পোড়া কপাল অথবা পোড়া কৈ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: মঙ্গল, ১৬/০৬/২০০৯ - ১:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

রান্না করতে আমি খুবই পছন্দ করি। রান্নাটা আমার কাছে খুবই ক্রিয়েটিভ কাজ মনে হয়। তাই আমি সুযোগ পেলেই রান্না করি। এমনকি আমি যদি খুব ক্লান্ত থাকি, তখনও ক্লান্তি কাটাতে রান্না করি। ভালো একটা ফুড তৈরি করতে পারলে মনটা ভরে যায়। ক্লান্তি কেটে যায়।

সাম্প্রতিক তুমুল ব্যস্ততায় রান্না, বইপড়া, ছবি দেখা সবই বাতিলের খাতায় চলে যাচ্ছিলো। তাই ভাবলাম এগুলোকে রুটিনের মধ্যে নিয়ে আসি। সপ্তাহে একটা ছবি দেখবো, একটা রান্না করবো আর প্রতিদিন অন্তত এক ঘন্টা বই পড়বো।

সে ছলেই গত শুক্রবার রান্না করতে বসলাম। কী রাঁধবো? আমি সবচেয়ে ভালো রাঁধি গরুর মাংস। এমনকি আমাদের পারিবারিক কোনো ভোজ থাকলে সেখানেও আমার ডাক পড়ে গরু রান্ধার। কিছুদিন আগে বিরাট দাওয়াত ছিলো একটা... আমার ভাগ্নির শ্বশুড়বাড়ির সবাইকে দাওয়াত, সেখানেও অন্তত ৪০ জনের জন্য গরুর পদটা আমাকেই রান্না করতে হয়েছিলো।

গত কিছুদিন নানান দাওয়াতে ব্যাপক পোলাও মাংস খাওয়া হইছে। তাই আর গরু রানতে ইচ্ছে ছিলো না। গত সপ্তাহে রেঁধেছিলাম সর্ষে ইলিশ। আজ (শুক্রবার) কী রাঁধবো? প্রথমে ভাবলাম নিরামিষ রাঁধি। একটা নিরামিষ রাঁধলামও... কিন্তু সঙ্গে একটা কই মাছের পদও রানলাম। কৈ মাছের পদটার নাম দিলাম কৈ পোড়া...

রেসিপি
রেসিপি আমি ভালো দিতে পারি না। কারন আমি সবকিছুরই পরিমান ঠিক করি চোখের আর মনের আন্দাজে।
হলুদ গুড়া, মরিচ গুড়া আর নুন মাখিয়ে কৈ মাছগুলোকে আধাঘন্টা রেখে দিলাম। মিষ্টি কুমড়া কাটলাম লম্বা ফালি করে, গাজরও ফালি করেই কাটলাম, আলু কাটলাম চাক চাক করে, বরবটি কাটলাম। পেঁয়াজ কাটলাম তিন রকম করে... কুচি কুচি, বড় বড় চাক করে আর রিঙ করে। আস্ত কাঁচা মরিচ ফালি করলাম। টমেটো কাটলাম। ভাইবেন্না যে কাটাকুটি অন্য কেউ করে দিছে, আমি নিজেই কাটছি।
তারপর এই সবগুলো আনাজ হলুদ মরিচ আর নুন দিয়ে আধাঘন্টা ভিজতে দিলাম।
এবার চুলা জ্বালিয়ে তাতে তেল ঢেলে (আমি কিপটার মতো তেল ব্যবহার করি, তেল খেতে আমি পছন্দ করি না, তাই যতটুকু না দিলেই না ততটুকুই দেই, অন্যরা যতটুকু তেল দিয়ে একটা রান্না করে, আমি তার অর্ধেক দিয়েই সেরে ফেলি, কিন্তু আমার রান্না খেয়ে এখনো কেউ তেল কমের অভিযোগ করতে পারে নাই) কৈ মাছগুলো ভেজে উঠিয়ে রাখলাম।
তারপর আরো সামান্য তেল দিয়ে টমেটো ছাড়া সবগুলো আনাজ পোড়া পোড়া করে ভাজলাম।

