মায়ের ডাক

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: সোম, ২১/০২/২০১১ - ১১:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ধীরে ধীরে গভীর হয়ে আসছে রাত, ফুটছে চাঁদের আলো,
আকাশের নীল নদীতে রুপোলী ইলিশের মতো ভাসছে
অনেক তারার ঝাঁক। আমার মেয়ের চোখে নেমে আসছে
স্বপ্নীল ঘুমের নেশা, স্ত্রী ব্যস্ত আরেকটি দিনের ক্লান্তিকে
আপাততঃ ছাইচাপা দেবার জন্য বিছানাকে প্রস্তুত করতে।

এমন সময় আমার বুকের ভেতর খুব অস্ফুটে মাগো তুমি ডেকে উঠ
বহুদূর হতে সেই সুর শুনে আমি ডুবে যাই অনন্ত নদীর মতো
তোমার আঁচলে। তোমার বুকের ঘ্রাণ মেখে আমার সকল উচ্চারণ,
চেতনার সব রঙ, অজস্র ফুলের পবিত্রতায় ভরে তোলে শহীদ মিনার
নৈরাশ্যের কালি মুছে এত দিনে জাগে বুঝি বাংলাদেশ নতুন আশায়।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল।
অতীব সহজবোধ্য। ইদানিং আমরা সহজবোধ্য কবিতার দৈন্যতায় ভুগছি।

- নুর নবী দুলাল
চট্টগ্রাম।

রোমেল চৌধুরী এর ছবি

দুলাল ভাই,
ধন্যবাদ, কবিতায় আসুক ভোর 'ধানের গুচ্ছের মতো সবুজ সহজ'।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রাতঃস্মরণীয় এর ছবি

নৈরাশ্যের কালি মুছে এত দিনে জাগে বুঝি বাংলাদেশ নতুন আশায়।

প্রতিনিয়ত এই আশাতেই তো বুক বেঁধে চলি।

কবিতায় বস

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রোমেল চৌধুরী এর ছবি

মন ভালো নেই মন ভালো নেই মন ভালো নেই
কেউ তা বোঝে না সকলি গোপন মুখে ছায়া নেই
চোখ খোলা তবু চোখ বুজে আছি কেউ তা দেখেনি
প্রতিদিন কাটে দিন কেটে যায় আশায় আশায়
আশায় আশায় আশায় আশায়
এখন আমার ওষ্ঠে লাগে না কোনো প্রিয় স্বাদ
এমনকি নারী এমনকি নারী এমনকি নারী
এমনকি সুরা এমনকি ভাষা
মন ভালো নেই মন ভালো নেই মন ভালো নেই
বিকেল বেলায় একলা একলা পথে ঘুরে ঘুরে
একলা একলা পথে ঘুরে ঘুরে পথে ঘুরে ঘুরে
কিছুই খুঁজি না কোথাও যাই না কারুকে চাইনি
কিছুই খুঁজি না কোথাও যাই না
আমিও মানুষ আমার কী আছে অথবা কী ছিল
আমার কী আছে অথবা কী ছিল
ফুলের ভিতরে বীজের ভিতরে ঘুণের ভিতরে
যেমন আগুন আগুন আগুন আগুন আগুন
মন ভালো নেই মন ভালো নেই মন ভালো নেই
তবু দিন কাটে দিন কেটে যায় আশায় আশায়
আশায় আশায় আশায় আশায়

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

নৈরাশ্যের কালি মুছে এত দিনে জাগে বুঝি বাংলাদেশ নতুন আশায়।

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

পান্থ রহমান রেজা এর ছবি

ভালোই!

রোমেল চৌধুরী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাসনীম এর ছবি

এমন সময় আমার বুকের ভেতর খুব অস্ফুটে মাগো তুমি ডেকে উঠ
বহুদূর হতে সেই সুর শুনে আমি ডুবে যাই অনন্ত নদীর মতো
তোমার আঁচলে। তোমার বুকের ঘ্রাণ মেখে আমার সকল উচ্চারণ,
চেতনার সব রঙ, অজস্র ফুলের পবিত্রতায় ভরে তোলে শহীদ মিনার
নৈরাশ্যের কালি মুছে এত দিনে জাগে বুঝি বাংলাদেশ নতুন আশায়।

ভালো লাগলো।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

রোমেল চৌধুরী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুন্দর।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ পিপিদা।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

প্রাণটা জুড়ে গেলো বস্‌ আপনার কবিতায় চলুক চলুক চলুক

-অতীত

রোমেল চৌধুরী এর ছবি

সুবর্ণ অতীত,
ভাই, অনেক ধন্যবাদ ভালো থাকবেন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

একুশে ফেব্রুয়ারী নিয়ে অনেক কবিতা আছে, আরো লেখা হবে; বিশে ফেব্রুয়ারী রাত নিয়ে এমন কবিতা কখনো পড়িনি। প্রতিদিনের অভ্যস্ত গার্হস্থ্য জীবনের ভেতর থেকেও জাতীয়তা বোধের উন্মেষগুলো কীভাবে হয় তা স্পষ্ট দেখা গেল। ধন্যবাদ বস্‌।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রোমেল চৌধুরী এর ছবি

পাণ্ডব দা,
আপনি তো দেখি অন্তরের ভেতরটা পরিস্কার দেখতে পান। কবিতাটি একুশের প্রথম প্রহরের খানিকটা আগে লেখা। মন টানছিল খুব কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে যেতে, গৃহস্থালি ঠেলে ফেলে যেতে পারছিলাম না। চারদিক মুখর করে বেজেই যাচ্ছিল সেই প্রাণের জোয়ার তোলা গান, 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি'। সমস্ত অক্ষমতায় ছিন্ন ভিন্ন আমার চেতনা, নির্বাক আমার মুখ, বেদনার্ত আমার হৃদয়। ঠিক সেই মুহূর্তে আমার মায়ের কোলে ফিরে যেতে ইচ্ছে হলো, শিশু হয়ে। সেখানে, যেখানে আছে অনাবিল সরলতা ও অকৃত্রিম মমতা। শহীদ মিনারের ফুলেল চত্ত্বর তো আমারই মায়ের নির্ভয় মমতার কোল। এই উপলদ্ধিই যেন আমাকে দিয়ে লিখিয়ে খুব সহজ সরল দশটি চরণ। অনুধাবনের পুরোটা কৃতিত্ব আপনাকে দিতেই হয়। কবুল করতেই হয়, কবিতা বোঝেন আপনি। আপনাকে ধন্যবাদ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আনন্দী কল্যাণ এর ছবি

পাণ্ডবদা যা বলার বলে দিয়েছেন, খুব ভাল লাগল।

রোমেল চৌধুরী এর ছবি

বোন,
অনেক ধন্যবাদ তোমায়!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।