একটি জিজ্ঞাসা

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: রবি, ১৭/০৪/২০১১ - ৩:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

সাফাই :

মায়ের স্নেহার্দ্র হাত যেমন করে কোলের সন্তানকে জড়িয়ে থাকে ঠিক তেমনি করে সবুজ পাহাড়ের পাচিল ঘেরা বিপুলা কর্ণফুলী বড়হরিণার তিনদিক জড়িয়ে। চৈত্রের নিদাঘ সময়ে চাষির দল সেই পাহাড়ের বুকে আগুন লাগিয়ে জুমচাষের জন্য উপযোগী করে তোলে। মাঝে মাঝে দাবানল হয়ে আগুন ছড়িয়ে পড়ে দিগ্বিদিক। পুড়ে যায় কতকিছু! এই বড়হরিণাতেই কেটেছে আমার একাকীত্বের কিছু দিন। তবুও সেগুলি ছিল রঙের। গোলাপি না হলেও ধুসর তো! তেইশ বছরের নির্বাসিত যুবার 'বড়হরিণার দিনলিপি'র দ্বিতীয় লেখাটি বিরহী হৃদয়ের নির্যাস মাখা। কতটুকু নিপুণ দ্রাবক হলো জানিনা। তবে সেখানে একটু প্রেমাবেগ থাকাই তো স্বাভাবিক, তাই না?

একটি জিজ্ঞাসা

এখন এখানে দাউ দাউ জ্বলবে আগুন
বাতাসের তেজ আগুনকে উড়িয়ে নেবে
পাহাড় থেকে পাহাড়ে
যেন এক নিরাকার হনুমান লেজভর্তি দাহ্য নিয়ে
লাফিয়ে বেড়াচ্ছে চূড়ো থেকে চূড়োয়।
এই খর চৈত্রে দাবানল পুড়িয়ে দেবে বন
সতীদাহের মন্ত্রপূত চিতায় পট পট শব্দে পুড়বে বৃক্ষরাজি।
পুড়ে যাবে ছন, বেতবন, মন্দভাগ্য পাখির নীড়,
পরিত্যক্ত জুমের নাড়া, মৃত সরীসৃপের দেহাবশেষ,
হরিণীর সংসার।

প্রতিবারই পুড়ে―
এইবারেও পুড়েছে।
কালো ধোঁয়া ঢুকেছিল বাতাসের ফুসফুসে
সেই ধোঁয়া ঠেলে ঠেলে
তবু তো পেয়েছি আমি পুড়ে যাওয়া চন্দনের ঘ্রাণ
বাতাসে খুঁজেছি ফিরে সেইসব পাখিদের গান।

সুদূরিকা, তোমার জন্যে পুড়ছে আমার মন
তুমি কি তার সুবাস পেয়েছ ?


মন্তব্য

অমিতাভ দেব চৌধুরী এর ছবি

বাঃ,ভালো লাগলো ,মন-কেমন করে উঠলো ৷যেন চিরকালীন একটি কথা নতুন করে আবিষ্কৃত হলো আপনার কলমে ৷সুন্দর!

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ কবি!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

তিনটি অনুচ্ছেদে তিনটি ভিন্ন স্বাদ পাওয়া গেলো।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রোমেল চৌধুরী এর ছবি

তেতো নয়তো?

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সবুজ পাহাড়ের রাজা. এর ছবি

বেশ ভালো লাগলো রোমেল দা।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ রাজাসাহেব। আপনার সবুজ পাহাড়ে কর্ম খালি আছে? 'আমি তব মালঞ্চের হব মালাকার'।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সবুজ পাহাড়ের রাজা. এর ছবি

দেঁতো হাসি

রাতঃস্মরণীয় এর ছবি

খুব ভালো লাগলো বস, অসাধারণ!

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, ছোটো। তোর কাছ থেকে দেশে অবস্থানকালীন সময় ও দেশ থেকে ফের চলে যাওয়ার কষ্ট নিয়ে একটি লেখা আশা করছি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আয়নামতি1 এর ছবি

সত্যি কী এসব স্মৃতি খুঁড়ে বেদনা জাগে ভাইয়া? মায়া মায়া একরকম ভালোলাগায় মনটা ভরে উঠে না? পাঠক হিসেবে যেমন আমার গেলো! তবে কেন কবির ভয় হৃদয় খুঁড়ে বেদনা জাগার? হাসি আসলেও হাসবেন না কিন্তু বোকা বোকা এমন প্রশ্নে। অনেক ভালো থাকুন ভাইয়া।

রোমেল চৌধুরী এর ছবি

না, বোন। সবাই কি আর হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে পারে? সেজন্য প্রয়োজন সোনালি চিলের ধরণে কুলহীন নদীটির তীর ঘেঁষে উড়ে উড়ে কাঁদবার ক্ষমতা। আর প্রয়োজন এমন একটি নদী যার জল নেই শুধু আছে ঢেউ। জীবনানন্দ পারেন, আমি পারি না।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আসমা খান, অটোয়া। এর ছবি

খুব ভালো লেগেছে। লেখাটির জন্য ধন্যবাদ।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ বোন। আমার একমাত্র ছোটবোনের নামটিও আসমা। ডাঃ আসমা হক।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অতীত(অতিথি) এর ছবি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

মনরে পুড়তে দিয়া সুদূরিকা হইয়া কী করতাছে? এদিকে মন যে বেগুনভাজা হইয়া যাচ্ছে; তাড়াতাড়ি লইয়া আসেন দেঁতো হাসি

রোমেল চৌধুরী এর ছবি

হো হো হো শতজনমের প্রেম কিম্বা আঁখিজলে গাঁথা মালায় সুদূরিকার চাওয়ার পালা কি শেষ হয়? তাই বিফলে সে দীপ জ্বালা...।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

বিবাগিনী এর ছবি

কেমন একটা খালি খালি ভাব জাগে পড়লে। পোড়ামনের জন্য খারাপ লাগে।
মনের কাজই তো পুড়ে কয়লা হওয়া। কী আর করা!

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

রোমেল চৌধুরী এর ছবি

ঠিকই বলেছেন। 'আমি তো পুড়ে পুড়ে অঙ্গার হয়েছি...'

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কৌস্তুভ এর ছবি

বাঃ। আপনার ভাষা যথারীতি মুগ্ধ করে।

আমি আগে একবার বলেছিলাম না, যে সম্প্রতি আপনার লেখার ধরনে লক্ষ্য করছি, লেখার মধ্যে একটি প্রাকৃত শব্দ এমনভাবে জুড়ে দেন যে বেশ অন্যরকম লাগে। এখানে 'পট পট' শব্দটি সে কাজের দায়িত্ব নিয়েছে। হাসি

রোমেল চৌধুরী এর ছবি

কৌস্তুভ ভাই,
আপনাকে ধন্যবাদ। এটি আমার সাম্প্রতিক লেখা নয়, বিশ বছরের পুরনো। এই লেখাটি পড়লে বিষয়টি স্পষ্ট হবে।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুদূরিকা, তোমার জন্যে পুড়ছে আমার মন
তুমি কি তার সুবাস পেয়েছ ?

উদাস হয়ে গেলাম

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

নজরুল ভাই,
সংসার বিবাগী হবার চাইতে সংসারী হওয়া ঢের নিরাপদ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।