এবার একটা কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি ছাড়লাম। হালকা বাদামি হলে তার মধ্যে হলুদ গুড়া, মরিচ গুড়া, সামান্য আদা বাটা, রসুন বাটা, নুন এগুলো দিলাম। মশলাগুলো কষানো হলে তাতে একে একে ছেড়ে দিলাম সবগুলো সব্জি আর মাছ। মিনিট পাঁচেক রান্না হলো। সব্জি, মাছে মশলাগুলো ঢুকলে অল্প পানি দিয়ে আরো কিছুক্ষন রান্না করলাম। তারপর ছড়িয়ে দিলাম টমেটো, বড় সাইজ করে কাটা পেঁয়াজ আর কাঁচা মরিচ।
ব্যস, রান্না শেষ।
চুলা থেকে তুলে রিঙ করে কাটা পেঁয়াজ আর পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন। খাদক আমি আর আমার বউ।

সব্জিটা একেবারেই সাধারণ রেসিপি। তেলে পেঁয়াজ, হলুদ গুড়া, মরিচ গুড়া, আদা বাটা, রসুন বাটা, নুন এগুলো দিয়ে কষিয়ে আগে থেকে সেদ্ধ করে রাখা সব্জিগুলো দিলাম, আর সঙ্গে দিলাম সেদ্ধ বুটের ডাল। হয়ে গেলো।
auto
auto

auto


মন্তব্য

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আর কত গুণ দেখাবেন রে ভাই।
এক মানুষের একসাথে এত গুণ থাকে কিভাবে সেটাই ভাবি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... এখন তাইলে বেগুন রানতে হবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দেখতে তো ভালোই হইছে, তবে কৈ মাছ গন্ধ লাগে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে না... এখানে সবই একটু পোড়া পোড়া তো... আর গন্ধটা পাবেন না... টেস্টই পাল্টায়া যায়
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

কিছুই পড়ি নাই, খালি কৈ দেইখা আইছি, খাওয়াইবেন কবে?

------------------------------
'..দ্রিমু য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে যেদিন নিজের ঘর থিকা বাইর হয়া আলোর মুখ দেখবেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

একজন মানুষের কেনো এতো গুন থাকবে???? কেনোওওওওওওওওওওওওও
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... আপনেরে বেগুন খাওয়ামুনে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

বস, আপনে তো কামেল লোক, হাই ভোল্টেজ রান্না বান্না জানেন। গত ৪ বছর ধরে বিদেশে আছি, গরু রান্নার চেষ্টা করতেছি, হইতেছে না, বস একটু রেসিপি দেন।
ছবি দেখে অনেক লোল পড়লো বস, অনেক কষ্ট দিলেন মন খারাপ

সাইফ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফারুক হাসান এর ছবি

মা আর বউয়ের রান্না খেয়ে খেয়ে জীবনে রান্নাঘরের ধারেকাছেও যাইনাই। কিন্তু এইবার বেশ কিছুদিনের জন্য একা থাকতে হবে, নজরুল ভাইয়ের রেসিপির টাইমিং তাই আমার জন্য একদম খাপেখাপ হয়েছে, আপনার সবজি দিয়েই শুরু করবো ইনশাল্লা।

কৈ মাছ একসময় খুব পছন্দের মাছ ছিল, কিন্তু ইদানিং কেমুন কেমুন গন্ধ লাগে খাইতে।

পোড়া কৈ তো বুঝলাম, কিন্তু পোড়াকপাল কেন?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস.... গন্ধ সবকিছুতেই আছে.... দুনিয়ার মানুষ যে চিকেন খায়... মুরগীর বাজারে গিয়া দেইখেন... গন্ধে বমি আসবে...

রাধকের প্রথম সংগ্রাম হইলো রান্নার একটা সুন্দর গন্ধ তৈরি করা... তারপর এর একটা সুন্দর চেহারা তৈরি... তারপর স্বাদ...

