নকল মহাকাব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বুধ, ২৮/১০/২০০৯ - ৫:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কবিতাটির একটি অক্ষরও আমার লেখা না। বাংলা ভাষার বিভিন্ন কবির কবিতা থেকে টুকলি করা। কবিতার শেষে সূত্র উল্লেখ করা হইলো...

কোলাজ মহাকাব্য

-মহাকবি নজরুল ইসলাম (নি-কোলাজ)

আমি পরানের সাথে খেলিব আজিকে

মরণ খেলা

নিশীথবেলা।

আজিকে আমার খুলিয়া গিয়াছে সব বাঁধ।

তোমার আকাশে তুমি উষ্ণ হয়ে আছো

তবু যে জাগিছে আজ সঙ্গীত তরঙ্গভঙ্গ হৃদয়ের হিম সরোবরে,

সে শুধু তোমারই লাগি।

তুমি কি আমাকে বক্ষে স্থান দিতে সক্ষম মুকুর?

গাঁথিব নূতন মালা, তুলি সযতনে

তব কাব্যোদ্যানে ফুল, ইচ্ছা সাজাইতে

বিবিধ ভূষণে ভাষা, কিন্তু কোথা পাব

[দীন আমি!] রত্নরাজী, তুমি নাহি দিলে

রত্নাকর?

নৈরাশ্যের হাওয়া থেকে ক্রোধের আগুন জ্বেলে নিয়ে

তৃষিত আত্মাকে সঁপে সংযত লোভের দোলনায়

এঁকেছি প্রেমের ফেনিল শিলায়।

প্রতি ঘাসে ঘাসে বিদ্যুত আসে, জাগে সাড়া অব্যক্ত

কোথায় রেখেছো বলো মহুয়ার মাটির বোতল?

নিয়ে এসো চন্দ্রালোকে তৃপ্ত হয়ে আচমন করি।

বিষাক্ত সাপের মতো

আমার রক্তে তোমাকে পাবার বাসনা

আমি ভুলিব না, আমি কভু ভুলিব না।

আমারি মুখের মতন হাজার

মুখের মিছিল

তোমার জন্যে প্রতীক্ষায়।

কাল কেন আমি ঘুমোতে পারি নি

তোমাকে বলিনি,

কেবল পাতার শব্দে আমি কাল জেগেছি সন্ত্রাসে

তুমি কি শ্মশানে গিয়েছ কোনদিন-পুড়েছ?

তুমি যে কয়েকটা দিন একান্ত আমারই কাছে ছিলে,

তা তো মিথ্যা নয়।

তুমি আমার সবচেয়ে বড় সুখের স্মৃতি,

তুমি আমার সবচেয়ে বড় কষ্ট পাওয়া।

তবে কি আমিই ভুলে যাই? দিকচক্রবাল শুধু বাসা বানাবার অন্য ছল?

বেদনার পায়ে চুমু খেয়ে বলি এইতো জীবন

নদী তো সেই দক্ষিণ ছাড়া কোথাও যাচ্ছে না

সব রৌদ্র ফিরে যায় না, লুকিয়ে থাকে

রাতের ফাঁকে যেমন তুমি
তোমাকে আসতে হবে, কায়মনে তৈরি হয়ে আছি।

*****************************************************
এবার কোন বাক্য কোন কবির কোন কবিতার তা জানাই-

আমি পরানের সাথে খেলিব আজিকে

মরণ খেলা

নিশীথবেলা (ঝুলন, রবীন্দ্রনাথ ঠাকুর)

আজিকে আমার খুলিয়া গিয়াছে সব বাঁধ (বিদ্রোহী, কাজী নজরুল ইসলাম)

তোমার আকাশে তুমি উষ্ণ হয়ে আছো (নির্জন স্বাক্ষর, জীবনানন্দ দাশ)

তবু যে জাগিছে আজ সঙ্গীত-তরঙ্গভঙ্গ হৃদয়ের হিম সরোবরে

সে শুধু তোমারই লাগি (আর কিছু নাহি সাধ, বুদ্ধদেব বসু)

তুমি কি আমাকে বক্ষে স্থান দিতে সক্ষম মুকুর? (বড়ো বৃদ্ধ হয়ে গেছি, বিণয় মজুমদার)

গাঁথিব নূতন মালা, তুলি সযতনে

তব কাব্যোদ্যানে ফুল, ইচ্ছা সাজাইতে

বিবিধ ভূষণে ভাষা, কিন্তু কোথা পাব

[দীন আমি!] রত্নরাজী, তুমি নাহি দিলে

রত্নাকর? (মেঘনাধ বধ কাব্য: চতুর্থ সর্গ, মাইকেল মধুসূদন দত্ত)

নৈরাশ্যের হাওয়া থেকে ক্রোধের আগুন জ্বেলে নিয়ে (অসুখ, আহসান হাবীব)

