদরে সাথে নিয়া নেন । তারপর মজা দেখেন । খুবই কাজের ছেলে , এখনও অবিবাহিত তো , তাই অকাজের দম আছে প্রচুর ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... মজা পাইলাম। তার খোজেঁ রইলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

হ্যাঁ ভোট।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী ভোট...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জিফরান খালেদ এর ছবি

কবিতায় ঢুকতে পারলাম না খুব একটা...

কিন্তু, সংকলনের ব্যাপারটাতে জোর সমর্থন... একদিন হয়তো আমিও ঢুকতে পারুম এই কবিতে...

নজরুল ভাই, সেলাম নিয়েন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... দরজা খুলে রাখছি... যখন খুশি ঢুইকেন।
সালামের উত্তরে সালাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

সত্যিই জটিল একটা কাজ করসেন বস! চলুক তবে আমিও ই-বুকের পক্ষেই ভোট দিব হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

আমিও ই-বুকে সীল মারলাম।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গণদাবী উঠতেছে দেখি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

দিনের ভেতরে
যেভাবে লুকিয়ে থাকে
রাত্রির জোনাকি।

সেভাবেই
অন্ধ আড়ালে আছেন শোয়েব শাদাব
আলোহীন

আলো সব
ঘাসপাতা চুঁ'য়ে চুঁ'য়ে
জমে আছে
'অশেষ প্রস্তরযুগ'-এ

শোয়েব শাদাবের ই-বুকের ব্যাপারে আমার জোর সমর্থন আছে। তবে আমি মনে করি, এজন্য অবশ্যই গাণ্ডীব সম্পাদক তপন বড়ুয়ার অনুমতির প্রয়োজন আছে। আশা করি এরকম উদ্যোগে তিনি অনুমতি দেবেনও।

কম্পোজসহ অন্যান্য প্রস্তুতি চলতে থাকুক, পাশাপাশি তপনদার সাথে যোগাযোগের চেষ্টাটাও চালিয়ে যাওয়া দরকার।

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী স্যার... আমি এদিক গোছাইতেছি। আর তপনদার জন্য তো আপনি আছেন, লীলেন্দা আছেন। দরকার হলে আমিও নাহয় হাত লাগাবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবুজ বাঘ এর ছবি

যুদি ব্যাকে অনুমতি দেন, তাইলে আমি তফন দার নগে এ ব্যাফারে আলাপ করা হারি.......

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

-যাহ্
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

ই-বুক এবং ই-বুক চাই
সত্যিকারের ছাপা হওয়া বই হলে আরো ভালো হয়
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

পলাশ দত্ত এর ছবি

ই-বুক হচ্ছে MUST।

এরই সঙ্গে সচলরা মিলেই কি বের করতে পারি না একটা নন-ভার্চুয়াল বোর্ড বাধাই হার্ড বুক? হার্ড বুকটা তো COMPULSORY।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।