সো... যে রানতে পারে... তারা রান্নায় বেহুদা কোনো গন্ধ পাইবেন্না... আমার রান্ধা কৈ মাছ খায়া দেইখেন
গ্যারিন্টি মারলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

আপনার রান্নার পরীক্ষা গ্রহনে ইচ্ছুক দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গেলি, না পুলিশ ডাকুম?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

ওভার ট্রাম!! খাইছে


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

ফারুক হাসান এর ছবি

সবার ট্রাম্প, ওভারট্রাম্পের উপ্রে লরিস মারলাম।

পরের বার দেশে আসলে নজরুল ভাইয়ের রাঁধা কৈ মাছ খাবার দাওয়াতটা পেয়ে খুব ভালো লাগছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে ট্রাম্প কার্ড...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

এ দক্ষিণ দেশে মাছের প্রিপারেশন রকমের হয়: বেকড, ব্ল্াকেন্ড আর ফ্রায়েড। আপনারটা ইংরিজি নাম দিতে হলে বলতে পারেন ব্লাকোই। যদিও কইমাছের মতো সিরিয়াস জিনিসে ঘাসপাতা দেওয়ার আমি ঘোর বিরোধী। হাসি

আপনার মেইল পেয়েছি। উত্তর দিচ্ছি আজই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঘাসপাতা টপিকটা পছন্দ হইছে... আমিও এভাবে ভাবি... কিন্তু এই রেসিপি কইরা দেখতে পারেন... একটু অন্যরকম... ভালো লাগবে...

আপনের মেইলের অপেক্ষায়
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

আপনি রাতে ঘুমান না নাকি? উত্তর পেয়ে ঘাবড়ে গেলাম!

একটা মেইল করেছি আপনার দেয়া নামটার প্রসঙ্গে, আমার নিজের আইডিয়া নিয়ে দ্বিতীয় মেইল পেয়ে যাবেন আজকেই, লিখছি এখন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না, আমি কেবল ভোরের সময়টুকু ঘুমাই। কামলার জীবন... অল্প ঘুমেই কেটে যায়।

আপনার দ্বিতীয় মেইল পাই নাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

পাঠাই-ই নাই তা পাইবেন ক্যাম্নে হাসি
আপনার মেইল পড়লাম, গল্পটা ভালো তবে একটু নাটকীয়, ফরাসি অরিজিন না জানলে বলতাম একেবারে ফিল্‌মি। আমার আইডিয়া মেইল না করেই ঘুমিয়ে পড়েছিলাম। এখনি করি মেইল, দেরির জন্য দুঃখিত।

সুমন চৌধুরী এর ছবি

ইসসিরেেেেেেে



অজ্ঞাতবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেশে আসেন... আপনের পছন্দের রেসিপি রাইন্ধা খাওয়ামু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আপনে রাইন্ধা খাওয়াইবেন খুবই ভালো কথা। মাগার ভুলেও জর্ম্মন দেশের পাবলিকগো লগে রান্ধার টুয়েণ্টি নাইনে নাইমেন না। বদ্দা যে কী পরিমান হাই কোয়ালিটি রান্ধা দেয় সেইটা আপনে ধারণাও করবার পারবেন না। রান্ধায় যে সবচাইতে কাঁচা সেই হিমুও এমন পেঁয়াজ কাটে যে বাংলাদেশের ৫/৭ জন পেয়াজ কাটিয়সীকেও নিমিষে হারায়া দিবে। অতএব, সাবধান বস। হুঁশিয়ার। জর্ম্মনবাসীরে ক্ষেপাইয়েন না, তাইলে কইলাম আইজকাই বদ্দা বিশাল রান্নাবান্নার পার্টি থ্রো কইরা বসবো!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জানি তো, আরে বদ্দার সেই লেটকা খিচুড়ির পোস্ট দেইখা তো দারুণ মজা পাইছিলাম। বদ্দা তো এখন দেখি আর রেসিপি দেয় না....
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

নজরুল ভাই,

অনেক ব্যাস্ত আছি কয়েকদিন। আরো কয়েকদিন থাকবো। ল্যাবওয়ার্ক আর বিতর্ক প্রতিযোগীতা নিয়ে ব্যস্ত। অবস্থা খুবই কাহিল। কাল সকালে (আমার হিসাবে ওইটা ভোর!) ভার্সিটিতে বিতর্ক শেষ করে যাবো রাজউক কলেজে বিতর্কের বিচার করতে। রোজ একই অবস্থা! মনে হইতেছে একটা শাঁখের করাত খাইয়া ফেলছি।

মন চাইলেও লেখার সময় পাইনা। পড়ারও সময় পাইনা। খালি উঁকি-ঝুঁকি দিয়ে দেখে যাই ব্লগের হালহকিকত। আইজকা আপনার কইমাছ দেইখা সামলাইতে পারলাম না! সিদ্ধান্ত নিয়া ফেলছি, সপ্তাহে ৩/৪ দিন দুপুরের আগে আগে আপনার বাসায় আমার বিশেষ কাজ থাকবে এরপর থেকে... চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে বিচারক? পোলাপানে মানবো? তাইলেই হইছে...