তৃষিত আত্মাকে সঁপে সংযত লোভের দোলনায় (তিনটি বালক, শামসুর রাহমান)

এঁকেছি প্রেমের ফেনিল শিলায় (স্মৃতিস্তম্ভ, আলাউদ্দিন আল আজাদ)

প্রতি ঘাসে ঘাসে বিদ্যুত আসে জাগে সাড়া অব্যক্ত (উদ্যোগ, সুকান্ত ভট্টাচার্য)

কোথায় রেখেছো বলো মহুয়ার মাটির বোতল

নিয়ে এসো চন্দ্রালোকে তৃপ্ত হয়ে আচমন করি (সোনালী কাবিন ৫, আল মাহমুদ)

বিষাক্ত সাপের মতো

আমার রক্তে তোমাকে পাবার বাসনা (প্রেম, সমর সেন)

আমি ভুলিব না, আমি কভু ভুলিব না (শাশ্বতী, সুধীন্দ্রনাথ দত্ত)

আমারি মুখের মতন হাজার

মুখের মিছিল

তোমার জন্যে প্রতীক্ষায় (প্রিয়তমাসু, শহীদ কাদরী)

কাল কেন আমি ঘুমোতে পারি নি

তোমাকে বলিনি (তোমাকে বলি নি, সুভাষ মুখোপাধ্যায়)

কেবল পাতার শব্দে আমি কাল জেগেছি সন্ত্রাসে (আবার পুরী সিরিজের উত্সর্গপত্র, উত্পলকুমার বসু)

তুমি কি শ্মশানে গিয়েছ কোনদিন-পুড়েছ? (যদি ফেরাও, দাউদ হায়দার)

তুমি যে কয়েকটা দিন একান্ত আমারই কাছে ছিলে,

তা তো মিথ্যা নয়। (কলকাতার কড়চা, নীরেন্দ্রনাথ চক্রবর্তী)

তুমি আমার সবচেয়ে বড় সুখের স্মৃতি,

তুমি আমার সবচেয়ে বড় কষ্ট পাওয়া। (অনুসন্ধানপর্ব ৫, নির্মলেন্দু গুণ)

তবে কি আমিই ভুলে যাই? দিকচক্রবাল শুধু বাসা বানাবার অন্য ছল? (আরুণি উদ্দালক, শঙ্খ ঘোষ)

বেদনার পায়ে চুমু খেয়ে বলি এইতো জীবন (অভিমানের খেয়া, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ)

নদী তো সেই দক্ষিণ ছাড়া কোথাও যাচ্ছে না (রাস্তায় একটা লোকের সঙ্গে দেখা, সৈয়দ শামসুল হক)

সব রৌদ্র ফিরে যায় না, লুকিয়ে থাকে

রাতের ফাঁকে যেমন তুমি (সব রৌদ্র ফিরে যায় না, আবুল হাসান)

তোমাকে আসতে হবে, কায়মনে তৈরি হয়ে আছি (কায়মনে তৈরি হয়ে আছি, রফিক আজাদ)

কবিদের সিরিয়াল টিরিয়াল কিছু মানা হয় নাই। অনেক গুরুত্বপূর্ণ মহান কবিরেও রাখা হয় নাই। আমার এই রচনা লেখতে যাদের যা প্রয়োজন হইছে, তা আমি নিজ দায়িত্বে নিছি।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলে একটা কবিতা সংকলন হইবো বইলা ঘোষণা হইছিলো। হয় নাই।
সেইটার জন্যই এই আজাইরাটা তৈরি করছিলাম।
সময়াভাবে এখন মন্তব্যও করতে পারি না। তাই চামে দিয়া বামে সেই কবিতাটাই পোস্ট মারলাম... (লোভ, আমার শরীরভর্তি লোভ) অপরাধহেতু সঙ্কলকদ্বয় আমারে সেই বহি থেকে খারিজ করতে পারেন....
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কবিতার বইটা হয়নাই বলে খুব দু:খ পেয়েছিলাম। সেই দু:খ আজো কাটেনি। আমিও প্রতিবাদস্বরূপ আমার কবিতাদ্বয় প্রকাশ করে দেব কিনা ভাবছি চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দিয়া দেন... যা থাকে কপালে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তুলিরেখা এর ছবি

বিনয় তো, বিণয় না।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এহ্হেরে... এই বানান ভুল করলাম? এইটা তো বিরাট গুনাহ হইলো... মন খারাপ
ঠিক্করতাছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাজিব মোস্তাফিজ এর ছবি

হা হা হা । অনেক মজা লাগলো। সেই সঙ্গে পড়া হয় নাই এমন অনেক কবিতা সম্পর্কে আগ্রহ জাগল।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবিতা পড়া ভালুনা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ভালোই ত

সৈয়দ আফসার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অম্লান অভি এর ছবি

