প্রেম

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: শুক্র, ১৮/০৩/২০১১ - ৩:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সেদিন বিকেল ক্যাম্পাস নিরিবিলি
পাতায় পাতায় সোনালী আলোর মায়া
আলগোছে কেউ বুকে এঁকে দিয়ে ছায়া
ক্লাশ শেষ করে ফিরে যায় হোষ্টেলে
সারাটি দিনের মুগ্ধতা পিছে ফেলে।

আমি বসে রই বুকে নিয়ে শূন্যতা
একা একা সেই বুড়ো গাছটির নিচে
পড়ে থাকে বই, পড়ে থাকে খেরো খাতা
একটি দিনের সঞ্চয় খুলে দেখি―
কিছু ছেঁড়া আশা, কিছু প্রেম-ভালোবাসা।

শুধু চেয়ে থাকি এর বেশী কিছু নয়
তবু কেন তার মনে জাগে এত ভয়?


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চমৎকার! গান বাঁনতে মন চায়। ইয়ে, মানে...

ফাহিম হাসান এর ছবি

বাইন্ধা ফালান।

ফাহিম হাসান এর ছবি

বাহ!

রোমেল চৌধুরী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কৌস্তুভ এর ছবি

বেঁধে ফেলেন, অবশ্যই!

রোমেল চৌধুরী এর ছবি

মাহবুব ভাই,
আমি সানন্দে রাজী। আধুনিক কিম্বা ধ্রুপদী কোন সংগীত বিষয়েই আমার পড়াশোনা নেই। স্থায়ী আর অন্তরা না হয় পেলেন, সঞ্চারী আর আভোগ কোথায় পাবেন? লিখে দিতে হবে কি? ভালোবাসা রইলো।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শহর বদল নিয়ে একটু দৌড়ের উপর আছি। সময় পেলে বসবো। আপাতত কষ্ট করার দরকার নেই।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

সুন্দর দাদা

_______
হামিদা রহমান

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ বোন, ভালো থাকবেন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রাতঃস্মরণীয় এর ছবি

চমৎকার লেখা বস। অসাধারণ।

তবে আমি আপনার নামে সচলায়তনে মামলা দায়ের করবো আমার বিনা অনুমতিতে প্রেম শিরোনাম ব্যবহার করার জন্যে। দেঁতো হাসি প্রেম শিরোনামে আমারও একটা কবিতা সচলে এসেছিলো। তখন নাবালেগ ছিলাম তাই পাবলিক আমার লেখা তেমন পড়েনি। আজ আপনার সাথে প্রেমের হাওয়ায় আমার সেই পুরোনো ঘুড়িটাকে আরেকবার উড়াই।

দেখা হয়েছিলো তোমাতে আমাতে, মনে পড়ে, কোন শরতে?
আমায় কিন্তু সেই দেখা-দেখি দাগ কাটে প্রতি পরতে।

জীবন বহিয়া চলে,
অসীম কালের তলে।

হয়তো অনেক বাকি রয়ে গেছে, যা চেয়েছো তুমি আমাতে।
জেনেছিগো আমি কোনও অপ্রাপ্তি পারেনি তোমাকে থামাতে

আমায় চাওয়ার তরে।
অনেক বছর পরে

আজও ঘুরে ঘুরে শরৎ আসে যে, কিন্তু কি তুমি জানো?
প্রথম শারদ আবেশ এ প্রাণে তুমি শুধু বয়ে আনো।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রোমেল চৌধুরী এর ছবি

ছোট,
তোর ঘুড়ি রঙিন ও উর্ধ্বালোকে ক্রম সঞ্চারনশীল, আমারটা ধুসর ও ভোকাট্টা। অপেক্ষাতেই কেটে গেল পুরোটা জীবন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

বইখাতা এর ছবি

সুন্দর লাগলো।

রোমেল চৌধুরী এর ছবি

ভাই, অনুমতি দিলে একটু মশকরা করি।

পড়ে থাকে বই, পড়ে থাকে খেরো খাতা

তারপরেও সুন্দর লাগলো?চোখ টিপি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

বইখাতা এর ছবি

লাগলো তো! হাসি

রোমেল চৌধুরী এর ছবি

বেশ বেশ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

ঘ্যাচাং

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

দুর্দান্ত এর ছবি

সন্দয্য।

রোমেল চৌধুরী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

কবিতাটি বেশ ভাল লেগেছে।

এম এছ নিলয়

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ নিলয়!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো...

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, নজরুল ভাই।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তিথীডোর এর ছবি

চলুক

আমি বসে রই বুকে নিয়ে শূন্যতা
একা একা সেই বুড়ো গাছটির নিচে

মন খারাপ

‎"বলিনি কখনো?
আমি তো ভেবেছি বলা হয়ে গেছে কবে।
এভাবে নিথর এসে দাঁড়ানো তোমার সামনে
সেই এক বলা।
শুন্যতাই জানো শুধু? শুন্যের ভিতরে এত ঢেউ আছে
সেকথা জানো না?"
#শূন্যের ভিতরে ঢেউ :শঙ্খ ঘোষ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রোমেল চৌধুরী এর ছবি

ভেবেছি সেদিন সবি তো নিয়েছ
ধু ধু রেখে গেছ হৃদয়ের মাঠ
গতযৌবনে আজ মানি আমি
বড় সুমধুর বিরহের পাঠ!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

ঘ্যাচাং

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তুলিরেখা এর ছবি

দারুণ।

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, বোন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতিথি লেখক এর ছবি

শুধু চেয়ে থাকি এর বেশী কিছু নয়
তবু কেন তার মনে জাগে এত ভয়?

চলুক চলুক চলুক

অসাধারণ হয়েছে রোমেল ভাই।

-অতীত

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, ফয়সাল ভাই!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

ঘ্যাচাং

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

লুৎফর রহমান রিটন এর ছবি

ধরণ গড়ন চরণ পুরনো ধাঁচের কিন্তু তারপরেও এতো ভালো লাগলো কেনো রোমেল?
প্রেম বলেই কী?
চলুক তাহলে প্রেম অব্যাহত গতিতে।

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ রিটন ভাই। বোধকরি পুরোনো বোতলে চিরন্তন সঞ্জীবনী সুরা, তাই। আহা, মানুষে মানুষে যদি প্রেম হতো অফুরান, সারা পৃথিবী জুড়ে যদি হতো সুগন্ধি ফুলের চাষবাস ! তাহলে তো এই মমতায় আর্দ্র মাটির বুক ছেড়ে কবিকে পাড়ি দিতে হতো না বিবর্ণ শীতের দেশে। তবু কামনা করি, আমাদের জন্য প্রেরণা ছড়াতে কবির আত্মা বেঁচে থাকুন সলঝেৎসিনের মতো স্বেচ্ছা-নির্বাসনে গিয়েও। কামনা করি তাঁর দীর্ঘায়ু। দেখে নিবেন, পলিমাটির আর্দ্রতায় সিক্ত এই দেশ একদিন সোনার বাংলা হবে, শতগুণে ফিরিয়ে দেবে আপনাদের অকৃপণ ত্যাগ, শর্তহীন ভালোবাসা। আপনারা দেশে ফিরবেন বিজয়ীর বেশে।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।