আর আমার বাড়ির আশে পাশের তিনশগজ এলাকার মধ্যে আপনারে দেখলেই পুলিশ ধরে নিয়ে যাবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

ডালের ছবিটা দেখে মনটা উদাস হয়ে গেল নজরুল ভাই
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আয়া পড়েন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

জিভে জল এসে গেল

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে..
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তুলিরেখা এর ছবি

শেষে কিনা পোড়া কই? হায়, হায়! কোথায় ভাবলাম শাহী কইফুলকপি, কই-শাহজাহান, কই-জাহাঙ্গীর এসব দিবেন! হাসি
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে এটা তো মাত্র একটা রেসিপি... আসিতেছে আরো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

নইজ্যা, মেজাজটা কেন যেন খ্রাপ খ্রাপ লাগতেসে, বুঝতেসি না!

সাইফ এর ছবি

কাউকে দাওয়াত করে খাওয়ান, মেজাজটা ভালো হয়ে যাবে হাসি চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার জন্য গরুর মাংস রাইন্ধা আনবেন কবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

দেখতে চমৎকার হয়েছে... চলুক
কই মাছের একটা আইটেম আমার মা চমৎকার করে রান্না করেন। রান্না-বান্না আমারও খারাপ লাগে না...তবে ইদানিং অনেক অলস হয়ে গেছি।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আলসি ঝাড়তেই তো আবার দাও বটি হাতে নিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এম. এম. আর. জালাল এর ছবি

পড়বো না আর ছবিও দেখবোনা,
শুধু দিন গুনছি.........
কবে খেতে পারবো.....


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দিন গোনা কবে শেষ হবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

শুক্কুরবার ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুক্কুরবারে বাড়াবাড়ি করা ভালো না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

নজু ভাই আমার একটা ফুলটাইম রাধুনি দরকার। রাজি থাকলে বলেন। আকর্ষনীয় বেতনভাতা দেওয়া হবে। চোখ টিপি
-------------------------------------------------

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আছি... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

নজু ভাইরে, খানা দানার ছবি দেইখা তো মনে হইল আইজকাই দেশে যাইগা! কই মাছ, লাল শাক আর বোম্বাই মরিচ দিয়া ডাইল খাইনা বহু বছর...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আয়া পড়... জলদি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

তাহলে ওই কথাই রইলো নজরুল ভাই। সামনের শুক্রবার। ওহ্ হো, শুক্রবার তো আবার আড্ডাবাজি। খানাপিনার দাওয়াত, সেখানে আবার আপনারও বড় ভূমিকা আছে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুক্রবার কোথায় আড্ডা, কিসের আড্ডা? আজকাল কোন কিছুর খবর পাই না। ছোট পাইপের আসর বসল আমাকে কেউ জানালোও না। অথচ আমি আর সৈয়দ দেলগীর এক মহল্লার লোক।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

বিপ্লব রহমান এর ছবি

ওরে...পান্থ...

কস্কি মমিন!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চিন্তা না করেন... সময়মতো সব জানিবেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুক্কুরবারে জুম্মার নমাজ পইড়া আল্লার কাছে দোয়া করবি, য্যান অচিরেই তোর একটা বউ জোটে... অন্য কোনোদিকে তাকাবি না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কল্পনা আক্তার এর ছবি

পোড়া কৈ খাইতে বাসায় আইমু কবে ওইটা কন মিয়া........

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে আর আইছেন... আপনে তো খালি ইউরোপ আমেরিকা যান... আমগো আর চোখে পড়ে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌতম এর ছবি

কই মাছ খাইতে মঞ্চায়।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কই মাছ কৈ?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সিরাত এর ছবি

আহা। রান্না আমি কিছুই পারি না, শুধু ওভালটিন বানাইতে পারি। শিখার ইচ্ছা বাড়তেসে কয়েকদিন ধরে। এইসব পোস্ট করলে স্পাইক করে ইচ্ছাটা। শিখুম!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শিখার কিছু নাই... রানতে রানতেই শিখে যাবেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

খিদা লাগছে মন খারাপ(
--------------
উদ্ভ্রান্ত পথিক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খালি খাই খাই করে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীল [অতিথি] এর ছবি

ফটো দেইখা ঘ্রাণ পাইতেছি___যেহেতু মাছের প্রতি আমার কোনো লোভ নাই, তাই খাওনের ইচ্ছা নাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সিরাত এর ছবি

কই মাছ, লাল শাক আর বোম্বাই মরিচ দিয়া ডাইল খাইনা বহু বছর...