ই-কবিতা সংকলনের ব্যাপারে আমারও প্রশ্ন ছিল কিন্তু পাছে লোকে কিছু বলে এই ভয়ে সবচেয়ে বড় ভয় এই ব্লগাসর হারানোর তাই কিছু বলিনি (দেখিতে দেখিতে একদিন আসিবে আবার স্নাত রবির উদয় উৎস) । নজরুল ভাই সেই উৎস উত্থাপন করায় ধন্যবাদ। দারুণ একটা সংকলন (নকল মহাকাব্য) বিসিএস পড়ুয়াদের দেয়া যাবে কবি ও কবিতার লাইন স্মরণে রাখার জন্য। এই প্রকারান্তরে কিছু কবির নাম নিউরনে প্রোথিত হল পূণর্বার। সবচে দারুণ-

এবার কোন বাক্য কোন কবির কোন কবিতার তা জানাই-

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই মন্তব্যটা যদি বাংলায় করতেন... তাইলে বুঝতে সহজ হইতো চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

কবি ও কবিতা সম্পর্কে যে আমি কিছুই জানি না তা আরো একবার বুঝতে পারলাম। ☻

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবি ও কবিতা সম্পর্কে আমি যে কিছুই জানি না, তা আমি অনেক আগেই বুঝতে পারছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মামুন হক এর ছবি

আসলেই...কবিতায়তনের কী হইলো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জানি না রে দয়াল
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

দুনিয়াজুড়াপচুরকবি!
......................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি


______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

ওরে নজু ভাই
দারুন হয়েছে,দারুন--
এমনি কিছু 'মহাকাব্য' জলদি লিখে আনুন
অথবা আজকে খোমা বইয়ে লিখেছেন যে ছড়া
তেমন একটা এখানে দিলেও বলব না হামবড়া----

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো নকলবাজ হে
লিখিতে পারিনা কিছু নিজে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দুষ্ট বালিকা এর ছবি

চ্রম লাগলো ভাইজান! দেঁতো হাসি
----------------------------
ইহাসনে শুষ্যতু মে শরীরং
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু।
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।।

- ললিতবিস্তর

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একটু ন্রম কইরা পইড়েন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

পুরাটা কি স্মৃতি থেকে লিখছেন নাকি?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাছাইটা স্মৃতি থেকে... কিন্তু কোট করেছি দেখে দেখে। আমার স্মরণশক্তির উপরে আমার নিজের আস্থা কম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ওডিন এর ছবি

কবিতাটবিতা দেখলেই মাথা ঘুরায়- এখন ত পুরা বনবন করতেসে। ওইযে কি প্রভুর টুকরা না কি জানি বলে- পুরা সেইরকম!
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবিতা তো বুঝলাম, কিন্তু টবিতা কী?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ওডিন এর ছবি

আমিও যদি সেইটা বুঝতাম তাহলে আর মাথা বনবনাইতো না রে ভাই! - লইজ্জা লাগে
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

টিটো রহমান এর ছবি

কবিতা লেখার চেয়েও পরিশ্রমের এক্টা কাজ কর্লেন নজরুল ভাই.........হ্যাটস অফ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কী করবো বলেন... আপনাদের মতো তো কবিতা লেখতে পারি না মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

হো হো হো
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

যাহা বলিব সত্য বলিব। ভালো লাগে......... নাই।

মহসীন রেজা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দোষ কিন্তু আমার না, এইটা আমার লেখা না... রবীবাবু থেকে সব কবিবাবুদের লেখা... ভালো লাগানের দায়ত্ব তাদের
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

আমি গতবার কমেন্ট করতে গিয়া পারি নাই। এই পোস্টে কিছু অসাধারণ কবিতার নাম পাইলাম।

-------------------------------------------------------------
মধ্যরাতের কী-বোর্ড চালক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

এইটাতো দেখি পুরা ডাকাইত হয়্যা গেছে।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি


______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

চমৎকার, কবিতা লেখার নতুন একটা টেকনিক জানা গেল, শেষে শুধু রেফারেন্স দিলেই হবে। এভাবে সুন্দরভাবে সাজানোও তো একটা আর্ট।

স্বপ্নদ্রোহ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে এটা তো কবিতা না... এটা একটা হুদাই... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

কনসেপ্ট মন্দ না, তবে আপনার কাছ থেকে চাহিদা আরো বেশি যে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ওহে মূলোদা...
আমি এক অধম বান্দা...
কেন এতো চাহিদা!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অছ্যুৎ বলাই এর ছবি

জিনিয়াস

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লইজ্জা লাগে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো, অনেক কবির কবিতার কিছু গুরুত্বপূর্ণ লাইন গুলি পাওয়া গেল। আর যারা কবিতা পড়তে ভালবাসে তারা বইগুলি সংগ্রহ করতে পারবে। ধন্যবাদ নজরুল ভাই।
দলছুট।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকেও ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

ফাটাইন্না আইডিয়া। পাঁচ তারা। হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

আনন্দী কল্যাণ এর ছবি

কঠিন!!! দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।