জিভে পানি নিয়া আসলেন মামুন ভাই!! কি বাজে লোক আপনি। অফিসে বইসা আছি, এখন কি করি?!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কাজ করেন দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

লুৎফুল আরেফীন এর ছবি

নজু ভাই আসেন কোলাকুলি (ইমো দরকার) করি। আমিও রান্না করতে অতি পছন্দ করি। আপনার রান্নার পাশাপাশি পরিবেশনও চমৎকার!

দেশে আসলে অগ্রীম দাওয়াত নিয়ে/দিয়ে রাখলাম ;-)। ২জনে মিলেই নাহয় রান্না করা যাবে। আমার কিছু স্পেশাল আছে।

ভালো থাকেন।

অতন্দ্র প্রহরী এর ছবি

কোলাকুলির ইমো আছে তো, আরেফীন ভাই।
(*কোলাকুলি) - * টা সরিয়ে দিলেই কোলাকুলি ইমো দেখতে পাবেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার যে আরো কত গুণ দেখতে হবে, কে জানে! পারেনও বটে! তা, আসলেই যে ভাল রান্না করেন, তার প্রমাণ দেন। এইগুলা যে আপনি রাঁধসেন, তারও তো প্রমাণ নাই। দাওয়াত দেন, দেখি-খাই, তারপর সাট্টিফিকেট দিবনে হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তর সাট্টিফিকেট আমার লাগতো না... গেলি না পুলিশ ডাকুম?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাছ আমার বিশেষ অপছন্দ।
কিন্তু আইজ খাইতে ইচ্ছা করতেছে। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না... মাছ খাওয়া ভালো না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনিই তো লিখেছিলেন (বা শুনেছিলেন) "আমি বড় মাছ খেতে ভালবাসি.." হো হো হো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

সব বুঝলাম। বুঝলাম রান্নাও অনেক ভালো কিন্তু আমার একখান প্রশ্ন আছে

নজরুলের বাড়িতে কইমাছ খাওয়ার মতো প্রাণী আছে দুইটা; নজরুলের বৌ আর তার বৌয়ের স্বামী

কিন্তু এখানে অতগুলা মাছ কিসের জন্য
দুইজন মানুষের জন্য অতগুলা মাছ রান্না করার কথা না
আর কইমাছ রান্না করে ফ্রিজে রেখে খাওয়ার কথা নজরুলের মতো বুদ্ধিমানের চিন্তা করারও কথা না

০২

না হয় ধরে নিলাম বেশি বেশি খাওয়ার জন্য বেশি বেশি কই মাছ রান্না করেছে নজরুল (ধরে নিলাম। বিশ্বাস করিনি)

কিন্তু ডালের লাবড়াও কি ফ্রিজে রেখে খাওয়ার জন্য রান্না করা? দুইজন মানুষের জন্য অত ডাল?

০৩

সুতরাং নজরুল হয়তো রান্না করে কিংবা করতে পারে (না খেয়ে বিশ্বাস করো কঠিন) তবে এইখানে যে রান্নার ছবিগুলো দেয়া হয়েছে সেগুলো তার রান্না করা না এবং তার নিজের খাওয়ার জন্যও না

ওগুলো মারিং রান্না ছবি (সিদ্ধান্ত এবং প্রমাণিত)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছয়টা কৈ মাছ তো আমি একবেলায় একলাই খাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনীক আন্দালিব এর ছবি

মাছের ছবি দেখে মা'কে ফোন দিলাম। আজকে বাসায় কৈ খাবো বলাতে খুশি হলো না অবাক হলো (নাকি দু'টাই) বুঝলাম না। তবে মনে হয় রাতে কৈমাছ পাতে জুটছে। আপনাকে ধন্যবাদ, ক্ষিদে এবং জিভ চাগিয়ে দেয়ার জন্য! হাসি

স্পর্শ এর ছবি

সিদ্দিকা কবির কে বুড়ো বয়সে ভাতে মারবেন দেখি!!
যে সুন্দর বর্ণনা। যাস্ট একটা ভিডিও করে দিলেই পুরা হিট!
আমাদের দেশের রান্নার অনুষ্ঠানের পরিচালকরা একটা জিনিস বুঝেনাই। এই অনুষ্ঠান দেখবে (মেইনলি) মেয়েরা। তো সিদ্দিকা কবির বা অন্য সব নারী রাধুনী বাদ দিয়ে নজু ভাই এর মতো হ্যান্ডসম পাব্লিক যদি অনুষ্ঠানের অ্যানকর হয় তাহলে পুরা হিট হিট!!
নজু ভাই শুরু করেন একটা রান্না অনুষ্ঠান বিসমিল্লাহ বলে। দেঁতো হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বালক, আমি রান্নার অনুষ্ঠান অনেক বছর আগেই বানিয়ে এসেছি। ইটিভির প্রথম আমলে রাঁধুনীর রান্না নামের একটা অনুষ্ঠান ছিলো ২৬ পর্বের।
ইটিভি বন্ধ হয়ে গেলে তারপর সেটা আরো ২৬ পর্ব প্রচার হয়েছিলো চ্যানেল আই তে- রাঁধুনীর রান্নাঘর নামে। এখানে আমি আর কনা ভাবী যৌথ পরিচালক ছিলাম।
আমার অনুষ্ঠানের উপস্থাপক ছিলো তুষার খান। আর চিফ সেফ ছিলো রবার্ট গোমেজ দেঁতো হাসি

এই অনুষ্ঠানের উপস্থাপক হিসেবে আমরাই প্রথম সিদ্দিকা কবীরের সঙ্গে যোগাযোগ করি। এক সকালে তার ইস্কাটন গার্ডেন রোডের বাড়িতে বসে সব আলাপ কমপ্লিট হয়। কিন্তু বাধ সাধে বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক। সিদ্দিকা ম্যাডাম তখন কোন একটা শিশু খাদ্যের ব্রান্ড এম্বাসেডর ছিলেন বলে উপস্থাপনা করতে পারবে না বলে জানায়। আমরা শেরাটনের চিফ সেফ রবার্ট গোমেজরে নিয়ে প্রোগ্রাম বানাই। যার প্রথম পর্বের গেস্ট আবার এশিয়াটিকেরই আলী যাকের এবং সারা যাকের। সেটা ছিলো ঈদের পর্ব।

তার কিছুদিন পরে এশিয়াটিকেরই সিস্টার কনসার্ন ধ্বনিচিত্র নিজেরাই সিদ্দিকা কবীর রেসিপি শুরু করে।

কী আর করা!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

হ, ওই অনুষ্ঠান দেখছিলাম কিন্তু। জানা ছিল না যে ওইটার নেপথ্য পাচক আপনি, মানে তখন তো আর আপনাকে এভাবে চিনতাম না।
ইশ, তুষার খানাদানার বদলে যদি উপস্থাপনাটাও আপনি করতেন ওইটার!___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শেষদিকের একটা পর্বে সশরীরে ছিলাম কিন্তু... কিন্তু তখন আমার মুখ ভর্তি দাড়ি গোফ আর পিঠ পর্যন্ত ছড়ানো লম্বু চুল ছিলো... সে এক অন্য চেহারা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

উরেব্বাস!
আপনেরো তাইলে মাঝখানে ওইর'ম ফেজ গেছে একটা!
হুম। হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

পোড়া কপাল তো আমার, খালি দেখতে হইলো এত সুন্দর খাওয়া, খাইতে পারলাম না একটুও!
মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

রাঁধুনী রান্না প্রতিযোগিতা এখন হয় না?

চলুক

সাইফুল আকবর খান এর ছবি

হ, হয়। আর একদম ঘরের খবর হৈলো- পুরুষ রাঁধুনীরাও ওইটাতে অংশ নিতে পারে।
১৪১২-তে প্রথম হৈছে, তারপর ১৪১৪-তে হৈছে দ্বিতীয়। ১৪১৫-তেও হৈবো আশা করি। "সেরা রাঁধুনী"। এই প্রগ্রামের 'ক্রিয়েটিভ' কাজকর্ম আমার/আমগো করন লাগে তো, এল্লেইগা জানা-টা জানায়া গেলাম। দেঁতো হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।